Bartaman Patrika
বিনোদন
 

ভর সন্ধ্যায় একা সূর্য 

গ্যালিলিওর তত্ত্বকে নস্যাৎ করে তিনিই সূর্যের পৃথিবীকে প্রদক্ষিণের প্রবক্তা। সেই ১৯৭৪ সাল থেকে। তিনি কে সি পাল। হাসি-ঠাট্টা, ব্যঙ্গ-বিদ্রুপ উজিয়ে আজও বিশ্বাস ও যুক্তিকে হাতিয়ার করে বিতরণ করে চলেছেন তাঁর তত্ত্ব ও তথ্য সম্বলিত পুস্তিকা। রবিবারও তাঁকে ভরসন্ধ্যায় নন্দন চত্বরে মানুষের হাতে গুঁজে দিতে দেখা গেল দেশ-বিদেশের জ্যোতির্বিজ্ঞানী মহলের সংশয় ও শংসাপত্রে ঠাসা পুস্তিকাটি। ইতিমধ্যে তাঁর জীবন ও সংগ্রাম নিয়ে তৈরি হয়েছে ছবি ‘সূর্য পৃথিবীর চারদিকে ঘোরে’। গত বছর কলকাতা চলচ্চিত্র উৎসবে দেখানোও হয়েছিল ছবিটি। সেদিন আমন্ত্রিত ছিলেন কে সি পাল। আগামী ২৯ নভেম্বর শহরে বাণিজ্যিকভাবে মুক্তি পাওয়ার কথা ছবিটির। অথচ, নন্দনের চাতালে দাঁড়িয়ে দুঃখের সঙ্গে তিনি অভিযোগ করলেন যে, এই উপলক্ষে সম্প্রতি একটি অভিজাত হোটেলে আয়োজিত সাংবাদিক সম্মেলনে তাঁকেই আমন্ত্রণ জানায়নি ছবিটির প্রযোজক সংস্থা। তাতে কিছু যায় আসে না তাঁর, এমন মনোভাব মুখে ছড়িয়ে কে সি পাল বললেন, ‘যাক সিনেমাটা তো এতদিন পর রিলিজ হচ্ছে। মানুষ জানতে পারবে আমার লড়াইয়ের ইতিহাস। আমি যে ভুল নই, মানুষ এবার বুঝতে পারবে। চর্চা হবে। তার আগে মানুষের স্মৃতিকে উস্কে দিতেই বাকি বইগুলো বিলি করছি। ছবির আগে ওই একরকম ট্রেলার বলতে পারেন।’ 
 
12th  November, 2019
কলকাতার গল্প নিয়ে
আসছে হিন্দি ধারাবাহিক
কেন্দ্রীয় চরিত্রে বঙ্গতনয়া আরিনা

অয়নকুমার দত্ত: বছর আটেকের একটি মেয়ে গঙ্গার তীরে বসে থাকা কয়েকজন বয়স্ক ভদ্রলোককে পর পর প্রশ্ন করছে, আমরা মা দুর্গার পুজো করি, অথচ পুরোহিত সব সময় একজন পুরুষ মানুষই হন কেন? মেয়েদের কেন পরের সম্পত্তি মনে করা হয়? কাঁচা মনে জাগ্রত এই বাস্তব প্রশ্নগুলি শুনে পাকা চুলের মানুষজন হাঁ। এরই মাঝে এক বিধবা মহিলা মানে মা এসে মেয়েটিকে টানতে টানতে নিয়ে গেল।
বিশদ

 প্রেমের শীতে পাওলির শ্বাসকষ্ট?

  প্রতীম ডি গুপ্তর নতুন ছবি ‘লাভ আজ কাল পরশু’ টলিউডকে এক নতুন জুটি উপহার দিতে চলেছে। অর্জুন চক্রবর্তী এবং মধুমিতা সরকারের নতুন রসায়ন দেখার জন্য দর্শক মুখিয়ে রয়েছেন। প্রথম গান ‘শুনে নে’ নেটিজেনদের বেশ পছন্দ হয়েছে। এরপর ছবির পোস্টারও প্রশংসা পাচ্ছে। বিশদ

 জসসি-কঙ্গনার পাঙ্গা

বলিউড ডেব্যুর দু’বছর পর আবারও বলিউডে জসসি গিল। পাঞ্জাবি এই হিরোর মধুর হাসির ফাঁদে এবার পড়েছেন কঙ্গনা রানাওয়াত। ছবির নাম ‘পাঙ্গা’। আর ছবিতে জসসি আর কঙ্গনা স্বামী-স্ত্রীর ভূমিকায়। ২০১৮ সালে ‘হ্যাপি ফির ভাগ জায়েগি’ ছবিতে অভিনয়ের মাধ্যমে বলিউডে পা রাখেন জসসি।
বিশদ

সুমন ঘোষের নতুন হিন্দি ছবি জুলিয়েট

  পরিচালক সুমন ঘোষের শেষ হিন্দি ছবি ‘আধার’ দেশ এবং বিদেশের বিভিন্ন চলচ্চিত্র উত্সবে উচ্চ প্রশংসিত হয়েছিল। তিনি ইতিমধ্যেই তাঁর আগামী হিন্দি ছবির কাজ শুরু করে দিয়েছেন। ছবির নাম ‘জুলিয়েট’। এটি একটি প্রেমের ছবি। চিত্রনাট্য লিখেছেন কণিষ্ক সিং দেও। বিশদ

 শৈশবের বন্ধুত্ব ও কালাজাদুর মিশেল সিংহলগ্না

শতাব্দী প্রাচীন ধারণা,ভালোবাসা ও কালাজাদুর মিশেল ‘সিংহলগ্না’। আগামী মাস থেকে নতুন এই ধারাবাহিক দেখা যাবে সান বাংলার পর্দায়। গল্পের মূল চরিত্র সূর্য ও লগ্না। এই দুই চরিত্রে অভিনয় করছেন যথাক্রমে স্বর্ণাভ সান্যাল ও ঐশানী দে।
বিশদ

অ্যামাজনের একগুচ্ছ ঘোষণা

অ্যামাজনের কর্ণধার জেফ বেজোসের ভারত সফরের পরেই প্রাইম ভিডিও এই বছর তাদের নতুন কনটেন্ট ঘোষণা করল। বছরের শুরুতেই আসছে কবীর খান পরিচালিত ওয়েব সিরিজ ‘দ্য ফরগটেন আর্মি’। নেতাজির আজাদ হিন্দ বাহিনীকে নিয়ে তৈরি এই সিরিজে মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন ভিকি কৌশলের ভাই সানি কৌশল।
বিশদ

চোট লাগেনি আলিয়ার

আলিয়া ভাটের হাতে এখন বেশ অনেকগুলো কাজ রয়েছে। তার মধ্যে অন্যতম হল সঞ্জয়লীলা বনসালির ‘গাঙ্গুবাঈ কাথিয়াওয়াড়ি’। গত সপ্তাহেই এই ছবির ফার্স্টলুক প্রকাশিত হয়। সেখানে আলিয়াকে একেবারেই নতুন রূপে দেখা গিয়েছে।
বিশদ


স্ট্রিট ডান্সার থ্রিডি 
থেকে অশ্লীল বাক্য বাদ


আগামী শুক্রবার বরুণ ধাওয়ান এবং শ্রদ্ধা কাপুর অভিনীত ‘স্ট্রিট ডান্সার থ্রিডি’ মুক্তি পেতে চলেছে। ছবিটি পরিচালনা করছেন রেমো ডি’সুজা। ছবিটির উপর সেন্সর বোর্ডের খুব একটা কোপ পড়েনি। তবে, চিত্রনাট্য থেকে একটি অশ্লীল বাক্য বাদ দেওয়া হয়েছে। গোটা ছবিতে একবারই এই বাক্যের ব্যবহার ছিল।   বিশদ

এসভিএফের ভুল ধরালেন রূপম 

আজ, মঙ্গলবার সৃজিত মুখোপাধ্যায় পরিচালিত ‘দ্বিতীয় পুরুষ’ ছবির গান নিয়ে একটি কনসার্টের আয়োজন করা হয়েছে। সেই কনসার্টের প্রচারে প্রযোজনা সংস্থা এসভিএফের পক্ষ থেকে এই ছবির গায়ক রূপম ইসলামের একটি ভিডিও পোস্ট করা হয়।
বিশদ

21st  January, 2020
প্রযোজক রবিনা 

এবারে প্রযোজকের আসনে বসতে চলেছেন রবিনা ট্যান্ডন। মাল্টিপল ডিজঅর্ডার নিয়ে একটি ওয়েব সিরিজ প্রযোজনা করবেন তিনি। শুধু তাই নয় এই সিরিজের চিত্রনাট্যও তাঁর লেখা। জানা যাচ্ছে, মনস্তাত্ত্বিক জটিলতার পাশাপাশি মূলত দ্বৈতসত্তার সমস্যা নিয়ে এগবে গল্প।
বিশদ

21st  January, 2020
বাড়ি ফিরলেন দীপঙ্কর 

অভিনেতা দীপঙ্কর দে’র শারীরিক অবস্থা এখন অনেকটাই স্থিতিশীল। শারীরিক অবস্থার উন্নতি হওয়ায় সোমবার সন্ধ্যায় হাসপাতাল থেকে তাঁকে ছুটি দিয়ে দেওয়া হয়। 
বিশদ

21st  January, 2020
কটাক্ষ দীপিকাকে 

দীপিকা পাড়ুকোন এই মুহূর্তে আবার খবরের শিরোনামে। কিন্তু খবরটি অভিনেত্রীর জন্য খুব একটা সুখকর নয়। ‘টিকটক’-এ দীপিকা একটি ভিডিও পোস্ট করেছেন। সেই ভিডিওতে দেখা যাচ্ছে, তিনি এক মেকআপ আর্টিস্টকে তাঁর তিনটি প্রিয় চরিত্রের লুক পুনর্গঠনের চ্যালেঞ্জ ছুঁড়ছেন। তার মধ্যে রয়েছে ‘ওম শান্তি ওম’, ‘পিকু’ এবং ‘ছপাক’। 
বিশদ

21st  January, 2020
ভালো আছেন শাবানা 

শাবানা আজমির শারীরিক অবস্থা এখন স্থিতিশীল। মুম্বইয়ের কোকিলাবেন ধীরুভাই আম্বানি হাসপাতালে তাঁর চিকিৎসা চলছে। শাবানার শারীরিক অবস্থা সম্বন্ধে তাঁর স্বামী জাভেদ আখতার জানিয়েছেন, তাঁকে এখন আইসিইউতে রাখা হয়েছে।
বিশদ

21st  January, 2020
চারু কি সত্যিই খুনি? সাঁঝের বাতি আরও রহস্যময় 

প্রিয়ব্রত দত্ত : মাঘ মাসেও দরদর করে ঘামছিল ফটিক। সেটা অবশ্য চিত্রনাট্যের চাপে নয়, পরিস্থিতির প্যাঁচে পড়ে। পশ্চিমী ঝঞ্ঝার দৌলতে আচমকা শীত উধাও। স্টার জলসার জনপ্রিয় ধারাবাহিক ‘সাঁঝের বাতি’র সেটে ফটিক ওরফে ফজলু শেখ তখন হনুমান টুপি, সোয়েটার আর শালে নাজেহাল। তার উপর কয়েক হাজার ওয়াটের আলো। 
বিশদ

21st  January, 2020
একনজরে
 নয়াদিল্লি, ২১ জানুয়ারি (পিটিআই): শিরোমণি অকালি দল সরে গেলেও দিল্লি বিধানসভা নির্বাচনে বিজেপির সঙ্গে জোট বেঁধেছে জেডিইউ। সোমবারই সেই ঘোষণা হয়েছে। সংশোধিত নাগরিকত্ব আইন, এনআরসি ...

 রাষ্ট্রসঙ্ঘ, ২১ জানুয়ারি (পিটিআই): শুধু ভারত নয়, বেকারত্ব বাড়ছে গোটা বিশ্বেই। এদেশে বেকারত্বের হার বৃদ্ধির অভিযোগকে মান্যতা দেয়নি কেন্দ্রীয় সরকার। কিন্তু বিশ্বে বেকারদের সংখ্যা যে ...

 সংবাদদাতা, উলুবেড়িয়া: ‘দলের লোকেরা দাদাকে মেরেছে, শিবু ফোন করে দাদাকে ডেকে নিয়ে গিয়ে পরিকল্পনা করে খুন করেছে।’ মঙ্গলবার সকালে এই দাবি করলেন বাগনানের বাইনানের তৃণমূলের ...

সংবাদদাতা, ইংলিশবাজার: রাজ্য সরকারের বিভিন্ন জনকল্যাণমূলক কর্মসূচি নিয়ে প্রচারের হাতিয়ার এখন ছাত্র-যুব উৎসব। জনস্বার্থে রাজ্য সরকার যেসব কর্মসূচি নিয়েছে সেসব নিয়ে অনুষ্ঠান পরিবেশন করে এই উৎসবে অংশগ্রহণকারীরা। মালদহ জেলাও তার ব্যতিক্রম নয়।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মরতদের সহকর্মীদের সঙ্গে সম্পর্ক ভালো থাকবে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা ও ব্যবহারে সংযত থাকা দরকার। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৬৬: মুঘল সম্রাট শাহজাহানের মৃত্যু
১৯০০ - টেলিপ্রিন্টার ও মাইক্রোফেনের উদ্ভাবক ডেভিট এ্যাডওয়ার্ড হিউজ।
১৯০১: রানি ভিক্টোরিয়ার মৃত্যু
১৯২৭ - প্রথমবারের মতো বেতারে ফুটবল খেলার ধারাবিবরণী প্রচার।
১৯৭২: অভিনেত্রী নম্রতা শিরোদকরের জন্ম





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৬ টাকা ৭২.০৬ টাকা
পাউন্ড ৯০.৯৮ টাকা ৯৪.২৫ টাকা
ইউরো ৭৭.৫৪ টাকা ৮০.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৪৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ মাঘ ১৪২৬, ২২ জানুয়ারি ২০২০, বুধবার, ত্রয়োদশী ৪৮/৩৬ রাত্রি ১/৪৯। মূলা ৪৪/৫৩ রাত্রি ১২/২০। সূ উ ৬/২২/৩৮, অ ৫/১৩/২৬, অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ১০/০ গতে ১১/২৬ মধ্যে পুনঃ ৩/২ গতে ৪/২৮ মধ্যে। রাত্রি ৬/৫ গতে ৮/৪৩ মধ্যে পুনঃ ২/০ গতে উদয়াবধি। বারবেলা ৯/৫ গতে ১০/২৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ১/৯ মধ্যে। কালরাত্রি ৩/৬ গতে ৪/৪৪ মধ্যে।
৭ মাঘ ১৪২৬, ২২ জানুয়ারি ২০২০, বুধবার, ত্রয়োদশী ৮৯/২৭/৪৪ রাত্রী ২/১৩/৯। মূলা ৪৬/৪২/৪৪ রাত্রি ১/৭/৯। সূ উ ৬/২৬/৩, অ ৫/১১/৩৯, অমৃতযোগ দিবা ৭/৪৭ মধ্যে ও ১০/০ গতে ৪/৩৯ মধ্যে এবং রাত্রি ৬/১৫ গতে ৮/৫০ মধ্যে ও ২/০ গতে ৬/২৬ মধ্যে। কালবেলা ৯/৭/২৭ গতে ১০/২৮/৯ মধ্যে, কালরাত্রি ৩/৭/২৭ গতে ৪/৪৬/৪৫ মধ্যে।
 ২৬ জমাদিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
 তানাজি ছবির ভাইরাল ভিডিওয় শিবাজি হলেন মোদি, বিতর্ক
বলিউড সিনেমা ‘তানাজি: দ্য আনসাং ওয়ারিয়র’ ছবির একটি ক্লিপিং এখন ...বিশদ

09:03:27 AM

ধুঁকছে সুদানের পাঁচ সিংহ, বাঁচাতে তৎপরতা
খাবার আর ওষুধের অভাবে ধুঁকছে গোটা পাঁচেক পশুরাজ। একেবারে কঙ্কালসার ...বিশদ

09:00:00 AM

 দক্ষিণ ২৪ পরগনার জেলাশাসককে পুরস্কৃত করবে নির্বাচন কমিশন
ভোটার তালিকা তৈরি এবং বিশেষভাবে সক্ষমদের ভোটদানে সহায়তা বা ‘অ্যাকসেসবল ...বিশদ

08:47:10 AM

  প্রধান শিক্ষকদের বাড়তি ভাতার দাবি পশ্চিমবঙ্গ শিক্ষক সমিতির
৪১০০ টাকা পর্যন্ত গ্রেড পে প্রাপক শিক্ষক এবং শিক্ষাকর্মীদের ১৮ ...বিশদ

08:41:41 AM

নিলামে উঠছে নীরব মোদির সংগ্রহে থাকা
শেরগিল, হুসেনের মাস্টারপিস, দামি ঘড়ি

পিএনবিকাণ্ডে এখনও পলাতক শিল্পপতি নীরব মোদি। বন্দি রয়েছেন লন্ডনের জেলে। ...বিশদ

08:40:00 AM

  ২৮টি স্কুলকে কম্পিউটার দেবে ক্ষুদ্র শিল্প উন্নয়ন নিগম
কর্পোরেট সংস্থার সামাজিক দায়বদ্ধতা বা সিএসআর তহবিল থেকে ২৮টি স্কুলকে ...বিশদ

08:35:00 AM