Bartaman Patrika
নানারকম
 

কাদম্বরীদেবী স্মরণ

রবীন্দ্রসঙ্গীত, রবীন্দ্রসাহিত্য, রবীন্দ্র শিল্পচর্চা যে মানুষটিকে ঘিরে আবর্তিত হয়েছে তিনি রবীন্দ্রনাথের পরম আদরের নতুন বৌঠান কাদম্বরী দেবী। প্রায় সমবয়সি হওয়ার সুবাদে দু’জনের মধ্যে গড়ে ওঠে এক নিবিড় স্নেহের সম্পর্ক। কিন্তু সেই নিবিড় স্নেহের সম্পর্ককে কলুষিত করে বিভিন্ন পুস্তক, রচনা ও কিছু স্বার্থান্বেষী মানুষ। আত্মহননের পথ বেছে নিয়েছিলেন কাদম্বরী দেবী। কিন্তু কাদম্বরীদেবীকে তো আজ বাঙালি আর ফিরে পাবে না! তার কালিমার পর্দা উন্মোচন করে তাই তাঁকে বাঙালির স্মৃতিপটে ধরে রাখতে নতুন বৌঠানের জন্মদিনে ও বিবাহবার্ষিকীতে স্মরণ করা হল ভাষ্য-পাঠ-গানে ‘শ্রীমতী হে’ অনুষ্ঠানের মধ্য দিয়ে। ‘শ্রীমতী হে’ প্রযোজনাটি চৈতালী দাশগুপ্তের গবেষণা ও ভাষ্য বিন্যাসের একটি পরিপূর্ণ রূপ। ‘শ্রাবস্তী’ ও পি সি চন্দ্র গার্ডেনের যৌথ উদ্যোগে অনুষ্ঠানটি হল। এদিনের অনুষ্ঠানে বিশিষ্ট অতিথিবর্গের মধ্যে উপস্থিত ছিলেন অলকানন্দা রায়, তপতী সেনগুপ্ত, অভিজিৎ লাহা, সোহাগ সেন, এ কে চন্দ্র সহ অন্যান্য। আসল সত্যকে দর্শকের সামনে তুলে ধরে নতুন এক জনমত গড়ে তোলার কৃতিত্ব যাঁদের দিতেই হয় তাঁরা হলেন চৈতালী দাশগুপ্ত ও সুজয়প্রসাদ চট্টোপাধ্যায়। এদিনের অনুষ্ঠানে কাদম্বরী দেবী সম্পর্কে বলেন তপতী সেনগুপ্ত ও সোহাগ সেন। ভাষ্যপাঠে ছিলেন চৈতালী ও সুজয়প্রসাদ। গানে ছিলেন রঞ্জিনী মুখোপাধ্যায়, বিদীপ্তা চক্রবর্তী, রোহিণী রায়চৌধুরী ও দুর্নিবার সাহা। এদিনের ভাষ্যপাঠে, রবীন্দ্রনাথ ও কাদম্বরী দেবীর স্নেহের সম্পর্ককে টুকরো টুকরো ঘটনার মাধ্যমে যে তুলে ধরা হয় তা সত্যই প্রশংসনীয়। মিথ্যের মোড়কে ঢাকা মধুর এই সম্পর্ককে আজ উন্মোচন করার সাহস দেখালেন চৈতালী ও সুজয়প্রসাদ। এই বাংলার মাটি থেকেই আসল সত্যটা সারা বিশ্বের দরবারে ছড়িয়ে পড়ুক আমরা বাঙালিরা অন্তত সেই আশাই রাখব।
দেবলীনা সমাজপতি
06th  September, 2019
 চুনির ভ্যালেন্টোইন যখন নির্ভীক

 প্রিয়ব্রত দত্ত: জলা-জঙ্গল ডিঙিয়ে সত্য স্টুডিও-য় পৌঁছনোই রাম ঝক্কি। গুগলম্যাপও ফেল। লাফিয়ে, ধুলো মেখে স্টুডিও চত্বরে পা দিয়েই কেমন যেন সব গোলমাল হয়ে গেল। চুনি ভালেন্টাইন’স গিফট দিতে এসেছে নির্ভীককে। কী করে সম্ভব?
বিশদ

14th  February, 2020
  আন্তর্জাতিক বাঙালি সম্মেলন

 সম্প্রতি বাংলা ওয়ার্ল্ড ওয়াইড আয়োজিত প্রথম আন্তর্জাতিক বাঙালি সম্মেলন হয়ে গেল ইজেডসিসিতে। উপস্থিত ছিলেন দুই বাংলা ও দেশ-বিদেশের বহু বিশিষ্ট ব্যক্তিত্ব। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের টেলি যোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার, বন্ধন ব্যাঙ্কের চেয়ারম্যান চন্দ্রশেখর ঘোষ, প্রাক্তন রাজ্যপাল শ্যামল সেন প্রমুখ।
বিশদ

14th  February, 2020
ইয়ে শাম মস্তানি

সিনেমাপ্রেমীদের হৃদয়ে রয়েছে সাতের দশকের ‘কাটি পতঙ্গ’ ছবির সুপারহিট ‘ইয়ে শাম মস্তানি’ গানটি। তাই এই গানটিকেই অনুষ্ঠানের শিরোনাম হিসেবে বেছে নিয়ে সাতের দশক থেকে বর্তমান দশকের বেশ কিছু ফিল্মি হিট গানের ডালি নিয়ে অবন মহলে এক সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করেছিলেন নতুন প্রজন্মের গায়িকা অনুঋতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

14th  February, 2020
সঙ্গীতের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন 

বাংলা নাটক ডট কম আয়োজিত ভবা পাগলা স্মরণে বৈতানিক আখড়ায় অনুষ্ঠিত হয়ে গেল ‘পরমে পরম জানিয়া’ সঙ্গীতানুষ্ঠান। সিদ্ধপুরুষ ভবা পাগলার জীবন সম্বন্ধে বক্তব্য রাখেন তাঁরই নাতি সঞ্জয় চৌধুরী।  বিশদ

07th  February, 2020
বাসবদত্তা লাইভ 

বহু বছর বাদে কলকাতা শহরের বুকে একই শিল্পীর আবৃত্তি ও গানের এক মনোরম সন্ধ্যা সম্প্রতি বিড়লা অ্যাকাডেমিতে অনুষ্ঠিত হল। শিল্পী বাসবদত্তা মজুমদারের নাম অনুসারে অনুষ্ঠানটির নাম ছিল— ‘বাসবদত্তা লাইভ’ ।   বিশদ

07th  February, 2020
প্রাচীন কলাকেন্দ্রের সমাবর্তন 

সম্প্রতি উত্তম মঞ্চে চণ্ডীগড় প্রাচীন কলাকেন্দ্রের ৪৭তম বার্ষিক সমাবর্তন উদযাপনের তৃতীয় ও শেষ অধিবেশন পালিত হল। এই উপলক্ষে ১৬তম মদনলাল কোশর অ্যাওয়ার্ড প্রদান করা হল হিন্দুস্তানি শাস্ত্রীয় সঙ্গীতের দুই নক্ষত্র কণ্ঠসঙ্গীত শিল্পী পণ্ডিত দীননাথ মিশ্র ও তবলিয়া পণ্ডিত গোবিন্দ বসুকে।   বিশদ

07th  February, 2020
উচ্চাঙ্গ সঙ্গীতের আসর 

অন্যান্য বছরের মতো এবারও উচ্চাঙ্গ সঙ্গীতের আসর বসিয়েছিল বারাকপুর সঙ্গীত সভা। সঙ্গীতের এই বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয় সুকান্ত সদনে। প্রথম দিনে কণ্ঠসঙ্গীত শিল্পী ছিলেন জয়তীর্থ মুভান্ডি। সরোদে রাগসঙ্গীত পরিবেশন করেন তেজেন্দ্রনারায়ণ মজুমদার। একক তবলায় ছিলেন কুমার বসু।  
বিশদ

31st  January, 2020
গজল সন্ধ্যা 

উত্তম মঞ্চে সম্প্রতি অনুষ্ঠিত হল ‘সুরমায়ী শ্যাম’— গজল এবং ওল্ড মেলোডিজের একটি সন্ধ্যা। অমৃতা চট্টোপাধ্যায় এবং অলোক সেন পরিবেশন করলেন গজল। আয়োজন করেছিলেন কসমিক হারমোনি এবং শ্যাম সরকার। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সঙ্গীতশিল্পী শ্রাবণী সেন। তাঁর বক্তব্যে মুগ্ধ হন শ্রোতারা। 
বিশদ

31st  January, 2020
সাংস্কৃতিক সন্ধ্যা 

সম্প্রতি ‘আলাপ’ শীর্ষক এক সঙ্গীতানুষ্ঠান হলে গেল মধ্যমগ্রামের নজরুল শতবার্ষিকী সদনে। অনুষ্ঠানটি আয়োজন করে ‘ঘরানা’ এবং নিবেদনে ছিল শ্যামসুন্দর জুয়েলার্স। অনুষ্ঠানটির সূচনা হয় পণ্ডিত অলোক লাহিড়ীর হাত দিয়ে। সঙ্গে ছিলেন পরেশনাথ ভট্টাচার্য, বিক্রমাদিত্য ভাদুড়ি ও রূপক সাহা। 
বিশদ

31st  January, 2020
রুমা গুহঠাকুরতাকে শ্রদ্ধার্ঘ্য 

যাঁর কর্ম কীর্তিতে পরিণত হয়, মানুষ চিরকাল তাঁকেই মনে রাখে। ১৯৫৮ সালে সলিল চৌধুরী, সত্যজিৎ রায়, রুমা গুহঠাকুরতার হাত ধরে ‘ক্যালকাটা ইয়ুথ কয়্যারে’র জন্ম। সৃষ্টির পর বেশ কয়েক দশক কেটে গিয়েছে কিন্তু প্রতিষ্ঠানের জনপ্রিয়তায় এখনও ভাটা পড়েনি। রুমা গুহঠাকুরতা এমনই এক নাম। 
বিশদ

31st  January, 2020
সাবর্ণ সঙ্গীত সম্মেলন 

সাবর্ণ সঙ্গীত সম্মেলনের পঞ্চম বর্ষের অনুষ্ঠান হয়ে গেল বড়বাড়ির পুজোর দালানে। তিন দিন ধরে চলে এই অনুষ্ঠান। সাবর্ণ রায় চৌধুরী পরিবার নিবেদিত সম্মেলনের উদ্বোধনে প্রদীপ প্রজ্বলন করলেন সভাপতি শ্রীকুমার রায় চৌধুরী, স্তোত্রপাঠ ও ভজন গেয়ে অনুষ্ঠানের সূচনা করলেন শ্রীনা রায়।  
বিশদ

31st  January, 2020
মনে  গেঁথে যায় 

কাজলরেখা মিউজিক্যাল ফাউন্ডেশন প্রতি বছরের মতো এবারেও এক সঙ্গীত সন্ধ্যা আয়োজন করে। নজরুল মঞ্চে আয়োজিত এই অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ উস্তাদ জাকির হুসেনের তবলা লহরা। হারমোনিয়মে নাগমা রাখেন অজয় যোগলেকর। রূপক তালে শুরু করে উস্তাদজি উপজ অঙ্গে এক অসামান্য পেশকার পরিবেশন করেন। পরে কায়দা ও রেলা শোনান।
বিশদ

24th  January, 2020
কলকাতা স্ট্রিট মিউজিক ফেস্টিভ্যাল 

কলকাতা স্ট্রিট মিউজিক ফেস্টিভ্যাল হয়ে গেল আইসিসিআর-এ। কৌশিক ইভেন্টস ও সোমা দাস নিবেদিত এই অভিনব উদ্যোগে নতুন শিল্পীরা বড় মঞ্চে আত্মপ্রকাশ করার সুযোগ পেলেন। হাওড়ার মহম্মদ ইবরান পথে পথে বাঁশি বাজান ও বাঁশি বিক্রি করেন। তিনি অনায়াসে বাজিয়ে শোনালেন জনপ্রিয় হিন্দি ছবির গানের সুর। 
বিশদ

24th  January, 2020
বিপিএকন ২০২০-এর পথচলা শুরু 

ইকো পার্কের অ্যাম্পিথিয়েটারে হয়ে গেল ‘বিপিএকন ২০২০’ র কিক অফ। আমেরিকার ক্যালকাটা ইউনিভার্সিটি অ্যালুমনি অ্যাসোসিয়েশন ২০১৭ সাল থেকে শুরু করেছে বেঙ্গলি পারফর্মিং আর্টস কনফারেন্স। এই নিয়ে চতুর্থ বছরে পা দিল এই অনুষ্ঠান। অনুষ্ঠানটি হয় আমেরিকার ন্যাশভিল শহরে। 
বিশদ

24th  January, 2020
একনজরে
সংবাদদাতা, শিলিগুড়ি: উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে কিরণচন্দ্র মেমোরিয়াল আন্তঃকলেজ টি-২০ ক্রিকেট প্রতিযোগিতায় মঙ্গলবার প্রথম খেলায় বাগডোগরার কালীপদ ঘোষ তরাই মহাবিদ্যালয় ৬ উইকেটে পরাজিত করে বানারহাট কার্তিক ওঁরাও হিন্দি কলেজকে। এদিন টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় কালীপদ ঘোষ তরাই মহাবিদ্যালয়।  ...

বিএনএ, বহরমপুর: প্রেমিকাকে বাড়িতে ডেকে এনে গায়ে পেট্রল ঢেলে আগুন ধরিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে প্রেমিকের বাড়ির লোকজনদের বিরুদ্ধে। মঙ্গলবার রঘুনাথগঞ্জের কেওড়াপাড়া এলাকার এই ঘটনাকে কেন্দ্র করে শোরগোল পড়ে গিয়েছে। ওই যুবতী জঙ্গিপুর মহকুমা হাসপাতালে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন।  ...

 করাচি, ১৮ ফেব্রুয়ারি (পিটিআই): পাকিস্তানের করাচিতে রহস্যময় বিষাক্ত গ্যাসে মৃত্যু হল কমপক্ষে ১৪ জনের। গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন বহু মানুষ। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছে করাচির প্রশাসন। ...

অভিমন্যু মাহাত, বারাকপুর, বিএনএ: বারাকপুর লোকসভা এলাকার ৮টি পুরসভায় ভোট নিয়ে দোলাচলে শাসকদলের নেতারা। তাই ওইসব এলাকায় পুরভোটের প্রস্তুতি জোরকদমে হচ্ছে না। একটু ঢিমে তালে চলছেন নেতারা। সূত্রের খবর, পুরভোট নির্বাচনের দিনক্ষণ ঘোষণার আগেই বারাকপুর কর্পোরেশনের নোটিফিকেশন হয়ে যাবে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মানসিক অস্থিরতার জন্য পঠন-পাঠনে আগ্রহ কমবে। কর্মপ্রার্থীদের যোগাযোগ থেকে উপকৃত হবেন। ব্যবসায় যুক্ত হলে শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪৭৩: জ্যোতির্বিজ্ঞানী কোপারনিকাসের জন্ম
১৬৩০: মারাঠারাজ ছত্রপতি শিবাজির জন্ম
১৮৬১: দক্ষিণেশ্বরে কালীমন্দিরের প্রতিষ্ঠাতা রানি রাসমণির মৃত্যু
১৮৯১: দৈনিক হিসেবে প্রকাশিত হল অমৃতবাজার পত্রিকা
১৯১৫ : ভারতীয় রাজনীতিবিদ গোপালকৃষ্ণ গোখলের মৃত্যু
১৯৭৮: রবীন্দ্রসংগীত শিল্পী পঙ্কজকুমার মল্লিকের মৃত্যু
১৯৮৬: কম্পিউটার রিজার্ভেশন ব্যবস্থা চালু করল রেল





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৯ টাকা ৭২.২৯ টাকা
পাউন্ড ৯১.২৪ টাকা ৯৪.৫৬ টাকা
ইউরো ৭৫.৯২ টাকা ৭৮.৮৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৬৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৫১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,১০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ ফাল্গুন ১৪২৬, ১৯ ফেব্রুয়ারি ২০২০, বুধবার, (মাঘ কৃষ্ণপক্ষ) একাদশী ২২/১১ দিবা ৩/৩। পূর্বাষাঢ়া অহোরাত্র। সূ উ ৬/১০/১৮, অ ৫/৩১/৪, অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে পুনঃ ৯/৫৭ গতে ১১/২৮ মধ্যে পুনঃ ৩/১৫ গতে ৪/৪৬ মধ্যে। রাত্রি ৬/২২ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ১/৫৭ গতে উদায়াবধী। বারবেলা ৯/০ গতে ১০/২৫ মধ্যে পুনঃ ১১/৫০ গতে ১/১৫ মধ্যে। কালরাত্রি ৩/০ গতে ৪/৩৫ মধ্যে।
৬ ফাল্গুন ১৪২৬, ১৯ ফেব্রুয়ারি ২০২০, বুধবার, একাদশী ২৭/৪২/৫৮ সন্ধ্যা ৫/১৮/৩৯। মূলা ৬/২৭/৫৬ দিবা ৮/৪৮/৩৮। সূ উ ৬/১৩/২৮, অ ৫/২৯/৫৬। অমৃতযোগ দিবা ৭/৩১ মধ্যে ও ৯/৫১ গতে ১১/২৪ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫১ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ মধ্যে ও ১/৫১ গতে ৬/১৩ মধ্যে। কালবেলা ৯/২/৩৫ গতে ১০/২৭/৮ মধ্যে। কালরাত্রি ৩/২/৩৫ গতে ৪/৩৮/২ মধ্যে।
২৪ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
দক্ষিণ ২৪ পরগনার কুলপিতে দোকানে আগুন 
গ্যাস সিলিন্ডার ফেটে আগুন লাগল দক্ষিণ ২৪ পরগনার কুলপির শ্যামবসুর ...বিশদ

10:39:35 AM

সেভকে বাস দুর্ঘটনা, জখম বেশ কয়েকজন 
শিলিগুড়ি থেকে জয়গাঁ যাওয়ার পথে সেভকের কাছে দুর্ঘটনার কবলে যাত্রীবাহী ...বিশদ

10:33:22 AM

বোলপুরে পঞ্চায়েত অফিসের সামনে বোমা উদ্ধার 
বোলপুর থানার অন্তর্গত সিয়ান মুলুক পঞ্চায়েত অফিসের গেটের সামনের রাস্তায় ...বিশদ

10:19:20 AM

শহরে ট্রাফিকের হাল 
আজ, বুধবার সকালে শহরে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে অফিস টাইম। ...বিশদ

10:04:38 AM

বন্দর এলাকায় বাইক দুর্ঘটনায় জখম ২ 

09:41:00 AM

কালীঘাটে গাছ ভেঙে পড়ে জখম যুবক 

09:40:00 AM