Bartaman Patrika
নানারকম
 

 পঞ্চকন্যার আবৃত্তি

সারথীর পঞ্চকন্যার আবৃত্তি ও জয়তী চক্রবর্তীর গানের অনুষ্ঠান সম্প্রতি হয়ে গেল মধুসূদন মঞ্চে। গুরু পার্থ মুখোপাধ্যায়কে শ্রদ্ধা জানালেন তাঁরই পঞ্চশিষ্যা। প্রথমকন্যা শর্মিষ্ঠা মুন্সির সুন্দর ও বলিষ্ঠ নিবেদনে ছিল রবীন্দ্রনাথ, বিমল চন্দ্র ঘোষ ও কৌশিক সেনগুপ্ত রচিত কবিতা। দ্বিতীয় কন্যা গার্গী ভট্টাচার্য শোনালেন রবীন্দ্রনাথ, নীরেন্দ্রনাথ চক্রবর্তী, কৌশিক সেনগুপ্ত, শক্তি চট্টোপাধ্যায় ও শ্রীজাতর লেখা কবিতা। অনবদ্য নিবেদনে শ্রোতারা মুগ্ধ হন। তৃতীয় কন্যা সুতপা খান তসলিমা নাসরিন, জয়দেব বসু, মল্লিকা সেনগুপ্ত ও তিলোত্তমা মজুমদারের কবিতা শোনান এক নবআঙ্গিকে—বেশ ভালো লাগে। চতুর্থ কন্যা দেবলীনা মণ্ডল নিবেদিত রবীন্দ্রনাথ, প্রেমেন্দ্র মিত্র, প্রণবকুমার মুখোপাধ্যায় ও কৌশিক সেনগুপ্তর লেখা কবিতাগুলি যেন মূর্ত হয়ে ওঠে বাচনভঙ্গির গুনে। পঞ্চম কন্যা পারমিতা সেনগুপ্তর নিবেদনে ছিল রবীন্দ্রনাথ, প্রেমেন্দ্র মিত্র ও কৌশিক সেনগুপ্তর লেখা কবিতা— সব কবিতাই বাস্তব রূপ নেয় বলার গুণে। মঞ্চে কবি কৌশিক সেনগুপ্তর উপস্থিতি এক আলাদা মাত্রা এনে দেয়। শেষে জয়তী চক্রবর্তীর গাওয়া পাঁচটি রবীন্দ্রসঙ্গীত ‘আমার এই পথ চাওয়াতেই’, ‘আবার এসেছে আষাঢ়’, ‘মধুর মধুর ধ্বনি বাজে’, ‘দূরে কোথায়’ ও ‘গোধূলিগগনে’ শ্রুতিমধুর। সংযোজনায় ছিলেন রূপা নন্দী।
সুদেব চট্টোপাধ্যায়
20th  September, 2019
 একুশে পা দিল সই

 কিছুদিন হল নবনীতা দেবসেন আমাদের ছেড়ে বিদায় নিয়েছেন। কিন্তু তাঁর তৈরি করে যাওয়া অনেক কিছুই আজও আমাদের আশ্রয়। অসাধারণ সাহিত্য ভাণ্ডারের জন্ম যেমন দিয়েছেন, তেমনই আজীবন কাল মেয়েদের কথা ভেবেছেন, মেয়েদের নিয়ে লিখেছেন এবং মেয়েদের কথা খুঁজে বেড়িয়েছেন পৃথিবীর নানা দেশে।
বিশদ

06th  December, 2019
 আমেরিকান সেন্টারের বর্ষযাপন

 সম্প্রতি এদেশে আমেরিকান সেন্টারের ২২৫তম বর্ষ উৎযাপন উপলক্ষে সেন্টারের লিঙ্কন রুম অডিটোরিয়ামে এক ভিন্নধর্মী বর্ণোজ্জ্বল সঙ্গীত সন্ধ্যার সাক্ষী হয়ে থাকলেন মুষ্টিমেয় শহরবাসী।
বিশদ

06th  December, 2019
 বঙ্গ প্রবাসী মিলাপ ২০১৯

 মানসী নাথ: বিগত দু’বছরের মতোই এবারও সংযুক্ত আরব আমিরশাহিতে অনুষ্ঠিত হচ্ছে বঙ্গ প্রবাসী মিলাপ ২০১৯। ৬ ও ৭ ডিসেম্বর উৎসবের দুদিন চারটি বাংলা ছবি দেখানো হবে। সঙ্গে থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান। প্রদর্শিত হবে ‘গুমনামি’, ‘সত্যান্বেষী ব্যোমকেশ’, ‘মিতিন মাসি’ ও ‘মুখোমুখি’। বিশদ

06th  December, 2019
 ব্যান্ড কার্নিভালে কবিতার উদযাপন

 সোহম কর: মঞ্চে উঠে বাংলা ভাষায় আবৃত্তি পরিবেশন করা বলতেই দর্শকদের চোখে একটা চিরাচরিত দৃশ্য ভেসে ওঠে। কিন্তু তার বাইরেও যে আলাদা একটা ক্ষেত্র রয়েছে, যেখানে দাঁড়িয়ে আবৃত্তিকে এক অন্য মাত্রা দেওয়া যায়, এই বিষয়টা বুঝেছিলেন শোভনসুন্দর বসু।
বিশদ

06th  December, 2019
সুবিজয়ার বার্তা 

  ভারতের মতো উন্নয়নশীল দেশে দারিদ্র্য মানুষের নিত্যসঙ্গী। অনাহারে বা অর্ধাহারে দিন কাটায় বহু ছেলেমেয়ে। তাদের কাছে পারফর্মিং আর্টের বিভিন্ন শাখায় প্রশিক্ষণ নেওয়াটা নিতান্তই বাতুলতা। বিশদ

29th  November, 2019
সুরেলা প্রভাত 

বিশ্বসঙ্গীত দিবস উপলক্ষে সুরেলা অ্যাকাডেমি অব ফাইন আর্টস-এর প্রভাতী সঙ্গীতানুষ্ঠান অনুষ্ঠিত হয়ে গেল শিশির মঞ্চে। অনুষ্ঠানের সূচনা অভিনবত্বের দাবি রেখে সকল শ্রোতা ও শিল্পীবৃন্দর সমবেত কণ্ঠে ‘আকাশ ভরা সূর্য তারা’ গান দিয়ে।  বিশদ

29th  November, 2019
রবি পরম্পরার নিবেদন 

ষোড়শ বর্ষে ‘রবি পরম্পরা’র নিবেদন ছিল ‘সব দিবি কে’ শীর্ষক এক সুন্দর অনুষ্ঠান। অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয় উত্তম মঞ্চে। রবীন্দ্রনাথের গানে ছয় ঋতুর আনাগোনায় কখনও আবাহন, তো কখনও বিসর্জনের সুর শোনা যায়।  বিশদ

29th  November, 2019
শতবর্ষে প্রতাপচন্দ্র চন্দ্র 

সম্প্রতি বিশিষ্ট শিক্ষাবিদ ও লেখক প্রতাপচন্দ্র চন্দ্রের শততম জন্মদিন উপলক্ষে আশুতোষ মেমোরিয়াল অডিটোরিয়ামে, ক্যালকাটা কালচারাল সেন্টার ও আশুতোষ মেমোরিয়াল ইনস্টিটিউটের যৌথ আয়োজনে তাঁর প্রতি শ্রদ্ধা নিবেদিত হল। 
বিশদ

22nd  November, 2019
সত্যিভূতের গল্প গ্রুপ 

বাঙালির কৌতূহলের কেন্দ্রপটে আছে অলৌকিক চর্চা। সেই সাবেক আমল থেকেই লেখালেখি ও গল্পকথার মাধ্যমে বাঙালি অন্তর মননে রচনা করে আসছে ‘ভূতুড়ে গল্প’। নানা যুগে বাঙালি লেখকদের হাতে নানারকম চারিত্রিক বৈশিষ্ট্যে সেজে উঠেছে তারা।  
বিশদ

22nd  November, 2019
সুরের মূর্ছনায় জওয়ানদের শ্রদ্ধা 

সম্প্রতি কলকাতায় এক শাস্ত্রীয় সঙ্গীতের আসরে জওয়ানদের শ্রদ্ধা জানানো হল। ভারতীয় সেনাদের উদ্দেশে আয়োজিত এই অনুষ্ঠানে শাস্ত্রীয় সঙ্গীত পরিবেশন করেন সঙ্গীতজগতের তিন পণ্ডিত— সন্তুরে ছিলেন তরুণ ভট্টাচার্য, মোহনবীণায় বিশ্বমোহন ভাট ও তবলায় প্রদ্যুৎ মুখোপাধ্যায়।  
বিশদ

22nd  November, 2019
ঝুলনযাত্রা উচ্চাঙ্গ সঙ্গীত সম্মেলন 

কলকাতার সর্বপ্রাচীন ও ঐতিহ্যশালী স্বর্গত রামকানাই অধিকারীর ঝুলনবাড়িতে ‘ঝুলনযাত্রা উচ্চাঙ্গ সঙ্গীত সম্মেলন ২০১৯’ অনুষ্ঠিত হল। পাঁচদিন ব্যাপী এই সঙ্গীত সম্মেলনে নবীন ও প্রথিতযশা শিল্পীর সমাবেশ হয়েছিল। প্রথা অনুযায়ী সন্ধ্যারতির পর প্রথম দিনের অনুষ্ঠান শুরু করেন অর্পিতা শর্মা রুদ্রবীণায় রাগ পূরবী বাজিয়ে।  
বিশদ

22nd  November, 2019
নৃত্যোৎসব 

সম্প্রতি দু’দিন ব্যাপী নৃত্যোৎসব অনুষ্ঠিত হল রোটারি সদন অডিটোরিয়ামে। এই অনুষ্ঠানের আয়োজক সংস্থা ওয়েস্ট বেঙ্গল ডান্স গ্রুপ ফেডারেশন। বিগত কয়েক বছর ধরেই কলকাতার বিভিন্ন স্থানে এই নৃত্যোৎসব হয়ে আসছে।
বিশদ

22nd  November, 2019
 কবিতার আলো

 কবিতা নিছক শব্দের সম্ভার নয়। রাজনৈতিক ও আর্থসামাজিক পরিবর্তনের সঙ্গে সঙ্গে কবিদের ভাবনাও পরিবর্তিত হয়। আর সেই ভাবনার প্রকাশ ঘটে কবিতার আঙ্গিকে। নতুন কবিতা সৃষ্টির জন্য আমাদের সংস্কৃতির পরম্পরা সম্বন্ধে অবগত হওয়া বাঞ্ছনীয়। বিশদ

15th  November, 2019
 সারস্বতের ‘স্মৃতির খেয়া’

বিশ্বভারতীর সঙ্গীতভবনের শতবর্ষপূর্তি উপলক্ষে তিন প্রবাদপ্রতিম রবীন্দ্রসঙ্গীত শিল্পী কণিকা বন্দ্যোপাধ্যায়, সুবিনয় রায় ও সুচিত্রা মিত্রের গানের ধারা যে সংস্থাগুলি আজও বহন করে চলেছে তাদের সারস্বতের পক্ষ থেকে সম্মাননা জ্ঞাপন করার জন্যই এই অনুষ্ঠান হল স্টার রঙ্গমঞ্চে।
বিশদ

15th  November, 2019
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য নার্সিং কাউন্সিলের রেজিস্ট্রারের সই ও লেটারহেড জাল করে ভুয়ো নার্সিং স্কুল খুলে প্রতারণা ব্যবসা চালানো হচ্ছে বলে কিছুদিন আগেই অভিযোগ করা হয়েছিল বিধাননগর উত্তর থানায়। এবার রানিগঞ্জ থানায়ও একই অভিযোগ জানিয়ে অবিলম্বে লোক ঠকানোর এই ব্যবসা ...

মঙ্গল ঘোষ, গাজোল, সংবাদদাতা: দেশলাইয়ের বিভিন্ন মার্কা ও কাঠি দিয়ে নানা শিল্পকর্ম করে সাড়া ফেলে দিয়েছেন ইংলিশবাজার শহরের বাসিন্দা সুবীর কুমার সাহা। কখনও আর্ট পেপারে ...

 বিশ্বজিৎ দাস, কলকাতা: ছ’ঘণ্টার জায়গায় চারদিন! হ্যাঁ, শুনতে অবাক লাগলেও এমনই অবস্থা হচ্ছে ডেঙ্গু কবলিত কলকাতা লাগোয়া দুই ২৪ পরগনার বিস্তীর্ণ এলাকার মানুষের ডেঙ্গু পরীক্ষার রিপোর্ট পেতে। কিছুদিন আগেই রাজ্য সরকার নির্দেশ দিয়েছিল, ডেঙ্গু পরীক্ষার রিপোর্ট দিতে সরকারি হাসপাতালগুলির ঢিলেমি ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

মানসিক অস্থিরতার জন্য পঠন-পাঠনে আগ্রহ কমবে। কর্মপ্রার্থীদের যোগাযোগ থেকে উপকৃত হবেন। ব্যবসায় যুক্ত হলে শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২২: অভিনেতা দিলীপকুমারের জন্ম
১৯২৪: সাহিত্যিক সমরেশ বসুর জন্ম
১৯৩৫: প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের জন্ম
১৯৪২: সঙ্গীত পরিচালক আনন্দ শংকরের জন্ম
১৯৬১: অভিনেতা তুলসী চক্রবর্তীর মৃত্যু
১৯৬৯: ভারতীয় দাবাড়ু বিশ্বনাথন আনন্দের জন্ম
২০০৪: সঙ্গীতশিল্পী এম এস শুভলক্ষ্মীর মৃত্যু
২০১২: সেতারশিল্পী রবিশঙ্করের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪২ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৯১.১৯ টাকা ৯৫.৫৯ টাকা
ইউরো ৭৬.৭৫ টাকা ৮০.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,২৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৪ অগ্রহায়ণ ১৪২৬, ১১ ডিসেম্বর ২০১৯, বুধবার, চতুর্দশী ১২/৩ দিবা ১০/৫৯। রোহিণী অহোরাত্র। সূ উ ৬/১০/১৮, অ ৪/৪৯/০, অমৃতযোগ দিবা ৬/৫২ মধ্যে পুনঃ ৭/৩৫ গতে ৮/১৮ মধ্যে পুনঃ ১০/২৫ গতে ১২/৩৩ মধ্যে। রাত্রি ৫/৪২ গতে ৬/৩৫ মধ্যে পুনঃ ৮/২২ গতে ৩/৩০ মধ্যে, বারবেলা ৮/৫০ গতে ১০/১০ মধ্যে পুনঃ ১১/৩০ গতে ১২/৫০ মধ্যে, কালরাত্রি ২/৪৯ গতে ৪/৩০ মধ্যে।
২৪ অগ্রহায়ণ ১৪২৬, ১১ ডিসেম্বর ২০১৯, বুধবার, চতুর্দশী ১১/৩৯/৪১ দিবা ১০/৫১/২৭। কৃত্তিকা ০/৪১/৪৪ প্রাতঃ ৬/২৮/১৭, সূ উ ৬/১১/৩৫, অ ৪/১/১৭, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৭/৪৪ গতে ৮/৩২ মধ্যে ও ১০/৩৩ গতে ১২/৪০ মধ্যে এবং রাত্রি ৫/৪৮ গতে ৬/৪১ মধ্যে ও ৮/২৯ গতে ৩/৩৯ মধ্যে, কালবেলা ৮/৫১/২ গতে ১০/১০/৪৫ মধ্যে, কালরাত্রি ২/৫১/২ গতে ৪/৩১/১৯ মধ্যে।
১৩ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
নাগরিকত্ব বিল: অগ্নিগর্ভ পরিস্থিতি অসমে, পুড়ল বাসও
নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদের জেরে অগ্নিগর্ভ পরিস্থিতি সৃষ্টি হয়েছে অসমে। ...বিশদ

05:59:14 PM

নাগরিকত্ব বিল: শহরে প্রতিলিপি পুড়িয়ে প্রতিবাদ কংয়ের
নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে পথে নামল প্রদেশ কংগ্রেস। আজ বিকালে ...বিশদ

05:43:21 PM

 ত্রিপুরা ও অসমে মোতায়েন হল সেনা
নাগরিকত্ব বিল নিয়ে প্রতিবাদের মোকাবিলা করতে সেনা মোতায়েন করা হল ...বিশদ

05:33:48 PM

ফুলেশ্বরে বেসরকারি হাসপাতালে ভাঙচুর 
রোগীকে অন্যত্র রেফার করা নিয়ে উত্তেজনা ফুলেশ্বরের একটি বেসরকারি হাসপাতালে। ...বিশদ

04:47:59 PM

পর্ণশ্রীতে বাড়ি থেকে বৃদ্ধার দেহ উদ্ধার 

03:54:51 PM

শ্রীহরিকোটা থেকে রিস্যাট-২বিআরআই১ কৃত্রিম উপগ্রহর সফল উৎক্ষেপণ করল ইসরো 

03:49:00 PM