Bartaman Patrika
বিনোদন
 

প্রেমের পরশে

আশ্বিনের এক শারদ সকাল। আকাশবাতাস মন জুড়ে শুধুই পুজো পুজো গন্ধ। এমন দিনে শ্রী আর দেবুর দেখা হয়। তাদের সম্পর্কটা সতেরো বছরের। অথচ আজও তা পরিণতি পায়নি। বছরের একটি মাত্র দিনই বরাদ্দ তাদের সম্পর্কের জন্য। পুজোর আমেজ গায়ে মেখেই দেবু-শ্রীর কথপোকথন শুরু। সঙ্গে নাচ গান শ্লোক আবৃত্তি। এভাবেই মিউজিক্যাল থিয়েটার প্রেমের পরশে রূপ পেয়েছে। এই প্রেমের পরশেই একত্রিত করেছে ঋতুপর্ণা সেনগুপ্ত, দেবশঙ্কর হালদার, শ্রীলা মজুমদার, রাঘব চট্টোপাধ্যায়, অভিরূপ সেনগুপ্ত, দেবলীনা কুমারদের। প্রাক মহালয়া সন্ধ্যায় জিডি বিড়লা সভাঘরে মঞ্চস্থ হল প্রেমের পরশে। দেবু-শ্রীর প্রেম এইদিন পূর্ণতা পেল দেবশঙ্কর হালদার-শ্রীলা মজুমদারের পাঠে। আর তাদের মনের কথা প্রকাশিত হল রাঘব চট্টোপাধ্যায়ের গানে এবং ঋতুপর্ণা সেনগুপ্তের নৃত্যে। পুজো মানেই প্রেম। তাই অনুষ্ঠানে কোরক বসুর চণ্ডীপাঠের সঙ্গে রাঘবের কণ্ঠে ‘চাঁদ কেন আসে না’ মিলেমিশে একাকার হয়। রাঘবের কণ্ঠে ‘মন মোর মেঘের সঙ্গী’, প্রবাসী গায়িকা পরাগ রায়ের কণ্ঠে ‘ভালোবেসে সখী’ গানের সঙ্গে ঋতুপর্ণা-দেবলীনা-অভিরূপের নৃত্যশৈলী মঞ্চে দেবু-শ্রীর প্রেমকে মূর্ত করে। নাটকের শেষে সতেরো বছরের প্রেমকে শ্রী-দেবু বিয়েতে পরিণতি দিতে চায়। এমন আনন্দসংবাদ পরাগের কণ্ঠে ‘দমাদম মস্ত কলন্দর’ গানের তালে উদযাপন করলেন ঋতুপর্ণা-দেবলীনারা। অসিত বন্দ্যোপাধ্যায়ের আলেখ্য ও অভিরূপ সেনগুপ্তের নৃত্য পরিকল্পনা মঞ্চ জুড়ে পাঠে অভিনয়ে নাচে গানে যে প্রেমের অনুষঙ্গ তৈরি করে তা এককথায় সিনেমাটিক। প্রয়াস এবং ইনার ভয়েজ কমিউনিকেশনের এই অভিনব উদ্যোগ পুজোর আগে ফিলগুড ফ্যাক্টরের কাজ করেছে।
মানসী নাথ 
05th  October, 2019
সবে মিলে করি কাজ 

চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান শেষ। এদিকে মঞ্চে শাহরুখ খান। তাঁর সঙ্গে ছবি তুলতে হবে তো। এই সুবর্ণ সুযোগ কেউ ছাড়ে নাকি! কিন্তু কে তুলে দেবে ছবি? অগত্যা একে অপরকে সাহায্য করতে এগিয়ে এলেন। বলা হচ্ছে সৌরসেনী মৈত্র ও ইন্দ্রাণী হালদারের কথা।  
বিশদ

কেদারা নয় অব্যক্ত  

পিছন থেকে দেখতে প্রায় এক রকম! রবিবার বিকেলে নন্দন চত্বরে পিছন ফিরে সামনের রাস্তার দিকে মুখ করে বন্ধুদের সঙ্গে আড্ডা দিতে দিতে যে বিপুল চেহারার মানুষটি চা খাচ্ছিলেন তাকে দেখে সিনে উৎসাহীর দল ছুটল ‘ওই যে ইন্দ্রদীপ দাশগুপ্ত’ বলে। ‘ইন্দ্রদীপদা’ বলে সামনে গিয়ে দাঁড়াতেই ভুল ভাঙল তাদের।  
বিশদ

সেলফি জোনে 

২৫তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের নতুন সংযোজন সেলফি জোন। একটি নয় দু-দু’টি। একটি নন্দনে প্রবেশ পথের বাঁদিকে, অন্যটি বাংলা অ্যাকাডেমির দিকে। রবিবার যত সময় গড়িয়েছে ক্রমশ ভিড় বেড়েছে নন্দন চত্বরে। উৎসাহী সেলফি-স্যাভিরা কখনও একা কখনও দল বেঁধে সেলফি তুলেছেন দেদার।  
বিশদ

ভর সন্ধ্যায় একা সূর্য 

গ্যালিলিওর তত্ত্বকে নস্যাৎ করে তিনিই সূর্যের পৃথিবীকে প্রদক্ষিণের প্রবক্তা। সেই ১৯৭৪ সাল থেকে। তিনি কে সি পাল। হাসি-ঠাট্টা, ব্যঙ্গ-বিদ্রুপ উজিয়ে আজও বিশ্বাস ও যুক্তিকে হাতিয়ার করে বিতরণ করে চলেছেন তাঁর তত্ত্ব ও তথ্য সম্বলিত পুস্তিকা।  
বিশদ

বিটুইন রেন ড্রপ 

তখন বিকেল। বুলবুল বাইবাই বলেও যেন বিদায় নিচ্ছে না। হঠাৎ গুঁড়ি গুঁড়ি কয়েক ফোঁটা। সেগুলিকে কেশবিহীন মাথায় মেখে, কপালে চিন্তার মেঘ ছড়িয়ে হন্তদন্ত হয়ে রবীন্দ্রসদনের দিকে হাঁটছিলেন অভিজিৎ গুহ। রবিসন্ধ্যায় সেখানে দেখানোর কথা তাঁর ও সুদেষ্ণা রায় পরিচালিত নতুন ছবি ‘বিটুইন রেন ড্রপ’। 
বিশদ

কলকাতার রসগোল্লা 

বহুদিন বাদে আলো ঝলমলে মঞ্চে ‘বিবর’-এর নীতাকে দেখল কলকাতা। তন্নিষ্ঠা চট্টোপাধ্যায় শহরে পা রেখেছেন নিজের প্রথম পরিচালিত ছবি ‘রোম রোম মে’ নিয়ে। রবিবার উৎসবে দেখানো হল ছবিটি। বরাবরের প্রবাসী বাঙালি তন্নিষ্ঠার অভিনেত্রী হিসেবে ভুবনজোড়া সিনেসমাজে এই মহূর্তে বেশ নাম ডাক। 
বিশদ

অসন্তুষ্ট অশোক! 

কলকাতা চলচ্চিত্র উৎসবের অন্যতম কর্মকর্তা পরিচালক অশোক বিশ্বনাথন। কিন্তু তাঁকেই নাকি ‘না বলা পর্যন্ত’ উৎসবের গেস্ট কার্ড দেওয়া হয়নি। উৎসবের একটি আলোচনাচক্রে বক্তব্য রাখার সময়ে অশোক এই কথা বলে দুঃখ প্রকাশ করেন।  
বিশদ

অসুস্থ দীপিকা 

সোশ্যাল মিডিয়াতে চোখ রাখলেই দেখা যাচ্ছিল, দীপিকা পাড়ুকোন এবং রণবীর সিং তাঁদের প্রিয় বন্ধুর বিয়েতে খুব মজা করেছেন। সেই ছবি একেবারে ভাইরাল। এখন বোঝা যাচ্ছে, মজাটা একটু বেশিই করে ফেলেছেন দীপিকা। সে কথা তিনি নিজেও বুঝতে পেরেছেন। তার ফলস্বরূপ অসুস্থ হয়ে পড়েছেন এই অভিনেত্রী।  
বিশদ

ন ট রা জ 

স্যাম কুরান আর টম কুরান। ভারতীয় ক্রিকেট ভক্তকুলের মধ্যে যাঁরা নব প্রজন্ম তাঁরা নিশ্চয়ই এই দু’জনের নাম জানেন। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে কলকাতা নাইট রাইডার্সের হয়ে ২০১৮ মরশুমে দলে ছিলেন টম। আর তাঁর ছোট ভাই স্যাম তো ইংল্যান্ডের সঙ্গে ভারতের শেষ টেস্ট সিরিজে ভারতীয় সমর্থকদের কাঁদিয়ে ছেড়েছিলেন।  
বিশদ

কলকাতায় নিঃশব্দে আসেন রাখী 

রবিবারের কলকাতা চলচ্চিত্র উত্সবের নন্দন প্রাঙ্গণ তখন আলোকসজ্জায় সজ্জিত। নন্দনের বাইরে তন্নিষ্ঠা চট্টোপাধ্যায়ের ছবি ‘রোম রোম মে’ দেখার লম্বা লাইন পড়েছে। তার মধ্যেই একখানা পেল্লাই কালো রঙের গাড়ি এসে দাঁড়াল। নিমেষে সেই গাড়িকে ঘিরে ধরল কয়েক জোড়া উত্সাহী চোখ। ক্রমেই সেই চোখের সংখ্যা বাড়তে থাকে।
বিশদ

ঘুম ছুটেছে রাজের 

ঘুম ছুটেছে চলচ্চিত্র উৎসবের চেয়ারম্যান রাজ চক্রবর্তীর। শুক্রবার উৎসব উদ্বোধনের ঝক্কি সামলে বাড়ি ফিরেছেন অনেক রাতে। শনিবার ভোর ভোর ঘুম ভাঙতেই দেখেন বুলবুলের বিড়ম্বনায় আকাশের মুখ ভার। সকালেই বাঙুরে চলচ্চিত্র শতবার্ষিকী ভবনের আনুষ্ঠানিক উদ্বোধন। 
বিশদ

11th  November, 2019
দ্য কিং, আই অ্যান্ড কুইন 

এঁদের দেখে না চেনার কোনও উপায় নেই। ছবিটি শুক্রবার নেতাজি ইন্ডোরে কলকাতা চলচ্চিত্র উত্সবের উদ্বোধনী অনুষ্ঠানে তোলা। শাহরুখ খানের সঙ্গে পরিচালক সৃজিত মুখোপাধ্যায়। এখানেই দাঁড়ি না দিয়ে আরও একজনের নাম লেখা তো দরকার। কারণ সৃজিতের পাশে ওই লাস্যময়ী মহিলা কে?  
বিশদ

11th  November, 2019
মহেশের সৌজন্য 

নেতাজি ইনডোর স্টেডিয়ামে একে একে বিশিষ্ট অতিথিদের মঞ্চে ডাকছিলেন চলচ্চিত্র উত্সব উদ্বোধনী অনুষ্ঠানের সঞ্চালক যিশু সেনগুপ্ত ও পরমব্রত চট্টোপাধ্যায়। আমেরিকান অভিনেত্রী অ্যান্ডি ম্যাকডাওয়েল মঞ্চে ওঠার মুখেই খেয়াল করলেন তাঁর রুপোলি রঙের ব্যাগটি আর তার হাতে নেই। কী কাণ্ড! কোথায় গেল?  
বিশদ

11th  November, 2019
ছোঁ মেরেছে বুলবুল 

শিশির মঞ্চের পেছনের দেওয়াল জুড়ে চলচ্চিত্র উৎসবের থিম সজ্জা। সেখানে টাইপরাইটার থেকে শুরু করে ফিল্মক্যানের নানা অলঙ্কার। রয়েছে নানা আকৃতির পুরনো মডেলের ঘড়িও। তার একটিতে বাজে সাতটা বাজতে পাঁচ। আর একটিতে পাঁচটা। আর একটিতে দশটা। আরও একটি ঘড়িতে কোনও কাঁটা নেই। 
বিশদ

11th  November, 2019
একনজরে
নয়াদিল্লি, ১১ নভেম্বর (পিটিআই): উৎসবের মরশুম আর নয়া মডেল। এই দুইয়ের জেরে নিম্নগতি থেকে সামান্য হলেও মাথা তুলল গাড়ি শিল্প। অক্টোবরে যাত্রীবাহী গাড়ি বিক্রি বাড়ল ০.২৮ শতাংশ। অর্থাৎ গাড়ি বিক্রি হয়েছে ২ লক্ষ ৮৫ হাজার ২৭ ইউনিট। যেখানে গত বছরের ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিভিন্ন বিষয়ে কেন্দ্রীয় এবং রাজ্যস্তরের পরিসংখ্যান আমাদের প্রয়োজন হয়। কিন্তু, কীভাবে তৈরি করা হয় সেই সব পরিসংখ্যান? ধরা যাক, ভারতের কোনও রাজ্যে গত এক বছরে শিশুদের অপুষ্টির হার বেশি। এই হিসেব কি পুরোপুরি সঠিক? বিভিন্ন রাজনৈতিক দল ...

নয়াদিল্লি, ১১ নভেম্বর (পিটিআই): সরকার গঠনের জন্য সময় বেঁধে দিয়েছেন মহারাষ্ট্রের রাজ্যপাল। এনসিপিও জানিয়ে দিয়েছে, তাদের সমর্থন পেতে হলে এনডিএ ছাড়তে হবে শিবসেনাকে। মোদি সরকারের ...

নাগপুর, ১১ নভেম্বর: ব্যাটিং অর্ডারের চার নম্বর পজিশন নিয়ে দীর্ঘদিনের সমস্যা থেকে অবশেষে মুক্তি পেল ভারতীয় দল। বাংলাদেশের বিরুদ্ধে সদ্য সমাপ্ত টি-২০ সিরিজ শেষে তেমনটাই ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরনো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দলাভ হবে। সম্ভাব্য ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪০: ফরাসি ভাস্কর অগ্যুস্ত রদ্যঁর জন্ম
১৮৯৩: পাকিস্তান ও আফগানিস্তানের সীমান্তরেখা ডুরান্ড লাইন চুক্তি স্বাক্ষরিত
১৮৯৬: পক্ষীবিদ সালিম আলির জন্ম
১৯৪৬: পণ্ডিত মদনমোহন মালব্যের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৭০ টাকা ৭২.৮৫ টাকা
পাউন্ড ৮৯.০৬ টাকা ৯৩.৩৬ টাকা
ইউরো ৭৬.৭৩ টাকা ৮০.৪৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ কার্তিক ১৪২৬, ১২ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, পূর্ণিমা ৩৩/৪ রাত্রি ৭/৪। ভরণী ৩৭/৩১ রাত্রি ৮/৫১। সূ উ ৫/৫০/৫২, অ ৪/৫০/৩৮, অমৃতযোগ দিবা ৬/৩৪ মধ্যে পুনঃ ৭/১৮ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ৭/২৭ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৪৭ মধ্যে পুনঃ ১/৩১ গতে ৩/১৪ মধ্যে পুনঃ ৪/৫৮ গতে উদয়াবধি, বারবেলা ৭/১৩ গতে ৮/৩৫ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৬ মধ্যে, কালরাত্রি ৬/২৮ গতে ৮/৬ মধ্যে। 
২৫ কার্তিক ১৪২৬, ১২ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, পূর্ণিমা ৩২/৪৫/৪৭ রাত্রি ৬/৫৮/২০। ভরণী ৩৯/৩০/৩৪ রাত্রি ৯/৪০/১৫, সূ উ ৫/৫২/১, অ ৪/৫১/১৮, অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ৭/২৯ গতে ১১/৩ মধ্যে এবং রাত্রি ৭/২৬ গতে ৮/১৯ মধ্যে ও ৯/১২ গতে ১১/৪১ মধ্যে ও ১/৩৮ গতে ৩/২৪ মধ্যে ও ৫/১০ গতে ৫/৫৩ মধ্যে, বারবেলা ৭/১৪/২৬ গতে ৮/৩৬/৫০ মধ্যে, কালবেলা ১২/৪৪/৪ গতে ২/৬/২৯ মধ্যে, কালরাত্রি ৬/২৮/৫৩ গতে ৮/৬/২৯ মধ্যে। 
মোসলেম: ১৪ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
মহারাষ্ট্রে জারি হল রাষ্ট্রপতি শাসন 
অবশেষে রাষ্ট্রপতি শাসনই জারি হল মহারাষ্ট্রে। রাজ্যপালের সুপারিশে সই করে ...বিশদ

05:40:00 PM

  টাস্ক ফোর্স নিয়ে বৈঠকে কী সিদ্ধান্ত হল?
বুলবুলে ক্ষতিগ্রস্থ এলকায় গিয়ে কালকের মধ্যে নবান্নে রিপোর্ট জমা দিতে ...বিশদ

05:07:23 PM

 আজব কাণ্ড! পেঁপের পেটেই মিলল পেঁপে
পেঁপের পেটেই পেঁপে মিলল। শুনলে অবাক লাগলেও বাস্তবে এটাই ...বিশদ

04:43:28 PM

মদনমোহন মন্দিরে পুজো দিতে এলেন সংসদ সদস্য নিশীথ প্রামানিক 
চল্লিশটি ঢাক বাজিয়ে রাজ বেশে কোচবিহারের মদনমোহন মন্দিরে এসে পুজো ...বিশদ

04:03:00 PM

জলপাইগুড়িতে আর্থিক জালিয়াতির অভিযোগ, আটক ১ 

04:00:00 PM

মহারাষ্ট্র: সুপ্রিম কোর্টের দ্বারস্থ শিবসেনা
 

মহারাষ্ট্রে সরকার গঠনে নতুন মোড়। অতিরিক্ত সময় চেয়ে এবার সুপ্রিম ...বিশদ

03:46:22 PM