Bartaman Patrika
বিনোদন
 
 

‘বিগ বস’-এর মঞ্চে ছবির প্রচারে হাজির হিমেশ রেশমিয়া। সেলফি তুললেন অভিন্ন হৃদয় বন্ধু সলমন খানের সঙ্গে। 

সিনেমাহলের সার্ভিস চার্জ বাড়ানোর
দাবি ইম্পার, অন্যথায় ধর্মঘটের ডাক

 দীর্ঘদিন ধরেই সমস্যা চলছিল। কিন্তু কোনও সুরাহা না পেয়ে অবশেষে বুধবার সাংবাদিক সম্মেলন করল ইম্পা (ইস্টার্ন ইন্ডিয়া মোশন পিকচার্স অ্যাসোসিয়েশন)। সমস্যা সিঙ্গল স্ক্রিন সিনেমা হলের টিকিটের সার্ভিস চার্জ। দীর্ঘদিন ধরেই রাজ্য সরকারের কাছে টিকিটের সার্ভিস চার্জ বাড়ানোর দাবি জানিয়ে আসছে ইম্পা। কোনও সুরাহা না হলে আগামী ১৯ জুলাই থেকে রাজ্যজুড়ে ধর্মঘটের ডাক দেওয়া হবে বলেও এইদিন সাফ জানিয়ে দেয় ইম্পা। আর সিঙ্গল স্ক্রিন সিনেমাহল বন্ধ মানে পরোক্ষে সিনেমা শিল্পের ভবিষ্যৎ ক্রমশ অন্ধকারের দিকে এগিয়ে যাবে বলে মনে করছেন অনেকেই। রাজ্যে সিঙ্গল স্ক্রিন ধুঁকছে। কারণ কিছুদিন আগেই বন্ধ হয়েছে মিত্রা। চলতি মাসে বেহালার ইলোরা ও সোদপুরের মিনি রথীন্দ্র সিনেমাহল বন্ধ হয়ে গিয়েছে।
জানা যাচ্ছে, ২০০১ সাল থেকে রাজ্যের সিঙ্গল স্ক্রিন মালিকরা টিকিট প্রতি মাত্র ২-৩ টাকা সার্ভিস চার্জ পেয়ে থাকেন। এবারে এই টাকা বাড়ানোর দাবি উঠছে। ইম্পার দাবি, হলের পরিকাঠামোর ভিত্তিতে ৫,৭ ও ১০ টাকা সার্ভিস চার্জ প্রয়োজন। অথচ দেশের একাধিক রাজ্যে সিঙ্গল স্ক্রিন হল রক্ষণাবেক্ষণের জন্য সার্ভিস চার্জ চালু রয়েছে। জিএসটি চালু হওয়ার পর থেকে লিখিত অনুমতি না থাকলে ডিস্ট্রিবিউটররা হিন্দি ও ইংরেজি ছবির ক্ষেত্রে সার্ভিস চার্জ দিতে নারাজ। তাই সুষ্ঠুভাবে এই সার্ভিস চার্জ পাওয়ার ক্ষেত্রে রাজ্য সরকারের কাছে একটি লিখিত এনওসি চাইছে ইম্পা।
গত ৪ জুলাই রাজ্য সরকারকে দেওয়া শেষ চিঠির উত্তর এখনও আসেনি বলে জানিয়েছে ইম্পা। এদিন এই সংগঠনের সভাপতি পিয়া সেনগুপ্ত বলেন, ‘বাংলা ইন্ডাস্ট্রি একদম ভালো নেই। শুধু মাল্টিপ্লেক্স দিয়ে একটা ইন্ডাস্ট্রি চলতে পারে না। গত দু’বছর সরকারকে চিঠি দিয়েছি, বারংবার মৌখিক প্রতিশ্রুতি দেওয় হলেও এখনও এনওসি পেলাম না। আমাদের দেওয়ালে পিঠ ঠেকে গিয়েছে। এ ক্ষেত্রে একটা তথ্য দিয়ে রাখি, সার্ভিস চার্জ বাড়লেও টিকিটের মূল্য অপরিবর্তিতই থাকবে।’ এই সমস্যায় ইম্পার পাশে এসে দাঁড়িয়েছে আর্টিস্ট ফোরাম ও ফেডারেশনের মতো সংগঠনগুলিও। আর্টিস্ট ফোরামের তরফে অরিন্দম গঙ্গোপাধ্যায়ের অভিযোগ অবশ্য এ রাজ্যের তারকা নেতা-নেত্রীদের বিরুদ্ধে। তাঁর আক্ষেপ, ‘এখনও পর্যন্ত সংসদে এই নেতারা টলিউডকে একটা স্বতন্ত্র ইন্ডাস্ট্রি হিসাবে স্বীকৃতি দেওয়ার জন্য কোনও রকম সওয়াল করলেন না। তাঁদের উদাসীনতা আমাদের ভাবাচ্ছে।’
নিজস্ব প্রতিনিধি
ছবি ভাস্কর মুখোপাধ্যায়
11th  July, 2019
খোকাবাবুর প্রত্যাবর্তনে হিসেব মিলল কি?
দেবত্রী ঘোষ

কাট ১: ‘উফফফ গাধা! নিবারণের খুনটা শেষ খুন নয়। শেষ খুনটা আজকে হবে। আজ ২২শে শ্রাবণ না?’ প্রবীর রায়চৌধুরী ওরফে প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের মুখে এই সংলাপ শুনে উল্টোদিকের কাঠের চেয়ারে দড়ি দিয়ে আষ্ঠেপৃষ্ঠে বাঁধা অভিজিতের সঙ্গে সঙ্গে নড়ে বসেছে প্রেক্ষাগৃহের সিটে বসা দর্শকও। তবে কি...  বিশদ

অভিনেত্রীর ঝুলন্ত দেহ উদ্ধার 

মাত্র একমাস আগে মুম্বইয়ের অভিনেতা কুশল পাঞ্জাবির আত্মহত্যার খবর পাওয়া গিয়েছিল। এবার ‘দিল তো হ্যাপি হ্যায় জি’ ধারাবাহিকের জনপ্রিয় অভিনেত্রী সেজল শর্মার ঝুলন্ত দেহ উদ্ধার হল মুম্বইয়ের মীরা রোডের ভাড়া বাড়ি থেকে। মডেলিং দিয়ে কেরিয়ার শুরু করেছিলেন এই অভিনেত্রী।  
বিশদ

এয়ার ফোর্স পাইলট কঙ্গনা 

‘পাঙ্গা’ মুক্তির দিনেই নতুন ছবির কথা ঘোষণা করলেন কঙ্গনা রানাওয়াত। এবার তিনি এয়ার ফোর্স পাইলটের ভূমিকায় অভিনয় করবেন। ছবির নাম ‘তেজস’। পরিচালনায় সারবেশ মেওয়ারা। কঙ্গনার কথায়, ‘সবসময় একজন সৈনিকের চরিত্রে অভিনয় করতে চেয়েছিলাম। ছোটবেলা থেকেই আর্মড ফোর্সের উপর দুর্বলতা আমার। 
বিশদ

সারেগামাপা-র বিচারক শানু, উদিত, অলকা? 

‘করণ-অর্জুন’ ছবির বিখ্যাত ‘ইয়ে বন্ধন তো’ গানটি ছিল শাহরুখ খান, সলমন খান আর রাখী গুলজারের লিপে এ কথা হিন্দির ছবির প্রায় সমস্ত দর্শকই জানেন। কিন্তু যদি গানটির নেপথ্য শিল্পীদের নাম জানতে চাওয়া হয়, সে ক্ষেত্রেও অধিকাংশই সঙ্গে সঙ্গে উত্তর দেবেন— কুমার শানু, উদিত নারায়ণ ও অলকা ইয়াগনিক। 
বিশদ

ক্যুইজমাস্টার শ্রেয়স 

অয়নকুমার দত্ত, মুম্বই: ‘আপনা স্বপ্না মানি মানি’ বা ‘গোলমাল’ ফ্র্যাঞ্চাইজির মতো হাসির ছবিতে তিনি সিদ্ধহস্ত। কিন্তু কেরিয়ারে ‘ইকবাল’, ‘ডোর’-এর মতো সিরিয়াস ছবিও রয়েছে। এবার নতুন ভূমিকায় তিনি। ক্যুইজমাস্টার। শ্রেয়স তলপাড়ের সঞ্চালনায় ক্যুইজ শো ‘মাইন্ড ওয়ারস’ আজ, রবিবার থেকে শুরু হচ্ছে জিটিভিতে। 
বিশদ

নতুন ট্রেন্ডে বলি-টলি তারকা 

গত বছরের কথা মনে আছে? ফেস অ্যাপ নামক একটি অ্যাপের মাধ্যমে গোটা পৃথিবীর মানুষ নিজের বর্তমান এবং বুড়ো বয়সের ছবি সোশ্যাল মিডিয়াতে পোস্ট করতে শুরু করেছিলেন। বাদ যায়নি, বলিউড এবং টলিউডের তাবড় তাবড় অভিনেতারা। এই বছরের শুরুতেই নতুন ট্রেন্ড শুরু হল স্যোশাল মিডিয়াতে। যেখানে একটি কোলাজ করা হচ্ছে।  
বিশদ

পৌরহিত্যে লিঙ্গ বৈষম্য কেন? 

নারী দিবসের দিন মুক্তি পেতে চলেছে শিবপ্রসাদ মুখোপাধ্যায় এবং নন্দিতা রায় পরিচালিত ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’। ছবির মুখ্য চরিত্রে অভিনয় করেছেন সোহম মজুমদার এবং ঋতাভরী চক্রবর্তী। এখানে ঋতাভরী একজন মহিলা পুরোহিতের চরিত্রে অভিনয় করেছেন। শুনতে বেশ অন্যরকম লাগছে? 
বিশদ

দেবের বাবার চরিত্রে চমক শ্রীকান্ত আচার্য 

ভারতীয় ফুটবলের জনক নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারীর জীবন অবলম্বনে তৈরি হচ্ছে ‘গোলন্দাজ’। এই ছবির মুখ্য ভূমিকায় যে দেব অভিনয় করবেন সে খবর অনেক আগেই প্রকাশ্যে এসেছে। ইতিমধ্যেই এই চরিত্রের জন্য ফুটবলের কোচিং নেওয়াও শুরু করে দিয়েছেন দেব।
বিশদ

25th  January, 2020
সুজয় ঘোষের তত্ত্বাবধানে শহরে শ্যুটিং শুরু অভিষেক-চিত্রাঙ্গদার
লাইট, ক্যামেরা, নমস্কার!

সোহম কর : শহরে এসে গেলেন ‘বব বিশ্বাস’। শুক্রবার সকাল থেকেই কলকাতার তপন সিনহা মেমোরিয়াল হাসপাতালে এই ছবির শ্যুটিং শুরু হয়েছে। ছবিতে বব বিশ্বাসের চরিত্রে অভিনয় করছেন অভিষেক বচ্চন। তিনি ছাড়াও এই ছবিতে আছেন চিত্রাঙ্গদা সিং। বিশদ

25th  January, 2020
সুরকার অশোক রায় প্রয়াত 

চলে গেলেন প্রবীণ সুরকার অশোক রায়। প্রায় দুই সপ্তাহ বার্ধক্যজনিত অসুখে বি আর সিংহ হাসপাতালে ভর্তি ছিলেন। বৃহস্পতিবার সকালে সেখানেই তাঁর মৃত্যু হয়। বয়স হয়েছিল ৮৫ বছর। তাঁর সুরে পিন্টু ভট্টাচার্যের গান ‘চল না দিঘার সৈকত ছেড়ে’ একসময় প্রচণ্ড জনপ্রিয় হয়। প্রখ্যাত সুরকার সুধীন দাশগুপ্তর সহকারী হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন।  
বিশদ

25th  January, 2020
এভাবেও ফিরে আসা যায়
পাঙ্গা

অদিতি বসুরায়: মা সব পারে। সব। মা স্বপ্ন দেখতে জানলে, সন্তানও স্বপ্ন দেখতে শেখে। কিন্তু ভারতীয় পারিবারিক কাঠামো আপনাকে ঘাড় ধরে বুঝিয়ে দেবে, মায়ের স্বপ্ন দেখা নিষেধ। তারপরও যে মা নিজের লক্ষ্যের প্রতি একমুখী থাকবে, সেই মা তকমা পাবে স্বার্থপরের। সে তখন ‘খারাপ মা’।
বিশদ

25th  January, 2020
আমার ছবি যেন দর্শকের মনে প্রশ্ন তৈরি করতে পারে 

কলকাতায় নতুন ছবি ‘শুভ মঙ্গল জাদা  সাবধান’এর প্রচারে এসে বললেন আয়ুষ্মান খুরানা। একের পর এক সাফল্য। কেরিয়ারের সেরা সময় হয়তো এটাই। অথচ বাইপাস সংলগ্ন এক পাঁচতারা হোটেলের স্যুইটে একান্তে সাক্ষাৎকার দিতে বসে এখনও সেই পাশের বাড়ির ছেলের অবতারেই ধরা দিলেন আয়ুষ্মান। তাঁকে প্রশ্ন করেছিলেন অভিনন্দন দত্ত। 
বিশদ

25th  January, 2020
কলকাতা জানে আমার প্রথম সবকিছু

অভিনন্দন দত্ত: কলকাতায় অর্জুন কাপুর। উদ্দেশ্য বোন জাহ্নবীর সঙ্গে প্রথমবার একটি ফ্যাশন শোয়ের শো স্টপার হওয়া। কিন্তু মালাইকা আরোরার সঙ্গে প্রেম করছেন বলে যাঁকে নিয়ে বলিউডে এখন তুমুল আলোচনা সেই অর্জুনকেই নাকি কোনও ব্যক্তিগত বা বিতর্কিত প্রশ্ন করা যাবে না। তবে সেই কড়া নিষেধাজ্ঞা টপকেই শোয়ের আগে খোলা মনে বর্তমানের সামনে মুখ খুললেন অর্জুন।
বিশদ

24th  January, 2020
 নন্দন চত্বরে গা ছমছমে পরিবেশ

 সোহম কর: এখন রাতে নন্দন চত্বরে গেলে কিন্তু খুব সাবধান। কখনও আপনার কানে আসবে অশরীরীর চিত্কার। কখনও আবার দেখতে পারেন গাছের ডাল থেকে ঝুলন্ত কঙ্কাল। রাজ্য সরকার আয়োজিত নবম শিশু চলচ্চিত্র উত্সবকে ঘিরে গোটা নন্দন চত্বরে এমনই আমেজ তৈরি হয়েছে।
বিশদ

24th  January, 2020
একনজরে
 অর্পণ সেনগুপ্ত, কলকাতা: খোদ গাইডই জালিয়াতির অভিযোগ এনেছেন। তাই এ বছর কলকাতা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে এম ফিলের শংসাপত্র পাওয়া হচ্ছে না গবেষক কার্তিক নস্করের। দু’বছর ধরে এই অভিযোগের কোনও মীমাংসাও হয়নি। বাংলা বিভাগের গবেষক কার্তিকের দাবি, বোর্ড অব ডিসিপ্লিন বিষয়টি দেখছে। ...

 নয়াদিল্লি, ২৫ জানুয়ারি (পিটিআই): বিনিয়োগ, বাণিজ্য, তেল, গ্যাস, সাইবার সুরক্ষা এবং তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে ব্রাজিলের সঙ্গে ১৫টি চুক্তি করল ভারত। শনিবার ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের মেসিয়াস বলসোনারোর ...

বিএনএ, তমলুক: রেশন সামগ্রী লরিতে ভর্তি করে পাচার করার সময় হাতে নাতে ধরে পাঁশকুড়া থানার পুলিসের হাতে তুলে দিলেন জেলা পরিষদের খাদ্য ও সরবরাহ স্থায়ী ...

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: যেসব শর্তে জলজীবন মিশন শুরু করতে চাইছে কেন্দ্রীয় সরকার, তাতে আপত্তি রয়েছে পশ্চিমবঙ্গ সরকারের। এদিকে, কেন জলজীবন মিশন, তা বোঝাতে কেন্দ্রীয় সরকারের জলশক্তি মন্ত্রকের একটি বড় টিম রাজ্যে আসতে চাইছে। ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি সিনিয়র অফিসারদের ওই টিম ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কোনও কিছুতে বিনিয়োগের ক্ষেত্রে ভাববেন। শত্রুতার অবসান হবে। গুরুজনদের কথা মানা দরকার। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সুফল ... বিশদ


ইতিহাসে আজকের দিন

সাধারণতন্ত্র দিবস
১৮৪১: আনুষ্ঠানিকভাবে হংকং দখল করল ব্রিটিশরা
১৯৩০: পরাধীন ভারতে এই দিনটিকে ‘পূর্ণ স্বরাজ দিবস’ বা ‘স্বাধীনতা দিবস’ হিসাবে ঘোষণা করল জাতীয় কংগ্রেস
১৯৫০: লাগু হল ভারতের সংবিধান। রাষ্ট্রপতি পদে রাজেন্দ্র প্রসাদ দায়িত্ব গ্রহণ করে সূচনা করলেন গণতন্ত্রের।
১৯৫৪: রাজনীতিবিদ মানবেন্দ্রনাথ রায়ের মৃত্যু
১৯৬৫- হিন্দিকে সরকারি ভাষা হিসেবে স্বীকৃতি দিল কেন্দ্র
১৯৯২: পরমাণু অস্ত্রের মাধ্যমে আমেরিকার বিভিন্ন শহরকে নিশানা করা থেকে রাশিয়া বিরত হবে বলে জানালেন বরিস ইয়েলৎসেন
২০০১: গুজরাতের ভুজে বিধ্বংসী ভূমিকম্পে মৃত্যু হল প্রায় ২০ হাজার মানুষের
২০০৪: আফগানিস্তানের নয়া সংবিধানে স্বাক্ষর করলেন প্রেসিডেন্ট হামিদ কারজাই





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫১ টাকা ৭২.২১ টাকা
পাউন্ড ৯১.৯৮ টাকা ৯৫.৩২ টাকা
ইউরো ৭৭.৩৮ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
25th  January, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৯৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৮৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,৪৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ মাঘ ১৪২৬, ২৬ জানুয়ারি ২০২০, রবিবার, (মাঘ শুক্লপক্ষ) দ্বিতীয়া ৫৯/৪৫ শেষ রাত্রি ৬/১৬। ধনিষ্ঠা অহোরাত্র। সূ উ ৬/২১/৫৩, অ ৫/১৬/১৩, অমৃতযোগ দিবা ৭/৫ গতে ১০/০ মধ্যে। রাত্রি ৭/১ গতে ৮/৪৬ মধ্যে। বারবেলা ১০/২৭ গতে ১/১০ মধ্যে। কালরাত্রি ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
১১ মাঘ ১৪২৬, ২৬ জানুয়ারি ২০২০, রবিবার, দ্বিতীয়া ৫৬/১৭/৫২ শেষরাত্রি ৪/৫৬/৫। ধনিষ্ঠা ৫৮/৫৪/২৯ শেষরাত্রি ৫/৫৮/৪৪। সূ উ ৬/২৪/৫৬, অ ৫/১৪/৫৬, অমৃতযোগ দিবা ৭/১ গতে ৯/৫৯ মধ্যে ও রাত্রি ৭/৮ গতে ৮/৫১ মধ্যে। কালবেলা ১১/৪৯/৫৬ গতে ১/১১/১১ মধ্যে। কালরাত্রি ১/২৮/৪১ গতে ৩/৭/২৬ মধ্যে।
৩০ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
শুভেচ্ছা ও ছুটি

আজ রবিবার দেশের ৭১তম সাধারণতন্ত্র দিবস। এই উপলক্ষে বর্তমান পত্রিকার ...বিশদ

08:00:00 AM

পদ্মভূষণ পাচ্ছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মনহর পারিক্কর, ব্যবসায়ী আনন্দ মহিন্দ্রা ও ভেনু শ্রীনিবাসন, ব্যাডমিন্টন খেলোয়াড় পিভি সিন্ধু, নাগাল্যান্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী এস সি জমির এবং জম্মু ও কাশ্মীরের রাজনৈতিক ব্যক্তিত্ব মুজাফ্ফর হোসেন বেগ 

25-01-2020 - 09:18:00 PM

পদ্মবিভূষণ পাচ্ছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী অরুণ জেটলি, স্বরাজ, জর্জ ফার্ণান্ডেজ, বক্সার মেরি কম, মরিশাসের প্রাক্তন প্রধানমন্ত্রী অনিরুদ্ধ জগন্নাথ 

25-01-2020 - 09:13:00 PM

 পদ্মশ্রী পাচ্ছেন কঙ্গনা রানউত, একতা কাপুর, আদনান সামি এবং করণ জোহর

25-01-2020 - 09:07:04 PM

ম্যাচ চলাকালীন অশ্লীল ভাষা ব্যবহার, ম্যাচ ফি কাটা হল বেন স্টোকসের
জোহানেসবার্গ টেস্ট চলাকালীন অশ্লীল ভাষা ব্যবহারের অপরাধে ইংল্যান্ডের খেলোয়ার বেন ...বিশদ

25-01-2020 - 08:05:00 PM

ম্যাচ চলাকালীন অশ্লীল ভাষা ব্যবহার, ম্যাচ ফি কাটা হল বেন স্টোকসের
আজ সিএএ, এনআরসি ইস্যু নিয়ে দলীয় বৈঠক করলেন মুখ্যমন্ত্রী মমতা ...বিশদ

25-01-2020 - 06:32:00 PM