Bartaman Patrika
বিনোদন
 

গুগল গোয়েন্দার কেরামতি
গোয়েন্দা জুনিয়র

 বিক্রম ষোলো বছরের এক কিশোর। সে একেবারে গুগল আলেক্সার কপি। সে সব জানে। স-ব। প্রতিটি বিষয়ে সে গড়গড়িয়ে তথ্য পরিবেশন করে গুগলের ঢঙে এবং যে কোনও ল্যাপটপের পাসওয়ার্ড সে হ্যাক করতে পারে। গোয়েন্দা জুনিয়র ছবির সিনিয়র ডিটেকটিভ শান্তিলাল মুখোপাধ্যায়। তিনি অটোপসি ডিপার্টমেন্টে কাজ করেন। ফোন এলে, মিস্টার ডিটেকটিভ বলে ধরেন এবং বিক্রম নামের কিশোরটিকে নিজের থার্ড আই হিসেবে সঙ্গে নিয়ে তদন্তে বের হন। সারা ছবিতে তাঁর একটাই কাজ – তা হল বিক্রমকে প্রশ্ন করা এবং মাঝে মাঝে গাড়ি চালানো। আরও আজব ব্যাপার হল, কোনও এক কারণে তিনি বাবার পুরনো জুতো পরতেন। যে মডেলের জুতো তৈরি কোম্পানি বন্ধ করে দিয়েছে গত শতকের সাতের দশকে। বিক্রম তাঁকে জানায়, পুরনো জিনিস আঁকড়ে থাকলে সামনে এগনো যায় না । তাই সে বাবার জুতো বাদ দিয়ে খালি পায়ে যাতায়াত শুরু করে। বিক্রম সব জানে – আগেই বলেছি। শুধু বায়োলজিতে কম মার্কস পায়। তার বাবা, মা এক দুর্ঘটনায় মারা যাওয়ার পর, সে কাকা-কাকিমার কাছে থাকতে শুরু করে। সেই কাকিমারও জীবনে একটাই সমস্যা- বিক্রম কেন বায়োলজিতে কম নম্বর পায়। এদিকে শান্তিলালবাবুর সহকারী হিসেবে কাজ শুরু করার পর, তাকে আর ইস্কুল-টিস্কুল যেতে দেখা যায়নি পর্দায়। শহরের বিখ্যাত মিষ্টি ব্যবসায়ীর হত্যা মামলায় সে শান্তিলালকে সাহায্য করতে থাকে। রাত দুপুরে বান্ধবী টুকিকে নিয়ে বিনা বাধায় বাগচী ভিলায় ঢুকে পড়ে। যখন খুশি অফিসেও হানা দিতে পারে তদন্তের স্বার্থে। সবই একেবারে জলবৎ তরলং। রহস্য যে একেবারে নেই তা নয় – তবে পরিচালক তাকে বাঁধুনি দিতে পারেননি। মাঝেই মাঝেই ঘটনা-পরম্পরা খাপছাড়া। খুনের তদন্তে বাড়িতে গিয়ে সদস্যদেরই জেরা করা হল না – ছেড়ে দেওয়া হল বরখাস্ত হওয়া পরিচারক ঝণ্টুকে – রাস্তায় শান্তিলাল পিস্তল বের করে দৌড়তে লাগলেন – মিসিং লিঙ্কগুলোর সদুত্তর পাওয়া গেল না। প্রায় যুক্তিহীন উপায়ে বিক্রম প্রতিটি পাজল সলভ করে ফেলল – এইগুলোই গোয়েন্দা জুনিয়রের খামতি। বাংলায় এই ধরনের ছবির এতো চমৎকার সব উদাহরণ আছে যে, এই ছবি দেখতে বসে অভিনেতাদের জন্য খারাপ লাগা তৈরি হয়। কারণ শান্তিলাল মুখোপাধ্যায়, ঋতব্রত, অনুষ্কা বিশ্বনাথন – বেশ ভালো কাজ করেছেন। ঋতব্রত তার চরিত্রের চাহিদা পূরণ করতে পারলেও তার রোবোটিক ভঙ্গিতে তথ্য পরিবেশন করা, চোখে লাগে। অনুষ্কা খুব বেশি সুযোগ পায়নি। শান্তিলাল যথাযথ। প্রসেনের ব্যাকগ্রাউন্ড স্কোর ভালো। কিন্তু আসল ব্যাপারটাই গোলমেলে – তা হল প্লট। মৈনাক ভৌমিক এই ছবির পরিচালক হিসেবে দর্শকদের কাছে তো বটেই, এমনকী নিজের নামডাকের প্রতিও অবিচার করলেন।
অদিতি বসু রায়
21st  September, 2019
ফেস্টিভ্যালের ডায়েরি 

উৎসবের নবমী। আছড়ে পড়ছে ভিড়। বৃহস্পতিবারও দুপুর গড়াতে না গড়াতেই জমজমাট নন্দন চত্বর। চলছে দেদার সিনেমা ভোজ। তার ফাঁকে ভূরি ভোজও। চত্বরের চাতাল নানাবিধ খাবারের গন্ধে ম ম। সিনেমা ও রসনার এহেন যুগলবন্দিতে নিপুণ সঙ্গত করে চলেছে ফিল্ম ক্লাবগুলি।  
বিশদ

কৃতীর নতুন 

হাউজফুল ৪ ছবিতে প্রশংসিত হয়েছিল কৃতী শ্যাননের অভিনয়। এবার অভিনেত্রী নতুন ছবিতে হাত দিতে চলেছেন। এখানেও অবশ্য কৃতীর কো-স্টার অক্ষয়কুমার। ‘বচ্চন পাণ্ডে’ ছবিতে খিলাড়ি কুমারের বিপরীতে রয়েছেন কৃতী।  
বিশদ

পরিবেশ রক্ষায় ভূমি 

মাসখানেক আগে মহাবলীপুরমের সমুদ্র সৈকতে প্লাস্টিক বর্জ্য পরিষ্কার করতে দেখা গিয়েছিল খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। এবার সমুদ্র সৈকত আবর্জনা মুক্ত করতে এগিয়ে এলেন বলিউড তারকা ভূমি পেডনেকর।
বিশদ

দীপ-বীরের বর্ষপূর্তি 

তিরুপতি, ১৪ নভেম্বর: আজ, বৃহস্পতিবার দীপিকা পাড়ুকোন ও রণবীর সিংয়ের প্রথম বিবাহবার্ষিকী। বলিউডের অন্যতম চর্চিত জুটি প্রথম বিবাহবার্ষিকী পালন করলেন তিরুপতির তিরুমালা মন্দিরে। কার্যত কনের সাজে দেখা গিয়েছে দীপিকাকে। রক্তরঙা কাঞ্জিভরম, ভারী গয়না, সিঁদুর পরিহিতা স্ত্রীর পাশে রণবীর সেজেছেন কুর্তা-পাজামায়।
বিশদ

ঘটিগরমের নামবদল! 

সেই হরিদাসও নেই, বুলবুল ভাজাও ভ্যানিশ। কিন্তু একদা সিনেমা ও নাটক ফেরত জনতার ফুরফুরে মেজাজে ময়ান দিত শঙ্কু আকৃতির বুলবুল ভাজার কাগজের মোড়কটি। তা সে যে দাসেরই হোক না কেন। হরিদাসরা না থাক। অনিমেষরা আছেন। বুলবুল ভাজা মিথ হয়ে গিয়েছে তো কি হয়েছে, তার নবতম সংস্করণ ঘটিগরম আছে। 
বিশদ

ফেস্টিভ্যালের ডায়েরি

যৌবনের যা যা ধর্ম, লক্ষণ ও বৈশিষ্ট্য তার সব ক’টি নিয়ে বাঙালি মননে আরও এক পার্বণের পঞ্চ পল্লব পেতে আনন্দযজ্ঞের ঘট সাজিয়েছে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। ২৫ বছরের ভরা যৌবন নিয়ে চলচ্চিত্র উৎসব ধারে-ভারে, বৈচিত্রে-বৈভবে, প্রাণে-পূর্ণতায়, আনন্দে-আবেগে, আহ্বানে-আলিঙ্গনে আজ সত্যিই আন্তর্জাতিক। 
বিশদ

টিক টকে মাধুরী 

প্রায় দু’কোটি মানুষ চ্যালেনটি গ্রহণ করেছেন আর ১৬ কোটিরও বেশি ভিউয়ার এই চ্যালেঞ্জের ভিডিও দেখেছেন। পরিসংখ্যানটি মাত্র দু’দিনের। এমনই নজিরবিহীন উন্মাদনা চোখে পড়েছে টিকটকে। এই সোশ্যাল সাইটে চলছে ‘#এক দো তিন চ্যালেঞ্জ’। 
বিশদ

ছবির শ্যুটে দার্জিলিংয়ে তাপসী 

শুভম বসু : ২০১৭ সালে বিমল গুরুংয়ের নেতৃত্বে রক্তক্ষয়ী কর্মনাশা আন্দোলনের পর ফের ছন্দে ফিরেছে দার্জিলিং। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে শান্তির পথে ফেরা পাহাড়ের চওড়া হাসি দেখে ধীরে ধীরে সেবক রোডে গড়াতে শুরু করেছে শ্যুটিং পার্টির গাড়িও। কিছুদিন আগে ‘সাঁঝবাতি’ ছবির জন্য দার্জিলিংয়ে শ্যুট করেছিলেন দেব। 
বিশদ

খলনায়িকা আর নয়

 মানসী নাথ: শবনমকে প্যাঁচে ফেলতে হাসপাতালের মুমূর্ষু রোগীকে ভুল ওষুধ দিয়ে হত্যার ষড়যন্ত্র করতে দু’বার ভাবেনি রোহিণী। ওদিকে মিষ্টি গ্রাম্য কলিকে মানুষরূপী হায়নাদের হাতে তুলে দিতে চায় তার সৎমা আর পিসি শাশুড়ি।এখানেই শেষ নয়-দুগ্গার জীবনটা একা হাতে তছনছ করতে আসরে নেমেছে দামিনী।
বিশদ

13th  November, 2019
 ফেস্টিভ্যালের ডায়েরি

কড়া নজর: রবীন্দ্রসদনের টিকিট কাউন্টার থেকে লাইনটা সিঁড়ে বেয়ে নেমে এসে আচমকা বাঁক নিয়েছে বাংলা অ্যাকাডেমির দিকে। সেই বাঁকের মুখেই মনোমালিন্য। লাইন ও বেলাইন নিয়ে তরজা। কে আগে থেকে ছিলেন, আর কে পরে এসে সেঁধিয়ে গিয়েছেন।
বিশদ

13th  November, 2019
 বিদ্যার স্বামী যিশু

  গণিতজ্ঞ তথা ‘হিউম্যান কম্পিউটার’ শকুন্তলা দেবীর বায়োপিকে মুখ্য ভূমিকায় অভিনয় করছেন বিদ্যা বালন। কিন্তু ছবিতে তাঁর স্বামীর চরিত্রে কে অভিনয় করছেন তা নিয়ে কৌতূহল দানা বাঁধছিল। অবশেষে এই প্রশ্নের উত্তর পাওয়া গেল।
বিশদ

13th  November, 2019
 সৃজিতের ফেলুদা টোটা

পরিচালক সৃজিত মুখোপাধ্যায় যেই মুহূর্তে ঘোষণা করেন যে তিনি ফেলুদাকে নিয়ে ওয়েব সিরিজ করতে চলেছেন, তখন থেকেই সকলের একটাই প্রশ্ন ছিল যে কে হতে চলেছেন ফেলু মিত্তির? সৃজিত নিজেও কয়েকটি নাম ভাসিয়ে দিয়েছিলেন—অনির্বাণ ভট্টাচার্য, টোটা রায়চৌধুরী, আবির চট্টোপাধ্যায় আর ইন্দ্রনীল সেনগুপ্ত। বিশদ

13th  November, 2019
  সেলফির আবদার

 তিনি চলচ্চিত্র উৎসবের কর্মকর্তা। এক মুহূর্ত দম নেওয়ার সময় পাচ্ছেন না। পরপর ইভেন্ট। কিন্তু ক্লান্তি নেই। মুখে লেগে রয়েছে একগাল হাসি। কিন্তু কাজের ফাকেঁ দর্শকদের আবদারও মেটাতে হচ্ছে রাজ চক্রবর্তীকে। পরিচালক হলেও যে তিনি সেলিব্রিটি। বিশদ

13th  November, 2019
সবে মিলে করি কাজ 

চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান শেষ। এদিকে মঞ্চে শাহরুখ খান। তাঁর সঙ্গে ছবি তুলতে হবে তো। এই সুবর্ণ সুযোগ কেউ ছাড়ে নাকি! কিন্তু কে তুলে দেবে ছবি? অগত্যা একে অপরকে সাহায্য করতে এগিয়ে এলেন। বলা হচ্ছে সৌরসেনী মৈত্র ও ইন্দ্রাণী হালদারের কথা।  
বিশদ

12th  November, 2019
একনজরে
ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  ...

বিশ্বজিৎ মাইতি, বারাসত, বিএনএ: গ্রামীণ ডাক সেবকদের ছেলেমেয়েদের পড়াশুনার জন্য এবার শিক্ষা ভাতা দেবে কেন্দ্রীয় সরকার। সম্প্রতি জেলার পোস্টাল সুপারিনটেনডেন্টদের কাছে এই নির্দেশিকা পাঠানো হয়েছে। ওই নির্দেশিকার সঙ্গে এই ভাতা পাওয়ার জন্য আবেদনের ফর্ম দিয়ে দেওয়া হয়েছে। চলতি বছর থেকেই ...

সংবাদদাতা, গুসকরা: আউশগ্রামের সরগ্রামে হস্টেলে বড় ছেলেকে পোশাক দিতে এসে স্ত্রী ও ছোট ছেলে নিখোঁজ হওয়ার অভিযোগ করলেন গলসির মেরুয়াল গ্রামের বাসিন্দা সোমলাল মার্ডি। মঙ্গলবার সন্ধ্যায় আউশগ্রাম থানায় এনিয়ে নিখোঁজ ডায়েরি করেছেন তিনি।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খাদ্য দপ্তরের ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে ভর্তুকিহীন রেশন কার্ডের জন্য আবেদনে ভালো সাড়া মিলছে। ৫ নভেম্বর আবেদন করার প্রক্রিয়া শুরু হওয়ার পর থেকে এখনও পর্যন্ত সব মিলিয়ে মোট আবেদনকারীর সংখ্যা লাখ ছাড়িয়েছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্যের আকস্মিক অবনতি। বিদেশ ভ্রমণের সুযোগ আসতে পারে। সম্পত্তি নিয়ে পারিবারিক বিবাদ। ব্যবসায় নতুন সুযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব ডায়াবেটিস দিবস
১৮৮৯: পণ্ডিত জওহরলাল নেহরুর জন্ম ও শিশুদিবস
১৯৭১: অস্ট্রেলিয়ার ক্রিকেটার অ্যাডাম গিলক্রিস্টের জন্ম 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৩ টাকা ৭৩.২৯ টাকা
পাউন্ড ৯০.০১ টাকা ৯৪.৩৪ টাকা
ইউরো ৭৭.১৫ টাকা ৮০.৮৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ কার্তিক ১৪২৬, ১৪ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, দ্বিতীয়া ৩৫/৭ রাত্রি ৭/৫৫। রোহিণী ৪২/১৮ রাত্রি ১০/৪৭। সূ উ ৫/৫২/৭, অ ৪/৪৯/৫৩, অমৃতযোগ দিবা ৭/১৯ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৫/৪২ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ৩/১৫ মধ্যে পুনঃ ৪/৭ গতে উদয়াবধি, বারবেলা ২/৬ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২১ গতে ১২/৫৮ মধ্যে। 
২৭ কার্তিক ১৪২৬, ১৪ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, দ্বিতীয়া ৩৪/৪২/৫২ রাত্রি ৭/৪৬/৩৬। রোহিণী ৪৪/২/৫২ রাত্রি ১১/৩০/৩৬, সূ উ ৫/৫৩/২৭, অ ৪/৫০/৪৭, অমৃতযোগ দিবা ৭/৩০ মধ্যে ও ১/১৩ গতে ২/৩৮ মধ্যে এবং রাত্রি ৫/৪১ গতে ৯/১৩ মধ্যে ও ১১/৫২ গতে ৩/২৫ মধ্যে ও ৪/১৮ গতে ৫/৫৪ মধ্যে, বারবেলা ৩/২৮/২০ গতে ৪/৫০/৪৭ মধ্যে, কালবেলা ২/৬/১২ গতে ৩/২৮/২০ মধ্যে, কালরাত্রি ১১/২১/৫৭ গতে ১২/৫৯/৫০ মধ্যে। 
১৬ রবিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
  এবার রাজভবনেও হোয়াটস অ্যাপ গ্রুপ
এবার রাজভবনেও তৈরি হল হোয়াটস অ্যাপ গ্রুপ। ১০২ জন ...বিশদ

06:07:00 PM

রাজ্যপালের ভূমিকা নিয়ে কী বললেন চন্দ্রিমা ভট্টাচার্য?
নির্দিষ্টভাবে একটি রাজনৈতিক দলের কথায় চলছেন রাজ্যপাল। আজ এভাবেই রাজ্যপালের ...বিশদ

05:59:00 PM

হেলিকপ্টার না পাওয়া নিয়ে বিজ্ঞপ্তি জারি রাজভবনের
আগামীকাল শুক্রবার স্থলপথেই ৬০০ কিমি যাত্রা করবেন রাজ্যপাল জগদীপ ধনকর। ...বিশদ

05:48:00 PM

প্রথম টেস্ট: প্রথম দিনের শেষে ভারত ৮৬/১ 

05:07:03 PM

বিক্ষুব্ধ প্রদীপ পট্টনায়েককে বহিষ্কার করল বিজেপি 
খড়্গপুর বিধানসভা উপনির্বাচনে টিকিট না পেয়ে ‘বিজেপি বাঁচাও কমিটি’ নাম ...বিশদ

04:38:16 PM

রামপুরহাটে আবগারি দপ্তরের কর্মীদের হেনস্তা 
অবৈধ মদ উদ্ধার করতে গিয়ে প্রহৃত আবগারি দপ্তরের আধিকারিকরা। তাঁদের ...বিশদ

03:27:37 PM