Bartaman Patrika
বিনোদন
 

শুধু চুমকির সঙ্গেই এখনও কথা হয় না 

 ‘গুমনামি’ ছবিতে এমিলি শেঙ্কলের চরিত্রটি রাখা হয়নি বলে শোনা যাচ্ছে। সত্যি ?
 আসলে এই ‘গুমনামি’ নামটা লক্ষ্য করা দরকার। সুভাষ বোসের অন্তর্ধানকে কেন্দ্র করে ছবিটি তৈরি হয়েছে। সেই জন্যেই ‘গুমনাম’ শব্দটা নামের মধ্যে ব্যবহার করা হয়েছে। এর অর্থ ‘মিসিং’। আর এই ছবি সুভাষচন্দ্রের বায়োপিক নয়। তথাকথিত বিমান দুর্ঘটনার পর তাঁর জীবনে কী ঘটেছিল, এই নিয়ে তিন রকম তত্ত্ব মোটামুটি ভাবে প্রচলিত। মুখার্জি কমিশনও এই তথ্যই দেয়। এই তিনটি হল – প্লেন ক্র্যাশ, রাশিয়ায় নিয়ে গিয়ে মেরে ফেলা এবং গুমনামি বাবা নাম নিয়ে দেশে ফিরে আসা। এক একজন এবং এক এক শ্রেণী, এক-এক থিওরিতে বিশ্বাস করেন। কেউই জানেন না, ঠিক কী হয়েছিল। এই মিসিং পর্বটাই ছবিতে তুলে ধরা হয়েছে। এখানে তাঁর বাড়ি দেখানো হয়েছে কিন্তু তাঁর স্ত্রী বা অন্যান্য ব্যক্তিগত ব্যাপার কিছু নেই। এটা তাঁর অন্তর্ধানকে কেন্দ্র করে তৈরি। ট্রেলারটা দেখলেই তা স্পষ্ট হয়ে যাবে।
 ছবিটি তাহলে শুরু হচ্ছে কোন জায়গা থেকে?
 গান্ধীজির সঙ্গে সুভাষের রাজনৈতিক মতবিরোধের সময় থেকে ছবির শুরু।
 সুভাষচন্দ্রের বায়োপিক না হলেও এই ছবিতে প্রায় সব চরিত্রই ঐতিহাসিক। তাঁদের কীভাবে নির্বাচন করা হয়েছিল?
 এই ছবিতে গান্ধীজি থেকে অনেক নামকরা জাতীয় রাজনীতিকের চরিত্র আছে। ফলে খুবই শক্ত ব্যাপার ছিল প্রতিটি অভিনেতাকে নির্বাচন করা। এক্ষেত্রে বলে রাখি, গান্ধীজি ও নেহরুর চরিত্রে যে দুজন কাজ করেছেন তাঁরা এই দুটি রোলেই শুধু কাজ করেন। এই গান্ধীজি-ই মুন্নাভাই এমবিবিএস-এ কাজ করেছিলেন। এছাড়া মেকআপ-এর বিরাট ভূমিকা আছে ছবিতে।
 আপনার মেকআপ করতে কতক্ষণ লাগত?
 আমার তো চরিত্রের রেঞ্জ অনেকটা। চরিত্রের সাতান্ন-আটান্ন বছর থেকে ষাট-পঁয়ষট্টি আবার প্রায় পঁচাশি থেকে নব্বই বছর বয়স দেখানো হয়েছে। প্রায় সাড়ে তিন ঘণ্টা লেগে যেত ।
 অভিনয় করার আগে হোমওয়ার্ক কীভাবে করেছেন?
 ব্যক্তিগতভাবে অনেকের সঙ্গেই দেখা করেছি। মুখার্জি কমিশনের কাজে যুক্ত ছিলেন এমন অনেকের সঙ্গে কথা বলেছি। তবে ছবিতে এই এপিসোডের মধ্যে আমি নেই। পুরোটাই অনির্বাণের পার্ট।
 সুভাষচন্দ্র বসুর পরিবারের অনেকেই তো আপত্তি তুলেছেন এই ছবি নিয়ে...
 হ্যাঁ। ওঁরা ভাবছেন গুমনামি বাবাকে নেতাজি হিসাবে প্রতিষ্ঠা করে ছবিটা। ছবিটাকে ঘিরে তাই প্রচুর বিতর্ক হচ্ছে। আমরা শুধু বলব, ছবিটা আগে ওঁরা দেখুন। তারপর প্রতিক্রিয়া দিন। খুবই স্পর্শকাতর বিষয় নিয়ে নির্মিত ছবিটি। সেন্সরও হয়েছে সাধারণ নিয়মেই। এমন একজন মানুষকে নিয়ে এই ছবি, যিনি আমাদের জাতীয় নেতা, আন্তর্জাতিক স্তরের ব্যক্তিত্ব। সৃজিতও অত্যন্ত দায়িত্বসম্পন্ন পরিচালক। যা যা ইতিহাসের পাতায় আছে বা রিসার্চের পাতায় আছে, তার কিছু কিছু অংশকে তুলে, নতুন করে কিছু কিছু প্রশ্ন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য হল জনসাধারণ যেন আবার এই প্রশ্নগুলো তোলেন। আমরা সবাই জানতে চাই নেতাজি সুভাষের মতো একজন ব্যক্তিত্বের শেষ জীবনে কী ঘটেছিল?
 এত রিসার্চ, এত ডকুমেন্টেশন-এর কথা শুনে মনে হচ্ছে যেন গুমনামি ফিচার ফিল্ম নয়, ডকুমেন্টরি। অতিরিক্ত তথ্যের কচকচিতে তাই হয়ে যাবে না তো ব্যাপারটা?
 এই ধরনের রিয়েল লাইফ ছবির ক্ষেত্রে ডকুমেন্টেশন তো খুব স্বাভাবিকভাবেই থাকবে। নেতাজি সুভাষ বসুর চরিত্র তুলে ধরতে গিয়ে পরিচালক কোনওভাবেই ইতিহাসকে অস্বীকার করতে পারবেন না। এই তথ্যগুলোকে কীভাবে চিত্রায়িত করলে তা ফিচার ফিল্ম হিসেবে পরিবেশিত হবে, তা নির্ভর করে পরিচালকের দক্ষতার ওপর। আমি আবারও বলব, ছবিটা দেখুক সবাই। তারপর মতামত দিক।
 আপনার ছেলে মিশুক কী বলছে গুমনামি নিয়ে?
 মিশুক খুব আগ্রহ নিয়ে ট্রেলার দেখেছে এবং তারপর গুগল করে জানার চেষ্টা করেছে নেতাজির জীবনের নানা ঘটনা। এই যে নতুন প্রজন্মের ছেলেমেয়েরা নেতাজিকে নিয়ে আবার আগ্রহ প্রকাশ করা শুরু করেছে গুমনামি-র জন্য, এটা আমার খুব ভালো লাগছে। আজকালকার বাচ্চারা তো প্রশ্ন করে না, ওরা গুগল করে। আশা করছি নতুন করে ওরা নেতাজির অন্তর্ধান নিয়ে ভাবনা চিন্তা করা শুরু করবে গুমনামি দেখার পর। এটাই হবে আমাদের সার্থকতা।
 সব ছবিই তো গুমনামি-র মতো রিয়েল নয়। উপন্যাস বা গল্প থেকেই বেশিরভাগ ছবি তৈরি হয়। আপনি সেগুলো পড়েন?
 পড়তে তো হয়ই। তবে ইদানীং আমার পড়ার ধরন পাল্টে গিয়েছে। আগে যেমন শুধু পড়ার জন্যই পড়তাম এখন পড়ি ছবির গল্প খোঁজার জন্য। বাংলা ছবি কিন্তু ক্রমশ সাহিত্য-নির্ভর হয়ে পড়ছে বেশি করে। গত কয়েক বছরের বাংলা ছবির উত্তরণের গ্রাফ দেখলে বোঝা যাবে – কাকাবাবু, মিতিন মাসি, মনের মানুষ –সবই জনপ্রিয় বাংলা উপন্যাস থেকে এসেছে। উপন্যাস, বাংলা ছবির একটা খুব বড় স্তম্ভ। শুধু আজ নয়, বহুদিন থেকেই। এখন অনেক পরিচালক নিজের গল্পও বলেন। তাতে কোনও অন্যায় নেই। আমি নিজেও উত্তমকুমার ও বীরেন্দ্রকৃষ্ণের মহালয়ার ব্যাপারটা নিয়ে ‘মহালয়া’ ছবির প্রযোজনা করেছি। সেখানে উত্তমকুমার ও বীরেন্দ্রকৃষ্ণের পরিবারের সদস্যরা এমনকী পঙ্কজকুমার মল্লিকের বাড়ির লোকেরাও আমার সঙ্গে ছিলেন। সেটা তো এই ধরনেরই ঐতিহাসিক ছবি ছিল।
 এবার একটা সাম্প্রতিক কালের বহুচর্চিত ঘটনায় আসি। মিস্টার ক্লিন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়কে ইডির দপ্তরে হাজিরা দিতে হল। বাঙালি শুনতে চায়, আপনার বক্তব্য।
 আমি ক্লিন না আনক্লিন সেটা ঈশ্বর জানেন। কিন্তু আমি নিজে জানি আমি কী। একটা নিয়মের মধ্যে ওরা আমাকে ডেকেছিল। যাঁদের ব্যাপারে ওরা ডেকেছিল- তাঁদের সঙ্গে আমি কাজ করেছিলাম। ভারতের নাগরিক হিসেবে আমার যা দায়িত্ব, আমি তাই পালন করেছি। কাগজপত্র দেখিয়েছি। এইটুকুই।
 চলচ্চিত্র উৎসবের চেয়ারম্যানের পদ থেকে সরিয়ে দেওয়া হল আপনাকে। একেবারে বিনা নোটিসে। কী বলবেন?
 এটা নিয়ে আমি অনেক কথা বলে ফেলেছি। দুঃখের জায়গা একটা যে আছেই, অস্বীকার করার উপায় নেই। আমাকে একবার কেন কেউ জিজ্ঞেস করলেন না সিদ্ধান্ত নেওয়ার আগে, এই ব্যাপারটায় কষ্ট হয়।
 রাজ চক্রবর্তীর সঙ্গে দেখা হয়েছিল এই ঘটনার পরে?
 হ্যাঁ হয়েছিল। ও তো আমার খুবই প্রিয়। আমি নিজেই ওকে ডেকে বসিয়ে দিতাম সেরকম হলে।
 আজকাল ডিপ্রেশন নিয়ে সেলিব্রিটিরা মুখ খুলছেন। আপনার কখনও ডিপ্রেশন হয়? কীভাবে তার থেকে বেরিয়ে আসার পথ খুঁজে পান?
 ডিপ্রেশন তো হবেই। একে এড়ানো যায় না। তবে জীবনের নানা পথ পেরতে পেরতে ডিপ্রেশন কাটানোর রাস্তা খুঁজে পাওয়া যায়। আজ থেকে কুড়ি-বাইশ বছর আগে ডিপ্রেশন হলে, যেভাবে ভাবতাম বা রিঅ্যাক্ট করতাম, এখন সেভাবে করি না। এসব জীবনই শিখিয়ে দেয়। আমি তিন-চার শিফটে কাজ করা লোক। সেই আমিই ডিপ্রেশনের কবলে পড়ে প্রায় এক বছর ঘর থেকে বেরতে পারিনি। আগে যে সব কারণে ডিপ্রেশন হতো – এখন আর সেসব কারণে আমি মনখারাপ করবই না। এখন আমি অনেক পরিণত ডিপ্রেশন হ্যান্ডেল করার ক্ষেত্রে।
 স্ত্রীর সঙ্গে ঝগড়া হয় নিশ্চয়ই?
 কার স্ত্রীর সঙ্গে ঝগড়া হয় না, বলুন তো? মান-অভিমান কোন পরিবারে হয় না? মিডিয়া আমাদের ঝামেলার কথা লেখে বলেই, আমাদের ঝগড়া প্রকাশ্যে আসে। আমি তো বলব, একটা পার্টিকুলার মিডিয়া হাউজের পরোক্ষ হাতের কারণেই আমার দ্বিতীয় বিয়েটা ভেঙে যায়। স্বামী-স্ত্রীর সম্পর্কের মধ্যে অন্য মানুষ ঢুকে পড়লে খুবই মুশকিল। সেই ভার সামলানোর সময় সাধারণ মানুষ পায় – কিন্তু আমরা পাই না। এটা আমাদের প্রফেশনের ট্র্যাজেডি।
 দেবশ্রীর (চুমকি) সঙ্গে এখন কথাবার্তা হয়?
 নাহ! ওই একটি মানুষের সঙ্গেই এখনও কথা হয় না। বাকিদের সঙ্গে হয়।
 অর্পিতার সঙ্গে আজও আপনার কেমিস্ট্রির কথা সর্বজনবিদিত। রহস্যটা কী?
 আমরা দু’জনেই এখন ম্যাচিওরড এবং আমাদের দু’জনের যৌথ দায়িত্বে আমাদের ছেলে মিশুক বড় হচ্ছে। অর্পিতার একটা বড় গুণ হচ্ছে, ও তার স্বামীর কাজ ও রোম্যান্টিক ইমেজ সম্পর্কে ওয়াকিবহাল এবং এটা ও খুব এনজয়ও করে। আমিও এখন নানা রকম সম্পর্ক হ্যান্ডেল করতে শিখে গিয়েছি।
 নানারকম সম্পর্ক? তার মানে নতুন প্রেম আসছে মাঝে মাঝে আপনার জীবনে ?
 না রে ভাই! এখন প্রেম-টেম আমার মাথার ওপর দিয়ে চলে যায়। আর বয়স তেমন না হলেও ইদানীং ইন্ডাস্ট্রি আমাকে একটা কাকা-জ্যাঠা মার্কা হাবভাব ধরিয়ে দিয়েছে। নায়িকারা এখন আমাকে প্রণাম করে। রচনা যেমন আমাকে স্টেজে দেখলে, এসে পায়ে হাত দিয়ে প্রণাম করবেই। আর ছোটগুলো তো কোলে এসে বসে যায়। এতে অবশ্য আমার সবচেয়ে সুপারহিট নায়িকা খুব রেগে যান। তিনি বলেন একেবারে পায়ে হাত দেওয়ার কী দরকার! আরে বাবা, তারা আমাকে যদি প্রণাম করে – আমি কি আটকাতে পারি? (হাসি)
 এখন জীবন থেকে কী চাওয়ার আছে?
 আমি চাই প্রতিদিন যেন আমার একজন করে নতুন ফ্যান তৈরি হয়। সে যদি একটা বাচ্চাও হয় – তাই সই। আজকের জেনারেশনও যেন আমার কাজকে ভালোবাসে।
অদিতি বসুরায় 
22nd  September, 2019
তাপসীর নতুন থ্রিলার 

কঙ্গনা রানাওয়াত অভিনীত ‘ধকড়’ ছবিটি নিয়ে দর্শকদের উত্তেজনা চোখে পড়ার মতো। কঙ্গনাকে এইরকম চরিত্রে এর আগে দর্শক দেখেননি। এই ছবিটি পরিচালনা করেছেন রাজনীশ রাজি ঘাই।  বিশদ

চাহিদার শীর্ষে কিয়ারা 

একটা ছবি একজন অভিনেত্রীর ভাগ্য কীভাবে বদলে দিতে পারে, সেটাই দেখার। ‘কবীর সিং’ ছবিতে অভিনয় করার পরে কিয়ারা আদবানিকে নিয়ে বলিউডে এক প্রকার দড়ি টানাটানি শুরু হয়েছে।  বিশদ

তামিল ছবির হিন্দি রিমেকে অর্জুন 

তামিল ভাষায় জনপ্রিয় ছবি ‘কোমালি’র হিন্দি রিমেক হতে চলেছে। এই হিন্দি রিমেকে অভিনয় কববেন অর্জুন কাপুর। ছবিটি প্রযোজনা করছেন বনি কাপুর। তিনি বেশ কিছু তামিল স্বত্ব কিনে রেখেছেন। ‘আমরা কোমালি ছবিটি সমস্ত ভাষায় রিমেক তৈরি করার স্বত্ব কিনে রেখেছি।   বিশদ

বান্টি অউর বাবলির সিক্যুয়েলে থাকছেন না সইফ? 

বেশ কয়েক বছর বাদে আবার যশরাজের ছাতার তলায় সইফ আলি খানকে দেখার সম্ভাবনা তৈরি হয়েছিল। কথা ছিল ‘বান্টি অউর বাবলি’র সিক্যুয়েলে সইফ থাকতে পারেন। সবটাই এখন অতীত কারণ, শোনা যাচ্ছে সইফ নাকি এই ছবিতে অভিনয় করবেন না বলে জানিয়ে দিয়েছেন।   বিশদ

উজান-হিয়ার ঘরে ফেরা 

উজান-হিয়া ফিরে এল। ২০০৮-০৯ সালে স্টার জলসার অন্যতম জনপ্রিয় ধারাবাহিক ছিল 'এখানে আকাশ নীল'। এই ধারাবাহিকেই দর্শক দেখেছিলেন উজান-হিয়ার তোলপাড় করা ভালোবাসা-যা আজও দর্শক মনে রেখেছেন।  বিশদ

টিভি ধারাবাহিকে এবার মাতারানি বৈষ্ণোদেবী 

এই প্রথম বৈষ্ণোদেবীকে নিয়ে মেগা সিরিয়াল শুরু হতে চলেছে ছোটপর্দায়। আগামী ৩০ সেপ্টেম্বর থেকে ‘জগজ্জননী মা বৈষ্ণোদেবী’ দেখা যাবে স্টার ভারত চ্যানেলে। সিরিয়ালটির নির্মাতা রেশমী টেলিফিল্মসের তরফে মুম্বইয়ের তাজ হোটেলে এক সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়েছিল।   বিশদ

অস্কার দৌড়ে ভারতের
প্রতিনিধি গালি বয় 

চুলচেরা বিশ্লেষণের পর অবশেষে সিদ্ধান্ত জানাল ফিল্ম ফেডারেশন অব ইন্ডিয়া। আগামী বছর অস্কারে ভারতের প্রতিনিধিত্ব করবে জোয়া আখতার পরিচালিত এবং রণবীর সিং ও আলিয়া ভাট অভিনীত ছবি ‘গালি বয়’। শনিবার বিকেলে অপর্ণা সেনের অধীনস্থ কমিটি সাংবাদিক সম্মেলনে এই খবর ঘোষণা করেন। 
বিশদ

22nd  September, 2019
নীতেশের রামায়ণে সীতার চরিত্রে শ্রদ্ধা? 

বেশ কিছুদিন ধরেই শোনা যাচ্ছিল লাভ রঞ্জনের ছবিতে দীপিকা পাড়ুকোন থাকছেন না। এই ছবিতে অজয় দেবগণ এবং রণবীর কাপুরের অভিনয় করার কথা। গুজব রটেছিল দীপিকার জায়গায় ছবিতে শ্রদ্ধা কাপুর অভিনয় করতে চলেছেন। অজয় দেবগণ নাকি শ্রদ্ধার সঙ্গে আলোচনাও করে এসেছেন। 
বিশদ

22nd  September, 2019
রাসমণির দায়িত্ব নিল চ্যানেল, বকেয়া
টিডিএসের দাবিতে পরিচালকদের জমায়েত 

শনিবার সকালে টালিগঞ্জের ইন্দ্রপুরী স্টুডিওতে ‘ডিরেক্টরস অ্যাসোসিয়েশন অব ইস্টার্ন ইন্ডিয়া’র (ডি.এ.ই.আই) সদস্যরা গুরুত্বপূর্ণ বৈঠক করলেন। কারণ ইতিমধ্যেই ‘করুণাময়ী রানি রাসমণি’ ধারাবাহিকের দায়িত্ব নিজেদের হাতে তুলে নিয়েছে জি বাংলা চ্যানেল।  
বিশদ

22nd  September, 2019
গুগল গোয়েন্দার কেরামতি
গোয়েন্দা জুনিয়র

বিক্রম ষোলো বছরের এক কিশোর। সে একেবারে গুগল আলেক্সার কপি। সে সব জানে। স-ব। প্রতিটি বিষয়ে সে গড়গড়িয়ে তথ্য পরিবেশন করে গুগলের ঢঙে এবং যে কোনও ল্যাপটপের পাসওয়ার্ড সে হ্যাক করতে পারে।
বিশদ

21st  September, 2019
আইনি জটিলতায় ইম্পা, ভোটের উপর স্থগিতাদেশ 

আগামী ২৫ সেপ্টেম্বর ইম্পার (ইস্টার্ন ইন্ডিয়া মোশন পিকচার্স অ্যাসোসিয়েশন) অ্যানুয়াল জেনারেল মিটিং হওয়ার কথা। ঠিক তার আগেই আইনি জটিলতার মুখে টলিপাড়ার এই সংগঠন। 
বিশদ

21st  September, 2019
এক মঞ্চে, একসঙ্গে 

পুজোর মুখে এক দারুণ সন্ধ্যা উপহার পেতে চলেছেন সঙ্গীতপ্রেমীরা। সৌজন্যে বাংলার তিন জনপ্রিয় শিল্পী রূপঙ্কর বাগচী, মনোময় ভট্টাচার্য ও রাঘব চট্টোপাধ্যায়। আজ বিকেল সাড়ে ৫টা থেকে জি ডি বিড়লা সভাঘরে বসতে চলেছে তিন বন্ধুর এই আড্ডার আসর। 
বিশদ

21st  September, 2019
এমি পুরস্কারে সেরার দৌড়ে রাধিকা, রয়েছে সেক্রেড গেমসও 

বেশ কয়েক বছর ধরেই ওয়েব সিরিজের রমরমা। এর মধ্যেই হিন্দি ওয়েব সিরিজের মুকুটে স্বীকৃতির নতুন পালক সংযোজনের সম্ভাবনা। ইন্টারন্যাশনাল এমি অ্যাওয়ার্ডস-এ মনোনয়ন পেলেন বলিউড অভিনেত্রী রাধিকা আপ্তে। এই প্রতিযোগিতায় সেরা অভিনেত্রীর দৌড়ে তিনি । 
বিশদ

21st  September, 2019
উরি, বধাই হো, আর্টিকেল ১৫-এর সঙ্গে লড়াইয়ে বাংলার কণ্ঠ, নগরকীর্তন আর তারিখ
দেশের অস্কার এন্ট্রি বাছাই এই প্রথম কলকাতায় 

ইতিহাসের পাতায় নাম উঠল বিজলি সিনেমা হল তথা শহর কলকাতার। এই প্রথম অস্কারের জন্য ভারতীয় ছবির নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন হল কলকাতার ঐতিহ্যপূর্ণ সিনেমা হল বিজলিতে। গত ১৬ তারিখ থেকে চলছিল প্রদর্শন পর্ব। ফিল্ম ফেডারেশন অব ইন্ডিয়ার সভাপতি ফিরদৌসুল হাসানের উদ্যোগে এই প্রথম রাজ্যে এই নির্বাচন প্রক্রিয়া হল।  
বিশদ

21st  September, 2019
একনজরে
শ্রীনগর, ২২ সেপ্টেম্বর (পিটিআই): জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার করার পর কেটে গিয়েছে টানা ৪৯ দিন। এখনও থমথমে উপত্যকা। স্বাভাবিক হয়নি মানুষের জীবনযাত্রা। এই পরিস্থিতিতে অস্থায়ীভাবে সাপ্তাহিক বাজার বসল শ্রীনগরের রাস্তায়।  ...

হিউস্টন, ২২ সেপ্টেম্বর: অন্যান্য গুরুত্বপূর্ণ কর্মসূচির পাশাপাশি রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভায় ভাষণ দেওয়ার নির্ঘণ্টও রয়েছে। কিন্তু মার্কিন সফর চলাকালীন প্রধানমন্ত্রী মোদির পাতে থাকছে কী কী পদ? খাবার-দাবার নিয়ে প্রধানমন্ত্রী নিজে বিশেষ কোনও অনুরোধ করেননি। তাঁর খাবার তৈরির দায়িত্বে থাকছেন শেফ কিরণ ...

অমিত চৌধুরী, হরিপাল, হরিপাল থানার নালিকুল বড়গাছিয়া সিংহরায় বাড়ির পুজো এই বছর ২৮৭ বছরে পদার্পণ করল। একচালা চার হাতের অভয়া দুর্গা প্রতিমা, সবুজ রঙের মহিষাসুর ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবস। এবার তার থিম পর্যটন এবং চাকরি। সেই ভাবনাকে সামনে রেখেই পর্যটন শিল্পে চাকরির পরিসর বাড়াতে উদ্যোগী হয়েছে কেন্দ্রীয় সরকার। কলকাতায় আজ, সোমবার থেকে চাকরির মেলা শুরু করছে পর্যটন মন্ত্রক। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তিজনিত মামলা-মোকদ্দমায় জটিলতা বৃদ্ধি। শরীর-স্বাস্থ্য দুর্বল হতে পারে। বিদ্যাশিক্ষায় বাধা-বিঘ্ন। হঠকারী সিদ্ধান্তের জন্য আফশোস বাড়তে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বাংলার প্রথম র‌্যাংলার ও সমাজ সংস্কারক আনন্দমোহন বসুর জন্ম
১৯৩২: চট্টগ্রাম আন্দোলনের নেত্রী প্রীতিলতা ওয়াদ্দেদারের মৃত্যু
১৯৩৫: অভিনেতা প্রেম চোপড়ার জন্ম
১৯৪৩: অভিনেত্রী তনুজার জন্ম
১৯৫৭: গায়ক কুমার শানুর জন্ম 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭২.৭০ টাকা
পাউন্ড ৮৬.৪৪ টাকা ৯১.১২ টাকা
ইউরো ৭৬.২৬ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৩৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৩৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৯১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬, ১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬, ২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  September, 2019

দিন পঞ্জিকা

৬ আশ্বিন ১৪২৬, ২৩ সেপ্টেম্বর ২০১৯, সোমবার, নবমী ৩২/৫১ রাত্রি ৬/৩৭। আর্দ্রা ১৫/১ দিবা ১১/২৯। সূ উ ৫/২৮/৫৭, অ ৫/২৯/৪১, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ৮/৪১ গতে ১১/৫ মধ্যে। রাত্রি ৭/৫২ গতে ১১/৫ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৫ মধ্যে, বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/৩০ গতে ৪/০ মধ্যে, কালরাত্রি ১০/০ গতে ১১/৩০ মধ্যে। 
৫ আশ্বিন ১৪২৬, ২৩ সেপ্টেম্বর ২০১৯, সোমবার, নবমী ১৯/৪৮/৫৫ দিবা ১/২৪/১৪। আর্দ্রা ৫/৩৮/১৫ দিবা ৭/৪৪/৮, সূ উ ৫/২৮/৫০, অ ৫/৩১/৩০, অমৃতযোগ দিবা ৭/৭ মধ্যে ও ৮/৪১ গতে ১১/১ মধ্যে এবং রাত্রি ৭/৪২ গতে ১০/৫৯ মধ্যে ও ২/১৭ গতে ৩/৬ মধ্যে, বারবেলা ২/৩০/৫০ গতে ৪/১/১০ মধ্যে, কালবেলা ৬/৫৯/১০ গতে ৮/১৯/৩০ মধ্যে, কালরাত্রি ১/০/৩০ গতে ১১/৩০/১০ মধ্যে। 
২৩ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
নদীয়ার কলেজে বোমাবাজি, জখম ২
নদীয়ার মাজদিয়া কলেজে বোমাবাজির ঘটনা ঘটল। টিএমসিপি-এবিভিপি একে অন্যের বিরুদ্ধে ...বিশদ

06:28:00 PM

গৃহবধূর অস্বাভাবিক মৃত্যু ঘিরে উত্তেজনা চন্দননগরে
এক গৃহবধূর অস্বাভাবিক মৃত্যুকে কেন্দ্র করে উত্তেজনা ছড়াল হুগলী-চুঁচুড়া পৌরসভার ...বিশদ

06:23:18 PM

ষষ্ঠ বেতন কমিশন অনুযায়ী কেমন হচ্ছে কর্মচারীদের বেতন
ক্যাবিনেটেও অনুমোদিত হয়ে গেল ষষ্ঠ বেতন কমিশন । নতুন এই ...বিশদ

05:49:00 PM

ফায়ার লাইসেন্স ফি কমাল রাজ্য
ফায়ার লাইসেন্স ফি ৯২ শতাংশ কমিয়ে দিল মমতা বন্দ্যোপাধ্যায় সরকার। ...বিশদ

04:54:52 PM

কাটোয়ায় বাজ পড়ে মৃত ১ 
আজ সোমবার দুপুরে কাটোয়ায় বাজ পড়ে মৃত্যু হল এক ব্যক্তির। ...বিশদ

04:54:00 PM

রাজীব কুমারের কোয়ার্টারে ফের সিবিআই 
ফের নোটিস দিতে রাজীব কুমারের কোয়ার্টারে হানা দিল সিবিআই।   ...বিশদ

04:48:06 PM