Bartaman Patrika
বিনোদন
 

নিজের স্ট্রাগল লাইফের ছায়া ঘুমকেতুতে দেখছেন নওয়াজ

মুম্বই, ২২ মে (পিটিআই): পারিবারিক জীবনে কালো মেঘের ঘনঘটা। স্ত্রী ডিভোর্সের নোটিস পাঠিয়েছেন। এমনই পরিস্থিতিতে শুক্রবার মুক্তি পেয়েছে নওয়াজউদ্দিন সিদ্দিকির ছবি ‘ঘুমকেতু’। এই ছবিই নওয়াজকে মনে করিয়ে দিচ্ছে তাঁর ফেলে আসা দিনগুলির কথা। কোথাও যেন ঘুমকেতুর সঙ্গে একাত্ম হয়ে গিয়েছেন নওয়াজ। সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে এমনই অনুভূতির কথা বলেছেন চিত্রনাট্যকার হতে চাওয়া ঘুমকেতু ওরফে নওয়াজ। উত্তরপ্রদেশের বুধানার মতো একটা অখ্যাত জায়গা থেকে মুম্বইয়ের মতো একটা বড় শহরে এসে মানিয়ে নেওয়ার কাজটাই কঠিন। তারউপর বলিউডে জায়গা করে নেওয়ার কাজটা তো দ্বিগুণ কঠিন। সেই কাজটাই করেছেন ন্যাশনাল স্কুল অব ড্রামা থেকে পাশ করা নওয়াজ। তবে রাস্তাটা এত সহজ ছিল না। ১৯৯৯ সালে প্রথম ছোটখাটো রোলে বলিউডে ডেব্যু হয়েছিল নওয়াজের। কিন্তু তারপর হারিয়ে গিয়েছিলেন। প্রায় এক যুগের দীর্ঘ স্ট্রাগল শেষে কাহানি, তালাশ বা গ্যাংস অব ওয়াসিরপুরের মতো ছবি লাইমলাইটে নিয়ে আসে এই অভিনেতাকে। সাক্ষাৎকারে তাঁর সেই লড়াইয়ের কথাই কথাই বলেছেন নওয়াজ। ঘুমকেতু আসলে একজন অখ্যাত গ্রামের লেখক। তাঁর স্বপ্ন, বলিউডের চিত্রনাট্যকার হওয়া। সেই স্বপ্ন সফল করতেই তাঁর মুম্বই আসা। এই সব ঘটনাই নওয়াজকে তাঁর ফেলে আসা দিনগুলির কথা মনে করিয়ে দিচ্ছে। বলছেন, ‘আমিও একটা ছোট শহর থেকে মুম্বইয়ে এসেছিলাম। এখানে এসে মানিয়ে নিতে আমারও অনেকটা সময় লেগেছে। আমাদের মতো লোকের কাছে মুম্বই অনেক অ্যাডভান্সড, দ্রুত গতির শহর। এই ধারার সঙ্গে মানিয়ে নিতে অনেক সময় লাগে। আমিও প্রথম দিকে এখানে মানিয়ে নিতে পারিনি। তাই আমাকে প্রচুর স্ট্রাগল করতে হয়েছে। ছবির লেখককে যেমন স্ট্রাগল করতে হয়েছে, আমার ক্ষেত্রেও তা হয়েছিল’।
বর্তমান লকডাউনের বাজারে কোনও ছবিই এখন মুক্তি পাচ্ছে না। ঘুমকেতুই হল অনলাইনে মুক্তি পাওয়া বলিউডের প্রথম ছবি। শুক্রবারই মুক্তি পেয়েছে নওয়াজের ঘুমকেতু। নওয়াজ অবশ্য এসব নিয়ে ভাবতে নারাজ। তাঁর স্পষ্ট কথা, বড় স্ক্রিনে ছবি মুক্তি পেল না, অনলাইনে — এটা একজন অভিনেতার কাছে ম্যাটারই করে না। আর করা উচিতও নয়। কারণ একজন অভিনেতার কাজই হল, তাঁর চরিত্রটিকে সততা ও আন্তরিকতার সঙ্গে ফুটিয়ে তোলা আর তারপর সব ভুলে যাওয়া। নওয়াজ একথা অনায়াসেই বলতে পারেন। কারণ বড় স্ক্রিনই হোক বা অনলাইন প্ল্যাটফর্ম, সবেতেই সাবলীল অভিনয় করে দর্শকের মন জিতেছেন তিনি। লকডাউন পরিস্থিতির কথা বলতে গিয়ে নওয়াজ বলছেন, এখন যা সময়, তাতে থিয়েটারে যাওয়ার কথা কারও মনে করাই উচিত নয়। এখন মানুষের জীবন বাঁচানোটাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ। জীবন থাকলে আবার থিয়েটারে যাওয়া যাবে। এখন অনলাইন প্ল্যাটফর্মই ছবি মুক্তির সেরা জায়গা। 
23rd  May, 2020
পথের পাঁচালিতে রঙের ছোঁয়া,
অখুশি সৌম্যেন্দু, সন্দীপরা

পরিবর্তন অবশ্যই কাম্য। কালের নিয়মই তাই। কিন্তু কিছু কিছু পরিবর্তন হয়তো অনেকে মেনে নিতে পারেন না। আর সেটা হলে প্রতিবাদী কণ্ঠস্বর গর্জে ওঠে। ঠিক যেমন গত কয়েকদিন ধরে সোশ্যাল মিডিয়ায় তীব্র সমালোচনায় বিদ্ধ হচ্ছেন ওয়াশিংটনের মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের বাঙালি অ্যাসিস্ট্যান্ট প্রফেসর অনিকেত বেরা। 
বিশদ

পরিবেশ দিবসের সঙ্গীত

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে একটি বিশেষ সঙ্গীত তৈরি করেছেন পণ্ডিত প্রদ্যুৎ মুখোপাধ্যায় ও পঞ্চম অরিজিনালের সদস্য তথা ট্রাম্পেট কিং কিশোর সোডা। এই ইনস্ট্রুমেন্টাল ট্র্যাকের নাম ‘সাউন্ড অব দ্য নেচার’।  
বিশদ

বিশ্বের একশোজন ধনী অভিনেতাদের মধ্যে অক্ষয় 

এই আকালের দিনে ওয়ার্ল্ড অব ফোর্বস ২০২০-তে সারা পৃথিবীর সবচেয়ে বেশি পারিশ্রমিক পাওয়া ১০০ জন সেলেব্রিটির তালিকা প্রকাশ করেছে। তার মধ্যে ৫২ নম্বর স্থানে রয়েছেন অক্ষয়কুমার। পিছনে ফেলেছেন অ্যাঞ্জেলিনা জোলি, কেটি পেরি, লেডি গাগার মতো জনপ্রিয় হলিউড সেলিব্রিটিকে।  
বিশদ

শর্ট ফিল্মে সোহম মজুমদার 

সোহম মজুমদার। ‘কবীর সিং’-এর পর দেশজুড়ে তাঁর পরিচিতি। হিন্দির পাশাপাশি বাংলায় কাজ করছেন। ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’র পর এবারে তিনি একটি স্বল্পদৈর্ঘ্যের ছবিতে অভিনয় করলেন। ছবির নাম ‘বনবাস’। 
বিশদ

উত্তমযুগের সিনেমাটোগ্রাফার
বৈদ্যনাথ বসাক প্রয়াত 

স্বর্ণযুগের বিখ্যাত সিনেমাটোগ্রাফার বৈদ্যনাথ বসাকের জীবনাবসান হল। বৃহস্পতিবার দুপুরে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। দীর্ঘদিন তিনি বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। বয়স হয়েছিল ৯১ বছর।  
বিশদ

বিবাহবার্ষিকীতে বিগ বি-র রহস্যভেদ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বুধবার ছিল অমিতাভ বচ্চন ও জয়া বচ্চনের ৪৭তম বিবাহবার্ষিকী। আর এই বিশেষ দিনে সোশ্যাল মিডিয়ার ভক্তদের কাছে তাঁর ও জয়ার তাড়াহুড়ো করে বিয়ে করার নেপথ্য কাহিনী শুনিয়েছেন বিগ-বি। যদিও সেই কাহিনী অমিতাভ অনুরাগীদের অনেকেরই জানা।
বিশদ

04th  June, 2020
অনুমতি এলেও ৪ জুনের আগে
শ্যুটিং শুরু হচ্ছে না টলিপাড়ায় 

সোহম কর: গত শনিবার একটি নির্দেশিকাতে রাজ্য সরকার জানিয়েছে, আজ অর্থাৎ পয়লা জুন থেকে ৩৫ জনের ইউনিট নিয়ে সিরিয়াল, সিনেমা ও ওয়েব সিরিজের শ্যুটিং শুরু করা যাবে। এর পরেই খুশির হাওয়া টলিপাড়াতে। কিন্তু প্রয়োজনীয় অনুমতি মেলার পর একদিনের ব্যবধানে হঠাৎ করে শ্যুটিং শুরু করা সম্ভব হচ্ছে না বলেই খবর।   বিশদ

01st  June, 2020
বাঙালির মনোরঞ্জনকে
ছন্দে ফেরানোর তোড়জোড়

তাপসী দত্ত দাস: চতুর্থ দফার লকডাউন কাটলেই কি শুরু হবে শ্যুটিং? টলিপাড়ায় এখন কোটি টাকার প্রশ্ন এটাই। তবে সেইসব প্রশ্নকে আপাতত দূরে সরিয়ে রেখে ‘দ্য শো মাস্ট গো অন’ রাখার পথে হাঁটতে চলেছে টেলি ইন্ডাস্ট্রি।
বিশদ

30th  May, 2020
বেতাল
ভয় ছাড়া সবই আছে

অভিনন্দন দত্ত: ভারতীয় পুরাণ এবং পাশ্চাত্যের ভৌতিক বিশ্বাসের মিশ্রণে তৈরি হয়েছে নেটফ্লিক্সের নতুন মিনি ওয়েব সিরিজ ‘বেতাল’। কিন্তু সমস্ত উপকরণ থাকা সত্ত্বেও রান্নাটা শেষ পর্যন্ত সুস্বাদু করতে পারেননি সিরিজের পরিচালক প্যাট্টিক গ্রাহাম ও নিখিল মহাজন।
বিশদ

30th  May, 2020
  স্বয়ম্বরে প্রথম

 আলিয়া ভাট আর রণবীর কাপুরের প্রেম পর্ব নতুন নয়। বেশ কিছুদিন হল নিজের প্লেবয় ইমেজ ছেড়ে আলিয়া ভাটের প্রেমে মজেছেন রণবীর। একসঙ্গে সিনেমা দেখা থেকে রেস্তরাঁয় খাওয়া সবই করছেন দুজনে কূজনে।
বিশদ

30th  May, 2020
 ভূতের ছবিতে
নুসরত ভারুচা

মারাঠি ভূতের ছবি ‘লাপাছাপি’র হিন্দি রিমেক করা হবে। আর সেই ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করবেন নুরসত ভারুচা। ছবির হিন্দি সংস্করণের নাম ‘ছোড়ি’। মূল ছবির পরিচালক বিশাল ফুরিয়া হিন্দি ছবিটিও পরিচালনা করবেন।
বিশদ

30th  May, 2020
পরিযায়ী শ্রমিকদের বাড়ি
ফেরাতে উদ্যোগী স্বরা ভাস্কর

  বাড়ি বসে সমস্ত রকম সুবিধা উপভোগ করতে লজ্জাবোধ হচ্ছে— সম্প্রতি একটি সাক্ষাৎকারে এমনটাই বলেছেন অভিনেত্রী স্বরা ভাস্কর। মাইলের পর মাইল পরিযায়ী শ্রমিকরা হেঁটে বাড়ি ফিরছেন। খাবার জুটছে না, ওখানেই থেমে যাচ্ছে জীবনের আয়ুরেখা।
বিশদ

30th  May, 2020
উম-পুনের দাপট কাটিয়ে
ছন্দে ফিরছে স্টুডিওপাড়া

সোহম কর: ত্রিপল ঘেরা ছোট্ট একটা ছাউনিতে দুপুরবেলা পরিবারের সঙ্গে একটু বিশ্রাম করছিলেন। তখন বাইরে উম-পুন ধীরে ধীরে তার গিয়ার চেঞ্জ করছে। এমন সময় অন্যান্যরা ফোন করে বলেন, ছাউনি ছেড়ে পাশের বিল্ডিংয়ে চলে আসতে।
বিশদ

30th  May, 2020
লকডাউনের মধ্যেই
নতুন প্রতিভার অন্বেষণ

 লকডাউনের মধ্যেই হিন্দি এবং বাংলা ভাষায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রতিভার অন্বেষণ শুরু করতে চলেছে ইন্ডিয়ান আর্ট লিগ। গান, অভিনয় এবং নাচ– এই তিনটি ক্ষেত্রে নতুন প্রতিভাদের তুলে ধরা হবে।
বিশদ

30th  May, 2020
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আক্রান্তের পরিবারের করোনা পরীক্ষা হয়নি। উপরন্তু দিব্যি তারা বাইরে ঘুরে বেড়াচ্ছেন। এমনটাই ক্ষোভ কলকাতা পুরসভার সেন্ট্রাল স্টোর কর্মী ও শ্রমিক আবাসনে।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা ও ঘূর্ণিঝড় বিপর্যস্ত মানুষের পাশে দাঁড়াতে দলের সর্বস্তরের কাছে বার্তা দিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।  ...

দেরাদুন, ৫ জুন (পিটিআই): স্বস্তি পেলেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিং রাওয়াত। তাঁর করোনা রিপোর্ট নেগেটিভ এসেছে। গত ১ জুন মন্ত্রিসভার বৈঠক ডেকেছিলেন মুখ্যমন্ত্রী। সেখানে উপস্থিত ছিলেন রাজ্যের পর্যটন মন্ত্রী সৎপাল মহারাজ।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লকডাউনের বিধি শিথিল করে রা‌঩জ্যের চটকলগুলিতে ১০০ শতাংশ হাজিরার পাশাপাশি উৎপাদন চালুর অনুমতি দিয়েছে নবান্ন। কিন্তু সিংহভাগ চটকলে শ্রমিকদের বড় অংশই ভিনরাজ্যের বাসিন্দা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চপদস্থ ব্যক্তির সহায়তায় কর্মস্থলে জটিলতার সমাধান। বাতজবেদনায় কষ্ট পাবার সম্ভাবনা। প্রেম-প্রণয়ে সাফল্য। পরশ্রীকাতর ব্যক্তির দ্বারা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১০৯৯: প্রথম ধর্মযুদ্ধের শুরু, অবরোধের সূচনা জেরুজালেমে
১৬৫৪: ফ্রান্সের সিংহাসনে বসলেন রাজা চতুর্দশ লুই
১৮২৯: ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেসের অন্যতম প্রতিষ্ঠাতা অ্যালান অক্টাভিয়ান হিউমের জন্ম
১৮৬৭: কলকাতা হাইকোর্টের প্রথম ভারতীয় বিচারপতি শম্ভুনাথ পণ্ডিতের মৃত্যু
১৯১১: লেখক নীহাররঞ্জন গুপ্তের জন্ম
১৯২৮: অভিনেতা ও রাজনীতিক সুনীল দত্তের জন্ম
১৯৪২: লিবিয়ার প্রাক্তন স্বৈরাচারী শাসক মুয়াম্মার গদ্দাফির জন্ম
১৯৬৭: ছ’দিনের যুদ্ধে জেরুজালেমে প্রবেশ করল ইজরায়েলি সেনা
১৯৭০: ইংরাজি সাহিত্যিক ই এম ফস্টারের মৃত্যু
১৯৭২: কবি হুমায়ুন কবিরের মৃত্যু
১৯৭৫: ইংল্যান্ডে প্রথম বিশ্বকাপ ক্রিকেটের উদ্বোধন 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৫৯ টাকা ৭৬.৩০ টাকা
পাউন্ড ৯৩.৪২ টাকা ৯৬.৭১ টাকা
ইউরো ৮৩.৯৯ টাকা ৮৭.১০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

২৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ৬ জুন ২০২০, শনিবার, প্রতিপদ ৪৪/৬ রাত্রি ১০/৩৩। জ্যেষ্ঠা নক্ষত্র ২৫/৪৩ দিবা ৩/১২। সূর্যোদয় ৪/৫৫/৯, সূর্যাস্ত ৬/১৪/৫৫। অমৃতযোগ দিবা ৩/৩৪ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫৭ গতে ৭/৩৯ মধ্যে পুনঃ ১১/১৩ গতে ১/২১ মধ্যে পুনঃ ২/৪৭ গতে উদয়াবধি। বারবেলা ৬/৩৫ মধ্যে পুনঃ ১/১৪ গতে ২/৫৫ মধ্যে পুনঃ ৪/৪৩ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৩৫ মধ্যে পুনঃ ৩/৩৬ গতে উদয়াবধি।  
২৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ৬ জুন ২০২০, শনিবার, প্রতিপদ রাত্রি ১১/২৯। জ্যেষ্ঠা নক্ষত্র অপরাহ্ন ৪/২০। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৬। অমৃতযোগ ৩/৩৮ গতে ৬/১৬ মধ্যে এবং রাত্রি ৭/২ গতে ৭/৪৪ মধ্যে ও ১১/১৬ গতে ১/২৩ মধ্যে ও ২/৪৭ গতে ৪/৫৬ মধ্যে। কালবেলা ৬/৩৬ মধ্যে ও ১/১৬ গতে ২/৫৬ মধ্যে ও ৪/৩৬ গতে ৬/১৬ মধ্যে। কালরাত্রি ৭/৩৬ মধ্যে ও ৩/৩৬ গতে ৪/৫৬ মধ্যে।
১৩ শওয়াল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
শ্রমিক স্পেশাল ট্রেনে কাটোয়ায় পৌঁছলেন ১ হাজার পরিযায়ী শ্রমিক 
আজ কাটোয়া স্টেশনে নামলেন এক হাজার পরিযায়ী শ্রমিক। জানা গিয়েছে, ...বিশদ

12:44:00 PM

দাঁতালের হামলায় নাগরাকাটায় ক্ষতিগ্রস্ত একটি বাড়ি 
নাগরাকাটার সুখানী বস্তিতে বুনোহাতির হামলায় ব্যাপক ক্ষতিগ্রস্ত হল এক মহিলার ...বিশদ

12:29:00 PM

ঝাড়খণ্ডে একদিনে করোনা আক্রান্ত ৯৫ 
ঝাড়খণ্ডে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছেন ৯৫ জন। ফলে ...বিশদ

12:10:08 PM

বেহাল সড়ক, সংস্কারের দাবিতে আরামবাগে বিক্ষোভ
বেহাল সড়ক সংস্কারের দাবিতে বিক্ষোভ আরামবাগের নৈসরা এলাকায় বিক্ষোভে শামিল ...বিশদ

12:07:00 PM

আরামবাগে খাল থেকে উদ্ধার অজ্ঞাতপরিচয় কিশোরীর দেহ, চাঞ্চল্য
শনিবার সকালে আরামবাগের বলরামপুর এলাকা সংলগ্ন কানা দ্বারকেশ্বর খাল থেকে ...বিশদ

12:06:05 PM

বিরোধীদের মধ্যে সহমর্মিতা নেই: শশী পাঁজা 

11:24:00 AM