Bartaman Patrika
বিনোদন
 
 মুহূর্তে

 মঙ্গলবার মুম্বইয়ে একটি অনলাইন বিপণনী সংস্থা তাদের নতুন ডিজিটাল প্ল্যাটফর্মের আনুষ্ঠানিক উদ্বোধন করল। বলিউড থেকে এই লঞ্চ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিল্পা শেট্টি ও অনিল কাপুর। একফাঁকে তৈরি হল এই বিশেষ মুহূর্ত।

ফ্রম বাংলা ছবি উইথ ডেয়ার
পাসওয়ার্ড

বার্তা প্রেরক ‘পাসওয়ার্ড’। প্রাপক দক্ষিণী ইন্ডাস্ট্রি। দারুণ অ্যাকশন, মন মাতানো সঙ্গীত- এই রেসিপিতেই গোটা দেশকে মাত করে এসেছে দক্ষিণী ইন্ডাস্ট্রি। এবার তাদের একটু দেখার পালা। কমলেশ্বর মুখোপাধ্যায় পরিচালিত ‘পাসওয়ার্ড’ আক্ষরিক অর্থেই ছকভাঙা কমার্শিয়াল বাংলা ছবি। ভাবনা, অ্যাকশন, ভিএফএক্স সবক্ষেত্রেই এই ছবি দশে বারো পাওয়ার যোগ্য। এক্ষেত্রে পাঠককে মনে রাখতে হবে, তিনি পুরোদস্তুর একটি কমার্শিয়াল ছবি দেখতে যাচ্ছেন। আল্লু অর্জুনদের ছবি দেখার সময় যেমন যুক্তিকে কুলুঙ্গিতে তুলতে হয়, এক্ষেত্রেও তা বাঞ্ছনীয়। দক্ষিণী ছবির অ্যাকশন দৃশ্যের গুণ গেয়ে যদি দর্শক ‘পাসওয়ার্ড’ দেখে নাক সিঁটকান তবে তা নিছকই ভণ্ডামি। ‘পাসওয়ার্ড’ বাংলা ছবির বাঁক বদল করবে না, কিন্তু ইন্ডাস্ট্রিকে কাঁধের বাঁকে নিয়ে এগবে নিঃসন্দেহে।
বাংলা ইন্ডাস্ট্রি যে ভেন্টিলেশনে দর্শক মাত্রেই জানেন। মূল ধারার বাণিজ্যিক ছবি চলছে না। প্যারালাল ছবি তৈরি হওয়াও প্রায় বন্ধ। মধ্যপন্থী ছবিগুলিই ডাল-ভাতের ব্যবস্থা করছে। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে দেব-কমলেশ্বর জুটির থেকে মাস্টারপিস আশা করা মূর্খামি। কিন্তু এই ভিন্নধর্মী চেষ্টার জন্য সাধুবাদ দিতেই হবে। তাঁদের ‘পাসওয়ার্ড’ স্মার্ট, নিউ এজ কমার্শিয়াল ছবি, যা এই মুহূর্তে ইন্ডাস্ট্রির জন্য জরুরি। গল্পকে বারবার খাবি খাইয়ে বাংলার প্রথম সাইবার ক্রাইম থ্রিলার ‘পাসওয়ার্ড’ শুরু থেকে ফোর জি স্পিডে ছুটেছে। তবে মজুত রেখেছে ভরপুর বিনোদনের মশলা। ২ ঘণ্টা ১৭ মিনিটের ছবিটি এতই গতিশীল যে দর্শক গল্পের ফাঁক খুঁজে যুক্তি দিয়ে বিশ্লেষণ করার সময়ই পাবেন না। যদিও বারবার ফ্ল্যাশব্যাক আর বর্তমানের ওভারল্যাপিং সমস্যার উদ্রেক করতে পারে।
পরমব্রত চট্টোপাধ্যায় ও পাওলি দাম জুটিকে দেখে অনেকের ‘কালবেলা’ ছবির কেমিস্ট্রি মনে পড়তে পারে। পরমের চোস্ত উর্দু শায়েরি ও হিমশীতল আচরণ বিশেষভাবে উল্লেখযোগ্য। তবে পাওলিকে আর একটু জায়গা দেওয়াই যেত। পুলিস আধিকারিকের ভূমিকায় দেব মানানসই। তবে কিছু ক্ষেত্রে তাঁর উচ্চারণ ফের ভুগিয়েছে। রুক্মিনী মৈত্র হতাশ করেননি কিন্তু ‘কবীর’-এর চরিত্রই যেন নতুন মোড়কে চালিয়ে দিলেন। ছবির সবথেকে বড় চমক আদৃত রায়। চকোলেট বয় ইমেজের সঙ্গে ভিলেনি বদমাইশি মিশিয়ে তিনি এই ছবির ‘মনস্টার’।
সঙ্গীত ছবির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। সম্পাদক রবিরঞ্জন মৈত্র আরও কড়া হলে এলোপাথাড়ি জাম্প কাটগুলি এড়ানো যেত। অভীক মুখোপাধ্যায়ের সিগনেচার ফোটোগ্রাফি ছবিতে অনুপস্থিত। শেষে পরিচালকের কাছে একটা অভিযোগ জানাতেই হচ্ছে। ক্লাউড সার্ভারের যুগে বিশ্বের পয়লা নম্বর হ্যাকার সার্ভার সঙ্গে করে ঘোরে, পুলিস কমিশনার র’-এর পূর্বাঞ্চলীয় প্রধানকে থার্ড ডিগ্রি নিয়ে জ্ঞান দেয়, এসব হজম হওয়া মুশকিল। তবে বাংলার রোহিত শেট্টি আগামী ছবিতে আক্ষেপ মিটিয়ে দেবেন বলেই আশা।
শুভম বসু 
03rd  October, 2019
 রেড চিলিজের প্রযোজনাতেই
শাহরুখের কামব্যাক?

  এবার মনে হয় আর গুজব নয়। অবশেষে দীর্ঘ বিরতির পর ফিরতে চলেছেন শাহরুখ খান। তাঁকে শেষ দেখা গিয়েছিল ‘জিরো’ ছবিতে। তারপর নানারকমের রটনা শোনা যাচ্ছিল। পরে শোনা যায় আসলে সবটাই ভুল। কোনও ছবিতেই বাদশা সাইন করেননি।
বিশদ

 এবার আইপিএস প্রিয়াংশু

 অয়নকুমার দত্ত: না, ইন্ডিয়ান পুলিস সার্ভিসের পরীক্ষায় বসেননি। রিল লাইফে দাপুটে আইপিএস অফিসারের চরিত্রে দেখা যাবে অভিনেতা প্রিয়াংশু চট্টোপাধ্যায়কে। ছবির নাম ‘অফিসার অর্জুন সিং আইপিএস’। এ সপ্তাহেই মুক্তি পাবে ছবিটি। পরিচালক আরশাদ সিদ্দিকির এই ছবিতে এবার অ্যাংরি ইয়াং ম্যান লুকে ধরা দেবেন তিনি।
বিশদ

 ক্যাটরিনা-বিদ্যা একসঙ্গে?

  বিদ্যা বালন ও ক্যাটরিনা কাইফ। বলিউডে একজন যদি নারীকেন্দ্রিক ছবির এক্স ফ্যাক্টর হন তো অন্যজন হিন্দি ছবির গ্ল্যামার কোশেন্ট। সবকিছু ঠিক থাকলে এই দুই অভিনেত্রীকে এবার একসঙ্গে পর্দায় দেখা যেতে পারে। শোনা যাচ্ছে, পরিচালক আনন্দ এল রাই একটি অ্যাকশন কমেডি প্রযোজনা করতে চলেছেন।
বিশদ

মুম্বই চলচ্চিত্র উত্সবে
পরমব্রত অভিনীত হিন্দি ছবি

  ব্যোমকেশ বক্সী হয়ে পরমব্রত চট্টোপাধ্যায়ের আত্মপ্রকাশ বাঙালির ভালোই লেগেছে। পুজোর মরশুমে হলমুখী দর্শক সায়ন্তন ঘোষাল পরিচালিত ‘সত্যান্বেষী ব্যোমকেশ’ দেখতেও গিয়েছেন। দ্বিতীয় সপ্তাহে দাঁড়িয়ে ছবিটি তার জায়গা ভালোভাবেই ধরে রাখতে পেরেছে।
বিশদ

 রোশনি হয়ে আসছেন মিশমি

  ‘জিয়নকাঠি’ ধারাবাহিকে নতুন চমক। ঋষির জীবনে ফের টানাপোড়েন। রোশনি হয়ে আসছেন অভিনেত্রী মিশমি দাস। সান বাংলার এই ধারাবাহিকের গল্প লিখেছেন লীনা গঙ্গোপাধ্যায়। ‘জিয়নকাঠি’র কাহিনী ঋষি আর জাহ্নবীর প্রেম-অপ্রেমের। ঋষি জেলাশাসক হয়ে একটা মফসসল শহরে আসে। বিশদ

রসনাতৃপ্তি ও সম্পর্কের টানাপোড়েন

তিনটি ছবি যার মধ্যে লুকিয়ে রয়েছে রসনাতৃপ্তির হাতছানি। অর্থাৎ বাংলায় ফুড ফিল্ম। দর্শকদের কাছে এরকম অভিনব প্ল্যাটার হাজির করেছে জি ফাইভ। ‘দাওয়াত-এ-বিরিয়ানি’, ‘ডাব চিংড়ি’ ও ‘ফিল্টার কফি লিকার চা’— ছবি তিনটির প্রযোজনা করেছে প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের সংস্থা এনআইডিয়াজ।
বিশদ

খাঁড়াটা এখনও ঝুলছে 

আড্ডাটা নেহাতই ঘরোয়া মতোই চলছিল। মুম্বই ফিল্ম ফেস্টিভ্যালে (মামি) করণ জোহর, আলিয়া ভাট আর করিনা কাপুরের আড্ডাটা বেশ জমে উঠেছিল। আর সেই আড্ডাতেই বোমাটা ফাটালেন করিনা। বেবোর সোজাসাপ্টা কথা শুনতে গোটা বলিউডই অভ্যস্ত। 
বিশদ

15th  October, 2019
হলিউড ছবির শ্যুটিং শুরু করলেন সুনীল 

হায়দরাবাদে হলিউড ছবি ‘কল সেন্টার’-এর শ্যুটিং শুরু করে দিলেন সুনীল শেট্টি। ছবিটি পরিচালনা করছেন আমেরিকান-চাইনিজ পরিচালক জেফরি চিন। এই ইংরেজি ছবিটি একজন ভারতীয় পুলিসের গল্প অবলম্বনে তৈরি হচ্ছে। সেই পুলিস কয়েক কোটি টাকার কল সেন্টারের স্ক্যাম তদন্ত করে ধরেছিলেন। 
বিশদ

15th  October, 2019
ফারহার ক্যুইজ শো-তে সানিয়া-পরিণীতি 

বেশ কয়েকটি রিয়েলিটি শোয়ের বিচারকের আসনে তাঁকে দেখা গিয়েছিল। এবার কোরিওগ্রাফার থেকে পরিচালকের আসনে বসা ফারহা খান ক্যুইজ মাস্টারের ভূমিকায় আত্মপ্রকাশ করলেন। এই শোয়ে খেলার জগত্ থেকে সানিয়া মির্জা এবং চলচ্চিত্রজগত্ থেকে পরিণীতি চোপড়াকে আমন্ত্রণ জানানো হয়েছিল।  
বিশদ

15th  October, 2019
সইফের বদলে মাধবন 

অভিষেক বচ্চন এবং রানি মুখোপাধ্যায় অভিনীত ‘বান্টি অউর বাবলি’ ছবির সিক্যুয়েলের খবর অনেকেরই জানা। প্রথমেই পরিচালক শাদ আলি জানিয়ে দিয়েছিলেন, তিনি এই সিক্যুয়েলের পরিচালনা করতে পারবেন না। তার সঙ্গে অভিষেকও বলে দিয়েছিলেন সিক্যুয়েলে তিনি নেই।  
বিশদ

15th  October, 2019
তুফানের শ্যুটিংয়ে চোট পেলেন ফারহান 

রাকেশ ওমপ্রকাশ মেহেরার পরিচালনায় ফারহান আখতার গত মাসের শেষের দিকে ‘তুফান’ ছবির শ্যুটিং শুরু করেছিলেন। ‘ভাগ মিলখা ভাগ’-এর পরে এটিই ছিল তাঁদের দ্বিতীয় ছবি। বক্সারের চরিত্রে অভিনয় করার জন্য ফারহান বেশ কিছুদিন প্রশিক্ষণও নিয়েছিলেন। কিন্তু ‘তুফান’-এর শ্যুটিং শুরুতেই ধাক্কা খেল।  
বিশদ

15th  October, 2019
লেফটেন্যান্ট অরুণ ক্ষেত্রপালের চরিত্রে বরুণ 

বরুণ ধাওয়ান তাঁর পরবর্তী ছবিতে সেকেন্ড লেফটেন্যান্ট অরুণ ক্ষেত্রপালের চরিত্রে অভিনয় করতে চলেছেন। দীনেশ ভিজানের প্রযোজনায় ছবিটি পরিচালনা করবেন শ্রীরাম রাঘবন। এই বিষয়ে বরুণ বলেছেন,‘সৈনিকের চরিত্রে অভিনয় করা আমার স্বপ্ন ছিল। 
বিশদ

15th  October, 2019
নতুন জার্সিতে শাহিদ 

শাহিদ কাপুর বললেই এখন দর্শকের মনে ভেসে উঠছে হাতে সিগারেট নিয়ে এক গাল দাড়িতে ‘কবীর সিং’য়ের কথা। বক্স অফিস কাঁপিয়ে শাহিদ দর্শকের জন্য আরও একটি ছবি নিয়ে হাজির। তাঁর আগামী ছবিটিও তেলুগু ছবি ‘জার্সি’র রিমেক। হিন্দি ভার্সানটি পরিচালনা করতে চলেছেন গৌতম তিন্নানুরি। 
বিশদ

15th  October, 2019
জাহ্নবীর ছয় 

এখন বলিউডে নতুন অভিনেতারা সাফল্য বজায় রাখতে ঠান্ডা মাথায় ছবি নির্বাচন করেন। প্রথম ছবি সফল মানেই কিন্তু গুচ্ছ গুচ্ছ ছবি সাইন করা এখন আউট অব ফ্যাশন। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় প্রথম ছবি বক্স অফিসে সফল হওয়ার পর জনপ্রিয়তার নিরিখে অভিনেতারা হয়তো একটা কি দুটো ছবি সাইন করছেন। কিন্তু জাহ্নবী কাপুরের কেরিয়ারের দিকে তাকালে বলা যায় তিনি একদম অন্য রাস্তায় হাঁটার পক্ষপাতী। 
বিশদ

15th  October, 2019
একনজরে
সংবাদদাতা, জঙ্গিপুর: মঙ্গলবার দুপুরে সূতি থানার সাজুরমোড়ে একটি বেসরকারি স্কুলের উদ্বোধনে আসেন ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক তথা হায়দরাবাদ ক্রিকেট অ্যাসোসিয়েশনের সভাপতি মহম্মদ আজহারউদ্দিন। আজাহার বলেন, ওঁর যথেষ্ট যোগ্যতা রয়েছে। আশা করি সৌরভ ভারতীয় ক্রিকেটকে বহুদূর এগিয়ে নিয়ে যাবেন।  ...

 তাল তামর (সিরিয়া) ও ওয়াশিংটন, ১৫ অক্টোবর (এএফপি ও পিটিআই): সিরিয়ার উত্তরপূর্ব প্রান্তে তুরস্কের সামরিক বাহিনীর আগ্রাসনে বেশ খানিকটা জমি হারাতে হয়েছে কুর্দদের। এর পাল্টা আঙ্কারার বিরুদ্ধে বেশ কিছু প্রশাসনিক পদক্ষেপ নিল আমেরিকা। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃদ্ধাকে বিমার টাকা পাইয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে ৪০ লক্ষ টাকা প্রতারণা করার অভিযোগে ১৬ জনকে গ্রেপ্তার করল বিধাননগর সাইবার থানার পুলিস। সোমবার সন্ধ্যায় সেক্টর ফাইভের ডিএন ব্লকের একটি অফিস থেকে তাদের গ্রেপ্তার করা হয়েছে। ...

বিএনএ, সিউড়ি: বিজেপি নেতা ধ্রুব সাহা ও অতনু চট্টোপাধ্যায়কে ফের সিউড়ি আদালতে তোলা হল। পুরনো মামলায় তাঁরা মাসখানেক ধরে সংশোধনাগারেই ছিলেন। এদিন তাঁদের ফের সিউড়ি আদালতে তোলা হয়।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যায় ভালো ফল হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে সুযোগ আসবে। কোনও প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব খাদ্য দিবস
১৯০৫: বঙ্গভঙ্গ হয়
১৯২৩: দি ওয়াল্ট ডিজনি সংস্থা প্রতিষ্ঠা হয়
১৯২৭: নোবেল পুরস্কার বিজয়ী জার্মান সাহিত্যিক, চিত্রকর, ভাস্কর এবং নাট্যকার গুন্টার গ্রাসের জন্ম
১৯৪৮: অভিনেত্রী হেমা মালিনীর জন্ম
১৯৫১: রাওয়ালপিন্ডিতে খুন হন পাকিস্তানের প্রথম প্রধানমন্ত্রী লিয়াকত আলি খান
১৯৬৪: প্রথম পরমাণু বিস্ফোরণ ঘটাল চীন





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৬ টাকা ৭২.১৬ টাকা
পাউন্ড ৮৮.৩২ টাকা ৯১.৬১ টাকা
ইউরো ৭৭.১৯ টাকা ৮০.১৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৯,১৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৭,১৬৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৭২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ আশ্বিন ১৪২৬, ১৬ অক্টোবর ২০১৯, বুধবার, দ্বিতীয়া ০/২১ প্রাতঃ ৫/৪৫। ভরণী ২১/৫১ দিবা ২/২১। সূ উ ৫/৩৬/৫৪, অ ৫/৭/৫৮, অমৃতযোগ দিবা ৬/২৩ মধ্যে পুনঃ ৭/৯ গতে ৭/৫৫ মধ্যে পুনঃ ১০/১৩ গতে ১২/৩২ মধ্যে। রাত্রি ৫/৫৯ গতে ৬/৪৯ মধ্যে পুনঃ ৮/২৯ গতে ৩/৭ মধ্যে, বারবেলা ৮/৩০ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/২৩ গতে ১২/৪৯ মধ্যে, কালরাত্রি ২/৩০ গতে ৪/৪ মধ্যে।
২৮ আশ্বিন ১৪২৬, ১৬ অক্টোবর ২০১৯, বুধবার, তৃতীয়া ৫৯/১০/৩৯ শেষরাত্রি ৫/১৭/৩৫। ভরণী ২১/৩৭/১৬ দিবা ২/১৬/১৩, সূ উ ৫/৩৭/১৯, অ ৫/৯/১৯, অমৃতযোগ দিবা ৬/৩০ মধ্যে ও ৭/১৫ গতে ৭/৫৯ মধ্যে ও ১০/১৩ গতে ১২/২৭ মধ্যে এবং রাত্রি ৫/৪৭ গতে ৬/৪৮ মধ্যে ও ৮/২১ গতে ৩/১১ মধ্যে, বারবেলা ১১/২৩/১৯ গতে ১২/৪৯/৪৯ মধ্যে, কালবেলা ৮/৩০/১৯ গতে ৯/৫৬/৪৯ মধ্যে, কালরাত্রি ২/৩০/১৯ গতে ৪/৩/৪৯ মধ্যে।
১৬ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
 ফুটবল বিশ্বকাপের বাছাই পর্বে আজ সল্টলেক স্টেডিয়ামে আয়োজিত ভারত-বাংলাদেশ ম্যাচের স্কোর ১-১

15-10-2019 - 09:37:46 PM

 ফুটবল বিশ্বকাপের বাছাই পর্বে ভারত-বাংলাদেশ ম্যাচের দ্বিতীয়ার্ধের ৮৮ মিনিট শেষে স্কোর ১-১

15-10-2019 - 09:30:11 PM

ফুটবল বিশ্বকাপের বাছাই পর্বে আজ সল্টলেক স্টেডিয়ামে আয়োজিত ভারত-বাংলাদেশ ম্যাচের স্কোর ১-১ 

15-10-2019 - 09:29:00 PM

ফুটবল বিশ্বকাপের বাছাই পর্বে আজ সল্টলেক স্টেডিয়ামে আয়োজিত ভারত-বাংলাদেশ ম্যাচের প্রথমার্ধের শেষে বাংলাদেশ ১-০ গোলে এগিয়ে

15-10-2019 - 08:32:14 PM

কার্নিভালে সম্মানহানির অভিযোগ রাজ্যপালের 
কার্নিভাল নিয়ে রাজ্যের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন রাজ্যপাল জগদীপ ধনকার। ...বিশদ

15-10-2019 - 04:36:31 PM

মন্তেশ্বরে বাস-বাইক মুখোমুখি সংঘর্ষ, মৃত ৩ 
বাইক ও যাত্রীবাহী বাসের মুখোমুখি সংঘর্ষ। আজ দুপুর ২টো নাগাদ ...বিশদ

15-10-2019 - 04:36:00 PM