Bartaman Patrika
বিনোদন
 
 

বোন পরিণীতি চোপড়ার জন্মদিনে সোশ্যাল মিডিয়াতে প্রিয়াঙ্কা চোপড়া এমনভাবেই শুভেচ্ছা জানালেন। 

আনন্দের ফর্মুলায় অঙ্ক মেলাবেন হৃতিক

সুপার ৩০
হৃতিক রোশন  পঙ্কজ ত্রিপাঠী
অমিত সাধ  ম্রুনাল ঠাকুর

সওয়াল ঢুন্ডো। ইন সব মে সওয়াল ঢুন্ডো।...
পুরনো ময়লা শার্ট, কাঁধে সস্তার গামছা। সাইকেল নিয়ে বেরিয়ে যেতে যেতে শিক্ষক তাঁর ছাত্রদের বলছেন, প্রশ্ন খুঁজে নিতে। পাখা ঘুরছে, বাল্ব জ্বলছে, ট্রেন ছুটে চলেছে দুরন্ত গতিতে – আশেপাশে যা ঘটে চলেছে, যা দৈনন্দিন, তারই মধ্যে লুকিয়ে জটিল সব অঙ্কের প্রশ্ন।
এই সব জটিল প্রশ্নের উত্তর খুঁজছে কারা? না খেতে পাওয়া, হতদরিদ্র জনা তিরিশেক ছাত্র। কারও বাবা দিনমজুর, কারও বাবা জমাদার, কারও বাবা লরি চালায়। আর যে শিক্ষক দিনরাত অক্লান্ত পরিশ্রম করে তাদের শিখিয়ে চলেছেন নতুন নতুন অঙ্ক কষার উপায়, ভরসা জুগিয়ে চলেছেন অনবরত, তার নাম আনন্দ কুমার।
বিকাশ বহেলের ‘সুপার ৩০’ পাটনার সেই বিখ্যাত অঙ্কবিদের গল্প বলে, যার শিক্ষায়, যার ভরসায় প্রতি বছর আইআইটি’তে (ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি) জায়গা করে নেয় এমন কিছু ছাত্র যাদের কোচিং তো দূরঅস্ত, দুবেলা খাবারও জোটে না। মেধাটুকুই জীবনের সম্বল। আর বিনা পয়সায়, তাদের পড়ান আনন্দ কুমার।
‘এডুকেশন হি সবসে বড়া বিজনেস হ্যায়’ বলে কলার তুলে গাড়ি চালিয়ে ঘুরে বেড়ানো কোচিং মাফিয়াদের ভিড়ে একঝলক টাটকা অক্সিজেনের মতো সেই মানুষটি, যিনি অনবরত প্রমাণ করতে ব্যস্ত, ‘অব রাজা কা বেটা রাজা নাহি বনেগা। রাজা ও হি বনেগা, জো উসকা আসলি হকদার হ্যায়’।
রামানুজন গোল্ড মেডেল পেয়ে, বিদেশি জার্নালে লেখা বের করে সাড়া ফেলে দিয়ে, কেমব্রিজে ভর্তির সুযোগ পেয়েও যেতে পারেননি আনন্দ। পোস্টমাস্টার বাবা খরচ জুগিয়ে উঠতে পারেনি। মন্ত্রীমশাই সাহায্য করবেন বলেও কথা রাখেননি। বাবার হঠাৎ মৃত্যুতে সংসারের হাল ধরতে ঘুরে ঘুরে পাঁপড় বেচতে শুরু করেন তিনি। আর সেখান থেকেই তাঁকে একদিন আবিষ্কার করে লালন সিং যার এক্সেলেন্স কোচিং সেন্টারের নাম ছড়িয়ে দিকে দিকে। ম্যাথামেটিক্স উইজার্ড আনন্দ কুমারের হাত ধরে আরও ব্যবসা বাড়াতে চায় লালন। কিছুটা পারেও বইকি! কিন্তু তার পরেই কি বাধ সাধে আনন্দের বিবেক? দ্রোণাচার্য কি শুধুই অর্জুনের হক? একলব্যরা কি আজীবন পিছিয়েই থাকবে? নাকি আনন্দের হাত ধরে, সব প্রতিকুলতা পেরিয়ে তারা পা ফেলবে আলোর দিকে?
মুক্তির আগেই বলা হয়েছিল যে, এ ছবি বায়োগ্রাফিক্যাল নয়। যে কোনও মানুষের গল্পই বড় পর্দায় পৌঁছলে তা খানিকটা বাস্তবচ্যুত হতে বাধ্য। ‘সুপার ৩০’ কিছু কিছু অংশে বাস্তব থেকে একটু বেশিই দূরে সরেছে। আর সেই গল্প গুটোতে পরিচালক তাই নিয়েছেন আড়াই ঘণ্টারও কিছু বেশি সময়। বিরতি পর্যন্ত গল্পের গতি স্বাভাবিক থাকলেও, দ্বিতীয়ার্ধে অনেকটাই টেনে লম্বা করা হয়েছে। অজয়-অতুলের ব্যাকগ্রাউন্ড স্কোর ছাড়া আর কোনও সুর মনে বিশেষ দাগ কাটে না।
মন্ত্রীর চরিত্রে পঙ্কজ ত্রিপাঠী আর লালন সিংয়ের চরিত্রে আদিত্য শ্রীবাস্তব বেশ কিছু ভালো মুহূর্ত তৈরি করেছেন। ছোট চরিত্রে নজর কেড়েছেন অমিত সাধ, বীরেন্দ্র সাক্সেনা ও বিজয় বর্মা। আনন্দের বান্ধবীর চরিত্রে ম্রুনাল ঠাকুরের বিশেষ কিছু করার ছিল না। আনন্দের ভাই প্রণবের উপস্থিতি রয়েছে গোটা ছবি জুড়েই। নন্দিশ সাধু যথাসাধ্য চেষ্টা করলেও সেই চরিত্র গঠনে ছবির কারিগরদের আরও বেশি নজর দেওয়া উচিত ছিল। তুখোর মগজাস্ত্রের অধিকারী, নির্ভীক অঙ্কবিদ আনন্দের চরিত্রে বিশ্বাসযোগ্য হয়ে ওঠার আপ্রাণ চেষ্টা চালিয়েছেন হৃতিক রোশন। সেখানে অনেকটাই সফল তিনি। চেহারায়, চলনে বলনে নিজেকে এমন করে সাজিয়েছেন হৃতিক যাতে দর্শকের সামনে রিয়েল-লাইফ আনন্দের সঙ্গে রিল-লাইফ আনন্দের বিশেষ দূরত্ব না থাকে।
বুধবার বিশ্বকাপ সেমিফাইনালে নিউজিল্যান্ডে বিরুদ্ধে যেমন ফিনিশিং লাইনের কিছু আগেই থেমে গেল জাডেজা-ধোনির দুরন্ত লডাই, এখানেও যেন ফিনিশিং লাইনের কিছু ধাপ আগেই থেমে গিয়েছে ফ্যান্টম ফিল্মস’এর প্রযোজনায় শেষ ছবি ‘সুপার ৩০’র দৌড়। কিছু অপ্রাসঙ্গিক সিকোয়েন্স, গল্পের খেই হারানো আর এডিটিংয়ের দুর্বলতাকে এর জন্য কাঠগড়ায় দাঁড় করানো যেতে পারে। বিকাশের সুপ্রচেষ্টা থাকা সত্ত্বেও এ ছবির গল্প স্ক্রিনে ম্যাজিক কাঠি বোলাতে পুরোপুরি সক্ষম নয়। ম্যাথামেটিক্যাল উইজার্ড বক্স অফিসে কতটা জাদু দেখাবে, সেটা অবশ্য সময় বলবে।
দেবত্রী ঘোষ
12th  July, 2019
ডান্স প্লাস নিয়ে উচ্ছসিত রেমো 

কঠিন পরিশ্রম ও অধ্যাবসায়ের মধ্যে দিয়ে রেমো ডি’সুজা, পুনিত পাঠক ও ধর্মেশ ইয়ালান্দে ইন্ডাস্ট্রিতে নিজেদের সফল ডান্সার হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। এঁরা প্রত্যেকেই যেমন ‘ডান্স প্লাস’ রিয়েলিটি শোয়ের অংশ হয়েছেন তেমনই দর্শক তাঁদের ‘এবিসিডি’ সিরিজেও দেখেছেন।
বিশদ

লেডি গাগা ও একনের
সঙ্গে বাপির গান 

এই বছর সুরকার হিসেবে ইন্ডাস্ট্রিতে পঞ্চাশ বছর সম্পূর্ণ করলেন বাপি লাহিড়ী। আর ফ্যানদের কাছে বাপির তরফে সুখবর রয়েছে। আন্তর্জাতিক পপ আইকন লেডি গাগা ও একনের সঙ্গে গান গেয়েছেন এই বঙ্গসন্তান।
বিশদ

কোমর বেঁধে প্রস্তুতি নিচ্ছেন ববি 

প্রায় ২৫ বছর ইন্ডাস্ট্রিতে রয়েছেন তিনি। একসময় ছিলেন সাফল্যের শিখরে। তারপর ক্রমে প্রচারের আলোর সঙ্গে দূরত্ব বাড়তে থাকে ববি দেওলের। বলিউডে পায়ের নীচে হারানো জমি ফিরে পেতে চাইছেন ববি। একসময় স্বেচ্ছায় বড়পর্দা থেকে দূরে সরে গিয়ে যে ভুল করেছিলেন সেটাও স্বীকার করে নিয়েছেন তিনি।  
বিশদ

কলকাতা চলচ্চিত্র উৎসবে
যশোজিতের ছবি 

সন্দীপ রায়চৌধুরী : রাজ চক্রবর্তীর ‘অ্যাডভেঞ্চার অব জোজো’ ছবিতে ছোট্ট যশোজিতের অভিনয় অনেকেরই নজর কেড়েছিল। বাবা জয়জিতের মতো ছেলেও যে অভিনয়টা পারে তা মেনে নিয়েছে অনেকেই। 
বিশদ

মুম্বইতেই দেওয়ালি 

এর আগে সাধারণত দিল্লিতে পরিবারের সঙ্গে দেওয়ালি উদযাপন করতেন তাপসী পান্নু। কিন্তু এই বছর আর সেটা হচ্ছে না। কারণ কিছুদিন আগেই মুম্বইতে তিনি নতুন বাড়ি কিনেছেন।
বিশদ

সারা কেন চলে গেল? 

নখ খুঁটে, মাথা চুলকে কিছুতেই সারা আলি খান এবং কার্তিক আরিয়ানের বিচ্ছেদের কারণ বের করতে পারছেন না বলিউডের হাঁড়ির খবর রাখা লোকেরা। কীভাবে হল আর কেনই বা হল, কোনও সূত্র খুঁজে পাওয়া যাচ্ছে না।
বিশদ

নিউ ইয়র্কে গুমনামি 

বিতর্ককে দূরে রেখে সৃজিত মুখোপাধ্যায় পরিচালিত ‘গুমনামি’ ছবিটি দেশের সীমানা পেরিয়ে এবার নিউ ইয়র্কের সাউথ এশিয়ান আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সবে অফিশিয়ালি নিবার্চিত হয়েছে।
বিশদ

সঞ্জীব চট্টোপাধ্যায়ের উপন্যাস নিয়ে ইন্দ্রাশিসের নতুন ছবি 

সোহম কর: এবার বইয়ের পাতা থেকে বড়পর্দায় গল্প বলবেন পরিচালক ইন্দ্রাশিস আচার্য। ‘বিলু রাক্ষস’, ‘পিউপা’ এবং ‘পার্সেল’য়ের পরে তিনি সাহিত্যিক সঞ্জীব চট্টোপাধ্যায়ের উপন্যাস ‘ভয়’ অবলম্বনে ছবি তৈরি করতে চলেছেন। কী এই উপন্যাসের বিষয়বস্তু? 
বিশদ

রণবীর-আলিয়ার বিয়ের ভাইরাল আমন্ত্রণপত্র আসলে ভুয়ো? 

একেই বলে খ্যাতির বিড়ম্বনা! এই মুহূর্তে বি-টাউনের হট টপিক হল রণবীর কাপুর ও আলিয়া ভাটের বিয়ে। এটা অনেকটা যার বিয়ে তার হুঁশ নেই, পাড়াপড়শির ঘুম নেইয়ের মতো ব্যাপার। কোনও সময় শোনা যাচ্ছে, তাঁরা নাকি গোপনে বিয়ে সেরে ফেলেছেন। আবার কখনও শোনা যাচ্ছে, বিয়ের জায়গা খুঁজতে বেরিয়ে পড়েছেন তাঁরা। 
বিশদ

মুম্বই সাগায় জ্যাকির বদলে মহেশ 

শ্যুটিং শুরু হয়ে গিয়েছে আর তারপরেই অভিনেতা সরে দাঁড়ালেন! সেই মুহূর্তে নির্মাতাদের পক্ষে অন্য অভিনেতা খুঁজে বের করা কিন্তু সহজ বিষয় নয়। ভূষণকুমার প্রযোজিত সঞ্জয় গুপ্ত পরিচালিত ‘মুম্বই সাগা’ ছবি থেকে জ্যাকি শ্রফ হঠাত্ই পিছিয়ে গেলেন। এরকম অবস্থায় পরিচালক তাঁর দীর্ঘদিনের বন্ধু মহেশ মঞ্জরেকরের কাছে যান।  
বিশদ

22nd  October, 2019
নতুন ভূমিকায় আয়ুষ্মান 

তিনি যে ‘মাল্টিটাস্কার’ সেটা এতদিনে প্রমাণিত। বলিউড তারকা আয়ুষ্মান খুরানার মুকুটে নতুন পালক। এবার বিনিয়োগকারীর ভূমিকায় অবতীর্ণ হলেন তিনি। সম্প্রতি ‘দ্য ম্যান কোম্পানি’ নামে একটি পুরুষদের প্রসাধনী সামগ্রী প্রস্তুতকারী সংস্থায় অর্থলগ্নি করেছেন আয়ুষ্মান। পাশাপাশি সংস্থার ব্র্যান্ড অ্যাম্বাসাডর হিসেবেও থাকছেন তিনি। 
বিশদ

22nd  October, 2019
স্বপ্নের পিছু পিছু 

জি মিউজিক বাংলার ইউটিউব চ্যানেলে মুক্তি পেল অর্পণ বসাক পরিচালিত ‘স্বপ্নের পিছু পিছু’ গানের মিউজিক ভিডিও। মিউজিক ভিডিওতে গান গেয়েছেন পীযূষ দাস এবং অভিনয় করেছেন ঐশী ভট্টাচার্য ও সুপ্রতিম সাহা। গানটি মূলত প্রেমের গান। মিউজিক ভিডিও’র মাধ্যমে একটি গল্প তুলে ধরতে চেয়েছেন পরিচালক। 
বিশদ

22nd  October, 2019
ব্যাডমিন্টন কোর্টে পরিণীতি 

সাইনা নেহওয়ালের বায়োপিকের জন্য পরিণীতি চোপড়া চলতি মাসের ১১ তারিখ থেকেই শ্যুটিং শুরু করে দিয়েছেন। গত সপ্তাহে তাঁকে মুম্বইয়ের খার জিমখানার বাইরে দেখা গিয়েছিল। সূত্রের খবর, অমল গুপ্তে পরিচালিত এই ছবির নির্মাতারা এমনভাবেই শ্যুটিংয়ের সময় ঠিক করেছেন, যাতে পরিণীতি ব্যাডমিন্টন প্র্যাকটিস করার সুযোগ পান। 
বিশদ

22nd  October, 2019
ব্যস্ত কৃতী 

এই মুহূর্তে অভিনেত্রী কৃতী শ্যানন বেশ ব্যস্ত। ‘হাউসফুল ৪’-এর প্রচারে নিজেকে ব্যস্ত রাখার সঙ্গে তিনি তাঁর আগামী ছবি ‘মিমি’র শ্যুটিংও শুরু করে দেবেন। এই ছবিটি পরিচালনা করছেন ‘লুকা ছুপি’র পরিচালক লক্ষণ উটেকর। এই ছবিটি সারোগেসি নিয়ে তৈরি হচ্ছে।  
বিশদ

22nd  October, 2019
একনজরে
অভিজিৎ চৌধুরী, চন্দননগর, বিএনএ: শুধু দর্শনীয় প্রতিমা বা মণ্ডপের থিম নয়, জগদ্ধাত্রী পুজোর বিসর্জনের শোভাযাত্রার প্রতিযোগিতায় শ্রেষ্ঠ আসন ছিনিয়ে নিতেও জোর তৎপরতা শুরু হয়েছে চন্দননগরে। ...

প্রাগ, ২২ অক্টোবর: মরশুমের প্রারম্ভিক পর্বে যথেষ্ট নড়বড়ে ছিল বার্সেলোনা। কিন্তু সময় এগনোর সঙ্গেসঙ্গে চেনা ছন্দ খুঁজে পেয়েছে আর্নেস্তো ভালভার্দের দল। চোট সারিয়ে মেসি দলে ফেরার পর বাকিদের মনোবল স্বাভাবিকভাবেই তুঙ্গে। গত পাঁচটি ম্যাচে জয় পাওয়ার পর আত্মবিশ্বাসের চূড়ায় থেকে ...

বিএনএ, বাঁকুড়া: ১০০ দিনের কাজের প্রকল্পের সাফল্যের খতিয়ান তুলে ধরতে দিল্লি যাচ্ছে বাঁকুড়া জেলা প্রশাসন। এরজন্য ২৪ অক্টোবর জেলা প্রশাসনের একটি টিম দিল্লির উদ্দেশে রওনা হবে।  ...

মুম্বই, ২২ অক্টোবর (পিটিআই): ডি কোম্পানির সঙ্গে যোগাযোগ রাখায় এনসিপি নেতা প্রফুল্ল প্যাটেলকে জিজ্ঞাসাবাদ করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। এবার সেই মামলায় জড়িত সন্দেহে গ্যাংস্টার ইকবাল মির্চির এক ঘনিষ্ঠ সহযোগীকে গ্রেপ্তার করল তারা। ধৃতের নাম হুমায়ূন মার্চেন্ট। সোমবার রাতে মুম্বই থেকে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসাসূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর-স্বাস্থ্য নিয়ে সচেতন থাকা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭০৭— ব্রিটেনের প্রথম পার্লামেন্টে অধিবেশন শুরু হল
১৯১৭—অক্টোবর বিপ্লবের ডাক দিলেন লেনিন
১৯২৯—নিউ ইয়র্ক শেয়ার বাজারে মহামন্দার সূচনা
১৯৪৪—দ্বিতীয় বিশ্বযুদ্ধ: হাঙ্গেরি প্রবেশ করল সোভিয়েতের লাল ফৌজ
২০০২—মস্কোর থিয়েটারে হানা দিয়ে প্রায় ৭০০ দর্শককে পণবন্দি করল চেচেন জঙ্গিরা
২০১২—সাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায়ের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১২ টাকা ৭১.৮২ টাকা
পাউন্ড ৯০.৪৫ টাকা ৯৩.৭৬ টাকা
ইউরো ৭৭.৬৬ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ কার্তিক ১৪২৬, ২৩ অক্টোবর ২০১৯, বুধবার, দশমী ৪৮/৪৩ রাত্রি ১/৯। অশ্লেষা ২৩/৫২ দিবা ৩/১৩। সূ উ ৫/৩৯/৫৭, অ ৫/২/১৯, অমৃতযোগ দিবা ৬/২৫ মধ্যে পুনঃ ৭/১১ গতে ৭/৫৬ মধ্যে পুনঃ ১০/১৩ গতে ১১/২৯ মধ্যে। রাত্রি ৫/৫৪ গতে ৬/৪৪ মধ্যে পুনঃ ৮/২৪ গতে ৩/৯ মধ্যে, বারবেলা ৮/৩০ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/২১ গতে ১২/৪৭ মধ্যে, কালরাত্রি ২/৩১ গতে ৪/৬ মধ্যে। 
৫ কার্তিক ১৪২৬, ২৩ অক্টোবর ২০১৯, বুধবার, দশমী ৩৮/৩৫/৩১ রাত্রি ৯/৬/৫৪। অশ্লেষা ১৬/২৮/৪০ দিবা ১২/১৬/১০, সূ উ ৫/৪০/৪২, অ ৫/৩/৩২, অমৃতযোগ দিবা ৬/৩৩ মধ্যে ও ৭/১৮ গতে ৮/২ মধ্যে ও ১০/১৪ গতে ১২/২৭ মধ্যে এবং রাত্রি ৫/৪৩ গতে ৬/৩৫ মধ্যে ও ৮/১৯ গতে ৩/১৪ মধ্যে, বারবেলা ১১/২২/২ গতে ১২/৪৭/২২ মধ্যে, কালবেলা ৮/৩১/২২ গতে ৯/৫৬/২২ মধ্যে, কালরাত্রি ২/৩১/২২ গতে ৪/৬/২ মধ্যে। 
২৩ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
১৫ জানুয়ারির মধ্যে সোশ্যাল মিডিয়া নিয়ন্ত্রণে বিধি, সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র 
সোশ্যাল মিডিয়াতে বিদ্বেষমূলক মন্তব্য, ফেক নিউজ, ট্রোলিং ও দেশ বিরোধী ...বিশদ

22-10-2019 - 06:43:00 PM

কংগ্রেস ছাড়লেন নভজ্যোত সিং সিধুর স্ত্রী নভজ্যোত কাউর

22-10-2019 - 04:15:00 PM

শব্দবাজির দৌরাত্ম্য রুখতে কাটোয়ায় ট্রেনে তল্লাশি আরপিএফের 
দীপাবলিতে শব্দবাজির দৌরাত্ম্য রুখতে কাটোয়া স্টেশনে একাধিক লোকাল এবং এক্সপ্রেস ...বিশদ

22-10-2019 - 03:48:03 PM

ফের সংঘর্ষবিরতি লঙ্ঘন পাকিস্তানের, বালাকোট সেক্টর সীমান্তে গোলাগুলি 

22-10-2019 - 03:33:23 PM

ইন্দাসে এলাকা দখলকে কেন্দ্র করে বিজেপি-তৃণমূল সংঘর্ষ, জখম ২ 

22-10-2019 - 03:24:00 PM

রায়গঞ্জে একটি বাড়িতে দুঃসাহসিক চুরি 
রায়গঞ্জ শহরের হালদারপাড়াতে একটি বাড়িতে দুঃসাহসিক চুরির ঘটনা ঘটে। ওই ...বিশদ

22-10-2019 - 02:36:00 PM