Bartaman Patrika
বিনোদন
 

ব্যোমকেশের ছবিতেও কিন্তু
ইতিহাস রক্ষার দায় থাকে
সত্যান্বেষী ব্যোমকেশ

 সাহিত্যের কোনও কোনও চরিত্র কখনও-সখনও রক্তমাংসের হয়ে ওঠে। পাঠক তার বাস্তবিক উপস্থিতি উপলব্ধি করতে শুরু করেন। সে রামায়ণের রামই হোক বা সাহিত্যিক শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের অমরসৃষ্টি ব্যোমকেশ বক্সী— বাঙালির কাছে এই সত্যান্বেষীর উপস্থিতি প্রবল। আর সাহিত্য যখন সেলুলয়েডে রূপ নেয় তখন পরিবর্তন-পরিবর্ধন-পরিমার্জন অবশ্যম্ভাবী। কিন্তু সেই পরিবর্তন কতটা সিনেম্যাটিক ও যুক্তিযুক্ত হল সেটাই বড়সড় প্রশ্ন।
পুজোর ছবির বাজারে আবারও পদচারণা করলেন বাঙালির প্রিয় গোয়েন্দা ব্যোমকেশ। এবারে নতুন পরিচালক— সায়ন্তন ঘোষাল। স্বভাবতই কাস্টিংয়ে বড়সড় রদবদল। ‘ব্যোমকেশ’ পরমব্রত চট্টোপাধ্যায়ের সঙ্গে জুটি বেঁধেছেন ‘অজিত’ রুদ্রনীল ঘোষ। ছবির নাম ‘সত্যান্বেষী ব্যোমকেশ’। যেটি ‘মগ্ন মৈনাক’ গল্প অবলম্বনে তৈরি।
যাঁরা ব্যোমকেশের একনিষ্ঠ পাঠক, তাঁদের গল্পটি জানা। আর যাঁরা গল্পটি পড়েননি, তাঁদের উদ্দেশে বলতে হয় গোয়েন্দা ছবির গল্প বলতে নেই, তাতে রসভঙ্গ হয়। তবে, পরিবর্তনটা অবশ্যই আলোচনাযোগ্য। ‘স্বাধীনতা লাভের পর পনেরো বছর অতীত হইয়াছে...’ লাইনটি দিয়ে ‘মগ্ন মৈনাক’ গল্পটির শুরু। অর্থাৎ শরদিন্দুর এই গল্পটির প্রেক্ষাপট ১৯৬২ সাল। তবে, ‘যকের ধন’, ‘আলিনগরের গোলকধাঁধা’র পরিচালক তাঁর ‘সত্যান্বেষী ব্যোমকেশ’ ছবিতে গল্পটি ১৯৭১ সালে নিয়ে গিয়ে ফেঁদেছেন। এনেছেন এপার বাংলার নকশাল আন্দোলন এবং ওপার বাংলার মুক্তিযুদ্ধের অনুষঙ্গ। মূল গল্পে কংগ্রেসী নেতা (দলের নাম উল্লেখ না থাকলেও ইঙ্গিতে বোঝা যায়) সন্তোষ সমাদ্দার পরিবর্তিত হয়ে ছবিতে হয়েছে যুক্তফ্রন্ট সরকারের তথ্য ও সম্প্রচারমন্ত্রী সন্তোষ দত্ত (সুমন্ত্র মুখোপাধ্যায়)। গল্পের পরিণতি মোটামুটি একই রাখলেও শিল্পীর স্বাধীনতা নিয়েছেন চিত্রনাট্যকার।
তবে, যেহেতু একটি বিশেষ সময়কে প্রেক্ষাপট করে গল্পটি এগিয়েছে তাই ইতিহাস রক্ষার দায়বদ্ধতা অবশ্যই পরিচালকের ছিল। ’৬৭ ও ’৬৯ সালে এ রাজ্যে যুক্তফ্রন্ট সরকার গঠিত হয়েছিল। ’৭১ সালে মাস তিনেকের জন্য অজয় মুখোপাধ্যায়ের নেতৃত্বাধীন একটি জোট সরকার গঠিত হয়েছিল। যেহেতু ছবির গল্পে সন্তোষ দত্তকে যুক্তফ্রন্ট সরকারের মন্ত্রী দেখানো হয়েছে, তাই ধরে নিতে হয় ’৭১ সালের এপ্রিল থেকে জুনের মধ্যে গল্পটি দেখানো হচ্ছে। সন্তোষ দত্ত বার বার সামনে ভোটের কথা বলছেন। অথচ, ইতিহাস বলছে, ওই সরকারের পতন হয়েছিল রাষ্ট্রপতি শাসনের মাধ্যমে। এ রাজ্যে ১৯৭১ সালের ২৯ জুন থেকে ’৭২-এর ২০ মার্চ পর্যন্ত চলেছিল রাষ্ট্রপতিশাসন। আবার মন্ত্রীমশাইয়ের বাড়ির ছাদ থেকে গঙ্গা আর বালির ব্রিজ দেখা যায়। গঙ্গার ওপারে দক্ষিণেশ্বর মন্দির থেকে ভেসে আসে ঘণ্টাধ্বনি। তাহলে ধরে নিতে হয় সন্তোষ দত্তের বাড়ি হাওড়ার বালি অঞ্চলে। অথচ, এই বাড়ির নেংটি দত্ত নামে কিশোর মাঝে মধ্যে সিগারেট আর বইয়ের লোভে দক্ষিণ কলকাতার কেয়াতলায় ব্যোমকেশের বাড়িতে ঢুঁ মারতে যায়! এককথায় বললে ‘টাইম অ্যান্ড স্পেস’ বেশ গুলিয়েছে। আবার চোখের সামনে পড়ে থাকা গুলিবিদ্ধ আইবি অফিসারকে একবারও বাঁচানোর চেষ্টা হল না— এটাও ঠিক ব্যোমকেশসুলভ আচরণ নয়।
প্যান্ট-শার্ট পরা দৃশ্যগুলিতে পরমব্রতকে একটু কমবয়সি মনে হলেও ধুতি-পাঞ্জাবিতে তাঁকে ব্যোমকেশ চরিত্রে বেশ মানিয়েছে। রুদ্রনীলও যথাসাধ্য অজিত হওয়ার চেষ্টা করেছেন। এই জুটির ভবিষ্যৎ কী হয় দর্শক বলবেন। মন্ত্রীর সেক্রেটারি রবি বর্মার চরিত্রে অঞ্জন দত্ত যথাযথ। মন্ত্রীর চরিত্রে সুমন্ত্রও ভালো কাজ করেছেন। আবহসঙ্গীত ও সম্পাদনাও ঠিকঠাক। তবে, পুরো ছবিতে আগাগোড়া একটা সিফিয়া টোন রাখা হয়েছে। টাইটেল কার্ডও বেশ চমকপ্রদ। তবে, নতুন ‘টিম ব্যোমকেশ’ বক্সঅফিসের রহস্যভেদ করতে পারবেন কিনা, সেটা জনতা জনার্দনই বলবেন।
অয়নকুমার দত্ত
03rd  October, 2019
সবে মিলে করি কাজ 

চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান শেষ। এদিকে মঞ্চে শাহরুখ খান। তাঁর সঙ্গে ছবি তুলতে হবে তো। এই সুবর্ণ সুযোগ কেউ ছাড়ে নাকি! কিন্তু কে তুলে দেবে ছবি? অগত্যা একে অপরকে সাহায্য করতে এগিয়ে এলেন। বলা হচ্ছে সৌরসেনী মৈত্র ও ইন্দ্রাণী হালদারের কথা।  
বিশদ

কেদারা নয় অব্যক্ত  

পিছন থেকে দেখতে প্রায় এক রকম! রবিবার বিকেলে নন্দন চত্বরে পিছন ফিরে সামনের রাস্তার দিকে মুখ করে বন্ধুদের সঙ্গে আড্ডা দিতে দিতে যে বিপুল চেহারার মানুষটি চা খাচ্ছিলেন তাকে দেখে সিনে উৎসাহীর দল ছুটল ‘ওই যে ইন্দ্রদীপ দাশগুপ্ত’ বলে। ‘ইন্দ্রদীপদা’ বলে সামনে গিয়ে দাঁড়াতেই ভুল ভাঙল তাদের।  
বিশদ

সেলফি জোনে 

২৫তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের নতুন সংযোজন সেলফি জোন। একটি নয় দু-দু’টি। একটি নন্দনে প্রবেশ পথের বাঁদিকে, অন্যটি বাংলা অ্যাকাডেমির দিকে। রবিবার যত সময় গড়িয়েছে ক্রমশ ভিড় বেড়েছে নন্দন চত্বরে। উৎসাহী সেলফি-স্যাভিরা কখনও একা কখনও দল বেঁধে সেলফি তুলেছেন দেদার।  
বিশদ

ভর সন্ধ্যায় একা সূর্য 

গ্যালিলিওর তত্ত্বকে নস্যাৎ করে তিনিই সূর্যের পৃথিবীকে প্রদক্ষিণের প্রবক্তা। সেই ১৯৭৪ সাল থেকে। তিনি কে সি পাল। হাসি-ঠাট্টা, ব্যঙ্গ-বিদ্রুপ উজিয়ে আজও বিশ্বাস ও যুক্তিকে হাতিয়ার করে বিতরণ করে চলেছেন তাঁর তত্ত্ব ও তথ্য সম্বলিত পুস্তিকা।  
বিশদ

বিটুইন রেন ড্রপ 

তখন বিকেল। বুলবুল বাইবাই বলেও যেন বিদায় নিচ্ছে না। হঠাৎ গুঁড়ি গুঁড়ি কয়েক ফোঁটা। সেগুলিকে কেশবিহীন মাথায় মেখে, কপালে চিন্তার মেঘ ছড়িয়ে হন্তদন্ত হয়ে রবীন্দ্রসদনের দিকে হাঁটছিলেন অভিজিৎ গুহ। রবিসন্ধ্যায় সেখানে দেখানোর কথা তাঁর ও সুদেষ্ণা রায় পরিচালিত নতুন ছবি ‘বিটুইন রেন ড্রপ’। 
বিশদ

কলকাতার রসগোল্লা 

বহুদিন বাদে আলো ঝলমলে মঞ্চে ‘বিবর’-এর নীতাকে দেখল কলকাতা। তন্নিষ্ঠা চট্টোপাধ্যায় শহরে পা রেখেছেন নিজের প্রথম পরিচালিত ছবি ‘রোম রোম মে’ নিয়ে। রবিবার উৎসবে দেখানো হল ছবিটি। বরাবরের প্রবাসী বাঙালি তন্নিষ্ঠার অভিনেত্রী হিসেবে ভুবনজোড়া সিনেসমাজে এই মহূর্তে বেশ নাম ডাক। 
বিশদ

অসন্তুষ্ট অশোক! 

কলকাতা চলচ্চিত্র উৎসবের অন্যতম কর্মকর্তা পরিচালক অশোক বিশ্বনাথন। কিন্তু তাঁকেই নাকি ‘না বলা পর্যন্ত’ উৎসবের গেস্ট কার্ড দেওয়া হয়নি। উৎসবের একটি আলোচনাচক্রে বক্তব্য রাখার সময়ে অশোক এই কথা বলে দুঃখ প্রকাশ করেন।  
বিশদ

অসুস্থ দীপিকা 

সোশ্যাল মিডিয়াতে চোখ রাখলেই দেখা যাচ্ছিল, দীপিকা পাড়ুকোন এবং রণবীর সিং তাঁদের প্রিয় বন্ধুর বিয়েতে খুব মজা করেছেন। সেই ছবি একেবারে ভাইরাল। এখন বোঝা যাচ্ছে, মজাটা একটু বেশিই করে ফেলেছেন দীপিকা। সে কথা তিনি নিজেও বুঝতে পেরেছেন। তার ফলস্বরূপ অসুস্থ হয়ে পড়েছেন এই অভিনেত্রী।  
বিশদ

ন ট রা জ 

স্যাম কুরান আর টম কুরান। ভারতীয় ক্রিকেট ভক্তকুলের মধ্যে যাঁরা নব প্রজন্ম তাঁরা নিশ্চয়ই এই দু’জনের নাম জানেন। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে কলকাতা নাইট রাইডার্সের হয়ে ২০১৮ মরশুমে দলে ছিলেন টম। আর তাঁর ছোট ভাই স্যাম তো ইংল্যান্ডের সঙ্গে ভারতের শেষ টেস্ট সিরিজে ভারতীয় সমর্থকদের কাঁদিয়ে ছেড়েছিলেন।  
বিশদ

কলকাতায় নিঃশব্দে আসেন রাখী 

রবিবারের কলকাতা চলচ্চিত্র উত্সবের নন্দন প্রাঙ্গণ তখন আলোকসজ্জায় সজ্জিত। নন্দনের বাইরে তন্নিষ্ঠা চট্টোপাধ্যায়ের ছবি ‘রোম রোম মে’ দেখার লম্বা লাইন পড়েছে। তার মধ্যেই একখানা পেল্লাই কালো রঙের গাড়ি এসে দাঁড়াল। নিমেষে সেই গাড়িকে ঘিরে ধরল কয়েক জোড়া উত্সাহী চোখ। ক্রমেই সেই চোখের সংখ্যা বাড়তে থাকে।
বিশদ

ঘুম ছুটেছে রাজের 

ঘুম ছুটেছে চলচ্চিত্র উৎসবের চেয়ারম্যান রাজ চক্রবর্তীর। শুক্রবার উৎসব উদ্বোধনের ঝক্কি সামলে বাড়ি ফিরেছেন অনেক রাতে। শনিবার ভোর ভোর ঘুম ভাঙতেই দেখেন বুলবুলের বিড়ম্বনায় আকাশের মুখ ভার। সকালেই বাঙুরে চলচ্চিত্র শতবার্ষিকী ভবনের আনুষ্ঠানিক উদ্বোধন। 
বিশদ

11th  November, 2019
দ্য কিং, আই অ্যান্ড কুইন 

এঁদের দেখে না চেনার কোনও উপায় নেই। ছবিটি শুক্রবার নেতাজি ইন্ডোরে কলকাতা চলচ্চিত্র উত্সবের উদ্বোধনী অনুষ্ঠানে তোলা। শাহরুখ খানের সঙ্গে পরিচালক সৃজিত মুখোপাধ্যায়। এখানেই দাঁড়ি না দিয়ে আরও একজনের নাম লেখা তো দরকার। কারণ সৃজিতের পাশে ওই লাস্যময়ী মহিলা কে?  
বিশদ

11th  November, 2019
মহেশের সৌজন্য 

নেতাজি ইনডোর স্টেডিয়ামে একে একে বিশিষ্ট অতিথিদের মঞ্চে ডাকছিলেন চলচ্চিত্র উত্সব উদ্বোধনী অনুষ্ঠানের সঞ্চালক যিশু সেনগুপ্ত ও পরমব্রত চট্টোপাধ্যায়। আমেরিকান অভিনেত্রী অ্যান্ডি ম্যাকডাওয়েল মঞ্চে ওঠার মুখেই খেয়াল করলেন তাঁর রুপোলি রঙের ব্যাগটি আর তার হাতে নেই। কী কাণ্ড! কোথায় গেল?  
বিশদ

11th  November, 2019
ছোঁ মেরেছে বুলবুল 

শিশির মঞ্চের পেছনের দেওয়াল জুড়ে চলচ্চিত্র উৎসবের থিম সজ্জা। সেখানে টাইপরাইটার থেকে শুরু করে ফিল্মক্যানের নানা অলঙ্কার। রয়েছে নানা আকৃতির পুরনো মডেলের ঘড়িও। তার একটিতে বাজে সাতটা বাজতে পাঁচ। আর একটিতে পাঁচটা। আর একটিতে দশটা। আরও একটি ঘড়িতে কোনও কাঁটা নেই। 
বিশদ

11th  November, 2019
একনজরে
সংবাদদাতা, তারকেশ্বর: আলু বীজের দাম নিয়ন্ত্রণ সহ চাষিদের একাধিক সমস্যা নিয়ে হুগলি জেলা কৃষিদপ্তর বৈঠক করেন। কৃষি আধিকারিকদের উপস্থিতিতে আলু বীজ ব্যবসায়ীদের সঙ্গে তারকেশ্বর ব্যবসায়ী সমিতিতে সোমবার বিকেলে বৈঠক অনুষ্ঠিত হয়।  ...

সংবাদদাতা, মালদহ: জাতীয় নাগরিকপঞ্জী বা এনআরসি নিয়ে প্রচার ও আন্দোলনের গতি আরও বাড়াতে চাইছে মালদহ জেলা কংগ্রেস। সম্প্রতি বিষয়টি নিয়ে বিশদে অবহিত করে কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি সোনিয়া গান্ধীকে চিঠি দিয়েছিলেন সুজাপুরের কংগ্রেস বিধায়ক ঈশা খান চৌধুরী।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিভিন্ন বিষয়ে কেন্দ্রীয় এবং রাজ্যস্তরের পরিসংখ্যান আমাদের প্রয়োজন হয়। কিন্তু, কীভাবে তৈরি করা হয় সেই সব পরিসংখ্যান? ধরা যাক, ভারতের কোনও রাজ্যে গত এক বছরে শিশুদের অপুষ্টির হার বেশি। এই হিসেব কি পুরোপুরি সঠিক? বিভিন্ন রাজনৈতিক দল ...

লাহোর, ১১ নভেম্বর (পিটিআই): বিদেশে চিকিৎসার জন্য অনুমতি পেতে দেরি হওয়ায় শারীরিক অবস্থার অবনতি হচ্ছে প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের (৬৯)। তাঁর দল পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন)-এর তরফে এমনটাই জানানো হয়েছে। পরিবারের অনুরোধে শুক্রবারই চিকিৎসার জন্য লন্ডনে যেতে রাজি হয়েছেন শরিফ।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরনো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দলাভ হবে। সম্ভাব্য ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪০: ফরাসি ভাস্কর অগ্যুস্ত রদ্যঁর জন্ম
১৮৯৩: পাকিস্তান ও আফগানিস্তানের সীমান্তরেখা ডুরান্ড লাইন চুক্তি স্বাক্ষরিত
১৮৯৬: পক্ষীবিদ সালিম আলির জন্ম
১৯৪৬: পণ্ডিত মদনমোহন মালব্যের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৭০ টাকা ৭২.৮৫ টাকা
পাউন্ড ৮৯.০৬ টাকা ৯৩.৩৬ টাকা
ইউরো ৭৬.৭৩ টাকা ৮০.৪৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ কার্তিক ১৪২৬, ১২ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, পূর্ণিমা ৩৩/৪ রাত্রি ৭/৪। ভরণী ৩৭/৩১ রাত্রি ৮/৫১। সূ উ ৫/৫০/৫২, অ ৪/৫০/৩৮, অমৃতযোগ দিবা ৬/৩৪ মধ্যে পুনঃ ৭/১৮ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ৭/২৭ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৪৭ মধ্যে পুনঃ ১/৩১ গতে ৩/১৪ মধ্যে পুনঃ ৪/৫৮ গতে উদয়াবধি, বারবেলা ৭/১৩ গতে ৮/৩৫ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৬ মধ্যে, কালরাত্রি ৬/২৮ গতে ৮/৬ মধ্যে। 
২৫ কার্তিক ১৪২৬, ১২ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, পূর্ণিমা ৩২/৪৫/৪৭ রাত্রি ৬/৫৮/২০। ভরণী ৩৯/৩০/৩৪ রাত্রি ৯/৪০/১৫, সূ উ ৫/৫২/১, অ ৪/৫১/১৮, অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ৭/২৯ গতে ১১/৩ মধ্যে এবং রাত্রি ৭/২৬ গতে ৮/১৯ মধ্যে ও ৯/১২ গতে ১১/৪১ মধ্যে ও ১/৩৮ গতে ৩/২৪ মধ্যে ও ৫/১০ গতে ৫/৫৩ মধ্যে, বারবেলা ৭/১৪/২৬ গতে ৮/৩৬/৫০ মধ্যে, কালবেলা ১২/৪৪/৪ গতে ২/৬/২৯ মধ্যে, কালরাত্রি ৬/২৮/৫৩ গতে ৮/৬/২৯ মধ্যে। 
মোসলেম: ১৪ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
মহারাষ্ট্রে জারি হল রাষ্ট্রপতি শাসন 
অবশেষে রাষ্ট্রপতি শাসনই জারি হল মহারাষ্ট্রে। রাজ্যপালের সুপারিশে সই করে ...বিশদ

05:40:00 PM

  টাস্ক ফোর্স নিয়ে বৈঠকে কী সিদ্ধান্ত হল?
বুলবুলে ক্ষতিগ্রস্থ এলকায় গিয়ে কালকের মধ্যে নবান্নে রিপোর্ট জমা দিতে ...বিশদ

05:07:23 PM

 আজব কাণ্ড! পেঁপের পেটেই মিলল পেঁপে
পেঁপের পেটেই পেঁপে মিলল। শুনলে অবাক লাগলেও বাস্তবে এটাই ...বিশদ

04:43:28 PM

মদনমোহন মন্দিরে পুজো দিতে এলেন সংসদ সদস্য নিশীথ প্রামানিক 
চল্লিশটি ঢাক বাজিয়ে রাজ বেশে কোচবিহারের মদনমোহন মন্দিরে এসে পুজো ...বিশদ

04:03:00 PM

জলপাইগুড়িতে আর্থিক জালিয়াতির অভিযোগ, আটক ১ 

04:00:00 PM

মহারাষ্ট্র: সুপ্রিম কোর্টের দ্বারস্থ শিবসেনা
 

মহারাষ্ট্রে সরকার গঠনে নতুন মোড়। অতিরিক্ত সময় চেয়ে এবার সুপ্রিম ...বিশদ

03:46:22 PM