Bartaman Patrika
নানারকম
 

গল্প লেখার ওয়ার্কশপ 

সম্প্রতি বসিরহাট মহকুমার ন্যাজাটে স্কুল পড়ুয়াদের নিয়ে অভিনব উদ্যোগ নিয়েছিল পালক পাবলিশার্স। স্কুলের ছাত্রছাত্রীদের নিয়ে গল্প লেখার ওয়ার্কশপ এই অঞ্চলে প্রথম। এদিন ওয়ার্কশপ করালেন সাহিত্যিক রতনতনু ঘাটি। ওয়ার্কশপে অংশ নিয়েছিল ১১৭ জন স্কুলপড়ুয়া। ছাত্রছাত্রীদের উৎসাহ দিতে অনেক শিক্ষক ও অভিভাবকরাও উপস্থিত ছিলেন এই অনুষ্ঠানে।
ওয়ার্কশপে গল্প লেখার সময় কোন কোন বিষয়গুলোকে মাথায় রাখা উচিত অর্থাৎ গল্পের কলাকৌশল নিয়ে ছোটদের সঙ্গে কথা বলেন রতনতনু। এছাড়াও গল্প লেখা, তাৎক্ষণিক গল্প বলা ও গল্প শুনে ছবি আঁকার প্রতিযোগিতা এই অনুষ্ঠানে অন্য মাত্রা এনেছে। এই তিনটি প্রতিযোগিতা নিয়ে উৎসাহ ছিল চোখে পড়ার মতো।
উদ্যোক্তাদের পক্ষ থেকে সৌমিক বন্দ্যোপাধ্যায় বলেন,‘গল্প লেখা কাউকে শেখানো যায় কিনা তা বিতর্কের বিষয়। তবে যদি এই শতাধিক বাচ্চার মধ্যে কুড়িটা বাচ্চারও গল্পের প্রতি আকর্ষণ জন্মায়, বাচ্চারা বই ভালোবাসতে শুরু করে তবেই আমাদের এই প্রচেষ্টা সার্থক।’
—নিজস্ব প্রতিনিধি 
08th  November, 2019
 কবিতার আলো

 কবিতা নিছক শব্দের সম্ভার নয়। রাজনৈতিক ও আর্থসামাজিক পরিবর্তনের সঙ্গে সঙ্গে কবিদের ভাবনাও পরিবর্তিত হয়। আর সেই ভাবনার প্রকাশ ঘটে কবিতার আঙ্গিকে। নতুন কবিতা সৃষ্টির জন্য আমাদের সংস্কৃতির পরম্পরা সম্বন্ধে অবগত হওয়া বাঞ্ছনীয়। বিশদ

15th  November, 2019
 সারস্বতের ‘স্মৃতির খেয়া’

বিশ্বভারতীর সঙ্গীতভবনের শতবর্ষপূর্তি উপলক্ষে তিন প্রবাদপ্রতিম রবীন্দ্রসঙ্গীত শিল্পী কণিকা বন্দ্যোপাধ্যায়, সুবিনয় রায় ও সুচিত্রা মিত্রের গানের ধারা যে সংস্থাগুলি আজও বহন করে চলেছে তাদের সারস্বতের পক্ষ থেকে সম্মাননা জ্ঞাপন করার জন্যই এই অনুষ্ঠান হল স্টার রঙ্গমঞ্চে।
বিশদ

15th  November, 2019
অনন্য সম্মান 

সম্প্রতি জি ডি বিড়লা সভাঘরে শ্যামসুন্দর কোম্পানি জুয়েলার্সের প্রতিষ্ঠাতা গৌর চন্দ্র সাহার জন্মদিনে এবং সংস্থার হীরক জয়ন্তী বর্ষ উৎযাপনের অঙ্গ হিসেবে ‘সলিটারিজ অব বেঙ্গল’ শীর্ষক এক অনন্য সম্মান প্রদান অনুষ্ঠান হল। বাংলার ১২ জন কিংবদন্তি ব্যক্তিত্বকে মানপত্র এবং হিরের আংটি দিয়ে সম্মান জানানো হল। 
বিশদ

08th  November, 2019
শোভনসুন্দর ও সৌভিকের যুগলবন্দি 

সম্প্রতি উত্তম মঞ্চে পিকাসোর নিবেদনে অনুষ্ঠিত হল এক অনবদ্য সাংস্কৃতিক সন্ধ্যা। এই সন্ধ্যায় পরিবেশিত হয় বিশিষ্ট বাচিক শিল্পী শোভনসুন্দর বসুর আবৃত্তি এবং সৌভিকের গান। সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেছিলেন রূপসা। আবৃত্তি এবং গানের অপরূপ মেলবন্ধনে প্রেক্ষাগৃহে উপস্থিত দর্শকরা এক অন্যধারার শৈল্পিক বাতাবরণের সাক্ষী থাকলেন। 
বিশদ

08th  November, 2019
চন্দনের অভিযান 

সঙ্গীত পরিচালক চন্দন রায়চৌধুরীর সমগ্র সঙ্গীত জীবনের যাত্রা নিয়ে অনুষ্ঠান ‘অভিযান’ সম্প্রতি অনুষ্ঠিত হল। উদ্যোক্তা পিসিচন্দ্র গার্ডেন ও নিটোল। ‘মহা পৃথিবী’, ‘সতী’, ‘কাকাবাবু হেরে গেলেন’, ‘প্রিয়জন’ প্রভৃতি বাংলা ও ‘দ্য গোল’, ‘দত্তক’, ‘এক থি রানি অ্যাইসি ভি’ প্রভৃতি হিন্দি ছবিতে সঙ্গীত পরিচালক হিসাবে কাজ করেছেন চন্দন।  
বিশদ

08th  November, 2019
নীরেন্দ্রনাথ চক্রবর্তী সাহিত্য পুরস্কার

কিংবদন্তি কবি সাহিত্যিক নীরেন্দ্রনাথ চক্রবর্তীর ৯৫তম জন্মদিনে তাঁরই নামাঙ্কিত সাহিত্য পুরস্কার প্রদানের আয়োজন করেছিল আর্যপত্র পত্রিকা। সম্প্রতি বাংলা অ্যাকাডেমি সভাঘরে আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাহিত্যক দেবেশ রায়।
বিশদ

01st  November, 2019
 সঙ্গীত মহোৎসব

 প্রাচীন কলাকেন্দ্র নিবেদিত দু’দিন ব্যাপী সুনীল ও নিবেদিতা কোশার সঙ্গীত মহোৎসব হয়ে গেল অবন মহল প্রেক্ষাগৃহে। প্রথম দিন কলাকেন্দ্রের প্রবীণ পাঁচজন সঙ্গীতগুরুকে সংস্থার তরফে সম্মাননা প্রদান করা হয়। মূল অনুষ্ঠান শুরু হয় কিশোর প্রতিভা রাজদীপ দেবের তবলা লহরা বাদনের মাধ্যমে। বিশদ

01st  November, 2019
 রবি ঠাকুরের বর্ষার গান

রবীন্দ্র ওকাকুরা ভবনে সম্প্রতি অনুষ্ঠিত হল ‘আভোগ’ সংস্থার একটি মনোজ্ঞ অনুষ্ঠান। রবীন্দ্রনাথ ঠাকুরের বর্ষার গান নিয়ে সংস্থার কলাকুশলীরা একটি গীতি আলেখ্য পরিবেশন করেন। এই গীতি আলেখ্যর নাম ‘মেঘ গীতিকার পথচলা’।
বিশদ

01st  November, 2019
 জন্মদিনে সুনীল স্মরণ

 প্রখ্যাত সাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায়ের ৮৬তম জন্মদিন সাড়ম্বরে পালিত হল শিশির মঞ্চে। আয়োজক মাসিক কৃত্তিবাস পত্রিকা। তাঁর ছবি ও বইয়ের প্রচ্ছদ দিয়ে সাজানো হয়েছিল মঞ্চ। সুনীল গঙ্গোপাধ্যায়ের লেখা একটি কবিতা পাঠ এবং দুটি রবীন্দ্রসঙ্গীত দিয়ে অনুষ্ঠানের শুরু। বিশদ

01st  November, 2019
 সম্মানিত হবেন ১২জন কিংবদন্তি

 একসঙ্গে ১২জন জীবন্ত কিংবদন্তিকে সম্মান জ্ঞাপনের উদ্যোগ নেওয়া হল। উদ্যোগী শ্যামসুন্দর কোম্পানি জুয়েলার্স। সংস্থার হীরক জয়ন্তী উপলক্ষে এই অভিনব উদ্যোগ নেওয়া হয়েছে। আগামী ৫ নভেম্বর জি ডি বিড়লা সভাঘরে এক সাংস্কৃতিক সন্ধ্যায় বিভিন্ন ক্ষেত্রের এই প্রথিতযশা ব্যক্তিদের সম্মান জানানো হবে।
বিশদ

01st  November, 2019
তমালের উত্তরণ 

দু’বছর পর পূর্ণাঙ্গ অ্যালবাম নিয়ে হাজির হচ্ছেন তমালকান্তি হালদার। আগামী ২৬ অক্টোবর, শনিবার ইউটিউবসহ বেশকিছু প্রথম সারির ডিজিটাল মাধ্যমে প্রকাশিত হবে তমালের ‘উত্তরণ’ অ্যালবামটি। ‘উত্তরণ’, ‘এতই কি কঠিন’, ‘মধ্যযুগ’, ‘লড়ে যাই’ নামে চারটি গান থাকবে এই অ্যালবামে। 
বিশদ

18th  October, 2019
সংহতি ও সম্প্রীতির মহামিলন 

নিখিলবঙ্গ নববর্ষ উৎসব সমিতির ৬৯তম বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠান হল রবীন্দ্রসদনে। ঐক্য সংহতি ও সম্প্রীতির মহামিলন উৎসবের সূচনা হয় সুজাতা কর্মকারের স্তোত্র পাঠ দিয়ে। এরপর সঙ্গীতশিল্পী স্বাগতালক্ষ্মী দাশগুপ্তের নিবেদনে ছিল ‘তোমার অসীমে’, ‘নয়ন ছেড়ে’,‘তবু মনে’ গানগুলি। শিল্পীর গায়কী গুণে গানগুলি প্রাণ পায়। 
বিশদ

18th  October, 2019
ধ্রুপদী নৃত্য 

সম্প্রতি পূর্বাঞ্চলীয় সাংস্কৃতিক কেন্দ্রে (ইজেডসিসি) নিপুণ নৃত্যালয়ের উদ্যোগে হয়ে গেল একটি নয়নাভিরাম অনুষ্ঠান। ভারতীয় বিদ্যাভবন এবং বেঙ্গালুরুর তথ্যপ্রযুক্তি সংস্থা ইনফোসিসও অনুষ্ঠানে সহযোগী ছিল। 
বিশদ

18th  October, 2019
বাচিক সন্ধ্যা 

প্রায় ২০ বছর ধরে বাচিক শিল্পকে খুব যত্ন করে বাঁচিয়ে রেখেছে ‘বাঙ্ময়’। সম্প্রতি শিশির মঞ্চে অনুষ্ঠিত হল ভদ্রেশ্বরের এই কালচারাল সোসাইটির বার্ষিক বাচিক অনুষ্ঠান।
অনুষ্ঠানের সূচনা হয় শাঁওলি সাহা এবং শঙ্কর সাহার গানে। এরপর ‘বাড়ি’ কবিতাটি আবৃত্তি করেন সংস্থার সদস্য বুলবুল রায়। 
বিশদ

18th  October, 2019
একনজরে
সংবাদদাতা, গঙ্গারামপুর: সামাজিক প্রতিবন্ধকতাকে পিছনে ফেলে সংসার টানতে দীর্ঘ তিন বছর ধরে গঙ্গারামপুর শহরে টোটো চালাচ্ছেন স্কুলপাড়ার বাসিন্দা রীতা সরকার। চার বছর আগে স্বামীর মৃত্যুর ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হবু শিক্ষকদের নিয়োগ করার আগে বহু চাকরিদাতা সংস্থাই তাঁদের ডিগ্রি যাচাই করে নেয়। এনসিটিই বা ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশনের মাধ্যমেই তা করা হয়। এতদিন এর জন্য একটি পোর্টাল চালু করেছিল এনসিটিই।  ...

সংবাদদাতা, কাটোয়া: আজ সোমবার কাটোয়ার ঐতিহ্যবাহী কার্তিক লড়াইয়ের শোভাযাত্রায় অংশ নেবে ৬৬টি পুজো কমিটি। শোভাযাত্রা ঘিরে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। শহরজুড়ে সিসি ক্যামেরায় মুড়ে ফেলা হয়েছে।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একদিকে, সোনার দামবৃদ্ধি। অন্যদিকে, আর্থিক মন্দা। সব মিলিয়ে সোনার বাজার মোটেই ভালো গেল না দেশে। ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের প্রকাশিত তথ্য বলছে, চলতি বছরের তৃতীয় ত্রৈমাসিকে, অর্থাৎ জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত তিন মাসে সোনার যে চাহিদা দেখা গিয়েছে, ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের নতুন কর্ম সংস্থানের সুযোগ আছে। সরকারি বা আধাসরকারি ক্ষেত্রে কর্ম পাওয়ার সুযোগ আছে। ব্যর্থ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭২৭: অম্বরের মহারাজা দ্বিতীয় জয়সিং জয়পুর শহর প্রতিষ্ঠা করলেন
১৯০১: পরিচালক ও অভিনেতা ভি শান্তারামের জন্ম
১৯৭৩: ভারতের জাতীয় পশু হল বাঘ
১৯৭৮: পরিচালক ও অভিনেতা ধীরেন্দ্র গঙ্গোপাধ্যায়ের মৃত্যু
 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০২ টাকা ৭৩.৫৬ টাকা
পাউন্ড ৯০.০৫ টাকা ৯৪.৯০ টাকা
ইউরো ৭৭.১৩ টাকা ৮১.২৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
17th  November, 2019

দিন পঞ্জিকা

১ অগ্রহায়ণ ১৪২৬, ১৮ নভেম্বর ২০১৯, সোমবার, ষষ্ঠী ২৮/৮ রাত্রি ৫/১০। পুষ্যা ৪১/৫ রাত্রি ১০/২১। সূ উ ৫/৫৪/৪৩, অ ৪/৪৮/৩৯, অমৃতযোগ দিবা ৭/২১ মধ্যে পুনঃ ৮/৪৮ গতে ১১/০ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ১০/৫৬ মধ্যে পুনঃ ২/২৪ গতে ৩/১৭ মধ্যে, বারবেলা ৭/১৬ গতে ৮/৩৮ মধ্যে পুনঃ ৩/৫ গতে ৩/২৭ মধ্যে, কালরাত্রি ৯/৪৩ গতে ১১/২১ মধ্যে। 
১ অগ্রহায়ণ ১৪২৬, ১৮ নভেম্বর ২০১৯, সোমবার, ষষ্ঠী ২৪/১৭/৩৬ দিবা ৩/৩৯/২৭। পুষ্যা ৩৯/১৯/৩৪ রাত্রি ৯/৪০/১৫, সূ উ ৫/৫৬/২৫, অ ৪/৪৮/৫১, অমৃতযোগ দিবা ৭/৩২ মধ্যে ও ৮/৫৮ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/২৭ গতে ১১/১ মধ্যে ও ২/৩৪ গতে ৩/২৭ মধ্যে, বারবেলা ২/৫/৪৫ গতে ৩/২৭/১৮ মধ্যে, কালবেলা ৭/১৭/৫৮ গতে ৮/৩৯/৩২ মধ্যে, কালরাত্রি ৯/৪৪/১১ গতে ১১/২২/৩৮ মধ্যে।
২০ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
হাসপাতালে ভর্তি নুসরত জাহান
অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হলেন জনপ্রিয় অভিনেত্রী তথা সংসদ সদস্য ...বিশদ

04:58:35 PM

কেন্দ্রীয় বাহিনী দিয়ে অপারেশন করা হয়েছে: মমতা 

04:46:00 PM

মিথ্যে কথা বলা ছাড়া কোনও কাজ করছে না বিজেপি: মমতা 

04:43:00 PM

৩ দলকেই বাংলা থেকে বিদায় নিতে হবে: মমতা 

04:41:00 PM

সিপিএম-কংগ্রেস-বিজেপিকে তোপ মমতার 

04:41:00 PM

কথা বলার অধিকার কেড়ে নেওয়া হচ্ছে: মমতা 

04:40:00 PM