Bartaman Patrika
বিনোদন
 

 ইতালিতে শুরু, ইরানে শেষ

গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব উদ্বোধন হচ্ছে ইতালিয়ান ছবি ‘ডেসপাইট দ্য ফগ’ দিয়ে। ছবিটির পরিচালক ইউরোপের প্রখ্যাত পরিচালক গোরান পাস্কালজেভিক। ছবিটির এশিয়ান প্রিমিয়ার হচ্ছে উৎসবে। রোমের এক রেস্তরাঁ মালিক পাওলো এক বর্ষণমুখর সন্ধ্যায় বাড়ি ফেরার পথে দেখে বাস স্টপে একটি শিশুকে ঠাণ্ডায় কাতরাচ্ছে। শিশুটির নাম মহম্মদ এবং সে উদ্বাস্তু। পাওলোর স্ত্রী ভ্যালেরিয়া প্রথমে রেগে গেলেও শেষপর্যন্ত রাতের জন্য শিশুটিকে আশ্রয় দিতে রাজি হয়। তারপর কী হয় তা নিয়েই ছবির গল্প।
ফেস্টিভ্যাল শুরুর ধারা অব্যাহত রেখেই সুবর্ণজয়ন্তী বর্ষের সমাপ্তি ছবি হিসেবে বাছা হয়েছে ইরানের প্রখ্যাত পরিচালক মহসিন মখমলবাফের ‘মার্ঘে অ্যান্ড হার মাদার’। ছবিটি তাৎপর্যপূর্ণ এই জন্যই যে মখমলবাফের এই ছবির প্রেক্ষাপট ইতালি। এবার উৎসবের উদ্বোধনী ছবিও ইতালির। মখমলবাফ এই প্রথম নিজের দেশের বাইরে কোনও ছবি তৈরি করলেন। তাও আবার ইতালিয়ান ভাষায়। ৬ বছরের কন্যা মার্ঘে এবং তার সিঙ্গল মাকে নিয়ে ছবির গল্প আবর্তিত। ছবিটির ইন্ডিয়ান প্রিমিয়ার হচ্ছে ইফিতে।
08th  November, 2019
কামব্যাকের কথায় উচ্ছ্বসিত
রিনা চৌধুরী ,পরিচালক

গত বছর আমার পরিচালনায় ‘ছায়াসূর্য’ ছবিতে তাপসদার কেরিয়ারে শেষ অভিনয়। তাপসদার সঙ্গে যোগাযোগ করতেই রাজি হয়ে গেলেন। বলেছিলাম, বছরের শুরুতেই শ্যুটিং শুরু করে ছবিতে কামব্যাক কর তাপসদা। কাজের মধ্যে থাক। প্রচণ্ড খুশি হয়েছিলেন। সেই মতো ১লা জানুয়ারি শ্যুটিং করলেন। 
বিশদ

নির্বান্ধব হয়ে তাপসের চলে যাওয়া আমাদের কাছে শিক্ষার
পাপিয়া অধিকারী, অভিনেত্রী

এত বড় এক জনপ্রিয় অভিনেতা মারা গেলেন, অথচ আজ ইন্ডাস্ট্রির কাজ বন্ধ রাখা হয়নি। আউটডোর-ইন্ডোর সর্বত্রই কাজ চলছে। আমি নিজেও ব্রহ্মপুরে একটা আউটডোরে শ্যুটিং করতে এসেছি। তাপস দীর্ঘদিনের সহকর্মী তো। তাই মনে হয় এই বিষয়টা দেখে আমার একটু বেশিই খারাপ লাগছে।   বিশদ

মাধুরীর শোকবার্তা 

টলি তারকা তাপস পালের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করলেন অভিনেত্রী মাধুরী দীক্ষিত। তাপসের বিপরীতেই ‘অবোধ’ ছবির মাধ্যমেই ফিল্মি কেরিয়ার শুরু হয় এই বলিউড গ্ল্যামার কুইনের। তাই নিজের কেরিয়ারের প্রথম ছবির নায়কের মৃত্যুতে তিনি লিখেছেন, ‘তাপস পাল প্রয়াত হলেন। 
বিশদ

হঠাৎ বললেন,‘অঞ্জনদা তোমার জামা পরে শট দেব’
চুমকি চৌধুরী (অভিনেত্রী)

খবরটা পেয়ে আমি বাকরুদ্ধ। এখনও বিশ্বাস হচ্ছে না। পারিবারিক সূত্রেই তাপসদার সঙ্গে আমার আলাপ। ‘গুরুদক্ষিণা’র সময় আমরা তখন বেশ ছোট। ফ্লোরে গেলে দেখা হতো। বাবার (অঞ্জন চৌধুরী) পরিচালনায় প্রচুর ছবি করেছেন তাপসদা। বহু ছবিতে আমিও ওঁকে নায়ক হিসেবে পেয়েছি। কিন্তু ব্যক্তিগত জীবনে মানুষটা ছিলেন আমার বড় দাদার মতো।
বিশদ

বন্ধুকে হারালাম দেবিকা 

বেশকিছু দিন ধরেই তাপস অসুস্থ ছিল। কিন্তু ওকে ঈশ্বর এত তাড়াতাড়ি কাছে টেনে নেবেন কখনও স্বপ্নেও ভাবিনি। আধুনিক বিশ্বে ৬০-৬১ বছর তো আর চলে যাওয়ার বয়স নয়। ওর স্ত্রী নন্দিনীকে এই শোক সহ্য করার শক্তি দিন ঈশ্বর। তাপস পাল মানে আমার কাছে মিষ্টি হাসি। উত্তমকুমারের পরই তাপসের হাসি।  
বিশদ

আবার অভিনয়ে ফিরতে চেয়েছিলেন
বুদ্ধদেব দাশগুপ্ত, পরিচালক

তাপস পাল তাঁর সময়ের একজন অন্যতম শ্রেষ্ঠ অভিনেতা। তিনি আমার পরিচালনায় তিনটি ছবিতে অভিনয় করেছিলেন। ‘উত্তরা’তে একজন কুস্তিগীরের চরিত্রে, ‘মন্দ মেয়ের উপাখ্যান’-এ ড্রাইভার এবং ‘জানালা’তে চোরের ভূমিকায় অভিনয় করেছিলেন। প্রতিটা চরিত্রেই অসাধারণ অভিনয় করেছিলেন তাপস। ‘ 
বিশদ

শেষ জীবনে যেন ও নিঃসঙ্গ দ্বীপে এক নির্বাসিত বন্দি!
চিরঞ্জিত, অভিনেতা

তাপসের মৃত্যুর খবরটা পেয়ে আমি হতবাক হয়ে গিয়েছিলাম। কয়েক মুহূর্ত কথা বলতেই পারছিলাম না। ওর সঙ্গে দীর্ঘ দিনের সম্পর্ক। কত স্মৃতি, বলে শেষ করতে পারব না। আমার চোখের সামনে বেড়ে উঠল ছেলেটা। ও যখন ইন্ডাস্ট্রিতে এসেছিল তখন ওকে আমার অগ্নি স্ফুলিঙ্গর মতো মনে হয়েছিল। যেমন সুন্দর দেখতে তেমনই ভালো অভিনয় করে।  
বিশদ

তাপস পালকে শ্রদ্ধা জানিয়ে কে কী বললেন

তাপসদা চলে গেলেন। একটা যুগ একটা অত্যন্ত গুরুত্বপূর্ণ সময়ের অবসান। তাপসদার অভাবনীয় অভিনয় ক্ষমতা আর পরিচিত হাসি বাঙালিকে চিরকাল আবিষ্ট করে রাখবে। একটা বড় ইতিহাসের অংশ হয়ে থাকবে আমাদের সকলের প্রিয় তাপসদা। বাংলা সিনেমার দুর্দিনে সুদিন নিয়ে এসেছিলেন তাপসদা।
বিশদ

পারিবারিক গল্পের মোড়কে শ্রেণীসংগ্রাম 

সোহম কর : রবিবাসরীয় শহুরে মাল্টিপ্লেক্সের একটি চেয়ারও খালি নেই। টিকিটের দাম আকাশ না ছুঁলেও, আকাশের দিকেই এক পা এগনো। এরকম একটা সময়, ঠিক ‘প্যারাসাইট’-এর হাত ধরে শ্রেণী সংগ্রামের কণ্ঠ, তার ভলিউম আরও একটু বাড়িয়ে নেয়। নিজেদের অজান্তেই বোধ হয় অনেকে ক্যাপিটালিজমের বিরুদ্ধে স্বর উঁচু করে। 
বিশদ

18th  February, 2020
মুক্তির দিনবদল 

এক ঝটকায় তিনটে হিন্দি ছবির মুক্তির দিন বদলে গেল। সৌজন্যে করণ জোহর এবং প্রযোজক দীনেশ ভিজান। ইরফান খানের কামব্যাক ছবি ‘আংরেজি মিডিয়াম’ এর মুক্তি ২০ মার্চের পরিবর্তে করা হয়েছে ১৩ মার্চ। অন্যদিকে ১৩ তারিখের পরিবর্তে জাহ্নবী কাপুর অভিনীত ‘গুঞ্জন সাক্সেনা’ মুক্তি পাবে ২৪ এপ্রিল।  
বিশদ

18th  February, 2020
নতুন ছবি রহস্যময় 

দুই পরিচালক সৌম্য-সুপ্রিয় নতুন মার্ডার মিস্ট্রি ‘রহস্যময়’। যদিও সৌম্য এই ছবিকে ‘লকড রুম ড্রামা’ বলতে চাইছেন। এর আগে ‘এই রাত তোমার আমার’ ও ‘সাড়ে চুয়াত্তর ঘোষ পাড়া’ শীর্ষক দুটো ছবি তৈরি করেছিলেন তাঁরা। একই কমপ্লেক্সে দু’জন লিভ ইন কাপলের গল্প সঙ্গে রয়েছে একটি খুনের অনুষঙ্গ।  
বিশদ

18th  February, 2020
এক কবিতায় কাপলেট সৃজিত-মিথিলা

বসন্ত তো এসেই গিয়েছে। বাড়ির ফ্যানগুলো ঘোরার জন্য ধীরে ধীরে ময়লা ঝেড়ে প্রস্তুত হচ্ছে। এসবের মাঝখানে পরিচালক সৃজিত মুখোপাধ্যায় বলছেন, ‘আমাকে আমার মতো থাকতে দাও’ বলার দিন এবার শেষ। অনেকেই ভাবতে পারেন, এ আবার নতুন করে বলার কী আছে? মিথিলার সঙ্গে তো তাঁর বিয়ে ডিসেম্বরের ৬ তারিখেই হয়ে গিয়েছে।
বিশদ

18th  February, 2020
বিগ বস নিয়ে অভিযোগ খণ্ডন চ্যানেলের 

সম্প্রতি ‘বিগ বস ১৩’ এর বিজেতা ঘোষণা করা হল সিদ্ধার্থ শুক্লাকে। দ্বিতীয় হন অসীম। আর তারপর থেকেই এই অনুষ্ঠানকে কেন্দ্রে করে বিতর্ক দানা বাঁধতে শুরু করে। ট্যুইটারে ফেরিয়া নামক জনৈক মহিলা নিজেকে বিগ বস যে চ্যানেলে দেখানো হয় সেই চ্যানেলের কর্মী হিসেবে দাবি করে অভিযোগ করেন যে, এই শোয়ের সমস্ত কিছুই ‘ফিক্সড’!  
বিশদ

18th  February, 2020
রণবীর কি নতুন মিস্টার ইন্ডিয়া? 

পরিচালক আলি আব্বাস জাফর একটি ট্রিলজি বানাতে চলেছেন। আর এই ট্রিলজি সুপারহিট ‘মিস্টার ইন্ডিয়া’ (১৯৮৭) ছবিতে অনিল কাপুরের চরিত্র অরুণকে কেন্দ্র করে তৈরি হবে। তবে বলিউড ইন্ডাস্ট্রির গুঞ্জন মানতে হলে বলতে হয় যে, এই ছবিতে নাকি মুখ্য ভূমিকায় অভিনয় করবেন রণবীর সিং। 
বিশদ

18th  February, 2020
একনজরে
বিএনএ, বহরমপুর: প্রেমিকাকে বাড়িতে ডেকে এনে গায়ে পেট্রল ঢেলে আগুন ধরিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে প্রেমিকের বাড়ির লোকজনদের বিরুদ্ধে। মঙ্গলবার রঘুনাথগঞ্জের কেওড়াপাড়া এলাকার এই ঘটনাকে কেন্দ্র করে শোরগোল পড়ে গিয়েছে। ওই যুবতী জঙ্গিপুর মহকুমা হাসপাতালে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন।  ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সংগঠনকে স্বীকৃতি দিতে নারাজ উপাচার্য। তাঁর এই ভূমিকার প্রতিবাদ জানিয়েছে অধ্যাপক সংগঠন অ্যাবুটা। এই মর্মে তারা উপাচার্যকে প্রতিবাদপত্রও পাঠিয়েছে। ...

অভিমন্যু মাহাত, বারাকপুর, বিএনএ: বারাকপুর লোকসভা এলাকার ৮টি পুরসভায় ভোট নিয়ে দোলাচলে শাসকদলের নেতারা। তাই ওইসব এলাকায় পুরভোটের প্রস্তুতি জোরকদমে হচ্ছে না। একটু ঢিমে তালে চলছেন নেতারা। সূত্রের খবর, পুরভোট নির্বাচনের দিনক্ষণ ঘোষণার আগেই বারাকপুর কর্পোরেশনের নোটিফিকেশন হয়ে যাবে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মানসিক অস্থিরতার জন্য পঠন-পাঠনে আগ্রহ কমবে। কর্মপ্রার্থীদের যোগাযোগ থেকে উপকৃত হবেন। ব্যবসায় যুক্ত হলে শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪৭৩: জ্যোতির্বিজ্ঞানী কোপারনিকাসের জন্ম
১৬৩০: মারাঠারাজ ছত্রপতি শিবাজির জন্ম
১৮৬১: দক্ষিণেশ্বরে কালীমন্দিরের প্রতিষ্ঠাতা রানি রাসমণির মৃত্যু
১৮৯১: দৈনিক হিসেবে প্রকাশিত হল অমৃতবাজার পত্রিকা
১৯১৫ : ভারতীয় রাজনীতিবিদ গোপালকৃষ্ণ গোখলের মৃত্যু
১৯৭৮: রবীন্দ্রসংগীত শিল্পী পঙ্কজকুমার মল্লিকের মৃত্যু
১৯৮৬: কম্পিউটার রিজার্ভেশন ব্যবস্থা চালু করল রেল





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৯ টাকা ৭২.২৯ টাকা
পাউন্ড ৯১.২৪ টাকা ৯৪.৫৬ টাকা
ইউরো ৭৫.৯২ টাকা ৭৮.৮৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৬৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৫১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,১০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ ফাল্গুন ১৪২৬, ১৯ ফেব্রুয়ারি ২০২০, বুধবার, (মাঘ কৃষ্ণপক্ষ) একাদশী ২২/১১ দিবা ৩/৩। পূর্বাষাঢ়া অহোরাত্র। সূ উ ৬/১০/১৮, অ ৫/৩১/৪, অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে পুনঃ ৯/৫৭ গতে ১১/২৮ মধ্যে পুনঃ ৩/১৫ গতে ৪/৪৬ মধ্যে। রাত্রি ৬/২২ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ১/৫৭ গতে উদায়াবধী। বারবেলা ৯/০ গতে ১০/২৫ মধ্যে পুনঃ ১১/৫০ গতে ১/১৫ মধ্যে। কালরাত্রি ৩/০ গতে ৪/৩৫ মধ্যে।
৬ ফাল্গুন ১৪২৬, ১৯ ফেব্রুয়ারি ২০২০, বুধবার, একাদশী ২৭/৪২/৫৮ সন্ধ্যা ৫/১৮/৩৯। মূলা ৬/২৭/৫৬ দিবা ৮/৪৮/৩৮। সূ উ ৬/১৩/২৮, অ ৫/২৯/৫৬। অমৃতযোগ দিবা ৭/৩১ মধ্যে ও ৯/৫১ গতে ১১/২৪ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫১ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ মধ্যে ও ১/৫১ গতে ৬/১৩ মধ্যে। কালবেলা ৯/২/৩৫ গতে ১০/২৭/৮ মধ্যে। কালরাত্রি ৩/২/৩৫ গতে ৪/৩৮/২ মধ্যে।
২৪ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
তাপস পালের শেষকৃত্য কাল 
আগামীকাল প্রয়াত অভিনেতা তথা প্রাক্তন এমপি তাপস পালের শেষকৃত্য সম্পন্ন ...বিশদ

18-02-2020 - 03:48:59 PM

এপ্রিল মাসে রাজ্যের ১০২টি পুরসভায় নির্বাচন 
অবশেষে রাজ্যে পুরভোটের দিনক্ষণ চূড়ান্ত হয়ে গেল। এপ্রিল মাসে রাজ্যের ...বিশদ

18-02-2020 - 03:39:08 PM

মালদহে হোয়াটসঅ্যাপে ছড়াল মাধ্যমিকের প্রশ্নপত্র! 
ইন্টারনেট বন্ধ করেও রোখা গেল না প্রশ্ন ফাঁস! মাধ্যমিক শুরু ...বিশদ

18-02-2020 - 01:49:00 PM

কুঁদঘাটে মাকে খুনের অভিযোগ ছেলের বিরুদ্ধে 
রাগের মাথায় মাকে ঘুসি মেরে খুনের অভিযোগ ছেলের বিরুদ্ধে। আজ ...বিশদ

18-02-2020 - 12:57:00 PM

প্রেমিকাকে বাড়িতে ডেকে গায়ে আগুন লাগিয়ে দেওয়ার অভিযোগ 
প্রেমিকাকে বাড়িতে ডেকে তাঁর গায়ে আগুন লাগিয়ে দেওয়ার অভিযোগ উঠল ...বিশদ

18-02-2020 - 12:56:00 PM

আরামবাগে দুর্ঘটনার কবলে মাধ্যমিক পরীক্ষার্থী
মাধ্যমিক পরীক্ষা দিতে যাওয়ার সময় সাইকেল থেকে রাস্তায় পড়ে গিয়ে ...বিশদ

18-02-2020 - 12:39:00 PM