Bartaman Patrika
বিনোদন
 

উত্তমকুমার হয়ে উঠতে চাইনি 

 মহালয়া  ছবিতে উত্তমকুমার হিসেবে অভিনয় করেছেন, ছবিটা মুক্তি পাবে ১ মার্চ। টেনশন হচ্ছে?
 না। টেনশন কেন হবে? এটা তো আমার জীবনের অভিনীত প্রথম ছবি নয়।
 না, কিন্তু উত্তমকুমার হিসেবে অভিনয় তো প্রথম...
 সেটা একটা বড় ঘটনা। কিন্তু তাই বলে টেনশন বা চ্যালেঞ্জ নয়। বস্তুত অভিনয় জিনিসটাই আমার কাছে আনন্দের বিষয়। এটাকে আমি চ্যালেঞ্জ হিসেবে নিই-ই না। তবে হ্যাঁ, বলতে পারেন উত্তমকুমার সাজা আর পাঁচটা চরিত্রে অভিনয় করার তুলনায় আলাদা। কারণ বাঙালির কাছে উত্তমকুমার একটা ঘটনা। সেই পর্যায় বা তাঁর আগে পরে বাঙালি কাউকে বসাতে পারেনি। ফলে আমি কেন, যত বড় অভিনেতাই উত্তমকুমার হিসেবে অভিনয় করুন না কেন, তাঁকেও বাঙালির কাছে দু’কথা শুনতে হবে। কিন্তু মহালয়া ছবিতে ঘটনাটা বেশি গুরুত্বপূর্ণ। উত্তমকুমার সেই ঘটনাটাকে ছাপিয়ে যাননি।
 চরিত্রটার জন্য কীভাবে নিজেকে তৈরি করছেন?
 এক্ষেত্রে আমার কয়েকটা রেফোরেন্স পয়েন্ট আছে। যেমন চুলের ছাঁট, পোশাক ইত্যাদি। বিভিন্ন পত্রপত্রিকা ঘেঁটে দেখা গিয়েছে যে সেই সময় উত্তমকুমার একটু বড় চুল রাখতেন, সেইভাবেই আমিও মেকআপ নিয়েছি। মহানায়ক ধুতি পাঞ্জাবি পরতেন। আমিও তাই করেছি। এছাড়া ব্যক্তিগতভাবে আমার একটা বিশাল সুবিধে আছে। আমার শাশুড়ি (অঞ্জনা ভৌমিক) উত্তমকুমারের নায়িকা ছিলেন। ওঁর কাছে উত্তমকুমার প্রসঙ্গে, তাঁর ম্যানারিজম, হাঁটাচলা, কথা বলা ইত্যাদি সম্বন্ধে অনেক কিছু জানতে পেরেছি। সেগুলোকে পার্সোনাল রেফারেন্স হিসেবে কাজে লাগিয়েছি। কিন্তু ওই পর্যন্তই। তার বাইরে আমি যে খুব একটা উত্তমকুমার হয়ে উঠতে চেয়েছি তা নয়। বরং আমি নিজে উত্তমকুমারকে যেমনভাবে জেনেছি, যেমন বুঝেছি সেভাবেই চরিত্রটা করার চেষ্টা করেছি।
 উত্তমকুমারের মহালয়া তো একটা ঘটনা মাত্র। সেক্ষেত্রে একটা ঘটনার উপর ভিত্তি করে গোটা একটা ফিচার ফিল্ম বানানো কতটা বাস্তব?
 প্রশ্নটা সৌমিককে করা উচিত। তবে আমি ব্যক্তিগতভাবে বলি ১৯৭৬ সালে মহালয়া পাঠ উত্তমকুমারের জীবনের সবচেয়ে বড় ফ্লপ। উনি সেটা করতেও চাননি। কিন্তু পরে যেভাবেই হোক রাজি হন। সেই ঘটনার ভিত্তিতে ছবিটা করা হয়েছে। কিন্তু এই ছবিতে উত্তমকুমারের চরিত্রটাই যে একমাত্র গুরুত্বপূর্ণ তা নয়। বরং এটাকে বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের ছবি বলা উচিত। উনিই ছবির নায়ক। পাশাপাশি পঙ্কজ মল্লিক আছেন যাঁর গুরুত্বও এই ছবিতে অসীম। এঁদের মাঝে উত্তমকুমার ও তাঁর পাঠ করা মহালয়া একটা ঘটনা। যাকে ঘিরে হয়তো ছবিটা শুরু হয়েছে। কিন্তু তার আগে পরে কী ঘটেছিল সেগুলোও এই ছবির পক্ষে ভীষণ প্রাসঙ্গিক এবং ছবির গল্প সেভাবেই এগিয়েছে।
 আপনি তো দক্ষিণী ছবিতেও অভিনয় করছেন।
 আমি এল ভি প্রসাদের চরিত্রে অভিনয় করেছি। চরিত্রটা ছোট হলেও ভীষণই গুরুত্বপূর্ণ। এল ভি প্রসাদ হলেন সেই ব্যক্তি যিনি এন টি আর-কে ছবিতে নিয়ে আসেন। সেক্ষেত্রে এন টি আর-এর জীবনে তিনি একটা ডিটারমিনিং ফ্যাক্টর হিসেবে কাজ করেছেন।
 ‘মণিকর্ণিকা’য় কাজ করে কেমন লাগল?
 হঠাৎ এমন প্রশ্ন? আমি তো এর আগেও বলিউডে কাজে করেছি। ছবির পরিচলক কৃষ আর নায়িকা কঙ্গনার সঙ্গে আমার খুবই সুসম্পর্ক। ফলে মুম্বই ফিল্ম ইন্ডাস্ট্রিতে কাজ করাটা আমার কাছে নতুন নয়। সেই ২০০২ সাল থেকে মুম্বই ফিল্ম ইন্ডাস্ট্রির সঙ্গে টুকটাক বহুকাজ করে চলেছি। শ্যাম বেনেগালের মতো পরিচালকের সঙ্গে কাজ করেছি। ফলে হঠাৎআজ ‘মণিকর্ণিকা’ করেছি বলে এত প্রশ্ন উঠছে কেন?
 সা রে গা মা পা-এ অ্যাঙ্কারিং করা আর যে কোনও ছবিতে চরিত্র হিসেবে অভিনয় করা কতটা এবং কীভাবে আলাদা?
 সম্পূর্ণ আলাদা। সিনেমায় আমি বিভিন্ন চরিত্রে অভিনয় করি। আর সা রে গা মা পা-এ আমি আমিই। সেখানে চরিত্র নেই, চিত্রনাট্য নেই। নিজের মতো সেটে যাই, কথা বলি, মজা করি, প্রতিযোগীদের সঙ্গে ঠাট্টা করি। এই নিয়ে তো সোশ্যাল মিডিয়াতে সম্প্রতি একটা কাণ্ডই ঘটে গেল।
 কীরকম?
 আমাদের প্রতিযোগীদের ম঩ধ্যে একটি ছেলে ছিল লামা। আমি স্বাভাবিকভাবেই তাকে নিয়ে একটু রসিকতা করতাম। আর সেই রসিকতা লামাও উপভোগ করত। হঠাৎ একদিন দেখি ট্যুইটারে একজন লিখেছেন তিনি অনুষ্ঠানটি দেখেন কিন্তু লামার প্রতি আমার ব্যবহারে তিনি অসন্তুষ্ট। লামা নেপালি বলেই নাকি আমি তাকে দারোয়ানের মতো ট্রিট করি। মন্তব্যটা পড়ে আমি একই সঙ্গে আহত ও বিস্মিত হই। লামাকে বলতে ও তো কেঁদেই ফেলল। বলল, ‘দাদা আপনি এমন করেন বলে আমার কত আন্তরিক লাগে। যে যাই বলুক,আপনি ঠাট্টা বন্ধ করবেন না।’ তো এই হলাম আমি। প্রতিযোগীদের সঙ্গে আমিও টেনশন করি। ওদের সাফল্যে আমার গর্ব হয়, ব্যর্থতায় দুঃখ পাই। ঠাট্টা করি, গল্প করি, সবার সঙ্গে মিলেমিশে যাই।
 টিভি থেকে সিনেমায় এলেন কেন?
 আমার জীবনটা ওঠাপড়ায় ভর্তি। এই ভালো তো এই খারাপ। যাই হোক, টিভিতে তখন আমি সুপারস্টার। হঠাৎ একজন আমার মুখের উপর বলল, ‘ইয়ে লড়কা চলনেওয়ালা নেহি হ্যায়।’ ভীষণ খারাপ লেগেছিল কথাটা। প্রচণ্ড কাঁদলাম। কিন্তু একটা জেদ চেপে গেল। চলবে না মানে? চলে দেখিয়ে দিতে হবেই। সিদ্ধান্ত নিয়ে ফেললাম আর টিভি নয়। এবার অভিনয় করলে বড়পর্দায় করব। সেই থেকে শুরু। স্বপন সাহা আমায় রোল দিতে শুরু করলেন। একটু একটু করে আমি আজ এই জায়গায় পৌঁছেছি।
 আপনি তো ভালো খেলতেন। খেলাকে কেরিয়ার করলেন না কেন?
 টাকা ছিল না বলে। খেলোয়াড় হিসেবে প্রতিষ্ঠিত হওয়ার সময় পাইনি। চটজলদি রোজগার করতে না পারলে আমাদের খাওয়া জুটত না। ফলে খেলাটা বন্ধ করে অভিনয়ে এলাম। তবে জীবনে যাই করেছি, যেভাবেই থেকেছি আনন্দ খুঁজে নিয়েছি। যখন স্ট্রাগেল করেছি তখন তার মধ্যেও আনন্দ খুঁজেছি। তাই আজও, পাঁচতলা বাড়ি বানিয়ে, বিদেশি গাড়ি চড়েও ওই দিনগুলো মিস করি।
 উমা ছবিতে আপনার বড় মেয়ে যে অভিনয় করেছে সেটা কি ওর সিদ্ধান্ত?
 একদম ওর নিজস্ব সিদ্ধান্ত। বস্তুত সৃজিত ওকেই জিজ্ঞেস করেছিল ও অভিনয় করতে চায় কি না। আমাকে বা নীলাঞ্জনাকে প্রশ্নই করেনি। এরপরও মেয়ে যদি চায় তাহলে নিশ্চয়ই অভিনয় করবে। আমি শুধু বলেছি, আর একটু বড় হোক, নিজের মতামতগুলো তখন আরও স্পষ্টভাবে বুঝতে শিখবে। সিদ্ধান্তগুলো আরও দৃঢ়ভাবে নিতে পারবে। কী করছে, কেন করছে সে বিষয়ে একটা সুচিন্তিত মতামত তৈরি হবে। তখনও যদি ও অভিনয়কেই কেরিয়ার হিসেবে নিতে চায় তাহলে আমি সম্পূর্ণ সমর্থন করব।
 অভিনয় জীবনে আপনার টার্নিং পয়েন্ট কী?
 ঋতুপর্ণ ঘোষের সঙ্গে কাজ করাটাই আমার জীবনে টার্নিং পয়েন্ট। ঋতুদা একবার বলেছিলেন, ‘তুই যে অভিনয় করিস, ভেবে করিস?’ আমি সটান না বলে দিলাম। তারপর কথাটা আমাকে হন্ট করতে শুরু করল। আমি ঋতুদাকে জিজ্ঞেস করলাম আমি কি ভুল করছি। ঋতুদা বলেছিলেন, ‘না ভুল নয়। তবে যে কাজটা করছিস সেটা একটু ভেবে করলে হয়তো আরও অন্যরকম হতে পারে।’ এই কথাটাই আমার জীবনের বা অভিনয় কেরিয়ারের টার্নিং পয়েন্ট বলতে পারেন। চরিত্রগুলো নিয়ে ভাবতে শুরু করার পরে দেখলাম লোকে আমাকে অভিনেতা হিসেবে গুরুত্ব দিতে শুরু করল। এমন ছবি পেলাম যেগুলোতে অভিনয়ের সুযোগ বেশি। এখনও সেইভাবেই চলছে।
কমলিনী চক্রবর্তী 
স্মরণসভায় বলিউড 

রাজশ্রী প্রোডাকশনের পরিচালন কমিটির অন্যতম অধিকর্তা ছিলেন রাজকুমার বরজাতিয়া। ছবি প্রযোজনার মতো ব্যবসায় থেকেও ছবি তৈরির ক্ষেত্রে নিয়মিত পরীক্ষা-নিরীক্ষা করছেন। এমনকী নবাগত অভিনেতা, সঙ্গীত পরিচালক, লেখকের কাজের উপরে নির্দ্বিধায় বিশ্বাস রাখতেন।  
বিশদ

আয়রন লেডির নতুন জীবনের কাহিনী 

আদরের সময়টা ২০০০ সালের নভেম্বর। মণিপুরের একটি অখ্যাত গ্রাম মালোম। আফস্পা বা আর্মড ফোর্সেস স্পেশাল পাওয়ার অ্যাক্টের বিরুদ্ধে আন্দোলনে নেমেছেন শান্তিকামী বহু মানুষ।
বিশদ

অভিবাসী ও ব্ল্যাক আমেরিকান অভিনেতারাই এবারের অস্কারে শীর্ষে 

হলিউডের মূল স্রোত থেকে কি ক্রমশ মুখ ঘুরিয়ে নিচ্ছে অ্যাকাডেমি পুরস্কার? ‘কমার্শিয়ালি সাকসেস’-এর থেকেও শিল্পগত উৎকর্ষতাকেই প্রাধান্য দেওয়া হচ্ছে বেশি করে! বিগত বেশ কয়েক বছর ধরেই এই নতুন ঝোঁক দেখা যাচ্ছে বিশ্বের সেরা চলচ্চিত্র সম্মান অনুষ্ঠানে। এবারের কথাই ধরা যাক।  
বিশদ

লাগামছাড়া কমেডির গুঁতোয় নাভিশ্বাস উঠল দর্শকের 
টোটাল ধামাল

সরবত যতই ভালো হোক, চিনির পরিমাণ মাত্রাতিরিক্ত হলে তা মুখে তোলাই দুষ্কর। একইভাবে ‘টোটাল ধামাল’ দেখতে এসে লাগামছাড়া কমেডির গুঁতোয় নাভিশ্বাস উঠল দর্শকের। এই ছবির কাহিনী সদ্য প্রেক্ষাগৃহ থেকে বেরনো দর্শককে জিজ্ঞাসা করলেও গুলিয়ে যেতে পারে। কারণ ছবিতে গল্প বলে কোনও বস্তুই নেই। 
বিশদ

বাদশার প্রশংসা 

 ‘শাহরুখ খানের সঙ্গে কাজ করতে গিয়ে আপনি শিষ্টাচার ও সৌজন্যবোধের দারুণ শিক্ষা পাবেন।’ কিং খানের প্রশংসায় পঞ্চমুখ লক্ষ্মণ উটেকর! নামটা অনেকের কাছেই অপরিচিত। আসলে ইনি আপকামিং মুভি ‘লুকা ছুপি’র পরিচালক। এই ছবি দিয়ে পরিচালনার কাজে তাঁর হাতেখড়ি হলেও হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রিতে লক্ষ্মণ বেশ পুরনো।  
বিশদ

সোনা মেয়ের বায়োপিক 

বলিউডের পথ ধরে এখন টলিউডেও বায়োপিক তৈরির ধুম লেগেছে। ২০১৮-র এশিয়ান গেমসে হেপ্টাথেলনে সোনাজয়ী স্বপ্না বর্মনের জীবনকাহিনী এবার আসছে সেলুলয়েডে। শুধু একমাত্র বাঙালি মহিলা অ্যাথেলিট হিসেবেই নয়, স্বপ্নাই প্রথম ও একমাত্র ভারতীয় হেপ্টাথেলিট যিনি আন্তর্জাতিক মঞ্চে সোনা জিতে দেশের নাম উজ্জ্বল করেছেন।  
বিশদ

শরতে আজ বলে ধর্ম নয়, সত্তা নির্ধারণ করে সংস্কৃতি 

এবছর বসন্তের শুরুতেই বাংলায় এসে পড়েছে শরৎ! বিষয়টা ঠিক মালুম হল না? তবে আপনি নিশ্চই এখনও জি ৫ সাবস্ক্রাইব করেননি। ভাষা দিবসের দিন থেকে সেখানে স্ট্রিম করছে একটি ওয়েব সিরিজ। নাম ‘শরতে আজ’। লন্ডনে শ্যুট হওয়া সিরিজটি নিয়ে ইতিমধ্যেই উচ্ছ্বসিত নেট দর্শকরা।  
বিশদ

25th  February, 2019
প্রজ্ঞা-অভির যমজ সন্তান!
 

কুমকুম ভাগ্য একধাক্কায় ২০ বছর এগিয়ে যেতে চলেছে! টেলি পাড়ায় এমনই গুঞ্জন শোনা যাচ্ছে। জি টেলিভিশন চ্যানেল কর্তৃপক্ষের তরফেও মিলেছে এমনই ইঙ্গিত। প্রজ্ঞা আর অভির চড়াই উতরাইয়ের মধ্যে দিয়ে যাওয়া প্রেমপর্ব ইতিমধ্যেই দর্শকদের মন জয় করে নিয়েছে।  
বিশদ

25th  February, 2019
১৯ বছর পর 

হাম দিল দে চুকে সনম জুটি আবারও একসঙ্গে। সঞ্জয়লীলা বনসালির সঙ্গে আবারও কাজ করবেন সলমন খান। ১৯ বছর আগে হাম দিল দে চুকে সনম মুক্তি পেয়েছিল। সঞ্জয়লীলা বনসালি-সলমন খান জুটির ছবি এক্কেবারে জমে ক্ষীর।  
বিশদ

25th  February, 2019
চিত্রাঙ্গদার নতুন লুক 

নায়িকা মানেই ঢলঢল অঙ্গে উপচে পড়া রূপ-যৌবন। পটল চেরা চোখে ঢেউ খেলানো কেশ—আদ্যিকালের এই ধারণা বদলে ইদানীং পর্দার স্বপ্নসুন্দরীরা প্রায়শই নিজেদের চেহারা আমূল বদলে দিচ্ছেন। সেই ট্রেন্ডে শামিল এবার চিত্রাঙ্গদা চক্রবর্তী।  
বিশদ

25th  February, 2019
আহারে মন, তবে রান্না জমল না 

মেয়েটি সারাদিন রান্না করে। ছেলেটি শেফ। ঢাকা থেকে কলকাতায় চলে আসে ব্যক্তিগত বিপর্যয় সামলাতে। মেয়েটিরও প্রায় একই হাল। সঙ্গীর অপূর্ণ স্বপ্নকে বাস্তব করতে সে লড়ে যাচ্ছে। ছেলেটি অভিজাত হোটেলে কাজ করে। মেয়েটির সামান্য ক্যাটারিং। তবে দুজনেরই হাতিয়ার এক। 
বিশদ

25th  February, 2019
আমি চিরকালই একার সিদ্ধান্তে চলা মানুষ

ঝড়-ঝাপটা সামলে অবশেষে মুক্তি পেল কৌশিক গঙ্গোপাধ্যায়ের ‘নগরকীর্তন’। সেই ছবির অন্যতম প্রধান চরিত্রে অভিনয় করেছেন ঋত্বিক চক্রবর্তী। তাঁর অভিনীত চরিত্রটি বিশ্লেষণ করলেন অভিনেতা নিজেই।
বিশদ

24th  February, 2019
দুই বাংলার দরবারে অমৃতা 

ছোট্ট অমৃতার ধারণা ছিল সংবাদপত্রেই পরিচালকরা সর্বপ্রথম ঘোষণা করেন তাঁদের আসন্ন ছবির নায়ক-নায়িকা সহ অন্যন্য অভিনেতা-অভিনেত্রীর নাম। সেটা পড়েই শিল্পীরা জানতে পারেন তিনি কার ছবিতে কোন ভূমিকায় অভিনয় করছেন।  বিশদ

24th  February, 2019
খুলল প্রিয়া, নস্ট্যালজিক টলিউড

  ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের সন্ধ্যায় আবার নতুন রূপে খুলে গেল দক্ষিণ কলকাতার প্রিয়া সিনেমাহল। দেশপ্রিয় পার্কে ভাষাদিবসের অনুষ্ঠান মঞ্চ থেকে রিমোটে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রিয়ার আনুষ্ঠানিক সূচনা করলেন। এরপর নবরূপে সজ্জিত প্রিয়ার দ্বারোদ্ঘাটন করলেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। ছিলেন মন্ত্রী অরূপ বিশ্বাস, গৌতম ঘোষ,অরিন্দম শীল, শাশ্বত চট্টোপাধ্যায়, জুন মালিয়া প্রমুখ।
বিশদ

24th  February, 2019
একনজরে
 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 কানেস, ২৫ ফেব্রুয়ারি: গ্র্যান্ডমাস্টার অভিজিৎ গুপ্তা কানে ইন্টারন্যাশনাল ওপেন দাবায় চ্যাম্পিয়ন হলেন। সোমবার প্রতিযোগিতার ফাইনাল রাউন্ডে ইতালির পিয়ের লুইগি বাসোর সঙ্গে ড্র করেন অভিজিৎ। ...

সুকান্ত বসু, কলকাতা: জেলে অসাধু উপায়ে মোবাইল এবং সিম কার্ডের অনুপ্রবেশ রুখতে এবার কারারক্ষীদেরই একটি বিশেষ টিমকে সংশোধনাগারের বাইরে তিনটি শিফটে নজরদারি চালানোর কাজে নিযুক্ত করা হয়েছে। কারা দপ্তর সূত্রের খবর, রাজ্যের প্রতিটি সংশোধনাগারে একই ব্যবস্থা চালু হয়েছে। প্রয়োজনে স্থানীয় ...

 দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: আমতা ব্রিজ থেকে ঝিকিরা পর্যন্ত ১১ কিলোমিটার রাস্তা সংস্কারে উদ্যোগ নিল পূর্ত দপ্তর। এখন এই রাস্তাটি অত্যন্ত অপরিসর ও খারাপ অবস্থায় আছে। ফলে লোকজনের যথেষ্ট ভোগান্তি হচ্ছে। এই অবস্থায় এই রাস্তাটি সংস্কার করার জন্য পূর্ত দপ্তরের কাছে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শিক্ষার জন্য দূরে কোথাও যেতে পারেন। প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বিবাহের কথাবার্তাও পাকা হতে পারে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম
১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম
১৯৩৬: চিত্র পরিচালক মনমোহন দেশাইয়ের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৯ টাকা ৭১.৮৯ টাকা
পাউন্ড ৯১.২৫ টাকা ৯৪.৫৪ টাকা
ইউরো ৭৯.১৪ টাকা ৮২.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৮৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,১৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৬৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ ফাল্গুন ১৪২৫, ২৬ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, অষ্টমী ৫৮/১০ শেষ রাত্রি ৫/২১। অনুরাধা নক্ষত্র ৪২/২৬ রাত্রি ১১/৩। সূ উ ৬/৪/৫০, অ ৫/৩৪/৪০, অমৃতযোগ দিবা ৮/২২ গতে ১০/৪২ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে পুনঃ ৩/১৫ গতে ৪/৪৭ মধ্যে। রাত্রি ৬/২৩ মধ্যে পুনঃ ৮/৫৪ গতে ১১/২৫ মধ্যে পুনঃ ১/৫৫ গতে ৩/৩৫ মধ্যে, বারবেলা ৭/৩২ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১/১৬ গতে ২/৪২ মধ্যে, কালরাত্রি ৭/৮ গতে ৮/৪২ মধ্যে।
১৩ ফাল্গুন ১৪২৫, ২৬ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১০/১৪/২৯। অনুরাধানক্ষত্র রাত্রি ৩/৫৪/২৩, সূ উ ৬/৬/৫, অ ৫/৩৩/১, অমৃতযোগ দিবা ৮/২৩/৫৮ থেকে ১০/৪০/৫১ মধ্যে ও ১২/৫৪/১৫ থেকে ২/২৯/৫০ মধ্যে ও ৩/১৫/৩৮ থেকে ৪/৪৭/১ মধ্যে এবং রাত্রি ৬/২৩/১৩ মধ্যে ও ৮/৫৩/৫০ থেকে ১১/২৪/২৭ মধ্যে ও ১/৪৫/৪ থেকে ৩/৩৫/২৮ মধ্যে, বারবেলা ৭/৩১/৫৭ থেকে ৮/৫৭/৪৯ মধ্যে, কালবেলা ১/১৫/২৫ থেকে ২/৪১/১৭ মধ্যে, কালরাত্রি ৭/৭/৯ থেকে ৮/৪১/১৭ মধ্যে। 
২০ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বৃষ: মামলা-মোকদ্দমায় জয় লাভ। মিথুন: বয়স্ক ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিন  
১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম১৯৩৬: ...বিশদ

07:03:20 PM

ফের সংঘর্ষ বিরতি লঙ্ঘন পাকিস্তানের  
আজ বিকাল ৫.৩০টা নাগাদ জম্মু ও কাশ্মীরের নৌসেরা, কৃষ্ণঘাঁটি ও ...বিশদ

06:26:29 PM

উচ্চ মাধ্যমিকের প্রথম দিনেই মোবাইল সহ ধরা পড়ল ৫ জন, বাতিল রেজিস্ট্রেশন 

05:04:13 PM

২৪০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:51:20 PM

যে কোনও পরিস্থিতির জন্য সেনা এবং দেশবাসীকে তৈরি থাকতে বললেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান  

03:45:06 PM