Bartaman Patrika
বিনোদন
 

টলিউডে নয়া রাজনৈতিক সমীকরণ
শক্তি সঞ্চয় করে কি ঘনীভূত হচ্ছে বিজেপি ঝড়? 

টলিপাড়া এবার আর কোনও রাজনৈতিক দলের ‘আড়াল আবডালে’ সীমাবদ্ধ থাকতে চাইছে না। এখানকার অভিনেতা-অভিনেত্রীরা রীতিমতো রাজনৈতিক দলের সদস্যপদ গ্রহণ করে সরাসরি রাজনীতির ময়দানে নেমে পড়েছেন। অতীতে সাংস্কৃতিক জগতের মানুষজনদের কোনও রাজনৈতিক দল দ্বারা ‘নিয়ন্ত্রিত’ ফোরামে থাকতে দেখা গিয়েছে। ব্যতিক্রম অবশ্যই ছিল। তবে এটাই ছিল সাধারণ রেওয়াজ। কিন্তু গত শুক্রবার একেবারে দল বেঁধে সরাসরি দিল্লিতে গিয়ে বিজেপির সর্বভারতীয় নেতা সম্বিত পাত্রর সঙ্গে একই মঞ্চে দাঁড়িয়ে রাজনীতিতে যোগ দিলেন বাংলার একঝাঁক তারকা। তার মধ্যে ছিলেন পার্নো মিত্র, ঋষি কৌশিক, মৌমিতা গুপ্ত, রূপাঞ্জনা মিত্র, কাঞ্চনা মৈত্র, অনিন্দ্য বন্দ্যোপাধ্যায়, রূপা ভট্টাচার্য, অরিন্দম হালদার (লামা), সৌরভ চক্রবর্তী, বিশ্বজিৎ গঙ্গোপাধ্যায়, দেবরঞ্জন নাগ প্রমুখ। রবিবার যোগ দেন রিমঝিম মিত্র। অঞ্জনা বসু এবং কৌশিক চক্রবর্তীও দিল্লি গিয়েছিলেন, তবে মঞ্চে ওঠেননি। অঞ্জনা পাঁচ বছর আগেই যোগ বিজেপিতে দেন। কৌশিক গত বিধানসভা নির্বাচনে ভারতীয় জনতা পার্টির হয়ে ভোটেও দাঁড়িয়েছিলেন। কিছুদিন আগেই বিজেপির সর্বভারতীয় সহকারী সাধারণ সম্পাদক (সাংগঠনিক) শিব প্রকাশের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন পার্নো ও রিমঝিম।  বৈঠকে উপস্থিত ছিলেন তৃণমূল ত্যাগী বিজেপি নেতা অনুপম হাজরা। জল্পনা তখন থেকেই ছিল। এবার একেবারে একুশে জুলাই অভিনেত্রী রিমঝিম বিজেপিতে যোগ দিলেন।
বেশিরভাগ ক্ষেত্রেই অনুঘটক হিসেবে দেখা যাচ্ছে বিজেপির অধ্যাপক-নেতা অনুপম হাজরাকে। কীভাবে উঠে আসছে তাঁর নাম? অনুপম বলছেন, ‘আমি যখন তৃণমূলে ছিলাম তখন থেকেই নেতাদের তুলনায় আমার সঙ্গে সেলেব্রিটি মহলের বেশি ঘনিষ্ঠতা ছিল। সত্যি কথা বলতে কী, আমি হয়তো দুই শতাংশ রাজনৈতিক ব্যক্তিত্বদের সঙ্গে কথা বলতাম। আমি নিজে একজন অধ্যাপক। কাজেই মেলামেশার বিষয়ে আমি বেশ খুঁতখুঁতে। যাঁরা অরাজনৈতিক জায়গা থেকে হঠাত্ রাজনীতিতে এসেছেন, সেরকম লোকজনের সঙ্গেই আমার বেশি ঘনিষ্ঠতা। সংসদে আমার সামনে শতাব্দী আর পাশের সিটে দেব বসতেন। মুনমুনদির সঙ্গেও আমার ভালো সম্পর্ক। মিঠুনদাও আমার খুবই ঘনিষ্ঠ। তৃণমূলের প্রতি উনি এতটাই বীতশ্রদ্ধ যে একবার আমায় বলেই ছিলেন, যতদিন মমতা বন্দ্যোপাধ্যায় মুখ্যমন্ত্রী থাকবেন, আমি রাজ্যে ঢুকব না। উনি দিল্লিতে এলেই আমায় জানান, আমি থাকলে একটা জমাটি আড্ডা বসে। সব মিলিয়ে এই জগতের সঙ্গে আমার সম্পর্ক আছে।’ শুনলে হয়তো অবাক হতে হবে বহুল চর্চিত এই বিজেপি নেতা কিন্তু একবার ছবিতে অভিনয় করার অফারও পেয়েছিলেন। এরপরে অনুপম বিজেপিতে আসার পরে ধীরে ধীরে বেশকিছু অভিনেতা-অভিনেত্রী যাঁরা অনুপমের ‘বন্ধু’, তাঁরা নাকি অনুপমকে তাঁদের ইচ্ছের কথা জানাতে থাকেন। ‘আমি এই যোগদানের রাজনীতিতে বিশ্বাস করি না। কে কতজনকে নিয়ে আসতে পারল এই নিয়ে একটা অলিখিত লড়াই চলছে। আমি এই ইঁদুর দৌড়ে নেই। আমি হয়তো কাউকে ব্যক্তিগতস্তরে চিনি, কথায় কথায় তাঁকে হয়তো বললাম আপনার যদি ইচ্ছে হয়, আপনি বিজেপিতে আসতে পারেন। আমার মনে হয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যথেষ্ঠ কাজ করছেন, তাই আলাদা করে লোককে বিজেপিতে আসতে বলতে হবে না। আর তৃণমূল রাজ্যে যা করছে সেসব নিয়ে এমনিতেই লোকে বিরক্ত,’ বক্তব্য অনুপমের। তবে বিজেপিতে যোগদানের তালিকা এখানেই শেষ হচ্ছে না। অনুপমের কথায়, প্রতিনিয়ত কিছু লোক তাঁর সঙ্গে যোগাযোগ রাখছেন। অনুপমই নাকি তাঁদেরকে বলেছেন একটু ধীরে এগতে। আজ যোগ দিতে না পরেলে যে পদ হাতছাড়া হবে এমনটা নয়। এই বিষয়ে ইস্টার্ন ইন্ডিয়া মোশান পিকচার্স অ্যান্ড কালচারাল কনফেডারেশনের সভাপতি অগ্নিমিত্রা পাল বলছেন, ‘সব জায়গার সঙ্গে টলিউডেও মারাত্মক দুর্নীতি ঢুকে গিয়েছে। তৃণমূল যেসব কথা দিয়েছিলেন তার একটাও তিনি রাখতে পারেনি। কাটমানি নিয়ে তো আমরা নাজেহাল হয়ে গিয়েছি। শুধু তো শিল্পীরা নয়, সবার একই অবস্থা। যা ভেবে আমরা দিদিকে নিয়ে এসেছিলাম তার কিচ্ছু তো হয়নি, উল্টে সিপিএম ৩৪ বছরে যা করেছিল এরা কয়েক বছরেই সেই পথে এগিয়েছে। রবিবার তো দেখলাম গ্রাম থেকে লোক চিড়িয়াখানা দেখতে এসেছে ,তাদেরকে জোর করে সভায় পাঠাচ্ছে। টলিউডের চার-পাঁচ জন স্টেজের সামনে দাঁড়িয়ে ছিল। দোলন ছাড়া কাউকে চিনিও না। আমি বিজেপি যোগ দিয়েছি বলে লোকের মনে হতে পারে এরকম বলছি। কিন্তু রাজ্যের বাসিন্দা হিসেবে আমি লজ্জিত। শাসকদলকে তোষামদ না করলে এখানে মানুষ কাজ পান না। কাজ পেলে টাকা পাচ্ছেন না। ছয় মাস কাজ করলে দুই মাসের টাকা দিয়ে অ্যাডজাস্ট করা হচ্ছে। এখানে তো লিখিত কিছু হয় না। পেমেন্ট পেলে সেখান থেকে কাটমানি দিতে হয়। আজকে হলে ডিজিটাল ডাউনলোডিং করা হয় কিউব দিয়ে। সেই কিউবের জন্য এ রাজ্যে ৮৫ থেকে ৮৬ হাজার টাকা নেওয়া হয়। অথচ, বাকি রাজ্যে এর ভাড়া ২০ হাজার টাকা।’ একই সুরে কথা বলেছেন অনুপম। তিনি বললেন, ‘টলিউডে সকলে তৃণমূলের জ্বালায় অতিষ্ট। এইরকম দম বন্ধকর পরিস্থিতি থেকে নিস্তার পাওয়ার জন্য সবাই একটা অন্য প্ল্যাটফর্ম খুঁজছেন।’
বিজেপির ‘ছত্রছায়া’য় টলিপাড়ায় দুটি সংগঠন গজিয়ে উঠেছে। যদিও এই প্রত্যেকটি সংগঠনই অরাজনৈতিক বলে দাবি করেন সংশ্লিষ্ট সংস্থার কর্তাব্যক্তিরা। এই দুটি সংগঠনের ফলে কি কোথাও ভাবমূর্তি নষ্ট হচ্ছে? অনুপমের বক্তব্য, ‘আমি চাই যাঁরা বিজেপিকে ভালোবাসে তাঁরা পার্টিতে যোগ দিন। তারপরে দিলীপদা, সুব্রতদা ঠিক করে দেবেন, তাঁরা বিজেপি থাকবেন নাকি ফোরামে যাবেন। আরও বহু চমক আপনারা দেখতে পাবেন। এই মাসটা যেতে দিন। টলিপাড়ার পরিচিত নামের মধ্যে ২৫-৩০ জন আমার তালিকায় রয়েছে। এই দুটো ফোরামের জন্য মাঝে তাঁরা একটু দ্বিধায় ছিলেন। আমি তাঁদের পরামর্শ দিয়েছি যোগ যদি দিতে চাও তাহলে পার্টিতে এসো। বিজেপি একটা অর্গানাইজড পার্টি। আমাদের সদস্যদের রেজিস্ট্রেশন নাম্বার দেওয়া হয়। কেউ যদি সাপোর্ট করে তাহলে তাঁকে মেম্বারশিপ নিতে হবে। ধরি মাছ না, ছুই পানি এখানে হবে না।’ একুশে জুলাইয়ের মঞ্চ থেকে মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, এজেন্সি ব্যবহার করে প্রসেনজিত্, ঋতুপর্ণার মতো মানুষকে দলে নিয়ে আসার চক্রান্ত করছে বিজেপি। এ প্রসঙ্গে অনুপমের বক্তব্য, ‘প্রসেনজিত্-ঋতুপর্ণা নিঃসন্দেহে পরিচিত নাম। আমাদের এত খারাপ অবস্থা আসেনি যে কাউকে ব্ল্যাকমেল করে বিজেপিতে আনতে হবে। আগস্ট মাসে এই প্রজন্মের প্রথম সারির লোকেদের নাম সবাই দেখতে পাবেন। এটা আমি ব্যক্তিগত আত্মবিশ্বাস থেকে বলছি। তাঁদের আমি বন্ধু হিসেবে চিনি।’

ক্লিনিকালি তো যে কোনও লোক যে কোনও রাজনৈতিক দলে যোগ দিতেই পারে। কিন্তু আজ একটা আদর্শে থেকে কাল আবার অন্য দলে যাওয়াতে আমি বিশ্বাসী নই। কখনওই কোনও রাজনৈতিক দলে ছিলাম না। আমাদের ইন্ডাস্ট্রিতে অসাম্য, স্বজনপোষণ, মেরুকরণ, অস্বচ্ছতা এই চারটে দিক দেখতে পাচ্ছি। শুধু যে এখানে তা নয়, সরকারি ক্রিয়াকলাপেও তার প্রতিফলন রয়েছে। নির্দিষ্ট কিছু প্রযোজক বা অভিনেতারাই বেশি কাজ পান। রাজ্যের রাজনৈতিক সংস্কৃতিটাও সম্পূর্ণ বদলে গিয়েছে। একটা সময় রাজ্যে আদশর্গত রাজনৈতিক দ্বন্দ্ব ছিল। যেটা এই জমানায় একেবারে মুছে গিয়েছে। বিজেপিতেও কি মারামারি হয় না? কিন্তু এই পার্টির একটা আদর্শগত দিক আছে। সেটাকেই অনুসরণ করার চেষ্টা করছি। তৃণমূলের পলিসিটা কী আজ পর্যন্ত বুঝে উঠতে পারিনি। —অনিন্দ্য পুলক বন্দ্যোপাধ্যায়
সোহম কর
23rd  July, 2019
দেবের বাবার চরিত্রে চমক শ্রীকান্ত আচার্য 

ভারতীয় ফুটবলের জনক নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারীর জীবন অবলম্বনে তৈরি হচ্ছে ‘গোলন্দাজ’। এই ছবির মুখ্য ভূমিকায় যে দেব অভিনয় করবেন সে খবর অনেক আগেই প্রকাশ্যে এসেছে। ইতিমধ্যেই এই চরিত্রের জন্য ফুটবলের কোচিং নেওয়াও শুরু করে দিয়েছেন দেব।
বিশদ

সুজয় ঘোষের তত্ত্বাবধানে শহরে শ্যুটিং শুরু অভিষেক-চিত্রাঙ্গদার
লাইট, ক্যামেরা, নমস্কার!

সোহম কর : শহরে এসে গেলেন ‘বব বিশ্বাস’। শুক্রবার সকাল থেকেই কলকাতার তপন সিনহা মেমোরিয়াল হাসপাতালে এই ছবির শ্যুটিং শুরু হয়েছে। ছবিতে বব বিশ্বাসের চরিত্রে অভিনয় করছেন অভিষেক বচ্চন। তিনি ছাড়াও এই ছবিতে আছেন চিত্রাঙ্গদা সিং। বিশদ

সুরকার অশোক রায় প্রয়াত 

চলে গেলেন প্রবীণ সুরকার অশোক রায়। প্রায় দুই সপ্তাহ বার্ধক্যজনিত অসুখে বি আর সিংহ হাসপাতালে ভর্তি ছিলেন। বৃহস্পতিবার সকালে সেখানেই তাঁর মৃত্যু হয়। বয়স হয়েছিল ৮৫ বছর। তাঁর সুরে পিন্টু ভট্টাচার্যের গান ‘চল না দিঘার সৈকত ছেড়ে’ একসময় প্রচণ্ড জনপ্রিয় হয়। প্রখ্যাত সুরকার সুধীন দাশগুপ্তর সহকারী হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন।  
বিশদ

এভাবেও ফিরে আসা যায়
পাঙ্গা

অদিতি বসুরায়: মা সব পারে। সব। মা স্বপ্ন দেখতে জানলে, সন্তানও স্বপ্ন দেখতে শেখে। কিন্তু ভারতীয় পারিবারিক কাঠামো আপনাকে ঘাড় ধরে বুঝিয়ে দেবে, মায়ের স্বপ্ন দেখা নিষেধ। তারপরও যে মা নিজের লক্ষ্যের প্রতি একমুখী থাকবে, সেই মা তকমা পাবে স্বার্থপরের। সে তখন ‘খারাপ মা’।
বিশদ

আমার ছবি যেন দর্শকের মনে প্রশ্ন তৈরি করতে পারে 

কলকাতায় নতুন ছবি ‘শুভ মঙ্গল জাদা  সাবধান’এর প্রচারে এসে বললেন আয়ুষ্মান খুরানা। একের পর এক সাফল্য। কেরিয়ারের সেরা সময় হয়তো এটাই। অথচ বাইপাস সংলগ্ন এক পাঁচতারা হোটেলের স্যুইটে একান্তে সাক্ষাৎকার দিতে বসে এখনও সেই পাশের বাড়ির ছেলের অবতারেই ধরা দিলেন আয়ুষ্মান। তাঁকে প্রশ্ন করেছিলেন অভিনন্দন দত্ত। 
বিশদ

কলকাতা জানে আমার প্রথম সবকিছু

অভিনন্দন দত্ত: কলকাতায় অর্জুন কাপুর। উদ্দেশ্য বোন জাহ্নবীর সঙ্গে প্রথমবার একটি ফ্যাশন শোয়ের শো স্টপার হওয়া। কিন্তু মালাইকা আরোরার সঙ্গে প্রেম করছেন বলে যাঁকে নিয়ে বলিউডে এখন তুমুল আলোচনা সেই অর্জুনকেই নাকি কোনও ব্যক্তিগত বা বিতর্কিত প্রশ্ন করা যাবে না। তবে সেই কড়া নিষেধাজ্ঞা টপকেই শোয়ের আগে খোলা মনে বর্তমানের সামনে মুখ খুললেন অর্জুন।
বিশদ

24th  January, 2020
 নন্দন চত্বরে গা ছমছমে পরিবেশ

 সোহম কর: এখন রাতে নন্দন চত্বরে গেলে কিন্তু খুব সাবধান। কখনও আপনার কানে আসবে অশরীরীর চিত্কার। কখনও আবার দেখতে পারেন গাছের ডাল থেকে ঝুলন্ত কঙ্কাল। রাজ্য সরকার আয়োজিত নবম শিশু চলচ্চিত্র উত্সবকে ঘিরে গোটা নন্দন চত্বরে এমনই আমেজ তৈরি হয়েছে।
বিশদ

24th  January, 2020
 সত্যজিৎ শ্রদ্ধা

  একশোয় বারো শীর্ষক ওয়াল ক্যালেন্ডার প্রকাশিত হল। সত্যজিৎ রায়ের ডিজাইন করা ফিল্ম পোস্টার, বুকলেট, ম্যাগাজিন ও বইয়ের প্রচ্ছদ দিয়ে সাজানো এই ক্যালেন্ডার। আগামী বছর বিশ্বখ্যাত এই চলচ্চিত্র পরিচালকের জন্ম শতবর্ষ। বিশদ

24th  January, 2020
 প্রভুর নতুন দায়িত্ব?

  প্রভু দেবার কাঁধে এবার নতুন দায়িত্ব উঠতে চলেছে বলে টিনসেল টাউনে গুঞ্জন। তাঁর পরিচালনায় নাকি আরও একটি ছবিতে দেখা যেতে চলেছে সলমন খানকে। মোদ্দা কথা বাজারে রটেছে, ‘এক থা টাইগার’ ফ্র্যাঞ্চাইজির তৃতীয় কিস্তি পরিচালনার ভার এবার নাকি প্রভু দেবার উপর।
বিশদ

24th  January, 2020
কলেজ প্রেম নিয়ে
অনিন্দ্যর নতুন ছবি

নতুন ছবির শ্যুটিং শুরু করতে চলেছেন অনিন্দ্য চট্টোপাধ্যায়। ফেব্রুয়ারি মাসের ১৪ তারিখ ছবির শ্যুটিং শুরু হওয়ার কথা। প্রেমের ছবি। তাই ভ্যালেন্টাইন ডে’র দিনেই শুরু হচ্ছে দৃশ্যগ্রহণ। প্রযোজনায় এসভিএফ। তবে শ্যুটিং কলকাতায় হচ্ছে না। পরিচালক জানালেন, তাঁর এই নতুন ছবির শ্যুটিং হবে চন্দননগর, শ্রীরামপুর এলাকায়।
বিশদ

24th  January, 2020
ভি ডি তু ছা যায়েগা

শ্রদ্ধা কাপুরের সঙ্গে বরুণ ধাওয়ানের ‘স্ট্রিট ডান্সার’ ছবিটির আজ মুক্তি। সেই নিয়ে বরুণ বা শ্রদ্ধা কতটা উত্তেজিত জানি না, তবে বরুণের প্রিয় বান্ধবী অনুষ্কা শর্মা যে রোমাঞ্চিত সে বিষয়ে সন্দেহ নেই। ছবি মুক্তির ঠিক আগের দিন বন্ধু বরুণের উদ্দেশে ট্যুইট করেছেন অনুষ্কা।
বিশদ

24th  January, 2020
অর্জুনের মতো দাদা পাওয়া সত্যিই সৌভাগ্যের 

তখন তিনি সদ্য মাতৃহারা। বছর খানেক আগে ‘ধড়ক’ ছবির শ্যুটিংয়ে এসেছিলেন শহরে। এবার কলকাতায় পা রাখলেন একটি ফ্যাশন শো-এর শো স্টপার হয়ে। শো শুরুর আগে অভিনন্দন দত্তকে খোলামেলা উত্তর দিলেন শ্রীদেবী-কন্যা জাহ্নবী কাপুর। 
বিশদ

23rd  January, 2020
অনুপম খেরকে ভাঁড় বলে আক্রমণ নাসিরুদ্দিনের 

অনুপম খেরকে সরাসরি ভাঁড় বলে আক্রমণ শানালেন নাসিরুদ্দিন শাহ। এর জেরে বলিউডে আরও একবার সম্মুখসমরের মতো পরিস্থিতি তৈরি হল, তা আর বলার অপেক্ষা রাখে না। সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে সারা দেশ জুড়ে চলতে থাকা প্রতিবাদের বিষয়ে মুখ খুলেছেন নাসিরুদ্দিন।  
বিশদ

23rd  January, 2020
নাচের মঞ্চে ‘ক্রিকেটার’ শাহরুখ 

শাহরুখ খানের ক্রিকেট প্রীতি নিয়ে নতুন করে কিছু বলার নেই। সামনেই শুরু হচ্ছে আইপিএল। রয়েছে কলকাতা নাইট রাইডার্স। তার আগে টিভির একটি জনপ্রিয় ডান্স রিয়েলিটি শো-এর মঞ্চ শাহরুখের ক্রিকেটীয় স্কিলের সাক্ষী হয়ে থাকল। আসন্ন সাধারণতন্ত্র দিবস উপলক্ষে এই অনুষ্ঠানে বিশেষ অতিথির আসনে বসবেন শাহরুখ।
বিশদ

23rd  January, 2020
একনজরে
মুম্বই, ২৪ জানুয়ারি (পিটিআই): বিধানসভা নির্বাচনের সময় মহারাষ্ট্রের অবিজেপি নেতাদের ফোন ট্যাপ করা হয়েছিল। সরকারি পরিকাঠামোর অপব্যবহার করে এই কাজ করেছিল তৎকালীন বিজেপি সরকার। বৃহস্পতিবার এমনই অভিযোগ করেছেন মহারাষ্ট্রের বর্তমান স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখ। এই কাণ্ডে তদন্তের নির্দেশও দেওয়া হয়েছে ইতিমধ্যে।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বছরের শুরুতেই ফের বাস ভাড়া বৃদ্ধির দাবিতে সুর চড়াচ্ছেন মালিক সংগঠনের নেতারা। একাধিক সংগঠন এ নিয়ে ইতিমধ্যেই নিজেদের মধ্যে বৈঠক করেছে। কয়েকটি সংগঠন আবার আরও এগিয়ে পরিবহণ দপ্তরে চিঠিও দিয়েছে ভাড়া বৃদ্ধির দাবি জানিয়ে।   ...

সংবাদদাতা, কান্দি: বৃহস্পতিবার রাতে খবর পেয়ে বড়ঞা থানার শ্রীরামপুর গ্রাম থেকে আগ্নেয়াস্ত্র সহ এক যুবককে গ্রেপ্তার করেছে পুলিস। ধৃতের নাম সাদ্দাম শেখ। ওই গ্রামেই তার বাড়ি।   ...

দাভোস, ২৪ জানুয়ারি: ভারতকে হিন্দু রাষ্ট্র হিসেবে গড়ে তোলার প্রচেষ্টায় গণতন্ত্রকে ‘ধ্বংসের মুখে’ ঠেলে দিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৃহস্পতিবার দাভোসের ওয়ার্ল্ড ইকনমিক ফোরাম-এর মঞ্চ থেকে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসাসূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর-স্বাস্থ্য নিয়ে সচেতন থাকা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় ভোটদাতা দিবস
১৮৫০: অভিনেতা অর্ধেন্দু শেখর মুস্তাফির জন্ম
১৮৫৬: সমাজসেবক ও লেখক অশ্বিনীকুমার দত্তের জন্ম
১৮৭৪: ইংরেজ লেখক সামারসেট মমের জন্ম  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫১ টাকা ৭২.২১ টাকা
পাউন্ড ৯১.৯৮ টাকা ৯৫.৩২ টাকা
ইউরো ৭৭.৩৮ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৭১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৬২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,২০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১০ মাঘ ১৪২৬, ২৫ জানুয়ারি ২০২০, শনিবার, প্রতিপদ ৫৫/২৪ রাত্রি ৪/৩২। শ্রবণা ৫৫/৩৩ রাত্রি ৪/৩৬। সূ উ ৬/২২/৭, অ ৫/১৫/৩১, অমৃতযোগ দিবা ১০/০ গতে ১২/৫৩ মধ্যে। রাত্রি ৭/৫২ গতে ১০/৩০ মধ্যে পুনঃ ১২/১৪ গতে ২/০ মধ্যে পুনঃ ২/৫২ গতে ৪/৩৭ মধ্যে। বারবেলা ৭/৪৩ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/৫৪ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৫৪ মধ্যে পুনঃ ৪/৪৪ গতে উদয়াবধি। 
১০ মাঘ ১৪২৬, ২৫ জানুয়ারি ২০২০, শনিবার, প্রতিপদ ৫২/৪৫/৪২ রাত্রি ৩/৩১/৩১। শ্রবণা ৫৪/৮/১ শেষরাত্রি ৪/৪/২৬। সূ উ ৬/২৫/১৪, অ ৫/১৪/৮, অমৃতযোগ দিবা ৯/৫৮ গতে ১২/৫৭ মধ্যে ও রাত্রি ৭/৫৮ গতে ১০/৩৩ মধ্যে ও ১২/১৬ গতে ১/৫৮ মধ্যে ও ২/৫০ গতে ৪/৩৩ মধ্যে। কালবেলা ৭/৪৬/২১ মধ্যে ও ৩/৫৪/২ গতে ৫/১৪/৮ মধ্যে, কালরাত্রি ৬/৫৪/১ মধ্যে ও ৪/৪৬/২০ গতে ৬/২৪/৫৫ মধ্যে। 
২৯ জমাদিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
পদ্মভূষণ পাচ্ছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মনহর পারিক্কর, ব্যবসায়ী আনন্দ মহিন্দ্রা ও ভেনু শ্রীনিবাসন, ব্যাডমিন্টন খেলোয়াড় পিভি সিন্ধু, নাগাল্যান্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী এস সি জমির এবং জম্মু ও কাশ্মীরের রাজনৈতিক ব্যক্তিত্ব মুজাফ্ফর হোসেন বেগ 

09:18:00 PM

পদ্মবিভূষণ পাচ্ছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী অরুণ জেটলি, স্বরাজ, জর্জ ফার্ণান্ডেজ, বক্সার মেরি কম, মরিশাসের প্রাক্তন প্রধানমন্ত্রী অনিরুদ্ধ জগন্নাথ 

09:13:00 PM

 পদ্মশ্রী পাচ্ছেন কঙ্গনা রানউত, একতা কাপুর, আদনান সামি এবং করণ জোহর

09:07:04 PM

ম্যাচ চলাকালীন অশ্লীল ভাষা ব্যবহার, ম্যাচ ফি কাটা হল বেন স্টোকসের
জোহানেসবার্গ টেস্ট চলাকালীন অশ্লীল ভাষা ব্যবহারের অপরাধে ইংল্যান্ডের খেলোয়ার বেন ...বিশদ

08:05:00 PM

ম্যাচ চলাকালীন অশ্লীল ভাষা ব্যবহার, ম্যাচ ফি কাটা হল বেন স্টোকসের
আজ সিএএ, এনআরসি ইস্যু নিয়ে দলীয় বৈঠক করলেন মুখ্যমন্ত্রী মমতা ...বিশদ

06:32:00 PM

আলিপুরদুয়ারে দুটি আগ্নেয়াস্ত্র, কার্তুজ সহ গ্রেপ্তার ২ 

03:32:34 PM