Bartaman Patrika
নানারকম
 
শহরের ময়দানে অজয় 

‘ময়দান’ ছবির শ্যুটিংয়ে যোগ দিতে শহরে পা রাখলেন অজয় দেবগণ। বুধবার থেকেই ছবির শ্যুটিং শুরু হয়ে গিয়েছে। ২৫ তারিখ পর্যন্ত এই ছবির শ্যুটিং চলবে কলকাতার রবীন্দ্র সরোবর স্টেডিয়ামে। তারপর শ্যুটিং ইউনিট যাবে চন্দননগরে। অজয় ছাড়াও এই ছবিতে রয়েছেন রুদ্রনীল ঘোষ, গজরাজ রাও প্রমুখ। ছবি: দীপেশ মুখোপাধ্যায় 

অনন্য সম্মান 

সম্প্রতি জি ডি বিড়লা সভাঘরে শ্যামসুন্দর কোম্পানি জুয়েলার্সের প্রতিষ্ঠাতা গৌর চন্দ্র সাহার জন্মদিনে এবং সংস্থার হীরক জয়ন্তী বর্ষ উৎযাপনের অঙ্গ হিসেবে ‘সলিটারিজ অব বেঙ্গল’ শীর্ষক এক অনন্য সম্মান প্রদান অনুষ্ঠান হল। বাংলার ১২ জন কিংবদন্তি ব্যক্তিত্বকে মানপত্র এবং হিরের আংটি দিয়ে সম্মান জানানো হল। এঁরা প্রত্যেকেই স্ব স্ব ক্ষেত্রে তাঁদের কাজের মাধ্যমে এই বাংলা শুধু নয় বিশ্বের দরবারে প্রতিভাত হয়ে বাংলার মুখ উজ্জ্বল করেছেন। সংস্থার কর্ণধার রূপক সাহা যে ১২ জন দুর্লভ রত্নকে সম্মান জানালেন তাঁরা হলেন চিত্র পরিচালক গৌতম ঘোষ, অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়, চিত্রশিল্পী যোগেন চৌধুরী ,সঙ্গীত শিল্পী আরতি মুখোপাধ্যায়,অভিনেত্রী সাবিত্রী চট্টোপাধ্যায়, শিক্ষাবিদ পবিত্র সরকার, সাহিত্যিক বুদ্ধদেব গুহ, নাট্যকার রুদ্রপ্রসাদ সেনগুপ্ত, ক্রীড়াবিদ জয়দীপ মুখোপাধ্যায়, নৃত্যগুরু থাঙ্কুমণি কুট্টি, কবি জয় গোস্বামী এবং ক্রীড়া সাংবাদিক কিশোর ভিমানি। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বেলুড় ও রামকৃষ্ণ মঠের সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দজি মহারাজ। সম্মান প্রাপক এই ১২ জন বিশিষ্ট ব্যক্তিত্বকে নিয়ে স্বল্প পরিসরে একটি অডিও -ভিস্যুয়াল ক্লিপ দেখানো হয়। প্রত্যেকেই তাঁদের অনুভূতি দু-চার কথায় দর্শকদের ব্যক্ত করেন। উপরি পাওনা হিসেবে আরতি মুখোপাধ্যায়ের কণ্ঠে দু’খানি গান শুনে দর্শকরা মুগ্ধ হন।
—অমিত চক্রবর্তী 
08th  November, 2019
শতবর্ষে প্রতাপচন্দ্র চন্দ্র 

সম্প্রতি বিশিষ্ট শিক্ষাবিদ ও লেখক প্রতাপচন্দ্র চন্দ্রের শততম জন্মদিন উপলক্ষে আশুতোষ মেমোরিয়াল অডিটোরিয়ামে, ক্যালকাটা কালচারাল সেন্টার ও আশুতোষ মেমোরিয়াল ইনস্টিটিউটের যৌথ আয়োজনে তাঁর প্রতি শ্রদ্ধা নিবেদিত হল। 
বিশদ

সত্যিভূতের গল্প গ্রুপ 

বাঙালির কৌতূহলের কেন্দ্রপটে আছে অলৌকিক চর্চা। সেই সাবেক আমল থেকেই লেখালেখি ও গল্পকথার মাধ্যমে বাঙালি অন্তর মননে রচনা করে আসছে ‘ভূতুড়ে গল্প’। নানা যুগে বাঙালি লেখকদের হাতে নানারকম চারিত্রিক বৈশিষ্ট্যে সেজে উঠেছে তারা।  
বিশদ

সুরের মূর্ছনায় জওয়ানদের শ্রদ্ধা 

সম্প্রতি কলকাতায় এক শাস্ত্রীয় সঙ্গীতের আসরে জওয়ানদের শ্রদ্ধা জানানো হল। ভারতীয় সেনাদের উদ্দেশে আয়োজিত এই অনুষ্ঠানে শাস্ত্রীয় সঙ্গীত পরিবেশন করেন সঙ্গীতজগতের তিন পণ্ডিত— সন্তুরে ছিলেন তরুণ ভট্টাচার্য, মোহনবীণায় বিশ্বমোহন ভাট ও তবলায় প্রদ্যুৎ মুখোপাধ্যায়।  
বিশদ

ঝুলনযাত্রা উচ্চাঙ্গ সঙ্গীত সম্মেলন 

কলকাতার সর্বপ্রাচীন ও ঐতিহ্যশালী স্বর্গত রামকানাই অধিকারীর ঝুলনবাড়িতে ‘ঝুলনযাত্রা উচ্চাঙ্গ সঙ্গীত সম্মেলন ২০১৯’ অনুষ্ঠিত হল। পাঁচদিন ব্যাপী এই সঙ্গীত সম্মেলনে নবীন ও প্রথিতযশা শিল্পীর সমাবেশ হয়েছিল। প্রথা অনুযায়ী সন্ধ্যারতির পর প্রথম দিনের অনুষ্ঠান শুরু করেন অর্পিতা শর্মা রুদ্রবীণায় রাগ পূরবী বাজিয়ে।  
বিশদ

নৃত্যোৎসব 

সম্প্রতি দু’দিন ব্যাপী নৃত্যোৎসব অনুষ্ঠিত হল রোটারি সদন অডিটোরিয়ামে। এই অনুষ্ঠানের আয়োজক সংস্থা ওয়েস্ট বেঙ্গল ডান্স গ্রুপ ফেডারেশন। বিগত কয়েক বছর ধরেই কলকাতার বিভিন্ন স্থানে এই নৃত্যোৎসব হয়ে আসছে।
বিশদ

 কবিতার আলো

 কবিতা নিছক শব্দের সম্ভার নয়। রাজনৈতিক ও আর্থসামাজিক পরিবর্তনের সঙ্গে সঙ্গে কবিদের ভাবনাও পরিবর্তিত হয়। আর সেই ভাবনার প্রকাশ ঘটে কবিতার আঙ্গিকে। নতুন কবিতা সৃষ্টির জন্য আমাদের সংস্কৃতির পরম্পরা সম্বন্ধে অবগত হওয়া বাঞ্ছনীয়। বিশদ

15th  November, 2019
 সারস্বতের ‘স্মৃতির খেয়া’

বিশ্বভারতীর সঙ্গীতভবনের শতবর্ষপূর্তি উপলক্ষে তিন প্রবাদপ্রতিম রবীন্দ্রসঙ্গীত শিল্পী কণিকা বন্দ্যোপাধ্যায়, সুবিনয় রায় ও সুচিত্রা মিত্রের গানের ধারা যে সংস্থাগুলি আজও বহন করে চলেছে তাদের সারস্বতের পক্ষ থেকে সম্মাননা জ্ঞাপন করার জন্যই এই অনুষ্ঠান হল স্টার রঙ্গমঞ্চে।
বিশদ

15th  November, 2019
গল্প লেখার ওয়ার্কশপ 

সম্প্রতি বসিরহাট মহকুমার ন্যাজাটে স্কুল পড়ুয়াদের নিয়ে অভিনব উদ্যোগ নিয়েছিল পালক পাবলিশার্স। স্কুলের ছাত্রছাত্রীদের নিয়ে গল্প লেখার ওয়ার্কশপ এই অঞ্চলে প্রথম। এদিন ওয়ার্কশপ করালেন সাহিত্যিক রতনতনু ঘাটি। ওয়ার্কশপে অংশ নিয়েছিল ১১৭ জন স্কুলপড়ুয়া।  
বিশদ

08th  November, 2019
শোভনসুন্দর ও সৌভিকের যুগলবন্দি 

সম্প্রতি উত্তম মঞ্চে পিকাসোর নিবেদনে অনুষ্ঠিত হল এক অনবদ্য সাংস্কৃতিক সন্ধ্যা। এই সন্ধ্যায় পরিবেশিত হয় বিশিষ্ট বাচিক শিল্পী শোভনসুন্দর বসুর আবৃত্তি এবং সৌভিকের গান। সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেছিলেন রূপসা। আবৃত্তি এবং গানের অপরূপ মেলবন্ধনে প্রেক্ষাগৃহে উপস্থিত দর্শকরা এক অন্যধারার শৈল্পিক বাতাবরণের সাক্ষী থাকলেন। 
বিশদ

08th  November, 2019
চন্দনের অভিযান 

সঙ্গীত পরিচালক চন্দন রায়চৌধুরীর সমগ্র সঙ্গীত জীবনের যাত্রা নিয়ে অনুষ্ঠান ‘অভিযান’ সম্প্রতি অনুষ্ঠিত হল। উদ্যোক্তা পিসিচন্দ্র গার্ডেন ও নিটোল। ‘মহা পৃথিবী’, ‘সতী’, ‘কাকাবাবু হেরে গেলেন’, ‘প্রিয়জন’ প্রভৃতি বাংলা ও ‘দ্য গোল’, ‘দত্তক’, ‘এক থি রানি অ্যাইসি ভি’ প্রভৃতি হিন্দি ছবিতে সঙ্গীত পরিচালক হিসাবে কাজ করেছেন চন্দন।  
বিশদ

08th  November, 2019
নীরেন্দ্রনাথ চক্রবর্তী সাহিত্য পুরস্কার

কিংবদন্তি কবি সাহিত্যিক নীরেন্দ্রনাথ চক্রবর্তীর ৯৫তম জন্মদিনে তাঁরই নামাঙ্কিত সাহিত্য পুরস্কার প্রদানের আয়োজন করেছিল আর্যপত্র পত্রিকা। সম্প্রতি বাংলা অ্যাকাডেমি সভাঘরে আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাহিত্যক দেবেশ রায়।
বিশদ

01st  November, 2019
 সঙ্গীত মহোৎসব

 প্রাচীন কলাকেন্দ্র নিবেদিত দু’দিন ব্যাপী সুনীল ও নিবেদিতা কোশার সঙ্গীত মহোৎসব হয়ে গেল অবন মহল প্রেক্ষাগৃহে। প্রথম দিন কলাকেন্দ্রের প্রবীণ পাঁচজন সঙ্গীতগুরুকে সংস্থার তরফে সম্মাননা প্রদান করা হয়। মূল অনুষ্ঠান শুরু হয় কিশোর প্রতিভা রাজদীপ দেবের তবলা লহরা বাদনের মাধ্যমে। বিশদ

01st  November, 2019
 রবি ঠাকুরের বর্ষার গান

রবীন্দ্র ওকাকুরা ভবনে সম্প্রতি অনুষ্ঠিত হল ‘আভোগ’ সংস্থার একটি মনোজ্ঞ অনুষ্ঠান। রবীন্দ্রনাথ ঠাকুরের বর্ষার গান নিয়ে সংস্থার কলাকুশলীরা একটি গীতি আলেখ্য পরিবেশন করেন। এই গীতি আলেখ্যর নাম ‘মেঘ গীতিকার পথচলা’।
বিশদ

01st  November, 2019
 জন্মদিনে সুনীল স্মরণ

 প্রখ্যাত সাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায়ের ৮৬তম জন্মদিন সাড়ম্বরে পালিত হল শিশির মঞ্চে। আয়োজক মাসিক কৃত্তিবাস পত্রিকা। তাঁর ছবি ও বইয়ের প্রচ্ছদ দিয়ে সাজানো হয়েছিল মঞ্চ। সুনীল গঙ্গোপাধ্যায়ের লেখা একটি কবিতা পাঠ এবং দুটি রবীন্দ্রসঙ্গীত দিয়ে অনুষ্ঠানের শুরু। বিশদ

01st  November, 2019
একনজরে
 নয়াদিল্লি, ২১ নভেম্বর (পিটিআই): আইএনএক্স মিডিয়া অর্থ তছরুপ মামলায় ২২ ও ২৩ নভেম্বর দু’দিন চিদম্বরমকে তিহার জেলেই জেরা করবে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। ইডির এক আবেদনের ভিত্তিতে বৃহস্পতিবার এমনটাই অনুমতি দিয়েছে দিল্লি হাইকোর্ট। ...

 পুটিয়ান (চীন), ২১ নভেম্বর: বিশ্বকাপ শ্যুটিংয়ে মহিলাদের ১০ মিটার এয়ার পিস্তল ইভেন্টে সোনা জিতে জুনিয়র বিশ্বরেকর্ড গড়লেন ভারতের মানু ভাকের। ১৭ বছর বয়সী মানু ভাকের ২৪৪.৭ স্কোর করেন। ...

সংবাদদাতা, জাঙ্গিপাড়া: শ্রীরামপুর-জাঙ্গিপাড়া ৩১ নং রাজ্য সড়কে বৃহস্পতিবার সকালে জাঙ্গিপাড়ার নেড়া মাধবপুরে কালভার্ট ভেঙে বালি ভর্তি একটি লরি পড়ে যায়। ঘটনায় এক স্কুলছাত্রী নিহত ও ...

 কলম্বো, ২১ নভেম্বর (পিটিআই): শ্রীলঙ্কার নয়া প্রধানমন্ত্রী হিসেবে বৃহস্পতিবার শপথ নিলেন মহিন্দা রাজাপাকসে। কয়েকদিন আগেই তাঁর ভাই গোতাবায়া রাজাপাকসে সে দেশের নয়া রাষ্ট্রপতি পদে শপথগ্রহণ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় শুভ ফল। ব্যবসায় শুভ। প্রেম-ভালোবাসায় মনোমালিন্য। মেজাজ বর্জন করা উচিত। শেয়ার বা ফাটকায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৭৪ -রবার্ট ক্লাইভের মৃত্যু
১৮৫৬ - বিধবা বিবাহ আইনের প্রেক্ষাপটে ‘সংবাদ প্রভাকর’ পত্রিকায় এই মর্মে বিজ্ঞপ্তি ছাপা হয় যে, বিধবা বিবাহ করলে বরকে এক হাজার টাকা নগদ পুরস্কার দেওয়া হবে
১৮৭৭ - টমাস আলফা এডিসন গ্রামোফোন যন্ত্র আবিস্কার করেন
১৯৩৯: রাজনীতিক মুলায়ম সিং যাদবের জন্ম
১৯৬৩: টেক্সাসে খুন হলেন মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডি। হামলায় গুরুতর আহত হন টেস্কাসের গভর্নর জন কোনালি’ও। সন্দেহভাজন লি হার্ভে অসওয়াল্ডকে ধরা হল দু’দিন পর পুলিসি হেপাজতে তাকে গুলি করে হত্যা করে জ্যাক রুবি।
১৯৬৭: টেনিস তারকা বরিস বেকারের জন্ম
১৯৭০: শ্রীলঙ্কার ক্রিকেটার মারভান আত্তাপাত্তুর জন্ম
১৯৮৬: ট্রেভর বারবিককে হারিয়ে বক্সিংয়ের ইতিহাসে তরুণতম হেভিওয়েট চ্যাম্পিয়ন হলেন মাইক টাইসন
১৯৮৬: দক্ষিণ আফ্রিকার প্রতিবন্ধী অ্যাথলিট অস্কার পিস্টোরিয়াসের জন্ম
১৯৮৭ - সুরকার ও সঙ্গীতশিল্পী হেমাঙ্গ বিশ্বাসের মৃত্যু
১৯৯৫: প্রকাশিত হল কম্পিউটার ইমেজ দিয়ে তৈরি প্রথম ফিচারধর্মী ছবি ‘টয় স্টোরি’
২০০৩: বাগদাদে ডি এইচ এল এক্সপ্রেস নামক পণ্যবাহী বিমানে ভূমি থেকে আকাশ ক্ষেপণাস্ত্রের মাধ্যমে আঘাত হানে জঙ্গিরা। ওড়ার কিছুক্ষণের মধ্যেই এই হামলায় বিমানটির বাঁদিকে পাখা ক্ষতিগ্রস্তগ্রস্ত হয়। জরুরি অবতরণ করতে বাধ্য হয় সেটি





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.২৪ টাকা ৭৩.৪১ টাকা
পাউন্ড ৯০.৭২ টাকা ৯৫.১০ টাকা
ইউরো ৭৭.৭১ টাকা ৮১.৪৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৬৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ অগ্রহায়ণ ১৪২৬, ২২ নভেম্বর ২০১৯, শুক্রবার, দশমী ৭/৪০ দিবা ৯/২। উত্তরফাল্গুনী ২৬/৪৯ অপঃ ৪/৪১। সূ উ ৫/৫৭/২৪, অ ৪/৪৭/৪৮, অমৃতযোগ দিবা ৬/৪১ মধ্যে পুনঃ ৭/২৪ গতে ৯/৩৫ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২১ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪০ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ৩/২০ মধ্যে পুনঃ ৪/১৪ গতে উদয়াবধি, বারবেলা ৮/৪০ গতে ১১/২২ মধ্যে, কালরাত্রি ৮/৫ গতে ৯/৪৪ মধ্যে।
৫ অগ্রহায়ণ ১৪২৬, ২২ নভেম্বর ২০১৯, শুক্রবার, দশমী ২/১৯/৪১ দিবা ৫/৫৬/১৯ পরে একাদশী ৫৬/২৭/৪২ শেষরাত্রি ৪/৩৪/৪১। উত্তরফাল্গুনী ২৩/৫৫/৪৯ দিবা ৩/৩৩/৫৬, সূ উ ৫/৫৯/৩৬, অ ৪/৪৭/২৯, অমৃতযোগ দিবা ৬/৫২ মধ্যে ও ৭/৩৫ গতে ৯/৪২ মধ্যে ও ১১/৫৩ গতে ২/৪৩ মধ্যে ও ৩/২৩ গতে ৪/৪৭ মধ্যে এবং রাত্রি ৫/৪২ গতে ৯/১৫ মধ্যে ও ১১/৫৬ গতে ৩/২৯ মধ্যে ও ৪/২৩ গতে ৫/৫৯ মধ্যে, বারবেলা ৮/৪১/৩৪ গতে ১০/২/৩৩ মধ্যে, কালবেলা ১০/২/৩৩ গতে ১১/২৩/৩২ মধ্যে, কালরাত্রি ৮/৫/৩১ গতে ৯/৪৪/৩২ মধ্যে।
২৪ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
শহরে ট্রাফিকের হাল
আজ, শুক্রবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। ...বিশদ

10:14:13 AM

৬৭ পয়েন্ট পড়ল সেনসেক্স 

09:40:14 AM

  ৮৬টি ‘আদর্শ’ স্টেশনে পরিকাঠামোর কাজ শেষ
দেশজুড়ে ১,২৫৩টি স্টেশনকে ‘আদর্শ’ স্টেশন হিসেবে গড়ে তোলার জন্য বেছে ...বিশদ

09:34:48 AM

 বিদ্যাসাগর কলেজে আজ-কাল অবস্থান শিক্ষাকর্মীদের
আজ শুক্রবার ও আগামীকাল শনিবার অবস্থানে বসবেন বিদ্যাসাগর কলেজের শিক্ষাকর্মীরা। ...বিশদ

09:12:07 AM

কানাডা সরকারে প্রথম হিন্দু মহিলা মন্ত্রী
এই প্রথমবার এক হিন্দু মহিলা মন্ত্রী হিসেবে অন্তর্ভূক্ত হলেন কানাডার ...বিশদ

08:58:24 AM

রেলওয়ের ‘এক টাকার ক্লিনিক’-এ সন্তান প্রসব করলেন তরুণী
রেলের ‘এক টাকার ক্লিনিক’-এ সন্তানপ্রসব করলেন ১৮ বছরের এক তরুণী। ...বিশদ

08:47:03 AM