Bartaman Patrika
বিনোদন
 
 

বুধবার ছিল অভিনেতা রাহুল বন্দ্যোপাধ্যায়ের জন্মদিন। কিন্তু শ্যুটিং থেকে ছুটি নেই। তাই ‘আয় খুকু আয়’ ধারাবাহিকের সেটেই কলাকুশলীদের মাঝে জন্মদিন পালন করলেন রাহুল। কেক খাইয়ে দিলেন সহঅভিনেত্রী সন্দীপ্তাকে।

ওয়ার এগচ্ছে বিদ্যুৎ গতিতে
প্রথম ল্যাপে এগিয়ে গুমনামি আর মিতিন 

কোন ছবি কেমন হবে, এবারের পুজোয় কে বাজিমাত করবে, হিন্দি ছবির আগ্রাসনে বাংলা ছবির হল না পাওয়া এই সমস্ত জল্পনাকে পিছনে ফেলে পুজোয় মুক্তি পাওয়া ছবিগুলোর ভাগ্য এই মুহূর্তে বক্স অফিসের কম্পিউটার বন্দি। সিনেমাহলের শো বিতরণ প্রক্রিয়া গণতান্ত্রিক পদ্ধতি মেনে হল কি না, সেই বিষয়ে সত্যিই দর্শকের মাথা ব্যথা নেই। সমস্যা যতই থাকুক না কেন, ছবি যদি হলে থাকে দর্শক কিন্তু ঠিক খুঁজে বার করে তাঁর পছন্দের ছবিকে। আক্ষরিক অর্থে কিন্তু তেমনটাই হচ্ছে। এই পুজোতে চারটি বাংলা ছবি এবং একটি হিন্দি ছবি মুক্তি পেয়েছে। দেখা যাচ্ছে মাল্টিপ্লেক্সগুলোতে হিন্দি ছবি ‘ওয়ার’-এর শোয়ের তুলনায় বাংলা ছবিগুলোর শো অনেকটাই কম। যদিও বাংলা ছবির সংখ্যা চার অন্যদিকে হিন্দি ছবির সংখ্যা এক।
পুজো প্যান্ডেলের সঙ্গে পাল্লা দিয়ে লাইন পড়ছে শহরের প্রেক্ষাগৃহের বাইরে। মাল্টিপ্লেক্স কিংবা সিঙ্গল স্ক্রিন সবদিকেই কিন্তু দর্শকের উত্সাহ চোখে পড়ার মতো। হিন্দি ছবি ‘ওয়ার’-এ হৃতিক রোশন এবং টাইগার শ্রফকে দেখার উত্সাহ মানুষের মধ্যে সবচেয়ে বেশি। সবকটা ছবিকে পিছনে ফেলে ‘ওয়ার’ প্রথম দিনের নিরিখে এক নম্বরে। সূত্রের খবর, অন্যান্য সমস্ত ছবি থেকে বাংলায় ‘ওয়ার’ অনেকাংশে এগিয়ে রয়েছে। বলতে গেলে এই ছবিটি এককথায় ধরা ছোঁয়ার বাইরে। সর্বভারতীয় অঙ্কের দিকে তাকালেও অনেকটা আন্দাজ করা যায়। এই ছবি প্রথম দিনেই সর্বভারতীয় স্তরে তিপ্পান্ন কোটির উপর ব্যবসা করেছে। বাংলাও কিন্তু সেই অঙ্কের বাইরে নয়। এ তো গেল হিন্দি ছবির কথা। এবার বাংলা ছবির কথায় আসি। দেখা যাচ্ছে, প্রথম দিনের হিসেবে সৃজিত মুখোপাধ্যায়ের ‘গুমনামি’ ছবিটি বাংলা ছবির প্রতিযোগিতায় সবার আগে রয়েছে। ছবি মুক্তির আগে প্রবল বিতর্ক এবং এই ছবি ঘিরে নানারকমের আলোচনার সুফলই এই মুহূর্তে ছবিটি ভোগ করছে বলে সূত্রের খবর। শুধু তাই নয়, ছবিটির বিষয়বস্তুর সঙ্গে যেহেতু নেতজি সুভাষচন্দ্র বসুর নাম জড়িয়ে রয়েছে তাই বাঙালি কিছুতেই এই ছবি বড়পর্দায় দেখার সুযোগ ছাড়তে চাইছেন না। তবে সৃজিত যে একেবারে চিন্তামুক্ত হয়ে বসে আছেন তা কিন্তু নয়। শহরের একটি মাল্টিপ্লেক্স সূত্রের খবর, দুপুরের পর থেকে যে শোগুলো হচ্ছে সেখানে ‘গুমনামি’কে পাল্লা দিচ্ছে কোয়েল মল্লিকের ‘মিতিন মাসি’। ‘গুমনামি’ যদি ৮৫ থেকে ৯০ শতাংশ প্রেক্ষাগৃহ পূর্ণ করতে পারে তাহলে ‘মিতিন মাসি’ও কিন্তু ৭৫ থেকে ৮০ শতাংশ প্রেক্ষাগৃহ পূর্ণ করার ক্ষমতা রাখছে। প্রিয়া সিনেমাহলের কর্ণধার অরিজিত্ দত্তর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানিয়েছেন, ‘আমার হলে ব্যোমকেশ, মিতিন মাসি এবং পাসওয়ার্ড ছবিটি চলছে। সিদ্ধান্তে আসাটা সত্যিই কঠিন। শো টাইমের উপরে অনেক কিছু নির্ভর করে। ব্যোমকেশের শোগুলো সকালে ছিল। তার মধ্যে মিতিন মাসি এবং পাসওয়ার্ড এগিয়ে রয়েছে।’ অর্থাত্ বাংলা ছবির মধ্যে নিঃসন্দেহে এগিয়ে রয়েছে ‘গুমনামি’ এবং ‘মিতিন মাসি’। তারপরে আসছে কমলেশ্বর মুখোপাধ্যায়ের ‘পাসওয়ার্ড’ এবং সায়ন্তন ঘোষালের ‘সত্যান্বেষী ব্যোমকেশ’। শহরের আরও এক সিঙ্গল স্ক্রিন নবীনাতেও চিত্রটা একই রকম। এই হলেও হিন্দি ছবি চলছে না। এখানেও বাংলা ছবির মধ্যে ‘গুমনামি’ এগিয়ে রয়েছে বলে জানা যাচ্ছে।
যদিও এ কথা বলাই বাহুল্য, সামগ্রিক চিত্রটি উঠে আসতে এখনও সময় লাগবে। প্রথম দিনের দর্শকদের চাহিদার উপর তো আর পুরো ছবির ব্যবসা নির্ভর করে না কিংবা মানুষ কোন ছবি দেখতে চাইছেন তার হিসেবও করা যায় না। এখন শুধুমাত্র আভাসটুকু তুলে ধরা হল।
তবে যে বিষয়টা দেখার দরকার, ছবি দেখার সুযোগ মানুষকে করে দিতে হবে। ছবি যদি হলেই না থাকে তাহলে তো আসলে মানুষকেই বঞ্চিত করা হল। যে সমস্যায় পড়তে হয়েছিল, শারদোত্সবের প্রক্কালে মুক্তি পাওয়া প্রদীপ্ত ভট্টাচার্যর ‘রাজলক্ষ্মী ও শ্রীকান্ত’ ছবিটিকে। সোশ্যাল মিডিয়া জুড়ে প্রচুর মানুষের প্রশংসা পাওয়া সত্ত্বেও ছবিটি প্রেক্ষাগৃহে নেই।
সোহম কর 
05th  October, 2019
 বাংলা ওয়েব সিরিজে রজত কাপুর

  এর আগে ‘অনুরণন’ ও ‘ইতি মৃণালিনী’র মতো বাংলা ছবিতে তাঁকে দেখা গিয়েছিল। কিন্তু এই প্রথম বাংলা ওয়েব সিরিজে অভিনয় করতে চলেছেন রজত কাপুর। সৌরভ চক্রবর্তীর পরিচালনায় হইচই এর জন্য একটি থ্রিলার ওয়েব সিরিজে অভিনয় করবেন রজত।  বিশদ

 বনিকে ছাড়াই ওয়ান্টেডের সিক্যুয়েল

  বেশ অনেকদিন বাদে সলমন খান এবং প্রভু দেবা আবার একত্র হতে চলেছেন। এবারের উপলক্ষ ২০০৯ সালের জনপ্রিয় ছবি ‘ওয়ান্টেড’-এর সিক্যুয়েল। যদিও সেই সময়ের প্রযোজক বনি কাপুরকে এই সিক্যুয়েলের সময় কোথাও দেখা যাচ্ছে না।
বিশদ

 ২১শে পা

  ১৯৯৮ সালের ১৬ অক্টোবর মুক্তি পেয়েছিল করণ জোহর পরিচালিত ব্লকবাস্টার ছবি ‘কুছ কুছ হোতা হ্যায়’। দেখতে দেখতে ছবির মুক্তির পর কেটে গিয়েছে ২১ টা বছর। কিন্তু আজও টিনএজারদের কাছে এই ছবির আবেদন এতটুকু মলিন হয়নি।
বিশদ

 অক্ষয়ের জন্য কাকভোরে শ্যুটিং

  কী কাণ্ড! ভোর রাত থেকে শ্যুটিংয়ের তোড়জোড় করতে হল কমেডিয়ান কপিল শর্মাকে। আর সবটাই ঘটেছে অক্ষয়কুমারের জন্য। দেওয়ালির আগে অক্ষয়ের কমেডি ছবি ‘হাউসফুল ৪’ মুক্তি পাওয়ার কথা। সেই মতো কপিলের শো-এ ছবির প্রচারের পরিকল্পনা ফেঁদেছিলেন নির্মাতারা। বিশদ

 ছবিতেও অনুপ জালোটার ছাত্রী জাসলিন

  অনুপ জালোটা এবং জাসলিন প্রথম খবরের শিরোনামে উঠে আসেন যখন তাঁরা বিগ বস-১২-তে সঙ্গী হিসেবে প্রবেশ করেন। যদিও বিগ বসের বাড়ি থেকে বেরিয়ে আসার পরে এই দু’জনেই তাঁদের সম্পর্কের কথা অস্বীকার করেছিলেন। তাঁদের মধ্যে নাকি শুধুই ছাত্রী আর শিক্ষকের সম্পর্ক রয়েছে।
বিশদ

 সারা উবাচ!

বাবার বিয়ে আর তা নিয়ে মেয়ের উৎসাহের শেষ নেই! এমনটাও সম্ভব। বাস্তবে নাকি তেমনটাই হয়েছিল। আর যার সাক্ষ্য দিলেন স্বয়ং মেয়ে। নিশ্চয়ই মেয়ে আর বাবার নাম জানতে ইচ্ছা হচ্ছে। তাঁরা হলেন সারা আলি খান আর তাঁর বাবা সইফ আলি খান। বিশদ

  বেতন বৈষম্য নিয়ে মুখ খুললেন করণ

 এই মুহূর্তে বলিউডে অন্যতম বিতর্কের বিষয় হল লিঙ্গ বৈষম্য এবং বেতন বৈষম্য। গত রবিবার মুম্বইয়ের চলচ্চিত্র উৎসবে (মামি) একটি আলোচনাসভায় আবার এই প্রসঙ্গ উঠে এল। ওই আলোচনা সভাতে আলিয়া ভাট ও করিনা কাপুর খানের সঙ্গে সঞ্চালক হিসেবে উপস্থিত ছিলেন করণ জোহর। বিশদ

 রেড চিলিজের প্রযোজনাতেই
শাহরুখের কামব্যাক?

  এবার মনে হয় আর গুজব নয়। অবশেষে দীর্ঘ বিরতির পর ফিরতে চলেছেন শাহরুখ খান। তাঁকে শেষ দেখা গিয়েছিল ‘জিরো’ ছবিতে। তারপর নানারকমের রটনা শোনা যাচ্ছিল। পরে শোনা যায় আসলে সবটাই ভুল। কোনও ছবিতেই বাদশা সাইন করেননি।
বিশদ

16th  October, 2019
 এবার আইপিএস প্রিয়াংশু

 অয়নকুমার দত্ত: না, ইন্ডিয়ান পুলিস সার্ভিসের পরীক্ষায় বসেননি। রিল লাইফে দাপুটে আইপিএস অফিসারের চরিত্রে দেখা যাবে অভিনেতা প্রিয়াংশু চট্টোপাধ্যায়কে। ছবির নাম ‘অফিসার অর্জুন সিং আইপিএস’। এ সপ্তাহেই মুক্তি পাবে ছবিটি। পরিচালক আরশাদ সিদ্দিকির এই ছবিতে এবার অ্যাংরি ইয়াং ম্যান লুকে ধরা দেবেন তিনি।
বিশদ

16th  October, 2019
 ক্যাটরিনা-বিদ্যা একসঙ্গে?

  বিদ্যা বালন ও ক্যাটরিনা কাইফ। বলিউডে একজন যদি নারীকেন্দ্রিক ছবির এক্স ফ্যাক্টর হন তো অন্যজন হিন্দি ছবির গ্ল্যামার কোশেন্ট। সবকিছু ঠিক থাকলে এই দুই অভিনেত্রীকে এবার একসঙ্গে পর্দায় দেখা যেতে পারে। শোনা যাচ্ছে, পরিচালক আনন্দ এল রাই একটি অ্যাকশন কমেডি প্রযোজনা করতে চলেছেন।
বিশদ

16th  October, 2019
মুম্বই চলচ্চিত্র উত্সবে
পরমব্রত অভিনীত হিন্দি ছবি

  ব্যোমকেশ বক্সী হয়ে পরমব্রত চট্টোপাধ্যায়ের আত্মপ্রকাশ বাঙালির ভালোই লেগেছে। পুজোর মরশুমে হলমুখী দর্শক সায়ন্তন ঘোষাল পরিচালিত ‘সত্যান্বেষী ব্যোমকেশ’ দেখতেও গিয়েছেন। দ্বিতীয় সপ্তাহে দাঁড়িয়ে ছবিটি তার জায়গা ভালোভাবেই ধরে রাখতে পেরেছে।
বিশদ

16th  October, 2019
 রোশনি হয়ে আসছেন মিশমি

  ‘জিয়নকাঠি’ ধারাবাহিকে নতুন চমক। ঋষির জীবনে ফের টানাপোড়েন। রোশনি হয়ে আসছেন অভিনেত্রী মিশমি দাস। সান বাংলার এই ধারাবাহিকের গল্প লিখেছেন লীনা গঙ্গোপাধ্যায়। ‘জিয়নকাঠি’র কাহিনী ঋষি আর জাহ্নবীর প্রেম-অপ্রেমের। ঋষি জেলাশাসক হয়ে একটা মফসসল শহরে আসে। বিশদ

16th  October, 2019
রসনাতৃপ্তি ও সম্পর্কের টানাপোড়েন

তিনটি ছবি যার মধ্যে লুকিয়ে রয়েছে রসনাতৃপ্তির হাতছানি। অর্থাৎ বাংলায় ফুড ফিল্ম। দর্শকদের কাছে এরকম অভিনব প্ল্যাটার হাজির করেছে জি ফাইভ। ‘দাওয়াত-এ-বিরিয়ানি’, ‘ডাব চিংড়ি’ ও ‘ফিল্টার কফি লিকার চা’— ছবি তিনটির প্রযোজনা করেছে প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের সংস্থা এনআইডিয়াজ।
বিশদ

16th  October, 2019
খাঁড়াটা এখনও ঝুলছে 

আড্ডাটা নেহাতই ঘরোয়া মতোই চলছিল। মুম্বই ফিল্ম ফেস্টিভ্যালে (মামি) করণ জোহর, আলিয়া ভাট আর করিনা কাপুরের আড্ডাটা বেশ জমে উঠেছিল। আর সেই আড্ডাতেই বোমাটা ফাটালেন করিনা। বেবোর সোজাসাপ্টা কথা শুনতে গোটা বলিউডই অভ্যস্ত। 
বিশদ

15th  October, 2019
একনজরে
 বিএনএ, চুঁচুড়া: পুজোর উদ্বোধন থেকে বিসর্জন, সিসি ক্যামেরার নজরদারিতেই চন্দননগরের জগদ্ধাত্রী পুজো হবে। মঙ্গলবার রাতে পুজো নিয়ে পুলিস, আয়োজক কমিটি, চন্দননগর পুরসভা সহ একাধিক প্রতিষ্ঠানকে নিয়ে উচ্চপর্যায়ের প্রস্তুতি বৈঠকে ওই সিদ্ধান্ত হয়েছে। পাশাপাশি, পুজোর আয়োজন থেকে বিসর্জন পর্ব নির্বিঘ্নে মেটাতে ...

 মুম্বই, ১৬ অক্টোবর (পিটিআই): বুধবার মহারাষ্ট্রের ওসমানাবাদ জেলায় নির্বাচনী প্রচারে গিয়ে এক অজ্ঞাতপরিচয় ব্যক্তির ছুরির আঘাতে আহত হলেন শিবসেনার সাংসদ ওমরাজে নিম্বালকর। ঘটনার পরই আততায়ী পালিয়ে যায়। তার খোঁজে চিরুনি তল্লাশি শুরু হয়েছে। ...

  ওডেনসে (ডেনমার্ক), ১৬ অক্টোবর: ডেনমার্ক ওপেন ব্যাডমিন্টনের প্রথম রাউন্ড থেকেই ছিটকে গেলেন সাইনা নেহওয়াল। বিশ্বের আট নম্বর সাইনা ১৫-২১, ২১-২৩ পয়েন্টে হারলেন জাপানের সায়াকা তাকাহাশির কাছে। ৩৭ মিনিট লড়াইয়ের পর হেরে যান সাইনা। ...

সংবাদদাতা, তেহট্ট: বুধবার তেহট্ট থানার কুষ্টিয়া গ্রামে মাঠের মধ্যে নিমগাছ থেকে উদ্ধার হল এক যুবকের ঝুলন্ত দেহ। ওই যুবককে পিটিয়ে খুন করে গাছে টাঙিয়ে দেওয়া হয়েছে বলে অভিযোগ উঠছে তাঁর শ্বশুরবাড়ির লোকেদের বিরুদ্ধে। পুলিস জানিয়েছে, মৃতের নাম তাপস সরকার(২২)।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেশি বন্ধুবান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহ যোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 আন্তর্জাতিক দারিদ্র দূরীকরণ দিবস
১৮৯০: সাধক বাউল লালন ফকিরের মৃত্যু
১৯৫৫: অভিনেত্রী স্মিতা পাতিলের জন্ম
১৯৭০: ক্রিকেটার অনিল কুম্বলের জন্ম





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮১ টাকা ৭২.৫১ টাকা
পাউন্ড ৮৯.৭৯ টাকা ৯৩.০৩ টাকা
ইউরো ৭৭.৫৭ টাকা ৮০.৫২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ আশ্বিন ১৪২৬, ১৭ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, তৃতীয়া ২/৫৮ দিবা ৬/৪৮। কৃত্তিকা ২৫/৩৬ দিবা ৩/৫২। সূ উ ৫/৩৭/১৮, অ ৫/৭/৮, অমৃতযোগ দিবা ৭/১০ মধ্যে পুনঃ ১/১৭ গতে ৭/৫৫ মধ্যে পুনঃ ১/১৭ গতে ২/৪৭ মধ্যে। রাত্রি ৫/৫৭ গতে ৯/১৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ৩/৭ মধ্যে পুনঃ ৩/৫৮ গতে উদয়াবধি, বারবেলা ২/১৫ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২২ গতে ১২/৫৬ মধ্যে।
২৯ আশ্বিন ১৪২৬, ১৭ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, চতুর্থী ৫৯/২৭/২৯ শেষরাত্রি ৫/২৪/৪৬। কৃত্তিকা ২৪/১৩/৩৫ দিবা ৩/১৯/১২, সূ উ ৫/৮/১৫, অ ৫/৮/২৬, অমৃতযোগ দিবা ৭/১৫ মধ্যে ও ১/১২ গতে ২/৪১ মধ্যে এবং রাত্রি ৫/৪৬ গতে ৯/১২ মধ্যে ও ১১/৪৬ গতে ৩/১২ মধ্যে ও ৪/৩ গতে ৫/৩৮ মধ্যে, বারবেলা ৩/৪২/৬ গতে ৫/৮/২৬ মধ্যে, কালবেলা ২/১৫/৪৬ গতে ৩/৪২/৬ মধ্যে, কালরাত্রি ১১/২৩/৬ গতে ১২/৫৬/৪৬ মধ্যে।
১৭ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্ব বাংলা শারদ সম্মান প্রদান অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

04:52:00 PM

খেজুরিতে সমুদ্রে নেমে মৃত নাবালক পর্যটক 
বেড়াতে এসে সমুদ্রে স্নান করতে নেমে তলিয়ে গিয়ে প্রাণ গেল ...বিশদ

04:19:36 PM

নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে কমিউনিস্ট পার্টির সূচনা অনুষ্ঠান 

03:47:00 PM

জলঙ্গিতে গুলিবিদ্ধ হয়ে বিএস‌এফ কর্মীর মৃত্যু, জখম আর‌ও এক জ‌ওয়ান, অভিযোগ বাংলাদেশের সীমান্ত রক্ষী বাহিনীর বিরুদ্ধে 

03:07:52 PM

মালদহে শিক্ষিকা খুনে অভিযুক্তদের গ্রেপ্তারির দাবিতে পথ অবরোধ 
মালদহের হবিবপুর ব্লকের মঙ্গলপুরা গ্রামে এক বেসরকারি স্কুলের শিক্ষিকা খুনের ...বিশদ

02:11:02 PM

কুলটিতে নিখোঁজ তিন ব্যক্তির সন্ধানে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী 
পাঁচ দিন ধরে কুয়ো খাদানে নিখোঁজ তিনজনকে উদ্ধারে নামল জাতীয় ...বিশদ

02:03:57 PM