Bartaman Patrika
নানারকম
 

হেমন্ত মুখোপাধ্যায়কে শ্রদ্ধাঞ্জলি

মধ্য কলকাতা সাংস্কৃতিক প্রাঙ্গণ আয়োজিত, শতবর্ষের আলোকে হেমন্ত স্মরণ সন্ধ্যা সম্পন্ন হল জোড়াসাঁকোর রথীন্দ্র মঞ্চে। বিশিষ্ট অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুজিত বসু (প্রাক্তন উপাচার্য, বিশ্বভারতী), সিদ্ধার্থ মুখোপাধ্যায় (আইনজীবী-সম্পাদক-রবীন্দ্রভারতী সোসাইটি), কল্যাণ সেন বরাট (সুরকার ও শিল্পী), মধ্য কলকাতা সাংস্কৃতিক প্রাঙ্গণের কর্ণধার সৌমিত্র বন্দ্যোপাধ্যায় প্রমুখ। অনুষ্ঠানের সভাপতি ছিলেন দিলীপ চন্দ্র। প্রত্যেকেই স্বর্ণযুগের শিল্পীর স্মৃতিচারণ করলেন। প্রতাপ রায় ও স্বপন সেন যন্ত্রে হেমন্ত মুখোপাধ্যায়ের গান বাজিয়ে শোনালেন। গৌতম মিত্র গাইলেন ‘জানতে চাও তুমি এ ব্যথা আমার’, ইন্দ্রনীল বন্দ্যোপাধ্যায়ের সুরেলা কণ্ঠে ‘ও শাম কুছ আজিব থি’, দেবাশিস দেবের কণ্ঠে ‘তোমার ভুবনে মাগো এত পাপ’ গানগুলি পুরনো দিনকে মনে করিয়ে দেয়। বিশেষভাবে উল্লেখ করতে হয় সুকণ্ঠী তানিয়া দাস ও সুমধুর চন্দ্রাবলী রুদ্র দত্তের গান। সৌমিত্র বন্দ্যোপাধ্যায়ের গাওয়া ‘এই রাত তোমার আমার’ ও ‘মুছে যাওয়া দিনগুলি’ অত্যন্ত প্রশংসনীয়, কণ্ঠ যেমন ভাবগম্ভীর তেমনই মরমী পরিবেশনা। এছাড়াও সেদিনের অনুষ্ঠানের বিশেষ নিবেদন ছিল অভিজিৎ চট্টোপাধ্যায়, শ্রীকুমার চট্টোপাধ্যায়, লাজবন্তী রায়, রাজ্যশ্রী বন্দ্যোপাধ্যায়, রূপরেখা চট্টোপাধ্যায়, পিয়ালি বসু প্রমুখ। পিলু ভট্টাচার্যও সুন্দর পরিবেশনে মাতিয়ে দিলেন। প্রত্যেক শিল্পীর আবেগাপ্লুত গান সেদিনের অনুষ্ঠানকে সর্বাঙ্গসুন্দর করে তোলে। বলা বাহুল্য সমগ্র অনুষ্ঠান অত্যন্ত সুন্দরভাবে সঞ্চালনা করেন শম্পা বটব্যাল ও মধুছন্দা তরফদার।
সোনালী গোস্বামী
06th  September, 2019
সলিল সন্ধ্যা 

পি সি চন্দ্র গার্ডেন ও সলিল চৌধুরী ফাউন্ডেশন অব মিউজিক নিবেদিত ‘সলিল সন্ধ্যা’ অনুষ্ঠিত হল টিউলিপ হলে। ‘আমি ঝড়ের কাছে রেখে গেলাম আমার ঠিকানা’ শীর্ষক সঙ্গীতানুষ্ঠানের প্রারম্ভে তথ্যচিত্র দেখানো হল ‘ধাপা থেকে টিউলিপ’— পি সি চন্দ্র গার্ডেনের জন্মবৃত্তান্ত। 
বিশদ

21st  February, 2020
মনোজ্ঞ উচ্চাঙ্গ সঙ্গীতানুষ্ঠান 

সম্প্রতি কলাশ্রীর ৩৬তম মনোজ্ঞ উচ্চাঙ্গসঙ্গীতের অনুষ্ঠান হয়ে গেল। অনুষ্ঠানের সূচনা হয় রমা মুখোপাধ্যায়ের কণ্ঠে রবীন্দ্রসঙ্গীত ও অতুলপ্রসাদের গান দিয়ে। 
বিশদ

21st  February, 2020
 চুনির ভ্যালেন্টোইন যখন নির্ভীক

 প্রিয়ব্রত দত্ত: জলা-জঙ্গল ডিঙিয়ে সত্য স্টুডিও-য় পৌঁছনোই রাম ঝক্কি। গুগলম্যাপও ফেল। লাফিয়ে, ধুলো মেখে স্টুডিও চত্বরে পা দিয়েই কেমন যেন সব গোলমাল হয়ে গেল। চুনি ভালেন্টাইন’স গিফট দিতে এসেছে নির্ভীককে। কী করে সম্ভব?
বিশদ

14th  February, 2020
  আন্তর্জাতিক বাঙালি সম্মেলন

 সম্প্রতি বাংলা ওয়ার্ল্ড ওয়াইড আয়োজিত প্রথম আন্তর্জাতিক বাঙালি সম্মেলন হয়ে গেল ইজেডসিসিতে। উপস্থিত ছিলেন দুই বাংলা ও দেশ-বিদেশের বহু বিশিষ্ট ব্যক্তিত্ব। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের টেলি যোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার, বন্ধন ব্যাঙ্কের চেয়ারম্যান চন্দ্রশেখর ঘোষ, প্রাক্তন রাজ্যপাল শ্যামল সেন প্রমুখ।
বিশদ

14th  February, 2020
ইয়ে শাম মস্তানি

সিনেমাপ্রেমীদের হৃদয়ে রয়েছে সাতের দশকের ‘কাটি পতঙ্গ’ ছবির সুপারহিট ‘ইয়ে শাম মস্তানি’ গানটি। তাই এই গানটিকেই অনুষ্ঠানের শিরোনাম হিসেবে বেছে নিয়ে সাতের দশক থেকে বর্তমান দশকের বেশ কিছু ফিল্মি হিট গানের ডালি নিয়ে অবন মহলে এক সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করেছিলেন নতুন প্রজন্মের গায়িকা অনুঋতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

14th  February, 2020
সঙ্গীতের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন 

বাংলা নাটক ডট কম আয়োজিত ভবা পাগলা স্মরণে বৈতানিক আখড়ায় অনুষ্ঠিত হয়ে গেল ‘পরমে পরম জানিয়া’ সঙ্গীতানুষ্ঠান। সিদ্ধপুরুষ ভবা পাগলার জীবন সম্বন্ধে বক্তব্য রাখেন তাঁরই নাতি সঞ্জয় চৌধুরী।  বিশদ

07th  February, 2020
বাসবদত্তা লাইভ 

বহু বছর বাদে কলকাতা শহরের বুকে একই শিল্পীর আবৃত্তি ও গানের এক মনোরম সন্ধ্যা সম্প্রতি বিড়লা অ্যাকাডেমিতে অনুষ্ঠিত হল। শিল্পী বাসবদত্তা মজুমদারের নাম অনুসারে অনুষ্ঠানটির নাম ছিল— ‘বাসবদত্তা লাইভ’ ।   বিশদ

07th  February, 2020
প্রাচীন কলাকেন্দ্রের সমাবর্তন 

সম্প্রতি উত্তম মঞ্চে চণ্ডীগড় প্রাচীন কলাকেন্দ্রের ৪৭তম বার্ষিক সমাবর্তন উদযাপনের তৃতীয় ও শেষ অধিবেশন পালিত হল। এই উপলক্ষে ১৬তম মদনলাল কোশর অ্যাওয়ার্ড প্রদান করা হল হিন্দুস্তানি শাস্ত্রীয় সঙ্গীতের দুই নক্ষত্র কণ্ঠসঙ্গীত শিল্পী পণ্ডিত দীননাথ মিশ্র ও তবলিয়া পণ্ডিত গোবিন্দ বসুকে।   বিশদ

07th  February, 2020
উচ্চাঙ্গ সঙ্গীতের আসর 

অন্যান্য বছরের মতো এবারও উচ্চাঙ্গ সঙ্গীতের আসর বসিয়েছিল বারাকপুর সঙ্গীত সভা। সঙ্গীতের এই বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয় সুকান্ত সদনে। প্রথম দিনে কণ্ঠসঙ্গীত শিল্পী ছিলেন জয়তীর্থ মুভান্ডি। সরোদে রাগসঙ্গীত পরিবেশন করেন তেজেন্দ্রনারায়ণ মজুমদার। একক তবলায় ছিলেন কুমার বসু।  
বিশদ

31st  January, 2020
গজল সন্ধ্যা 

উত্তম মঞ্চে সম্প্রতি অনুষ্ঠিত হল ‘সুরমায়ী শ্যাম’— গজল এবং ওল্ড মেলোডিজের একটি সন্ধ্যা। অমৃতা চট্টোপাধ্যায় এবং অলোক সেন পরিবেশন করলেন গজল। আয়োজন করেছিলেন কসমিক হারমোনি এবং শ্যাম সরকার। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সঙ্গীতশিল্পী শ্রাবণী সেন। তাঁর বক্তব্যে মুগ্ধ হন শ্রোতারা। 
বিশদ

31st  January, 2020
সাংস্কৃতিক সন্ধ্যা 

সম্প্রতি ‘আলাপ’ শীর্ষক এক সঙ্গীতানুষ্ঠান হলে গেল মধ্যমগ্রামের নজরুল শতবার্ষিকী সদনে। অনুষ্ঠানটি আয়োজন করে ‘ঘরানা’ এবং নিবেদনে ছিল শ্যামসুন্দর জুয়েলার্স। অনুষ্ঠানটির সূচনা হয় পণ্ডিত অলোক লাহিড়ীর হাত দিয়ে। সঙ্গে ছিলেন পরেশনাথ ভট্টাচার্য, বিক্রমাদিত্য ভাদুড়ি ও রূপক সাহা। 
বিশদ

31st  January, 2020
রুমা গুহঠাকুরতাকে শ্রদ্ধার্ঘ্য 

যাঁর কর্ম কীর্তিতে পরিণত হয়, মানুষ চিরকাল তাঁকেই মনে রাখে। ১৯৫৮ সালে সলিল চৌধুরী, সত্যজিৎ রায়, রুমা গুহঠাকুরতার হাত ধরে ‘ক্যালকাটা ইয়ুথ কয়্যারে’র জন্ম। সৃষ্টির পর বেশ কয়েক দশক কেটে গিয়েছে কিন্তু প্রতিষ্ঠানের জনপ্রিয়তায় এখনও ভাটা পড়েনি। রুমা গুহঠাকুরতা এমনই এক নাম। 
বিশদ

31st  January, 2020
সাবর্ণ সঙ্গীত সম্মেলন 

সাবর্ণ সঙ্গীত সম্মেলনের পঞ্চম বর্ষের অনুষ্ঠান হয়ে গেল বড়বাড়ির পুজোর দালানে। তিন দিন ধরে চলে এই অনুষ্ঠান। সাবর্ণ রায় চৌধুরী পরিবার নিবেদিত সম্মেলনের উদ্বোধনে প্রদীপ প্রজ্বলন করলেন সভাপতি শ্রীকুমার রায় চৌধুরী, স্তোত্রপাঠ ও ভজন গেয়ে অনুষ্ঠানের সূচনা করলেন শ্রীনা রায়।  
বিশদ

31st  January, 2020
মনে  গেঁথে যায় 

কাজলরেখা মিউজিক্যাল ফাউন্ডেশন প্রতি বছরের মতো এবারেও এক সঙ্গীত সন্ধ্যা আয়োজন করে। নজরুল মঞ্চে আয়োজিত এই অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ উস্তাদ জাকির হুসেনের তবলা লহরা। হারমোনিয়মে নাগমা রাখেন অজয় যোগলেকর। রূপক তালে শুরু করে উস্তাদজি উপজ অঙ্গে এক অসামান্য পেশকার পরিবেশন করেন। পরে কায়দা ও রেলা শোনান।
বিশদ

24th  January, 2020
একনজরে
সংবাদদাতা, লালবাগ: সোমবার রাতে জিয়াগঞ্জ শহরের নেতাজি মোড় সংলগ্ন শ্রীপৎ সিং কলেজের সামনে দুর্ঘটনায় এক যুবকের মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতের নাম খোকন দাস(২২)। বাড়ি জিয়াগঞ্জ স্টেশন সংলগ্ন পদমপুরে। মঙ্গলবার লালবাগ মহকুমা হাসপাতালের মর্গে মৃতদেহের ময়নাতদন্ত হয়।  ...

বিএনএ রায়গঞ্জ: সোমবার জাতীয়তাবাদী অধ্যাপক ও গবেষক সংঘের পক্ষ থেকে দিল্লিতে ইউজিসি’র চেয়ারম্যানের সঙ্গে দেখা করে বিভিন্ন দাবি জানানো হয়েছে। রাজ্যের সমস্ত কলেজ ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পরিকাঠামোগত সমস্যার পাশাপাশি নানা দুর্নীতি ও অনিয়ম নিয়ম নিয়ে তারা ...

প্রসেনজিৎ কোলে, কলকাতা: বাণিজ্যিক গাড়ির বকেয়া দীর্ঘদিনের সিএফ (সার্টিফিকেট অব ফিটনেস)-এর পুনর্নবীকরণে জরিমানা বাবদ অতিরিক্ত ফি মেটাতে ‘ধামাকা অফার’ ঘোষণা করেছিল রাজ্য। গত ১৫ জানুয়ারি থেকে শুরু হওয়া এই স্কিমের সুবিধা নেওয়া যাবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত।  ...

তেহরান ও বেজিং, ২৫ ফেব্রুয়ারি: করোনার হানায় নতুন করে ৭১ জনের মৃত্যুর পর চীনজুড়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ২ হাজার ৬৬৩। এর মধ্যে উবেইতে মারা গিয়েছেন ৬৮ জন। যদিও দেশের স্বাস্থ্য কমিশন সূত্রে জানা গিয়েছে, নতুন করে এই ভাইরাসে আক্রান্তের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মলাভের যোগ আছে। ব্যবসায় যুক্ত হওয়া যেতে পারে। কর্মক্ষেত্রে সাফল্য আসবে। বুদ্ধিমত্তার জন্য প্রশংসা জুটবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম
১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম
১৯৩৬: চিত্র পরিচালক মনমোহন দেশাইয়ের জন্ম  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.০৩ টাকা ৭২.৭৪ টাকা
পাউন্ড ৯১.৩৮ টাকা ৯৪.৬৭ টাকা
ইউরো ৭৬.৬৪ টাকা ৭৯.৬১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৩,৩৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪১,১৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪১,৭৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ ফাল্গুন ১৪২৬, ২৬ ফেব্রুয়ারি ২০২০, বুধবার, (ফাল্গুন শুক্লপক্ষ) তৃতীয়া ৫৫/১৮ রাত্রি ৪/১২। উত্তরভাদ্রপদ ৪০/৮ রাত্রি ১০/৮। সূ উ ৬/৫/৪, অ ৫/৩৪/৩২, অমৃতযোগ দিবা ৭/৩৭ মধ্যে পুনঃ ৯/৫৬ গতে ১১/২৮ মধ্যে পুনঃ ৩/১৫ গতে ৪/৪৭ মধ্যে। রাত্রি ৫/২৩ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ১/৫৫ গতে উদয়াবধি। বারবেলা ৮/৫৮ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১১/৫০ গতে ১/১৬ মধ্যে। কালরাত্রি ২/৫৭ গতে ৪/৩২ মধ্যে। 
১৩ ফাল্গুন ১৪২৬, ২৬ ফেব্রুয়ারি ২০২০, বুধবার, তৃতীয়া ৪৯/৪২/৮ রাত্রি ২/০/৫৫। উত্তরভাদ্রপদ ৩৫/৫৬/৩২ রাত্রি ৮/৩০/৪১। সূ উ ৬/৮/৪, অ ৫/৩৩/৩৭। অমৃতযোগ দিবা ৭/৩১ মধ্যে ও ৯/৫১ গতে ১১/২৪ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৪ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ মধ্যে ও ১/৫১ গতে ৬/৭ মধ্যে। কালবেলা ৮/৫৯/২৭ গতে ১০/২৫/৯ মধ্যে। কালরাত্রি ২/৫৯/২৭ গতে ৪/৩৩/৪৫ মধ্যে। 
১ রজব  

ছবি সংবাদ

এই মুহূর্তে
৫০০ পয়েন্ট পড়ল সেনসেক্স  

03:18:18 PM

শান্তি ও সৌভ্রাতৃত্ব বজায় রাখুন, দিল্লিবাসীর কাছে আবেদন প্রধানমন্ত্রীর 
উত্তর-পূর্ব দিল্লিজুড়ে হিংসা ছড়িয়ে পড়ার চার দিনের মাথায় এবিষয়ে প্রথম ...বিশদ

02:56:50 PM

মহিষবাথানে অগ্নিদগ্ধ প্রৌঢ়া
রান্না করতে গিয়ে গায়ে আগুন লেগে গুরুতর জখম হলেন এক ...বিশদ

02:46:00 PM

উত্তর-পূর্ব দিল্লির চাঁদবাগে মিলল আইবি অফিসারের মৃতদেহ 

02:16:00 PM

খড়্গপুর শহরের নিমপুরায় একটি পানশালায় হানা পুলিসের, গ্রেপ্তার ৬ 

01:47:00 PM

মেচেদায় লোকাল ট্রেনে ব্যাগের মধ্যে মিলল যুবকের দেহ, চাঞ্চল্য
মেচেদায় লোকাল ট্রেনে ব্যাগের মধ্যে মিলল যুবকের দেহ। আজ, বুধবার ...বিশদ

01:28:17 PM