Bartaman Patrika
বিনোদন
 

পরিবারের পাশে থাকতেই
এ দেশে এসেছি
ঋতুপর্ণা সেনগুপ্ত

আমি এখন পরিবারের সঙ্গে সিঙ্গাপুরে। বিশ্বজুড়ে করোনা আতঙ্কের মধ্যেই নিজের দেশ ছেড়ে এখানে এসেছি। আমার এই সিঙ্গাপুর আসা নিয়ে নানা জায়গা থেকে অনেক কথাই কানে আসছে। তাঁদের উদ্দেশে একটাই কথা বলতে চাই যে, কেউ যেচে নিজের ক্ষতি ডেকে আনতে চায় না। এই কঠিন সময়ে পরিবারের পাশে থাকতেই আমি সিঙ্গাপুরে এসেছি। তবে সিঙ্গাপুরে আছি মানে যে কলকাতার সঙ্গে কোনওরকম যোগাযোগ রাখছি না, তা নয়। কলকাতার সমস্ত খবরে আমার চোখ রয়েছে। একটা জিনিস খুব ভালো লাগছে যে, বিচক্ষণ মানুষরা জনসাধারণকে সচেতন করতে ভালো ভালো ভিডিও পোস্ট করছেন। আমি নিজেও সোশ্যাল মিডিয়ায় একটা সচেতনতামূলক ভিডিও পোস্ট করেছি।
সারা বিশ্বে করোনা ভাইরাস যখন ক্রমশ তার মারণ থাবা বাড়িয়েছে, তখন সিঙ্গাপুরের পরিস্থিতি একটু ভালো। এখানকার সরকার পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে রাখতে পেরেছে। কারণ এখানে চিকিৎসা পরিষেবা অনেকটাই উন্নত। বিদেশ থেকে প্রচুর মানুষ এখানে চিকিৎসার জন্য আসছেন। যদিও এখানেও বেশ কিছু স্কুল ও শপিং মল এখন বন্ধ। আসলে মানুষকে এই সময়টায় খুবই সচেতন থাকতে হবে। যাঁরা বিদেশ থেকে আসছেন তাঁদেরও এখানে দশ থেকে চোদ্দো দিনের জন্য গৃহবন্দি হয়ে থাকতে বলা হচ্ছে। আর সারা বিশ্বজুড়ে জারি সতর্কতাকে মাথায় রাখলে বলব যে এটা কিন্তু খুব একটা খারাপ বিষয় নয়। আমাদের ভালো তো আমাদেরই বুঝতে হবে। হু (বিশ্ব স্বাস্থ্য সংস্থা) নির্দেশিত নিয়মাবলীগুলো আমরা সবাই যদি একটু মেনে চলি তাহলে কিন্তু এই ভাইরাসের ছড়িয়ে পড়াটা আমাদের আটকানো সম্ভব।
গৃহবন্দি হয়ে থাকলে আলাদা করে চিন্তাভাবনা করার সুযোগ পাওয়া যায়। অনেক কাজ যেগুলো অন্য সময় করে ওঠা হয় না, সেগুলো কিন্তু ঠান্ডা মাথায় এই সময় করে নেওয়া যায়। এখন শ্যুটিং বন্ধ। তাই পেশাগত কাজের বাইরেও আমি অন্যান্য বিষয় নিয়ে ভাবার সময় পাচ্ছি। বাচ্চাদের সঙ্গে সময় কাটাতে পারছি। ছবি আঁকতে আমি খুবই ভালোবাসি। এই যেমন ঋষণার (ঋতুপর্ণার মেয়ে) সঙ্গে ছবি আঁকার সময় বের করেছি। ও আমার জন্য অনেক রং কিনে এনেছে। এখন তো জমায়েত এড়িয়ে চলতে বলা হচ্ছে। তাই গতকাল অঙ্কনের (ঋতুপর্ণার ছেলে) সঙ্গে একটু নিরিবিলিতে হাঁটতে বেরিয়েছিলাম। তবে অবশ্যই সেটা মাস্ক পরে। অন্যদিকে সঞ্জয়ের (স্বামী) এখন ওয়ার্ক ফ্রম হোম চলছে। তাই ওর সঙ্গেও অন্যান্য দিনের তুলনায় একটু বেশি সময় কাটাতে পারছি। আজকে যেরকম আমরা অনেক্ষণ সুইমিং পুলে কাটালাম। বাড়িতে ভালো গান শুনছি। সঞ্জয় আমাকে খুব ভালো ভালো ধ্রুপদী সঙ্গীত শোনাচ্ছে।
সাধারণত কাজের চাপে সিনেমা দেখার সময় হয় না। আর আমার প্রচুর ভালো ছবি দেখা বাকি। তাই এখন বেছে বেছে বিদেশি ছবি দেখা শুরু করেছি। প্রচুর বই পড়ছি। ‘গীতা’ আমার অন্যতম প্রিয় বই। তাই মাঝে মাঝেই ‘গীতা’র পাতা ওল্টাচ্ছি। এখানে আমাদের বাড়ির পাশেই সিঙ্গাপুর নদী। সময় পেলে নদী বরাবর হাঁটছি। এখানে আমার বাড়ি থেকেই সূর্যাস্ত দেখা যায়। সকালে সূর্যোদয়টা তো দেখা হয় না। কিন্তু সব মিলিয়ে বলব খুব সুন্দর, মনটাও ভালো হয়ে যায়। আসলে আমাদের জীবন খুবই ব্যস্ত। আর সেই ব্যস্ততায় জীবন থেকে এই ছোট ছোট মুহূর্তগুলো হয়তো হারিয়ে যায়। এই হঠাৎ গৃহবন্দি অবস্থা জীবনের হারিয়ে যাওয়া সেই অনুভূতিগুলোকেই আরও একবার অনুভব করার সুযোগ করে দিয়েছে।
এখন আমার হাতে সময় বেশি বলে বেশ কিছু পুরনো কাজও শেষ করে রাখছি। যেমন আমার কম্পোজিশন নিয়ে ভাবছি। বেশ কিছু পুরনো লেখার কাজ শেষ করে রাখছি। তাছাড়া সিঙ্গাপুরের বাড়িতেও প্রচুর জিনিসপত্র জমে রয়েছে। সেগুলো গোছগাছ করতে হবে। পরিষ্কার করতে হবে। সব মিলিয়ে এই কঠিন সময়ে আমাদের প্রত্যেকের জীবনই এক নতুন ধরনের অভিজ্ঞতার সাক্ষী হয়ে থাকছে। হয়তো একটা সময় আমরা প্রকৃতি মায়ের উপর এতটাই অত্যাচার করেছি যে আজকে হয়তো সে তার প্রতিশোধ নিতে চাইছে। আর তাই আমি বিশ্বাস করি যে, এই ভাইরাসের আক্রমণ কিন্তু আমাদের অনেকে কিছু শিখিয়েও দিচ্ছে। আমাদের জীবন তো ক্রমশ যান্ত্রিক হয়ে উঠছে। সেখানে এই সময়টা একদিকে আমাদের জীবনের প্রকৃত অর্থ যেমন শেখাচ্ছে, তেমনই হয়তো ভবিষ্যতের সম্ভাব্য আরও কঠিন পরিস্থিতির মোকাবিলার জন্য প্রস্তুত করে দিচ্ছে। সবশেষে আপনাদের কাছে আমার বিনীত অনুরোধ— পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত দয়া করে যতটা সম্ভব বাড়িতে থাকুন। পরিবারের সদস্যদের যত্ন নিন। গুজবে কান দেবেন না। সতর্ক থাকুন। সুস্থ থাকুন। ঈশ্বরের কাছে প্রার্থনা করব তিনি যেন মানুষকে আরও একবার সুন্দর জীবনযাত্রায় ফিরে আসার সুযোগটা করে দেন। 
22nd  March, 2020
ঐশ্বর্যর ছবির শ্যুটিং পিছল 

করোনা ভাইরাসের জন্য বলিউড ইন্ডাস্ট্রিতে বেশ কিছু ছবির কাজ পিছিয়ে গিয়েছে। পরিচালক প্রদীপ সরকারের ‘নটী বিনোদিনী’ ছবির নামও এই তালিকায় নাম লিখিয়েছে। এই ছবিতে বিনোদিনী দাসীর চরিত্রে ঐশ্বর্য রাই বচ্চনের অভিনয় করার কথা রয়েছে। পরিচালক জানিয়েছেন, আগামী বছর মার্চ মাসের দিকে শ্যুটিং শুরু করার ইচ্ছে রয়েছে তাঁর। কিন্তু সবটাই পরিস্থিতির উপর নির্ভর করছে। আগামী বছর করোনার ভ্যাকসিন বেরিয়ে যাবে, এই আশাতেই রয়েছেন প্রদীপ।
বিশদ

17th  September, 2020
শান্তির দূত হয়েই
ঘুড়ি ওড়াতেন অনুপম 

আজ আকাশ দেখার দিন। নীল আকাশে সাদা মেঘের গলি দিয়ে রং-বেরঙের ঘুড়িদের উড়ে বেড়ানোর দিন। আজ বিশ্বকর্মা পুজো। বিশ্বকর্মা পুজো মানেই দুর্গাপুজোর ঢাকে কাঠি। এ বছর আবার মহালয়া দোসর। তবে মলমাসের চক্করে দুগ্গামায়ের জন্য অপেক্ষাটা এবার বেশ লম্বা। অন্যান্য বছর এখন থেকেই যে প্রশ্নটা বাঙালির মনে উঁকি দেয়, পুজোয় কি বৃষ্টি হবে? এবার প্রশ্নটা অন্য। করোনা ভাইরাস আর কতদিন থাকবে? বাংলার ভাগ্যাকাশে করোনার ভ্রুকুটি কতদিন
বিশদ

17th  September, 2020
দুবাইয়ে সস্ত্রীক সঞ্জয় 

দুবাইয়ের উদ্দেশে পাড়ি দিলেন অভিনেতা সঞ্জয় দত্ত ও তাঁর স্ত্রী মান্যতা দত্ত। সঞ্জয়ের সঙ্গে একটি তোলা ছবি ইনস্টাগ্রাম স্টোরিতে পোস্ট করে এই খবর জানিয়েছেন মান্যতা। ছবিটি ভাইরাল হওয়ার পর থেকে নেটিজেনদের একাংশ বলতে শুরু করেছেন যে, সঞ্জুবাবা নাকি এবার দুবাইতে তাঁর ক্যান্সারের চিকিৎসার পরবর্তী ধাপ শুরু করবেন।
বিশদ

17th  September, 2020
আদি-তারার নতুন ছবি 

মোহিত সুরির ছবি ‘এক ভিলেন ২’ থেকে বেরিয়ে যাওয়ার পরে আদিত্য রায় কাপুর একটি অ্যাকশন ছবিতে সই করেছেন বলে শোনা যাচ্ছে। ছবিটি প্রযোজনা করছেন আহমেদ খান। নতুন ছবির নাম হতে চলেছে ‘ওম’।  
বিশদ

17th  September, 2020
গর্বিত পিতা 

ছেলেকে কোলে নিয়ে অক্ষয়কুমার। দু’জনের গায়েই রং লেগে। মিস্টার খিলাড়ির ইনস্টাগ্রাম পোস্টটা চট করে দেখে মনে হতেই পারে অকাল হোলি নাকি! ছবিটা হোলিরই, তবে তেমন কোনও ব্যাপার নয়। আসলে অক্ষয়-টুইঙ্কলের পুত্র আরভ ১৮ বছরে পা দিলেন।  
বিশদ

17th  September, 2020
গোয়ায় করণ 

বলিউডে স্বজনপোষণ বিতর্ক মাথা চাড়া দেওয়ার পর থেকেই করণ জোহরের সময়টা খুব একটা ভালো যাচ্ছে না। সোশ্যাল মিডিয়ায় তাঁর চরিত্র নিয়ে রীতিমতো কাটাছেঁড়া চলছে। এমনকী নিজের শো-এ একসময় অভিনেতা সুশান্ত সিং রাজপুতকে অপমান করার বিষয়কে টেনে এনে তাঁকে বয়কটেরও ডাক দিয়েছিলেন নেটিজেনরা।
বিশদ

17th  September, 2020
নওয়াজের ছবি ডিজিটালে 

নওয়াজউদ্দিন সিদ্দিকি অভিনীত ‘সিরিয়াস মেন’ ছবিটি আগামী মাসে ডিজিটাল প্ল্যাটফর্মে মুক্তি পাবে। এই ছবিতে নওয়াজের সঙ্গে অভিনয় করেছেন শ্বেতা বসু প্রসাদ। পরিচালক বর্ষীয়ান সুধীর মিশ্র। 
বিশদ

17th  September, 2020
বুসানে প্রকাশের ছবি 

প্রকাশ ঝা অভিনীত ‘মাত্তো কি সাইকল’ ছবিটি পঁচিশতম বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সবের ‘আ উইন্ডো অন এশিয়ান সিনেমা’ বিভাগে মনোনীত হয়েছে। ছবিটি পরিচালনা করেছেন এম গনি। এটিই তাঁর প্রথম পরিচালনা।  
বিশদ

17th  September, 2020
 বলিউডে কঙ্গনার
কেরিয়ার কি শেষ?

কেরিয়ারের কোনও না কোনও সময় বিতর্ক জড়িয়ে পড়া তারকাদের ক্ষেত্রে অস্বাভাবিক নয়। কিন্তু বলিউডে সাম্প্রতিক অতীতে কঙ্গনা রানাওয়াতের মতো অন্য কোনও সেলিব্রিটি এতটা বিতর্ক জড়িয়ে গিয়েছেন কি? চট করে তেমন নাম মনে পড়ে না। আর সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর পর ধীরে ধীরে জল এতটাই ঘোলা হয়েছে যে, কঙ্গনার ভবিষ্যৎ কেরিয়ার নিয়েই বিভিন্ন মহলে এখন প্রশ্ন উঠতে শুরু করেছে।
বিশদ

16th  September, 2020
বাংলাদেশ হাইকমিশনে
নালিশ শ্রাবন্তীর
ফোনে কুরুচিকর মেসেজ

অভিনেতা-অভিনেত্রীরা প্রায়ই ট্রোলিংয়ের শিকার হচ্ছেন সোশ্যাল মিডিয়ায়, এ ঘটনা প্রায়শই দেখা যায়। নানা ধরনের কুরুচিকর মন্তব্যও চোখে পড়ে। কিন্তু একেবারে ব্যক্তিগত মোবাইল নম্বর জোগাড় করে সেখানে কুরুচিকর বার্তা পাঠানো তো গুরুতর অপরাধ। এবার এমনই অভিযোগ করেছেন টলিউড অভিনেত্রী শ্রাবন্তী চট্টোপাধ্যায়।
বিশদ

16th  September, 2020
কার্তিকের বেশে
মর্তে সুশান্ত

 এবার বাঙালির শ্রেষ্ঠ উত্সব দুর্গাপুজোর সঙ্গে জড়িয়ে গেল সদ্যপ্রয়াত অভিনেতা সুশান্ত সিং রাজপুতের নাম। নিপুণ দক্ষতায় হলুদ রঙের মাটির সরার উপরে সুশান্তের মুখ এঁকে চলেছেন শিল্পী মানস রায়। কেষ্টপুরের মাস্টারদা স্মৃতি সংঘ এবার শারদীয়ায় কার্তিক ঠাকুরের মুখ তৈরি করছে সুশান্তের মুখের আদলে। বিশদ

16th  September, 2020
 আদিপুরুষ ছবিতে নেই অনুষ্কা

  বেশ কিছুদিন ধরেই শোনা যাচ্ছিল,‘আদিপুরুষ’ ছবিতে প্রভাসের সঙ্গে অনুষ্কা শর্মা অভিনয় করবেন। কিন্তু এই খবর একেবারেই ভুল। এই মুহূর্তে কোনও প্রজেক্টের সঙ্গেই অনুষ্কা যুক্ত নন। সূত্রের খবর, সন্তানের জন্মের পরই তিনি আবার কাজ শুরু করবেন। বিশদ

16th  September, 2020
 বাংলা শর্ট ফিল্মে বিনয় পাঠক

বাংলার সঙ্গে বিনয় পাঠকের যোগাযোগটা ক্রমশ নিবিড় হচ্ছে। ‘চেগু’ ও ‘মিতিন মাসি’র পর এবার তিনি একটি স্বল্পদৈর্ঘ্যের বাংলা ছবিতে অভিনয় করতে চলেছেন। ছবির নাম ‘রি-রুটিং’। পরিচালনায় কঙ্কনা চক্রবর্তী। বিশদ

16th  September, 2020
 মুম্বইয়ে শ্যুটিং
দিল্লি ক্রাইমের

দিল্লির নির্ভয়া কাণ্ড নিয়ে তৈরি হয়েছিল ওয়েব সিরিজ ‘দিল্লি ক্রাইম’। পুলিস অফিসারের চরিত্রে অভিনয় করেছিলেন শেফালি শাহ। অভিনয়ের জন্য দর্শক-সমালোচকদের প্রশংসা কুড়িয়েছিলেন এই অভিনেত্রী। এছাড়াও এই সিরিজে অভিনয় করেছিলেন রসিকা দুগ্গল, আদিল হুসেন প্রমুখ। বিশদ

16th  September, 2020
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা পরিস্থিতির জন্য এমবিবিএস, বিডিএস, আয়ুষ, নার্সিং সহ বিভিন্ন চিকিৎসা পাঠ্যক্রমের বহু ছাত্রছাত্রীর পরবর্তী বছরে প্রোমোশন হয়নি। মার্কশিটও পাননি। ফলে বৃত্তিও আটকে গিয়েছে।   ...

নয়াদিল্লি: শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা ব্যক্তিগত কারণে নিজেকে আইপিএল থেকে সরিয়ে নিয়েছেন। যার অভাব অনুভূত হবে বলে ইতিমধ্যেই মন্তব্য করেছেন মুম্বই ইন্ডিয়ান্সের অধিনায়ক রোহিত শর্মা। বিশেষজ্ঞদেরও ...

সংবাদদাতা, পুরাতন মালদহ: পঞ্চায়েত অফিসের কাছেই, একটি দোকানের সামনের অংশে এক ব্যক্তির ঝুলন্ত দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়াল হবিবপুর ব্লকের কেন্দপুকুর আকতৈল গ্রাম পঞ্চায়েতে। শুক্রবার সকালে এলাকার বাসিন্দারা দেহটি দেখতে পান। তাঁদের দাবি, ওই ব্যক্তিকে খুন করে সেখানে ঝুলিয়ে ...

সংবাদদাতা, রামপুরহাট: রামপুরহাটে তৃণমূল বিধায়কের নার্সিংহোমে হামলা ও ভাঙচুরের অভিযোগে তিনজনকে গ্রেপ্তার করল পুলিস। শুক্রবার ধৃতদের রামপুরহাট আদালতে তোলা হয়।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কথাবার্তা ও আচরণে সংযমের অভাবে বিপত্তির আশঙ্কা। কোনও হঠকারী বা দুঃসাহসিক কাজ না করাই ভালো। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১৯- অভিনেতা জহর রায়ের জন্ম
১৯২১- সাহিত্যিক বিমল করের জন্ম
১৯২৪- গায়িকা সুচিত্রা মিত্রের জন্ম
১৯৬৫- মহাকাশচারী সুনীতা উইলিয়ামসের জন্ম  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৮৯ টাকা ৭৪.৬০ টাকা
পাউন্ড ৯৩.৫৫ টাকা ৯৬.৯১ টাকা
ইউরো ৮৫.১০ টাকা ৮৮.২১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫২,২৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৯,৬০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫০,৩৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ আশ্বিন ১৪২৭, শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, দ্বিতীয়া ৯/১৬ দিবা ৯/১১। চিত্রা নক্ষত্র ৪৯/৪১ রাত্রি ১/২১। সূর্যোদয় ৫/২৮/২, সূর্যাস্ত ৫/৩২/৫৪। অমৃতযোগ দিবা ৬/১৫ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ৩/৯ মধ্যে পুনঃ ৩/৫৮ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪২ গতে ২/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৭ গতে ৩/৫ মধ্যে। বারবেলা ৬/৫৮ মধ্যে পুনঃ ১/১ গতে ২/৩১ মধ্যে পুনঃ ৪/২ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৩ মধ্যে পুনঃ ৩/৫৮ গতে উদয়াবধি।  
২ আশ্বিন ১৪২৭, শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, দ্বিতীয়া দিবা ১২/২৯। হস্তানক্ষত্র দিবা ৭/৫৬। সূর্যোদয় ৫/২৭, সূর্যাস্ত ৫/৩৫। অমৃতযোগ দিবা ৬/২০ মধ্যে ও ৭/৭ গতে ৯/২৯ মধ্যে ও ১১/৪৮ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৪২ গতে ৫/৩৫ মধ্যে এবং রাত্রি ১২/৩৮ গতে ২/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৭ গতে ৩/৬ মধ্যে। কালবেলা ৬/৫৮ মধ্যে ও ১/২ গতে ২/৩৩ মধ্যে ও ৪/৪ গতে ৫/৩৫ মধ্যে। কালরাত্রি ৭/৪ মধ্যে ও ৩/৫৮ গতে ৫/২৮ মধ্যে।  
মোসলেম: ১ শফর। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
দাঁইহাটে ট্রাক্টরের ধাক্কায় যুবকের মৃত্যু 

12:03:00 PM

বর্ধমানের পূর্বস্থলীতে পথ দুর্ঘটনায় প্রৌঢ় দম্পতির মৃত্যু 

12:00:00 PM

কোচবিহারে চালু ২টি ন্যায্য মূল্যের দোকান 
কোচবিহারে আলুর দামে নিয়ন্ত্রণ রাখতে দু'টি ন্যায্য মূল্যের দোকান চালু ...বিশদ

11:55:24 AM

এবার বিশ্বের সর্বত্রই দেখা মিলবে ব্লু মুন-এর
ইংরাজি ভাষায় একটি বাক্য রয়েছে, ‘ওয়ানস ইন এ ব্লু মুন’। ...বিশদ

11:45:44 AM

ঝাড়গ্রামে করোনায় আক্রান্ত এক যুবকের মৃত্যুর ঘটনায় চিকিৎসার গাফিলতির অভিযোগ তুলে পথ অবরোধ 

11:42:00 AM

করোনা: আপনার জেলার হাল কী, জানুন...  
রাজ্যে নতুন করে আরও ৩,১৯২ জনের শরীরে মিলেছে করোনা ভাইরাস। ...বিশদ

11:38:42 AM