Bartaman Patrika
বিনোদন
 
 

 

‘বাজিগর’ শাহরুখকে কাছে
টেনে আবেগঘন বক্তৃতা রাখীর

অভিনন্দন দত্ত, কলকাতা: শুক্রবার সন্ধ্যায় কলকাতা চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে তৈরি হল এক স্মরণীয় মুহূর্ত। মঞ্চে বক্তৃতা দেওয়ার সময় পিছনে দাঁড়িয়ে থাকা শাহরুখ খানকে মাতৃস্নেহে জড়িয়ে ধরলেন রাখী গুলজার। প্রেক্ষাগৃহে তখন করতালিতে টেকা দায়। আসলে দর্শকদের মনে যে তখন ‘বাজিগর’-এর নস্টালজিয়া। ২৫ বছর আগে ঠিক নভেম্বর মাসেই মুক্তি পেয়েছিল শাহরুখের সুপারহিট ছবি ‘বাজিগর’। ছবিতে শাহরুখের মায়ের ভূমিকায় অভিনয় করেছিলেন রাখী। বক্তৃতার মাঝে শাহরুখকে কাছে টেনে নিয়ে তিনি বলেন, এই যে আপনাদের বাজিগর। ও বাংলাকে খুবই ভালোবাসে। প্রত্যেক বছর ও কিন্তু নিয়ম করে আসে। একটা জিনিস আমি ওকে শেখাতে চাই...’ এই কথা বলেই দর্শকদের অবাক করে দিয়ে শাহরুখকে মাইকের সামনে ডেকে নেন রাখী। তারপর রাখীকে অনুসরণ করে শাহরুখ বলতে শুরু করেন, ও আমার দেশের মাটি তোমার পরে ঠোকাই মাথা।’ তারপরেই রাখী শাহরুখকে জড়িয়ে ধরেন। দর্শক থেকে শুরু করে খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও এই ঘটনা যথেষ্ট উপভোগ করেন। শাহরুখ নিজে এগিয়ে এসে মাইকে বলেন, ‘বাংলায় এতক্ষণ আমি যে কী বললাম সে সম্পর্কে আমার বিন্দুমাত্র কোনও ধারণা নেই। আমার কাছে তো বিশ্বের অন্যতম সুন্দরী রাখীজির পাশে দাঁড়ানোর জন্য একটা অজুহাতই যথেষ্ট।
আসলে এদিন মঞ্চে রাখী যখন বক্তৃতার জন্য এগিয়ে যাচ্ছেন, তখন তাঁকে হাত ধরে পথ প্রদর্শকের কাজ করছিলেন শাহরুখ। তাই রাখীর বক্তৃতা দেওয়ার সময় শাহরুখ দাঁড়িয়েছিলেন ঠিক তাঁর পিছনেই। রাখী তাঁর বক্তব্যের শুরুতেই আবেগমাখা কণ্ঠে বলেন, ‘আমি এই বাংলারই মেয়ে, আমার ধমনীতে বাংলা।’ যা শুনে নেতাজি ইন্ডোর হাততালিতে ফেটে পড়ে। পরে তিনি মুখ্যমন্ত্রীর উদ্দেশে বলেন, মমতাদিদি, আপনি আমার থেকে বয়সে ছোট। কিন্তু প্রোটোকলকে অস্বীকার করা যায় না। তাই আপনি সম্বোধন করতেই হচ্ছে। আমি আপনার কাছে কৃতজ্ঞ। অনেক উৎসব দেখেছি, কিন্তু কলকাতা চলচ্চিত্র উৎসবের মতো এত সুষ্ঠু কর্মযজ্ঞ আর দেখিনি।
উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে শারীরিক অসুস্থতার কারণে অমিতাভ বচ্চন অনুপস্থিত থাকায় নেতাজি ইন্ডোরের রাশ ছিল শাহরুখের হাতেই। প্রতিটি মুহূর্তে তিনি যেন চুম্বকের মতো দর্শকদের আকর্ষণ করেছেন। নিজের নাতিদীর্ঘ বক্তৃতায় তিনি বলেন, অনেক বছর ধরে কলকাতা চলচ্চিত্র উৎসবে আসছি। এটা একটা অভ্যাসে পরিণত হয়েছে। বাংলার ব্র্যান্ড অ্যাম্বাসাডর হিসেবে দায়িত্ব নিয়ে বলছি, আগামী সাতদিন আপনাদের অসাধারণ কাটবে। আর এটাও বলছি যে মমতাদির মতো এই দেশে আর কেউ নেই। আর শাহরুখ মানেই তো চমক। নিজের বক্তেব্যের শেষে ‘রইস’ ছবির সংলাপ ধার করেই কিং খান যখন বলে উঠলেন ‘আম্মিজান কেহতি থি কোই ভি ফিল্ম ফেস্টিভ্যাল ছোটা ইয়া বড়া নহি হোতা, লেকিন কিফ সে সুন্দর অউর দুসরা কোই ফেস্টিভ্যাল নহি হোতা।’ তখন অগণিত দর্শকদের সন্ধ্যার অপেক্ষা যে সার্থক, তা নিয়ে আর কোনও সন্দেহ থাকে না।

নুসরত, মিমি ও শুভশ্রীর আড্ডা
মঞ্চে তখন সাংস্কৃতিক অনুষ্ঠান চলছে। অগত্যা টলিউডের সেলিব্রিটিরা মঞ্চের নীচেই জমায়েত হয়েছেন। বসার জায়গা নেই। কিন্তু তা বলে থেমে থাকল না আড্ডা। সোফার হাতলে জায়গা করে বসে পড়লেন ইন্ডাস্ট্রির দুই বেস্ট ফ্রেন্ড মিমি চক্রবর্তী ও নুসরত জাহান। জুড়লেন খোশ গল্প। পাশে তখন দাঁড়িয়ে শুভশ্রী। প্রেক্ষাগৃহে উপস্থিত ‘নিন্দুকদের’ একদম ভুল প্রমাণ করে সেই আড্ডায় যোগ দিলেন শুভশ্রী। তিনজনের মুখেই তখন হাসি। ফটোগ্রাফাররাও পেয়ে গেলেন তাঁদের কাঙ্ক্ষিত ছবি। কিছুটা দূরে চলচ্চিত্র উৎসবের চেয়্যারম্যান রাজ চক্রবর্তীর ঠোঁটে তখন মুচকি হাসি।
09th  November, 2019
স্মারকে বারান্দায় রোদ্দুর 

হেলসিঙ্কি হোক বা হলদিয়া, এখনও বাংলা ব্যান্ড নিয়ে আলোচনায় একটি গানের প্রসঙ্গ ওঠা অবশ্যম্ভাবী। ‘ভূমি’-র ‘বারান্দায় রোদ্দুর’। নিঃসন্দেহে বাংলা ব্যান্ডের গানগুলির মধ্যে অন্যতম জনপ্রিয় এই গান এ বছর পা দিল ২০ বছরে। সেই উপলক্ষে বেশ কিছু স্মারক আনতে চলেছে ‘সুরজিৎ ও বন্ধুরা’। থাকছে টি-শার্ট, কফি মগ, কোস্টার ও নোটবুক। 
বিশদ

বাদশাই এবার রীতেশের পরিত্রাতা 

রীতেশকে অভিনয়ের পাঠ দিলেন বলিউডের বাদশা। আজ মুক্তি পেতে চলেছে মিলাপ জাভেরি পরিচালিত ‘মারজাওয়াঁ’ ছবিটি। তাতেই বামন চরিত্রে অভিনয় করছেন তিনি। দর্শকরা সাধারণত রীতেশকে হালকা চালের কমিক চরিত্রে দেখতেই অভ্যস্ত। ফলে খুব বিপরীতধর্মী এই চরিত্রটিকে ঘিরে উন্মাদনা তৈরি হয়েছে দর্শক মহলে। 
বিশদ

অক্ষয়ের স্ত্রী নন করিনা! 

দীর্ঘ ১২ বছর পর আবার অক্ষয়কুমার আর করিনা কাপুর খান একসঙ্গে পর্দায় আসতে চলেছেন করণ জোহরের হাত ধরে এই খবরটা আগেই ছিল। ছবির নাম ‘গুড নিউজ’। শোনা গিয়েছিল, দুই দম্পতিকে কেন্দ্র করে এগবে ছবির গল্প যারা সারোগ্যাসি এবং আইভিএফ ট্রিটমেন্টের সাহায্যে সন্তান নেওয়ার পরিকল্পনা করছেন।  
বিশদ

ডাবল ধাক্কা সুশান্তর!  

দুই অসুস্থ মানুষের প্রেমের গল্প নিয়ে হলিউড ফ্লিক ‘দ্য ফল্ট ইন আওয়ার স্টারস’ অবলম্বনে তৈরি ‘দিল বেচারা’ ছবিটি শেষপর্যন্ত মনে হচ্ছে প্রেক্ষাগৃহে মুক্তি পাবে না। সুশান্ত সিং রাজপুত অভিনীত এই ছবিটি মনে হচ্ছে ওয়েব প্ল্যাটফর্মে মুক্তি পাবে। সুশান্তের কেরিয়ারে এইরকম দৃষ্টান্ত নতুন নয়। 
বিশদ

ফেস্টিভ্যালের ডায়েরি 

উৎসবের নবমী। আছড়ে পড়ছে ভিড়। বৃহস্পতিবারও দুপুর গড়াতে না গড়াতেই জমজমাট নন্দন চত্বর। চলছে দেদার সিনেমা ভোজ। তার ফাঁকে ভূরি ভোজও। চত্বরের চাতাল নানাবিধ খাবারের গন্ধে ম ম। সিনেমা ও রসনার এহেন যুগলবন্দিতে নিপুণ সঙ্গত করে চলেছে ফিল্ম ক্লাবগুলি।  
বিশদ

14th  November, 2019
কৃতীর নতুন 

হাউজফুল ৪ ছবিতে প্রশংসিত হয়েছিল কৃতী শ্যাননের অভিনয়। এবার অভিনেত্রী নতুন ছবিতে হাত দিতে চলেছেন। এখানেও অবশ্য কৃতীর কো-স্টার অক্ষয়কুমার। ‘বচ্চন পাণ্ডে’ ছবিতে খিলাড়ি কুমারের বিপরীতে রয়েছেন কৃতী।  
বিশদ

14th  November, 2019
পরিবেশ রক্ষায় ভূমি 

মাসখানেক আগে মহাবলীপুরমের সমুদ্র সৈকতে প্লাস্টিক বর্জ্য পরিষ্কার করতে দেখা গিয়েছিল খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। এবার সমুদ্র সৈকত আবর্জনা মুক্ত করতে এগিয়ে এলেন বলিউড তারকা ভূমি পেডনেকর।
বিশদ

14th  November, 2019
দীপ-বীরের বর্ষপূর্তি 

তিরুপতি, ১৪ নভেম্বর: আজ, বৃহস্পতিবার দীপিকা পাড়ুকোন ও রণবীর সিংয়ের প্রথম বিবাহবার্ষিকী। বলিউডের অন্যতম চর্চিত জুটি প্রথম বিবাহবার্ষিকী পালন করলেন তিরুপতির তিরুমালা মন্দিরে। কার্যত কনের সাজে দেখা গিয়েছে দীপিকাকে। রক্তরঙা কাঞ্জিভরম, ভারী গয়না, সিঁদুর পরিহিতা স্ত্রীর পাশে রণবীর সেজেছেন কুর্তা-পাজামায়।
বিশদ

14th  November, 2019
ঘটিগরমের নামবদল! 

সেই হরিদাসও নেই, বুলবুল ভাজাও ভ্যানিশ। কিন্তু একদা সিনেমা ও নাটক ফেরত জনতার ফুরফুরে মেজাজে ময়ান দিত শঙ্কু আকৃতির বুলবুল ভাজার কাগজের মোড়কটি। তা সে যে দাসেরই হোক না কেন। হরিদাসরা না থাক। অনিমেষরা আছেন। বুলবুল ভাজা মিথ হয়ে গিয়েছে তো কি হয়েছে, তার নবতম সংস্করণ ঘটিগরম আছে। 
বিশদ

14th  November, 2019
ফেস্টিভ্যালের ডায়েরি

যৌবনের যা যা ধর্ম, লক্ষণ ও বৈশিষ্ট্য তার সব ক’টি নিয়ে বাঙালি মননে আরও এক পার্বণের পঞ্চ পল্লব পেতে আনন্দযজ্ঞের ঘট সাজিয়েছে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। ২৫ বছরের ভরা যৌবন নিয়ে চলচ্চিত্র উৎসব ধারে-ভারে, বৈচিত্রে-বৈভবে, প্রাণে-পূর্ণতায়, আনন্দে-আবেগে, আহ্বানে-আলিঙ্গনে আজ সত্যিই আন্তর্জাতিক। 
বিশদ

14th  November, 2019
টিক টকে মাধুরী 

প্রায় দু’কোটি মানুষ চ্যালেনটি গ্রহণ করেছেন আর ১৬ কোটিরও বেশি ভিউয়ার এই চ্যালেঞ্জের ভিডিও দেখেছেন। পরিসংখ্যানটি মাত্র দু’দিনের। এমনই নজিরবিহীন উন্মাদনা চোখে পড়েছে টিকটকে। এই সোশ্যাল সাইটে চলছে ‘#এক দো তিন চ্যালেঞ্জ’। 
বিশদ

14th  November, 2019
ছবির শ্যুটে দার্জিলিংয়ে তাপসী 

শুভম বসু : ২০১৭ সালে বিমল গুরুংয়ের নেতৃত্বে রক্তক্ষয়ী কর্মনাশা আন্দোলনের পর ফের ছন্দে ফিরেছে দার্জিলিং। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে শান্তির পথে ফেরা পাহাড়ের চওড়া হাসি দেখে ধীরে ধীরে সেবক রোডে গড়াতে শুরু করেছে শ্যুটিং পার্টির গাড়িও। কিছুদিন আগে ‘সাঁঝবাতি’ ছবির জন্য দার্জিলিংয়ে শ্যুট করেছিলেন দেব। 
বিশদ

14th  November, 2019
খলনায়িকা আর নয়

 মানসী নাথ: শবনমকে প্যাঁচে ফেলতে হাসপাতালের মুমূর্ষু রোগীকে ভুল ওষুধ দিয়ে হত্যার ষড়যন্ত্র করতে দু’বার ভাবেনি রোহিণী। ওদিকে মিষ্টি গ্রাম্য কলিকে মানুষরূপী হায়নাদের হাতে তুলে দিতে চায় তার সৎমা আর পিসি শাশুড়ি।এখানেই শেষ নয়-দুগ্গার জীবনটা একা হাতে তছনছ করতে আসরে নেমেছে দামিনী।
বিশদ

13th  November, 2019
 ফেস্টিভ্যালের ডায়েরি

কড়া নজর: রবীন্দ্রসদনের টিকিট কাউন্টার থেকে লাইনটা সিঁড়ে বেয়ে নেমে এসে আচমকা বাঁক নিয়েছে বাংলা অ্যাকাডেমির দিকে। সেই বাঁকের মুখেই মনোমালিন্য। লাইন ও বেলাইন নিয়ে তরজা। কে আগে থেকে ছিলেন, আর কে পরে এসে সেঁধিয়ে গিয়েছেন।
বিশদ

13th  November, 2019
একনজরে
গাজা সিটি, ১৪ নভেম্বর (এপি): টানা বহু মাস ধরে গাজার ইসলামিক জিহাদ জঙ্গি বাহিনী এবং ইজরায়েল সেনাবাহিনীর লাগাতার গোলাগুলির লড়াইয়ের পর অবশেষে দু’পক্ষের মধ্যে সংঘর্ষ ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রশান্ত কিশোরের দাওয়াই মেনে এবার ইস্তাহার উপনির্বাচনেও। দলের ইতিহাসে এই প্রথম কোনও উপনির্বাচনে ভোটারদের কাছে পৌঁছতে এলাকা ভিত্তিক ইস্তাহার প্রকাশের সিদ্ধান্ত নিল ...

সংবাদদাতা, বালুরঘাট: ঘোষণাই সার, বেআইনি টোটো বন্ধ হয়নি দক্ষিণ দিনাজপুর জেলায়। এনিয়ে একদিনের জন্যও কোনও অভিযান চালাতে দেখা যায়নি আঞ্চলিক পরিবহণ দপ্তরকে। ফলে টোটোযন্ত্রণা নিয়ে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে বাধার মধ্য দিয়ে অগ্রসর হতে হবে। উচ্চতর বিদ্যার ক্ষেত্রে শুভ ফল পাবে। কর্মপ্রার্থীদের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৩৩: ইনকা সভ্যতার রাজধানী কুঝকোয় পদার্পণ করলেন ফ্রান্সিসকো পিজারিও
১৬৩০: জার্মান জ্যোতির্বিদ তথা গণিতজ্ঞ জোহানেস কেপলারের মৃত্যু
১৮৫৯: গ্রিসের এথেন্সে আধুনিক ওলিম্পিকসের সূচনা
১৯৪৯: মহাত্মা গান্ধীকে হত্যার দায়ে ফাঁসি হল নাথুরাম গডসে এবং নারায়ণ আপ্তের
১৯৮২: মহাত্মা গান্ধীর অন্যতম অনুগামী তথা ভারতের জাতীয় শিক্ষক বিনায়ক নরহরি ভাবের মৃত্যু
১৯৮৬: টেনিস তারকা সানিয়া মির্জার জন্ম
২০০০: পৃথক রাজ্য হিসাবে স্বীকৃতি পেল ঝাড়খণ্ড
২০০৭: ঘূর্ণিঝড় সিডরের আঘাতে বিধ্বস্ত বাংলাদেশ, মৃত ৫ হাজার। ধ্বংস হয় সুন্দরবনের একাংশ 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.২৯ টাকা ৭৩.০০ টাকা
পাউন্ড ৯১.০০ টাকা ৯৪.৩২ টাকা
ইউরো ৭৭.৯২ টাকা ৮০.৮৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ কার্তিক ১৪২৬, ১৫ নভেম্বর ২০১৯, শুক্রবার, তৃতীয়া ৩৪/৪৩ রাত্রি ৭/৪৬। মৃগশিরা ৪৩/১৮ রাত্রি ১১/১২। সূ উ ৫/৫২/৪৬, অ ৪/৪৯/৩০, অমৃতযোগ দিবা ৬/৩৫ মধ্যে পুনঃ ৭/১৯ গতে ৯/৩১ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২২ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪২ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ৩/১৫ মধ্যে পুনঃ ৪/৭ গতে উদয়াবধি, বারবেলা ৮/৩৭ গতে ১১/২১ মধ্যে, কালরাত্রি ৮/৫ গতে ৯/৪৩ মধ্যে।
২৮ কার্তিক ১৪২৬, ১৫ নভেম্বর ২০১৯, শুক্রবার, তৃতীয়া ৩৩/৪৬/২৯ রাত্রি ৭/২৪/৪৫। মৃগশিরা ৪৪/২৬/৪৪ রাত্রি ১১/৪০/৫১, সূ উ ৫/৫৪/৯, অ ৪/৫০/১, অমৃতযোগ দিবা ৬/৪৮ মধ্যে ও ৭/৩১ গতে ৯/৩৯ মধ্যে ও ১১/৪৭ গতে ২/৩৮ মধ্যে ও ৩/২১ গতে ৪/৫০ মধ্যে এবং রাত্রি ৫/৪০ গতে ৯/১০ মধ্যে ও ১১/৫৩ গতে ৩/২৪ মধ্যে ও ৪/১৯ গতে ৫/৫৫ মধ্যে, বারবেলা ৮/৩৮/৭ গতে ১০/০/৬ মধ্যে, কালবেলা ১০/০/৬ গতে ১১/২২/৫ মধ্যে, কালরাত্রি ৮/৬/৩ গতে ৯/৪৪/৪ মধ্যে।
 ১৭ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
  এবার রাজভবনেও হোয়াটস অ্যাপ গ্রুপ
এবার রাজভবনেও তৈরি হল হোয়াটস অ্যাপ গ্রুপ। ১০২ জন ...বিশদ

14-11-2019 - 06:07:00 PM

রাজ্যপালের ভূমিকা নিয়ে কী বললেন চন্দ্রিমা ভট্টাচার্য?
নির্দিষ্টভাবে একটি রাজনৈতিক দলের কথায় চলছেন রাজ্যপাল। আজ এভাবেই রাজ্যপালের ...বিশদ

14-11-2019 - 05:59:00 PM

হেলিকপ্টার না পাওয়া নিয়ে বিজ্ঞপ্তি জারি রাজভবনের
আগামীকাল শুক্রবার স্থলপথেই ৬০০ কিমি যাত্রা করবেন রাজ্যপাল জগদীপ ধনকর। ...বিশদ

14-11-2019 - 05:48:00 PM

প্রথম টেস্ট: প্রথম দিনের শেষে ভারত ৮৬/১ 

14-11-2019 - 05:07:03 PM

বিক্ষুব্ধ প্রদীপ পট্টনায়েককে বহিষ্কার করল বিজেপি 
খড়্গপুর বিধানসভা উপনির্বাচনে টিকিট না পেয়ে ‘বিজেপি বাঁচাও কমিটি’ নাম ...বিশদ

14-11-2019 - 04:38:16 PM

রামপুরহাটে আবগারি দপ্তরের কর্মীদের হেনস্তা 
অবৈধ মদ উদ্ধার করতে গিয়ে প্রহৃত আবগারি দপ্তরের আধিকারিকরা। তাঁদের ...বিশদ

14-11-2019 - 03:27:37 PM