Bartaman Patrika
বিনোদন
 
 

প্রকাশিত হল দেব অভিনীত নতুন ছবি ‘টনিক’-এর পোস্টার। গরমের ছুটিতে আসতে চলেছে অভিজিত্ সেন পরিচালিত এই ছবি। দেব ছাড়াও ছবিতে অভিনয় করছেন পরাণ বন্দ্যোপাধ্যায়, শকুন্তলা বড়ুয়া প্রমুখ। 

এভাবেও ফিরে আসা যায়
পাঙ্গা

অদিতি বসুরায়: মা সব পারে। সব। মা স্বপ্ন দেখতে জানলে, সন্তানও স্বপ্ন দেখতে শেখে। কিন্তু ভারতীয় পারিবারিক কাঠামো আপনাকে ঘাড় ধরে বুঝিয়ে দেবে, মায়ের স্বপ্ন দেখা নিষেধ। তারপরও যে মা নিজের লক্ষ্যের প্রতি একমুখী থাকবে, সেই মা তকমা পাবে স্বার্থপরের। সে তখন ‘খারাপ মা’। আর এই খারাপ মাকে কিন্তু দ্বিগুণ বা চতুর্গুণ পরিশ্রম করতে হয়। সংসারের খুঁটিনাটি সামলাতে তো হয়ই, যেতে হয় চাকরি করতে এবং সেই সঙ্গে আপন দক্ষতার ক্ষেত্রে নিজেকে এগিয়ে নিয়ে যাওয়ার প্র্যাকটিস। এই চর্চার পথে মেয়েদের বাধা হয়ে দাঁড়ায় সেই মেয়েরাই যারা নিজেরাও বোঝে না, পুরুষতান্ত্রিক সমাজের মূল জোয়াল তারাই বহন করে চলেছে। এই জিনিস আমার-আপনার বাড়িতে যেমন দেখেছেন, তেমনটিই দেখতে পাবেন ‘পাঙ্গা’ ছবির প্রধান চরিত্র জয়া নিগমের ( কঙ্গনা রানাওয়াত) বাড়িতে।
জয়া ভারতীয় কবাডি দলের ক্যাপ্টেন ছিল। বিয়ের পর খেলা চালিয়ে যাওয়ার ইচ্ছেও ছিল ষোলোআনা। কিন্তু সন্তান কমজোরি হওয়ায় তার পরিচর্যার কারণে, সে খেলা ছেড়ে দেয়। ছেলে চায় মা খেলায় ফিরুক। সাত বছরের ছেলে, বত্রিশ বছর বয়সি মাকে বাধ্য করে কামব্যাক করতে। সন্তানের স্বপ্ন, চারিয়ে যায় জয়ার মনে। নকল কামব্যাক-কামব্যাক খেলতে খেলতে সে ফিরে আসতে চায় কোর্টে। ব্যস! সবার আগে বাধার প্রাচীর খাড়া করে দেন জয়ার নিজের মা (নীনা গুপ্তা)। মেয়েকে সাফ জানিয়ে দেন, সংসার ফেলে মেয়ের কবাডি খেলায় ফিরে যাওয়াকে তিনি মোটেই সমর্থন করছেন না। এদিকে জয়ার স্বামী প্রশান্ত (জসসি গিল) গোড়ায় দোনামোনা করলেও, শাশুড়ির সামনে স্ত্রীকে সাপোর্ট করে। ছেলে আদি (যাজ্ঞ ভাসিন) মাকে কাকভোরে তুলে ছুটতে পাঠায়, কিটো ডায়েট প্ল্যান করতে বলে, এমনকী বাবার মুখে মায়ের খেলা ছেড়ে দেওয়ার কাহিনী শুনে সে বলে, আমার দায়িত্ব মায়ের একার কেন হল? তোমরা দু’জনে ভাগ করে নিতে পারতে তো? প্রশান্তের কাছে যথারীতি এই প্রশ্নের উত্তর ছিল না। যেমনটি আমাদের মধ্যবিত্ত সংসারের প্রায় কোনও পুরুষের কাছেই এই প্রশ্নের জবাব থাকে না, কেন সন্তানের সব দায়িত্ব মায়ের? কেন দুজনের মধ্যে ভাগাভাগি করে নয়!
জয়া আদির মুখ চেয়ে ফিরে যায় খেলায়। কলকাতায় চলে আসতে হয় তাকে। স্বামী ও সন্তান রয়ে যায় ভোপালে। এবার শুরু হয় আর এক লড়াই। এক মায়ের যুদ্ধ। সন্তানের স্বপ্ন পূরণ করতে, সন্তানের থেকে দূরে থাকার যন্ত্রণা নিয়ে জয়া ফিরে আসে। আমরা যারা চার দেওয়ালের বাইরে বেরতে পারিনি, আমরা যারা খেলার ময়দান বা গানের মঞ্চ কিংবা আরও যে কোনও বিচরণ-ক্ষেত্র থেকে রান্নাঘর, বাচ্চার হোমটাস্ক, অফিসের ডেড-লাইন, সংসারের বায়নাক্কা, দুবেলা খাওয়ার মেনু ঠিক করতে করতে আয়ু ও দক্ষতা ফুরিয়ে ফেলি, তারাও জেনে যাই-তাহলে সময় এখনও আছে। ততখানি দেরি হয়নি। মাঠ চওড়া হয়ে যাবেই যদি ইচ্ছের জোর থাকে। পাঙ্গা সেই রূপকথার গল্প বলে, যেখানে জয়ার সঙ্গে জিতে যায় প্রশান্তও। এখানে জয়ার সাফল্যে, তাদের দু’জনের সমান অংশীদারির কথা বলেছেন পরিচালক অশ্বিনী আইয়ার তিওয়ারি। পরিবার ও স্বামীর সমর্থন যে কতটা শক্তিশালী হতে পারে, তা চমৎকার তুলে ধরা হয়েছে ছবিতে। কঙ্গনা খুব সামান্য মেকআপে অনন্যা। দুরন্ত অভিনয় করেছেন তিনি। নীনা গুপ্তা, জসসি গিল, রিচা চাড্ডাও বেশ ভালো। চিত্রনাট্যের কেরামতিতে ছবির শেষ-অর্ধ বেশি টানটান। সবশেষে বলতেই হয় মায়ের সঙ্গে পাঙ্গা না নেওয়াই ভালো-কেননা, কে না জানে, মা সব পারে!  
25th  January, 2020
নিটোল ভালোবাসার গল্প বলে
শিকারা

অদিতি বসুরায়: শিবের দাদার মৃতদেহ থেকে যে রক্ত রাস্তাকে লাল করেছিল, হুবহু সেই রঙের রক্তই লতিফের আব্বার মৃত্যুর কারণ। লতিফের ক্রোধ তাকে টেনে নিয়ে যায় সন্ত্রাসবাদের পথে। সপরিবারে শিব বাড়ি ছাড়তে বাধ্য হয়। 
বিশদ

বিয়ের খবর লুকোচ্ছেন
বরুণ-নাতাশা? 

গুজব ছড়িয়েছিল বরুণ ধাওয়ান এবং তাঁর প্রেমিকা নাতাশা দালালের বিয়েটা বুঝি হয়েই গেল। তার পিছনে যদিও কারণ রয়েছে। সম্প্রতি নাতাশার বাবার জন্মদিনে পুরো ধাওয়ান পরিবার উপস্থিত হয়েছিলেন। বরুণকে আবার কপালে লম্বা তিলক পরা অবস্থাতেও দেখা গিয়েছিল। আর তাতেই গুঞ্জন জোরালো হয়।  
বিশদ

বাতিল হনিমুন ট্রিপ জুন-জুলাইয়ে 

প্রিয়ব্রত দত্ত: বয়সের সঙ্গে মনে হয় বাসনাও বদলে যায়। আনুষ্ঠানিক বিবাহপর্ব মিটিয়ে দীপঙ্কর দে আর দোলন রায় ঠিক করেছিলেন বাবা বিশ্বনাথ দর্শনে যাবেন। এর ফলে বেনারস বেড়ানোটাও হয়ে যাবে। ঠিক ছিল ফেরার পথে দিল্লিটাও ঘুরে আসবেন। লম্বা হনিমুন ট্রিপ।
বিশদ

শুধুই নিরামিষ খাবেন রাকুল 

একদিন সকালবেলা ঘুম থেকে উঠে হঠাৎ অভিনেত্রী রাকুলপ্রীত সিং ঠিক করলেন, তিনি আর মাছ, মাংস, ডিম খাবেন না। তার মানে হল তিনি নিরামিষ ভোজী হয়ে গিয়েছেন। তেমনটাই তো খবর। কোনও পূর্ব পরিকল্পনা ছিল না। হঠাত্ই তাঁর মনে হল, এবার খাবারের প্লেট থেকে সমস্ত আমিষ বাদ।  
বিশদ

উদ্দাম নাচে প্রি-নিক

অনুষ্ঠানের জন্য মিলানে রয়েছেন নিক জোনাস। সঙ্গে স্ত্রী প্রিয়াঙ্কা চোপড়া। এদিকে আবার ভ্যালেন্টাইন’স সপ্তাহ। যখন এই বিশেষ সপ্তাহে অন্যান্যরা সাহেবি আদবকায়দা বুঝে নেওয়ার চেষ্টা করছেন, ঠিক সেই সময় প্রেম দিবসে প্রিয়াঙ্কার ছোঁয়াতে আরও একটু দেশি হয়ে উঠলেন নিক। হিন্দি গানের সঙ্গে উদ্দাম নৃত্য শুরু করলেন তিনি। 
বিশদ

তাপসীর নামে জিম 

একসঙ্গে দু’টি ছবির কাজ করছেন তাপসী পান্নু। এই মুহূর্তে তিনি হরিদ্বারে ‘হাসিন দিলরুবা’ ছবির শ্যুটিংয়ে ব্যস্ত। তার সঙ্গে ‘রশ্মি রকেট’ ছবিতে তিনি একজন অ্যাথলেটিকের চরিত্রে অভিনয় করছেন। এই ছবিতে অভিনয় করার জন্য তাপসীকে নানা রকমের প্রশিক্ষণ নিতে হচ্ছে। 
বিশদ

বিগ বস জয়ী সিদ্ধার্থ শুক্লা 

মুম্বই, ১৬ ফেব্রুয়ারি: গত বছর ১৯ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া ‘বিগ বস’-এর ত্রয়োদশতম সিজনের যবনিকা পড়ল। বিজয়ী হলেন রুপোলি পর্দার পরিচিত মুখ সিদ্ধার্থ শুক্লা। গতকাল ছিল ‘বিগ বস’-এর ত্রয়োদশ সিজনের ফাইনাল।   বিশদ

16th  February, 2020
নিজের রেকর্ড ভাঙলেন কার্তিক 

ছবি নিয়ে যতই মিশ্র প্রতিক্রিয়া থাকুক না কেন, ‘লাভ আজ কাল’ এর হাত ধরে কার্তিক আরিয়ান নতুন রেকর্ড স্থাপন করলেন। ইমতিয়াজ আলি পরিচালিত এই ছবি প্রথম দিনেই ১২ কোটি ৪০ লক্ষ টাকার ব্যবসা করল যা এখনও পর্যন্ত কার্তিকের কেরিয়ারের বাকি ছবির তুলনায় অনেকটাই বেশি।   বিশদ

16th  February, 2020
প্রেম দিবসের ছবি 

প্রেম দিবসে মুক্তি পেল স্বল্পদৈর্ঘ্যের ছবি ‘কান্দে পোহে’। ছবির পরিচালক শুভম যোগী। মহারাষ্ট্রের একটি মুখোরচক খাবারের নাম কান্দে পোহে। বিয়ের সম্বন্ধের জন্য যখন কোনও পাত্র পক্ষ মেয়ে দেখতে পাত্রীর বাড়িতে উপস্থিত হন, তখন সাধারণত এই খাবার পরিবেশন করা হয়।  
বিশদ

16th  February, 2020
রণবীর-দীপিকার খুনসুটি অব্যাহত 

প্রবল খুনসুটিতে মেতেছেন বলিউডের হট কাপল রণবীর সিং এবং দীপিকা পাড়ুকোন। কিছুদিন আগেই তাঁরা রেস্তরাঁতে খেতে গিয়েছিলেন। সেখানে খাওয়ার মাঝেই দীপিকার কাছে রণবীরের আবদার, তাঁর ছবির একটি গানের সঙ্গে নাচতে হবে দীপিকাকে।   বিশদ

16th  February, 2020
আমাকে বিয়ের জন্য চাপ দিচ্ছেন বাবা-মা 

এই মুহূর্তে বলিউডের তরুণ প্রজন্মের উজ্জ্বল লক্ষত্র তিনি। এবারে নামছেন ভূতের ছবিতে ভাগ্যান্বেষণে। মুম্বইতে ভিকি কৌশলের মুখোমুখি আমাদের প্রতিনিধি শামা ভগত। 
বিশদ

16th  February, 2020
প্লাস্টিক সার্জারির জন্য টাকা জমাচ্ছেন সৃজিত! 

সৃজিত মুখোপাধ্যায় এবং তাঁর স্ত্রী মিথিলা এখন প্রেমে হাবুডুবু খাচ্ছেন। বাংলাদেশে ফোটোশ্যুট করছেন তাঁরা। মিথিলা সংবাদ মাধ্যমের হয়ে সৃজিতের সাক্ষাত্কারও নিচ্ছেন। সবই তো ঠিক ছিল।  বিশদ

16th  February, 2020
একটা পরশুই ভরসা
লাভ আজ কাল পরশু

প্রিয়রঞ্জন কাঁড়ার: প্রেম-দিবসে প্রায় সমনামী দুটি প্রেমের ছবির রিলিজ! একটি সর্বভারতীয়, অন্যটি আঞ্চলিক। বাস্তবিকই আজ ও কালের চক্রব্যূহ ভেদ করে পরশুর অভিমুখে জার্নির ছবি এটি। দুটি চরিত্র এক সুপরিকল্পিত বাণিজ্যিক চক্রান্তের শিকার হয়ে নিজেদের স্মৃতি হারিয়ে বারবার ভিন্ন সময় ও ভিন্ন কঠিন পরিস্থিতিতে পরস্পরের মুখোমুখি হয় পৃথক পৃথক সত্তায়।
বিশদ

15th  February, 2020
ছবির মধ্যে এক্স ফ্যাক্টরটাই নেই
লাভ আজ কাল

সোহম কর: এই বিদ্রোহ আর বিপ্লবের পৃথিবীতে প্রেমিক-প্রেমিকাদের বেশ অনেকটা সময় একসঙ্গে কাটানোর সুযোগ করে দিয়েছেন পরিচালক ইমতিয়াজ আলি। আর কী করেছেন? একটা নয় দু’খানা দুর্নিবার প্রেমের কাহিনী দেখিয়েছেন তিনি। ছবির নাম ‘লাভ আজ কাল’ কেন?
বিশদ

15th  February, 2020
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দাবিদাওয়ার মধ্যে কয়েকটি মিটলেও, বেতন নিয়ে গুরুত্বপূর্ণ কিছু দাবি এখনও অনিশ্চিত। এমনই অভিযোগ অধ্যাপকদের। রবিবার ওয়েস্ট বেঙ্গল গভর্নমেন্ট কলেজ টিচার্স অ্যাসোসিয়েশনের ৪৮তম বার্ষিক সম্মেলনে তা নিয়েই সরব হলেন তাঁরা।  ...

সংবাদদাতা, লালবাগ: শনিবার রাতে নবগ্রাম থানার পলসণ্ডায় ৩৪নম্বর জাতীয় সড়কের পাশে দাঁড়িয়ে থাকা একটি ট্রাকে আগুন লাগায় চাঞ্চল্য ছড়ায়। প্রথমে স্থানীয়রা আগুন নেভানোর চেষ্টা করেন। পরে খবর পেয়ে বহরমপুর থেকে দমকলের দু’টি ইঞ্জিন এসে আগুন নিয়ন্ত্রণে আনলেও ট্রাকে থাকা সমস্ত ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ৬ নম্বর জাতীয় সড়কে বালিবোঝাই লরিকে ধাক্কা মারল যাত্রীবোঝাই বাস। ঘটনায় প্রাণ হারালেন বাসের হেল্পার। অল্পবিস্তর জখম হয়েছেন আরও ১৫ জন বাস ...

হায়দরাবাদ, ১৬ ফেব্রুয়ারি (পিটিআই): ‘ফিসকাল রেসপনসিবিলিটি অ্যান্ড বাজেট ম্যানেজমেন্ট’ (এফআরবিএম) মেনে বাজেট পেশ করা হয়েছে। তাই রাজস্ব ঘাটতির লক্ষ্যমাত্রা স্থির করতে সেই আইন লঙ্ঘন করা হয়নি। যাবতীয় জল্পনা, বিতর্কে জল ঢেলে রবিবার এমনটাই জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মাঝেমধ্যে মানসিক উদ্বেগের জন্য শিক্ষায় অমনোযোগী হয়ে পড়বে। গবেষণায় আগ্রহ বাড়বে। কর্মপ্রার্থীদের নানা সুযোগ আসবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৯: কবি জীবনানন্দ দাশের জন্ম
১৯৬৩: আমেরিকান বাস্কেটবল খেলোয়াড় ও অভিনেতা মাইকেল জর্ডনের জন্ম
১৯৮৭ - ভারতীয় কার্টুনিস্ট অসীম ত্রিবেদীর জন্ম।
২০০৯: সঙ্গীত শিল্পী মালবিকা কাননের মৃত্যু 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯১.৪৩ টাকা ৯৪.৭১ টাকা
ইউরো ৭৫.৮৫ টাকা ৭৮.৮০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
15th  February, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৬০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৪৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,০৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
16th  February, 2020

দিন পঞ্জিকা

৪ ফাল্গুন ১৪২৬, ১৭ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, (মাঘ কৃষ্ণপক্ষ) নবমী ২১/১ দিবা ২/৩৬। জ্যেষ্ঠা ৫৭/৩৩ শেষরাত্রি ৫/১৪। সূ উ ৬/১১/৩৯, অ ৫/২৯/৩৯, অমৃতযোগ দিবা ৭/৪২ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/২০ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৪৯ মধ্যে। বারবেলা ৭/৩৬ গতে ৯/১ মধ্যে পুনঃ ২/৪০ গতে ৪/৫ মধ্যে। কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫১ মধ্যে।
৪ ফাল্গুন ১৪২৬, ১৭ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, নবমী ৩১/৪০/৩৫ রাত্রি ৬/৫৪/৫৬। অনুরাধা ৮/১/৪০ দিবা ৯/২৭/২২। সূ উ ৬/১৪/৪২, অ ৫/২৮/৫৮। অমৃতযোগ দিবা ৭/৩২ মধ্যে ও ১০/৩৮ গতে ১২/৫৮ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ মধ্যে ও ১১/২৩ গতে ২/৪১ মধ্যে। কালবেলা ৭/৩৮/৫৯ গতে ৯/৩/১৬ মধ্যে। কালরাত্রি ১০/১৬/৭ গতে ১১/৫১/৫০ মধ্যে।
 ২২ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
উচ্চশিক্ষা বিবাহ-বিচ্ছেদের কারণ !
আরও এক নতুন তত্ত্ব পেল দেশবাসী। উচ্চশিক্ষার কারণেই সমাজে অহরহ ...বিশদ

02:05:45 PM

মুম্বইয়ে জিএসটি ভবনে আগুন 
আগুন লাগল মুম্বইয়ের মাজগাঁও এলাকার জিএসটি ভবনে। ঘটনাস্থলে গিয়েছে দমকল। ...বিশদ

01:17:00 PM

  মুখ্যমন্ত্রীকে বই উপহার রাজ্যপালের
রাজ্যপালের সাথে ঘণ্টা খানেকের একান্ত বৈঠক সেরে রাজভবন থেকে বেরিয়ে ...বিশদ

01:14:00 PM

বোমাতঙ্ক দক্ষিণ ২৪ পরগনার বিষ্ণুপুরে
বিষ্ণুপুরে সাত সকালেই বোমাতঙ্ক! রাস্তার ধারে পড়ে থাকা একটি তাজা ...বিশদ

01:08:11 PM

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে শান্তিপূর্ণ নির্বাচনের আবেদন উপাচার্যের
যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সকলকে শান্তিপূর্ণ নির্বাচনের আবেদন জানালেন উপাচার্য সুরঞ্জন দাস। ...বিশদ

01:02:27 PM

কলকাতার বহুতলে আবশ্যিক হচ্ছে ফায়ার কিয়স্ক
এবার কলকাতার ৪৫ মিটার বেশি উঁচু বহুতলগুলিতে ফায়ার কিয়স্ক রাখা ...বিশদ

12:55:20 PM