Bartaman Patrika
নানারকম
 

 জন্মদিনে মহীন এখন ও বন্ধুরা

বাংলা ব্যান্ড মহীনের ঘোড়াগুলি’র উত্তরসূরী ‘মহীন এখন ও বন্ধুরা’-র জন্মদিন উপলক্ষে এক সাংস্কৃতিক সন্ধ্যা হয়ে গেল লেকটাউন মুক্তমঞ্চে। সাতের দশকে বাংলার প্রথম ব্যান্ড ‘মহীনের ঘোড়াগুলি’র পথচলা শুরু। পরবর্তী ৪৫ বছরে কয়েকটি প্রজন্মের কাছে এই ব্যান্ডের মিথ হয়ে থাকার কারণ বিশ্লেষণ ও কিছু নস্ট্যালজিক স্মৃতি নিয়ে ছিল এদিনের আলাপচারিতা। অংশ নিলেন ‘মহীনের ঘোড়াগুলি’র প্রতিষ্ঠাতা তাপস দাস, হর্ষ দাশগুপ্ত, কল্লোল দাশগুপ্ত, তিমির বিশ্বাস (ফকিরা ব্যান্ড), ইমন সেন (ক্যালকাটা ব্লুজ ব্যান্ড)। ‘অন্ধকারের উৎস’ উদ্বোধনী সঙ্গীত দিয়ে অনুষ্ঠানের সূচনা করেন ঐক্যতানের শিল্পীরা। ‘মহীনের ঘোড়াগুলি’ অন্যতম জনপ্রিয় গান ‘ভালোবাসি জ্যোৎস্নায়’। গানটি নতুন করে উপস্থাপন করে একটি নতুন মিউজিক ভিডিও অ্যালবামের আনুষ্ঠানিক প্রকাশ হল এদিন। অ্যালবামটি ‘মহীনের ঘোড়াগুলি’ ও গৌতম চট্টোপাধ্যায়কে উৎসর্গ করা হয়। ইমনের কণ্ঠে ‘ক্যান্টিন অনার্স’ দর্শকদের ভালো লাগে। তিমিরের কণ্ঠে ‘ভ্রমর কইও’ ও ‘এমন মানব’ গান দুটি হৃদয়স্পর্শ করে। হর্ষ দাশগুপ্ত ইংরেজি রকব্যান্ড পিঙ্ক ফ্লয়েডের ‘দ্য ওয়াল’ অ্যালবাম থেকে অনূদিত ‘আমরা চাই না’ গানটি গেয়ে দর্শকদের মনোরঞ্জন করেন। ‘মহীন এখন ও বন্ধুরা’র নিবেদনে ছিল ‘কেন ভেঙে’ (তাপস দাস), ‘পৃথিবীটা নাকি...’, ‘আশায় আশায়’ গানগুলি। অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন ঐকতানের সভাপতি মৃণালকান্তি ঘোষ, সহ সভাপতি বনশ্রী চট্টোপাধ্যায়, শঙ্কর ঘোষাল সহ অনেকে।
দেবলীনা সমাজপতি
20th  September, 2019
গল্প লেখার ওয়ার্কশপ 

সম্প্রতি বসিরহাট মহকুমার ন্যাজাটে স্কুল পড়ুয়াদের নিয়ে অভিনব উদ্যোগ নিয়েছিল পালক পাবলিশার্স। স্কুলের ছাত্রছাত্রীদের নিয়ে গল্প লেখার ওয়ার্কশপ এই অঞ্চলে প্রথম। এদিন ওয়ার্কশপ করালেন সাহিত্যিক রতনতনু ঘাটি। ওয়ার্কশপে অংশ নিয়েছিল ১১৭ জন স্কুলপড়ুয়া।  
বিশদ

08th  November, 2019
অনন্য সম্মান 

সম্প্রতি জি ডি বিড়লা সভাঘরে শ্যামসুন্দর কোম্পানি জুয়েলার্সের প্রতিষ্ঠাতা গৌর চন্দ্র সাহার জন্মদিনে এবং সংস্থার হীরক জয়ন্তী বর্ষ উৎযাপনের অঙ্গ হিসেবে ‘সলিটারিজ অব বেঙ্গল’ শীর্ষক এক অনন্য সম্মান প্রদান অনুষ্ঠান হল। বাংলার ১২ জন কিংবদন্তি ব্যক্তিত্বকে মানপত্র এবং হিরের আংটি দিয়ে সম্মান জানানো হল। 
বিশদ

08th  November, 2019
শোভনসুন্দর ও সৌভিকের যুগলবন্দি 

সম্প্রতি উত্তম মঞ্চে পিকাসোর নিবেদনে অনুষ্ঠিত হল এক অনবদ্য সাংস্কৃতিক সন্ধ্যা। এই সন্ধ্যায় পরিবেশিত হয় বিশিষ্ট বাচিক শিল্পী শোভনসুন্দর বসুর আবৃত্তি এবং সৌভিকের গান। সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেছিলেন রূপসা। আবৃত্তি এবং গানের অপরূপ মেলবন্ধনে প্রেক্ষাগৃহে উপস্থিত দর্শকরা এক অন্যধারার শৈল্পিক বাতাবরণের সাক্ষী থাকলেন। 
বিশদ

08th  November, 2019
চন্দনের অভিযান 

সঙ্গীত পরিচালক চন্দন রায়চৌধুরীর সমগ্র সঙ্গীত জীবনের যাত্রা নিয়ে অনুষ্ঠান ‘অভিযান’ সম্প্রতি অনুষ্ঠিত হল। উদ্যোক্তা পিসিচন্দ্র গার্ডেন ও নিটোল। ‘মহা পৃথিবী’, ‘সতী’, ‘কাকাবাবু হেরে গেলেন’, ‘প্রিয়জন’ প্রভৃতি বাংলা ও ‘দ্য গোল’, ‘দত্তক’, ‘এক থি রানি অ্যাইসি ভি’ প্রভৃতি হিন্দি ছবিতে সঙ্গীত পরিচালক হিসাবে কাজ করেছেন চন্দন।  
বিশদ

08th  November, 2019
নীরেন্দ্রনাথ চক্রবর্তী সাহিত্য পুরস্কার

কিংবদন্তি কবি সাহিত্যিক নীরেন্দ্রনাথ চক্রবর্তীর ৯৫তম জন্মদিনে তাঁরই নামাঙ্কিত সাহিত্য পুরস্কার প্রদানের আয়োজন করেছিল আর্যপত্র পত্রিকা। সম্প্রতি বাংলা অ্যাকাডেমি সভাঘরে আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাহিত্যক দেবেশ রায়।
বিশদ

01st  November, 2019
 সঙ্গীত মহোৎসব

 প্রাচীন কলাকেন্দ্র নিবেদিত দু’দিন ব্যাপী সুনীল ও নিবেদিতা কোশার সঙ্গীত মহোৎসব হয়ে গেল অবন মহল প্রেক্ষাগৃহে। প্রথম দিন কলাকেন্দ্রের প্রবীণ পাঁচজন সঙ্গীতগুরুকে সংস্থার তরফে সম্মাননা প্রদান করা হয়। মূল অনুষ্ঠান শুরু হয় কিশোর প্রতিভা রাজদীপ দেবের তবলা লহরা বাদনের মাধ্যমে। বিশদ

01st  November, 2019
 রবি ঠাকুরের বর্ষার গান

রবীন্দ্র ওকাকুরা ভবনে সম্প্রতি অনুষ্ঠিত হল ‘আভোগ’ সংস্থার একটি মনোজ্ঞ অনুষ্ঠান। রবীন্দ্রনাথ ঠাকুরের বর্ষার গান নিয়ে সংস্থার কলাকুশলীরা একটি গীতি আলেখ্য পরিবেশন করেন। এই গীতি আলেখ্যর নাম ‘মেঘ গীতিকার পথচলা’।
বিশদ

01st  November, 2019
 জন্মদিনে সুনীল স্মরণ

 প্রখ্যাত সাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায়ের ৮৬তম জন্মদিন সাড়ম্বরে পালিত হল শিশির মঞ্চে। আয়োজক মাসিক কৃত্তিবাস পত্রিকা। তাঁর ছবি ও বইয়ের প্রচ্ছদ দিয়ে সাজানো হয়েছিল মঞ্চ। সুনীল গঙ্গোপাধ্যায়ের লেখা একটি কবিতা পাঠ এবং দুটি রবীন্দ্রসঙ্গীত দিয়ে অনুষ্ঠানের শুরু। বিশদ

01st  November, 2019
 সম্মানিত হবেন ১২জন কিংবদন্তি

 একসঙ্গে ১২জন জীবন্ত কিংবদন্তিকে সম্মান জ্ঞাপনের উদ্যোগ নেওয়া হল। উদ্যোগী শ্যামসুন্দর কোম্পানি জুয়েলার্স। সংস্থার হীরক জয়ন্তী উপলক্ষে এই অভিনব উদ্যোগ নেওয়া হয়েছে। আগামী ৫ নভেম্বর জি ডি বিড়লা সভাঘরে এক সাংস্কৃতিক সন্ধ্যায় বিভিন্ন ক্ষেত্রের এই প্রথিতযশা ব্যক্তিদের সম্মান জানানো হবে।
বিশদ

01st  November, 2019
তমালের উত্তরণ 

দু’বছর পর পূর্ণাঙ্গ অ্যালবাম নিয়ে হাজির হচ্ছেন তমালকান্তি হালদার। আগামী ২৬ অক্টোবর, শনিবার ইউটিউবসহ বেশকিছু প্রথম সারির ডিজিটাল মাধ্যমে প্রকাশিত হবে তমালের ‘উত্তরণ’ অ্যালবামটি। ‘উত্তরণ’, ‘এতই কি কঠিন’, ‘মধ্যযুগ’, ‘লড়ে যাই’ নামে চারটি গান থাকবে এই অ্যালবামে। 
বিশদ

18th  October, 2019
সংহতি ও সম্প্রীতির মহামিলন 

নিখিলবঙ্গ নববর্ষ উৎসব সমিতির ৬৯তম বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠান হল রবীন্দ্রসদনে। ঐক্য সংহতি ও সম্প্রীতির মহামিলন উৎসবের সূচনা হয় সুজাতা কর্মকারের স্তোত্র পাঠ দিয়ে। এরপর সঙ্গীতশিল্পী স্বাগতালক্ষ্মী দাশগুপ্তের নিবেদনে ছিল ‘তোমার অসীমে’, ‘নয়ন ছেড়ে’,‘তবু মনে’ গানগুলি। শিল্পীর গায়কী গুণে গানগুলি প্রাণ পায়। 
বিশদ

18th  October, 2019
ধ্রুপদী নৃত্য 

সম্প্রতি পূর্বাঞ্চলীয় সাংস্কৃতিক কেন্দ্রে (ইজেডসিসি) নিপুণ নৃত্যালয়ের উদ্যোগে হয়ে গেল একটি নয়নাভিরাম অনুষ্ঠান। ভারতীয় বিদ্যাভবন এবং বেঙ্গালুরুর তথ্যপ্রযুক্তি সংস্থা ইনফোসিসও অনুষ্ঠানে সহযোগী ছিল। 
বিশদ

18th  October, 2019
বাচিক সন্ধ্যা 

প্রায় ২০ বছর ধরে বাচিক শিল্পকে খুব যত্ন করে বাঁচিয়ে রেখেছে ‘বাঙ্ময়’। সম্প্রতি শিশির মঞ্চে অনুষ্ঠিত হল ভদ্রেশ্বরের এই কালচারাল সোসাইটির বার্ষিক বাচিক অনুষ্ঠান।
অনুষ্ঠানের সূচনা হয় শাঁওলি সাহা এবং শঙ্কর সাহার গানে। এরপর ‘বাড়ি’ কবিতাটি আবৃত্তি করেন সংস্থার সদস্য বুলবুল রায়। 
বিশদ

18th  October, 2019
আয় মা উমা 

মা দুর্গার আগমন ও বোধনকে ঘিরে কবিদের মনে চিত্রিত হয় নানা ভাবনা। সেই ভাবনাই জন্ম দিয়েছে নানা লোকসাহিত্য, শ্লোক ও আধুনিক গানের। উমাকে হরের সঙ্গে বিয়ে দিয়ে পিতা গিরিরাজ ভালো থাকলেও মা মেনকার উমাকে নিয়ে চিন্তার অন্ত ছিল না।  বিশদ

11th  October, 2019
একনজরে
সংবাদদাতা, গাজোল: স্কুলে যেতে ইচ্ছা করলেও উপায় নেই। সংসার চালাতে হবে তো। তাই বয়স ষোলোর গণ্ডী না পেরোলেও স্কুল ছেড়ে কাজেই মন দিয়েছে ওরা। কারও আবার বাড়ি অন্য ঩রাজ্যে। বাবা-মায়ের হাত ধরে আপাতত ঠাঁই হয়েছে পুরাতন মালদহে। ...

সংবাদদাতা, গুসকরা: আউশগ্রামের সরগ্রামে হস্টেলে বড় ছেলেকে পোশাক দিতে এসে স্ত্রী ও ছোট ছেলে নিখোঁজ হওয়ার অভিযোগ করলেন গলসির মেরুয়াল গ্রামের বাসিন্দা সোমলাল মার্ডি। মঙ্গলবার সন্ধ্যায় আউশগ্রাম থানায় এনিয়ে নিখোঁজ ডায়েরি করেছেন তিনি।   ...

বিশ্বজিৎ মাইতি, বারাসত, বিএনএ: গ্রামীণ ডাক সেবকদের ছেলেমেয়েদের পড়াশুনার জন্য এবার শিক্ষা ভাতা দেবে কেন্দ্রীয় সরকার। সম্প্রতি জেলার পোস্টাল সুপারিনটেনডেন্টদের কাছে এই নির্দেশিকা পাঠানো হয়েছে। ওই নির্দেশিকার সঙ্গে এই ভাতা পাওয়ার জন্য আবেদনের ফর্ম দিয়ে দেওয়া হয়েছে। চলতি বছর থেকেই ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খাদ্য দপ্তরের ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে ভর্তুকিহীন রেশন কার্ডের জন্য আবেদনে ভালো সাড়া মিলছে। ৫ নভেম্বর আবেদন করার প্রক্রিয়া শুরু হওয়ার পর থেকে এখনও পর্যন্ত সব মিলিয়ে মোট আবেদনকারীর সংখ্যা লাখ ছাড়িয়েছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্যের আকস্মিক অবনতি। বিদেশ ভ্রমণের সুযোগ আসতে পারে। সম্পত্তি নিয়ে পারিবারিক বিবাদ। ব্যবসায় নতুন সুযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব ডায়াবেটিস দিবস
১৮৮৯: পণ্ডিত জওহরলাল নেহরুর জন্ম ও শিশুদিবস
১৯৭১: অস্ট্রেলিয়ার ক্রিকেটার অ্যাডাম গিলক্রিস্টের জন্ম 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৩ টাকা ৭৩.২৯ টাকা
পাউন্ড ৯০.০১ টাকা ৯৪.৩৪ টাকা
ইউরো ৭৭.১৫ টাকা ৮০.৮৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ কার্তিক ১৪২৬, ১৪ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, দ্বিতীয়া ৩৫/৭ রাত্রি ৭/৫৫। রোহিণী ৪২/১৮ রাত্রি ১০/৪৭। সূ উ ৫/৫২/৭, অ ৪/৪৯/৫৩, অমৃতযোগ দিবা ৭/১৯ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৫/৪২ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ৩/১৫ মধ্যে পুনঃ ৪/৭ গতে উদয়াবধি, বারবেলা ২/৬ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২১ গতে ১২/৫৮ মধ্যে। 
২৭ কার্তিক ১৪২৬, ১৪ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, দ্বিতীয়া ৩৪/৪২/৫২ রাত্রি ৭/৪৬/৩৬। রোহিণী ৪৪/২/৫২ রাত্রি ১১/৩০/৩৬, সূ উ ৫/৫৩/২৭, অ ৪/৫০/৪৭, অমৃতযোগ দিবা ৭/৩০ মধ্যে ও ১/১৩ গতে ২/৩৮ মধ্যে এবং রাত্রি ৫/৪১ গতে ৯/১৩ মধ্যে ও ১১/৫২ গতে ৩/২৫ মধ্যে ও ৪/১৮ গতে ৫/৫৪ মধ্যে, বারবেলা ৩/২৮/২০ গতে ৪/৫০/৪৭ মধ্যে, কালবেলা ২/৬/১২ গতে ৩/২৮/২০ মধ্যে, কালরাত্রি ১১/২১/৫৭ গতে ১২/৫৯/৫০ মধ্যে। 
১৬ রবিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
  এবার রাজভবনেও হোয়াটস অ্যাপ গ্রুপ
এবার রাজভবনেও তৈরি হল হোয়াটস অ্যাপ গ্রুপ। ১০২ জন ...বিশদ

06:07:00 PM

রাজ্যপালের ভূমিকা নিয়ে কী বললেন চন্দ্রিমা ভট্টাচার্য?
নির্দিষ্টভাবে একটি রাজনৈতিক দলের কথায় চলছেন রাজ্যপাল। আজ এভাবেই রাজ্যপালের ...বিশদ

05:59:00 PM

হেলিকপ্টার না পাওয়া নিয়ে বিজ্ঞপ্তি জারি রাজভবনের
আগামীকাল শুক্রবার স্থলপথেই ৬০০ কিমি যাত্রা করবেন রাজ্যপাল জগদীপ ধনকর। ...বিশদ

05:48:00 PM

প্রথম টেস্ট: প্রথম দিনের শেষে ভারত ৮৬/১ 

05:07:03 PM

বিক্ষুব্ধ প্রদীপ পট্টনায়েককে বহিষ্কার করল বিজেপি 
খড়্গপুর বিধানসভা উপনির্বাচনে টিকিট না পেয়ে ‘বিজেপি বাঁচাও কমিটি’ নাম ...বিশদ

04:38:16 PM

রামপুরহাটে আবগারি দপ্তরের কর্মীদের হেনস্তা 
অবৈধ মদ উদ্ধার করতে গিয়ে প্রহৃত আবগারি দপ্তরের আধিকারিকরা। তাঁদের ...বিশদ

03:27:37 PM