Bartaman Patrika
নানারকম
 

উদয়ন কলাকেন্দ্রের বার্ষিক অনুষ্ঠান 

 শিল্পীর কল্পলোকে বিরাজ করে নানা বিষয়। কখনও শিল্পী তার রূপ দিতে ব্যবহার করেন রং তুলি, কখনও বা সঙ্গীত আবার কখনও সেই মাধ্যম হয়ে ওঠে নৃত্য। মূল ও যন্ত্রাংশের বিভিন্ন সৃজনশীল সুরের আবহে ভারতীয় ধ্রুপদী নৃত্যশৈলীর সঙ্গে আধুনিক ও বিদেশি নৃত্যশৈলীর মিশ্রণে এক নতুন সৃজনশীল নৃত্যধারার সৃষ্টি করেছিলেন বিশ্ববরেণ্য নৃত্যশিল্পী উদয়শঙ্কর। যার জনপ্রিয়তা দেশের মাটি ছাড়িয়ে সমাদৃত হয়েছে বিদেশের দরবারেও। সেই নৃত্যধারাকে আজও স্বমহিমায় অক্ষুণ্ণ রেখেছেন তার সুযোগ্যা কন্যা মমতাশঙ্কর। অতি সম্প্রতি মমতাশঙ্করের স্বপ্নের নৃত্যসংস্থা উদয়ন কলাকেন্দ্রের দু’দিন ব্যাপী ৩৩তম বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠান ‘প্রয়াস ২০২০’ অনুষ্ঠিত হল সায়েন্স সিটি অডিটোরিয়ামে। অনুষ্ঠানে বিশিষ্ট অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য পবিত্র সরকার। অনুষ্ঠানের সূচনা হয় ‘সূর্য প্রণাম’ দিয়ে। উদয়ন কলাকেন্দ্রের ছাত্রছাত্রীদের পরিশীলিত নিবেদন অনুষ্ঠানের প্রারম্ভেই দর্শকদের আকর্ষিত করে। যন্ত্রাংশসৃষ্ট অসাধারণ ও অনন্য সুরের সঙ্গে ‘ওশান’ নৃত্য নিবেদনটি দর্শকদের ঋদ্ধ করে। মহাসমুদ্রের তরঙ্গ ও মাঝে মাঝে সামুদ্রিক ঝোড়ো হাওয়ায় তরঙ্গের পারস্পরিক খেলা নিয়ে ছিল এই নিবেদন। অপর একটি উল্লখযোগ্য নিবেদন ছিল ‘সোনা ইন্ধনী রূপা’। ‘গরবা’ নৃত্যশৈলীর সুনিপুণ উপস্থাপনা ছিল এই নিবেদনটির মূল আকর্ষণ। ধ্রুপদী নৈত্যশৈলীতে স্থান পায় ট্রাডিশন্যাল কত্থক ও মণিপুরী নৃত্য। ‘কথাকলি’ নৃত্য নিবেদনটির মাধ্যমে মার্গ নৃত্য ও কথাকলির বেসিক স্টাইলকে উদয়শঙ্করের নৃত্যশৈলীতে এই অনুষ্ঠানে উপস্থাপন করা হয়। যেই স্টাইলটা আমরা ‘কল্পনা’তে দেখতে পেয়েছিলাম। আনন্দশঙ্করের মিউজিক কম্পোজিশনের উপর ‘সেলিব্রেশন’ নিবেদনটিও দর্শকদের নজর কাড়ে। সর্বশেষ নিবেদনে ছিল রবীন্দ্রনাথ ঠাকুর রচিত নৃত্যনাট্য কালমৃগয়া। ঋষি কুমারের ভূমিকায় সূচনা বসু আর লীনার ভূমিকায় ছিলেন আয়ুষী ভট্টাচার্য। নিবেদনটি ছিল প্রশংসনীয়। নৃত্য পরিকল্পনা ও পরিচালনায় ছিলেন মমতাশঙ্কর। সঙ্গীত পরিকল্পনায় ছিলেন শ্রীকুমার বন্দ্যোপাধ্যায়। অনুষ্ঠানটিকে সুন্দর কথনে গাঁথেন সংস্থার কর্ণধার চন্দ্রোদয় ঘোষ।
— দেবলীনা সমাজপতি ছবি: পরিচয় চক্রবর্তী  
20th  March, 2020
ভাটিয়ালি সুরে অদিতি 

সম্প্রতি শ্রোতাদের নতুন ভাটিয়ালি গান উপহার দিলেন শিল্পী অদিতি মুন্সী। গানটির সুর ও সঙ্গীতায়োজনে ছিলেন শিল্পী নিজেই এবং তাঁর দলের সদস্যরা। গানটি লিখেছেন ওপার বাংলার রাধারমণ দত্ত। ‘সোনা বন্ধু রে’ গানটির ভিডিও শ্যুট করা হয়েছে সাদা-কালো। দর্শকদের নস্ট্যালজিক করে তুলতেই এই উদ্যোগ।  
বিশদ

02nd  October, 2020
হিমেশের উপহার! 

নতুনদের তিনি বলিউডে প্লে-ব্যাক করার বহুবার সুযোগ করে দিয়েছেন। সে রানাঘাটের রানু মণ্ডলই হোন বা অন্য কেউ। সেই ‘তিনি’টি হলেন সঙ্গীত পরিচালক হিমেশ রেশমিয়া। এবার সা রে গা মা পা লি’ল চ্যাম্পের দুই প্রতিযোগী রণিতা ও আর্যনন্দাকে হিন্দি ছবিতে গান গাওয়ার সুযোগ করে দিলেন তিনি। 
বিশদ

02nd  October, 2020
ধ্রুবর মিউজিক ভিডিও 

 মিউজিক ভিডিও পরিচালনা করলেন গুপ্তধন সিরিজ খ্যাত পরিচালক ধ্রুব বন্দ্যোপাধ্যায়। রবীন্দ্রনাথ ঠাকুরের জনপ্রিয় গান ‘মাঝে মাঝে তব দেখা পাই’, এবার নতুন ভাবে নির্মাণ করেছেন অরিন্দম। 
বিশদ

02nd  October, 2020
শ্রদ্ধা মহাত্মাকে 

সঙ্গীতের মাধ্যমে শ্রদ্ধাজ্ঞাপন জাতির জনক মহাত্মা গান্ধীকে। আজ, ২ অক্টোবর গান্ধী জন্মজয়ন্তী। সেই উপলক্ষে জিমা পুরস্কারে ভূষিত তবলিয়া-সুরকার প্রদ্যুৎ মুখোপাধ্যায়ের রিদম এক্সপ্রেস ইউটিউব চ্যানেলে মুক্তি পাবে একটি মিউজিক ভিডিও।  
বিশদ

02nd  October, 2020
প্রবাসীর কনসার্ট

 মার্কিন মুলুকে বসবাসকারী বাঙালিদের হাতে ১৯৭০ সালে তৈরি হয়েছিল ‘প্রবাসী’। বস্টন শহরের কাছে নিউ ইংল্যান্ডের বেশ কিছু বাঙালি পরিবার এই সংগঠনের সঙ্গে যুক্ত রয়েছে। সম্প্রতি এই সংগঠনের উদ্যোগে অনলাইনে ‘দ্য কেয়ার কনসার্ট’ নামে একটি অনুষ্ঠান হল।
বিশদ

25th  September, 2020
কবিতার অ্যালবাম

 দুই বন্ধুর জীবনের হৃদয়স্পর্শী কাহিনী— ‘বন্ধু তুই’। আদতে একটি কবিতার অ্যালবাম। বন্ধুর উদারতা, আত্মত্যাগ, নিঃস্বার্থ ভালোবাসা চিত্রিত হয়েছে এই অ্যালবামে। বন্ধুত্বে ভুল বোঝাবুঝি থাকতে পারে, কিন্তু থাকে না খাদ।
বিশদ

25th  September, 2020
পূর্ব ভারতে প্রবেশ  

পূর্ব ভারতে তাদের শাখা বিস্তার করতে শুরু করল ‘রিসার্চ মিডিয়া গ্রুপ’। সম্প্রতি একটি সাংবাদিক সম্মেলনে সংস্থার লোগো উন্মোচন করা হল। উপস্থিত ছিলেন সংস্থার কর্ণধার চৈতন্য জঙ্গা, লিপি দাস, সৌম্যশঙ্কর বসু, এহসান খান সহ টলিউডের একঝাঁক শিল্পী। এই সংস্থা আগামী দিনে টলিউডের পাশে থাকতে চাইছে।  
বিশদ

18th  September, 2020
মহালয়ার পুণ্যলগ্নে শক্তি 

মহালয়া মানেই পিতৃপক্ষের অবসান এবং দেবীপক্ষের সূচনা। যদিও এ বছর মল মাসের চক্করে পড়ে দুর্গাপুজো পিছিয়ে গিয়েছে এক মাস। তবুও বৃহস্পতিবার মহালয়ার শুভলগ্নে মুক্তি পেল বিশেষ নিদেবন ‘শক্তি’।  
বিশদ

18th  September, 2020
পুজোর থিম সং 

লন্ডনের ক্যামডেনের দুর্গাপুজোর থিম সং তৈরি করলেন কলকাতার দুই শিল্পী শুভদীপ চক্রবর্তী ও চিরন্তন বন্দ্যোপাধ্যায়। গানটির গীতিকার বাচিকশিল্পী শুভদীপ। সুরকার ও কণ্ঠশিল্পী চিরন্তন।  
বিশদ

18th  September, 2020
 সুকান্ত স্মরণে

গত ১৫ আগস্ট ছিল কবি সুকান্ত ভট্টাচার্যের ৯৪তম জন্ম জয়ন্তী। বাইরে করোনা ভাইরাসের দাপট সত্ত্বেও সামাজিক দূরত্ব মেনে বাড়িতে বসেই শিল্পীরা নাচে-গানে-কবিতায় স্মরণ করলেন কিশোর কবিকে। উদ্যোক্তা ‘বরানগর প্রতিশ্রুতি’।
বিশদ

11th  September, 2020
স্মরণে অমিতাভ বাগচী

 প্রখ্যাত বাচিকশিল্পী অমিতাভ বাগচী নিজের মায়ের নামে গড়ে তুলেছিলেন ‘অপরাজিতা’ আবৃত্তিগোষ্ঠী। শিল্পীর মৃত্যু নেই। তাঁর প্রতিষ্ঠিত সংস্থার কর্মকাণ্ডের মধ্যেই তিনি আজও বেঁচে আছেন আবৃত্তিপ্রেমী মানুষের মননে। সম্প্রতি মোহিত মৈত্র মঞ্চে শিল্পীকে স্মরণ করতে এই সংস্থা নিবেদন করল ‘স্মরণে অমিতাভ’।
বিশদ

11th  September, 2020
শ্রদ্ধার্পণ 

‘সম্বন্ধ’ নামটিই নির্দেশ করে এই অনুষ্ঠানের অর্থ। সংস্কৃতির মাধ্যমে মানুষের সঙ্গে মানুষের সুসম্পর্ক গড়ে তোলা ও প্রীতির আদানপ্রদান। তাই ‘প্রেরণা’র প্রতিষ্ঠাতা লুনা পোদ্দার নিজে কত্থক নৃত্যের শিল্পী হয়েও ২ দিনের উৎসবের আয়োজন করেছিলেন জি ডি বিড়লা সভাঘরে নৃত্যগীত ও যন্ত্রসঙ্গীত সমন্বয়ে। শুধু স্থানীয় নয়, অন্যান্য স্থান থেকেও এসেছিলেন শিল্পীরা।  বিশদ

04th  September, 2020
স্যাফায়ারের নতুন উদ্যোগ 

 ডান্স ভিভিড সিরিজের চারটি নতুন প্রযোজনা নিয়ে চলতি আগস্ট মাসে ‘স্যাফায়ার’-এর ২৮তম জন্মদিন উদযাপন শুরু হয়েছে। সম্প্রতি কলকাতার রাস্তায় এবং ঐতিহ্যবাহী ভবনের সামনে কনটেম্পোরারি ডান্সের ফোটোশ্যুট হয়ে গেল।
বিশদ

28th  August, 2020
আন্তর্জাতিক কনসার্ট  

‘স্রোত’ পত্রিকার দশম বর্ষপূর্তি উপলক্ষে বর্তমান পরিস্থিতির সঙ্গে তাল মিলিয়ে গত এক মাস ধরে ‘ফিরে দেখা দশ বছর’ শিরোনামে অনলাইন অনুষ্ঠান উদ্‌যাপন করা হল। এই আন্তর্জাতিক অনুষ্ঠানে যেমন এ রাজ্যের স্বনামধন্য কবি-সাহিত্যিক-শিল্পীরা অংশ নিয়েছিলেন, তেমনই বাংলাদেশ, ইতালি ও মার্কিন যুক্তরাষ্ট্র থেকেও কবিরা অংশ নেন। 
বিশদ

28th  August, 2020
একনজরে
এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে শক্তির বিচারে আমেরিকার ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলছে চীন। করোনা মোকাবিলায় ব্যর্থতাই এই অঞ্চলে আমেরিকার ক্ষমতার রাশ আলগা করেছে। ...

সংবাদদাতা, বালুরঘাট: ট্রেন বন্ধ তো কী হয়েছে? মনে ভ্রমণের সাধ থাকলে কি আর বাঙালিকে ঠেকানো যায়? করোনা পরিস্থিতিতে এখনও ট্রেন পরিষেবা পুরোপুরি স্বাভাবিক না হলেও ...

সংবাদদাতা, দুর্গাপুর: সংক্রমণ এড়াতে এবার ঘরের তৈরি নারকেল, খই ও সিঁড়ির নাড়ু দিয়েই মাকে পুজো দেবেন দুর্গাপুরের মহিলা পুজো কমিটিগুলি। কাটা ফল সম্পূর্ণ নিষিদ্ধ করা ...

মরুভূমির উষ্ণতাকে ছাপিয়ে কলকাতা নাইট রাইডার্স দলে যেন ফাগুন হাওয়া বয়ে এনেছেন লকি ফার্গুসন। গত ম্যাচে সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে তাঁর দুরন্ত বোলিংয়ের সুবাদে সুপার ওভারে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় সাফল্য ও হতাশা দুই-ই বর্তমান, নতুন প্রেমের সম্পর্ক গড়ে উঠবে। কর্মপ্রার্থীদের শুভ যোগ আছে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬৯: স্বাধীনতা সংগ্রামী মাতঙ্গিনী হাজরার জন্ম
১৯৫০: কোরিয়ার যুদ্ধে যোগ দিল গণপ্রজাতন্ত্রী চীন। রাষ্ট্রসংঘের সেনাবাহিনীর বিরুদ্ধে যুদ্ধ অভিযানে অংশ নিতে ইয়ালু নদী পার হল চীনের এক হাজার সেনা।
১৯৫৬: বলিউড তারকা সানি দেওল জন্মগ্রহণ করেন।
২০০৫: মানবতা বিরোধী অপরাধে সাদ্দাম হুসেনের বিচার প্রক্রিয়া শুরু হল বাগদাদে।

19th  October, 2020


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.৭৪ টাকা ৭৪.৯৭ টাকা
পাউন্ড ৯২.৬৪ টাকা ৯৭.১০ টাকা
ইউরো ৮৩.৮৮ টাকা ৮৭.৯২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫১,৭৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৯,০৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৯,৮৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬২,৭৪০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬২,৮৪০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ কার্তিক, ১৪২৭, মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, চতুর্থী ১৪/১১ দিবা ১১/১৯। জ্যোষ্ঠা নক্ষত্র ৫১/২২, রাত্রি ২/১২। সূর্যোদয় ৫/৩৮/৫৪, সূর্যাস্ত ৫/৪/৪। অমৃতযোগ দিবা ৬/২৫ মধ্যে পুনঃ ৭/১০ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ৭/৩৫ গতে ৮/২৫ মধ্যে পুনঃ ৯/১৬ গতে ১১/৪৭ মধ্যে পুনঃ ১/২৮ গতে ৩/৯ মধ্যে পুনঃ ৪/৫০ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ রাত্রি ৭/৩৫ মধ্যে। বারবেলা ৭/৪ গতে ৮/৩০ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/১৩ মধ্যে। কালরাত্রি ৬/৩৯ গতে ৮/১৩ মধ্যে।
৩ কার্তিক, ১৪২৭, মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, চতুর্থী অপরাহ্ন ৪/৩৭। অনুরাধানক্ষত্র দিবা ৯/৩৪। সূর্যোদয় ৫/৪০, সূর্যাস্ত ৫/৫। অমৃতযোগ দিবা ৬/৩৩ মধ্যে ও ৭/১৭ গতে ১০/৫৮ মধ্যে এবং রাত্রি ৭/২৭ গতে ৮/১৯ মধ্যে ও ৯/১৯ গতে ১১/৪৬ মধ্যে ও ১/৩০ গতে ৩/১৩ মধ্যে ও ৪/৫৭ গতে ৫/৪০ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৭/২৭ মধ্যে। বারবেলা ৭/৫ গতে ৮/৩১ মধ্যে ও ১২/৪৮ গতে ২/১৪ মধ্যে। কালরাত্রি ৬/৩৯ গতে ৮/১৪ মধ্যে।
  ২ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
 কোভিড-বিনাশী কলকাতার দুর্গামূর্তি ভাইরাল, শিল্পীকে কুর্নিশ থারুরের
 দেবী এখানেও দশভুজা। কিন্তু তাঁর আট হাতে কোনও অস্ত্র নেই। ...বিশদ

11:01:16 AM

আরও এক জঙ্গি খতম জম্মু-কাশ্মীরে 
গতকালের পর আজ, মঙ্গলবার আরও এক জঙ্গিকে খতম করল ভারতীয় ...বিশদ

10:43:16 AM

 করোনা: আপনার জেলার হাল কী, জানুন...
রাজ্যে নতুন করে আরও ৩,৯৯২ জনের শরীরে মিলেছে করোনা ভাইরাস। ...বিশদ

10:35:55 AM

পেট কেটে ভূগর্ভস্থ সন্তানকে চুরির অপরাধে ৬৭ বছর পর কোনও মহিলার মৃত্যুদণ্ড আমেরিকায় 
দীর্ঘ ৬৭ বছর পর কোনও মহিলাকে মৃত্যুদণ্ড দিল আমেরিকা। আগামী ...বিশদ

10:18:55 AM

 ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত ৪৬,৭৯০
ভারতে কমছে দৈনিক করোনা সংক্রমণ ও মৃত্যু। গত ২৪ ঘণ্টায় ...বিশদ

10:06:32 AM

 দিনের শুরুতে সেনসেক্স পড়ল ৭৫ পয়েন্ট

09:57:10 AM