Bartaman Patrika
বিনোদন
 

টিভি ধারাবাহিকে এবার মাতারানি বৈষ্ণোদেবী 

এই প্রথম বৈষ্ণোদেবীকে নিয়ে মেগা সিরিয়াল শুরু হতে চলেছে ছোটপর্দায়। আগামী ৩০ সেপ্টেম্বর থেকে ‘জগজ্জননী মা বৈষ্ণোদেবী’ দেখা যাবে স্টার ভারত চ্যানেলে। সিরিয়ালটির নির্মাতা রেশমী টেলিফিল্মসের তরফে মুম্বইয়ের তাজ হোটেলে এক সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়েছিল। সংস্থার কর্ণধার রেশমী বললেন, ‘নারীশক্তির উত্থান আর মাতৃত্বের কথা এই ধারাবাহিকে প্রাধান্য পেয়েছে। সেই সঙ্গে সনাতন ভারতীয় সাংস্কৃতিক ধারাকেও অনুসরণ করা হয়েছে।’ সিরিয়ালটির কাহিনী বিন্যাসকার উৎকর্ষ অনেক পুরাণ, ধর্মগ্রন্থ মন্থন করে চিত্রনাট্য লিখেছেন। উৎকর্ষের কথায়,‘মাতা বৈষ্ণোদেবী ভগবান বিষ্ণুর মায়াশক্তি। এই দেবীর উৎপত্তি মা লক্ষ্মী, সরস্বতী ও মহাকালীর মিলিত রূপে। ঘটনা পরম্পরায় নানা দেবীর প্রসঙ্গ উঠে আসবে এখানে। যেমন ত্রিদেব—ব্রহ্মা, বিষ্ণু, মহেশ্বরের কথা। সিরিয়ালে তিনটি প্রসঙ্গে থাকবে দেবলোকের কথা। একটি পর্বে থাকবে মর্ত্যের প্রসঙ্গ। এই পর্বে দেখা যাবে রাজা রত্নাকর ও রানি সমৃদ্ধির রাজকাহিনী। মর্ত্যে এই রত্নাকরের মেয়ে হয়েই জন্মান দেবী বৈষ্ণোবী। খুব স্বাভাবিকভাবেই দেবাসুরের সংঘাত, অতিপ্রাকৃত ঘটনাসমূহ দেখা যাবে যা দর্শককে প্রবলভাবে আকৃষ্ট করবে বলে আশা করছি।’ তিন দেবীর মুখ্য চরিত্র মহাকালীর ভূমিকায় অভিনয় করছেন বাঙালি অভিনেত্রী ঈশিতা গঙ্গোপাধ্যায়। লক্ষ্মী ও সরস্বতীর চরিত্রে আছেন মদিরাক্ষী মুণ্ডলে ও প্রীতিকা চৌহান। উল্লেখ্য, ঈশিতা এর আগে অভিনয় করেছেন ‘পেশওয়া বাজিরাও’, ‘বিক্রম বেতাল’ ইত্যাদি হিন্দি সিরিয়াল এবং ‘রেসকিউ’, ‘কর্মা’ প্রভৃতি ছবিতে।
ঈশিতা এমন একটি চরিত্রে অভিনয় করতে পেরে দারুণ খুশি। সাংবাদিক বৈঠকের একফাঁকে সেই উচ্ছ্বাস চেপে না রেখে বললেন, ‘মাইথোলজিক্যাল সিরিয়াল কিংবা ছবি যাই হোক না কেন আমি তাতে অভিনয় করতে পারলে খুশিই হই। এমনিতে আমি নিজে খুব ঈশ্বর বিশ্বাসী। বাড়িতে পুজোপাঠ লেগেই থাকে। আমাদের বাড়িতে পারিবারিক প্রাচীন কালীপুজো হয়। বাঙালি মাত্রই কালীর ভক্ত। একথাটা দেশের অন্যান্য প্রান্তের মানুষ জানেন। তাই ‘জগজ্জননী মা বৈষ্ণোদেবী’তে মহাকালীর চরিত্রে নির্মাতারা এই বিষয়টি ভেবে নিয়েই আমাকে নির্বাচন করেছেন। মা কালীর রুদ্র ও শান্ত-মাতৃময়ী রূপটিকে রূপদান করাই আমার কাছে চ্যালেঞ্জের। আমি কাটরাতে বৈষ্ণোদেবী দর্শন করিনি। কিন্তু এও জানি তাঁর প্রত্যক্ষ কৃপাতেই আমার এই কাজ করা সম্ভব হচ্ছে।’
বিষ্ণু চরিত্রের অভিনেতা বিকাশ সারগোত্রা বললেন, ‘আমার আরাধ্য হলেন মা বৈষ্ণোদেবী। জীবনের বড় একটা অংশ কেটেছে কাটরায়। বহুবার মাতারানির দর্শনে গিয়েছি। কান পাতলে এখনও শুনি তাঁর আহ্বান—বুলাওয়া আয়া হ্যায়!’ সিরিয়ালটির বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন শারদ গোরে, বিকাশ সারগোত্রা, শৈলেশ গুলবানি, তোরাল রাজপুত্র, আরভ চৌধুরী, বিকাশ বর্মা, হৃষিকেশ পাণ্ডে প্রমুখ।
রেশমী প্রসঙ্গক্রমে জানালেন, ‘আমাদের খুব ইচ্ছে ছিল কাটরাতে বৈষ্ণোদেবীর তীর্থে গিয়ে শ্যুটিং করব। কিন্তু জম্মু-কাশ্মীরের পরিস্থিতির কথা চিন্তা করে ও প্রশাসনের অনুমতি না মেলায় তা হয়ে ওঠেনি। এই সিরিয়াল বেশকিছু দিন চলবে। তারমধ্যে যদি অবস্থার পরিবর্তন হয় তখন সেখানে নিশ্চয় যাব।’
গুঞ্জন ঘোষ, মুম্বই
ছবি: সংশ্লিষ্ট সংস্থার সৌজন্যে 
23rd  September, 2019
কৃতীর নতুন 

হাউজফুল ৪ ছবিতে প্রশংসিত হয়েছিল কৃতী শ্যাননের অভিনয়। এবার অভিনেত্রী নতুন ছবিতে হাত দিতে চলেছেন। এখানেও অবশ্য কৃতীর কো-স্টার অক্ষয়কুমার। ‘বচ্চন পাণ্ডে’ ছবিতে খিলাড়ি কুমারের বিপরীতে রয়েছেন কৃতী।  
বিশদ

পরিবেশ রক্ষায় ভূমি 

মাসখানেক আগে মহাবলীপুরমের সমুদ্র সৈকতে প্লাস্টিক বর্জ্য পরিষ্কার করতে দেখা গিয়েছিল খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। এবার সমুদ্র সৈকত আবর্জনা মুক্ত করতে এগিয়ে এলেন বলিউড তারকা ভূমি পেডনেকর।
বিশদ

দীপ-বীরের বর্ষপূর্তি 

আজ, বৃহস্পতিবার দীপিকা পাড়ুকোন ও রণবীর সিংয়ের প্রথম বিবাহবার্ষিকী। বলিউডের এই হট কাপলের সাতপাকের বর্ষপূর্তি নিয়ে টিনসেল টাউনে রীতিমতো উত্তেজনা। ছ’ বছর ধরে চুটিয়ে প্রেম করার পর শেষে গত বছরের ১৪ নভেম্বর ইতালির লেক কোমোতে গাঁটছড়া বাঁধেন তাঁরা। কোঙ্কনী এবং সিন্ধ্রি দু’টি রীতিতেই বিয়ে করেন দীপ-বীর। 
বিশদ

ঘটিগরমের নামবদল! 

সেই হরিদাসও নেই, বুলবুল ভাজাও ভ্যানিশ। কিন্তু একদা সিনেমা ও নাটক ফেরত জনতার ফুরফুরে মেজাজে ময়ান দিত শঙ্কু আকৃতির বুলবুল ভাজার কাগজের মোড়কটি। তা সে যে দাসেরই হোক না কেন। হরিদাসরা না থাক। অনিমেষরা আছেন। বুলবুল ভাজা মিথ হয়ে গিয়েছে তো কি হয়েছে, তার নবতম সংস্করণ ঘটিগরম আছে। 
বিশদ

ফেস্টিভ্যালের ডায়েরি

যৌবনের যা যা ধর্ম, লক্ষণ ও বৈশিষ্ট্য তার সব ক’টি নিয়ে বাঙালি মননে আরও এক পার্বণের পঞ্চ পল্লব পেতে আনন্দযজ্ঞের ঘট সাজিয়েছে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। ২৫ বছরের ভরা যৌবন নিয়ে চলচ্চিত্র উৎসব ধারে-ভারে, বৈচিত্রে-বৈভবে, প্রাণে-পূর্ণতায়, আনন্দে-আবেগে, আহ্বানে-আলিঙ্গনে আজ সত্যিই আন্তর্জাতিক। 
বিশদ

টিক টকে মাধুরী 

প্রায় দু’কোটি মানুষ চ্যালেনটি গ্রহণ করেছেন আর ১৬ কোটিরও বেশি ভিউয়ার এই চ্যালেঞ্জের ভিডিও দেখেছেন। পরিসংখ্যানটি মাত্র দু’দিনের। এমনই নজিরবিহীন উন্মাদনা চোখে পড়েছে টিকটকে। এই সোশ্যাল সাইটে চলছে ‘#এক দো তিন চ্যালেঞ্জ’। 
বিশদ

ছবির শ্যুটে দার্জিলিংয়ে তাপসী 

শুভম বসু : ২০১৭ সালে বিমল গুরুংয়ের নেতৃত্বে রক্তক্ষয়ী কর্মনাশা আন্দোলনের পর ফের ছন্দে ফিরেছে দার্জিলিং। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে শান্তির পথে ফেরা পাহাড়ের চওড়া হাসি দেখে ধীরে ধীরে সেবক রোডে গড়াতে শুরু করেছে শ্যুটিং পার্টির গাড়িও। কিছুদিন আগে ‘সাঁঝবাতি’ ছবির জন্য দার্জিলিংয়ে শ্যুট করেছিলেন দেব। 
বিশদ

খলনায়িকা আর নয়

 মানসী নাথ: শবনমকে প্যাঁচে ফেলতে হাসপাতালের মুমূর্ষু রোগীকে ভুল ওষুধ দিয়ে হত্যার ষড়যন্ত্র করতে দু’বার ভাবেনি রোহিণী। ওদিকে মিষ্টি গ্রাম্য কলিকে মানুষরূপী হায়নাদের হাতে তুলে দিতে চায় তার সৎমা আর পিসি শাশুড়ি।এখানেই শেষ নয়-দুগ্গার জীবনটা একা হাতে তছনছ করতে আসরে নেমেছে দামিনী।
বিশদ

13th  November, 2019
 ফেস্টিভ্যালের ডায়েরি

কড়া নজর: রবীন্দ্রসদনের টিকিট কাউন্টার থেকে লাইনটা সিঁড়ে বেয়ে নেমে এসে আচমকা বাঁক নিয়েছে বাংলা অ্যাকাডেমির দিকে। সেই বাঁকের মুখেই মনোমালিন্য। লাইন ও বেলাইন নিয়ে তরজা। কে আগে থেকে ছিলেন, আর কে পরে এসে সেঁধিয়ে গিয়েছেন।
বিশদ

13th  November, 2019
 বিদ্যার স্বামী যিশু

  গণিতজ্ঞ তথা ‘হিউম্যান কম্পিউটার’ শকুন্তলা দেবীর বায়োপিকে মুখ্য ভূমিকায় অভিনয় করছেন বিদ্যা বালন। কিন্তু ছবিতে তাঁর স্বামীর চরিত্রে কে অভিনয় করছেন তা নিয়ে কৌতূহল দানা বাঁধছিল। অবশেষে এই প্রশ্নের উত্তর পাওয়া গেল।
বিশদ

13th  November, 2019
 সৃজিতের ফেলুদা টোটা

পরিচালক সৃজিত মুখোপাধ্যায় যেই মুহূর্তে ঘোষণা করেন যে তিনি ফেলুদাকে নিয়ে ওয়েব সিরিজ করতে চলেছেন, তখন থেকেই সকলের একটাই প্রশ্ন ছিল যে কে হতে চলেছেন ফেলু মিত্তির? সৃজিত নিজেও কয়েকটি নাম ভাসিয়ে দিয়েছিলেন—অনির্বাণ ভট্টাচার্য, টোটা রায়চৌধুরী, আবির চট্টোপাধ্যায় আর ইন্দ্রনীল সেনগুপ্ত। বিশদ

13th  November, 2019
  সেলফির আবদার

 তিনি চলচ্চিত্র উৎসবের কর্মকর্তা। এক মুহূর্ত দম নেওয়ার সময় পাচ্ছেন না। পরপর ইভেন্ট। কিন্তু ক্লান্তি নেই। মুখে লেগে রয়েছে একগাল হাসি। কিন্তু কাজের ফাকেঁ দর্শকদের আবদারও মেটাতে হচ্ছে রাজ চক্রবর্তীকে। পরিচালক হলেও যে তিনি সেলিব্রিটি। বিশদ

13th  November, 2019
সবে মিলে করি কাজ 

চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান শেষ। এদিকে মঞ্চে শাহরুখ খান। তাঁর সঙ্গে ছবি তুলতে হবে তো। এই সুবর্ণ সুযোগ কেউ ছাড়ে নাকি! কিন্তু কে তুলে দেবে ছবি? অগত্যা একে অপরকে সাহায্য করতে এগিয়ে এলেন। বলা হচ্ছে সৌরসেনী মৈত্র ও ইন্দ্রাণী হালদারের কথা।  
বিশদ

12th  November, 2019
কেদারা নয় অব্যক্ত  

পিছন থেকে দেখতে প্রায় এক রকম! রবিবার বিকেলে নন্দন চত্বরে পিছন ফিরে সামনের রাস্তার দিকে মুখ করে বন্ধুদের সঙ্গে আড্ডা দিতে দিতে যে বিপুল চেহারার মানুষটি চা খাচ্ছিলেন তাকে দেখে সিনে উৎসাহীর দল ছুটল ‘ওই যে ইন্দ্রদীপ দাশগুপ্ত’ বলে। ‘ইন্দ্রদীপদা’ বলে সামনে গিয়ে দাঁড়াতেই ভুল ভাঙল তাদের।  
বিশদ

12th  November, 2019
একনজরে
ইসলামাবাদ, ১৩ নভেম্বর (পিটিআই): ১৭ জুলাই আন্তর্জাতিক আদালতের রায়ে মুখ পুড়েছিল পাকিস্তানের। রুলভূষণ যাদবের ফাঁসির সাজা স্থগিত রাখতে হয়েছিল। দীর্ঘ টালবাহানার পর ভারতের দাবি মেনে সেপ্টেম্বরের গোড়ায় কুলভূষণের সঙ্গে কূটনৈতিকভাবে যোগাযোগের সুযোগও দিতে হয়েছে ইসলামাবাদকে।   ...

ইন্দোর, ১৩ নভেম্বর: মানসিক সমস্যার কারণে সব ধরনের ক্রিকেট থেকে অনির্দিষ্টকালের জন্য বিরতি নিয়েছেন অস্ট্রেলিয়ার অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল। তার এক সপ্তাহ পর একই কারণে ক্রিকেট ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: বুলবুলের কারণে হাওড়া জেলায় ৮৭ কোটি ১১ লক্ষ টাকার ফসল নষ্ট হয়েছে। জেলা কৃষি দপ্তর থেকে নবান্নে যে প্রাথমিক রিপোর্ট পাঠানো হয়েছে, তাতে বলা হয়েছে, মূলত আমতা ১ ও ২, শ্যামপুর ১ ও ২, বাগনান ১ ও ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্যের আকস্মিক অবনতি। বিদেশ ভ্রমণের সুযোগ আসতে পারে। সম্পত্তি নিয়ে পারিবারিক বিবাদ। ব্যবসায় নতুন সুযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব ডায়াবেটিস দিবস
১৮৮৯: পণ্ডিত জওহরলাল নেহরুর জন্ম ও শিশুদিবস
১৯৭১: অস্ট্রেলিয়ার ক্রিকেটার অ্যাডাম গিলক্রিস্টের জন্ম 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৩ টাকা ৭৩.২৯ টাকা
পাউন্ড ৯০.০১ টাকা ৯৪.৩৪ টাকা
ইউরো ৭৭.১৫ টাকা ৮০.৮৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ কার্তিক ১৪২৬, ১৪ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, দ্বিতীয়া ৩৫/৭ রাত্রি ৭/৫৫। রোহিণী ৪২/১৮ রাত্রি ১০/৪৭। সূ উ ৫/৫২/৭, অ ৪/৪৯/৫৩, অমৃতযোগ দিবা ৭/১৯ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৫/৪২ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ৩/১৫ মধ্যে পুনঃ ৪/৭ গতে উদয়াবধি, বারবেলা ২/৬ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২১ গতে ১২/৫৮ মধ্যে। 
২৭ কার্তিক ১৪২৬, ১৪ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, দ্বিতীয়া ৩৪/৪২/৫২ রাত্রি ৭/৪৬/৩৬। রোহিণী ৪৪/২/৫২ রাত্রি ১১/৩০/৩৬, সূ উ ৫/৫৩/২৭, অ ৪/৫০/৪৭, অমৃতযোগ দিবা ৭/৩০ মধ্যে ও ১/১৩ গতে ২/৩৮ মধ্যে এবং রাত্রি ৫/৪১ গতে ৯/১৩ মধ্যে ও ১১/৫২ গতে ৩/২৫ মধ্যে ও ৪/১৮ গতে ৫/৫৪ মধ্যে, বারবেলা ৩/২৮/২০ গতে ৪/৫০/৪৭ মধ্যে, কালবেলা ২/৬/১২ গতে ৩/২৮/২০ মধ্যে, কালরাত্রি ১১/২১/৫৭ গতে ১২/৫৯/৫০ মধ্যে। 
১৬ রবিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
বায়ুদূষণের জেরে আগামী ২ দিন দিল্লিতে স্কুল বন্ধ 

13-11-2019 - 07:49:58 PM

খড়্গপুরে নাকা চেকিংয়ের সময় এক ব্যবসায়ীর থেকে উদ্ধার হল ১৮ লক্ষ টাকা 

13-11-2019 - 04:01:42 PM

যুব মোর্চার পুরসভা অভিযান ঘিরে উত্তেজনা 
যুব মোর্চার কলকাতা পুরসভা অভিযান ঘিরে ব্যাপক উত্তেজনা। চাঁদনি চকে ...বিশদ

13-11-2019 - 03:26:39 PM

প্রধান বিচারপতির দপ্তরও আরটিআই-এর আওতায়, ঐতিহাসিক রায় সুপ্রিম কোর্টের 
সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির অফিস তথ্য জানার অধিকার (আরটিআই) আইনের ...বিশদ

13-11-2019 - 03:21:00 PM

নেতাজি নগর ডে কলেজে আগুন 
নেতাজি নগর ডে কলেজে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল। আজ দুপুরে কলেজ ...বিশদ

13-11-2019 - 03:12:07 PM

কুলভূষণ যাদবকে দেওয়ানি আদালতে আবেদনের সুযোগ দেবে পাকিস্তান 
পাকিস্তানের জেলে বন্দি কুলভূষণ যাদবকে দেওয়ানি আদালতের দ্বারস্থ হওয়ার সুযোগ ...বিশদ

13-11-2019 - 01:46:00 PM