Bartaman Patrika
বিনোদন
 
 

বিয়ের পর কেটে গিয়েছে সাত বছর। কেক কেটে বিবাহবার্ষিকী উদযাপন করলেন সইফ আলি খান ও করিনা কপুর খান। বাবার কোলে দেখা যাচ্ছে ছোট্ট তৈমুরকে।  

টিভি ধারাবাহিকে এবার মাতারানি বৈষ্ণোদেবী 

এই প্রথম বৈষ্ণোদেবীকে নিয়ে মেগা সিরিয়াল শুরু হতে চলেছে ছোটপর্দায়। আগামী ৩০ সেপ্টেম্বর থেকে ‘জগজ্জননী মা বৈষ্ণোদেবী’ দেখা যাবে স্টার ভারত চ্যানেলে। সিরিয়ালটির নির্মাতা রেশমী টেলিফিল্মসের তরফে মুম্বইয়ের তাজ হোটেলে এক সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়েছিল। সংস্থার কর্ণধার রেশমী বললেন, ‘নারীশক্তির উত্থান আর মাতৃত্বের কথা এই ধারাবাহিকে প্রাধান্য পেয়েছে। সেই সঙ্গে সনাতন ভারতীয় সাংস্কৃতিক ধারাকেও অনুসরণ করা হয়েছে।’ সিরিয়ালটির কাহিনী বিন্যাসকার উৎকর্ষ অনেক পুরাণ, ধর্মগ্রন্থ মন্থন করে চিত্রনাট্য লিখেছেন। উৎকর্ষের কথায়,‘মাতা বৈষ্ণোদেবী ভগবান বিষ্ণুর মায়াশক্তি। এই দেবীর উৎপত্তি মা লক্ষ্মী, সরস্বতী ও মহাকালীর মিলিত রূপে। ঘটনা পরম্পরায় নানা দেবীর প্রসঙ্গ উঠে আসবে এখানে। যেমন ত্রিদেব—ব্রহ্মা, বিষ্ণু, মহেশ্বরের কথা। সিরিয়ালে তিনটি প্রসঙ্গে থাকবে দেবলোকের কথা। একটি পর্বে থাকবে মর্ত্যের প্রসঙ্গ। এই পর্বে দেখা যাবে রাজা রত্নাকর ও রানি সমৃদ্ধির রাজকাহিনী। মর্ত্যে এই রত্নাকরের মেয়ে হয়েই জন্মান দেবী বৈষ্ণোবী। খুব স্বাভাবিকভাবেই দেবাসুরের সংঘাত, অতিপ্রাকৃত ঘটনাসমূহ দেখা যাবে যা দর্শককে প্রবলভাবে আকৃষ্ট করবে বলে আশা করছি।’ তিন দেবীর মুখ্য চরিত্র মহাকালীর ভূমিকায় অভিনয় করছেন বাঙালি অভিনেত্রী ঈশিতা গঙ্গোপাধ্যায়। লক্ষ্মী ও সরস্বতীর চরিত্রে আছেন মদিরাক্ষী মুণ্ডলে ও প্রীতিকা চৌহান। উল্লেখ্য, ঈশিতা এর আগে অভিনয় করেছেন ‘পেশওয়া বাজিরাও’, ‘বিক্রম বেতাল’ ইত্যাদি হিন্দি সিরিয়াল এবং ‘রেসকিউ’, ‘কর্মা’ প্রভৃতি ছবিতে।
ঈশিতা এমন একটি চরিত্রে অভিনয় করতে পেরে দারুণ খুশি। সাংবাদিক বৈঠকের একফাঁকে সেই উচ্ছ্বাস চেপে না রেখে বললেন, ‘মাইথোলজিক্যাল সিরিয়াল কিংবা ছবি যাই হোক না কেন আমি তাতে অভিনয় করতে পারলে খুশিই হই। এমনিতে আমি নিজে খুব ঈশ্বর বিশ্বাসী। বাড়িতে পুজোপাঠ লেগেই থাকে। আমাদের বাড়িতে পারিবারিক প্রাচীন কালীপুজো হয়। বাঙালি মাত্রই কালীর ভক্ত। একথাটা দেশের অন্যান্য প্রান্তের মানুষ জানেন। তাই ‘জগজ্জননী মা বৈষ্ণোদেবী’তে মহাকালীর চরিত্রে নির্মাতারা এই বিষয়টি ভেবে নিয়েই আমাকে নির্বাচন করেছেন। মা কালীর রুদ্র ও শান্ত-মাতৃময়ী রূপটিকে রূপদান করাই আমার কাছে চ্যালেঞ্জের। আমি কাটরাতে বৈষ্ণোদেবী দর্শন করিনি। কিন্তু এও জানি তাঁর প্রত্যক্ষ কৃপাতেই আমার এই কাজ করা সম্ভব হচ্ছে।’
বিষ্ণু চরিত্রের অভিনেতা বিকাশ সারগোত্রা বললেন, ‘আমার আরাধ্য হলেন মা বৈষ্ণোদেবী। জীবনের বড় একটা অংশ কেটেছে কাটরায়। বহুবার মাতারানির দর্শনে গিয়েছি। কান পাতলে এখনও শুনি তাঁর আহ্বান—বুলাওয়া আয়া হ্যায়!’ সিরিয়ালটির বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন শারদ গোরে, বিকাশ সারগোত্রা, শৈলেশ গুলবানি, তোরাল রাজপুত্র, আরভ চৌধুরী, বিকাশ বর্মা, হৃষিকেশ পাণ্ডে প্রমুখ।
রেশমী প্রসঙ্গক্রমে জানালেন, ‘আমাদের খুব ইচ্ছে ছিল কাটরাতে বৈষ্ণোদেবীর তীর্থে গিয়ে শ্যুটিং করব। কিন্তু জম্মু-কাশ্মীরের পরিস্থিতির কথা চিন্তা করে ও প্রশাসনের অনুমতি না মেলায় তা হয়ে ওঠেনি। এই সিরিয়াল বেশকিছু দিন চলবে। তারমধ্যে যদি অবস্থার পরিবর্তন হয় তখন সেখানে নিশ্চয় যাব।’
গুঞ্জন ঘোষ, মুম্বই
ছবি: সংশ্লিষ্ট সংস্থার সৌজন্যে 
23rd  September, 2019
ব্যান্ডের ড্রামার পূজারিনি 

এক ঝাঁক তরুণ হইহই করে গানের দল বেঁধেছে। সেই গানের দলের যাত্রাপথ, ভাঙা-গড়া নিয়ে অরিজিত্ চট্টোপাধ্যায়ের নতুন ছবি ‘ব্যান্ড-হু’। ছবির গল্প ঘিরে থাকছে সেই একদল বন্ধুর স্বপ্ন ছোঁয়ার দীর্ঘ রাস্তা। ছবিতে অভিনয় করছেন পূজারিনি ঘোষ, সৌরভ দাস, সমদর্শী, সৌরভ চক্রবর্তী, সৌরভ চট্টোপাধ্যায় প্রমুখ।  
বিশদ

ইয়ুথ আইকন বিদ্যা 

এই মুহূর্তে ‘শকুন্তলা দেবী— হিউম্যান কম্পিউটার’ ছবির জন্য বিদ্যা বালন লন্ডনে শ্যুটিংয়ে ব্যস্ত রয়েছেন। এর মঝেই তাঁকে লন্ডনের ইম্পেরিয়াল কলেজ থেকে একটি আলোচনাসভায় আমন্ত্রণ জানানো হয়েছিল। উদ্যোক্তারা বিদ্যাকে তাদের এই অনুষ্ঠানে ভারতের ইউথ আইকন হিসেবে উপস্থিত থাকতে অনুরোধ করেছিলেন। 
বিশদ

ইন্দ্রাশিসের পার্সেল ইন্দোনেশিয়ায় 

সোহম কর: ইন্দ্রাশিস আচার্যর ছবি মানেই দর্শকদের কাছে ভাবনার রসদ। প্রথম ছবি ‘বিলু রাক্ষস’ থেকেই তিনি তার প্রমাণ দিয়েছেন। তারপরে ‘পিউপা’ও সমালোচকদের ভালো লেগেছিল। স্বভাবতই এরকম একজন পরিচালকের আগামী ছবি নিয়ে কৌতূহল তো থাকবেই। 
বিশদ

দূরত্ব কমছে কৃতী ও পুলকিতের 

বেশকিছু দিন ধরেই শোনা যাচ্ছে যে, কৃতী খারবান্দা ও পুলকিত সম্রাট প্রেম করছেন। এর আগে দু’জনে একসঙ্গে ‘বীরে কি ওয়েডিং’ ছবিতে অভিনয় করেছিলেন। তারপর থেকেই দু’জনের মধ্যে ঘনিষ্ঠতার সূত্রপাত। এরপর তাঁরা ‘পাগলপন্তি’ ছবির কাজ শুরু করেন। আর এই ছবির শ্যুটিংয়ের সময়েই নাকি কৃতী ও পুলকিতের সম্পর্ক পূর্ণতা পায়। 
বিশদ

ফের বড় পর্দায় হরভজন সিং 

ক্রিকেট স্টারদের সিনেমায় অভিনয় নতুন নয়। কপিলদেব, অজয় জাদেজা সহ অনেককেই আগে পর্দায় দেখা গিয়েছে। কিছুদিন আগেই শোনা গিয়েছিল ইরফান খান একটি তামিল ছবি ‘ছিয়া বিক্রম ৫৮’ ছবিতে অভিনয় করতে চলেছেন। ইরফানের পরে এবার নতুন নাম হরভজন সিং। 
বিশদ

সারা-কার্তিকের ছাড়াছাড়ি? 

হয়তো একেই বলে বিনা মেঘে বজ্রপাত! এই ক’দিন আগেও একে অপরের প্রেমে হাবুডাবু খাচ্ছিলেন। এর মধ্যেই নতুন গুঞ্জন ছড়িয়েছে সারা আলি খান আর কার্তিক আরিয়ানের মধ্যে নাকি ছাড়াছাড়ি হয়ে গিয়েছে। কী এমন ঘটল টিনসেল টাউনের এই প্রেমিক যুগলের মধ্যে? 
বিশদ

 বাংলা ওয়েব সিরিজে রজত কাপুর

  এর আগে ‘অনুরণন’ ও ‘ইতি মৃণালিনী’র মতো বাংলা ছবিতে তাঁকে দেখা গিয়েছিল। কিন্তু এই প্রথম বাংলা ওয়েব সিরিজে অভিনয় করতে চলেছেন রজত কাপুর। সৌরভ চক্রবর্তীর পরিচালনায় হইচই এর জন্য একটি থ্রিলার ওয়েব সিরিজে অভিনয় করবেন রজত।  বিশদ

17th  October, 2019
 বনিকে ছাড়াই ওয়ান্টেডের সিক্যুয়েল

  বেশ অনেকদিন বাদে সলমন খান এবং প্রভু দেবা আবার একত্র হতে চলেছেন। এবারের উপলক্ষ ২০০৯ সালের জনপ্রিয় ছবি ‘ওয়ান্টেড’-এর সিক্যুয়েল। যদিও সেই সময়ের প্রযোজক বনি কাপুরকে এই সিক্যুয়েলের সময় কোথাও দেখা যাচ্ছে না।
বিশদ

17th  October, 2019
 ২১শে পা

  ১৯৯৮ সালের ১৬ অক্টোবর মুক্তি পেয়েছিল করণ জোহর পরিচালিত ব্লকবাস্টার ছবি ‘কুছ কুছ হোতা হ্যায়’। দেখতে দেখতে ছবির মুক্তির পর কেটে গিয়েছে ২১ টা বছর। কিন্তু আজও টিনএজারদের কাছে এই ছবির আবেদন এতটুকু মলিন হয়নি।
বিশদ

17th  October, 2019
 অক্ষয়ের জন্য কাকভোরে শ্যুটিং

  কী কাণ্ড! ভোর রাত থেকে শ্যুটিংয়ের তোড়জোড় করতে হল কমেডিয়ান কপিল শর্মাকে। আর সবটাই ঘটেছে অক্ষয়কুমারের জন্য। দেওয়ালির আগে অক্ষয়ের কমেডি ছবি ‘হাউসফুল ৪’ মুক্তি পাওয়ার কথা। সেই মতো কপিলের শো-এ ছবির প্রচারের পরিকল্পনা ফেঁদেছিলেন নির্মাতারা। বিশদ

17th  October, 2019
 ছবিতেও অনুপ জালোটার ছাত্রী জাসলিন

  অনুপ জালোটা এবং জাসলিন প্রথম খবরের শিরোনামে উঠে আসেন যখন তাঁরা বিগ বস-১২-তে সঙ্গী হিসেবে প্রবেশ করেন। যদিও বিগ বসের বাড়ি থেকে বেরিয়ে আসার পরে এই দু’জনেই তাঁদের সম্পর্কের কথা অস্বীকার করেছিলেন। তাঁদের মধ্যে নাকি শুধুই ছাত্রী আর শিক্ষকের সম্পর্ক রয়েছে।
বিশদ

17th  October, 2019
 সারা উবাচ!

বাবার বিয়ে আর তা নিয়ে মেয়ের উৎসাহের শেষ নেই! এমনটাও সম্ভব। বাস্তবে নাকি তেমনটাই হয়েছিল। আর যার সাক্ষ্য দিলেন স্বয়ং মেয়ে। নিশ্চয়ই মেয়ে আর বাবার নাম জানতে ইচ্ছা হচ্ছে। তাঁরা হলেন সারা আলি খান আর তাঁর বাবা সইফ আলি খান। বিশদ

17th  October, 2019
  বেতন বৈষম্য নিয়ে মুখ খুললেন করণ

 এই মুহূর্তে বলিউডে অন্যতম বিতর্কের বিষয় হল লিঙ্গ বৈষম্য এবং বেতন বৈষম্য। গত রবিবার মুম্বইয়ের চলচ্চিত্র উৎসবে (মামি) একটি আলোচনাসভায় আবার এই প্রসঙ্গ উঠে এল। ওই আলোচনা সভাতে আলিয়া ভাট ও করিনা কাপুর খানের সঙ্গে সঞ্চালক হিসেবে উপস্থিত ছিলেন করণ জোহর। বিশদ

17th  October, 2019
 রেড চিলিজের প্রযোজনাতেই
শাহরুখের কামব্যাক?

  এবার মনে হয় আর গুজব নয়। অবশেষে দীর্ঘ বিরতির পর ফিরতে চলেছেন শাহরুখ খান। তাঁকে শেষ দেখা গিয়েছিল ‘জিরো’ ছবিতে। তারপর নানারকমের রটনা শোনা যাচ্ছিল। পরে শোনা যায় আসলে সবটাই ভুল। কোনও ছবিতেই বাদশা সাইন করেননি।
বিশদ

16th  October, 2019
একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইয়োনো গ্রাহকদের জন্য ‘গ্রিন রিওয়ার্ড পয়েন্ট’ চালু করল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। এসবিআই ফাউন্ডেশনের মাধ্যমে যে ‘ইয়োনো এসবিআই গ্রিন ফান্ড’-এর তদারকি হয়, সেখানেই ওই গ্রিন রিওয়ার্ড পয়েন্টগুলিকে কাজে লাগানোর জন্য গ্রাহকদের আর্জি জানিয়েছে স্টেট ব্যাঙ্ক। ...

 রিয়াধ, ১৭ অক্টোবর (পিটিআই): পুণ্যতীর্থ মদিনা থেকে মক্কায় যাওয়ার পথে বাস দুর্ঘটনায় মারা গেলেন ৩৫ জন তীর্থযাত্রী। সৌদি আরবের সরকারি সংবাদমাধ্যম সূত্রে বৃহস্পতিবার জানানো হয়েছে, বুধবার সন্ধ্যায় ওই দুর্ঘটনা ঘটে। তীর্থযাত্রীবাহী ওই বাসটি আরও কোনও বড় গাড়িতে ধাক্কা মারে। ...

সংবাদদাতা, রায়গঞ্জ: দুর্গাপুজোর আগে রায়গঞ্জ শহরের বিভিন্ন এলাকায় গজিয়ে ওঠা মদের ঠেকগুলিতে বিশেষ দল নিয়ে অভিযান চালিয়েছিল পুলিস। তাতে সাফল্যও মিলেছিল। এবার কালীপুজোর সময়েও সেই একই মডেল অনুসরণ করতে চাইছে জেলা পুলিস।   ...

সংবাদদাতা, রামপুরহাট: অতিবৃষ্টি ও বন্যা পরবর্তী পরিস্থিতিতে চাষে ক্ষতি সামাল দিতে রাজ্যের ক্ষতিগ্রস্ত ব্লকগুলিতে বিকল্প চাষের জন্য বীজ বিলি করার সিদ্ধান্ত নিল কৃষি দপ্তর।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর ও গবেষণামূলক বিদ্যার ক্ষেত্রে সাফল্য আসবে, ব্যবসায় যুক্ত হলে শুভ যোগাযোগ ঘটবে। ভ্রমণ যোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৭১: কম্পিউটারের জনক চার্লস ব্যাবেজের মৃত্যু
১৯১৮: চিত্রশিল্পী পরিতোষ সেনের জন্ম
১৯৩১: গ্রামাফোনের আবিষ্কারক টমাস আলভা এডিসনের মৃত্যু
১৯৪০: টলিউড অভিনেতা পরাণ বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৫০: অভিনেতা ওমপুরীর জন্ম





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৬১ টাকা ৭২.৩১ টাকা
পাউন্ড ৮৯.৯৯ টাকা ৯৩.২৪ টাকা
ইউরো ৭৭.৬৭ টাকা ৮০.৬৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩১ আশ্বিন ১৪২৬, ১৮ অক্টোবর ২০১৯, শুক্রবার, চতুর্থী ৪/৩৮ দিবা ৭/২৯। রোহিণী ২৮/৪১ অপঃ ৪/৫৯। সূ উ ৫/৩৭/৪৪, অ ৫/৬/১৬, অমৃতযোগ দিবা ৬/২৪ মধ্যে পুনঃ ৭/১০ গতে ৯/২৭ মধ্যে পুনঃ ১১/৪৫ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৩/৩৩ গতে অস্তাবধি। রাত্রি ৫/৫৭ গতে ৯/১৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ৩/৭ মধ্যে পুনঃ ৩/৫৮ গতে উদয়াবধি, বারবেলা ৮/৩০ গতে ১১/২১ মধ্যে, কালরাত্রি ৮/১৩ গতে ৯/৪৭ মধ্যে।
৩০ আশ্বিন ১৪২৬, ১৮ অক্টোবর ২০১৯, শুক্রবার, পঞ্চমী ৫৮/২৯/৫১ শেষরাত্রি ৫/২/১০। রোহিণী ২৫/৩৩/৪৮ দিবা ৩/৫১/৪৫, সূ উ ৫/৩৮/১৪, অ ৫/৭/৩৪, অমৃতযোগ দিবা ৬/৩১ মধ্যে ও ৭/১৫ গতে ৯/২৯ মধ্যে ও ১১/৪২ গতে ২/৪১ মধ্যে ও ২/২৫ গতে ৫/৮ মধ্যে এবং রাত্রি ৫/৪৬ গতে ৯/১১ মধ্যে ও ১১/৪৬ গতে ৩/১২ মধ্যে ও ৪/৩ গতে ৫/৩৯ মধ্যে, বারবেলা ৮/৩০/৩৪ গতে ৯/৫৬/৪৪ মধ্যে, কালবেলা ৯/৫৬/৪৪ গতে ১১/২২/৫৪ মধ্যে, কালরাত্রি ৮/১৫/১৪ গতে ৯/৪৯/৪ মধ্যে।
 ১৮ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
প্রাচীন গ্রিক পদ্ধতি মেনে বিশ্ব সুন্দরী বেলা
সুপার মডেল বেলা হাদিদই বিশ্বের সবথেকে সুন্দর মহিলা। গ্রিক গণিত ...বিশদ

09:20:44 AM

নভেম্বরের প্রথম সপ্তাহেই স্বাস্থ্য পরীক্ষা হবে বিজন সেতুর, বন্ধ হবে যান চলাচল
আগামী শুক্রবার থেকে বালিগঞ্জের বিজন সেতুর স্বাস্থ্য পরীক্ষার অনুমতি দিল ...বিশদ

09:08:19 AM

হকি বিশ্বকাপের দাবিদার ভারত
২০২৩ হকি বিশ্বকাপ আয়োজনের দাবিদার ভারত। তারা ২০২৩ সালের উইনডোতে ...বিশদ

08:57:16 AM

 টালা ব্রিজ: আজ বৈঠকে শুভেন্দু
টালা ব্রিজে বাস চলাচল বন্ধের জেরে তৈরি হওয়া সমস্যা নিয়ে ...বিশদ

08:39:38 AM

ইতিহাসে আজকের দিনে
১৮৭১: কম্পিউটারের জনক চার্লস ব্যাবেজের মৃত্যু১৯১৮: চিত্রশিল্পী পরিতোষ সেনের জন্ম১৯৩১: ...বিশদ

08:23:55 AM

মিলছে পে প্রোটেকশন, ফিরিয়ে দেওয়া চাকরি পেতে হন্যে শিক্ষকরা
সরকার পে প্রোটেকশন দেবে না, এই আশঙ্কা করেই নতুন স্কুলের ...বিশদ

08:15:00 AM