Bartaman Patrika
বিনোদন
 

ব্যোমকেশের ছবিতেও কিন্তু
ইতিহাস রক্ষার দায় থাকে
সত্যান্বেষী ব্যোমকেশ

 সাহিত্যের কোনও কোনও চরিত্র কখনও-সখনও রক্তমাংসের হয়ে ওঠে। পাঠক তার বাস্তবিক উপস্থিতি উপলব্ধি করতে শুরু করেন। সে রামায়ণের রামই হোক বা সাহিত্যিক শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের অমরসৃষ্টি ব্যোমকেশ বক্সী— বাঙালির কাছে এই সত্যান্বেষীর উপস্থিতি প্রবল। আর সাহিত্য যখন সেলুলয়েডে রূপ নেয় তখন পরিবর্তন-পরিবর্ধন-পরিমার্জন অবশ্যম্ভাবী। কিন্তু সেই পরিবর্তন কতটা সিনেম্যাটিক ও যুক্তিযুক্ত হল সেটাই বড়সড় প্রশ্ন।
পুজোর ছবির বাজারে আবারও পদচারণা করলেন বাঙালির প্রিয় গোয়েন্দা ব্যোমকেশ। এবারে নতুন পরিচালক— সায়ন্তন ঘোষাল। স্বভাবতই কাস্টিংয়ে বড়সড় রদবদল। ‘ব্যোমকেশ’ পরমব্রত চট্টোপাধ্যায়ের সঙ্গে জুটি বেঁধেছেন ‘অজিত’ রুদ্রনীল ঘোষ। ছবির নাম ‘সত্যান্বেষী ব্যোমকেশ’। যেটি ‘মগ্ন মৈনাক’ গল্প অবলম্বনে তৈরি।
যাঁরা ব্যোমকেশের একনিষ্ঠ পাঠক, তাঁদের গল্পটি জানা। আর যাঁরা গল্পটি পড়েননি, তাঁদের উদ্দেশে বলতে হয় গোয়েন্দা ছবির গল্প বলতে নেই, তাতে রসভঙ্গ হয়। তবে, পরিবর্তনটা অবশ্যই আলোচনাযোগ্য। ‘স্বাধীনতা লাভের পর পনেরো বছর অতীত হইয়াছে...’ লাইনটি দিয়ে ‘মগ্ন মৈনাক’ গল্পটির শুরু। অর্থাৎ শরদিন্দুর এই গল্পটির প্রেক্ষাপট ১৯৬২ সাল। তবে, ‘যকের ধন’, ‘আলিনগরের গোলকধাঁধা’র পরিচালক তাঁর ‘সত্যান্বেষী ব্যোমকেশ’ ছবিতে গল্পটি ১৯৭১ সালে নিয়ে গিয়ে ফেঁদেছেন। এনেছেন এপার বাংলার নকশাল আন্দোলন এবং ওপার বাংলার মুক্তিযুদ্ধের অনুষঙ্গ। মূল গল্পে কংগ্রেসী নেতা (দলের নাম উল্লেখ না থাকলেও ইঙ্গিতে বোঝা যায়) সন্তোষ সমাদ্দার পরিবর্তিত হয়ে ছবিতে হয়েছে যুক্তফ্রন্ট সরকারের তথ্য ও সম্প্রচারমন্ত্রী সন্তোষ দত্ত (সুমন্ত্র মুখোপাধ্যায়)। গল্পের পরিণতি মোটামুটি একই রাখলেও শিল্পীর স্বাধীনতা নিয়েছেন চিত্রনাট্যকার।
তবে, যেহেতু একটি বিশেষ সময়কে প্রেক্ষাপট করে গল্পটি এগিয়েছে তাই ইতিহাস রক্ষার দায়বদ্ধতা অবশ্যই পরিচালকের ছিল। ’৬৭ ও ’৬৯ সালে এ রাজ্যে যুক্তফ্রন্ট সরকার গঠিত হয়েছিল। ’৭১ সালে মাস তিনেকের জন্য অজয় মুখোপাধ্যায়ের নেতৃত্বাধীন একটি জোট সরকার গঠিত হয়েছিল। যেহেতু ছবির গল্পে সন্তোষ দত্তকে যুক্তফ্রন্ট সরকারের মন্ত্রী দেখানো হয়েছে, তাই ধরে নিতে হয় ’৭১ সালের এপ্রিল থেকে জুনের মধ্যে গল্পটি দেখানো হচ্ছে। সন্তোষ দত্ত বার বার সামনে ভোটের কথা বলছেন। অথচ, ইতিহাস বলছে, ওই সরকারের পতন হয়েছিল রাষ্ট্রপতি শাসনের মাধ্যমে। এ রাজ্যে ১৯৭১ সালের ২৯ জুন থেকে ’৭২-এর ২০ মার্চ পর্যন্ত চলেছিল রাষ্ট্রপতিশাসন। আবার মন্ত্রীমশাইয়ের বাড়ির ছাদ থেকে গঙ্গা আর বালির ব্রিজ দেখা যায়। গঙ্গার ওপারে দক্ষিণেশ্বর মন্দির থেকে ভেসে আসে ঘণ্টাধ্বনি। তাহলে ধরে নিতে হয় সন্তোষ দত্তের বাড়ি হাওড়ার বালি অঞ্চলে। অথচ, এই বাড়ির নেংটি দত্ত নামে কিশোর মাঝে মধ্যে সিগারেট আর বইয়ের লোভে দক্ষিণ কলকাতার কেয়াতলায় ব্যোমকেশের বাড়িতে ঢুঁ মারতে যায়! এককথায় বললে ‘টাইম অ্যান্ড স্পেস’ বেশ গুলিয়েছে। আবার চোখের সামনে পড়ে থাকা গুলিবিদ্ধ আইবি অফিসারকে একবারও বাঁচানোর চেষ্টা হল না— এটাও ঠিক ব্যোমকেশসুলভ আচরণ নয়।
প্যান্ট-শার্ট পরা দৃশ্যগুলিতে পরমব্রতকে একটু কমবয়সি মনে হলেও ধুতি-পাঞ্জাবিতে তাঁকে ব্যোমকেশ চরিত্রে বেশ মানিয়েছে। রুদ্রনীলও যথাসাধ্য অজিত হওয়ার চেষ্টা করেছেন। এই জুটির ভবিষ্যৎ কী হয় দর্শক বলবেন। মন্ত্রীর সেক্রেটারি রবি বর্মার চরিত্রে অঞ্জন দত্ত যথাযথ। মন্ত্রীর চরিত্রে সুমন্ত্রও ভালো কাজ করেছেন। আবহসঙ্গীত ও সম্পাদনাও ঠিকঠাক। তবে, পুরো ছবিতে আগাগোড়া একটা সিফিয়া টোন রাখা হয়েছে। টাইটেল কার্ডও বেশ চমকপ্রদ। তবে, নতুন ‘টিম ব্যোমকেশ’ বক্সঅফিসের রহস্যভেদ করতে পারবেন কিনা, সেটা জনতা জনার্দনই বলবেন।
অয়নকুমার দত্ত
03rd  October, 2019
অজয় দেবগণের   চমক! 

রণবীর সিংয়ের ‘সিম্বা’তে সিংঘম রূপে এন্ট্রি দিয়ে সকলকে চমকে দিয়েছিলেন অজয় দেবগণ। এবার তার থেকেও বড় চমক অপেক্ষা করছে। শাহরুখ খানের ‘পাঠান’ ছবিতে ক্যামিও করছেন সলমন খান। শুধু তাই নয়, এই ছবিতে ভাইজানকে ‘টাইগার’ রূপে দেখা যাবে। 
বিশদ

বিড়ম্বনায় বরুণ

এই মুহূর্তে অরুণাচল প্রদেশে ‘ভেড়িয়া’র শ্যুটিং করছেন বরুণ ধাওয়ান। কিন্তু ফ্যানদের জন্য সাময়িকভাবে শ্যুটিং আটকে গেল এই ছবির। ফ্যানরা বরুণকে এক ঝলক দেখার দাবি তুলে শ্যুটিং স্পটে হইচই শুরু করেন। এত ভিড়ে আটকে যায় শ্যুটিং। 
বিশদ

ওয়েবে অভিষেক 

এবারে ওটিটিতে পা রাখতে চলেছেন জুহি চাওলা ও সোহা আলি খান। সোমবার নারী দিবসে এই নতুন ওয়েব সিরিজের ঘোষণা হল। সিরিজের ওয়ার্কিং টাইটেল ‘হাশ হাশ’। উল্লেখ্য, এই সিরিজের ইউনিটের অধিকাংশ সদস্যই মহিলা।  
বিশদ

এয়ারপোর্টেই জন্মদিন

দিনকয়েক আগেই জাহ্নবী কাপুরের জন্মদিন পেরিয়ে গিয়েছে। তবে উদ্‌যাপন কিন্তু থেমে নেই। নতুন ছবির একপ্রস্থ শ্যুটিং শেষ করে রবিবার মুম্বই ফিরলেন তিনি। এদিন বিমানবন্দর থেকে বেরিয়ে আসতেই তাঁকে ছেঁকে ধরেন ফ্যানরা।  
বিশদ

পিছিয়ে গেল মুক্তি 

বিতর্ক থেকে খানিকটা দূরে থাকতে চাইছে ওটিটি প্ল্যাটফর্মগুলো। ‘তাণ্ডব’ ওয়েব সিরিজটি মুক্তি পাওয়ার পর তুমুল বিতর্কের মধ্যে পড়তে হয়েছিল সংশ্লিষ্ট ওটিটি প্ল্যাটফর্মের কর্তাদের। সেই জায়গা থেকে শিক্ষা নিয়ে এবার ‘কামাথিপুরা’ ওয়েব সিরিজের মুক্তি অনির্দিষ্টকালের জন্য পিছিয় দিলেন সংশ্লিষ্ট ওয়েব সিরিজের নির্মাতারা।  
বিশদ

বিদ্যার জবাব 

বলিউডে সুন্দরীদের ভিড়। কিন্তু সুন্দরের সংজ্ঞা কী? আসলে নায়িকার ওজন বেশি হবে, এ যেন সাগর পাড়ের কেউই মেনে নিতে পারেন না। আর ওজন বেশি হলেই তাঁকে ঘিরে শুরু হয় সেলেব মহলে হাসাহাসি। এই যেমন কেরিয়ারের বিভিন্ন সময়ে বিদ্যা বালন, সোনাক্ষী সিনহা বা জারিন খানকে এই ঠাট্টা-তামাসার মুখোমুখি হতে হয়েছে।  
বিশদ

নতুনের পক্ষে 

বিগত কয়েক বছরে ছবি নির্বাচনের ক্ষেত্রে আয়ুষ্মান খুরানা যেন বলিউডে পথপ্রদর্শক হয়ে উঠেছেন। তাঁর কেরিয়ারে বৃহস্পতি তুঙ্গে আর এই সময়ে তিনি আরও বেশি করে নতুন পরিচালকদের সঙ্গে কাজ করতে চাইছেন। এই প্রসঙ্গে ‘বধাই হো’র অভিনেতা জানিয়েছেন, ‘আমি সবসময়েই নতুন পরিচালকদের সঙ্গে কাজ করতে চাই।  
বিশদ

নারী শক্তির জয়গান 

ভাষা দিবসের দিন করিনা কাপুরের কোল আলো করে এসেছিল দ্বিতীয় সন্তান। তারপর থেকেই সইফ-করিনার ছেলের ছবি দেখার জন্য নেটিজেনরা সোশ্যাল মিডিয়ায় হাপিত্যেশ করে বসেছিলেন। জানা গিয়েছিল, আপাতত সংবাদ মাধ্যমের থেকে ছেলেকে দূরেই রাখতে চাইছেন সইফিনা।  
বিশদ

স্বজনপোষণ থাকলে বিরসার
সব ছবিতে অভিনয় করতাম! 

সিনেমার পাশাপাশি বাংলা ধারাবাহিকেও তিনি সমানতালে অভিনয় করছেন। তবে, জি বাংলার ‘রিমলি’ ধারাবাহিকে বিদীপ্তা চক্রবর্তীকে দেখা যাচ্ছে অন্যরকম চরিত্রে। এই প্রথম তাঁর চরিত্রের মধ্যে নেগেটিভ শেড। গ্রামের উচ্চবিত্ত পরিবারের জমিদারি চলে তানিশা মুখোপাধ্যায়ের নির্দেশে। 
বিশদ

গুলজার-বিশাল একসঙ্গে 

সম্প্রতি ‘ডার্লিংস’ নামে একটি ডার্ক কমেডি ছবির কথা ঘোষণা করা হয়েছে। এই ছবির হাত ধরেই পরিচালনায় ডেব্যু করতে চলেছেন জয়মিত কে রিন। আর সেই সঙ্গে প্রযোজনায় ডেব্যু করতে চলেছেন আলিয়া ভাট। এবার নতুন খবর হল, এই ছবিতে মিউজিকের ডিপার্টমেন্ট সামলাবেন গুলজার ও বিশাল ভরদ্বাজ।  
বিশদ

হারিয়ে যাওয়া এক
বাঙালি শিল্পীর গল্প 

ছবিটি কেমন হয়েছে? কে কেমন অভিনয় করেছে? তারপর ধরা যাক, সিনেমাটোগ্রাফি-চিত্রনাট্য কেমন? —এইসব নিয়ে কথাবার্তা তো প্রতিটা ছবির ক্ষেত্রেই হয়। ‘হীরালাল’ ছবিটির ক্ষেত্রে এই প্রশ্নগুলিকে খানিক দূরে সরিয়ে রেখে প্রথমেই পরিচালককে সাধুবাদ জানানো উচিত হীরালাল সেনকে নিয়ে একটি ছবি তৈরি করার জন্য। 
বিশদ

ট্রোলিংয়ের শিকার 

সেলিব্রিটি মানেই তাঁকে নিয়ে সোশ্যাল মিডিয়ায় ট্রোলিং নিত্যদিনের ঘটনা। তবে সেরকম কিছু না করেই এবারে ট্রোলিংয়ের শিকার হলেন সইফ আলি খান। কী তাঁর দোষ? শনিবার সকালে মুম্বইয়ের একটি টিকা কেন্দ্রে গিয়ে করোনা ভ্যাকসিনের প্রথম ডোজ নেন ছোটে নবাব। 
বিশদ

08th  March, 2021
সম্মানিত 

দীপিকা পাড়ুকোনের মুকুটে নতুন পালক যুক্ত হল। সিনেমা এবং সমাজকল্যাণমূলক কাজের জন্য আন্তর্জাতিক পত্রিকা ‘ভ্যারাইটি’ র ‘ইন্টারন্যাশনাল ওমেন ইমপ্যাক্ট রিপোর্ট ২০২১’ শীর্ষক সমীক্ষায় উঠে এল দীপিকা পাড়ুকোনের নাম। তালিকায় রয়েছে সারা বিশ্বের ৫০ জন মহিলা। 
বিশদ

08th  March, 2021
পর্দায় উত্তম-সুচিত্রা
শাশ্বত-ঋতুপর্ণা 

মহানায়কের জীবনী অবলম্বনে পরিচালক অতনু বসু তৈরি করছেন তাঁর নতুন ছবি ‘অচেনা উত্তম’, তা হয়তো এতদিনে অনেকেই জেনে গিয়েছেন। এমনকী, টলিপাড়ার দর্শকদের যে প্রশ্নটা নিয়ে সবচেয়ে বেশি কৌতূহল ছিল অর্থাৎ উত্তমকুমারের ভূমিকায় পর্দায় কাকে দেখা যাবে, তারও নিরসন আগেই করে দিয়েছিল বর্তমান বিনোদন। 
বিশদ

08th  March, 2021
একনজরে
নর্থ ইস্ট ইউনাইটেডের বিরুদ্ধে প্রথম লেগে শেষপর্বে গোল হজম করেছিল এটিকে মোহন বাগান। রক্ষণের সেই ভুল কিছুতেই মানতে পারছেন না কোচ আন্তোনিও লোপেজ হাবাস। শেষ ...

আন্তর্জাতিক নারী দিবসে দিল্লি সীমানার সিঙ্ঘু, তিক্রি এবং গাজিপুরে কৃষক আন্দোলনে নেতৃত্ব দিলেন মহিলা কষকরা। শুধু প্রতিবাদ মিছিলে অংশ নেওয়াই নয়, আন্দোলনের সমর্থনে জ্বালাময়ী ভাষণ দেন মহিলারা।   ...

শীপুর কেন্দ্রে বিজেপির প্রার্থী হচ্ছেন কমলাকান্ত হাঁসদা। সোমবার এই ঘোষণা করেছে বিজেপি। কাশীপুর কেন্দ্রে ভোট রয়েছে প্রথম দফাতেই। শনিবার রাজ্যের প্রথম দুই দফার ভোটের ৫৭টি আসনের প্রার্থী তালিকা ঘোষণা করেছিল বিজেপি।  ...

কেন্দ্রের পেট্রল-ডিজেল-রান্নার গ্যাসের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির প্রতিবাদে সরব হয়েছে গোটা বাংলা। সেই পথেই সোমবার গাড়ি ছেড়ে সাইকেলে অভিনব প্রচার শুরু করলেন ময়ূরেশ্বর বিধানসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সফলতা আসবে। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে মানসিক অস্থিরতা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪৫৪: আমেরিগেডস পুচির (তাঁর নামানুসারে আমেরিকার নাম করন হয়) জন্ম
১৮৫৮: দ্বিতীয় বাহাদুর শাহ জাফারি রেঙ্গুনে নির্বাসিত
১৯৩৪: মহাকাশচারী ইউরি গ্যাগারিনের জন্ম
১৯৫১: তবলাবাদক জাকির হুসেনের জন্ম
১৯৫৯: নিউ ইয়র্কে আমেরিকান ইন্টারন্যাশনাল টয় ফেয়ারে আত্মপ্রকাশ করল বার্বি ডল
১৯৬১: মহাকাশ যান স্ফুটনিক ৯-এর সফল উৎক্ষেপণ
২০১২: বলিউড অভিনেতা ও পরিচালক জয় মুখার্জির মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৩৯ টাকা ৭৪.১০ টাকা
পাউন্ড ৯৯.৪৩ টাকা ১০২.৯২ টাকা
ইউরো ৮৫.৬০ টাকা ৮৮.৭৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৫, ১৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪২, ৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৩, ৫০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬, ১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬, ২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ ফাল্গুন, ১৪২৭, মঙ্গলবার, ৯ মার্চ ২০২১। একাদশী ২২/৪৯ দিবা ৩/৩। উত্তরাষাঢ়া নক্ষত্র ৩৬/৫৬ রাত্রি ৮/৪১। সূর্যোদয় ৫/৫৫/১, সূর্যাস্ত ৫/৩৯/৪৩। অমৃতযোগ দিবা ৮/১৫ গতে ১০/৩৬ মধ্যে পুনঃ ১২/৫৭ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/১৯ গতে ৪/৫৩ মধ্যে। রাত্রি ৬/২৯ মধ্যে পুনঃ ৮/৫৫ গতে ১১/২১ মধ্যে পুনঃ ১/৪৮ গতে ৩/২৫ মধ্যে। বারবেলা ৭/২৩ গতে ৮/৫১ মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৪৩ মধ্যে। কালরাত্রি ৭/১০ গতে ৮/৪৩ মধ্যে।  
২৪ ফাল্গুন ১৪২৭, মঙ্গলবার, ৯ মার্চ ২০২১। একাদশী অপরাহ্ন ৪/১৫। উত্তরাষাঢ়া নক্ষত্র রাত্রি ৯/৫৪। সূর্যোদয় ৫/৫৭, সূর্যাস্ত ৫/৩৯। অমৃতযোগ দিবা ৮/৩ গতে ১০/২৮ মধ্যে ও ১২/৫৪ গতে ২/৩১ মধ্যে ও ৩/১৯ গতে ৪/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/৩২ মধ্যে ও ৮/৫৫ গতে ১১/১৭ মধ্যে ও ১/৪০ গতে ৩/১৫ মধ্যে। বারবেলা ৭/২৫ গতে ৮/৫৩ মধ্যে ও ১/১৬ গতে ২/৪৪ মধ্যে। কালরাত্রি ৭/১২ গতে ৮/৪৪ মধ্যে।  
২৪ রজব। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইএসএল : টাইব্রেকারে ম্যাচ জিতে ফাইনালে মুম্বই সিটি এফসি
 

08-03-2021 - 10:36:07 PM

আইএসএলের দ্বিতীয় পর্বের সেমিফাইনাল গড়াল অতিরিক্ত সময়ে
 

08-03-2021 - 09:38:35 PM

ফের কলকাতা মেট্রোতে চালু হচ্ছে টোকেন ব্যবস্থা
ফের আগামী ১৫ মার্চ থেকে কলকাতা মেট্রোতে চালু হচ্ছে টোকেন ...বিশদ

08-03-2021 - 09:05:49 PM

আইএসএল: মুম্বই সিটি ০ – গোয়া ০ (হাফটাইম) 

08-03-2021 - 08:26:33 PM

কাশীপুর বিধানসভা কেন্দ্রে বিজেপি প্রার্থী কমলাকান্ত হাঁসদা  

08-03-2021 - 07:57:48 PM

স্ট্যান্ড রোড সংলগ্ন বহুতলে আগুন
স্ট্যান্ড রোডে রেলের একটি ভবনে আগুন। জানা গিয়েছে, ওই বহুতলটির ...বিশদ

08-03-2021 - 06:58:00 PM