Bartaman Patrika
বিনোদন
 
 

বুধবার ছিল অভিনেতা রাহুল বন্দ্যোপাধ্যায়ের জন্মদিন। কিন্তু শ্যুটিং থেকে ছুটি নেই। তাই ‘আয় খুকু আয়’ ধারাবাহিকের সেটেই কলাকুশলীদের মাঝে জন্মদিন পালন করলেন রাহুল। কেক খাইয়ে দিলেন সহঅভিনেত্রী সন্দীপ্তাকে।

গোয়া চলচ্চিত্র উত্সবে সৃজিত,
কৌশিকের সঙ্গে গৌতমের ছবি
ফোকাস কান্ট্রি রাশিয়া, সুবর্ণ জয়ন্তী বর্ষে বিশেষ সম্মাননা অমিতাভকে 

সন্দীপ রায়চৌধুরী: এবার গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সুবর্ণ জয়ন্তী বর্ষ। আর এই বছর ফিল্মোৎসবের আসর সাজানো হচ্ছে প্রায় ৭৬টি দেশের সেরা ২০০টি ছবি দিয়ে। এবার উৎসব চলবে ২০ থেকে ২৮ নভেম্বর। এক মাস বাকি থাকতেই প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে জোরকদমে। প্রত্যেক বছরই হাজার হাজার চলচ্চিত্রপ্রেমী উৎসবের এই কয়েকটা দিন ভিড় করেন । এবারও তার অন্যথা হবে না একথা নিশ্চিত। সুবর্ণ জয়ন্তী বর্ষে এবার উৎসবের ফোকাস কান্ট্রি রাশিয়া। পঞ্চাশ বছর পূর্তির কথা মাথায় রেখেই ৫০ বছর আগে বিভিন্ন আঞ্চলিক ভাষায় তৈরি ১২টি ছবিও দেখানো হবে। এবছরই দাদাসাহেব ফালকে পুরস্কারে ভূষিত অমিতাভ বচ্চনকে সম্মান জানাতে তাঁর এমন কিছু ছবি দেখানোর পরিকল্পনা নেওয়া হয়েছে যা সমাজের ক্ষেত্রে প্রভাব বিস্তার করেছে। এছাড়াও এবার চলচ্চিত্র উৎসবে একটি অভিনব উদ্যোগ নেওয়া হয়েছে। দৃষ্টিশক্তিহীন সিনেপ্রেমীদের জন্য স্পেশ্যাল স্ক্রিনিংয়ের ব্যবস্থা থাকছে। আবার ছবির যে অংশে সংলাপ নেই, সেই অংশগুলির জন্য স্পেশাল ন্যারেশনের ব্যবস্থা করা হয়েছে যাতে সংলাপের মধ্যবর্তী সময়ে কী কী হচ্ছে তা তাঁরা বুঝতে পারেন।
গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের অন্যতম গুরুত্বপূর্ণ বিভাগ ইন্ডিয়ান প্যানোরমা। সমসাময়িক দেশের সেরা ফিচার আর নন-ফিচার ছবিগুলি এই বিভাগে বেছে নেওয়া হয়। পরিচালক প্রিয়দর্শনের নেতৃত্বাধীন জুরি কমিটি ২৬টি ফিচার আর ১৫টি নন-ফিচার ছবি নির্বাচন করেছে। অভিষেক শাহ পরিচালিত গুজরাতি ছবি ‘হেল্লারো’ দিয়ে এবার ইন্ডিয়া প্যানোরমা উদ্বোধন হচ্ছে। ফিচার ছবির মধ্যে রয়েছে তিনটি বাংলা ছবি— কৌশিক গঙ্গোপাধ্যায়ের ‘জ্যেষ্ঠপুত্র’, সৃজিত মুখোপাধ্যায়ের এই বছরই জাতীয় পুরস্কারপ্রাপ্ত ছবি ‘এক যে ছিল রাজা’ এবং গৌতম হালদারের ‘নির্বাণ’। এই বিভাগেই মেনস্ট্রিম হিন্দি ছবির মধ্যে দেখানো হবে এবার অস্কারে দেশের প্রতিনিধি রণবীর কাপুরের ‘গালি বয়’, হৃতিক রোশনের ‘সুপার থার্টি’ এবং দুই জাতীয় পুরস্কার জয়ী অভিনেতা আয়ুষ্মান খুরানার ‘বধাই হো’ আর ভিকি কৌশলের ‘উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক।’ রয়েছে একটি তেলুগু ছবিও।
অন্যদিকে পরিচালক রাজেন্দ্র জাগদালের নেতৃত্বাধীন জুরি বোর্ডের বেছে নেওয়া ১৫টি নন ফিচার ছবির মধ্যেও রয়েছে একটি বাংলা ছবি। দেবত্মা মণ্ডল পরিচালিত ‘বউমা’। নন ফিচার ছবির উদ্বোধন হবে আশিস পাণ্ডের কাশ্মীরি শর্টফিল্ম ‘নুরে’ দিয়ে। এ বছর স্টিয়ারিং কমিটিতে রয়েছেন করণ জোহর, সুভাষ ঘাই, মধুর ভাণ্ডারকর, সিদ্ধার্থ রায় কাপুরের মতো ব্যক্তিত্ব। থাকবে প্রখ্যাত ব্রিটিশ পরিচালক কেন লোচের রেট্রোস্পেকটিভ। এছাড়াও মাস্টার ফ্রেমস, সোল অব এশিয়া, লাইভ মিউজিক সহযোগে সায়লেন্ট ফিল্মস, অস্কার রেট্রোস্পেকটিভ, রেস্টোরড ইন্ডিয়ান ক্লাসিক সহ বেশ কিছু নতুন বিভাগ। কান, টরন্টো সহ বিশ্বের নামী চলচ্চিত্র উৎসবে প্রশংসিত বেশ কিছু ছবিও এবার তালিকায় থাকছে। 
10th  October, 2019
 বাংলা ওয়েব সিরিজে রজত কাপুর

  এর আগে ‘অনুরণন’ ও ‘ইতি মৃণালিনী’র মতো বাংলা ছবিতে তাঁকে দেখা গিয়েছিল। কিন্তু এই প্রথম বাংলা ওয়েব সিরিজে অভিনয় করতে চলেছেন রজত কাপুর। সৌরভ চক্রবর্তীর পরিচালনায় হইচই এর জন্য একটি থ্রিলার ওয়েব সিরিজে অভিনয় করবেন রজত।  বিশদ

 বনিকে ছাড়াই ওয়ান্টেডের সিক্যুয়েল

  বেশ অনেকদিন বাদে সলমন খান এবং প্রভু দেবা আবার একত্র হতে চলেছেন। এবারের উপলক্ষ ২০০৯ সালের জনপ্রিয় ছবি ‘ওয়ান্টেড’-এর সিক্যুয়েল। যদিও সেই সময়ের প্রযোজক বনি কাপুরকে এই সিক্যুয়েলের সময় কোথাও দেখা যাচ্ছে না।
বিশদ

 ২১শে পা

  ১৯৯৮ সালের ১৬ অক্টোবর মুক্তি পেয়েছিল করণ জোহর পরিচালিত ব্লকবাস্টার ছবি ‘কুছ কুছ হোতা হ্যায়’। দেখতে দেখতে ছবির মুক্তির পর কেটে গিয়েছে ২১ টা বছর। কিন্তু আজও টিনএজারদের কাছে এই ছবির আবেদন এতটুকু মলিন হয়নি।
বিশদ

 অক্ষয়ের জন্য কাকভোরে শ্যুটিং

  কী কাণ্ড! ভোর রাত থেকে শ্যুটিংয়ের তোড়জোড় করতে হল কমেডিয়ান কপিল শর্মাকে। আর সবটাই ঘটেছে অক্ষয়কুমারের জন্য। দেওয়ালির আগে অক্ষয়ের কমেডি ছবি ‘হাউসফুল ৪’ মুক্তি পাওয়ার কথা। সেই মতো কপিলের শো-এ ছবির প্রচারের পরিকল্পনা ফেঁদেছিলেন নির্মাতারা। বিশদ

 ছবিতেও অনুপ জালোটার ছাত্রী জাসলিন

  অনুপ জালোটা এবং জাসলিন প্রথম খবরের শিরোনামে উঠে আসেন যখন তাঁরা বিগ বস-১২-তে সঙ্গী হিসেবে প্রবেশ করেন। যদিও বিগ বসের বাড়ি থেকে বেরিয়ে আসার পরে এই দু’জনেই তাঁদের সম্পর্কের কথা অস্বীকার করেছিলেন। তাঁদের মধ্যে নাকি শুধুই ছাত্রী আর শিক্ষকের সম্পর্ক রয়েছে।
বিশদ

 সারা উবাচ!

বাবার বিয়ে আর তা নিয়ে মেয়ের উৎসাহের শেষ নেই! এমনটাও সম্ভব। বাস্তবে নাকি তেমনটাই হয়েছিল। আর যার সাক্ষ্য দিলেন স্বয়ং মেয়ে। নিশ্চয়ই মেয়ে আর বাবার নাম জানতে ইচ্ছা হচ্ছে। তাঁরা হলেন সারা আলি খান আর তাঁর বাবা সইফ আলি খান। বিশদ

  বেতন বৈষম্য নিয়ে মুখ খুললেন করণ

 এই মুহূর্তে বলিউডে অন্যতম বিতর্কের বিষয় হল লিঙ্গ বৈষম্য এবং বেতন বৈষম্য। গত রবিবার মুম্বইয়ের চলচ্চিত্র উৎসবে (মামি) একটি আলোচনাসভায় আবার এই প্রসঙ্গ উঠে এল। ওই আলোচনা সভাতে আলিয়া ভাট ও করিনা কাপুর খানের সঙ্গে সঞ্চালক হিসেবে উপস্থিত ছিলেন করণ জোহর। বিশদ

 রেড চিলিজের প্রযোজনাতেই
শাহরুখের কামব্যাক?

  এবার মনে হয় আর গুজব নয়। অবশেষে দীর্ঘ বিরতির পর ফিরতে চলেছেন শাহরুখ খান। তাঁকে শেষ দেখা গিয়েছিল ‘জিরো’ ছবিতে। তারপর নানারকমের রটনা শোনা যাচ্ছিল। পরে শোনা যায় আসলে সবটাই ভুল। কোনও ছবিতেই বাদশা সাইন করেননি।
বিশদ

16th  October, 2019
 এবার আইপিএস প্রিয়াংশু

 অয়নকুমার দত্ত: না, ইন্ডিয়ান পুলিস সার্ভিসের পরীক্ষায় বসেননি। রিল লাইফে দাপুটে আইপিএস অফিসারের চরিত্রে দেখা যাবে অভিনেতা প্রিয়াংশু চট্টোপাধ্যায়কে। ছবির নাম ‘অফিসার অর্জুন সিং আইপিএস’। এ সপ্তাহেই মুক্তি পাবে ছবিটি। পরিচালক আরশাদ সিদ্দিকির এই ছবিতে এবার অ্যাংরি ইয়াং ম্যান লুকে ধরা দেবেন তিনি।
বিশদ

16th  October, 2019
 ক্যাটরিনা-বিদ্যা একসঙ্গে?

  বিদ্যা বালন ও ক্যাটরিনা কাইফ। বলিউডে একজন যদি নারীকেন্দ্রিক ছবির এক্স ফ্যাক্টর হন তো অন্যজন হিন্দি ছবির গ্ল্যামার কোশেন্ট। সবকিছু ঠিক থাকলে এই দুই অভিনেত্রীকে এবার একসঙ্গে পর্দায় দেখা যেতে পারে। শোনা যাচ্ছে, পরিচালক আনন্দ এল রাই একটি অ্যাকশন কমেডি প্রযোজনা করতে চলেছেন।
বিশদ

16th  October, 2019
মুম্বই চলচ্চিত্র উত্সবে
পরমব্রত অভিনীত হিন্দি ছবি

  ব্যোমকেশ বক্সী হয়ে পরমব্রত চট্টোপাধ্যায়ের আত্মপ্রকাশ বাঙালির ভালোই লেগেছে। পুজোর মরশুমে হলমুখী দর্শক সায়ন্তন ঘোষাল পরিচালিত ‘সত্যান্বেষী ব্যোমকেশ’ দেখতেও গিয়েছেন। দ্বিতীয় সপ্তাহে দাঁড়িয়ে ছবিটি তার জায়গা ভালোভাবেই ধরে রাখতে পেরেছে।
বিশদ

16th  October, 2019
 রোশনি হয়ে আসছেন মিশমি

  ‘জিয়নকাঠি’ ধারাবাহিকে নতুন চমক। ঋষির জীবনে ফের টানাপোড়েন। রোশনি হয়ে আসছেন অভিনেত্রী মিশমি দাস। সান বাংলার এই ধারাবাহিকের গল্প লিখেছেন লীনা গঙ্গোপাধ্যায়। ‘জিয়নকাঠি’র কাহিনী ঋষি আর জাহ্নবীর প্রেম-অপ্রেমের। ঋষি জেলাশাসক হয়ে একটা মফসসল শহরে আসে। বিশদ

16th  October, 2019
রসনাতৃপ্তি ও সম্পর্কের টানাপোড়েন

তিনটি ছবি যার মধ্যে লুকিয়ে রয়েছে রসনাতৃপ্তির হাতছানি। অর্থাৎ বাংলায় ফুড ফিল্ম। দর্শকদের কাছে এরকম অভিনব প্ল্যাটার হাজির করেছে জি ফাইভ। ‘দাওয়াত-এ-বিরিয়ানি’, ‘ডাব চিংড়ি’ ও ‘ফিল্টার কফি লিকার চা’— ছবি তিনটির প্রযোজনা করেছে প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের সংস্থা এনআইডিয়াজ।
বিশদ

16th  October, 2019
খাঁড়াটা এখনও ঝুলছে 

আড্ডাটা নেহাতই ঘরোয়া মতোই চলছিল। মুম্বই ফিল্ম ফেস্টিভ্যালে (মামি) করণ জোহর, আলিয়া ভাট আর করিনা কাপুরের আড্ডাটা বেশ জমে উঠেছিল। আর সেই আড্ডাতেই বোমাটা ফাটালেন করিনা। বেবোর সোজাসাপ্টা কথা শুনতে গোটা বলিউডই অভ্যস্ত। 
বিশদ

15th  October, 2019
একনজরে
 মুম্বই, ১৬ অক্টোবর (পিটিআই): বুধবার মহারাষ্ট্রের ওসমানাবাদ জেলায় নির্বাচনী প্রচারে গিয়ে এক অজ্ঞাতপরিচয় ব্যক্তির ছুরির আঘাতে আহত হলেন শিবসেনার সাংসদ ওমরাজে নিম্বালকর। ঘটনার পরই আততায়ী পালিয়ে যায়। তার খোঁজে চিরুনি তল্লাশি শুরু হয়েছে। ...

 বিএনএ, চুঁচুড়া: পুজোর উদ্বোধন থেকে বিসর্জন, সিসি ক্যামেরার নজরদারিতেই চন্দননগরের জগদ্ধাত্রী পুজো হবে। মঙ্গলবার রাতে পুজো নিয়ে পুলিস, আয়োজক কমিটি, চন্দননগর পুরসভা সহ একাধিক প্রতিষ্ঠানকে নিয়ে উচ্চপর্যায়ের প্রস্তুতি বৈঠকে ওই সিদ্ধান্ত হয়েছে। পাশাপাশি, পুজোর আয়োজন থেকে বিসর্জন পর্ব নির্বিঘ্নে মেটাতে ...

সংবাদদাতা, তেহট্ট: বুধবার তেহট্ট থানার কুষ্টিয়া গ্রামে মাঠের মধ্যে নিমগাছ থেকে উদ্ধার হল এক যুবকের ঝুলন্ত দেহ। ওই যুবককে পিটিয়ে খুন করে গাছে টাঙিয়ে দেওয়া হয়েছে বলে অভিযোগ উঠছে তাঁর শ্বশুরবাড়ির লোকেদের বিরুদ্ধে। পুলিস জানিয়েছে, মৃতের নাম তাপস সরকার(২২)।  ...

 নয়াদিল্লি, ১৬ অক্টোবর (পিটিআই): টানা প্রায় তিন দশক ভারতের রাস্তায় দাপট দেখিয়ে বিদায় নিয়েছিল ‘চেতক’। তখন আট থেকে আশির মুখে মুখে উচ্চারিত হত ‘হামারা বাজাজ’। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেশি বন্ধুবান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহ যোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 আন্তর্জাতিক দারিদ্র দূরীকরণ দিবস
১৮৯০: সাধক বাউল লালন ফকিরের মৃত্যু
১৯৫৫: অভিনেত্রী স্মিতা পাতিলের জন্ম
১৯৭০: ক্রিকেটার অনিল কুম্বলের জন্ম





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮১ টাকা ৭২.৫১ টাকা
পাউন্ড ৮৯.৭৯ টাকা ৯৩.০৩ টাকা
ইউরো ৭৭.৫৭ টাকা ৮০.৫২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ আশ্বিন ১৪২৬, ১৭ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, তৃতীয়া ২/৫৮ দিবা ৬/৪৮। কৃত্তিকা ২৫/৩৬ দিবা ৩/৫২। সূ উ ৫/৩৭/১৮, অ ৫/৭/৮, অমৃতযোগ দিবা ৭/১০ মধ্যে পুনঃ ১/১৭ গতে ৭/৫৫ মধ্যে পুনঃ ১/১৭ গতে ২/৪৭ মধ্যে। রাত্রি ৫/৫৭ গতে ৯/১৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ৩/৭ মধ্যে পুনঃ ৩/৫৮ গতে উদয়াবধি, বারবেলা ২/১৫ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২২ গতে ১২/৫৬ মধ্যে।
২৯ আশ্বিন ১৪২৬, ১৭ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, চতুর্থী ৫৯/২৭/২৯ শেষরাত্রি ৫/২৪/৪৬। কৃত্তিকা ২৪/১৩/৩৫ দিবা ৩/১৯/১২, সূ উ ৫/৮/১৫, অ ৫/৮/২৬, অমৃতযোগ দিবা ৭/১৫ মধ্যে ও ১/১২ গতে ২/৪১ মধ্যে এবং রাত্রি ৫/৪৬ গতে ৯/১২ মধ্যে ও ১১/৪৬ গতে ৩/১২ মধ্যে ও ৪/৩ গতে ৫/৩৮ মধ্যে, বারবেলা ৩/৪২/৬ গতে ৫/৮/২৬ মধ্যে, কালবেলা ২/১৫/৪৬ গতে ৩/৪২/৬ মধ্যে, কালরাত্রি ১১/২৩/৬ গতে ১২/৫৬/৪৬ মধ্যে।
১৭ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্ব বাংলা শারদ সম্মান প্রদান অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

04:52:00 PM

খেজুরিতে সমুদ্রে নেমে মৃত নাবালক পর্যটক 
বেড়াতে এসে সমুদ্রে স্নান করতে নেমে তলিয়ে গিয়ে প্রাণ গেল ...বিশদ

04:19:36 PM

নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে কমিউনিস্ট পার্টির সূচনা অনুষ্ঠান 

03:47:00 PM

জলঙ্গিতে গুলিবিদ্ধ হয়ে বিএস‌এফ কর্মীর মৃত্যু, জখম আর‌ও এক জ‌ওয়ান, অভিযোগ বাংলাদেশের সীমান্ত রক্ষী বাহিনীর বিরুদ্ধে 

03:07:52 PM

মালদহে শিক্ষিকা খুনে অভিযুক্তদের গ্রেপ্তারির দাবিতে পথ অবরোধ 
মালদহের হবিবপুর ব্লকের মঙ্গলপুরা গ্রামে এক বেসরকারি স্কুলের শিক্ষিকা খুনের ...বিশদ

02:11:02 PM

কুলটিতে নিখোঁজ তিন ব্যক্তির সন্ধানে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী 
পাঁচ দিন ধরে কুয়ো খাদানে নিখোঁজ তিনজনকে উদ্ধারে নামল জাতীয় ...বিশদ

02:03:57 PM