Bartaman Patrika
বিনোদন
 

সিনেপাড়ায় শাসকদলকে টক্কর দিতে নতুন সংগঠন

টলিপাড়ায় স্পষ্ট মেরুকরণ। চলচ্চিত্র শিল্পীদের নতুন একটি সংগঠন ‘বঙ্গীয় চলচ্চিত্র পরিষদ’-এর পথ চলা শুরু হল। শনিবার দুপুরে কলকাতার প্রেস ক্লাবে এই সংগঠন আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে। সিনেপাড়ায় রাজ্যের শাসকদলকে টক্কর দিতেই বিজেপির ‘ছত্রছায়া’য় গড়ে উঠেছে এই সংগঠন।
সংগঠনটির সাধারণ সম্পাদক টুলটুল রায় এবং শঙ্কুদেব পণ্ডা। একদা যুব তৃণমূল সভাপতি শঙ্কু বর্তমানে গেরুয়া শিবিরে। এদিন সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন বর্ষীয়ান অভিনেতা বিশ্বজিত্ চট্টোপাধ্যায়। ইতিমধ্যেই টলিপাড়ার কলাকুশলীরা এই সংগঠনের সদস্যপদ গ্রহণ করতে শুরু করে দিয়েছেন। সূত্রের খবর, নতুন এই সংগঠন নিজেদের অস্তিত্ব জাহির করতে আগামী দিনে নানা রকম কর্মসূচি নিতে চলেছে। বঙ্গীয় চলচ্চিত্র পরিষদের তরফে শঙ্কুদেব বললেন, ‘আমাদের ইন্ডাস্ট্রির সবথেকে জরুরি বিষয় নিয়ে আগে কথা বলা উচিত বলে আমাদের মনে হয়েছে। সেই বিষয়েই আজ আমরা একটি সাংবাদিক সম্মেলন ডেকেছিলাম। আমাদের বহু কলাকুশলীরা এখনও টাকা পাননি। রানা সরকারের প্রযোজনা সংস্থা দাগ ক্রিয়েটিভ মিডিয়ার কাছে বহু টাকা বকেয়া। এরা হাজার হাজার কলাকুশলীকে টাকা দেয়নি। ভোটের আগে দফায় দফায় আর্টিস্ট ফোরামের সঙ্গে এরা মিটিং করেছে। তারা এখনও পর্যন্ত বকেয়া অর্থ দিতে পারেনি। শুক্রবার রাতে কয়েকজনকে ডেকে হাতে চেক ধরানো হয়েছে। কলাকুশলীদের টাকা পাওয়ার কোনও সম্ভাবনা নেই। বিশেষ করে আমাদের ট্রেড ইউনিয়নের কর্মীদের টাকা পাওয়ার সম্ভাবনা একেবারেই নেই। এছাড়াও আরও দু’টি প্রযোজনা সংস্থাও দু’মাস টাকা দেয়নি। যে প্রযোজক টাকা দিচ্ছেন না, তাঁকেও কিন্তু পুলিস গ্রেফতার করছে না।’
এই অবস্থায় দাঁড়িয়ে বঙ্গীয় চলচ্চিত্র পরিষদ সাত দিনের সময় দিয়েছে। এই সাতদিনের মধ্যে যদি কলাকুশলীরা তাঁদের বকেয়া অর্থ না পান তাহলে পথে নেমে ইম্পা (ইস্টার্ন ইন্ডিয়া মোশন পিকচারস অ্যাসোসিয়েশন) অফিসের সামনে এই সংগঠন অনশন শুরু করবে বলে হুঁশিয়ারি দিয়েছে। ‘এই ইন্ডাস্ট্রিতে যেভাবে সিন্ডিকেট রাজ চলছে, যেভাবে কলাকুশলীদের নিয়ন্ত্রণ করা হচ্ছে, এইসব অরাজকতার বিরুদ্ধে আমরা ধারাবাহিক আন্দোলন করব। আমাদের একটি প্রতিনিধিদল অবিলম্বে মুম্বই যাবে। চ্যানেলের শীর্ষ কর্তাদের সঙ্গে আমরা আলোচনা করব’, যোগ করলেন শঙ্কু। কারা মুম্বইয়ে যাবেন সেই বিষয়ে পরে জানানো হবে। সাংবাদিক সম্মেলনে বিশ্বজিত্ চট্টোপাধায় টলিপাড়ার চলতি পরিস্থিতির তীব্র নিন্দা করেন। তিনি মুম্বই ও চেন্নাইয়ের প্রতিনিধি দলে থাকছেন, এমনটাই জানা গিয়েছে।
এদিকে, টলিপাড়ার অন্য একটি কলাকুশলীদের সংগঠনের সভাপতি স্বরূপ বিশ্বাসের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘ফেডারেশন অব সিনে টেকনিশিয়ান অ্যান্ড ওয়ার্কার্স অব ইস্টার্ন ইন্ডিয়া বরাবরই একটি অরাজনৈতিক সংস্থা। আমাদের সঙ্গে কোনও রাজনৈতিক দলের সম্পর্ক নেই। ব্যক্তিগতস্তরে কে কী করল, তা নিয়ে আমাদের মাথা ব্যথা নেই। ইন্ডাস্ট্রির মঙ্গলের জন্যই আমরা কাজ করে থাকি। আমার মনে হয় না, নতুন কোনও দলের সঙ্গে আমাদের কাজ করতে গিয়ে সমস্যা হবে।’ উল্লেখ্য, ফেডারেশন সভাপতি স্বরূপবাবু রাজ্যের মন্ত্রী অরূপ বিশ্বাসের ভাই।
নিজস্ব প্রতিনিধি
23rd  June, 2019
ঈশানি এলেন 

কালারস বাংলার ধারাবাহিক ‘চিরদিনই আমি যে তোমার’ ধারাবাহিকে নতুন চরিত্রের আগমন ঘটতে চলেছে। নতুন চরিত্র রাইমার ভূমিকায় অভিনয় করবেন ঈশানি রায়চৌধুরী। রাইমা রণর ছোটবেলার বন্ধু। সে এখন কর্মসূত্রে দেশের বাইরে থাকে। ছোটবেলার বন্ধু বাড়িতে আসার ফলে রণর বাড়ির লোক স্বভাবতই খুব খুশি। 
বিশদ

অস্ট্রেলিয়ার পাশে জুহি চাওলার ছেলে 

জুহি চাওলার ছেলে অর্জুন অস্ট্রেলিয়ার দাবানলে আক্রান্তদের পাশে দাঁড়ালেন। জুহির কথায়,‘আমার ছেলে হাতখরচা থেকে বাঁচিয়ে ৩০০ পাউন্ড অস্ট্রেলিয়া রিলিফ ফান্ডে পাঠিয়েছে। ’ এই আগুনের জেরে অস্ট্রেলিয়াতে বহু মানুষ মারা গিয়েছেন। সেই দেশের বনাঞ্চলও ব্যাপক পরিমাণে ক্ষতিগ্রস্থ হয়েছে। 
বিশদ

হরিদ্বারে বিক্রান্ত-তাপসী 

শনিবার থেকে শুরু হল ভিনিল ম্যাথু পরিচালিত ‘হাসিন দিলরুবা’ ছবির শ্যুটিং। ছবির মুখ্য চরিত্রে অভিনয় করছেন তাপসী পান্নু, বিক্রান্ত ম্যাসি। শ্যুটিং শুরু হয়েছে হরিদ্বারে। ছবির গল্পে রহস্যজনক খুনের ঘটনা যেমন থাকবে, তেমনই মিষ্টি প্রেমের গল্পও থাকবে। চলতি বছরের সেপ্টেম্বর মাসে ছবিটির মুক্তি পাওয়ার কথা।  
বিশদ

ময়দানে প্রিয়ামণি 

অজয় দেবগণের ‘ময়দান’ ছবিতে অভিনয় করতে চলেছেন জাতীয় পুরস্কার প্রাপ্ত অভিনেত্রী প্রিয়ামণি। দক্ষিণের প্রায় ৫০টিরও বেশি ছবিতে তিনি অভিনয় করেছেন। তাঁর কেরিয়ারে রয়েছে তিনটি ফিল্মফেয়ার সহ অনেক গুরুত্বপূর্ণ সম্মান। 
বিশদ

ভালো আছেন দীপঙ্কর 

আগের থেকে ভালো আছেন অভিনেতা দীপঙ্কর দে। তাঁর শারীরিক অবস্থা এখন অনেকটাই স্থিতিশীল। তবে এখনই হাসপাতাল থেকে ছাড়া পাচ্ছেন না তিনি। শুক্রবার বিকেলে হঠাত্ই শ্বাসকষ্ট অনুভব করেন এই বর্ষীয়ান অভিনেতা।
বিশদ

ব্যস্ত ইমরান 

ইমরান হাশমি ‘দ্য বডি’ ছবি দিয়ে ২০১৯ সাল শেষ করেছিলেন। ইমরান ছাড়াও ছবিতে অভিনয় করেছিলেন ঋষি কাপুর। তবে বক্স অফিসে এই ছবি কোনও ছাপ রাখতে পারেনি। তিনি নতুন বছর শুরু করতে চলেছেন রুমি জাফরির ‘চেহরে’ ছবি দিয়ে। ছবিতে অমিতাভ বচ্চনও অভিনয় করছেন। এছাড়াও বেশ কিছু ছবি ইমরানের হাতে রয়েছে। 
বিশদ

শাড়িপ্রীতি এবং 

সংসারের হাল সামলাতে আকছাড় দেখা যায় বাড়ির গৃহবধূটি তার পরিচয় হারাতে বসেছে। সে কারও মা তো কারও বৌদি তো আবার কারও বউমা। পরিবারের সদস্যদের জন্য বাঁচতে গিয়ে কখনও হয়তো প্রশ্ন জাগে ‘আমি কে?’ এই প্রশ্নের উত্তর খুঁজতেই জি বাংলা অরিজিনালসের জন্য সুদেষ্ণা রায় ও অভিজিৎ গুহর নতুন ছবি ‘সুদক্ষিণার শাড়ি’। 
বিশদ

নটী বিনোদিনীর বায়োপিকে দীপিকার বদলে ঐশ্বর্য 

পরিচালক প্রদীপ সরকারের আগামী ছবি নটী বিনোদিনীর বায়োপিক। প্রায় এক দশকেরও বেশি সময় ধরে বিনোদিনী দাসী কলকাতার নাট্যমঞ্চ দাপিয়ে বেড়িয়েছিলেন। এই চরিত্রের জন্য প্রথমে দীপিকা পাড়ুকোনকে প্রস্তাব দেওয়া হয়েছিল। তিনি না বলাতে ঐশ্বর্য রাই বচ্চনকে প্রস্তাব দেওয়া হয়। তিনিই এই চরিত্রে অভিনয় করবেন বলে ঠিক হয়েছে। 
বিশদ

ভিন্ন স্বাদের ছবি উড়ান 

শ্রাবন্তী চট্টোপাধ্যায় ও সাহেব ভট্টাচার্য অভিনীত নতুন ছবি ‘উড়ান’ মুক্তি পাচ্ছে। পরিচালক ত্রিদিব রমন। পেশায় সাংবাদিক, বাংলার মানুষ না হয়েও যিনি নেহাত ভালোবাসার তাগিদেই বাংলা ছবি তৈরি করলেন। বলছিলেন, ‘আসলে আমার বাবা খুব ভালো বাংলা জানেন। তিনি বিহারের স্কুলে বাংলার শিক্ষক ছিলেন। 
বিশদ

ডাক বিভাগের কীর্তি 

মোবাইল ফোন, ই-মেলের যুগে চিঠি হারিয়েছে তার গৌরব, এ কথা নিঃসন্দেহে বলা চলে। তবুও ইন্ডিয়ান পোস্ট বিশ্বের সর্ববৃহৎ ডাক পরিষেবা সংস্থা। একবিংশ শতাব্দীর এত অত্যাধুনিক প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে আজও সমানে সমানে পাল্লা দিয়ে লড়াই চালিয়ে যাচ্ছে ভারতীয় ডাক। আর সেই গৌরবগাথাই টেলিভিশনের পর্দায় তুলে ধরবে এপিক চ্যানেল। 
বিশদ

18th  January, 2020
ডাভোস হাউসে আমন্ত্রিত সোনম 

বিভিন্ন অনুষ্ঠানে অভিনেত্রী সোনাম কাপুর দেশের হয়ে প্রতিনিধিত্ব করে থাকেন। এবার তিনি ডাভোস হাউস ২০২০-তে দেশের হয়ে প্রতিনিধিত্ব করার আমন্ত্রণপত্র পেলেন। আর্ন্তজাতিক এই অনুষ্ঠানে তিনি বক্তা হিসেবে আমন্ত্রণ পেয়েছেন। কিন্তু, দুঃখের খবর হল এই অনুষ্ঠানে যোগ দেওয়ার ইচ্ছে থাকলেও সোনাম যোগ দিতে পারছেন না। 
বিশদ

18th  January, 2020
মাকে গাড়ি উপহার দিলেন কার্তিক 

কার্তিক আরিয়ান এবং সারা আলি খান অভিনীত ‘লাভ আজ কাল’ ছবির ফার্স্টলুক পোস্টার প্রকাশ হওয়ার পরেই, এই দুই অভিনেতার রসায়ন নিয়ে ইতিমধ্যেই টিনসেল টাউনে গুঞ্জন শুরু হয়েছে। তার মধ্যেই আরও একখানা ভালো কাজ করলেন কার্তিক। তিনি তাঁর মাকে একটি গাড়ি উপহার দিলেন।  
বিশদ

18th  January, 2020
অমিতাভের প্রশংসায় তাপসী 

ইন্ডাস্ট্রিতে অল্প দিনের মধ্যেই এক অসাধারণ সুযোগ পেয়েছেন তাপসী পান্নু। সেটা কী? অমিতাভ বচ্চনের সঙ্গে তিনি দু’দুটো ছবিতে অভিনয় করে ফেলেছেন— ‘পিঙ্ক’ ও ‘বদলা’। সম্প্রতি একটি মিউজিক চ্যাট শোতে এই নিয়ে মুখ খুলেছেন তাপসী। ‘একজন অভিনেতা হিসেবে ওঁকে আমি খুবই শ্রদ্ধা করি।  
বিশদ

18th  January, 2020
মহিলা বন্ডের নো এনট্রি 

এখন জেমস বন্ডের চরিত্রে অভিনয় করেন ড্যানিয়েল ক্রেগ। আর কিছুদিনের মধ্যেই মুক্তি পাবে বন্ডের নতুন ছবি ‘নো টাইম টু ডাই’। কিন্তু অনেকেই হয়তো জানেন যে এটাই বন্ড হিসেবে ক্রেগের শেষ ছবি হতে চলেছে। আর এখনও পর্যন্ত বন্ডের ভূমিকায় নির্মাতারা নতুন কোনও অভিনেতাকে খুঁজে পাননি বলেই ইদানীং নতুন গুঞ্জন শোনা যাচ্ছে। 
বিশদ

18th  January, 2020
একনজরে
সংবাদদাতা, দিনহাটা: কমল গুহর ৯২ তম জন্মদিন উপলক্ষে শনিবার থেকে দিনহাটায় দু’দিনব্যাপী স্বাস্থ্যমেলা শুরু হল। দিনহাটা সংহতি ময়দানে দুঃস্থ মহিলা ও শিশুকল্যাণ সমিতির উদ্যোগে এবং ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের সহযোগিতায় স্বাস্থ্যমেলা শেষ হবে আজ, রবিবার।  ...

সংবাদদাতা, রামপুরহাট: মাড়গ্রাম থানার বিষ্ণুপুর গ্রামে বিয়ের আট মাসের মাথায় এক যুবকের অস্বাভাবিক মৃত্যু ঘিরে চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, পেশায় দিনমজুর মৃত যুবকের নাম রাজীব মণ্ডল(২৫)। মাস আটেক আগে মুর্শিদাবাদের প্রথমকান্দি গ্রামে তাঁর বিয়ে হয়।  ...

বিএনএ, বারাকপুর: আগামী মঙ্গলবার সকাল ১১টায় ভাটপাড়া পুরসভার নতুন চেয়ারম্যান নির্বাচন হবে। বৃহস্পতিবার তৃণমূলের তিন কাউন্সিলার ওই সভা ডেকেছেন। তবে চেয়ারম্যান পদে কে বসতে চলেছেন, তার স্পষ্ট ইঙ্গিত এখনও মেলেনি।  ...

অরূপ বিশ্বাস: আমার বাবা বরিশালের মানুষ। মামার বাড়িও বরিশালে। তাই শরীরে খাঁটি বাঙালের রক্তই বইছে। কিন্তু আমি মোহন বাগানের সমর্থক। শুনে চমকে ওঠার কিছু নেই। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহযোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন হতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু
১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম
১৯৯৬: রাজনীতিক ও অভিনেতা এন টি রামারাওয়ের মৃত্যু
২০০৩: কবি হরিবংশ রাই বচ্চনের মৃত্যু
২০১৮ – বিশিষ্ট বাঙালি সাংবাদিক ও কার্টুনিস্ট চন্ডী লাহিড়ীর মৃত্যু

18th  January, 2020




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  January, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ মাঘ ১৪২৬, ১৯ জানুয়ারি ২০২০, রবিবার, দশমী ৫১/১১ রাত্রি ২/৫২। বিশাখা ৪৩/১৫ রাত্রি ১১/৪১। সূ উ ৬/২৩/১, অ ৫/১১/১৭, অমৃতযোগ দিবা ৭/৬ গতে ৯/৫৮ মধ্যে। রাত্রি ৬/৫৫ গতে ৮/৪১ মধ্যে। বারবেলা ১০/৩৬ গতে ১/৮ মধ্যে। কালরাত্রি ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
৪ মাঘ ১৪২৬, ১৯ জানুয়ারি ২০২০, রবিবার, নবমী ১/২৯/১৮ প্রাতঃ ৭/১/৩৬ পরে দশমী ৫৭/৪/৫ শেষরাত্রি ৫/১৫/৩১। বিশাখা ৪৯/৫১/৯ রাত্রি ২/২২/২১। সূ উ ৬/২৫/৫৩, অ ৫/১০/৩, অমৃতযোগ দিবা ৭/৩ গতে ১০/০ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৮/৪৮ মধ্যে। কালবেলা ১১/৪৭/৫৮ গতে ১/৮/৩০ মধ্যে, কালরাত্রি ১/২৭/২৭ গতে ৩/৬/৫৫ মধ্যে। 
মোসলেম: ২৩ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভারত অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৭ উইকেটে জিতল

09:12:25 PM

ভারত ২৩৫/২ (৪২ ওভার) , টার্গেট ২৮৭ 

08:40:48 PM

ভারত ১৩৮/১ (২৭ ওভার) , টার্গেট ২৮৭ 

07:39:39 PM

কলকাতা ডার্বিতে ইস্টবেঙ্গলকে ২-১ গোলে হারাল মোহন বাগান 

07:36:41 PM

বড় ম্যাচের বিরতিতে মোগন বাগান ১ ইস্টবেঙ্গল ০ 

06:02:43 PM

ভারতকে ২৮৭ রানের টার্গেট দিল অস্ট্রেলিয়া 

05:21:19 PM