Bartaman Patrika
বিনোদন
 

পর্দার সুনীল সমদর্শী 

প্রিয়ব্রত দত্ত : পরমব্রত চট্টোপাধ্যায় পরিচালিত সৌমিত্র চট্টোপাধ্যায়ের বায়োপিক ‘অভিযান’-এ সৌমিত্রর বন্ধু সুনীল গঙ্গোপাধ্যায়ের চরিত্রে দেখা যাবে সমদর্শী দত্তকে। কৃত্তিবাস পত্রিকাকে কেন্দ্র করে উত্তাল বঙ্গীয় সাহিত্যসমাজে সেদিন শক্তি চট্টোপাধ্যায়, সুনীল গঙ্গোপাধ্যায়ের সঙ্গে সমান উৎসাহে আলোচিত হতো ‘কবি’ সৌমিত্র চট্টোপাধ্যায়ের নাম। কিংবদন্তি অভিনেতার জীবনে সুনীল-শক্তি সহ ‘কৃত্তিবাস’ গোষ্ঠীর ভূমিকা তাই খুবই তাৎপর্যপূর্ণ ও ঘটনাবহুল। সেই সময় তরুণ তুর্কি সুনীল-শক্তিদের নতুন স্বাদের গদ্য-পদ্য আলোড়ন তৈরি করেছে সাহিত্যমহলে। ওদিকে, বন্ধু নির্মাল্য আচার্যর সঙ্গে জুটি বেঁধে যুগ্ম সম্পাদনায় সৌমিত্র চট্টোপাধ্যায়ও প্রকাশ করছেন ‘এক্ষণ’। যে পত্রিকার প্রতি সংখ্যার প্রচ্ছদ এঁকে দিচ্ছেন সত্যজিৎ রায়। যদিও সৌমিত্রবাবু পরবর্তীকালে ‘এক্ষণ’ সম্পাদনার দায়িত্ব থেকে সরে দাঁড়ান মূলত অভিনয় জগতে ব্যস্ততার কারণে। এই দুই পত্রিকারই সম্পাদক, লেখকদের মিলনস্থল ছিল মূলত কলেজস্ট্রিট কফিহাউস। একই টেবিলে কফির কাপে তুফান তুলে তুমুল আড্ডা দিতে দেখা যেত সুনীল-শক্তি-শ্যামল-তারাপদ-সৌমিত্রদের। সৌমিত্রবাবু ‘কৃত্তিবাস’-এও কবিতা লিখেছেন নিয়মিত। তাছাড়া ব্যক্তিগত স্তরে সুনীল-শক্তির সঙ্গে গভীর বন্ধুত্ব ছিল তাঁর। পরবর্তীকালে সুনীল গঙ্গোপাধ্যায়ের কাহিনী অবলম্বনে সত্যজিৎ রায় পরিচালিত ছবিতে অভিনয়ও করেছেন তিনি। সেই সুনীলই এবার ফিরছেন বড়পর্দায়।
চরিত্রটিতে অভিনয় করার জন্য পরমব্রতর কাছ থেকে ফোন পেয়ে প্রথমে নিজের কানকে বিশ্বাস করতে পারেননি সমদর্শী। ‘ওই রকম একজন কিংবদন্তির জীবন নিয়ে তৈরি ছবিতে আমি যে আর এক কিংবদন্তির ভূমিকায় অভিনয়ের সুযোগ পাব তা স্বপ্নেও কল্পনা করিনি। শুনেই হ্যাঁ বলে দিয়েছি,’ বলার সময়ও সমান উচ্ছ্বসিত সমদর্শী। চরিত্রটির প্রয়োজনে অমন সাধের দাড়িও বিসর্জন দিতে প্রস্তুত তিনি। বললেন, ‘সবটা হয়তো বিসর্জন দিতে হবে না। দেখি পরিচালকমশাই কী নির্দেশ দেন।’ টালিগঞ্জের সিনেমা পাড়ার আর পাঁচজন গড়পড়তা নায়কের মতো পেশীবহুল চেহারা নয় সমদর্শীর। গোলগাল, ভারী শরীর। গায়ের রংটাও ফর্সা। উসখোখুসকো চুল। স্বপ্নালু দৃষ্টি। ‘কৃত্তিবাস’ পর্বের সুনীল গঙ্গোপাধ্যায়ের জন্য এমন চেহারার একজন সুঅভিনেতা খুঁজছিলেন পরমব্রত। সমদর্শী এর আগে ঋতুপর্ণ ঘোষ পরিচালিত ‘জীবনস্মৃতি’তে রবীন্দ্রনাথ ঠাকুরের চরিত্রে অভিনয় করেছিলেন। পর্দায় সুনীল গঙ্গোপাধ্যায় হয়ে উঠতে তাই কোনও টেনশন নেই সমদর্শীর। তবে কৌতূহল আছে। সুনীল ও সেই সময় নিয়ে ইতিমধ্যেই বিস্তর পড়াশোনা করে ফেলেছেন সমদর্শী। একপ্রস্থ শ্যুটিংও সারা। সেই অভিজ্ঞতা থেকে সমদর্শীর ছোট্ট প্রতিক্রিয়া ‘আমি গর্বিত’।
ছবি: দীপেশ মুখোপাধ্যায় 
23rd  March, 2020
অনুরাগ-তাপসীর
বাড়িতে আয়কর হানা 

মুম্বইয়ে তারকাদের বাড়িতে এবার শুরু হল আয়কর হানা। বুধবার দুপুরে তাপসী পান্নু ও পরিচালক অনুরাগ কাশ্যপের বাড়িতে আয়কর বিভাগের আধিকারিকরা তল্লাশি চালালেন। মুম্বইও পুনের প্রায় ৩০টি জায়গায় চলেছে এই তল্লাশি অভিযান।  
বিশদ

শ্রীময়ী বন্ধের গুজব 

জনপ্রিয় ধারাবাহিক ‘শ্রীময়ী’ নাকি বন্ধ হতে চলেছে। বিগত কয়েকদিন ধরেই সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন পোস্টে এই বক্তব্যই উঠে আসছে। কিন্তু কেন এরকম গুজব ছড়াল? টেলি ইন্ডাস্ট্রির একাংশের মতে, ধারাবাহিকের গল্প এখন যে পথে এগচ্ছে, তা দেখেই অনেকে ধারণা করে নিচ্ছেন যে এই ধারাবাহিক সত্যিই এবারে শেষের পথে। 
বিশদ

ওটিটিতে একগুচ্ছ সিরিজ-সিনেমা 

চলতি বছরের সিনেমা, সিরিজের মেনু কার্ড দর্শকদের সামনে সাজিয়ে দিল দেশের প্রথম সারির একটি ওটিটি প্ল্যাটফর্ম। ৪১টি ওয়েব কনটেন্টের ঘোষণা করল এই সংস্থা। যার মধ্যে বেশ কিছু পুরনো কনটেন্টের পরবর্তী সিজন যেমন রয়েছে, তেমনই রয়েছে একেবারে নতুন সিরিজ ও ফিল্মের নাম। 
বিশদ

অজয়ের গাড়ি আটকে বিক্ষোভ 

মঙ্গলবার সকাল সাড়ে দশটা নাগাদ মুম্বইয়ের ফিল্ম স্টুডিওতে গাড়ি চড়ে প্রবেশ করার সময় বিক্ষোভের মুখে পড়লেন অভিনেতা অজয় দেবগণ। এক পাঞ্জাবি যুবক অজয়ের গাড়ি ঘিরে প্রশ্ন করতে থাকেন, কেন্দ্রের কৃষি বিলের বিরুদ্ধে কেন আপনি নিশ্চুপ? 
বিশদ

সেটেই জন্মদিন 

শনিবার চব্বিশে পা দিতে চলেছেন জাহ্নবী কাপুর। শ্রীদেবী-কন্যার জন্য আরও বড় সুখবর, এ মাসেই মুক্তি পেতে চলেছে তাঁর নতুন ছবি ‘রুহি’। তাই জন্মদিনের বিশেষ দিনটিতেও নিজের ছবির প্রচারে ব্যস্ত থাকবেন অভিনেত্রী। 
বিশদ

ডাক্তারবাবু যখন হীরালাল 

পেশায় তিনি ডাক্তার। নেশা অভিনয়। আর সেই অভিনয়ের টানেই এবারে কিঞ্জল নন্দ বড়পর্দায় আসছেন হীরালাল সেনের ভূমিকায়। মেদিনীপুরের ছেলে কিঞ্জল কলকাতায় দশ বছর থিয়েটারের সঙ্গে যুক্ত।  
বিশদ

বাড়ি ফিরলেন 

ছানি অপারেশন করিয়ে বাড়ি ফিরলেন অমিতাভ বচ্চন। তবে বাড়ি ফিরেই তিনি কাজ শুরু করার প্রস্তুতি নিচ্ছেন। সূত্রের খবর, পরিবারের সকলেই এখন বিগ বি’কে বিশ্রাম নিতে বলেছেন। কিন্তু অমিতাভ কোনও কথাই শুনছেন না। 
বিশদ

03rd  March, 2021
প্রয়োজন ছিল না অতিনাটকীয়তার 
দ্য গার্ল অন দ্য ট্রেন

জঙ্গলের মধ্যে দিয়ে প্রাণ ভয়ে দৌড়চ্ছে নুসরত (অদিতি রাও হায়দারি)। পিছনে হুডি পোশাকে মুখ ঢেকে ধেয়ে আসছে অচেনা মূর্তি। হঠাৎই আছাড় খেয়ে পড়ে গেল নুসরত। হাত থেকে ছিটকে গেল মোবাইল ফোন। 
বিশদ

03rd  March, 2021
ইয়ামির যন্ত্রণা 

কলেজ জীবনের এক দুর্ঘটনার অভিজ্ঞতা সকলের সঙ্গে ভাগ করে নিলেন অভিনেত্রী ইয়ামি গৌতম। সেই দুর্ঘটনার ফলে তাঁর ঘাড়ে চোট লাগে। সেই যন্ত্রণা আজও তাঁকে বহন করতে হয়। ইয়ামি জানান, যে সময়ের ঘটনা, তখন তিনি চণ্ডীগড়ের একটি বিশ্ববিদ্যালয়ের ছাত্রী। বিশদ

03rd  March, 2021
জন্মদিনে ঘোষণা 

মঙ্গলবার ছিল টাইগার শ্রফের জন্মদিন। আর এই বিশেষ দিনেই নির্মাতারা ‘হিরোপন্তি ২’ ছবির মুক্তির দিন ঘোষণা করলেন। অ্যাকশন ছবিটি আগামী ডিসেম্বর মাসে মুক্তি পাবে। আহমেদ খান পরিচালিত এই ছবিতে টাইগারকে একদম নতুন অবতারে দেখা যাবে।  
বিশদ

03rd  March, 2021
অন্যের কাজের সমালোচনা করা
সহজ নিজে সেই কাজটা করা কঠিন 

হিন্দি গানের রিয়েলিটি শো ইন্ডিয়ান প্রো মিউজিক লিগে ‘বেঙ্গল টাইগার্স’ টিমের ক্যাপ্টেন গায়ক শান। দু’দশকেরও বেশি লম্বা কেরিয়ার। তারপরও নয়া চ্যালেঞ্জের মুখোমুখি বলিউডের এই বাঙালি গায়ক। মুম্বইয়ের বান্দ্রায় শো-এর ঘোষণা অনুষ্ঠানে হাজির ছিলেন তিনি। তাঁকে প্রশ্ন ছুঁড়ে দিলেন অয়নকুমার দত্ত। 
বিশদ

03rd  March, 2021
ছবি বাতিল 

দীর্ঘ সময় ধরে পর্দার জন্য ‘মহাভারত’ তৈরি করতে চাইছিলেন আমির খান। বলা যায় সেদিক থেকে এটা ছিল আমিরের ড্রিম প্রজেক্ট। কিন্তু আমিরের ঘনিষ্ঠ সূত্রে খবর, অভিনেতা নাকি এই মুহূর্তে মহাভারত নিয়ে কোনওরকম কাজ করতে চাইছেন না। এর পিছনে বাজেট একটা বড় কারণ।  
বিশদ

03rd  March, 2021
বিবেকের সঙ্গে জুটি
বাঁধছেন ‘বাহা’ সুদীপ্তা 

ইংলিশ মিডিয়াম স্কুল আর বাংলা মাধ্যম স্কুলে পড়াশোনার পার্থক্যটা ঠিক কীরকম? সত্যিই কি বাংলা মাধ্যমে পড়াশোনা করা ছাত্রছাত্রীরা হীনম্মন্যতায় ভোগে? এই প্রেক্ষাপটেই পরিচালক আতিউল ইসলাম তৈরি করছেন তাঁর নতুন ছবি ‘কিশলয়’।  
বিশদ

03rd  March, 2021
বন্ধুত্বের খাতিরে 

সুনীল শেট্টির ছেলে আহান শেট্টির বলিউড অভিষেক হতে চলেছে। আহানের প্রথম ছবি ‘তড়প’ মুক্তি পাচ্ছে আগামী সেপ্টেম্বর মাসে। মঙ্গলবার এই ছবির পোস্টার প্রকাশ্যে এল। এদিন সোশ্যাল মিডিয়ায় ছবির পোস্টার প্রকাশ্যে নিয়ে এলেন অক্ষয়কুমার ও অজয় দেবগণ।  
বিশদ

03rd  March, 2021
একনজরে
নির্ঘণ্ট প্রকাশের পরই ভোটে মগ্ন বাংলা। নেতা থেকে কর্মীরা মিছিল, সমাবেশ আয়োজনে ব্যস্ত। নেতার ঝাঁঝালো বক্তব্য‌ উপভোগ করছে জনতাও। ...

মঙ্গলবার রাতে আগ্নেয়াস্ত্র সমেত তিন দুষ্কৃতীকে মোথাবাড়ি থানার পুলিস গ্রেপ্তার করেছে। পুলিস জানিয়েছে, ধৃতদের নাম শেখ আয়েশ, শেখ এজাবুল এবং আজিজুর রহমান। ...

আপনারা কেমন আছেন? ভোট দিতে কোনও অসুবিধা হবে বলে মনে হচ্ছে কি? যদি কোনও অসুবিধা মনে হয়, তাহলে আমাদের সেকথা নির্ভয়ে বলতে পারেন। এছাড়াও যদি কোনও সমস্যা হয়, তাহলে আমাদের সঙ্গে সব সময় যোগাযোগ করবেন।   ...

ইন্ডিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন (আইএফএ) আয়োজিত উত্তরবঙ্গ কাপের খেলার তৃতীয় দিনে বাগসরাই ইউনাইটেড সাঁওতাল অ্যাসোসিয়েশন ২-০ গোলে পরাজিত করল দার্জিলিংয়ের হিমালয়ান স্পোর্টিং ক্লাবকে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নিকট বন্ধু দ্বারা বিশ্বাসঘাতকতা। গুরুজনের স্বাস্থ্যহানি। মামলা-মোকদ্দমায় পরিস্থিতি নিজের অনুকূলে থাকবে। দাম্পত্য জীবনে ভুল বোঝাবুঝিতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫১: জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার প্রতিষ্ঠা
১৮৫২: রুশ লেখক নিকোলাই গোগোলের মৃত্যু
১৮৫৬: কবি তরু দত্তের জন্ম
১৯১৮: প্রথম ধরা পড়ে স্প্যানিশ ফ্লু, এরপর দুনিয়া জুড়ে ছড়িয়ে পড়ে এই রোগ
১৯২৫: নাট্যকার ও লেখক জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুরের মৃত্যু
১৯৮০: টেনিস খেলোয়াড় রোহন বোপান্নার জন্ম
১৯৮০: জিম্বাবোয়ের জাতীয়তাবাদী নেতা রবার্ট মুগাবের নির্বাচনে জয়, মুগাবে দেশের প্রথম কৃষ্ণাঙ্গ প্রধানমন্ত্রী
২০০১: হিন্টেজ রিবেইরোর দুর্যোগ, পর্তুগালের উত্তরপ্রান্তে এক সেতু ভেঙে ৭০ জনের মৃত্যু হয়েছিল
২০০৯: মানবতা ধ্বংসকারী এবং যুদ্ধ উন্মাদ সুদানের প্রেসিডেন্ট ওমর হাসান আল-বাসিরের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে আন্তর্জাতিক ক্রিমিনাল কোর্ট  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.২৪ টাকা ৭৩.৯৫ টাকা
পাউন্ড ১০০.১৬ টাকা ১০৩.৬৮ টাকা
ইউরো ৮৬.৭২ টাকা ৮৯.৯২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৫, ৮০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৩, ৪৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৪, ১০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৮, ৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৮, ৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২০ ফাল্গুন ১৪২৭, বৃহস্পতিবার, ৪ মার্চ ২০২১। ষষ্ঠী ৪০/০ রাত্রি ৯/৫৯। বিশাখা নক্ষত্র ৪৪/৫৫ রাত্রি ১১/৫৭। সূর্যোদয় ৫/৫৯/২৫, সূর্যাস্ত ৫/৩৭/১৯। অমৃতযোগ রাত্রি ১/১২ গতে ৩/৩১ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/৩৩ মধ্যে পুনঃ ১০/৩৯ গতে ১২/৫৮ মধ্যে বারবেলা ২/৪২ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪৮ গতে ১/২১ মধ্যে। 
১৯ ফাল্গুন ১৪২৭, বৃহস্পতিবার, ৪ মার্চ ২০২১। ষষ্ঠী রাত্রি ১/৫৯। বিশাখা নক্ষত্র রাত্রি ৩/৫৪। সূর্যোদয় ৬/৩, সূর্যাস্ত ৫/৩৭। অমৃতযোগ রাত্রি ১২/৫৫ গতে ৩/১৯ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/২৯ মধ্যে ও ১০/৩১ গতে ১২/৫৬ মধ্যে। কালবেলা ২/৪৩ গতে ৫/৩৭ মধ্যে। কালরাত্রি ১১/৪৯ গতে ১/২৩ মধ্যে। 
১৯ রজব। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
দুর্গাপুর এক্সপ্রেসওয়ে সংলগ্ন এলাকা থেকে আগ্নেয়াস্ত্র সহ আটক ১ 

05:16:00 PM

চতুর্থ টেস্ট: প্রথম ইনিংস ইংল্যান্ড ২০৫ রানে অলআউট 

05:12:00 PM

শহরে বিজেপির বিরুদ্ধে প্রতিবাদ সভা সংবিধান বাঁচাও, বাংলা বাঁচাও মঞ্চ-এর

04:33:00 PM

তৃণমূলে যোগ দিলেন সঙ্গীতশিল্পী অদিতি মুন্সি

04:29:00 PM

বিজেপি ছেড়ে তৃণমূলে ফিরলেন টলি তারকা সুভদ্রা মুখোপাধ্যায়

03:17:08 PM

ইপিএফ-এ সুদের হার ৮.৫০ শতাংশ রাখার প্রস্তাব
অপরিবর্তিত রইল ইপিএফ-এ সুদের হার । ২০২০-২১ আর্থিক বর্ষেও ৮.৫০ ...বিশদ

03:08:00 PM