Bartaman Patrika
বিনোদন
 
স্মরণ

বৃহস্পতিবার ছিল প্রয়াত তামিল রাজনীতিক জয়ললিতার মৃত্যুদিন। নেত্রীর বায়োপিকে অভিনয় করছেন কঙ্গনা রানাওয়াত। সেই ছবির টিজার এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। এইদিন সেটেই শ্যুটিংয়ের ফাঁকে জয়ললিতাকে শ্রদ্ধাজ্ঞাপন করেন কঙ্গনা।

রবীন্দ্রসঙ্গীত বিকৃতি,
ধিক্কার শিল্পীমহলের

শুভম বসু: রবীন্দ্রনাথ ঠাকুর নির্মিত বিশ্ববিদ্যালয় চত্বরেই তাঁর গান বিকৃত করে পরিবেশন! রবিবার থেকে বিশ্বভারতীর কলাভবনে শুরু হওয়া নন্দন মেলা এখন এই বিতর্ক নিয়ে সরগরম। ঘটনাটি ঠিক কী? বেশ কিছুদিন আগে এক ইউটিউবার রবীন্দ্রনাথ ঠাকুরের ‘সেদিন দু’জনে দুলেছিনু বনে’ গানটির মাঝের অংশ ‘যেতে যেতে পথে পূর্ণিমা রাতে চাঁদ উঠেছিল গগনে’ শীর্ষক দু’টি লাইন অশ্লীল শব্দ বসিয়ে গেয়ে আপলোড করেন। সম্প্রতি সেটি ভাইরাল হয়েছিল। ইডেন গার্ডেন্সে ঐতিহাসিক গোলাপি বল টেস্ট চলাকালীন স্ট্যান্ডে কয়েকজন তরুণ-তরুণী ওই অশ্লীল প্যারডি গেয়ে তার ভিডিও-ও প্রকাশ করেছিলেন। তা নিয়েও বিতর্ক হয়েছিল। তবে সব সীমা পার করে দিয়েছেন কলাভবনের পড়ুয়ারা। রবিবার এ বছর নন্দন মেলার প্রথম দিন একদল পড়ুয়া ফের ওই অশ্লীল ভাষায় গানটি গান। সঙ্গে ছিল অশ্লীল নাচ। ভিডিও ভাইরাল হতেই শুরু হয় বিতর্ক। ওই পড়ুয়াদের দাবি, শুধুমাত্র শিক্ষা ব্যবস্থার কথা মাথায় রেখেই তাঁরা গানটি গেয়েছেন। কোনওভাবেই কবিগুরুকে অসম্মান করা হয়নি। গোটা ঘটনা নিয়ে বাংলার শিল্পীদের কী প্রতিক্রিয়া?
 মনোময় ভট্টাচার্য: প্রথমত, এটি ধিক্কারজনক ঘটনা। কারণ, রবীন্দ্রনাথ আমাদের সংস্কৃতি। সেই মানুষটিকে নিয়ে এই ধরনের অশ্লীলতা অত্যন্ত নিন্দনীয়। যে বা যাঁরা এটা তৈরি করেছেন, আমার মনে হয় তাঁর বা তাঁদের শাস্তি পাওয়া উচিত। বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ওই পড়ুয়াদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ গ্রহণ করুক। বাবা-মাকে যেমন অসম্মান করা যায় না, তেমনই রবীন্দ্রনাথ ঠাকুরকে অসম্মান করার অধিকার কোথাও কারও নেই। আমি তীব্র নিন্দা করছি।
 রাঘব চট্টোপাধ্যায়: ছিঃ ছিঃ ছিঃ, প্রথমেই বলি যে প্যারডিটা তৈরি করেছেন তিনি বিকৃত মস্তিষ্কের অধিকারী। আমার প্রথম প্রশ্ন, ওই ব্যক্তির তৈরি ভিডিও কেন আপলোড হচ্ছে, কারা শেয়ার করছে, মজা করে এমন একটা গর্হিত অপরাধকে আস্কারা কেন দেওয়া হচ্ছে? আমরা বাবা-মাকে নিয়ে এমন কিছু কি করব! তাহলে রবীন্দ্রনাথ, নজরুলদের নিয়ে করব কেন? এটা শুনে অবাক হয়ে যাচ্ছি যে, কলাভবনের পড়ুয়ারা এই কাজ করেছেন। যাঁরা রবীন্দ্রনাথ ঠাকুরে আদর্শে এগিয়ে চলার জন্য ওখানে পড়তে গিয়েছেন তাঁরা কোন সাহসে এই কাজটা করলেন! মজা বা ঠাট্টারও কিন্তু একটা সীমারেখা আছে। কেন্দ্র ও রাজ্য সরকারের কড়া পদক্ষেপ নেওয়া উচিত এবং বিশ্বভারতী কর্তৃপক্ষের উচিত ওই পড়ুয়াদের অবিলম্বে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা। ওই ছাত্র-ছাত্রীদের বিশ্বের কোনও বিশ্ববিদ্যালয়ে ঢোকার অধিকার নেই।
 শ্রাবণী সেন: অত্যন্ত নিন্দনীয় ঘটনা। ধিক্কার জানাচ্ছি। নিজে গান রচনা করে যা খুশি করুক না, রবি ঠাকুরকে টানাটানির প্রয়োজন নেই। রবীন্দ্রনাথ ঠাকুরের মতো কবিকে নিয়ে ছেলেখেলা হচ্ছে! কোন দেশে বাস করছি আমরা! আমার মনে হয়, প্রশাসনের কড়া হাতে ব্যবস্থা নেওয়া উচিত। পাশাপাশি বিশ্বভারতী কর্তৃপক্ষের উচিত ওঁদের সাসপেন্ড করা।
 শুভমিতা বন্দ্যোপাধ্যায়: আমি জানি না ইউটিউব কীভাবে এসব প্রোমোট করছে। আমরা যদি সম্মিলিতভাবে তাদের কাছে প্রতিবাদপত্র পাঠাই তবে তারা সম্ভবত তুলে নেবে। যে ব্যক্তি এই প্যারডি তৈরি করেছেন তাঁকে ভদ্রলোক বলতে পারছি না। এমন ব্যবস্থা নিতে হবে যাতে ভবিষ্যতে তিনি আর কিছু ইউটিউবে আপলোড করতে না পারেন। সরকারের উচিত তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া। এটা কিন্তু প্যারডি নয়, অশ্লীলতা। ওই ব্যক্তির বিরুদ্ধে শাস্তিমূলক বয়কটের দাবি জানাচ্ছি। বুঝতে পারছি না কলাভবনের ছাত্রছাত্রীরা এর দ্বারা কী করে উদ্বুদ্ধ হলেন। তাহলে কি আমাদের শিক্ষায় কোনও গলদ রয়ে গেল? খারাপ জিনিস দ্বারা উদ্বুদ্ধ হওয়ার দিন এল! বুঝতে পারছি না।
 শ্রীকান্ত আচার্য: সোশ্যাল মিডিয়াতে এক ধরনের মানুষ যেন তেন প্রকারেণ দৃষ্টি আকর্ষণ করার খেলায় নেমেছেন। তার জন্য অদ্ভুত কাণ্ড কারখানা করতেও সমস্যা নেই। এই প্রবণতা কিন্তু বিরাট সংখ্যক মানুষের মধ্যে তৈরি হয়েছে। পরিচয় গোপন রেখে যা খুশি করে যাওয়ার সুযোগ সোশ্যাল মিডিয়ার সবথেকে বড় গলদ। সেই সুযোগ নিয়ে ওই ব্যক্তি ইচ্ছাকৃতভাবে মানুষকে উস্কানি দিচ্ছেন। এর পিছনে লাভ বা ক্ষতি কী আমি জানি না। আমরা হয়তো প্রতিবাদ করব। তখন ওই ব্যক্তি নাম বদলে ফের একই কাজ শুরু করবেন। প্রযুক্তিগতভাবে আমরা এতটাই এগিয়েছি যে তার উপর আমাদেরই আর নিয়ন্ত্রণ নেই। আর কলাভবনের পড়ুয়াদের এই কাণ্ড প্রমাণ করে দিয়ে গেল, গত কয়েক দশকে আমাদের শিক্ষা ব্যবস্থাটা সম্পূর্ণভাবে মজে গিয়েছে। শিক্ষা বলতে ডিগ্রি বলছি না, আক্ষরিক অর্থে শিক্ষার কথা বলতে চাইছি। কারণ, একমাত্র শিক্ষাই ঠিক-ভুলের ফারাকটা চেনাতে পারে।
04th  December, 2019
শঙ্কু যখন অপ্রতিদ্বন্দ্বী
ধৃতিমান

 অয়নকুমার দত্ত: বাঙালির অত্যন্ত ভালোলাগার চরিত্র, ভালোবাসার চরিত্র প্রফেসর ত্রিলোকেশ্বর শঙ্কু। পঞ্চাশ বছর আগের সিদ্ধার্থকে এবার দর্শক দেখবেন সেই শঙ্কুর ভূমিকায়। ১৯৬৯ থেকে ২০১৯। অর্ধশতাব্দীর ব্যবধান। 
বিশদ

 ভাসানের নাচ

  আমরা এতদিন শুনেছি নায়ক আসেন মুম্বই থেকে। কিন্তু তিনি তো শুধু নায়ক নন, সংসদ সদস্যও বটে। তিনি এলেন দিল্লি থেকে। কিন্তু পথে বিপত্তি। প্রায় তিন ঘণ্টা ফ্লাইট লেট। নামটা কি বলতে হবে? লীনা গঙ্গোপাধ্যায় এবং শৈবাল বন্দ্যোপাধ্যায়ের ছবি ‘সাঁঝবাতি’র মিউজিক লঞ্চে দেব আসতে বেশ দেরি করলেন।
বিশদ

 আবার একসঙ্গে রণবীর দীপিকা?

এই মুহূর্তে লাভ রঞ্জন নতুন ছবির কাজ স্থগিত রেখেছেন। যে ছবিতে অজয় দেবগণ, দীপিকা পাড়ুকোন এবং রণবীর কাপুরের অভিনয় করার কথা ছিল। কিন্তু হতাশ হওয়ার দরকার নেই। যাঁরা রণবীর এবং দীপিকাকে আবার একসঙ্গে দেখতে চান, তাঁদের জন্য সুখবর রয়েছে।  ২০১৫ সালে ইমতিয়াজ আলির ‘তামাশা’ ছবিতে তাঁদের শেষবার একসঙ্গে দেখা গিয়েছিল।
বিশদ

 জার্সিতে শাহিদের বাবা পঙ্কজ

রিয়েল লাইফ পিতা-পুত্র জুটিকে এবার দেখা যাবে রিল লাইফেও! শাহিদ কাপুর তাঁর আগামী ছবির কথা ঘোষণা করে দিয়েছেন। এই ছবিটি তেলুগু ছবি ‘জার্সি’র রিমেক। যদিও হিন্দিতে ছবির নাম একই রাখা হয়েছে। অক্টোবর মাসের শেষ থেকেই এই ছবির জন্য প্রস্তুতি নেওয়া শুরু করে দিয়েছেন তিনি। বিশদ

 ‘কাশ্মীর ফাইলস’এ অনুপম খের

পরিচালক বিবেক অগ্নিহোত্রী ‘তাসখন্দ ফাইলস’ এর সাফল্যর পরেই ‘কাশ্মীর ফাইলস’ এর ঘোষণা করেছিলেন। এই ছবির কাস্টিংয়ে এবার জুড়ল অনুপম খেরের নাম। এই ছবির বিষয়ও আলোচনা সাপেক্ষ। বিশদ

আলিয়া-রণবীরের বিয়ে
আগামী বছর শীতে?

বিয়ের মরশুম তো শুরু হয়ে গিয়েছে। পথে পথে বর-কনের গাড়ির ভিড় ক্রমশই বেড়ে চলেছে। সামনের বছর টলিউডে যেমন এক ঝাঁক বিয়ের কথা শোনা যাচ্ছে তেমনই বলিউডও পিছিয়ে নেই। টিনসেল টাউনে গুঞ্জন, আগামী বছরই রণবীর কাপুর এবং আলিয়া ভাট বিয়ের পিঁড়িতে বসতে চলেছেন। আগামী বছর শীতকালে নাকি তাঁরা বিয়ে করতে চলেছেন
বিশদ

05th  December, 2019
 ইতিহাস রক্ষায় অজয়ের উদ্যোগ

  গত কয়েকদিন ধরেই কলকাতায় রয়েছেন অজয় দেবগণ। সৈয়দ আবদুল রহিমের বায়োপিক ‘ময়দান’ এর শ্যুটিং করছেন তিনি। আর এই শ্যুটিংয়ের ফাঁকেই মঙ্গলবার শহরের একটি মাল্টিপ্লেক্সে নিজের নতুন ছবি ‘তানাজি: দ্য আনসাং ওয়ারিয়র’-এর ট্রেলার সাংবাদিকদের দেখালেন অজয়।
বিশদ

05th  December, 2019
 পাপনের সিঙ্গল

বলিউডে ফের গুরুত্ব পাচ্ছে ইন্ডি মিউজিক। একে একে অনেকেই স্বাধীনভাবে গান তৈরি করছেন এবং বড় ব্যানারগুলি তা প্রকাশ করছে। সেই তালিকায় এবার যোগ হল পাপন ও সোনি মিউজিকের নাম। একটি প্রেমের গান নিয়ে হাজির হচ্ছেন পাপন।
বিশদ

05th  December, 2019
 সমাজকর্মী দয়া বাঈয়ের বায়োপিকে বিদিতা বাগ

বায়োপিকের ঝড় উঠেছে বলিউডে। সেই ঝড়ে সাইনা নেহওয়াল থেকে শুরু করে মিতালি রাজ, জয়ললিতা কে নেই! তবে এখন আবার বাতাস খানিক অন্য দিকে বইছে। শুধুই জনপ্রিয় ব্যক্তিত্ব নয়, যাঁরা সাধারণ মানুষের জন্য পথে ঘাটে নেমে কাজ করেন, বড়পর্দায় এখন জায়গা করে নিচ্ছেন তাঁরাও।
বিশদ

05th  December, 2019
স্টান্টম্যানের সাহায্যে অক্ষয়-করণ

  বলিউডের কলাকুশলীদের জন্য অক্ষয়কুমার সর্বদাই সহৃদয়। দু’বছর আগে তিনি স্টান্টম্যানদের জন্য বিমা চালু করেছিলেন। সম্প্রতি কাজ করতে গিয়ে বলিউডের দুই স্টান্টম্যান বিট্টু এবং হরি সিং গুরুতর জখম হয়েছিলেন। এই খবর শোনা মাত্র অক্ষয় এবং করণ জোহর অ্যাম্বুলেন্সের ব্যবস্থা করেন এবং চিকিত্সার প্রযোজনীয় পদক্ষেপ গ্রহণ করেন।
বিশদ

05th  December, 2019
 কার্তিকের নিজস্ব ইনস্টাগ্রাম ফিল্টার

  এই মুহূর্তে বলিউডের নতুন হার্টথ্রব হলেন কার্তিক আরিয়ান। তাঁর জনপ্রিয়তার গ্রাফ আলোর মতো দুরন্ত গতিতে এগচ্ছে। লাভ রঞ্জনের ‘পেয়ার কা পঞ্চনামা’ ছবি থেকে তাঁর যাত্রাপথ শুরু। এবার তাঁকে ‘পতি পত্নী অউর উহ’ ছবিতে চিন্টু ত্যাগীর চরিত্রে দেখা যাবে।
বিশদ

05th  December, 2019
পাঞ্জাব চললেন অর্জুন-রাকুল

  অর্জুন কাপুর এবং রাকুলপ্রীত সিং আরও একটি ছবিতে একসঙ্গে অভিনয় করছেন। ছবির নাম এখনও ঠিক হয়নি। ছবিটি প্রযোজনা করছেন ভূষণকুমার, নিখিল আদবানি এবং জন আব্রাহাম। ছবির শ্যুটিং শুরু হয়ে গিয়েছিল নভেম্বরের মাঝামাঝি সময় থেকে। মুম্বইতে অর্জুন তাঁর একক অংশের শ্যুটিং করছিলেন।
বিশদ

05th  December, 2019
  শাবাশ মিতু!

 মঙ্গলবার ছিল ভারতীয় মহিলা ক্রিকেটের প্রতিভাবান খেলোয়াড় মিতালি রাজের জন্মদিন। এই বছরের জন্মদিন তিনি মনে হয় বহুদিন মনে রাখবেন। কারণ, এই দিনেই ভায়াকম ১৮ স্টুডিওস তাদের আগামী ছবির নাম ঘোষণা করল। ছবির নাম ‘শাবাশ মিতু’। বিশদ

04th  December, 2019
 কৌতূহলের শীর্ষে সলমন সানি

  বছর শেষের পথে। এবার একটিবারের জন্য বছরটাকে পিছন ফিরে দেখার পালা। ২০১৯ সালে সবচেয়ে বেশি কোন সেলিব্রিটিকে নিয়ে মানুষের কৌতূহল ছিল, তার একটি তালিকা সম্প্রতি প্রকাশ করেছে ইয়াহু ইন্ডিয়া । সেই তালিকায় চোখ রাখলে দেখা যাচ্ছে, পুরুষদের মধ্যে সেই তালিকায় এগিয়ে রয়েছেন সলমন খান। বিশদ

04th  December, 2019
একনজরে
বিশ্বজিৎ মাইতি, বারাসত, বিএনএ: বুলবুলে ক্ষতিগ্রস্ত সমস্ত চাষিকে ক্ষতিপূরণ দিতে নতুন সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। পৈতৃক সম্পত্তির রেকর্ড না থাকলেও ব্লক ভূমি ও ভূমি সংস্কার ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে পাঁচটা। স্থান সল্টলেক স্টেডিয়াম। যুবভারতীর বাঁ দিকে পাশাপাশি দু’টি প্র্যাকটিস গ্রাউন্ড। এটিকে’র প্র্যাকটিসের জন্য প্রথম মাঠটির ফ্লাড লাইট জ্বলে ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 নয়াদিল্লি, ৫ ডিসেম্বর (পিটিআই): আইনজীবীদের আদালত অবমাননার হুঁশিয়ারি দেওয়ার পর করজোড়ে ক্ষমা চাইলেন বিচারপতি অরুণ মিশ্র। মঙ্গলবার বিচারপতি মিশ্রর নেতৃত্বাধীন পাঁচ সদস্যের বেঞ্চে এক জমি অধিগ্রহণ মামলার শুনানি চলছিল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ক্লান্তি। প্রিয়জনের বিপদগামিতায় অশান্তি ও মানহানির আশঙ্কা। সাংসারিক ক্ষেত্রে মতানৈক্য এড়িয়ে চলা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২৩: জার্মান দার্শনিক ম্যাক্সমুলারের জন্ম
১৮৫৩: ঐতিহাসিক ও শিক্ষাবিদ হরপ্রসাদ শাস্ত্রীর জন্ম
১৯৫৬: দলিত আন্দোলনের নেতা ভীমরাওজি রামাজি আম্বেদকরের মৃত্যু
১৯৮৫: ক্রিকেটার আর পি সিংয়ের জন্ম
১৯৯২: অযোধ্যার বিতর্কিত সৌধ ধ্বংস
২০১৬ - তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়ললিতার মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৯২ টাকা ৭৩.০৯ টাকা
পাউন্ড ৯১.৬২ টাকা ৯৬.০৫ টাকা
ইউরো ৭৭.৪২ টাকা ৮১.১৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৯ অগ্রহায়ণ ১৪২৬, ৬ ডিসেম্বর ২০১৯, শুক্রবার, দশমী অহোরাত্র। উত্তরভাদ্রপদ ৪২/৬ রাত্রি ১০/৫৭। সূ উ ৬/৬/৫৩, অ ৪/৪৭/৫৩, অমৃতযোগ দিবা ৬/৪৮ মধ্যে পুনঃ ৭/৩২ গতে ৯/৪০ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪১ গতে ৯/১৪ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/২৭ মধ্যে পুনঃ ৪/২০ গতে উদয়াবধি, বারবেলা ৮/৪৭ গতে ১১/২৭ মধ্যে, কালরাত্রি ৮/৭ গতে ৯/৪৭ মধ্যে।
১৯ অগ্রহায়ণ ১৪২৬, ৬ ডিসেম্বর ২০১৯, শুক্রবার, দশমী ৫৮/২৮/৪৯ শেষরাত্রি ৫/৩১/৫০। উত্তরভাদ্রপদ ৪১/৪৫/৪১ রাত্রি ১০/৫০/৩৪, সূ উ ৬/৮/১৮, অ ৪/৪৮/২৩, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৭/৪৪ গতে ৯/৫০ মধ্যে ও ১১/৫৭ গতে ২/৫১ মধ্যে ও ৩/২৭ গতে ৪/৪৮ মধ্যে এবং রাত্রি ৫/৪৫ গতে ৯/২১ মধ্যে ও ১২/৩ গতে ৩/৩৮ মধ্যে ও ৪/৩২ গতে ৬/৯ মধ্যে, কালবেলা ১০/৮/২০ গতে ১১/২৮/২১ মধ্যে, কালরাত্রি ৮/৮/২২ গতে ৯/৪৮/২১ মধ্যে।
৮ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সিরিজের প্রথম টি-২০ জিতল ভারত

10:31:05 PM

 প্রথম টি২০: ভারত ১৭৭/২ (১৬ ওভার)

10:13:22 PM

প্রথম টি২০: ভারত ৮৯/১ (১০ ওভার) 

09:34:38 PM

প্রথম টি২০: ভারতকে ২০৮ রানের টার্গেট দিল ওয়েস্ট ইন্ডিজ 

08:34:59 PM

প্রথম টি২০: ওয়েস্ট ইন্ডিজ ১৪৪/৩ (১৫ ওভার) 

08:09:22 PM

প্রথম টি২০: ওয়েস্ট ইন্ডিজ ১০১/২ (১০ ওভার) 

07:47:55 PM