Bartaman Patrika
বিনোদন
 
 মুহূর্তে

 মঙ্গলবার মুম্বইয়ে একটি অনলাইন বিপণনী সংস্থা তাদের নতুন ডিজিটাল প্ল্যাটফর্মের আনুষ্ঠানিক উদ্বোধন করল। বলিউড থেকে এই লঞ্চ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিল্পা শেট্টি ও অনিল কাপুর। একফাঁকে তৈরি হল এই বিশেষ মুহূর্ত।

ব্যোমকেশের ছবিতেও কিন্তু
ইতিহাস রক্ষার দায় থাকে
সত্যান্বেষী ব্যোমকেশ

 সাহিত্যের কোনও কোনও চরিত্র কখনও-সখনও রক্তমাংসের হয়ে ওঠে। পাঠক তার বাস্তবিক উপস্থিতি উপলব্ধি করতে শুরু করেন। সে রামায়ণের রামই হোক বা সাহিত্যিক শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের অমরসৃষ্টি ব্যোমকেশ বক্সী— বাঙালির কাছে এই সত্যান্বেষীর উপস্থিতি প্রবল। আর সাহিত্য যখন সেলুলয়েডে রূপ নেয় তখন পরিবর্তন-পরিবর্ধন-পরিমার্জন অবশ্যম্ভাবী। কিন্তু সেই পরিবর্তন কতটা সিনেম্যাটিক ও যুক্তিযুক্ত হল সেটাই বড়সড় প্রশ্ন।
পুজোর ছবির বাজারে আবারও পদচারণা করলেন বাঙালির প্রিয় গোয়েন্দা ব্যোমকেশ। এবারে নতুন পরিচালক— সায়ন্তন ঘোষাল। স্বভাবতই কাস্টিংয়ে বড়সড় রদবদল। ‘ব্যোমকেশ’ পরমব্রত চট্টোপাধ্যায়ের সঙ্গে জুটি বেঁধেছেন ‘অজিত’ রুদ্রনীল ঘোষ। ছবির নাম ‘সত্যান্বেষী ব্যোমকেশ’। যেটি ‘মগ্ন মৈনাক’ গল্প অবলম্বনে তৈরি।
যাঁরা ব্যোমকেশের একনিষ্ঠ পাঠক, তাঁদের গল্পটি জানা। আর যাঁরা গল্পটি পড়েননি, তাঁদের উদ্দেশে বলতে হয় গোয়েন্দা ছবির গল্প বলতে নেই, তাতে রসভঙ্গ হয়। তবে, পরিবর্তনটা অবশ্যই আলোচনাযোগ্য। ‘স্বাধীনতা লাভের পর পনেরো বছর অতীত হইয়াছে...’ লাইনটি দিয়ে ‘মগ্ন মৈনাক’ গল্পটির শুরু। অর্থাৎ শরদিন্দুর এই গল্পটির প্রেক্ষাপট ১৯৬২ সাল। তবে, ‘যকের ধন’, ‘আলিনগরের গোলকধাঁধা’র পরিচালক তাঁর ‘সত্যান্বেষী ব্যোমকেশ’ ছবিতে গল্পটি ১৯৭১ সালে নিয়ে গিয়ে ফেঁদেছেন। এনেছেন এপার বাংলার নকশাল আন্দোলন এবং ওপার বাংলার মুক্তিযুদ্ধের অনুষঙ্গ। মূল গল্পে কংগ্রেসী নেতা (দলের নাম উল্লেখ না থাকলেও ইঙ্গিতে বোঝা যায়) সন্তোষ সমাদ্দার পরিবর্তিত হয়ে ছবিতে হয়েছে যুক্তফ্রন্ট সরকারের তথ্য ও সম্প্রচারমন্ত্রী সন্তোষ দত্ত (সুমন্ত্র মুখোপাধ্যায়)। গল্পের পরিণতি মোটামুটি একই রাখলেও শিল্পীর স্বাধীনতা নিয়েছেন চিত্রনাট্যকার।
তবে, যেহেতু একটি বিশেষ সময়কে প্রেক্ষাপট করে গল্পটি এগিয়েছে তাই ইতিহাস রক্ষার দায়বদ্ধতা অবশ্যই পরিচালকের ছিল। ’৬৭ ও ’৬৯ সালে এ রাজ্যে যুক্তফ্রন্ট সরকার গঠিত হয়েছিল। ’৭১ সালে মাস তিনেকের জন্য অজয় মুখোপাধ্যায়ের নেতৃত্বাধীন একটি জোট সরকার গঠিত হয়েছিল। যেহেতু ছবির গল্পে সন্তোষ দত্তকে যুক্তফ্রন্ট সরকারের মন্ত্রী দেখানো হয়েছে, তাই ধরে নিতে হয় ’৭১ সালের এপ্রিল থেকে জুনের মধ্যে গল্পটি দেখানো হচ্ছে। সন্তোষ দত্ত বার বার সামনে ভোটের কথা বলছেন। অথচ, ইতিহাস বলছে, ওই সরকারের পতন হয়েছিল রাষ্ট্রপতি শাসনের মাধ্যমে। এ রাজ্যে ১৯৭১ সালের ২৯ জুন থেকে ’৭২-এর ২০ মার্চ পর্যন্ত চলেছিল রাষ্ট্রপতিশাসন। আবার মন্ত্রীমশাইয়ের বাড়ির ছাদ থেকে গঙ্গা আর বালির ব্রিজ দেখা যায়। গঙ্গার ওপারে দক্ষিণেশ্বর মন্দির থেকে ভেসে আসে ঘণ্টাধ্বনি। তাহলে ধরে নিতে হয় সন্তোষ দত্তের বাড়ি হাওড়ার বালি অঞ্চলে। অথচ, এই বাড়ির নেংটি দত্ত নামে কিশোর মাঝে মধ্যে সিগারেট আর বইয়ের লোভে দক্ষিণ কলকাতার কেয়াতলায় ব্যোমকেশের বাড়িতে ঢুঁ মারতে যায়! এককথায় বললে ‘টাইম অ্যান্ড স্পেস’ বেশ গুলিয়েছে। আবার চোখের সামনে পড়ে থাকা গুলিবিদ্ধ আইবি অফিসারকে একবারও বাঁচানোর চেষ্টা হল না— এটাও ঠিক ব্যোমকেশসুলভ আচরণ নয়।
প্যান্ট-শার্ট পরা দৃশ্যগুলিতে পরমব্রতকে একটু কমবয়সি মনে হলেও ধুতি-পাঞ্জাবিতে তাঁকে ব্যোমকেশ চরিত্রে বেশ মানিয়েছে। রুদ্রনীলও যথাসাধ্য অজিত হওয়ার চেষ্টা করেছেন। এই জুটির ভবিষ্যৎ কী হয় দর্শক বলবেন। মন্ত্রীর সেক্রেটারি রবি বর্মার চরিত্রে অঞ্জন দত্ত যথাযথ। মন্ত্রীর চরিত্রে সুমন্ত্রও ভালো কাজ করেছেন। আবহসঙ্গীত ও সম্পাদনাও ঠিকঠাক। তবে, পুরো ছবিতে আগাগোড়া একটা সিফিয়া টোন রাখা হয়েছে। টাইটেল কার্ডও বেশ চমকপ্রদ। তবে, নতুন ‘টিম ব্যোমকেশ’ বক্সঅফিসের রহস্যভেদ করতে পারবেন কিনা, সেটা জনতা জনার্দনই বলবেন।
অয়নকুমার দত্ত
03rd  October, 2019
 রেড চিলিজের প্রযোজনাতেই
শাহরুখের কামব্যাক?

  এবার মনে হয় আর গুজব নয়। অবশেষে দীর্ঘ বিরতির পর ফিরতে চলেছেন শাহরুখ খান। তাঁকে শেষ দেখা গিয়েছিল ‘জিরো’ ছবিতে। তারপর নানারকমের রটনা শোনা যাচ্ছিল। পরে শোনা যায় আসলে সবটাই ভুল। কোনও ছবিতেই বাদশা সাইন করেননি।
বিশদ

 এবার আইপিএস প্রিয়াংশু

 অয়নকুমার দত্ত: না, ইন্ডিয়ান পুলিস সার্ভিসের পরীক্ষায় বসেননি। রিল লাইফে দাপুটে আইপিএস অফিসারের চরিত্রে দেখা যাবে অভিনেতা প্রিয়াংশু চট্টোপাধ্যায়কে। ছবির নাম ‘অফিসার অর্জুন সিং আইপিএস’। এ সপ্তাহেই মুক্তি পাবে ছবিটি। পরিচালক আরশাদ সিদ্দিকির এই ছবিতে এবার অ্যাংরি ইয়াং ম্যান লুকে ধরা দেবেন তিনি।
বিশদ

 ক্যাটরিনা-বিদ্যা একসঙ্গে?

  বিদ্যা বালন ও ক্যাটরিনা কাইফ। বলিউডে একজন যদি নারীকেন্দ্রিক ছবির এক্স ফ্যাক্টর হন তো অন্যজন হিন্দি ছবির গ্ল্যামার কোশেন্ট। সবকিছু ঠিক থাকলে এই দুই অভিনেত্রীকে এবার একসঙ্গে পর্দায় দেখা যেতে পারে। শোনা যাচ্ছে, পরিচালক আনন্দ এল রাই একটি অ্যাকশন কমেডি প্রযোজনা করতে চলেছেন।
বিশদ

মুম্বই চলচ্চিত্র উত্সবে
পরমব্রত অভিনীত হিন্দি ছবি

  ব্যোমকেশ বক্সী হয়ে পরমব্রত চট্টোপাধ্যায়ের আত্মপ্রকাশ বাঙালির ভালোই লেগেছে। পুজোর মরশুমে হলমুখী দর্শক সায়ন্তন ঘোষাল পরিচালিত ‘সত্যান্বেষী ব্যোমকেশ’ দেখতেও গিয়েছেন। দ্বিতীয় সপ্তাহে দাঁড়িয়ে ছবিটি তার জায়গা ভালোভাবেই ধরে রাখতে পেরেছে।
বিশদ

 রোশনি হয়ে আসছেন মিশমি

  ‘জিয়নকাঠি’ ধারাবাহিকে নতুন চমক। ঋষির জীবনে ফের টানাপোড়েন। রোশনি হয়ে আসছেন অভিনেত্রী মিশমি দাস। সান বাংলার এই ধারাবাহিকের গল্প লিখেছেন লীনা গঙ্গোপাধ্যায়। ‘জিয়নকাঠি’র কাহিনী ঋষি আর জাহ্নবীর প্রেম-অপ্রেমের। ঋষি জেলাশাসক হয়ে একটা মফসসল শহরে আসে। বিশদ

রসনাতৃপ্তি ও সম্পর্কের টানাপোড়েন

তিনটি ছবি যার মধ্যে লুকিয়ে রয়েছে রসনাতৃপ্তির হাতছানি। অর্থাৎ বাংলায় ফুড ফিল্ম। দর্শকদের কাছে এরকম অভিনব প্ল্যাটার হাজির করেছে জি ফাইভ। ‘দাওয়াত-এ-বিরিয়ানি’, ‘ডাব চিংড়ি’ ও ‘ফিল্টার কফি লিকার চা’— ছবি তিনটির প্রযোজনা করেছে প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের সংস্থা এনআইডিয়াজ।
বিশদ

খাঁড়াটা এখনও ঝুলছে 

আড্ডাটা নেহাতই ঘরোয়া মতোই চলছিল। মুম্বই ফিল্ম ফেস্টিভ্যালে (মামি) করণ জোহর, আলিয়া ভাট আর করিনা কাপুরের আড্ডাটা বেশ জমে উঠেছিল। আর সেই আড্ডাতেই বোমাটা ফাটালেন করিনা। বেবোর সোজাসাপ্টা কথা শুনতে গোটা বলিউডই অভ্যস্ত। 
বিশদ

15th  October, 2019
হলিউড ছবির শ্যুটিং শুরু করলেন সুনীল 

হায়দরাবাদে হলিউড ছবি ‘কল সেন্টার’-এর শ্যুটিং শুরু করে দিলেন সুনীল শেট্টি। ছবিটি পরিচালনা করছেন আমেরিকান-চাইনিজ পরিচালক জেফরি চিন। এই ইংরেজি ছবিটি একজন ভারতীয় পুলিসের গল্প অবলম্বনে তৈরি হচ্ছে। সেই পুলিস কয়েক কোটি টাকার কল সেন্টারের স্ক্যাম তদন্ত করে ধরেছিলেন। 
বিশদ

15th  October, 2019
ফারহার ক্যুইজ শো-তে সানিয়া-পরিণীতি 

বেশ কয়েকটি রিয়েলিটি শোয়ের বিচারকের আসনে তাঁকে দেখা গিয়েছিল। এবার কোরিওগ্রাফার থেকে পরিচালকের আসনে বসা ফারহা খান ক্যুইজ মাস্টারের ভূমিকায় আত্মপ্রকাশ করলেন। এই শোয়ে খেলার জগত্ থেকে সানিয়া মির্জা এবং চলচ্চিত্রজগত্ থেকে পরিণীতি চোপড়াকে আমন্ত্রণ জানানো হয়েছিল।  
বিশদ

15th  October, 2019
সইফের বদলে মাধবন 

অভিষেক বচ্চন এবং রানি মুখোপাধ্যায় অভিনীত ‘বান্টি অউর বাবলি’ ছবির সিক্যুয়েলের খবর অনেকেরই জানা। প্রথমেই পরিচালক শাদ আলি জানিয়ে দিয়েছিলেন, তিনি এই সিক্যুয়েলের পরিচালনা করতে পারবেন না। তার সঙ্গে অভিষেকও বলে দিয়েছিলেন সিক্যুয়েলে তিনি নেই।  
বিশদ

15th  October, 2019
তুফানের শ্যুটিংয়ে চোট পেলেন ফারহান 

রাকেশ ওমপ্রকাশ মেহেরার পরিচালনায় ফারহান আখতার গত মাসের শেষের দিকে ‘তুফান’ ছবির শ্যুটিং শুরু করেছিলেন। ‘ভাগ মিলখা ভাগ’-এর পরে এটিই ছিল তাঁদের দ্বিতীয় ছবি। বক্সারের চরিত্রে অভিনয় করার জন্য ফারহান বেশ কিছুদিন প্রশিক্ষণও নিয়েছিলেন। কিন্তু ‘তুফান’-এর শ্যুটিং শুরুতেই ধাক্কা খেল।  
বিশদ

15th  October, 2019
লেফটেন্যান্ট অরুণ ক্ষেত্রপালের চরিত্রে বরুণ 

বরুণ ধাওয়ান তাঁর পরবর্তী ছবিতে সেকেন্ড লেফটেন্যান্ট অরুণ ক্ষেত্রপালের চরিত্রে অভিনয় করতে চলেছেন। দীনেশ ভিজানের প্রযোজনায় ছবিটি পরিচালনা করবেন শ্রীরাম রাঘবন। এই বিষয়ে বরুণ বলেছেন,‘সৈনিকের চরিত্রে অভিনয় করা আমার স্বপ্ন ছিল। 
বিশদ

15th  October, 2019
নতুন জার্সিতে শাহিদ 

শাহিদ কাপুর বললেই এখন দর্শকের মনে ভেসে উঠছে হাতে সিগারেট নিয়ে এক গাল দাড়িতে ‘কবীর সিং’য়ের কথা। বক্স অফিস কাঁপিয়ে শাহিদ দর্শকের জন্য আরও একটি ছবি নিয়ে হাজির। তাঁর আগামী ছবিটিও তেলুগু ছবি ‘জার্সি’র রিমেক। হিন্দি ভার্সানটি পরিচালনা করতে চলেছেন গৌতম তিন্নানুরি। 
বিশদ

15th  October, 2019
জাহ্নবীর ছয় 

এখন বলিউডে নতুন অভিনেতারা সাফল্য বজায় রাখতে ঠান্ডা মাথায় ছবি নির্বাচন করেন। প্রথম ছবি সফল মানেই কিন্তু গুচ্ছ গুচ্ছ ছবি সাইন করা এখন আউট অব ফ্যাশন। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় প্রথম ছবি বক্স অফিসে সফল হওয়ার পর জনপ্রিয়তার নিরিখে অভিনেতারা হয়তো একটা কি দুটো ছবি সাইন করছেন। কিন্তু জাহ্নবী কাপুরের কেরিয়ারের দিকে তাকালে বলা যায় তিনি একদম অন্য রাস্তায় হাঁটার পক্ষপাতী। 
বিশদ

15th  October, 2019
একনজরে
 তাল তামর (সিরিয়া) ও ওয়াশিংটন, ১৫ অক্টোবর (এএফপি ও পিটিআই): সিরিয়ার উত্তরপূর্ব প্রান্তে তুরস্কের সামরিক বাহিনীর আগ্রাসনে বেশ খানিকটা জমি হারাতে হয়েছে কুর্দদের। এর পাল্টা আঙ্কারার বিরুদ্ধে বেশ কিছু প্রশাসনিক পদক্ষেপ নিল আমেরিকা। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃদ্ধাকে বিমার টাকা পাইয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে ৪০ লক্ষ টাকা প্রতারণা করার অভিযোগে ১৬ জনকে গ্রেপ্তার করল বিধাননগর সাইবার থানার পুলিস। সোমবার সন্ধ্যায় সেক্টর ফাইভের ডিএন ব্লকের একটি অফিস থেকে তাদের গ্রেপ্তার করা হয়েছে। ...

সংবাদদাতা, জঙ্গিপুর: মঙ্গলবার দুপুরে সূতি থানার সাজুরমোড়ে একটি বেসরকারি স্কুলের উদ্বোধনে আসেন ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক তথা হায়দরাবাদ ক্রিকেট অ্যাসোসিয়েশনের সভাপতি মহম্মদ আজহারউদ্দিন। আজাহার বলেন, ওঁর যথেষ্ট যোগ্যতা রয়েছে। আশা করি সৌরভ ভারতীয় ক্রিকেটকে বহুদূর এগিয়ে নিয়ে যাবেন।  ...

বিএনএ, সিউড়ি: বিজেপি নেতা ধ্রুব সাহা ও অতনু চট্টোপাধ্যায়কে ফের সিউড়ি আদালতে তোলা হল। পুরনো মামলায় তাঁরা মাসখানেক ধরে সংশোধনাগারেই ছিলেন। এদিন তাঁদের ফের সিউড়ি আদালতে তোলা হয়।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যায় ভালো ফল হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে সুযোগ আসবে। কোনও প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব খাদ্য দিবস
১৯০৫: বঙ্গভঙ্গ হয়
১৯২৩: দি ওয়াল্ট ডিজনি সংস্থা প্রতিষ্ঠা হয়
১৯২৭: নোবেল পুরস্কার বিজয়ী জার্মান সাহিত্যিক, চিত্রকর, ভাস্কর এবং নাট্যকার গুন্টার গ্রাসের জন্ম
১৯৪৮: অভিনেত্রী হেমা মালিনীর জন্ম
১৯৫১: রাওয়ালপিন্ডিতে খুন হন পাকিস্তানের প্রথম প্রধানমন্ত্রী লিয়াকত আলি খান
১৯৬৪: প্রথম পরমাণু বিস্ফোরণ ঘটাল চীন





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৬ টাকা ৭২.১৬ টাকা
পাউন্ড ৮৮.৩২ টাকা ৯১.৬১ টাকা
ইউরো ৭৭.১৯ টাকা ৮০.১৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৯,১৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৭,১৬৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৭২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ আশ্বিন ১৪২৬, ১৬ অক্টোবর ২০১৯, বুধবার, দ্বিতীয়া ০/২১ প্রাতঃ ৫/৪৫। ভরণী ২১/৫১ দিবা ২/২১। সূ উ ৫/৩৬/৫৪, অ ৫/৭/৫৮, অমৃতযোগ দিবা ৬/২৩ মধ্যে পুনঃ ৭/৯ গতে ৭/৫৫ মধ্যে পুনঃ ১০/১৩ গতে ১২/৩২ মধ্যে। রাত্রি ৫/৫৯ গতে ৬/৪৯ মধ্যে পুনঃ ৮/২৯ গতে ৩/৭ মধ্যে, বারবেলা ৮/৩০ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/২৩ গতে ১২/৪৯ মধ্যে, কালরাত্রি ২/৩০ গতে ৪/৪ মধ্যে।
২৮ আশ্বিন ১৪২৬, ১৬ অক্টোবর ২০১৯, বুধবার, তৃতীয়া ৫৯/১০/৩৯ শেষরাত্রি ৫/১৭/৩৫। ভরণী ২১/৩৭/১৬ দিবা ২/১৬/১৩, সূ উ ৫/৩৭/১৯, অ ৫/৯/১৯, অমৃতযোগ দিবা ৬/৩০ মধ্যে ও ৭/১৫ গতে ৭/৫৯ মধ্যে ও ১০/১৩ গতে ১২/২৭ মধ্যে এবং রাত্রি ৫/৪৭ গতে ৬/৪৮ মধ্যে ও ৮/২১ গতে ৩/১১ মধ্যে, বারবেলা ১১/২৩/১৯ গতে ১২/৪৯/৪৯ মধ্যে, কালবেলা ৮/৩০/১৯ গতে ৯/৫৬/৪৯ মধ্যে, কালরাত্রি ২/৩০/১৯ গতে ৪/৩/৪৯ মধ্যে।
১৬ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
  বৌদ্ধধর্ম গ্রহণ করা নিয়ে মায়াবতীর কড়া সমালোচনায় সরব বিজেপি
সঠিক সময়ে বৌদ্ধধর্ম গ্রহণ করবেন বলে জানিয়েছিলেন মায়াবতী। মহারাষ্ট্রে নির্বাচনী ...বিশদ

09:57:06 AM

আলিপুরের সৌজন্য ভবনে আজ মন্ত্রিসভার বৈঠক
আজ, বুধবার রাজ্য সরকারের অতিথিশালা আলিপুরের ‘সৌজন্য ভবন’-এ রাজ্য মন্ত্রিসভার ...বিশদ

09:56:13 AM

সংখ্যালঘু মেধাবী পড়ুয়াদের জন্য বিশেষ কোচিং রাজ্যের
প্রতিযোগিতামূলক সরকারি চাকরির প্রস্তুতিতে মেধাবী সংখ্যালঘু পড়ুয়াদের জন্য বিশেষ প্রশিক্ষণের ...বিশদ

09:43:20 AM

ক্ষতিপূরণ দেওয়া শেষ বউবাজারে
ইস্ট-ওয়েস্ট মেট্রো রেলের কাজের জন্য বউবাজারের ক্ষতিগ্রস্ত পরিবারদের ক্ষতিপূরণ দেওয়ার ...বিশদ

09:31:43 AM

আজ অযোধ্যা মামলার শুনানি শেষ
বুধবার শেষ হচ্ছে অযোধ্যা মামলার শুনানি। এদিন সুপ্রিম কোর্টে শুনানি ...বিশদ

09:24:28 AM

 প্রেসিডেন্সি জেলেও জোরদার তল্লাশি অভিযান
দমদম জেল থেকে শিক্ষা নিয়ে এবার প্রেসিডেন্সি জেলেও বিভিন্ন সেলে ...বিশদ

09:15:29 AM