Bartaman Patrika
বিনোদন
 
 

জাতীয় সঙ্গীতে বাউল শিল্পীরা। রাজু দাস ও রিনা দাস বাউলের কণ্ঠে মুক্তি পেল নতুন এক মিউজিক ভিডিও। পরিবেশনায় অভিনেত্রী সুচন্দ্রা ভানিয়া। প্রকাশ্যে আনলেন পুদুচেরির লেফটেন্যান্ট গভর্নর কিরণ বেদী। বাংলায় প্রচলিত ও অপ্রচলিত একাধিক বাদ্যযন্ত্র ব্যবহার হয়েছে এই মিউজিক ভিডিওতে।

একে অপরকে টেক্কা দিয়েছেন পিট আর লিওনার্দো
ওয়ান্স আপঅন
আ টাইম ইন হলিউড

 আসল কথাটা আছে, ছবির একদম শেষে। যে দেশ, তাদের শৈশব প্রজন্মকে হত্যা দেখিয়ে বড় করে, সে দেশকে তার ফল ভুগতে হয়। গত শতকের ছয়ের দশকের আমেরিকার গল্প বলে ‘ওয়ান্স আপঅন এ টাইম ইন হলিউড’। ছয় ও সাতের দশকের আমেরিকা দাঁড়িয়েছিল এক সন্ধিক্ষণে। তবে ততদিনে, দুনিয়া বুঝতে পেরেছিল, যুক্তরাষ্ট্রকে রোখা মুশকিল। ভিয়েতনাম যুদ্ধ শুরু হয়ে গিয়েছে এবং আমেরিকার ভূমিকায় ক্ষুব্ধ সে দেশেরই একদল মানুষ আরম্ভ করে দিয়েছে ‘হিপি মুভমেন্ট’ নামের এক জগৎ-কাঁপানো আন্দোলন। এরা মার্কিনী মূল স্রোতের জীবনযাত্রাকে চ্যালেঞ্জ করে রাস্তায় নেমে পড়ে। গোড়ায় কলেজের ছাত্রছাত্রীদের মধ্যে এই আন্দোলন দানা বাঁধলেও পরবর্তীতে সারা মার্কিন মুলুকে এই আন্দোলন ছড়িয়ে পড়ে। ‘মেক লাভ, নট ওয়্যার’ – এই ছিল তাদের স্লোগান। ধীরে ধীরে অপরিমিত ড্রাগ সেবন, ফ্রি সেক্স ইত্যাদির ঝামেলায় হিপিরা পিছিয়ে পড়তে থাকে। তবে আজও কেবল আমেরিকা নয় সারা দুনিয়ায় প্রতিষ্ঠান বিরোধিতা নিয়ে আলোচনা হলে, হিপিদের প্রসঙ্গ অপরিহার্য। হিপি আন্দোলন নিয়ে এত কথা বলার কারণ, ‘ওয়ান্স আপঅন এ টাইম ইন হলিউড’ ছবিতে এদের ভূমিকা সামান্য হলেও গুরুত্বপূর্ণ।
এই ছবির নায়ক দু’জন – রিক ডালটন (লিওনার্দো ডি কাপ্রিও) এবং ক্লিফ বুথ (ব্র্যাড পিট)। রিক টেলিভিশনের নায়ক। তার স্টান্টগুলো করে ক্লিফ। অর্থাৎ সোজা কথায় রিকের বডি ডাবল ও স্টান্ট ম্যান হল ক্লিফ। লোকে বলে, ক্লিফ তার বউকে খুন করেছিল। রিক তাতে বিশেষ পাত্তা দেয় না। বরং ক্লিফকে সে বেশ পছন্দই করে। সেই সময়টা ছিল ১৯৬৯। হলিউডের স্বর্ণযুগ অস্ত যেতে শুরু করে সেই সময় থেকেই। রিফের বাজার পড়তে থাকে। ক্লিফ তা নিয়ে মাথা ঘামায় না। সে নিজের মতো থাকে। কাজ না থাকলে রিফের গাড়ি চালায়। বাড়ির আন্টেনা মেরামত করে। সন্ধেবেলায় রিফ ফিরলে, দু’জনে নেশা করে বেসামাল হয়ে যায়। এর মধ্যেই ক্লিফের সঙ্গে দেখা হয়ে যায় এক সুন্দরী হিপি কন্যার। তার সঙ্গে সে গিয়ে হাজির হয়, তাদের ডেরায়। সেখানে গিয়ে সে জানতে পারে, সেই হিপি কলোনি আসলে তার এক পুরনো বন্ধু জর্জের জমিতে গড়ে উঠেছে। জর্জের সঙ্গে দেখা করতে চাইলে, প্রবল বাধা আসে হিপিদের কাছ থেকে। এদিকে ক্লিফও মরিয়া। জোর করে সে দেখা করে জর্জের সঙ্গে। অন্ধ, অক্ষম, বৃদ্ধ জর্জ অসহায় হয়ে আত্মসমর্পণ করেছে হিপিদের কাছে। ফিরে আসে ক্লিফ। আসার আগে, গাড়ির টায়ার পাংচার করার জন্য বেদম পেটায় এক হিপিকে। এরপর বাইরে চলে যায় ক্লিফ ও রিফ। ইউরোপে কাজ করে ফিরে আসার সময় রিফ সঙ্গে নিয়ে আসে নতুন বউ এবং ক্লিফকে জানিয়ে দেয়, সে যেন অন্যত্র কাজ খুঁজে নেয় এবার। রিফের পক্ষে আর তাকে রাখা সম্ভব হবে না। এই রাতটাই তাদের একসঙ্গে শেষ রাত। ছবির ক্লাইম্যাক্স এই রাতেই ঘটে। রিকের প্ল্যান বিফলে যায়। জীবন বদলে যায় ক্লিফেরও।
ব্র্যাড পিট এবং লিওনার্দো – একে অপরের সঙ্গে পাল্লা দিয়ে কাজ করেছেন। প্রতিটি দৃশ্যতেই তাঁরা চমকে দেন। মিতভাষী ক্লিফের ভূমিকায় ব্র্যাড পিট দুরন্ত। আবার কথায় কথায় কেঁদে ফেলা, নেশাখোর রিফ হিসেবে লিওনার্দোর তুলনা নেই। এই ছবির কমিক রিলিফও তিনিই। খুব সামান্য সময়ের জন্যে আল পাচিনো পর্দায় ছিলেন। ভালো লেগেছে তাঁকে। পরিচালক ট্যারেন্তিনো ছবির একেবারে শেষে ভয়ানক রক্তারক্তি দেখিয়ে নিজের সিগনেচার বজায় রেখেছেন। কিন্তু ছবিটি অত্যন্ত উপভোগ্য এবং যত্ন নিয়ে নির্মিত – এ বিষয়ে কোনও সন্দেহ থাকতেই পারে না।
অদিতি বসুরায়
17th  August, 2019
ভিএফএক্স মধ্যমানের
হলেও উড়ান মঙ্গলজনক

  ‘পুরি দুনিয়া সে কহো কপি দ্যাট’— ছবির শেষে অক্ষয়কুমারের মুখে এই সংলাপ শুনে ততক্ষণে দেশপ্রেমে বুঁদ হয়ে থাকা প্রেক্ষাগৃহের দর্শকাসন থেকে ভেসে আসছে করতালি। আসলে সত্যিই তো। ভারতই তো প্রথম দেশ যারা প্রথম প্রচেষ্টায় মঙ্গলের কক্ষপথে সফলভাবে উপগ্রহ পাঠিয়েছিল। 
বিশদ

 ইয়ে বন্ধন তো...

এবার স্বাধীনতা দিবসের দিনই ছিল রাখী বন্ধন উৎসব। বরাবরই আরব সাগরের তীরে সিনে নগরীর ফিল্ম স্টারেরা ধুমধাম করে রাখী উৎসব পালন করেন। চলতি বছরেও সেই ধারা অব্যাহত রইল। বেশ আড়ম্বরের সঙ্গেই ভ্রাতৃত্বের বন্ধনে নিজেদের বাঁধলেন রুপোলি পর্দার সেলিব্রিটিরা। রাখী মিটতেই সোশ্যাল মিডিয়ায় পোস্টের হিড়িকও চোখে পড়ল।
বিশদ

নেটফ্লিক্সের ছোট ছবিতে
বিজয়-জাহ্নবী

একটা ছবি করেই রাতারাতি দর্শকদের মন জয় করে নিয়েছিলেন জোয়া আখতার পরিচালিত ‘গাল্লি বয়’ ছবির অভিনেতা বিজয় বর্মা। কিছুদিন আগেই ঘোষণা হয়েছে মীরা নায়ারের ছবি ‘দ্য সুটেবেল বয়’-এর মাধ্যমে আন্তর্জাতিক ছবির আঙিনায় ডেব্যু করতে চলেছেন বিজয়। বিশদ

 যদি কুছ কুছ হোতা হ্যায় রিমেক হতো!

২০ বছর হয়ে গেল ‘কুছ কুছ হোতা হ্যায়’ ছবিটার। সম্প্রতি সেই উপলক্ষে করণ জোহর মেলবোর্নে এই ছবির একটি প্রিমিয়ারের আয়োজন করেন। প্রসঙ্গত এটিই করণের ডেব্যু ছবি। দর্শকদের সঙ্গে কথাবার্তার সময় তাঁকে জিজ্ঞেস করা হয়, এখন যদি এই ছবির রিমেক করতে হয় তাহলে রাহুল, অঞ্জলি এবং টিনার চরিত্রে কাদেরকে বেছে নিতেন?
বিশদ

বন্যা দুর্গতদের ৫০০টি বাড়ি 
করে দেবেন নানা পাটেকর

 প্রবীণ অভিনেতা নানা পাটেকর বেশ কিছুদিন ধরে ব্যাকফুটে ছিলেন। তনুশ্রী দত্ত এই অভিনেতার বিরুদ্ধে হেনস্তার অভিযোগ এনেছিলেন। দেশ জুড়ে যে ‘#মিটু’ আন্দোলনের ঝড় উঠেছিল, সেই ঝড়ে নানা পাটেকরের মতো অভিনেতাও বেশ সমস্যায় পড়েছিলেন। যাই হোক, সেই সব কাটিয়ে নানা এবার বন্যা বিধ্বস্ত মানুষের পাশে দাঁড়ানোর জন্য এগিয়ে এলেন।
বিশদ

জামাইবাবুর পরিচালনায় শমিতা

 শ্যালিকা মিউজিক ভিডিওর অংশ এবং পরিচালনায় স্বয়ং জামাইবাবু। এই জামাইবাবু-শ্যালিকার পরিচয়টি হল— শিল্পা শেট্টির স্বামী রাজ কুন্দ্রা আর বোন শমিতা শেট্টি। আসলে একটি পাঞ্জাবি মিউজিক ভিডিওতে এবারে দেখা যাবে শমিতাকে। আর এই ভিডিওটি পরিচালনা করেছেন রাজ।
বিশদ

ট্যুইটারে পাক নেটিজেনদের
তুলোধনা আদনানের

স্বাধীনতা দিবসে পাক নাগরিকদের ট্রোলিংয়ে বিদ্ধ ‘তেরা চেহারা’-র গায়ক আদনান সামি। তিনি একের পর এক যুক্তিপূর্ণ পোস্ট দিয়ে তাঁদের তুলোধনা করেন। এক সময়ের এই পাকিস্তানি গায়ক কয়েক বছর আগেই সে দেশের নাগরিকত্ব ছেড়ে ভারতের নাগরিকত্ব গ্রহণ করেছেন।
বিশদ

17th  August, 2019
মেঘলা জীবনে আলোর খোঁজে শান্তি
শান্তিলাল ও প্রজাপতি রহস্য

  মেঘ করে থাকা একটা স্যাঁতস্যাতে জীবনে কবে যে সূর্যের আলো ঝলমলিয়ে উঠবে, সেই আশায় বুক বাঁধে শান্তিলাল (ঋত্বিক চক্রবর্তী)। এই শান্তিলাল হল কলকাতা থেকে প্রকাশিত ‘দ্য সেন্টিনাল’ নামক একটি ইংরেজি দৈনিকের আবহাওয়া সংবাদদাতা।
বিশদ

17th  August, 2019
 অস্ট্রেলিয়ায় প্রবাসী
বাঙালি পরিচালকের ছবি

অস্ট্রেলিয়ায় বসে নিয়মিত ছবি তৈরির চেষ্টা করছেন প্রবাসী বাঙালি পরিচালক সিদ্ধার্থ বন্দ্যোপাধ্যায়। ১৯৯৯ সালে ভারতীয় টেলিভিশনে অভিনেতা হিসেবে যাত্রা শুরু। দেশে থাকাকালীন বেশ কিছু টিভি কমার্শিয়াল এবং টেলিফিল্মে অভিনয় করার পাশাপাশি পরিচালনাও করেছেন। বিশদ

17th  August, 2019
 প্রয়াত বিদ্যা সিনহা

  বর্ষীয়ান বলিউড অভিনেত্রী বিদ্যা সিনহার জীবনাবসান। বৃহস্পতিবার দুপুর ১২টা নাগাদ মুম্বইয়ের একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। বয়স হয়েছিল ৭১ বছর। ফুসফুস ও হৃদযন্ত্রের সমস্যা নিয়ে তাঁকে গত সপ্তাহে হাসপাতালে ভর্তি করা হয়েছিল।
বিশদ

17th  August, 2019
 স্বপ্ন এবং বাস্তবকে নিয়ে
প্রেমের গল্প বলবেন তথাগত

  ভটভটি তার নাম হারিয়েছে কালের অন্তরালে।সে এখন জাহাজবস্তির বাসিন্দা। ভটভটি ভাবে এই বস্তির সবাই জাহাজে করে এসেছে। তাই এমন নাম। ভটভটি পেশায় শ্মশানের ডোমের হেল্পার। আর পাঁচটা ছেলের সঙ্গে ভটভটির পার্থক্য একটাই। সে স্বপ্ন দেখতে পারে। স্বপ্নের চশমায় সে বাস্তবকে দেখার চেষ্টা করে। বিশদ

17th  August, 2019
 শ্যুটিংয়ের আগে
আইআইটিতে তাহির

  তাহির রাজ ভাসিন ‘মর্দানি’ ছবিতে ডেব্যু করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছিলেন। ডেব্যুর পর থেকেই দেখা যাচ্ছে, তিনি একটু বেছে ছবি করার পক্ষপাতী। ছবি পছন্দ করার জন্য এখন তাঁর প্রথম শর্ত হল, ছবির বিষয়বস্তু। তাহিরের পরবর্তী ছবি ‘দঙ্গল’ ছবির পরিচালক নীতেশ তিওয়ারির পরিচালনায়। নাম ‘ছিছোরে’।
বিশদ

17th  August, 2019
ক্রসউইন্ডসের সিক্রেট অ্যালবাম

 ক্যাসেট, সিডির দিন ফুরিয়েছে বেশ কয়েকবছর আগেই। এখন সবই ডিজিটাল। গানা, সাভন, স্পটিফাইতেই মিলছে পছন্দের শিল্পীর গান। বিভিন্ন শিল্পী-ব্যান্ডরাও তাদের গান ওই সব অনলাইন স্টোরেই প্রকাশ করছেন। সেই ট্রেন্ড ভাঙল বাংলা ব্যান্ড ক্রসউইন্ডস।
বিশদ

16th  August, 2019
মিঠুনের ডান্স শো-এ সহ-বিচারক সোহম-শ্রাবন্তী

গানের রিয়েলিটি শোয়ের মাধ্যমে যে দীর্ঘদিন পর বাংলায় কামব্যাক করছেন মিঠুন চক্রবর্তী সেই খবর প্রথম প্রকাশিত হয়েছিল বর্তমানে। মিঠুন থাকবেন বিশেষ বিচারকের আসনে। কিন্তু শোয়ের বাকি বিচারকদের নিয়ে কৌতূহল ছিলই। এবার সেই নাম প্রকাশ্যে এল। ‘ডান্স ডান্স জুনিয়র’ শীর্ষক এই অনুষ্ঠানের দুই বিচারকের আসনে বসবেন সোহম ও শ্রাবন্তী।
বিশদ

15th  August, 2019
একনজরে
করাচি, ১৭ আগস্ট (পিটিআই): পাকিস্তানের বালুচিস্তান প্রদেশের একটি মসজিদে বিস্ফোরণে মৃত্যু হল পাঁচজনের। এঁদের মধ্যে রয়েছেন শীর্ষ তালিবান নেতা মুল্লা হাইবাতুল্লার ভাই হাফিজ আহমাদুল্লা। কোয়েত্তা থেকে ২৫ কিলোমিটার দূরে কুচলক এলাকায় রয়েছে শেখ হাইবাতুল্লা মাদ্রাসা। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আর উপায় নেই। সুপ্রিম কোর্ট এবার রাজ্য সরকারের ‘রিভিউ পিটিশন’ খারিজ করে দেওয়ায় ২০০৬ সালের নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণকারী প্রায় ১২০০ প্রার্থীকে প্রাথমিক শিক্ষক পদে নিয়োগ করতে হবে রাজ্য সরকারকে। ...

 সংবাদদাতা, ময়নাগুড়ি: ময়নাগুড়ি সদর এলাকায় টোটোর দৌরাত্ম্য নিয়ন্ত্রণ করতে ময়নাগুড়ি পুলিস প্রশাসন বেশকিছু পদক্ষেপ নিতে চলেছে। ব্যস্ত রাস্তার ধারে বেআইনিভাবে টোটো পার্কিং করা হলে তা ...

সংবাদদাতা, বিষ্ণুপুর: বিষ্ণুপুর শহরে দলমাদল রোডে ভরসন্ধ্যায় যুবক খুনের ঘটনায় শুক্রবার রাতে পুলিস এক ফুচকা বিক্রেতাকে গ্রেপ্তার করেছে। পুলিস জানিয়েছে, ধৃতের নাম মধুসূদন মাঝি। তার বাড়ি বিষ্ণুপুর পুরসভার ৩ নম্বর ওয়ার্ডে। অভিযোগ,ওইদিন সন্ধ্যায় ফুচকা বিক্রেতার সঙ্গে যুবকের বচসা বাধে। তা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

হঠাৎ জেদ বা রাগের বশে কোনও সিদ্ধান্ত না নেওয়া শ্রেয়। প্রেম-প্রীতির যোগ বর্তমান। প্রীতির বন্ধন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০০: রাজনীতিক বিজয়লক্ষ্মী পণ্ডিতের জন্ম
১৯৩৬: গীতিকার ও পরিচালক গুলজারের জন্ম
১৯৫৮: ইংলিশ চ্যানেল অতিক্রম করলেন প্রথম এশীয় ব্রজেন দাস
১৯৮০: সঙ্গীতশিল্পী দেবব্রত বিশ্বাসের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৯ টাকা ৭২.২৯ টাকা
পাউন্ড ৮৪.৮১ টাকা ৮৭.৯৪ টাকা
ইউরো ৭৭.৮৩ টাকা ৮০.৭৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
17th  August, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,২৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ ভাদ্র ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯, রবিবার, তৃতীয়া ৪৯/৪৯ রাত্রি ১/১৪। পূর্বভাদ্রপদ ২৯/২ অপঃ ৪/৫৫। সূ উ ৫/১৮/২, অ ৬/৩/১৪, অমৃতযোগ দিবা ৬/৯ গতে ৯/৩৩ মধ্যে। রাত্রি ৭/৩২ গতে ৯/২ মধ্যে, বারবেলা ১০/৫ গতে ১/১৬ মধ্যে, কালরাত্রি ১/৫ গতে ২/৩০ মধ্যে।
৩২ শ্রাবণ ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯, রবিবার, তৃতীয়া ৪৩/৯/৬ রাত্রি ১০/৩২/৩৬। পূর্বভাদ্রপদনক্ষত্র ২৬/১/৪১ দিবা ৩/৪১/৩৮, সূ উ ৫/১৬/৫৮, অ ৬/৫/৪৬, অমৃতযোগ দিবা ৬/১২ গতে ৯/৩১ মধ্যে এবং রাত্রি ৭/২২ গতে ৮/৫৪ মধ্যে, বারবেলা ১০/৫/১৬ গতে ১১/৪১/২২ মধ্যে, কালবেলা ১১/৪১/২২ গতে ১/১৭/২৮ মধ্যে, কালরাত্রি ১/৫/১৬ গতে ২/২৯/১০ মধ্যে।
 ১৬ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
নেতাজিনগরে ২টি অটোর সংঘর্ষ, জখম মহিলা 

08:31:00 PM

বেনিয়াপুকুরে তরুণীর ঝুলন্ত দেহ উদ্ধার 

06:21:00 PM

পানিহাটিতে গঙ্গায় ডুবে যাওয়া যুবকের দেহ উদ্ধার 

05:49:00 PM

পানিহাটিতে গঙ্গায় ডুবে যাওয়া যুবকের দেহ উদ্ধার 

05:46:00 PM

তপসিয়ায় বহুতলে আগুন, দমকলের ১টি ইঞ্জিনের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে 

05:43:00 PM

শেক্সপিয়র সরণীর ঘটনায় ধৃতের পুলিস হেফাজত 
শেক্সপিয়র সরণীর ঘটনায় ২৯ আগস্ট পর্যন্ত ধৃতের পুলিস হেফাজত। ...বিশদ

04:09:25 PM