Bartaman Patrika
বিনোদন
 
 

মুম্বইতে নিজের চ্যাট শোয়ের প্রচারে উপস্থিত ছিলেন করিনা কাপুর খান। 

ব্যোমকেশের ছবিতেও কিন্তু
ইতিহাস রক্ষার দায় থাকে
সত্যান্বেষী ব্যোমকেশ

 সাহিত্যের কোনও কোনও চরিত্র কখনও-সখনও রক্তমাংসের হয়ে ওঠে। পাঠক তার বাস্তবিক উপস্থিতি উপলব্ধি করতে শুরু করেন। সে রামায়ণের রামই হোক বা সাহিত্যিক শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের অমরসৃষ্টি ব্যোমকেশ বক্সী— বাঙালির কাছে এই সত্যান্বেষীর উপস্থিতি প্রবল। আর সাহিত্য যখন সেলুলয়েডে রূপ নেয় তখন পরিবর্তন-পরিবর্ধন-পরিমার্জন অবশ্যম্ভাবী। কিন্তু সেই পরিবর্তন কতটা সিনেম্যাটিক ও যুক্তিযুক্ত হল সেটাই বড়সড় প্রশ্ন।
পুজোর ছবির বাজারে আবারও পদচারণা করলেন বাঙালির প্রিয় গোয়েন্দা ব্যোমকেশ। এবারে নতুন পরিচালক— সায়ন্তন ঘোষাল। স্বভাবতই কাস্টিংয়ে বড়সড় রদবদল। ‘ব্যোমকেশ’ পরমব্রত চট্টোপাধ্যায়ের সঙ্গে জুটি বেঁধেছেন ‘অজিত’ রুদ্রনীল ঘোষ। ছবির নাম ‘সত্যান্বেষী ব্যোমকেশ’। যেটি ‘মগ্ন মৈনাক’ গল্প অবলম্বনে তৈরি।
যাঁরা ব্যোমকেশের একনিষ্ঠ পাঠক, তাঁদের গল্পটি জানা। আর যাঁরা গল্পটি পড়েননি, তাঁদের উদ্দেশে বলতে হয় গোয়েন্দা ছবির গল্প বলতে নেই, তাতে রসভঙ্গ হয়। তবে, পরিবর্তনটা অবশ্যই আলোচনাযোগ্য। ‘স্বাধীনতা লাভের পর পনেরো বছর অতীত হইয়াছে...’ লাইনটি দিয়ে ‘মগ্ন মৈনাক’ গল্পটির শুরু। অর্থাৎ শরদিন্দুর এই গল্পটির প্রেক্ষাপট ১৯৬২ সাল। তবে, ‘যকের ধন’, ‘আলিনগরের গোলকধাঁধা’র পরিচালক তাঁর ‘সত্যান্বেষী ব্যোমকেশ’ ছবিতে গল্পটি ১৯৭১ সালে নিয়ে গিয়ে ফেঁদেছেন। এনেছেন এপার বাংলার নকশাল আন্দোলন এবং ওপার বাংলার মুক্তিযুদ্ধের অনুষঙ্গ। মূল গল্পে কংগ্রেসী নেতা (দলের নাম উল্লেখ না থাকলেও ইঙ্গিতে বোঝা যায়) সন্তোষ সমাদ্দার পরিবর্তিত হয়ে ছবিতে হয়েছে যুক্তফ্রন্ট সরকারের তথ্য ও সম্প্রচারমন্ত্রী সন্তোষ দত্ত (সুমন্ত্র মুখোপাধ্যায়)। গল্পের পরিণতি মোটামুটি একই রাখলেও শিল্পীর স্বাধীনতা নিয়েছেন চিত্রনাট্যকার।
তবে, যেহেতু একটি বিশেষ সময়কে প্রেক্ষাপট করে গল্পটি এগিয়েছে তাই ইতিহাস রক্ষার দায়বদ্ধতা অবশ্যই পরিচালকের ছিল। ’৬৭ ও ’৬৯ সালে এ রাজ্যে যুক্তফ্রন্ট সরকার গঠিত হয়েছিল। ’৭১ সালে মাস তিনেকের জন্য অজয় মুখোপাধ্যায়ের নেতৃত্বাধীন একটি জোট সরকার গঠিত হয়েছিল। যেহেতু ছবির গল্পে সন্তোষ দত্তকে যুক্তফ্রন্ট সরকারের মন্ত্রী দেখানো হয়েছে, তাই ধরে নিতে হয় ’৭১ সালের এপ্রিল থেকে জুনের মধ্যে গল্পটি দেখানো হচ্ছে। সন্তোষ দত্ত বার বার সামনে ভোটের কথা বলছেন। অথচ, ইতিহাস বলছে, ওই সরকারের পতন হয়েছিল রাষ্ট্রপতি শাসনের মাধ্যমে। এ রাজ্যে ১৯৭১ সালের ২৯ জুন থেকে ’৭২-এর ২০ মার্চ পর্যন্ত চলেছিল রাষ্ট্রপতিশাসন। আবার মন্ত্রীমশাইয়ের বাড়ির ছাদ থেকে গঙ্গা আর বালির ব্রিজ দেখা যায়। গঙ্গার ওপারে দক্ষিণেশ্বর মন্দির থেকে ভেসে আসে ঘণ্টাধ্বনি। তাহলে ধরে নিতে হয় সন্তোষ দত্তের বাড়ি হাওড়ার বালি অঞ্চলে। অথচ, এই বাড়ির নেংটি দত্ত নামে কিশোর মাঝে মধ্যে সিগারেট আর বইয়ের লোভে দক্ষিণ কলকাতার কেয়াতলায় ব্যোমকেশের বাড়িতে ঢুঁ মারতে যায়! এককথায় বললে ‘টাইম অ্যান্ড স্পেস’ বেশ গুলিয়েছে। আবার চোখের সামনে পড়ে থাকা গুলিবিদ্ধ আইবি অফিসারকে একবারও বাঁচানোর চেষ্টা হল না— এটাও ঠিক ব্যোমকেশসুলভ আচরণ নয়।
প্যান্ট-শার্ট পরা দৃশ্যগুলিতে পরমব্রতকে একটু কমবয়সি মনে হলেও ধুতি-পাঞ্জাবিতে তাঁকে ব্যোমকেশ চরিত্রে বেশ মানিয়েছে। রুদ্রনীলও যথাসাধ্য অজিত হওয়ার চেষ্টা করেছেন। এই জুটির ভবিষ্যৎ কী হয় দর্শক বলবেন। মন্ত্রীর সেক্রেটারি রবি বর্মার চরিত্রে অঞ্জন দত্ত যথাযথ। মন্ত্রীর চরিত্রে সুমন্ত্রও ভালো কাজ করেছেন। আবহসঙ্গীত ও সম্পাদনাও ঠিকঠাক। তবে, পুরো ছবিতে আগাগোড়া একটা সিফিয়া টোন রাখা হয়েছে। টাইটেল কার্ডও বেশ চমকপ্রদ। তবে, নতুন ‘টিম ব্যোমকেশ’ বক্সঅফিসের রহস্যভেদ করতে পারবেন কিনা, সেটা জনতা জনার্দনই বলবেন।
অয়নকুমার দত্ত
03rd  October, 2019
বিক্ষোভের মুখে পানিপথের দৈর্ঘ্য কমল 

ঐতিহাসিক প্রেক্ষাপটের উপর বলিউডে এর আগেও ছবি হয়েছে। কিছু কিছু গল্প দর্শকও বড়পর্দায় দেখতে পছন্দ করেন। সেই ছবিগুলো কিন্তু বক্স অফিসেও দারুণ প্রভাব ফেলতে পারে। আবার ঐতিহাসিক প্রেক্ষাপটে তৈরি হওয়া ছবিগুলো কিন্তু মাঝে মধ্যেই বিতর্কেরও সৃষ্টি করে। 
বিশদ

চারটি গল্পের সমন্বয়ে মিরাজ 

চারটি ভিন্নধর্মী গল্পকে পাশাপাশি দাঁড় করিয়ে একটি ছবি তৈরি করেছেন পরিচালক দেবজয় মালিক। ছবির নাম ‘মিরাজ’। ছবিটি মাত্র ১৩ মিনিটের। পরিচালক বলছেন, ‘১৩ মিনিট বাদে আয়নার সামনে দাঁড়ালে আপনি চমকে উঠবেন। আপনার চেতনা এগিয়ে যাবে।’  
বিশদ

সৌরভ এবার মন্টু পাইলট 

মানসী নাথ : ছোট থেকেই উড়োজাহাজ চালানোর স্বপ্ন দেখত মন্টু। মা বলতেন,‘পাইলট হবি!’ বড় হয়ে মন্টু সেই পাইলটই হয়েছে। তবে উড়োজাহাজের নয়, অন্ধকার গলির মেয়েদের পাইলট। নীলকুঠির রাজকুমার এই মন্টুর আলো-আঁধারি জীবনের গল্প বলবে ডিজিটাল প্ল্যাটফর্ম হইচইয়ের নতুন সিরিজ মন্টু পাইলট। পরিচালক দেবালয় ভট্টাচার্য।  
বিশদ

আলাদিনের গল্প 

রাজা ঘোষ পরিচালিত ‘আলাদিন’ ছবিটি দু’টি পরিবারের গল্প বলবে। একদিকে মেয়ে রুনঝুনকে নিয়ে অরুন্ধতী এবং শুভঙ্করের সংসার, অন্যদিকে শৌণক এবং মধুরিমার নিঃসন্তান জীবন। রুনঝুনের শরীর ভালো নেই, তাই অরুন্ধতী এবং শুভঙ্কর ঠিক করেছে তারা তাদের বাড়ি বিক্রি করে দেবে। 
বিশদ

কেরলের পরিচালক আশিকের ছবিতে শাহরুখ? 

মালয়ালম পরিচালক আশিক আবু কিছুদিন আগেই শাহরুখ খানের সঙ্গে দেখা করতে তাঁর মুম্বইয়ের বাড়ি মন্নতে গিয়েছিলেন। আশিক তাঁর সোশ্যাল মিডিয়াতে শাহরুখের সঙ্গে সেলফি তুলে পোস্ট করেছিলেন। তিনি লিখেছেন, ‘ধন্যবাদ শাহরুখ। আমরা তোমাকে ভালোবাসি।’ আশিকের সঙ্গে ছিলেন শানিম জায়েদ।
বিশদ

অ্যাভেঞ্জারস, জোকারকে টেক্কা দিল কবীর সিং 

প্রত্যেক বছরের মতো এই বছরও গুগল ইন্ডিয়া ২০১৯ সালে দেশের মধ্যে কোন ছবি নিয়ে সবচেয়ে বেশিবার সার্চ করা হয়েছে, তার একটি তালিকা প্রকাশ করেছে। সেই তালিকার শীর্ষে রয়েছে শাহিদ কাপুর অভিনীত ‘কবীর সিং’ ছবিটি। 
বিশদ

নতুন ভূমিকায় প্রিয়াঙ্কা-নিক 

গত ১ ডিসেম্বর ছিল এই দম্পতির বিবাহবার্ষিকী। এবারে তাঁরা অর্থাৎ প্রিয়াঙ্কা চোপড়া ও নিক জোনাসকে দেখা যাবে নতুন ভূমিকায়। একটি আন্তর্জাতিক ডিজিটাল প্ল্যাটফর্মের জন্য তাঁরা একটি শো প্রযোজনা করতে চলেছেন। কিন্তু বিষয়টা কী? রয়েছে চমক।  
বিশদ

ভালোবাসা আর কৃতজ্ঞতায়
বর্ষযাপন বিরুষ্কার

দেখতে দেখতে বছর দুই কেটে গেল। ২০১৭ সালে এরকম এক ১১ ডিসেম্বর সুদূর ইতালিতে বিরাট কোহলি এবং অনুষ্কা শর্মা সারাজীবন একসঙ্গে থাকার শপথ নিয়েছিলেন। তাঁরা হয়ে উঠেছেন বলিউডের হ্যাপেনিং কাপলদের মধ্যে অন্যতম। একজন ব্যস্ততম ক্রিকেটার, ভারতীয় দলের অধিনায়ক।
বিশদ

12th  December, 2019
সেরা অভিনেত্রীর শিরোপা পেলেন শেফালী

 সিঙ্গাপুরে অনুষ্ঠিত দ্বিতীয় অ্যানুয়াল আশিয়ান অ্যাকাডেমি ক্রিয়েটিভ অ্যাওয়ার্ডে রিচি মেহেতা পরিচালিত ‘দিল্লি ক্রাইম’ ওয়েব সিরিজটির জয়জয়কার। মুখ্য চরিত্রের অভিনেত্রী শেফালী শাহ সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন।
বিশদ

12th  December, 2019
 অসুস্থ শাহিদ, পিছিয়ে গেল শ্যুটিং

  বেশ কিছুদিন ধরে শারীরিক অসুস্থতার মধ্যে রয়েছেন শাহিদ কাপুর। চিকিত্সকরা তাঁকে এই মুহূর্তে সমস্ত কাজ স্থগিত রেখে সম্পূর্ণ বিশ্রাম নেওয়ার পরামর্শ দিয়েছেন। কিন্তু কাজ বড় বালাই! সম্প্রতি একটি পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তাঁকে পূর্বনির্ধারিত সূচি অনুযায়ী কাজও করতে হয়েছে। সূত্রের খবর, শাহিদ তাঁর কাজের বিষয়ে অত্যন্ত পেশাদার।
বিশদ

12th  December, 2019
 যশরাজ ক্যাম্পে শালিনী পাণ্ডে

 রণবীর সিং অভিনীত ‘জয়েশভাই জোরদার’ ছবিতে অভিনয় করতে চলেছেন শালিনী পাণ্ডে। জনপ্রিয় তেলুগু ছবি ‘অর্জুন রেড্ডি’ ছবি দিয়ে তাঁর পথ চলা শুরু হয়েছিল। ‘জয়েশভাই জোরদার’ ছবির হাত ধরে তিনি বলিউডে যাত্রা শুরু করতে চলেছেন।
বিশদ

12th  December, 2019
ওয়েব সিরিজে মহেশ ভাট

  মহেশ ভাট এই মুহূর্তে ‘সড়ক’ ছবির দ্বিতীয় কিস্তি নিয়ে ব্যস্ত রয়েছেন। ছবির সিক্যুয়েলে আলিয়া ভাট এবং আদিত্য রায় কাপুর অভিনয় করছেন। শ্যুটিং চলছে জোরকদমে। এখন খবর পাওয়া যাচ্ছে, মহেশ ভাটের বিশেষ ফিল্মস নাকি খুব তাড়াতাড়ি জিও স্টুডিওর সঙ্গে গাঁটছড়া না বেঁধে একটি ওয়েব সিরিজ তৈরি করতে চলেছেন।
বিশদ

12th  December, 2019
 ফের নাগিনের ছোবল!

 সুপ্রিয় নায়েক: কথায় আছে, রাত্রি হলে তাদের নাম করতে নেই। বলতে হয় ‘লতা’। তবে শীতকালে নাকি অত ভয় থাকে না! সাপেরা চলে যায় শীতঘুমে! তবে নাগিনদের ক্ষেত্রে কি সেসব তত্ত্ব খাটে? বিশদ

12th  December, 2019
 ত্রিকোণ প্রেম

  সান বাংলার ‘বেদের মেয়ে জোৎস্না’ ধারাবাহিকে নতুন মোড়। গল্পে ত্রিকোণ প্রেমের ছোঁয়া। কীভাবে? আসলে গল্পে রোহিণী ও অগ্নি নামে দুই চরিত্রের প্রবেশ ঘটছে। এই দুই চরিত্রে অভিনয় করছেন যথাক্রমে শ্রীমা ভট্টাচার্য ও অর্কজ্যোতি পাল। বিজয়নগরের এক মেলায় রোহিণী, অগ্নি ও মোহিনীর দেখা হয়।
বিশদ

12th  December, 2019
একনজরে
 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১২ ডিসেম্বর: বজবজের ঘটনার পরিপ্রেক্ষিতে আজ দিল্লিতে জাতীয় নির্বাচন কমিশনের দ্বারস্থ হল বঙ্গ বিজেপি। এদিন দলের রাজ্য সভাপতি তথা মেদিনীপুরের সংসদ সদস্য দিলীপ ঘোষের নেতৃত্বে তিন সদস্যের এক প্রতিনিধি দল জাতীয় নির্বাচন কমিশনে যায়। ...

সংবাদদাতা, দিনহাটা: কয়েক মাস আগে আবেদনের পরেও দলীয় কর্মীর বাড়িতে বিদ্যুতের খারাপ মিটার বদলে না দেওয়ায় দিনহাটায় বিদ্যুৎ দপ্তরে ডেপুটেশন দিল দি গ্রেটার কোচবিহার পিপলস অ্যাসোসিয়েশন। ...

ওয়াশিংটন ও লাহোর, ১২ ডিসেম্বর (পিটিআই): হাফিজ সইদ নিয়ে পাকিস্তানের উপর চাপ বাড়াল আমেরিকা। জামাত-উদ-দাওয়া (জেইউডি) প্রধান সইদের দ্রুত বিচার নিশ্চিত করুক ইসলামাবাদ। ২০০৮ মুম্বই হামলার মূলচক্রীর সাজা নিয়ে পাকিস্তানকে এমনই নির্দেশ দিল আমেরিকা।  ...

সংবাদদাতা, কালীগঞ্জ: দৌড় প্রতিযোগিতায় জাতীয় ও আন্তর্জাতিক স্তরে অংশ নিয়ে কালীগঞ্জের মুখ উজ্জ্বল করতে চায় সুতপা মণ্ডল। পরিবারে অভাবকে হার মানিয়ে ইচ্ছা শক্তির জোরে আগামী দিনে দৌড় প্রতিযোগিতার বিভিন্ন খেলায় সফল হতে চায় লাখুরিয়া হাইস্কুলের একাদশ শ্রেণীর ওই ছাত্রী। বাবা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

শারীরিক দিক থেকে খুব ভালো যাবে না। মনে একটা অজানা আশঙ্কার ভাব থাকবে। আর্থিক দিকটি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩০: রাইটার্সে অলিন্দ যুদ্ধের সেনানী বিনয় বসুর মৃত্যু
১৯৮৬: অভিনেত্রী স্মিতা পাতিলের মূত্যু
২০০১: ভারতের সংসদে জঙ্গি হামলা
২০০৩: তিকরিত থেকে গ্রেপ্তার হলেন সাদ্দাম হুসেন





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮৫ টাকা ৭১.৫৪ টাকা
পাউন্ড ৯১.৮৫ টাকা ৯৫.১৫ টাকা
ইউরো ৭৭.২৯ টাকা ৮০.২৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৩৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৯৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ অগ্রহায়ণ ১৪২৬, ১৩ ডিসেম্বর ২০১৯, শুক্রবার, প্রতিপদ ৯/২৪ দিবা ৯/৫৭। মৃগশিরা ০/১৮ দিবা ৬/১৮ পরে আর্দ্রা ৫৯/৯ শেষরাত্রি ৫/৫১। সূ উ ৬/১১/২, অ ৪/৪৯/৩৩, অমৃতযোগ দিবা ৬/৫৪ মধ্যে পুনঃ ৭/৩৬ গতে ৯/৪৪ মধ্যে পুনঃ ১১/৫২ গতে ২/৪২ মধ্যে পুনঃ ৩/২৫ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪৩ গতে ৯/১৭ মধ্যে পুনঃ ১১/৫৮ গতে ৩/৩২ মধ্যে পুনঃ ৪/২৫ গতে উদয়াবধি, বারবেলা ৮/৫০ গতে ১১/৩০ মধ্যে, কালরাত্রি ৮/৯ গতে ৯/৪৯ মধ্যে। 
২৬ অগ্রহায়ণ ১৪২৬, ১৩ ডিসেম্বর ২০১৯, শুক্রবার, প্রতিপদ ১০/৫৮/৫৭ দিবা ১০/৩৬/৩৮। মৃগশিরা ৩/১৮/৩৯ দিবা ৭/৩২/৩১, সূ উ ৬/১৩/৩, অ ৪/৪৯/৫৫, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে ও ৭/৪৬ গতে ৯/৫৩ মধ্যে ও ১২/০ গতে ২/৪৯ মধ্যে ও ৩/৩২ গতে ৪/৫০ মধ্যে এবং রাত্রি ৫/৫০ গতে ৯/২৫ মধ্যে ও ১২/৬ গতে ৩/৪০ মধ্যে ও ৪/৩৪ গতে ৬/১৪ মধ্যে, কালবেলা ১০/১১/৫৩ গতে ১১/৩১/২৯ মধ্যে, কালরাত্রি ৮/১০/৪২ গতে ৯/৫১/৫ মধ্যে। 
১৫ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
ফের বিদ্যুৎ বিভ্রাট মেট্রোয়
কলকাতা মেট্রোয় ফের বিদ্যুৎ বিভ্রাট। তার জেরে কিছুক্ষণের জন্য টানেলেই ...বিশদ

12-12-2019 - 08:21:00 PM

অযোধ্যা মামলার রায় পুনর্বিবেচনার আর্জি খারিজ করল সুপ্রিম কোর্ট

12-12-2019 - 04:54:33 PM

সেন্ট্রাল অ্যাভিনিউতে গ্রেপ্তার যুব কং কর্মীরা 
ই-মলের সামনে থেকে গ্রেপ্তার করা হল যুব কং কর্মীদের। আজ, ...বিশদ

12-12-2019 - 04:43:00 PM

সেক্টর ফাইভে ভুয়ো ডেটিং সাইট খুলে প্রতারণা, মুম্বইতে গ্রেপ্তার ৩ অভিযুক্ত 

12-12-2019 - 04:26:00 PM

১৬৯ পয়েন্ট উঠল সেনসেক্স 

12-12-2019 - 04:01:36 PM

 অনশন উঠল পার্শ্বশিক্ষকদের
 অবশেষে উঠল পার্শ্বশিক্ষকদের অনশন। টানা ৩২ দিন ধরে আন্দোলন, যার ...বিশদ

12-12-2019 - 04:00:00 PM