Bartaman Patrika
 

সবেদা চাষে ভালো আয়ের আশা 

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়: বাড়ির পাশে ফাঁকা জমিতে সবেদার চারা লাগাতে পারেন। বসানোর আগে জমিকে ভালোভাবে খুঁড়ে নিতে হবে এবং ওই মাটির সঙ্গে ২০ কেজি গোবর সার, ৫০০ গ্রাম সুপার ফসফেট, ৩৫০-৪০০ গ্রাম সরিষার খোল মেশাতে হবে। সবেদার জন্য বেলে দোঁয়াশ মাটিই উপযুক্ত। মাটিতে উপযুক্ত পরিমাণ সার দিয়ে সপ্তাহ খানেক জল দিতে হবে। যাতে মাটি একেবারে নরম হয়ে যায়।
সবেদা পরিণত হয়ে ৪-৫ বছর লাগে। পরিণত গাছে ভালো ফলন হয়। দক্ষিণ ২৪ পরগনার জয়নগর থানার বহড়ু ক্ষেত্র গ্রাম পঞ্চায়েতের হাসিমপুর গ্রামে এই সবেদার চাষ ভালোরকম হয়। এই গ্রামেরই কয়েকজন চাষি জানালেন, আমরা বেশ কয়েকবছর ধরে বাড়ির পাশে পড়ে থাকা অংশে সবেদার চাষ করছি। বর্তমানে এইসব গাছ থেকে ভালো ফলন পাচ্ছি। সবেদার কোনও নির্দিষ্ট সময় নেই। সারাবছরই ফলন পাওয়া যায়। তবে সবেদা গাছে মাঝে উইপোকা দেখতে পাওয়া যায়। যা গাছের রস চুষে গাছকে দুর্বল করে দেয়। আমাদের এই সবেদা ফল কলকাতা, দিল্লি, পাঞ্জাব, মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ সহ দেশের বিভিন্ন অংশে যায়। এই এলাকার কয়েক হাজার মানুষ এই সবেদা ফল বিক্রি করে চালাচ্ছে। গাছ থেকে ফল পাড়া, সেই ফলকে পরিষ্কার করে কাঠের বাক্সে প্যাকেজিং করাও হয় এখানে। জেলা উদ্যানপালন দপ্তর সূত্রে জানা গেল, সবেদার চারা বসানোর আগে উইপোকা বিনাশকারী রাসায়নিক ব্যবহার করতে হবে। তাছাড়া এই ফলের মূল শত্রু শোষক পোকা। যা ফল বড় হবার আগেই নষ্ট করে দেয়। ফলে ফল ঝরে যায়। এই পোকা থেকে সবেদার ফলনকে বাঁচাতে অ্যালুমিনিয়াম ফসফাইডের সঙ্গে ১.২ গ্রাম ফসফামিডন এবং ০.৮ শতাংশ ডাইমিথোয়েড জলে গুলে দিনে ২-৩ বার স্প্রে করতে হবে। তা হলেই উপকার পাওয়া যাবে। সবেদার ভালো বাজার আছে। তাই এই চাষ করে ভালো আয় করতে পারেন। 
02nd  January, 2019
জলপাইগুড়িতে শেডনেটে আলুর বীজ উৎপাদন শুরু

সংবাদদাতা: শিলিগুড়ি ও জলপাইগুড়িতে আলুবীজ উৎপাদন শুরু হয়েছে। রাজ্য কৃষি দপ্তরের উদ্যোগে এবং কেন্দ্রীয় আলু গবেষণা কেন্দ্রের প্রযুক্তিগত সহায়তায় কুফরি সুন্দরি ও কুফরি জ্যোতি প্রজাতির আলুর বীজ উৎপাদন হচ্ছে। গজলডোবা সবুজ ফার্মার্স ক্লাব, টাকিমারি ফার্মার্স ক্লাব ও খড়িবাড়ির ময়নাগুড়ি ফার্মার্স ক্লাব এ ব্যাপারে এগিয়ে এসেছে।
বিশদ

09th  January, 2019
বাগানের পরিচর্যার জন্য মিলছে সরকারি অনুদান
আম-লিচুবাগানে ছত্রাক ও জাবপোকা নিয়ন্ত্রণে এখনই ব্যবস্থা নেওয়া জরুরি

ব্রতীন দাস: আমে মুকুল আসার সময় এসে গিয়েছে। কোনও কোনও গাছে মুকুল আসতে শুরু করেছে। ফলে এখনই আমবাগানের বিশেষ পরিচর্যা জরুরি। তা না হলে ফলনে প্রভাব পড়তে পারে। বর্তমানে যে আবহাওয়া চলছে, তাতে আম ও লিচুবাগানে জাবপোকার পাশাপাশি ছত্রাকের আক্রমণ হতে পারে। জাবপোকা আমের কচি মুকুলের রস শুষে খেয়ে নেয়।
বিশদ

09th  January, 2019
 লাভ মেলায় মালদহে তামাক চাষে আগ্রহ

সংবাদদাতা: মালদহের মানিকচকে প্রচুর জমিতে তামাক চাষ শুরু হয়েছে। এই চাষে কৃষকরা ভালোই লাভ পাচ্ছেন বলে দাবি। তবে, তামাকের জমিতে মারাত্মকভাবে পোকার আক্রমণ হয়। আশপাশে যদি ভুট্টার খেত থাকে, তা হলে তামাকের পোকা ভুট্টার ক্ষতি করে দেয়।
বিশদ

09th  January, 2019
সারা বছর বাজারে চাহিদা, সব মাটিতে অড়হর চাষ করা সম্ভব

সংবাদদাতা: অড়হর একটি লাভজনক চাষ। এই চাষের জন্য হাল্কা ও মাঝারি মাটি প্রয়োজন। তবে সব ধরনের মাটিতেই অড়হর চাষ করা যায়। বাজারে সারা বছরই অড়হরের চাহিদা রয়েছে। দামও পাওয়া যায়। ভালো জাতগুলি ১২০ দিনের জন্য। উল্লেখযোগ্য জাত, টিএটি ১০, ইউপিএএস ১২০, প্রভাত, টি ২১, পুসা আগেতি।
বিশদ

09th  January, 2019
সঠিক পরিচর্যায় সয়াবিন চাষে মিলবে ভালোই লাভ

 অলোক বন্দ্যোপাধ্যায়: সয়াবিনের চাষ করে ভালো লাভ পাওয়া যেতে পারে। সয়াবিন লাগতে হবে জল নিকাশি ব্যবস্থাযুক্ত জমিতে। দোঁয়াশ এবং এঁটেল মাটি বেশি ভালো হয়। জাত- সোয়াম্যাক্স, পিকে-৪৭২, জে.এস-৮০, ২১ জে.এস-৩৩৫, বীরসা সয়াবিন-১ ইত্যাদি।
বিশদ

09th  January, 2019
হুগলিতে কৃষি বিজ্ঞান কেন্দ্রের উদ্যোগে শুরু হল স্ট্রবেরি চাষ

সংবাদদাতা: ‘আতমা’ প্রকল্পের আর্থিক সহযোগিতায় হুগলি কৃষি বিজ্ঞান কেন্দ্রের উদ্যোগে উন্নত প্রযুক্তিতে স্ট্রবেরি চাষে শুরু হয়েছে। প্রকল্পের মূল লক্ষ্য, সঠিকমাত্রায় জৈবসার ও জাত নির্বাচনের মাধ্যমে স্ট্রবেরির ফলন এবং গুণগত মানের বৃদ্ধি ঘটানো। এজন্য একদিকে যেমন প্রদর্শনী ক্ষেত্র করা হচ্ছে, তেমনই কৃষকদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।
বিশদ

09th  January, 2019
কৃষিযন্ত্রের ব্যবহার শিখতে হবে চাষিদের: কৃষিমন্ত্রী

 সংবাদদাতা: এবার থেকে একজন ধান চাষিকেও বাংলাতে অভাবি বিক্রি করতে দেওয়া হবে না। রাজ্য সরকারের নজরদারি অব্যাহত। সম্প্রতি উত্তর ২৪ পরগনার হাবড়া ১ নং ব্লক কৃষিমেলা হয়ে গেল ব্লকের পৃথিবা গ্রাম পঞ্চায়েতের পৃথিবা কুমার জি সি মেমোরিয়াল হাইস্কুলের মাঠে। সেখানে খাদ্য ও সরবরাহ দপ্তরের মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক এমনটাই বলেন।
বিশদ

09th  January, 2019
ডায়মন্ডহারবারে বোরো চাষিরা এবার খালের জল পাবেন

নবজ্যোতি সরকার: চারদিকে ডায়মন্ডহারবার খালের সঙ্গে যুক্ত শাখা ও প্রশাখা খালগুলি আছে। তবুও বোরো ধান চাষে রয়েছে জলের সমস্যা। ডায়মন্ডহারবার ১ নং ব্লক কৃষিমেলাতে এসে এমনটাই জানান জানান গৌতম অধিকারী, নন্দিতা পুরকাইত, অনুপ ঘরামী, মধুশ্রী মণ্ডল প্রমুখ চাষিরা।
বিশদ

09th  January, 2019
 আলু খেতে নাবি ধসায় মাথায় হাত চাষিদের

সংবাদদাতা, আলিপুরদুয়ার: আবহাওয়ার তারতম্যের কারণে ফালাকাটা ব্লকের পাঁচটি গ্রাম পঞ্চায়েত এলাকায় বিক্ষিপ্তভাবে আলু গাছে নাবি ধসা ছড়িয়ে পড়ায় কৃষকদের মাথায় হাত পড়েছে। পাঁচটি পঞ্চায়েত এলাকায় প্রায় ২৫-৩০ হেক্টর আলু ক্ষেতে এই নাবি ধসা ছড়ানোর খবর পাওয়া গিয়েছে। 
বিশদ

04th  January, 2019
 মুকুল আসার আগে আমগাছের পরিচর্যা শুরু মুর্শিদাবাদে

  সংবাদদাতা, লালবাগ: কয়েকদিন পরেই আম গাছ মুকুলে ভরে উঠবে। তাই মুকুল আসার আগে পুষ্টি জোগানের জন্য পরিচর্যা ও ছত্রাক দমন শুরু করেছেন মুর্শিদাবাদের আম চাষিরা। চাষিদের বক্তব্য, পৌষমাসের শেষ দিক থেকে আম গাছের মুকুল ধরা শুরু হয়। ভালো ফলনের জন্য আমগাছের পরিচর্যা জরুরি।
বিশদ

04th  January, 2019
মেঘলা আবহাওয়ায় সর্ষের ক্ষতি করতে পারে জাবপোকা 

সংবাদদাতা: মেঘলা আবহাওয়ায় সর্ষে ক্ষতি হয়। জাব পোকা এই সময় আক্রমণে নামে। এ কারণেই সর্ষে চাষ করতে হয় জ্যাঠো করে। তেলের দর এখন চড়া। বীজ হিসাবেও সরষে একটি লাভজনক চাষ। উপযুক্ত সময় কার্তিক মাস।  বিশদ

02nd  January, 2019
শস্যের ফলন বাড়াতে অণুখাদ্যের প্রয়োগ জরুরি 

সংবাদদাতা: চাষের ফলন বাড়াতে অণুখাদ্যের গুরুত্ব অপরিসীম। অণুখাদ্যের অভাবে ফলন মার খায়। ফলে চাষিদের ব্যাপক ক্ষতির মুখে পড়তে হয়। চাষে অণুখাদ্যের গুরুত্ব বোঝাতে কৃষি বিজ্ঞান কেন্দ্রের বিশেষজ্ঞরা একাধিক প্রশিক্ষণ শিবিরের আয়োজন করেছেন।   বিশদ

02nd  January, 2019
স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের ট্রেনিং 

নবজ্যোতি সরকার: সরকারি আতমা প্রকল্পে খাদ্য নিরাপত্তা গ্রুপে আসা গ্রামীণ স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা আর্থিকভাবে স্বনির্ভর হলে গ্রামীণ অর্থনীতি চাঙ্গা হবে। সেইসঙ্গে চাঙ্গা হবে দেশের অর্থনীতি।   বিশদ

02nd  January, 2019
সুন্দরবনে ধানের সঙ্গেই মাছ চাষ 

সংবাদদাতা: সুন্দরবনের ১৯টি ব্লকেই বোরো চাষের সঙ্গে মাছ চাষ করতে পারেন চাষিরা। এলাকার বেশিরভাগ খেতের পুকুরে ভালো জল আছে। এই অবস্থাকে সুন্দরবনের চাষিরা কাজে লাগাচ্ছেন।  বিশদ

02nd  January, 2019

Pages: 12345

একনজরে
 সিডনি, ১১ জানুয়ারি: এশিয়ার প্রথম অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জয়ের মুকুট সদ্য তাঁর মাথায় উঠেছে। তবু অজিদের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজে খেলতে নামার আগে মন ভালো নেই বিরাট কোহলির। চোখে মুখে ধরা পড়েছে বিষণ্ণতার ছাপ। খানিক অপ্রস্তুতও বটে। ...

 মুম্বই, ১১ জানুয়ারি (পিটিআই): বেতন বৃদ্ধি, ‘বেস্ট’ ও ‘বিএমসি’র বাজেট মিশিয়ে দেওয়া সহ একাধিক দাবিতে শুক্রবার চতুর্থ দিনে পড়ল মুম্বইয়ের বাস ধর্মঘট। যার জেরে চরম ...

 ইসলামাবাদ, ১১ জানুয়ারি (পিটিআই): প্রাক্তন প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি, সিন্ধ প্রদেশের মুখ্যমন্ত্রী মুরাদ আলি শাহ সহ পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)-এর একাধিক নেতার বিদেশ ভ্রমণের উপর নিষেধাজ্ঞা বহাল রাখল পাক সরকার। ...

সংবাদদাতা, বিষ্ণুপুর: দীর্ঘ ৮ বছর পর স্থায়ী পদে শিক্ষিকা পেয়ে বৈতল গার্লস হাইস্কুলে কার্যত উৎসবের আমেজ। ২০১১ সালে চালু হওয়া ওই হাইস্কুলে এতদিন কোনও স্থায়ী শিক্ষক ছিল না। অতিথি শিক্ষক দিয়ে স্কুল চলেছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিতর্ক বিবাদ এড়িয়ে চলা প্রয়োজন। প্রেম পরিণয়ে মানসিক স্থিরতা নষ্ট। নানা উপায়ে অর্থ উপার্জনের সুযোগ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় যুব দিবস
১৮৬৩: স্বামী বিবেকানন্দের জন্ম
১৯৩৪: মাস্টারদা সূর্য সেনের ফাঁসি
১৯৫০: কলকাতায় চালু হল চিত্তরঞ্জন ক্যানসার হাসপাতাল  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৬০ টাকা ৭১.২৯ টাকা
পাউন্ড ৮৮.২২ টাকা ৯১.৪৩ টাকা
ইউরো ৭৯.৬৯ টাকা ৮২.৭০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৬৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৯৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৪৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

আজ স্বামী বিবেকানন্দের ১৫৭তম আবির্ভাব দিবস
২৭ পৌষ ১৪২৫, ১২ জানুয়ারি ২০১৯, শনিবার, ষষ্ঠী ৩৯/১৫ রাত্রি ১০/৫। নক্ষত্র- পূর্বভাদ্রপদ ৫/৫০ দিবা ৮/৪৩, সূ উ ৬/২২/৫৮, অ ৫/৬/৩০, অমৃতযোগ দিবা ঘ ৭/৬ মধ্যে পুনঃ ৭/৪৯ গতে ৯/৫৭ মধ্যে পুনঃ ১২/৬ গতে ২/৫৮ মধ্যে পুনঃ ৩/৪০ গতে অস্তাবধি। রাত্রি ১/৪ গতে ২/৫০। বারবেলা ঘ ৭/৪৩ মধ্যে পুনঃ ১/৪ গতে ২/২৪ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ৬/৪৫ মধ্যে পুনঃ ৪/৪৩ গতে উদয়াবধি।
আজ স্বামী বিবেকানন্দের ১৫৭তম আবির্ভাব দিবস
২৭ পৌষ ১৪২৫, ১২ জানুয়ারি ২০১৯, শনিবার, ষষ্ঠী রাত্রি ৫/৫১/২৯। উত্তরভাদ্রপদনক্ষত্র অহোরাত্র। সূ উ ৬/২৪/১, অ ৫/৪/৪২, অমৃতযোগ দিবা ঘ ৭/৬/৪৪ মধ্যে ও ঘ ৭/৪৯/২৮ থেকে ঘ ৯/৫৭/৩৮ মধ্যে ও ১২/৫/৪৮ থেকে ২/৫৬/৪২ মধ্যে ও ৩/৩৯/২৫ থেকে ৫/৪/৫২ মধ্যে এবং রাত্রি ১/৪/২২ থেকে ঘ ২/৫০/৫৫ মধ্যে। বারবেলা ১/৪/৩৩ থেকে ২/২৪/৩৯ মধ্যে, কালবেলা ৭/৪৪/৭ মধ্যে ও ঘ ৩/৪৪/৪৫ থেকে ৫/৪/৫২ মধ্যে, কালরাত্রি ৬/৪৪/৪৬ মধ্যে ও ঘ ৪/৪৪/১৬ থেকে ৬/২৪/১০ মধ্যে।
 
এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: বিতর্ক বিবাদ এড়িয়ে চলা প্রয়োজন। বৃষ: দাম্পত্য জীবনে তৃতীয় ব্যক্তির আগমনে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
জাতীয় যুব দিবস১৮৬৩: স্বামী বিবেকানন্দের জন্ম১৯৩৪: 'মাস্টারদা' সূর্য সেনের ফাঁসি১৯৫০: ...বিশদ

07:03:20 PM

ভর সন্ধ্যায় শ্যুটআউট পার্কসার্কাসে
ভর সন্ধ্যায় পার্কসার্কাস স্টেশন সংলগ্ন এলাকায় গুলি করে খুন করা ...বিশদ

09:59:38 PM

কলকাতায় চিতা বাঘের চামড়া সহ ধৃত ২

শনিবার বিকালে উত্তর কলকাতার একটি বাড়ি থেকে চিতা বাঘের চামড়া ...বিশদ

06:20:00 PM

আইলিগ: নেরোকাকে ১-০ গোলে হারাল মোহন বাগান 

04:09:04 PM

পথ দুর্ঘটনায় জখম উঃদিনাজপুরের জেলাশাসক
পথ দুর্ঘটনায় জখম হলেন উঃদিনাজপুরের জেলাশাসক অরবিন্দ কুমার মিনা। তবে ...বিশদ

04:05:22 PM