Bartaman Patrika
বিনোদন
 

হৃতিক-টাইগারের
ফ্যানমহলই ভরসা
ওয়ার

গত কয়েকদিন ধরেই রীতিমতো বাংলা ছবির দুঃস্বপ্ন হয়ে উঠেছিল ‘ওয়ার’। পুজোর আগে এই ছবির চাপে প্রেক্ষাগৃহে বাংলা ছবি কোণঠাসা! কিন্তু যুদ্ধের ভয়ে বাংলা ছবির আকাশ মেঘাচ্ছন্ন হবে কি? মনে হয় না। ধুন্ধুমার অ্যাকশন, বিদেশের অসাধারণ সব লোকেশন। তার থেকেও বড় কথা বড়পর্দায় বলিউডের দুই স্টাইল আইকনের ডুয়েল— ‘ওয়ার’ এর মধ্যে একটা স্মার্ট অ্যাকশন ছবির সব মশলাই উপস্থিত। অর্থাৎ বক্সঅফিসে রেকর্ড রোখে সাধ্যি কার। কিন্তু রকমারি মশলা থাকলেও পরিচালক সিদ্ধার্থ আনন্দের রান্নায় অতিরিক্ত নুন ঢেলেছে ছবির গল্প। ভারতের এক ইন্টালিজেন্স সংস্থার অফিসার কবীর (হৃতিক রোশন) হঠাৎই সংস্থার বিরোধিতা শুরু করে। সহকর্মী ও সেনার এক অফিসারকে খুনও করে সে। কিন্তু কেন? কবীরকে গ্রেপ্তার করতেই সংস্থা নিয়োগ করে একসময়ে কবীরেরই ছাত্র খালিদকে (টাইগার শ্রফ)। এরপর আড়াই ঘণ্টা পর্দা জুড়ে শুধু গুরু-শিষ্যর লড়াই।
হৃতিক ও টাইগার দু’জনকেই পছন্দ হবে দর্শকের। অ্যাকশন, বুদ্ধিমত্তা, নাচ—সবেতেই তাঁরা যেন একে অপরের পরিপূরক হয়ে উঠেছেন। কিন্তু স্টাইল, স্মার্টনেস বা কমিক টাইমিংয়ে টাইগারকে টেক্কা দিয়েছেন হৃতিক। পরিচালকও হয়তো সেটাই চেয়েছিলেন। আর কাঁচাপাকা চুল ও রকমারি সানগ্লাসে হৃতিক যদি এই ছবির স্টাইল কোশেন্ট হন,তাহলে বলতে হয় টাইগার তাঁর ঘাম ঝড়ানো স্টান্টে নিজের স্বতন্ত্র জায়গা তৈরি করে নিতে পেরেছেন। কিন্তু ছবির প্রথমার্ধ যে কৌতূহল তৈরি করে তা দ্বিতীয়ার্ধের ‘বড় বড়’ ট্যুইস্ট সামনে আসতেই উবে যায়। তাছাড়া ছবির বেশকিছু ঘটনাই যুক্তিহীন। একাধিকবার গুলি খেয়েও নায়ক বেঁচে যাচ্ছে। মিসাইলের টাইমার শূন্য হতে মাত্র পাঁচ সেকেন্ড, অথচ নায়ক দামী গাড়ি নিয়ে পালাতে সক্ষম! এই যথেষ্ট। কারণ আর বললে সমস্ত চমকই নষ্ট হতে পারে। ‘ওয়ার’ এর থিম যদি ‘দ্য নভেম্বর ম্যান’ ছবির কথা মনে করায়, তাহলে বলতে হবে পরিচালক এই অ্যাকশন থ্রিলারকে হলিউড ধাঁচে গড়ে তুলতে কোনও কসুর করেননি। অ্যাকশন ও চেজ সিকোয়েন্সগুলো দেখার সময় ‘মিশন ইমপসিবল’, ডার্ক নাইট সিরিজ বা ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস সিরিজের মতো বিখ্যাত ছবিগুলোর কথাও মনে পড়ে!
বাণী কাপুরকে (নয়না) এই ছবিতে ক্যামিও চরিত্রে কেন রাখা হয়েছে তা বোঝা মুশকিল। মেরেকেটে পর্দায় তাঁর দশ মিনিটের উপস্থিতি। ইন্টালিজেন্স সংস্থার চিফ কর্নেল লুথরার চরিত্রে আশুতোষ রানা যথাযথ। সোনি রাজদানকে পরিচালক ব্যবহারই করেননি। ছবির গানগুলো পছন্দ হলেও চিত্রনাট্যে তাদের গ্রহণযোগত্য নিয়ে দর্শকদের মনে প্রশ্ন জাগতেই পারে। তবে ছবির আবহসঙ্গীত বেশ ভালো। আসলে বলিউডের নিরিখে ‘ওয়ার’ নির্মাতাদের উচ্চাকাঙ্খা মাত্র। যাঁরা এর আগে আন্তর্জাতিক স্পাই থ্রিলার সেইভাবে দেখেননি তাঁদেরকেই টার্গেট করতে চেয়েছিলেন পরিচালক। তাঁর প্রচেষ্টাকে সাধুবাদ জানানো উচিত। কিন্তু আজকে ইন্টারনেটের কল্যাণে বিদেশি অ্যাকশন থ্রিলারের ভক্তদের কাছে এই ছবি কতটা গ্রহণযোগ্য হয়ে উঠবে তা নিয়ে প্রশ্ন থেকেই যায়। অগত্যা ভরসা সেই হৃতিক-টাইগারের ফ্যানমহল।
অভিনন্দন দত্ত 
04th  October, 2019
খলনায়িকা আর নয়

 মানসী নাথ: শবনমকে প্যাঁচে ফেলতে হাসপাতালের মুমূর্ষু রোগীকে ভুল ওষুধ দিয়ে হত্যার ষড়যন্ত্র করতে দু’বার ভাবেনি রোহিণী। ওদিকে মিষ্টি গ্রাম্য কলিকে মানুষরূপী হায়নাদের হাতে তুলে দিতে চায় তার সৎমা আর পিসি শাশুড়ি।এখানেই শেষ নয়-দুগ্গার জীবনটা একা হাতে তছনছ করতে আসরে নেমেছে দামিনী।
বিশদ

 ফেস্টিভ্যালের ডায়েরি

কড়া নজর: রবীন্দ্রসদনের টিকিট কাউন্টার থেকে লাইনটা সিঁড়ে বেয়ে নেমে এসে আচমকা বাঁক নিয়েছে বাংলা অ্যাকাডেমির দিকে। সেই বাঁকের মুখেই মনোমালিন্য। লাইন ও বেলাইন নিয়ে তরজা। কে আগে থেকে ছিলেন, আর কে পরে এসে সেঁধিয়ে গিয়েছেন।
বিশদ

 বিদ্যার স্বামী যিশু

  গণিতজ্ঞ তথা ‘হিউম্যান কম্পিউটার’ শকুন্তলা দেবীর বায়োপিকে মুখ্য ভূমিকায় অভিনয় করছেন বিদ্যা বালন। কিন্তু ছবিতে তাঁর স্বামীর চরিত্রে কে অভিনয় করছেন তা নিয়ে কৌতূহল দানা বাঁধছিল। অবশেষে এই প্রশ্নের উত্তর পাওয়া গেল।
বিশদ

 সৃজিতের ফেলুদা টোটা

পরিচালক সৃজিত মুখোপাধ্যায় যেই মুহূর্তে ঘোষণা করেন যে তিনি ফেলুদাকে নিয়ে ওয়েব সিরিজ করতে চলেছেন, তখন থেকেই সকলের একটাই প্রশ্ন ছিল যে কে হতে চলেছেন ফেলু মিত্তির? সৃজিত নিজেও কয়েকটি নাম ভাসিয়ে দিয়েছিলেন—অনির্বাণ ভট্টাচার্য, টোটা রায়চৌধুরী, আবির চট্টোপাধ্যায় আর ইন্দ্রনীল সেনগুপ্ত। বিশদ

  সেলফির আবদার

 তিনি চলচ্চিত্র উৎসবের কর্মকর্তা। এক মুহূর্ত দম নেওয়ার সময় পাচ্ছেন না। পরপর ইভেন্ট। কিন্তু ক্লান্তি নেই। মুখে লেগে রয়েছে একগাল হাসি। কিন্তু কাজের ফাকেঁ দর্শকদের আবদারও মেটাতে হচ্ছে রাজ চক্রবর্তীকে। পরিচালক হলেও যে তিনি সেলিব্রিটি। বিশদ

সবে মিলে করি কাজ 

চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান শেষ। এদিকে মঞ্চে শাহরুখ খান। তাঁর সঙ্গে ছবি তুলতে হবে তো। এই সুবর্ণ সুযোগ কেউ ছাড়ে নাকি! কিন্তু কে তুলে দেবে ছবি? অগত্যা একে অপরকে সাহায্য করতে এগিয়ে এলেন। বলা হচ্ছে সৌরসেনী মৈত্র ও ইন্দ্রাণী হালদারের কথা।  
বিশদ

12th  November, 2019
কেদারা নয় অব্যক্ত  

পিছন থেকে দেখতে প্রায় এক রকম! রবিবার বিকেলে নন্দন চত্বরে পিছন ফিরে সামনের রাস্তার দিকে মুখ করে বন্ধুদের সঙ্গে আড্ডা দিতে দিতে যে বিপুল চেহারার মানুষটি চা খাচ্ছিলেন তাকে দেখে সিনে উৎসাহীর দল ছুটল ‘ওই যে ইন্দ্রদীপ দাশগুপ্ত’ বলে। ‘ইন্দ্রদীপদা’ বলে সামনে গিয়ে দাঁড়াতেই ভুল ভাঙল তাদের।  
বিশদ

12th  November, 2019
সেলফি জোনে 

২৫তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের নতুন সংযোজন সেলফি জোন। একটি নয় দু-দু’টি। একটি নন্দনে প্রবেশ পথের বাঁদিকে, অন্যটি বাংলা অ্যাকাডেমির দিকে। রবিবার যত সময় গড়িয়েছে ক্রমশ ভিড় বেড়েছে নন্দন চত্বরে। উৎসাহী সেলফি-স্যাভিরা কখনও একা কখনও দল বেঁধে সেলফি তুলেছেন দেদার।  
বিশদ

12th  November, 2019
ভর সন্ধ্যায় একা সূর্য 

গ্যালিলিওর তত্ত্বকে নস্যাৎ করে তিনিই সূর্যের পৃথিবীকে প্রদক্ষিণের প্রবক্তা। সেই ১৯৭৪ সাল থেকে। তিনি কে সি পাল। হাসি-ঠাট্টা, ব্যঙ্গ-বিদ্রুপ উজিয়ে আজও বিশ্বাস ও যুক্তিকে হাতিয়ার করে বিতরণ করে চলেছেন তাঁর তত্ত্ব ও তথ্য সম্বলিত পুস্তিকা।  
বিশদ

12th  November, 2019
বিটুইন রেন ড্রপ 

তখন বিকেল। বুলবুল বাইবাই বলেও যেন বিদায় নিচ্ছে না। হঠাৎ গুঁড়ি গুঁড়ি কয়েক ফোঁটা। সেগুলিকে কেশবিহীন মাথায় মেখে, কপালে চিন্তার মেঘ ছড়িয়ে হন্তদন্ত হয়ে রবীন্দ্রসদনের দিকে হাঁটছিলেন অভিজিৎ গুহ। রবিসন্ধ্যায় সেখানে দেখানোর কথা তাঁর ও সুদেষ্ণা রায় পরিচালিত নতুন ছবি ‘বিটুইন রেন ড্রপ’। 
বিশদ

12th  November, 2019
কলকাতার রসগোল্লা 

বহুদিন বাদে আলো ঝলমলে মঞ্চে ‘বিবর’-এর নীতাকে দেখল কলকাতা। তন্নিষ্ঠা চট্টোপাধ্যায় শহরে পা রেখেছেন নিজের প্রথম পরিচালিত ছবি ‘রোম রোম মে’ নিয়ে। রবিবার উৎসবে দেখানো হল ছবিটি। বরাবরের প্রবাসী বাঙালি তন্নিষ্ঠার অভিনেত্রী হিসেবে ভুবনজোড়া সিনেসমাজে এই মহূর্তে বেশ নাম ডাক। 
বিশদ

12th  November, 2019
অসন্তুষ্ট অশোক! 

কলকাতা চলচ্চিত্র উৎসবের অন্যতম কর্মকর্তা পরিচালক অশোক বিশ্বনাথন। কিন্তু তাঁকেই নাকি ‘না বলা পর্যন্ত’ উৎসবের গেস্ট কার্ড দেওয়া হয়নি। উৎসবের একটি আলোচনাচক্রে বক্তব্য রাখার সময়ে অশোক এই কথা বলে দুঃখ প্রকাশ করেন।  
বিশদ

12th  November, 2019
অসুস্থ দীপিকা 

সোশ্যাল মিডিয়াতে চোখ রাখলেই দেখা যাচ্ছিল, দীপিকা পাড়ুকোন এবং রণবীর সিং তাঁদের প্রিয় বন্ধুর বিয়েতে খুব মজা করেছেন। সেই ছবি একেবারে ভাইরাল। এখন বোঝা যাচ্ছে, মজাটা একটু বেশিই করে ফেলেছেন দীপিকা। সে কথা তিনি নিজেও বুঝতে পেরেছেন। তার ফলস্বরূপ অসুস্থ হয়ে পড়েছেন এই অভিনেত্রী।  
বিশদ

12th  November, 2019
ন ট রা জ 

স্যাম কুরান আর টম কুরান। ভারতীয় ক্রিকেট ভক্তকুলের মধ্যে যাঁরা নব প্রজন্ম তাঁরা নিশ্চয়ই এই দু’জনের নাম জানেন। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে কলকাতা নাইট রাইডার্সের হয়ে ২০১৮ মরশুমে দলে ছিলেন টম। আর তাঁর ছোট ভাই স্যাম তো ইংল্যান্ডের সঙ্গে ভারতের শেষ টেস্ট সিরিজে ভারতীয় সমর্থকদের কাঁদিয়ে ছেড়েছিলেন।  
বিশদ

12th  November, 2019
একনজরে
নিজস্ব প্রতিনিধি, হাওড়া: গত দু’দিনের বৃষ্টিতে হাওড়া শহরে ডেঙ্গু ও অজানা জ্বরের প্রকোপ ফের বেড়েছে। হাওড়া জেলা হাসপাতাল ও সমস্ত বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোম এখন ...

সংবাদদাতা, কাটোয়া: দাঁইহাট রাস উৎসব উপলক্ষে মঙ্গল ও বুধবার নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে ৭০০ পুলিস কর্মী মোতায়েন করা হল। গোটা শহরজুড়ে পর্যাপ্ত সিসি ক্যামেরায় মুড়ে ফেলা হয়েছে। শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তাগুলিতে মঙ্গলবার থেকেই নো-এন্ট্রি চালু করা হয়েছে।  ...

অলকাভ নিয়োগী, বর্ধমান, বিএনএ: মুখে ‘শিল্প আমাদের ভবিষ্যৎ’ স্লোগান দিলেও বামফ্রন্ট সরকারের আমলেই বন্ধ হয়েছিল ‘বর্ধমান ডেয়ারি’। টানা ১০ বছর বন্ধ থাকার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে ওই বর্ধমান ডেয়ারি থেকে মাদার ডেয়ারিতে রূপান্তরিত হয়ে চালু হয়েছে।  ...

সংবাদদাতা, বর্ধমান: সর্বভারতীয় স্কুল পর্যায়ের যোগাসন প্রতিযোগিতায় অনূর্ধ্ব-১৭ বিভাগে চ্যাম্পিয়ন হয়ে জেলার মুখ উজ্জ্বল করল সর্বশ্রী মণ্ডল। রিদমিক যোগায় প্রথম হয়ে সে সোনার মুকুট পায়। এমাসের ৪ নভেম্বর সল্টলেকের বিবেকানন্দ যুবভারতী ক্রীড়াঙ্গণে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কোনও চুক্তিবদ্ধ কাজে যুক্ত হবার যোগ আছে। ব্যবসা শুরু করা যেতে পারে। বিবাহের যোগাযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪০: ফরাসি ভাস্কর অগ্যুস্ত রদ্যঁর জন্ম
১৮৯৩: পাকিস্তান ও আফগানিস্তানের সীমান্তরেখা ডুরান্ড লাইন চুক্তি স্বাক্ষরিত
১৮৯৬: পক্ষীবিদ সালিম আলির জন্ম
১৯৪৬: পণ্ডিত মদনমোহন মালব্যের মৃত্যু  

12th  November, 2019




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৭০ টাকা ৭২.৮৫ টাকা
পাউন্ড ৮৯.০৬ টাকা ৯৩.৩৬ টাকা
ইউরো ৭৬.৭৩ টাকা ৮০.৪৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
12th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৫৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৫৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,১০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ কার্তিক ১৪২৬, ১৩ নভেম্বর ২০১৯, বুধবার, প্রতিপদ ৩৪/৩৬ রাত্রি ৭/৪২। কৃত্তিকা ৪০/২৩ রাত্রি ১০/১। সূ উ ৫/৫১/২৯, অ ৪/৫০/১৫, অমৃতযোগ দিবা ৬/৩৫ মধ্যে পুনঃ ৭/১৯ গতে ৮/৩ মধ্যে পুনঃ ১০/১৫ গতে ১২/২৭ মধ্যে। রাত্রি ৫/৪২ গতে ৬/৩৪ মধ্যে পুনঃ ৮/১৯ গতে ৩/১৫ মধ্যে, বারবেলা ৮/৩৫ গতে ৯/৫৮ মধ্যে পুনঃ ১১/২১ গতে ১২/৪৩ মধ্যে, কালরাত্রি ২/৩৬ গতে ৪/১৪ মধ্যে।
 ২৬ কার্তিক ১৪২৬, ১৩ নভেম্বর ২০১৯, বুধবার, প্রতিপদ ৩৪/২৪/৩৯ রাত্রি ৭/৩৮/৩৩। কৃত্তিকা ৪২/২৪/১১ রাত্রি ১০/৫০/২১, সূ উ ৫/৫২/৪১, অ ৪/৫০/৫২, অমৃতযোগ দিবা ৬/৪৭ মধ্যে ও ৭/৩০ গতে ৮/১২ মধ্যে ও ১০/২১ গতে ১২/২৯ মধ্যে এবং রাত্রি ৫/৪০ গতে ৬/৩৩ মধ্যে ও ৮/১৯ গতে ৩/২৪ মধ্যে, বারবেলা ১১/২১/৪৪ গতে ১২/৪৪/০ মধ্যে, কালবেলা ৮/৩৭/১৩ গতে ৯/৫৯/২৯ মধ্যে, কালরাত্রি ২/৩৭/১২ গতে ৪/১৪/৫৬ মধ্যে।
১৫ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
যুব মোর্চার পুরসভা অভিযান ঘিরে উত্তেজনা 
যুব মোর্চার কলকাতা পুরসভা অভিযান ঘিরে ব্যাপক উত্তেজনা। চাঁদনি চকে ...বিশদ

03:26:39 PM

প্রধান বিচারপতির দপ্তরও আরটিআই-এর আওতায়, ঐতিহাসিক রায় সুপ্রিম কোর্টের 
সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির অফিস তথ্য জানার অধিকার (আরটিআই) আইনের ...বিশদ

03:21:00 PM

নেতাজি নগর ডে কলেজে আগুন 
নেতাজি নগর ডে কলেজে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল। আজ দুপুরে কলেজ ...বিশদ

03:12:07 PM

কুলভূষণ যাদবকে দেওয়ানি আদালতে আবেদনের সুযোগ দেবে পাকিস্তান 
পাকিস্তানের জেলে বন্দি কুলভূষণ যাদবকে দেওয়ানি আদালতের দ্বারস্থ হওয়ার সুযোগ ...বিশদ

01:46:00 PM

দুর্বল নদী বাঁধ দ্রুত মেরামতের নির্দেশ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের 

01:07:00 PM

সবাই যাতে ত্রাণ পায় দেখতে হবে, বসিরহাটে প্রশাসনিক বৈঠকে বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

01:03:00 PM