Bartaman Patrika
নানারকম
 

 পঞ্চকন্যার আবৃত্তি

সারথীর পঞ্চকন্যার আবৃত্তি ও জয়তী চক্রবর্তীর গানের অনুষ্ঠান সম্প্রতি হয়ে গেল মধুসূদন মঞ্চে। গুরু পার্থ মুখোপাধ্যায়কে শ্রদ্ধা জানালেন তাঁরই পঞ্চশিষ্যা। প্রথমকন্যা শর্মিষ্ঠা মুন্সির সুন্দর ও বলিষ্ঠ নিবেদনে ছিল রবীন্দ্রনাথ, বিমল চন্দ্র ঘোষ ও কৌশিক সেনগুপ্ত রচিত কবিতা। দ্বিতীয় কন্যা গার্গী ভট্টাচার্য শোনালেন রবীন্দ্রনাথ, নীরেন্দ্রনাথ চক্রবর্তী, কৌশিক সেনগুপ্ত, শক্তি চট্টোপাধ্যায় ও শ্রীজাতর লেখা কবিতা। অনবদ্য নিবেদনে শ্রোতারা মুগ্ধ হন। তৃতীয় কন্যা সুতপা খান তসলিমা নাসরিন, জয়দেব বসু, মল্লিকা সেনগুপ্ত ও তিলোত্তমা মজুমদারের কবিতা শোনান এক নবআঙ্গিকে—বেশ ভালো লাগে। চতুর্থ কন্যা দেবলীনা মণ্ডল নিবেদিত রবীন্দ্রনাথ, প্রেমেন্দ্র মিত্র, প্রণবকুমার মুখোপাধ্যায় ও কৌশিক সেনগুপ্তর লেখা কবিতাগুলি যেন মূর্ত হয়ে ওঠে বাচনভঙ্গির গুনে। পঞ্চম কন্যা পারমিতা সেনগুপ্তর নিবেদনে ছিল রবীন্দ্রনাথ, প্রেমেন্দ্র মিত্র ও কৌশিক সেনগুপ্তর লেখা কবিতা— সব কবিতাই বাস্তব রূপ নেয় বলার গুণে। মঞ্চে কবি কৌশিক সেনগুপ্তর উপস্থিতি এক আলাদা মাত্রা এনে দেয়। শেষে জয়তী চক্রবর্তীর গাওয়া পাঁচটি রবীন্দ্রসঙ্গীত ‘আমার এই পথ চাওয়াতেই’, ‘আবার এসেছে আষাঢ়’, ‘মধুর মধুর ধ্বনি বাজে’, ‘দূরে কোথায়’ ও ‘গোধূলিগগনে’ শ্রুতিমধুর। সংযোজনায় ছিলেন রূপা নন্দী।
সুদেব চট্টোপাধ্যায়
20th  September, 2019
ওপেন এয়ার কনসার্ট

নিউ নর্মালে মানিয়ে নিচ্ছেন মানুষ। ধীরে ধীরে ছন্দে ফিরছে শহর কলকাতা। সম্প্রতি ওয়েন এয়ার কনসার্ট অনুষ্ঠিত হল। ইজেডসিসি-র উন্মুক্ত স্থানে সরকারি গাইডলাইন মেনে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। অনুষ্ঠানটির যৌথ উদ্যোক্তা ছিল প্রেরণা সেন্টার ফর পারফর্মিং আর্ট এবং ইজেডসিসি কর্তৃপক্ষ। বিশদ

30th  October, 2020
সুরঙ্গমার সোনার গান

এখন প্রায়ই স্বর্ণযুগের গানের আসর বসে নানা জায়গায়। সম্প্রতি এরকমই একটি আসর বসেছিল শোভাবাজার রাজবাড়িতে। এ বাড়ির একটি আলাদা ঐতিহ্য আছে। শিকাগো থেকে ফেরার পর এ বাড়িতেই প্রথম স্বামী বিবেকানন্দের সংবর্ধনার আয়োজন করা হয়েছিল।
বিশদ

30th  October, 2020
স্বরসম্রাট ফেস্টিভ্যাল

ভারতীয় ধ্রুপদী সঙ্গীত জগতের বিশিষ্ট মায়েস্ত্রোদের নিয়ে শুরু হচ্ছে ‘স্বর সম্রাট ফেস্টিভ্যাল ২০২০-২১’। গত ন’বছর ধরে পণ্ডিত তেজেন্দ্রনারায়ণ মজুমদার, তাঁর স্ত্রী মানসী মজুমদার এবং পুত্র ইন্দ্রায়ুধ মজুমদার কলকাতায় স্বরসম্রাট ফেস্টিভ্যাল আয়োজন করে আসছেন। বিশদ

30th  October, 2020
নতুন উদ্যোগ

করোনা পরিস্থিতিতে সঙ্গীতপ্রেমীদের সঙ্গীত পিপাসা মেটাতে উদ্যোগ নিলেন সুমন ভট্টাচার্য ও কৃত্তিক ঘোষ। ‘শরৎ রবির আলো’ সেই ভাবনারই ফসল। বিশদ

30th  October, 2020
ভাটিয়ালি সুরে অদিতি 

সম্প্রতি শ্রোতাদের নতুন ভাটিয়ালি গান উপহার দিলেন শিল্পী অদিতি মুন্সী। গানটির সুর ও সঙ্গীতায়োজনে ছিলেন শিল্পী নিজেই এবং তাঁর দলের সদস্যরা। গানটি লিখেছেন ওপার বাংলার রাধারমণ দত্ত। ‘সোনা বন্ধু রে’ গানটির ভিডিও শ্যুট করা হয়েছে সাদা-কালো। দর্শকদের নস্ট্যালজিক করে তুলতেই এই উদ্যোগ।  
বিশদ

02nd  October, 2020
হিমেশের উপহার! 

নতুনদের তিনি বলিউডে প্লে-ব্যাক করার বহুবার সুযোগ করে দিয়েছেন। সে রানাঘাটের রানু মণ্ডলই হোন বা অন্য কেউ। সেই ‘তিনি’টি হলেন সঙ্গীত পরিচালক হিমেশ রেশমিয়া। এবার সা রে গা মা পা লি’ল চ্যাম্পের দুই প্রতিযোগী রণিতা ও আর্যনন্দাকে হিন্দি ছবিতে গান গাওয়ার সুযোগ করে দিলেন তিনি। 
বিশদ

02nd  October, 2020
ধ্রুবর মিউজিক ভিডিও 

 মিউজিক ভিডিও পরিচালনা করলেন গুপ্তধন সিরিজ খ্যাত পরিচালক ধ্রুব বন্দ্যোপাধ্যায়। রবীন্দ্রনাথ ঠাকুরের জনপ্রিয় গান ‘মাঝে মাঝে তব দেখা পাই’, এবার নতুন ভাবে নির্মাণ করেছেন অরিন্দম। 
বিশদ

02nd  October, 2020
শ্রদ্ধা মহাত্মাকে 

সঙ্গীতের মাধ্যমে শ্রদ্ধাজ্ঞাপন জাতির জনক মহাত্মা গান্ধীকে। আজ, ২ অক্টোবর গান্ধী জন্মজয়ন্তী। সেই উপলক্ষে জিমা পুরস্কারে ভূষিত তবলিয়া-সুরকার প্রদ্যুৎ মুখোপাধ্যায়ের রিদম এক্সপ্রেস ইউটিউব চ্যানেলে মুক্তি পাবে একটি মিউজিক ভিডিও।  
বিশদ

02nd  October, 2020
প্রবাসীর কনসার্ট

 মার্কিন মুলুকে বসবাসকারী বাঙালিদের হাতে ১৯৭০ সালে তৈরি হয়েছিল ‘প্রবাসী’। বস্টন শহরের কাছে নিউ ইংল্যান্ডের বেশ কিছু বাঙালি পরিবার এই সংগঠনের সঙ্গে যুক্ত রয়েছে। সম্প্রতি এই সংগঠনের উদ্যোগে অনলাইনে ‘দ্য কেয়ার কনসার্ট’ নামে একটি অনুষ্ঠান হল।
বিশদ

25th  September, 2020
কবিতার অ্যালবাম

 দুই বন্ধুর জীবনের হৃদয়স্পর্শী কাহিনী— ‘বন্ধু তুই’। আদতে একটি কবিতার অ্যালবাম। বন্ধুর উদারতা, আত্মত্যাগ, নিঃস্বার্থ ভালোবাসা চিত্রিত হয়েছে এই অ্যালবামে। বন্ধুত্বে ভুল বোঝাবুঝি থাকতে পারে, কিন্তু থাকে না খাদ।
বিশদ

25th  September, 2020
পূর্ব ভারতে প্রবেশ  

পূর্ব ভারতে তাদের শাখা বিস্তার করতে শুরু করল ‘রিসার্চ মিডিয়া গ্রুপ’। সম্প্রতি একটি সাংবাদিক সম্মেলনে সংস্থার লোগো উন্মোচন করা হল। উপস্থিত ছিলেন সংস্থার কর্ণধার চৈতন্য জঙ্গা, লিপি দাস, সৌম্যশঙ্কর বসু, এহসান খান সহ টলিউডের একঝাঁক শিল্পী। এই সংস্থা আগামী দিনে টলিউডের পাশে থাকতে চাইছে।  
বিশদ

18th  September, 2020
মহালয়ার পুণ্যলগ্নে শক্তি 

মহালয়া মানেই পিতৃপক্ষের অবসান এবং দেবীপক্ষের সূচনা। যদিও এ বছর মল মাসের চক্করে পড়ে দুর্গাপুজো পিছিয়ে গিয়েছে এক মাস। তবুও বৃহস্পতিবার মহালয়ার শুভলগ্নে মুক্তি পেল বিশেষ নিদেবন ‘শক্তি’।  
বিশদ

18th  September, 2020
পুজোর থিম সং 

লন্ডনের ক্যামডেনের দুর্গাপুজোর থিম সং তৈরি করলেন কলকাতার দুই শিল্পী শুভদীপ চক্রবর্তী ও চিরন্তন বন্দ্যোপাধ্যায়। গানটির গীতিকার বাচিকশিল্পী শুভদীপ। সুরকার ও কণ্ঠশিল্পী চিরন্তন।  
বিশদ

18th  September, 2020
 সুকান্ত স্মরণে

গত ১৫ আগস্ট ছিল কবি সুকান্ত ভট্টাচার্যের ৯৪তম জন্ম জয়ন্তী। বাইরে করোনা ভাইরাসের দাপট সত্ত্বেও সামাজিক দূরত্ব মেনে বাড়িতে বসেই শিল্পীরা নাচে-গানে-কবিতায় স্মরণ করলেন কিশোর কবিকে। উদ্যোক্তা ‘বরানগর প্রতিশ্রুতি’।
বিশদ

11th  September, 2020
একনজরে
মেল-ইন-ব্যালট নিয়ে শীর্ষ আদালতে জোর ধাক্কা খেলেন ট্রাম্প। প্রথম থেকেই এনিয়ে বেসুরো গেয়ে চলেছেন তিনি। কারচুপির অভিযোগও তুলেছেন বহুবার। লাভ হয়নি। শেষে দাবি করেছিলেন, ৩ ...

দেশের সবক’টি শোরুমে সোনার দাম একটাই রাখা হবে, ঘোষণা করল মালাবার গোল্ড অ্যান্ড ডায়মন্ডস। তাদের বক্তব্য, বিভিন্ন রাজ্যে সোনার দাম বিভিন্ন রকম নেওয়া হয়। অথচ স্বর্ণ ব্যবসায়ীরা ব্যাঙ্কের থেকে একটি নির্দিষ্ট ও স্বচ্ছ দামে সোনা কেনেন। ...

পবিত্র মিলাদ-উন-নবির দিন নামাজে বাধা দেওয়া হল জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাকে। এমনকী বাড়ির বাইরে অতিরিক্ত নিরাপত্তা বাহিনী মোতায়েন করে তাঁর বাড়ি থেকে বেরনো বন্ধ করে দেওয়া হয়েছে। ...

সংবাদদাতা, ইসলামপুর: উত্তর দিনাজপুর জেলার প্রাথমিক শিক্ষকদের এরিয়ারের বিল আটকে প্রায় এক বছর ধরে। যার পরিমাণ প্রায় ২ কোটি টাকা। জেলা শিক্ষাদপ্তরের তরফে অবশ্য জানানো হয়েছে, বকেয়া এরিয়ারের এস্টিমেট পাঠানো হয়েছে বিকাশ ভবনে।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে ভাবনাচিন্তা করে বিষয় নির্বাচন করলে ভালো হবে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। কারও সঙ্গে মতবিরোধ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মিতব্যয়িতা দিবস
১৭৯৫ - ইংরেজি সাহিত্যের রোম্যান্টিক কবি জন কিটসের জন্ম
১৮৭৫- লৌহমানব সর্দার বল্লভভাই প্যাটেলের জন্ম
১৮৮৩: ধর্মীয় গুরু স্বামী দয়ানন্দ সরস্বতীর জন্ম
১৯৬৬- পানামা খাল অতিক্রম করেন বিশিষ্ট সাঁতারু মিহির সেন
১৯৭৫- সংগীতশিল্পী শচীন দেব বর্মনের মৃত্যু
১৯৮৪- আততায়ীর গুলিতে খুন হলেন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী
২০০০- নতুন রাজ্য হল ছত্তিশগড়
২০০৮- দাবায় বিশ্ব চ্যাম্পিয়ন হলেন বিশ্বনাথন আনন্দ  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.২৪ টাকা ৭৪.৯৫ টাকা
পাউন্ড ৯৪.৭০ টাকা ৯৮.০৩ টাকা
ইউরো ৮৫.৫৪ টাকা ৮৮.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
30th  October, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৫১, ৪৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৮, ৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৯, ৫৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬০, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬০, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
30th  October, 2020

দিন পঞ্জিকা

১৪ কার্তিক, ১৪২৭, শনিবার, ৩১ অক্টোবর ২০২০, পূর্ণিমা ৩৬/২৭ রাত্রি ৮/১৯। অশ্বিনী নক্ষত্র ৩০/৩৪ সন্ধ্যা ৫/৫৮। সূর্যোদয় ৫/৪৪/২০, সূর্যাস্ত ৪/৫৬/১৮। অমৃতযোগ দিবা ৬/২৮ মধ্যে পুনঃ ৭/১৩ গতে ৯/২৮ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৪২ মধ্যে পুনঃ ৩/২৭ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৭ গতে ২/১৯ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৯ গতে ৩/১০ মধ্যে। বারবেলা ৭/৮ মধ্যে পুনঃ ১২/৪৪ গতে ২/৮ মধ্যে পুনঃ ৩/৩২ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৩৩ মধ্যে পুনঃ ৪/৯ গতে উদয়াবধি।
প্রাচীন পঞ্জিকা: ১৪ কার্তিক, ১৪২৭, শনিবার, ৩১ অক্টোবর ২০২০, পূর্ণিমা রাত্রি ৭/২৮। অশ্বিনী নক্ষত্র রাত্রি ৬/১৬। সূর্যোদয় ৫/৪৫, সূর্যাস্ত ৪/৫৭। অমৃতযোগ দিবা ৬/৩৫ মধ্যে ও ৭/১৯ গতে ৯/৩১ মধ্যে ও ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে ও ৩/২২ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ১২/৩৯ গতে ২/২৩ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/২৩ গতে ৩/১৫ মধ্যে। কালবেলা ৭/৯ মধ্যে ও ১২/৪৫ গতে ২/৯ মধ্যে ও ৩/৩৩ গতে ৪/৫৭ মধ্যে। কালরাত্রি ৬/৩৩ মধ্যে ও ৪/৯ গতে ৫/৪৬ মধ্যে।
১৩ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভারতে সি-প্লেন সার্ভিসের যাত্রা শুরু
ভারতে যাত্রা শুরু করল সি-প্লেন পরিষেবা। আজ সর্দার বল্লভভাই প্যাটেলের ...বিশদ

01:51:00 PM

বারুইপুরে ইঞ্জিনিয়ারিং পড়ুয়ার মৃত্যু ঘিরে ধোঁয়াশা
গলায় ফাঁস লাগানো অবস্থায় উদ্ধার হল এক ইঞ্জিনিয়ারিং পড়ুয়ার মৃতদেহ। ...বিশদ

01:39:57 PM

প্যারাসুট থেকে নামিনি, লিফ্টেও উঠিনি: শুভেন্দু অধিকারী
প্যারাসুট থেকে নামিনি, লিফ্টেও উঠিনি। সিঁড়ি ভাঙতে ভাঙতে উঠেছি। ছোটলোকদের ...বিশদ

01:20:13 PM

সল্টলেক সেক্টর ৫ - এ আগুন
ভরদুপুরে অগ্নিকাণ্ড সল্টলেক সেক্টর ৫-এ।  টেকনোপলিসের কাছে একটি বহুতল নির্মাণকারী ...বিশদ

01:08:14 PM

লক্ষ্মীপুজোয় অগ্নিদগ্ধ হয়ে যাদবপুরে গৃহবধূর মৃত্যু
বাড়িতে সে সময় চলছিল কোজাগরী লক্ষ্মীপুজো। জ্বলছিল প্রদীপ। আর সেই ...বিশদ

12:44:45 PM

৩ বিজেপি কর্মী খুনের ঘটনায় চিহ্নিত অপরাধী
কুলগ্রামে ৩ জন বিজেপি কর্মী খুনের ঘটনায় অপরাধীকে চিহ্নিত করা ...বিশদ

11:30:36 AM