Bartaman Patrika
নানারকম
 

 চুনির ভ্যালেন্টোইন যখন নির্ভীক

প্রিয়ব্রত দত্ত: জলা-জঙ্গল ডিঙিয়ে সত্য স্টুডিও-য় পৌঁছনোই রাম ঝক্কি। গুগলম্যাপও ফেল। লাফিয়ে, ধুলো মেখে স্টুডিও চত্বরে পা দিয়েই কেমন যেন সব গোলমাল হয়ে গেল। চুনি ভালেন্টাইন’স গিফট দিতে এসেছে নির্ভীককে। কী করে সম্ভব? ‘চুনি পান্না’ ধারাবাহিকের গতিপ্রকৃতি তো তেমন নয়। সেখানে তো ভূত পান্না রাজির বিয়ে ভেঙে দিয়ে নিজের জয় সেলিব্রেট করার জন্য চুনিকে ডেকে পাঠাচ্ছে। সেখানেও ভূতের ভিলেনি। ভূত-দিদিমা চুনিকে ছলে-কৌশলে সিদ্ধি খাইয়ে দিচ্ছে।
কিন্তু স্টুডিও চত্বরে, পুকুর পাড়ে অন্য ‘সিন’। চুনির চিরকূট পেয়ে পুকুর পাড়ে অপেক্ষা করছে নির্ভীক। এমন সময় চুপি চুপি পিছন থেকে এসে বরের চোখ চেপে ধরে চুনি। ভূতে ধরেছে ভেবে ভয়ে হার্টফেল হয়ে যাওয়ার জোগাড় ভিতু নির্ভীকের। অনেক কষ্টে চোখ খুলে দেখে সামনে দাঁড়িয়ে তারই বিয়ে করা বউ। চুনি বলে ওঠে ‘হ্যাপি ভালেন্টাইনস ডে’। বিহ্বল নির্ভীক তাকিয়ে থাকে চুনির দিকে। পাঞ্জাবির পকেট থেকে একটা ক্যাটবেরির প্যাকেট বের করে নির্ভীকও এগিয়ে দেয় চুনির দিকে। উপহারের দিয়ে তাকিয়েই জ্বলে ওঠে চুনি। কারণ, ক্যাটবেরিটা আধ খাওয়া। মারতে তাড়া করে বরকে।
শট শেষে খিলখিল করে হেসে ওঠেন অন্বেষা হাজরা। নির্ভীকের দেওয়া ক্যাটবেরিটা খেতে খেতে টেলিভিশনের চুনি বলেন, ‘এর সঙ্গে সিরিয়ালের কোনও সম্পর্ক নেই। ভ্যালেন্টাইন’স ডে উপলক্ষে স্টার জলসার ফেসবুক পেজের জন্য একটা স্পেশাল সিন তোলা হল। তা না হলে ওই ভিতুর ডিমের সঙ্গে প্রেম করতে আমার বয়েই গিয়েছে। আমার তো আসল ইন্টারেস্ট ভূত নিয়ে।’ আর অন্বেষার ভ্যালেন্টাইনস সেলিব্রেশন? ‘দূর... আমার তো কোনও বয়ফ্রেন্ডই নেই,’ ক্যাটবেরিটায় আর একটা কামড় বসিয়ে বলেন অন্বেষা। বলে তাঁর সংযোজন, ‘ভ্যালেন্টাইন’স ডে যে কোনও মানুষের সঙ্গে উদযাপন করা যায়। মা, বাবা, বন্ধু-বান্ধবী... আমার তো সবচেয়ে বড় ভ্যাসেন্টাইন গিফট হল চুনি-পান্নার সেট।’ ‘আমারও তাই মত’ চুনির পাশে দাঁড়িয়ে সমর্থন ‘নির্ভীক’ দিব্যজ্যোতি দত্তর। ঘটনাচক্রে তিনিও সিঙ্গল। প্রেমে পড়াটা দিব্যজ্যোতির কাছে ‘অ্যাক্সিডেন্ট’। অন্বেষার এ ব্যাপারে স্পষ্ট মত, ‘আমার জীবনসঙ্গীকে ভালো বন্ধু হতে হবে। কারণ, যে জীবনটা আমি কাটাইনি, সে জীবনটা আমাকে তাঁর সঙ্গে কাটাতে হবে।’ এর মধ্যে দিব্যজ্যোতি-অন্বেষার মধ্যে কোনও সম্পর্কের রসায়ন তৈরি হয়নি? একটুও না ভেবে দিব্যজোতির জবাব, ‘হয়েছে, বন্ধুত্ব। যার কোনও ব্যাখ্যা হয় না।’ মিষ্টি হেসে অকপট অন্বেষাও। বলে উঠলেন, ‘আমিও দিব্যজ্যোতিকে প্রচণ্ড বিশ্বাস করি।’
14th  February, 2020
  আন্তর্জাতিক বাঙালি সম্মেলন

 সম্প্রতি বাংলা ওয়ার্ল্ড ওয়াইড আয়োজিত প্রথম আন্তর্জাতিক বাঙালি সম্মেলন হয়ে গেল ইজেডসিসিতে। উপস্থিত ছিলেন দুই বাংলা ও দেশ-বিদেশের বহু বিশিষ্ট ব্যক্তিত্ব। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের টেলি যোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার, বন্ধন ব্যাঙ্কের চেয়ারম্যান চন্দ্রশেখর ঘোষ, প্রাক্তন রাজ্যপাল শ্যামল সেন প্রমুখ।
বিশদ

14th  February, 2020
ইয়ে শাম মস্তানি

সিনেমাপ্রেমীদের হৃদয়ে রয়েছে সাতের দশকের ‘কাটি পতঙ্গ’ ছবির সুপারহিট ‘ইয়ে শাম মস্তানি’ গানটি। তাই এই গানটিকেই অনুষ্ঠানের শিরোনাম হিসেবে বেছে নিয়ে সাতের দশক থেকে বর্তমান দশকের বেশ কিছু ফিল্মি হিট গানের ডালি নিয়ে অবন মহলে এক সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করেছিলেন নতুন প্রজন্মের গায়িকা অনুঋতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

14th  February, 2020
সঙ্গীতের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন 

বাংলা নাটক ডট কম আয়োজিত ভবা পাগলা স্মরণে বৈতানিক আখড়ায় অনুষ্ঠিত হয়ে গেল ‘পরমে পরম জানিয়া’ সঙ্গীতানুষ্ঠান। সিদ্ধপুরুষ ভবা পাগলার জীবন সম্বন্ধে বক্তব্য রাখেন তাঁরই নাতি সঞ্জয় চৌধুরী।  বিশদ

07th  February, 2020
বাসবদত্তা লাইভ 

বহু বছর বাদে কলকাতা শহরের বুকে একই শিল্পীর আবৃত্তি ও গানের এক মনোরম সন্ধ্যা সম্প্রতি বিড়লা অ্যাকাডেমিতে অনুষ্ঠিত হল। শিল্পী বাসবদত্তা মজুমদারের নাম অনুসারে অনুষ্ঠানটির নাম ছিল— ‘বাসবদত্তা লাইভ’ ।   বিশদ

07th  February, 2020
প্রাচীন কলাকেন্দ্রের সমাবর্তন 

সম্প্রতি উত্তম মঞ্চে চণ্ডীগড় প্রাচীন কলাকেন্দ্রের ৪৭তম বার্ষিক সমাবর্তন উদযাপনের তৃতীয় ও শেষ অধিবেশন পালিত হল। এই উপলক্ষে ১৬তম মদনলাল কোশর অ্যাওয়ার্ড প্রদান করা হল হিন্দুস্তানি শাস্ত্রীয় সঙ্গীতের দুই নক্ষত্র কণ্ঠসঙ্গীত শিল্পী পণ্ডিত দীননাথ মিশ্র ও তবলিয়া পণ্ডিত গোবিন্দ বসুকে।   বিশদ

07th  February, 2020
উচ্চাঙ্গ সঙ্গীতের আসর 

অন্যান্য বছরের মতো এবারও উচ্চাঙ্গ সঙ্গীতের আসর বসিয়েছিল বারাকপুর সঙ্গীত সভা। সঙ্গীতের এই বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয় সুকান্ত সদনে। প্রথম দিনে কণ্ঠসঙ্গীত শিল্পী ছিলেন জয়তীর্থ মুভান্ডি। সরোদে রাগসঙ্গীত পরিবেশন করেন তেজেন্দ্রনারায়ণ মজুমদার। একক তবলায় ছিলেন কুমার বসু।  
বিশদ

31st  January, 2020
গজল সন্ধ্যা 

উত্তম মঞ্চে সম্প্রতি অনুষ্ঠিত হল ‘সুরমায়ী শ্যাম’— গজল এবং ওল্ড মেলোডিজের একটি সন্ধ্যা। অমৃতা চট্টোপাধ্যায় এবং অলোক সেন পরিবেশন করলেন গজল। আয়োজন করেছিলেন কসমিক হারমোনি এবং শ্যাম সরকার। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সঙ্গীতশিল্পী শ্রাবণী সেন। তাঁর বক্তব্যে মুগ্ধ হন শ্রোতারা। 
বিশদ

31st  January, 2020
সাংস্কৃতিক সন্ধ্যা 

সম্প্রতি ‘আলাপ’ শীর্ষক এক সঙ্গীতানুষ্ঠান হলে গেল মধ্যমগ্রামের নজরুল শতবার্ষিকী সদনে। অনুষ্ঠানটি আয়োজন করে ‘ঘরানা’ এবং নিবেদনে ছিল শ্যামসুন্দর জুয়েলার্স। অনুষ্ঠানটির সূচনা হয় পণ্ডিত অলোক লাহিড়ীর হাত দিয়ে। সঙ্গে ছিলেন পরেশনাথ ভট্টাচার্য, বিক্রমাদিত্য ভাদুড়ি ও রূপক সাহা। 
বিশদ

31st  January, 2020
রুমা গুহঠাকুরতাকে শ্রদ্ধার্ঘ্য 

যাঁর কর্ম কীর্তিতে পরিণত হয়, মানুষ চিরকাল তাঁকেই মনে রাখে। ১৯৫৮ সালে সলিল চৌধুরী, সত্যজিৎ রায়, রুমা গুহঠাকুরতার হাত ধরে ‘ক্যালকাটা ইয়ুথ কয়্যারে’র জন্ম। সৃষ্টির পর বেশ কয়েক দশক কেটে গিয়েছে কিন্তু প্রতিষ্ঠানের জনপ্রিয়তায় এখনও ভাটা পড়েনি। রুমা গুহঠাকুরতা এমনই এক নাম। 
বিশদ

31st  January, 2020
সাবর্ণ সঙ্গীত সম্মেলন 

সাবর্ণ সঙ্গীত সম্মেলনের পঞ্চম বর্ষের অনুষ্ঠান হয়ে গেল বড়বাড়ির পুজোর দালানে। তিন দিন ধরে চলে এই অনুষ্ঠান। সাবর্ণ রায় চৌধুরী পরিবার নিবেদিত সম্মেলনের উদ্বোধনে প্রদীপ প্রজ্বলন করলেন সভাপতি শ্রীকুমার রায় চৌধুরী, স্তোত্রপাঠ ও ভজন গেয়ে অনুষ্ঠানের সূচনা করলেন শ্রীনা রায়।  
বিশদ

31st  January, 2020
মনে  গেঁথে যায় 

কাজলরেখা মিউজিক্যাল ফাউন্ডেশন প্রতি বছরের মতো এবারেও এক সঙ্গীত সন্ধ্যা আয়োজন করে। নজরুল মঞ্চে আয়োজিত এই অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ উস্তাদ জাকির হুসেনের তবলা লহরা। হারমোনিয়মে নাগমা রাখেন অজয় যোগলেকর। রূপক তালে শুরু করে উস্তাদজি উপজ অঙ্গে এক অসামান্য পেশকার পরিবেশন করেন। পরে কায়দা ও রেলা শোনান।
বিশদ

24th  January, 2020
কলকাতা স্ট্রিট মিউজিক ফেস্টিভ্যাল 

কলকাতা স্ট্রিট মিউজিক ফেস্টিভ্যাল হয়ে গেল আইসিসিআর-এ। কৌশিক ইভেন্টস ও সোমা দাস নিবেদিত এই অভিনব উদ্যোগে নতুন শিল্পীরা বড় মঞ্চে আত্মপ্রকাশ করার সুযোগ পেলেন। হাওড়ার মহম্মদ ইবরান পথে পথে বাঁশি বাজান ও বাঁশি বিক্রি করেন। তিনি অনায়াসে বাজিয়ে শোনালেন জনপ্রিয় হিন্দি ছবির গানের সুর। 
বিশদ

24th  January, 2020
বিপিএকন ২০২০-এর পথচলা শুরু 

ইকো পার্কের অ্যাম্পিথিয়েটারে হয়ে গেল ‘বিপিএকন ২০২০’ র কিক অফ। আমেরিকার ক্যালকাটা ইউনিভার্সিটি অ্যালুমনি অ্যাসোসিয়েশন ২০১৭ সাল থেকে শুরু করেছে বেঙ্গলি পারফর্মিং আর্টস কনফারেন্স। এই নিয়ে চতুর্থ বছরে পা দিল এই অনুষ্ঠান। অনুষ্ঠানটি হয় আমেরিকার ন্যাশভিল শহরে। 
বিশদ

24th  January, 2020
নানা রকম 

নামসার পুনর্মিলন উৎসব
ফেলে আসা কৈশোরের ইস্কুল বেলায় ফিরে যেতে বোধহয় প্রত্যেকেই ভালোবাসেন। স্কুলের সহপাঠীদের সঙ্গে খুনসুটি, খেলা, আড্ডা, অভিমান-এসবই জীবনের পরম পাওয়া।  
বিশদ

17th  January, 2020
একনজরে
নিউ ইয়র্ক, ১৬ ফেব্রুয়ারি (এএফপি): কানেক্টিকাটের একটি নাইটক্লাবে গুলিচালনার ঘটনায় প্রাণ হারালেন একজন। আহতের সংখ্যা চার। রবিবার ভোরে ‘ম্যাজেস্টিক লাউঞ্জ’-এর ক্লাবে এক অজ্ঞাতপরিচয় দুষ্কৃতী এই হামলা চালায় বলে পুলিস সূত্রে জানা গিয়েছে।   ...

সংবাদদাতা, লালবাগ: শনিবার রাতে নবগ্রাম থানার পলসণ্ডায় ৩৪নম্বর জাতীয় সড়কের পাশে দাঁড়িয়ে থাকা একটি ট্রাকে আগুন লাগায় চাঞ্চল্য ছড়ায়। প্রথমে স্থানীয়রা আগুন নেভানোর চেষ্টা করেন। পরে খবর পেয়ে বহরমপুর থেকে দমকলের দু’টি ইঞ্জিন এসে আগুন নিয়ন্ত্রণে আনলেও ট্রাকে থাকা সমস্ত ...

হ্যামিলটন, ১৬ ফেব্রুয়ারি: নিউজিল্যান্ডের কাছে একদিনের সিরিজে হোয়াইটওয়াশের ধাক্কা ভারতীয় দল যে ধীরে ধীরে কাটিয়ে উঠছে, তা বিরাট কোহলিদের দেখলেই বোঝা সম্ভব। ২১ ফেব্রুয়ারি শুরু ...

সংবাদদাতা, রায়গঞ্জ: শুধু লুট করাই নয়, পুলিসের নাগালের বাইরে থাকতে প্রমাণ লোপাটে টার্গেটকে খুন করাও উদ্দেশ্য থাকে হাইওয়ে গ্যাংয়ের। কাউকে একবার টার্গেট করলে কিভাবে তার উপর হামলা চালানো যায়, সেব্যাপারে রীতিমতো আঁটঘাট বেঁধে তবেই ‘অপারেশন’ চালানো হয় বলেও জানা গিয়েছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মাঝেমধ্যে মানসিক উদ্বেগের জন্য শিক্ষায় অমনোযোগী হয়ে পড়বে। গবেষণায় আগ্রহ বাড়বে। কর্মপ্রার্থীদের নানা সুযোগ আসবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৯: কবি জীবনানন্দ দাশের জন্ম
১৯৬৩: আমেরিকান বাস্কেটবল খেলোয়াড় ও অভিনেতা মাইকেল জর্ডনের জন্ম
১৯৮৭ - ভারতীয় কার্টুনিস্ট অসীম ত্রিবেদীর জন্ম।
২০০৯: সঙ্গীত শিল্পী মালবিকা কাননের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯১.৪৩ টাকা ৯৪.৭১ টাকা
ইউরো ৭৫.৮৫ টাকা ৭৮.৮০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
15th  February, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৬০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৪৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,০৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
16th  February, 2020

দিন পঞ্জিকা

৪ ফাল্গুন ১৪২৬, ১৭ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, (মাঘ কৃষ্ণপক্ষ) নবমী ২১/১ দিবা ২/৩৬। জ্যেষ্ঠা ৫৭/৩৩ শেষরাত্রি ৫/১৪। সূ উ ৬/১১/৩৯, অ ৫/২৯/৩৯, অমৃতযোগ দিবা ৭/৪২ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/২০ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৪৯ মধ্যে। বারবেলা ৭/৩৬ গতে ৯/১ মধ্যে পুনঃ ২/৪০ গতে ৪/৫ মধ্যে। কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫১ মধ্যে।
৪ ফাল্গুন ১৪২৬, ১৭ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, নবমী ৩১/৪০/৩৫ রাত্রি ৬/৫৪/৫৬। অনুরাধা ৮/১/৪০ দিবা ৯/২৭/২২। সূ উ ৬/১৪/৪২, অ ৫/২৮/৫৮। অমৃতযোগ দিবা ৭/৩২ মধ্যে ও ১০/৩৮ গতে ১২/৫৮ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ মধ্যে ও ১১/২৩ গতে ২/৪১ মধ্যে। কালবেলা ৭/৩৮/৫৯ গতে ৯/৩/১৬ মধ্যে। কালরাত্রি ১০/১৬/৭ গতে ১১/৫১/৫০ মধ্যে।
 ২২ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
স্ত্রীর সাহায্যে তরুণীকে ধর্ষণের অভিযোগ, ধৃত দম্পতি 
বাঘাযতীনে স্ত্রীর সাহায্যে বছর ২২-এর এক তরুণীকে ধর্ষণের অভিযোগ। অভিযুক্ত ...বিশদ

07:34:00 PM

পাকিস্তানের কোয়েটায় বিস্ফোরণ, মৃত কমপক্ষে ৭, জখম ২০

06:58:00 PM

মত্ত অবস্থায় পুলকার চালানোর অভিযোগে আটক চালক 
পোলবায় পুলকার দুর্ঘটনার পর নড়েচড়ে বসেছে প্রশাসন। রাজ্যজুড়ে পুলকার আটকে ...বিশদ

05:58:22 PM

নির্ভয়াকাণ্ডের দোষীদের ফাঁসি ৩ মার্চ
নতুন করে ফের নির্ভয়াকাণ্ডের দোষীদের ফাঁসির দিনক্ষণ ঘোষণা হল। আগামী ...বিশদ

04:22:33 PM

  বেলেঘাটায় দাউ দাউ করে জ্বলে উঠল চলন্ত গাড়ি
দাউ দাউ করে জ্বলে উঠল চলন্ত গাড়ি। ঘটনাটি কলকাতার বেলেঘাটা ...বিশদ

03:49:00 PM

শাহিনবাগ মামলায় মধ্যস্থকারী নিয়োগ সুপ্রিম কোর্টের
শাহিনবাগ মামলায় মধ্যস্থকারী নিয়োগ করল সুপ্রিম কোর্ট। আজ এই মামলায় ...বিশদ

02:41:45 PM