Bartaman Patrika
নানারকম
 

 সম্মানিত হবেন ১২জন কিংবদন্তি

একসঙ্গে ১২জন জীবন্ত কিংবদন্তিকে সম্মান জ্ঞাপনের উদ্যোগ নেওয়া হল। উদ্যোগী শ্যামসুন্দর কোম্পানি জুয়েলার্স। সংস্থার হীরক জয়ন্তী উপলক্ষে এই অভিনব উদ্যোগ নেওয়া হয়েছে। আগামী ৫ নভেম্বর জি ডি বিড়লা সভাঘরে এক সাংস্কৃতিক সন্ধ্যায় বিভিন্ন ক্ষেত্রের এই প্রথিতযশা ব্যক্তিদের সম্মান জানানো হবে। দীর্ঘ সেই তালিকায় নাম রয়েছে—চলচ্চিত্র জগৎ থেকে সৌমিত্র চট্টোপাধ্যায়, সাবিত্রী চট্টোপাধ্যায় ও পরিচালক গৌতম ঘোষের। সম্মানিত করা হবে সাহিত্যিক বুদ্ধদেব গুহ ও কবি জয় গোস্বামীকে। সম্মাণনা প্রাপকের মধ্যে রয়েছেন— থিয়েটার জগৎ থেকে রুদ্রপ্রসাদ সেনগুপ্ত, শিক্ষাবিদ পবিত্র সরকার, সঙ্গীতশিল্পী আরতি মুখোপাধ্যায়, চিত্রশিল্পী যোগেন চৌধুরী, নৃত্যশিল্পী থাঙ্কুমণি কুট্টি, ক্রীড়া জগতের জয়দীপ মুখোপাধ্যায় এবং ক্রীড়া সাংবাদিক কিশোর ভিমানি। ওই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন রামকৃষ্ণ মঠ ও মিশনের সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দজি মহারাজ।
কেন এই উদ্যোগ? এ প্রসঙ্গে সংস্থার তরফে রূপক সাহা জানালেন, তাঁর প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা গৌরচন্দ্র সেনের জন্মদিন ৫ নভেম্বর। তাই চলতি বছরের ওই তারিখ থেকে শুরু করে এক বছর ব্যাপী হীরকজয়ন্তী অনুষ্ঠান করার পরিকল্পনা নেওয়া হয়েছে। সামাজিক কাজে ব্যাপৃত থাকার লক্ষ্যেই এই সম্মান প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এর আগে সুবর্ণজয়ন্তী বর্ষে ত্রিপুরা সরকারের মধ্যে ২০০৯ সালে আদিবাসী গ্রাম ওয়ারেংবাড়ির উন্নয়নের দায়িত্ব নিয়েছিল তাঁদের সংস্থা। সেই কাজ এখনও চলছে। ওই গ্রামের শিক্ষা, স্বাস্থ্য ও স্বরোজগারের উপর জোর দেওয়া হয়েছে। এই উদ্যোগের ফলে ওই গ্রাম থেকে প্রথম স্নাতক হয়েছেন আনন্দমণি রিয়াং নামে এক আদিবাসী যুবতী। তিনি ইংরেজি অনার্স নিয়ে পড়াশোনা করেছেন। এছাড়া কলকাতাতেও তাঁরা সামাজিক কাজে যুক্ত থেকেছেন। ‘দুর্গা অ্যান্ড ফ্রেন্ড’ নামে একটি প্রকল্পে ২০জন অনাথ বালিকার ভরণপোষণের দায়িত্ব তাঁরা পালন করছেন। শনিবারের অনুষ্ঠান শুরু হবে রবীন্দ্রনৃত্যের মাধ্যমে। থাকবে শিল্পী প্রভাতী মুখোপাধ্যায়ের গান। 
01st  November, 2019
গল্প লেখার ওয়ার্কশপ 

সম্প্রতি বসিরহাট মহকুমার ন্যাজাটে স্কুল পড়ুয়াদের নিয়ে অভিনব উদ্যোগ নিয়েছিল পালক পাবলিশার্স। স্কুলের ছাত্রছাত্রীদের নিয়ে গল্প লেখার ওয়ার্কশপ এই অঞ্চলে প্রথম। এদিন ওয়ার্কশপ করালেন সাহিত্যিক রতনতনু ঘাটি। ওয়ার্কশপে অংশ নিয়েছিল ১১৭ জন স্কুলপড়ুয়া।  
বিশদ

অনন্য সম্মান 

সম্প্রতি জি ডি বিড়লা সভাঘরে শ্যামসুন্দর কোম্পানি জুয়েলার্সের প্রতিষ্ঠাতা গৌর চন্দ্র সাহার জন্মদিনে এবং সংস্থার হীরক জয়ন্তী বর্ষ উৎযাপনের অঙ্গ হিসেবে ‘সলিটারিজ অব বেঙ্গল’ শীর্ষক এক অনন্য সম্মান প্রদান অনুষ্ঠান হল। বাংলার ১২ জন কিংবদন্তি ব্যক্তিত্বকে মানপত্র এবং হিরের আংটি দিয়ে সম্মান জানানো হল। 
বিশদ

শোভনসুন্দর ও সৌভিকের যুগলবন্দি 

সম্প্রতি উত্তম মঞ্চে পিকাসোর নিবেদনে অনুষ্ঠিত হল এক অনবদ্য সাংস্কৃতিক সন্ধ্যা। এই সন্ধ্যায় পরিবেশিত হয় বিশিষ্ট বাচিক শিল্পী শোভনসুন্দর বসুর আবৃত্তি এবং সৌভিকের গান। সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেছিলেন রূপসা। আবৃত্তি এবং গানের অপরূপ মেলবন্ধনে প্রেক্ষাগৃহে উপস্থিত দর্শকরা এক অন্যধারার শৈল্পিক বাতাবরণের সাক্ষী থাকলেন। 
বিশদ

চন্দনের অভিযান 

সঙ্গীত পরিচালক চন্দন রায়চৌধুরীর সমগ্র সঙ্গীত জীবনের যাত্রা নিয়ে অনুষ্ঠান ‘অভিযান’ সম্প্রতি অনুষ্ঠিত হল। উদ্যোক্তা পিসিচন্দ্র গার্ডেন ও নিটোল। ‘মহা পৃথিবী’, ‘সতী’, ‘কাকাবাবু হেরে গেলেন’, ‘প্রিয়জন’ প্রভৃতি বাংলা ও ‘দ্য গোল’, ‘দত্তক’, ‘এক থি রানি অ্যাইসি ভি’ প্রভৃতি হিন্দি ছবিতে সঙ্গীত পরিচালক হিসাবে কাজ করেছেন চন্দন।  
বিশদ

নীরেন্দ্রনাথ চক্রবর্তী সাহিত্য পুরস্কার

কিংবদন্তি কবি সাহিত্যিক নীরেন্দ্রনাথ চক্রবর্তীর ৯৫তম জন্মদিনে তাঁরই নামাঙ্কিত সাহিত্য পুরস্কার প্রদানের আয়োজন করেছিল আর্যপত্র পত্রিকা। সম্প্রতি বাংলা অ্যাকাডেমি সভাঘরে আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাহিত্যক দেবেশ রায়।
বিশদ

01st  November, 2019
 সঙ্গীত মহোৎসব

 প্রাচীন কলাকেন্দ্র নিবেদিত দু’দিন ব্যাপী সুনীল ও নিবেদিতা কোশার সঙ্গীত মহোৎসব হয়ে গেল অবন মহল প্রেক্ষাগৃহে। প্রথম দিন কলাকেন্দ্রের প্রবীণ পাঁচজন সঙ্গীতগুরুকে সংস্থার তরফে সম্মাননা প্রদান করা হয়। মূল অনুষ্ঠান শুরু হয় কিশোর প্রতিভা রাজদীপ দেবের তবলা লহরা বাদনের মাধ্যমে। বিশদ

01st  November, 2019
 রবি ঠাকুরের বর্ষার গান

রবীন্দ্র ওকাকুরা ভবনে সম্প্রতি অনুষ্ঠিত হল ‘আভোগ’ সংস্থার একটি মনোজ্ঞ অনুষ্ঠান। রবীন্দ্রনাথ ঠাকুরের বর্ষার গান নিয়ে সংস্থার কলাকুশলীরা একটি গীতি আলেখ্য পরিবেশন করেন। এই গীতি আলেখ্যর নাম ‘মেঘ গীতিকার পথচলা’।
বিশদ

01st  November, 2019
 জন্মদিনে সুনীল স্মরণ

 প্রখ্যাত সাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায়ের ৮৬তম জন্মদিন সাড়ম্বরে পালিত হল শিশির মঞ্চে। আয়োজক মাসিক কৃত্তিবাস পত্রিকা। তাঁর ছবি ও বইয়ের প্রচ্ছদ দিয়ে সাজানো হয়েছিল মঞ্চ। সুনীল গঙ্গোপাধ্যায়ের লেখা একটি কবিতা পাঠ এবং দুটি রবীন্দ্রসঙ্গীত দিয়ে অনুষ্ঠানের শুরু। বিশদ

01st  November, 2019
তমালের উত্তরণ 

দু’বছর পর পূর্ণাঙ্গ অ্যালবাম নিয়ে হাজির হচ্ছেন তমালকান্তি হালদার। আগামী ২৬ অক্টোবর, শনিবার ইউটিউবসহ বেশকিছু প্রথম সারির ডিজিটাল মাধ্যমে প্রকাশিত হবে তমালের ‘উত্তরণ’ অ্যালবামটি। ‘উত্তরণ’, ‘এতই কি কঠিন’, ‘মধ্যযুগ’, ‘লড়ে যাই’ নামে চারটি গান থাকবে এই অ্যালবামে। 
বিশদ

18th  October, 2019
সংহতি ও সম্প্রীতির মহামিলন 

নিখিলবঙ্গ নববর্ষ উৎসব সমিতির ৬৯তম বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠান হল রবীন্দ্রসদনে। ঐক্য সংহতি ও সম্প্রীতির মহামিলন উৎসবের সূচনা হয় সুজাতা কর্মকারের স্তোত্র পাঠ দিয়ে। এরপর সঙ্গীতশিল্পী স্বাগতালক্ষ্মী দাশগুপ্তের নিবেদনে ছিল ‘তোমার অসীমে’, ‘নয়ন ছেড়ে’,‘তবু মনে’ গানগুলি। শিল্পীর গায়কী গুণে গানগুলি প্রাণ পায়। 
বিশদ

18th  October, 2019
ধ্রুপদী নৃত্য 

সম্প্রতি পূর্বাঞ্চলীয় সাংস্কৃতিক কেন্দ্রে (ইজেডসিসি) নিপুণ নৃত্যালয়ের উদ্যোগে হয়ে গেল একটি নয়নাভিরাম অনুষ্ঠান। ভারতীয় বিদ্যাভবন এবং বেঙ্গালুরুর তথ্যপ্রযুক্তি সংস্থা ইনফোসিসও অনুষ্ঠানে সহযোগী ছিল। 
বিশদ

18th  October, 2019
বাচিক সন্ধ্যা 

প্রায় ২০ বছর ধরে বাচিক শিল্পকে খুব যত্ন করে বাঁচিয়ে রেখেছে ‘বাঙ্ময়’। সম্প্রতি শিশির মঞ্চে অনুষ্ঠিত হল ভদ্রেশ্বরের এই কালচারাল সোসাইটির বার্ষিক বাচিক অনুষ্ঠান।
অনুষ্ঠানের সূচনা হয় শাঁওলি সাহা এবং শঙ্কর সাহার গানে। এরপর ‘বাড়ি’ কবিতাটি আবৃত্তি করেন সংস্থার সদস্য বুলবুল রায়। 
বিশদ

18th  October, 2019
আয় মা উমা 

মা দুর্গার আগমন ও বোধনকে ঘিরে কবিদের মনে চিত্রিত হয় নানা ভাবনা। সেই ভাবনাই জন্ম দিয়েছে নানা লোকসাহিত্য, শ্লোক ও আধুনিক গানের। উমাকে হরের সঙ্গে বিয়ে দিয়ে পিতা গিরিরাজ ভালো থাকলেও মা মেনকার উমাকে নিয়ে চিন্তার অন্ত ছিল না।  বিশদ

11th  October, 2019
ডকুফিচারে জল 

জীবনের আর এক নাম ‘জল’, আজকের পৃথিবীতে সব চাইতে বড় সমস্যা হচ্ছে— ‘জলসঙ্কট’। কিন্তু আমরা জেনে বুঝেও প্রতিদিন কোনও না কোনওভাবে জল অপচয় করে চলেছি। এই ভয়াবহ সমস্যা থেকে বাঁচতে গেলে যেমন প্রকৃতিকে রক্ষা করতে হবে, তেমনই জল অপচয় বন্ধ করতে হবে।  বিশদ

11th  October, 2019
একনজরে
সংবাদদাতা, নবদ্বীপ: রাস উৎসবকে সামনে রেখে নবদ্বীপে ফেরিঘাটগুলিতে নিরাপত্তা বাড়ানো হল। রাসের দিনগুলিতে ফেরিঘাট দিয়ে কয়েক লক্ষ মানুষের আনাগোনা লেগে থাকে। ফলে তাদের পারাপার ও নিরাপত্তা নিয়ে নবদ্বীপের ফেরিঘাট কর্তৃপক্ষ উদ্যোগী হয়েছেন। পাশাপাশি নবদ্বীপ পুরসভা ও ব্লক প্রশাসনও এনিয়ে তৎপর। ...

 বিএনএ, বারাকপুর: বিজেপি সাংসদ অর্জুন সিংয়ের গড় ভাটপাড়া পুরসভার আরও পাঁচ বিজেপি কাউন্সিলার তৃণমূলের দিকে পা বাড়িয়ে রাখলেন। তাঁরা যে কোনও দিন ঘরে ফিরতে পারেন ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী শিক্ষাবর্ষে প্রাথমিকে পঞ্চম শ্রেণীর আসা বড়সড় প্রশ্নচিহ্নের মুখে। সরকারের এই পরিকল্পনা কার্যকর করতে স্কুলগুলিতে যে অতিরিক্ত ক্লাসরুমের বন্দোবস্ত করতে হবে, তার ...

সংবাদদতা, আলিপুরদুয়ার: ২০২১ সালে বিধানসভা ভোট। তার আগেই রয়েছে আলিপুরদুয়ার পুরসভার ভোট। এই জোড়া নির্বাচনকে পাখির চোখ করে জেলায় বন্ধ চা বাগানের ইস্যুকে হাতিয়ার করে তেড়েফুঁড়ে ময়দানে নেমে পড়েছে গেরুয়া বাহিনী। অন্যদিকে বিজেপির প্রধান প্রতিপক্ষ রাজ্যের শাসক দল তৃণমূল শিবিরে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর-স্বাস্থ্য নিয়ে সচেতন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬২- সঙ্গীত জগতের কিংবদন্তি পুরুষ ওস্তাদ আলাউদিন খাঁর জন্ম।
১৮৯৫- জার্মান পর্দাথবিদ উইলিয়াম কনরাড রঞ্জন এক্স রে আবিষ্কার করেন।
১৯১০ - ওয়াশিংটনের নির্বাচনে প্রথম কোনও মহিলা ভোট দেন।
১৯২৭- রাজনীতিক লালকৃষ্ণ আদবানির জন্ম
১৯৩৬ - প্রখ্যাত হিন্দী কথাসাহিত্যিক মুনশি প্রেমচাঁদের মৃত্যু
১৯৪৭ – সঙ্গীতশিল্পী ঊষা উত্থুপের জন্ম
১৯৭৬ - ক্রিকেটার ব্রেট লি’র জন্ম
২০১৭ – ভারতে ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল হয়





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৮ টাকা ৭২.৬৪ টাকা
পাউন্ড ৮৯.১২ টাকা ৯৩.৪৫ টাকা
ইউরো ৭৬.৭৪ টাকা ৮০.৪৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৭৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২১ কার্তিক ১৪২৬, ৮ নভেম্বর ২০১৯, শুক্রবার, একাদশী ১৬/৩০ দিবা ১২/২৫। পূর্বভাদ্রপদ ১৫/৫৯ দিবা ১২/১২। সূ উ ৫/৪৮/২৭, অ ৪/৫২/২১, অমৃতযোগ দিবা ৬/৩৩ মধ্যে পুনঃ ৭/১৭ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪৪ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৬ গতে ৩/১৩ মধ্যে পুনঃ ৪/৫ গতে উদয়াবধি, বারবেলা ৮/৩৫ গতে ১১/২১ মধ্যে, কালরাত্রি ৮/৬ গতে ৯/৪৩ মধ্যে। 
২১ কার্তিক ১৪২৬, ৮ নভেম্বর ২০১৯, শুক্রবার, একাদশী ১৫/৫৮/১৯ দিবা ১২/১২/৪৩। পূর্বভাদ্রপদ ১৭/৫৮/২৫ দিবা ১/০/৪৫, সূ উ ৫/৪৯/২৩, অ ৪/৫৩/১৪, অমৃতযোগ দিবা ৬/৪৪ মধ্যে ও ৭/২৭ গতে ৯/৩৬ মধ্যে ও ১১/৪৫ গতে ২/৩৭ মধ্যে ও ৩/২০ গতে ৪/৫৩ মধ্যে এবং রাত্রি ৫/৩৯ গতে ৯/১১ মধ্যে ও ১১/৫০ গতে ৩/২২ মধ্যে ও ৪/১৫ গতে ৫/৫০ মধ্যে, বারবেলা ৮/৩৫/২১ গতে ৯/৫৮/২০ মধ্যে, কালবেলা ৯/৫৮/২০ গতে ১১/২১/১৮ মধ্যে, কালরাত্রি ৮/৭/১৬ গতে ৯/৪৪/১৭ মধ্যে। 
১০ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আগামীকাল অযোধ্যা মামলার রায় ঘোষণা করবে সুপ্রিম কোর্ট

09:17:50 PM

এবার হকি বিশ্বকাপ ভারতে
২০২৩ সালে পুরুষদের এফআইএইচ হকি বিশ্বকাপ আয়োজন করবে ভারত। ...বিশদ

05:08:38 PM

পদত্যাগ করলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী
 মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিলেন দেবেন্দ্র ফড়নবিশ। সরকার গড়ার ...বিশদ

05:01:39 PM

আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হল এবছরের আন্তর্জাতিক কলকাতা ফিল্ম উৎসবের

05:01:00 PM

বর্ধমান স্টেশনে পদপিষ্ট হয়ে জখম বহু
বর্ধমান স্টেশনে ৪ ও ৫ নম্বর প্লাটফর্মের মাঝে ফুটওভারব্রিজে ওঠানামা ...বিশদ

04:54:00 PM

গান্ধী পরিবারের এসপিজি নিরাপত্তা তুলে দেওয়ার সিদ্ধান্ত কেন্দ্রের: সূত্র 

03:53:10 PM