Bartaman Patrika
নানারকম
 

 ভ্রূণ-এর প্রথম মিউজিক ভিডিও

 
সম্প্রতি কলকাতার আশুতোষ ভবনে ‘ভ্রূণ’ ব্যান্ডের প্রথম মিউজিক ভিডিও ‘মৃত্যু’-র গ্র্যান্ড প্রিমিয়ার হল। গানটি ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে ‘ফ্লাইংকালারস’- এর অফিসিয়াল ইউটিউব চ্যানেল থেকে। এদিন শুধু মিউজিক লঞ্চ ছিল না, ছিল ছোটখাট একটি বিদগ্ধ আলোচনা সভাও। উপস্থিত ছিলেন জাদুসম্রাট  পি সি সরকার (জুনিয়র), প্রাক্তন ভারতীয় ফুটবলার নিমাই গোস্বামী, সঙ্গীতশিল্পী  তিমির বিশ্বাস, চলচ্চিত্র পরিচালক দেবাশিস সেনশর্মা, গীতিকার অমিতাভ ভট্টাচার্য প্রমুখ। এদিন আলোচনার বিষয় ছিল ‘মিউজিকের প্রচারে মিউজিক ভিডিও ঠিক কতটা জরুরি’। এরপর প্রকাশিত মিউজিক ভিডিওর বিষয়বস্তু ছিল ‘লিঙ্গ নিরপেক্ষতা’। একটি শিশুকে ভ্রূণাবস্থায় মেরে ফেলা হয় যদি জানা যায় সে কন্যা। আর যারা বাইরে পুরুষ অথচ ভিতরে নারী তাদের কী হয়? উত্তর আছে এই মিউজিক ভিডিও তে। এখানে নৃত্যে সঙ্গত দিয়েছে ‘কলাপি’ ডান্স গ্রুপ। তবে ভ্রূণ-এর এখন সবে বড় হওয়ার বয়স, তাই এই কাজ শেষ নয়। এরপর আরও কাজ বাকি। তাই এখানে যেটুকু সামান্য ভুলভ্রান্তি তা সহজেই তারা পরের প্রোডাকশনে ঠিক করে নেবে বলেই আশা করা যায়।
কৌশানী মিত্র
ছবি: ভাস্কর মুখোপাধ্যায়
23rd  August, 2019
ভাটিয়ালি সুরে অদিতি 

সম্প্রতি শ্রোতাদের নতুন ভাটিয়ালি গান উপহার দিলেন শিল্পী অদিতি মুন্সী। গানটির সুর ও সঙ্গীতায়োজনে ছিলেন শিল্পী নিজেই এবং তাঁর দলের সদস্যরা। গানটি লিখেছেন ওপার বাংলার রাধারমণ দত্ত। ‘সোনা বন্ধু রে’ গানটির ভিডিও শ্যুট করা হয়েছে সাদা-কালো। দর্শকদের নস্ট্যালজিক করে তুলতেই এই উদ্যোগ।  
বিশদ

02nd  October, 2020
হিমেশের উপহার! 

নতুনদের তিনি বলিউডে প্লে-ব্যাক করার বহুবার সুযোগ করে দিয়েছেন। সে রানাঘাটের রানু মণ্ডলই হোন বা অন্য কেউ। সেই ‘তিনি’টি হলেন সঙ্গীত পরিচালক হিমেশ রেশমিয়া। এবার সা রে গা মা পা লি’ল চ্যাম্পের দুই প্রতিযোগী রণিতা ও আর্যনন্দাকে হিন্দি ছবিতে গান গাওয়ার সুযোগ করে দিলেন তিনি। 
বিশদ

02nd  October, 2020
ধ্রুবর মিউজিক ভিডিও 

 মিউজিক ভিডিও পরিচালনা করলেন গুপ্তধন সিরিজ খ্যাত পরিচালক ধ্রুব বন্দ্যোপাধ্যায়। রবীন্দ্রনাথ ঠাকুরের জনপ্রিয় গান ‘মাঝে মাঝে তব দেখা পাই’, এবার নতুন ভাবে নির্মাণ করেছেন অরিন্দম। 
বিশদ

02nd  October, 2020
শ্রদ্ধা মহাত্মাকে 

সঙ্গীতের মাধ্যমে শ্রদ্ধাজ্ঞাপন জাতির জনক মহাত্মা গান্ধীকে। আজ, ২ অক্টোবর গান্ধী জন্মজয়ন্তী। সেই উপলক্ষে জিমা পুরস্কারে ভূষিত তবলিয়া-সুরকার প্রদ্যুৎ মুখোপাধ্যায়ের রিদম এক্সপ্রেস ইউটিউব চ্যানেলে মুক্তি পাবে একটি মিউজিক ভিডিও।  
বিশদ

02nd  October, 2020
প্রবাসীর কনসার্ট

 মার্কিন মুলুকে বসবাসকারী বাঙালিদের হাতে ১৯৭০ সালে তৈরি হয়েছিল ‘প্রবাসী’। বস্টন শহরের কাছে নিউ ইংল্যান্ডের বেশ কিছু বাঙালি পরিবার এই সংগঠনের সঙ্গে যুক্ত রয়েছে। সম্প্রতি এই সংগঠনের উদ্যোগে অনলাইনে ‘দ্য কেয়ার কনসার্ট’ নামে একটি অনুষ্ঠান হল।
বিশদ

25th  September, 2020
কবিতার অ্যালবাম

 দুই বন্ধুর জীবনের হৃদয়স্পর্শী কাহিনী— ‘বন্ধু তুই’। আদতে একটি কবিতার অ্যালবাম। বন্ধুর উদারতা, আত্মত্যাগ, নিঃস্বার্থ ভালোবাসা চিত্রিত হয়েছে এই অ্যালবামে। বন্ধুত্বে ভুল বোঝাবুঝি থাকতে পারে, কিন্তু থাকে না খাদ।
বিশদ

25th  September, 2020
পূর্ব ভারতে প্রবেশ  

পূর্ব ভারতে তাদের শাখা বিস্তার করতে শুরু করল ‘রিসার্চ মিডিয়া গ্রুপ’। সম্প্রতি একটি সাংবাদিক সম্মেলনে সংস্থার লোগো উন্মোচন করা হল। উপস্থিত ছিলেন সংস্থার কর্ণধার চৈতন্য জঙ্গা, লিপি দাস, সৌম্যশঙ্কর বসু, এহসান খান সহ টলিউডের একঝাঁক শিল্পী। এই সংস্থা আগামী দিনে টলিউডের পাশে থাকতে চাইছে।  
বিশদ

18th  September, 2020
মহালয়ার পুণ্যলগ্নে শক্তি 

মহালয়া মানেই পিতৃপক্ষের অবসান এবং দেবীপক্ষের সূচনা। যদিও এ বছর মল মাসের চক্করে পড়ে দুর্গাপুজো পিছিয়ে গিয়েছে এক মাস। তবুও বৃহস্পতিবার মহালয়ার শুভলগ্নে মুক্তি পেল বিশেষ নিদেবন ‘শক্তি’।  
বিশদ

18th  September, 2020
পুজোর থিম সং 

লন্ডনের ক্যামডেনের দুর্গাপুজোর থিম সং তৈরি করলেন কলকাতার দুই শিল্পী শুভদীপ চক্রবর্তী ও চিরন্তন বন্দ্যোপাধ্যায়। গানটির গীতিকার বাচিকশিল্পী শুভদীপ। সুরকার ও কণ্ঠশিল্পী চিরন্তন।  
বিশদ

18th  September, 2020
 সুকান্ত স্মরণে

গত ১৫ আগস্ট ছিল কবি সুকান্ত ভট্টাচার্যের ৯৪তম জন্ম জয়ন্তী। বাইরে করোনা ভাইরাসের দাপট সত্ত্বেও সামাজিক দূরত্ব মেনে বাড়িতে বসেই শিল্পীরা নাচে-গানে-কবিতায় স্মরণ করলেন কিশোর কবিকে। উদ্যোক্তা ‘বরানগর প্রতিশ্রুতি’।
বিশদ

11th  September, 2020
স্মরণে অমিতাভ বাগচী

 প্রখ্যাত বাচিকশিল্পী অমিতাভ বাগচী নিজের মায়ের নামে গড়ে তুলেছিলেন ‘অপরাজিতা’ আবৃত্তিগোষ্ঠী। শিল্পীর মৃত্যু নেই। তাঁর প্রতিষ্ঠিত সংস্থার কর্মকাণ্ডের মধ্যেই তিনি আজও বেঁচে আছেন আবৃত্তিপ্রেমী মানুষের মননে। সম্প্রতি মোহিত মৈত্র মঞ্চে শিল্পীকে স্মরণ করতে এই সংস্থা নিবেদন করল ‘স্মরণে অমিতাভ’।
বিশদ

11th  September, 2020
শ্রদ্ধার্পণ 

‘সম্বন্ধ’ নামটিই নির্দেশ করে এই অনুষ্ঠানের অর্থ। সংস্কৃতির মাধ্যমে মানুষের সঙ্গে মানুষের সুসম্পর্ক গড়ে তোলা ও প্রীতির আদানপ্রদান। তাই ‘প্রেরণা’র প্রতিষ্ঠাতা লুনা পোদ্দার নিজে কত্থক নৃত্যের শিল্পী হয়েও ২ দিনের উৎসবের আয়োজন করেছিলেন জি ডি বিড়লা সভাঘরে নৃত্যগীত ও যন্ত্রসঙ্গীত সমন্বয়ে। শুধু স্থানীয় নয়, অন্যান্য স্থান থেকেও এসেছিলেন শিল্পীরা।  বিশদ

04th  September, 2020
স্যাফায়ারের নতুন উদ্যোগ 

 ডান্স ভিভিড সিরিজের চারটি নতুন প্রযোজনা নিয়ে চলতি আগস্ট মাসে ‘স্যাফায়ার’-এর ২৮তম জন্মদিন উদযাপন শুরু হয়েছে। সম্প্রতি কলকাতার রাস্তায় এবং ঐতিহ্যবাহী ভবনের সামনে কনটেম্পোরারি ডান্সের ফোটোশ্যুট হয়ে গেল।
বিশদ

28th  August, 2020
আন্তর্জাতিক কনসার্ট  

‘স্রোত’ পত্রিকার দশম বর্ষপূর্তি উপলক্ষে বর্তমান পরিস্থিতির সঙ্গে তাল মিলিয়ে গত এক মাস ধরে ‘ফিরে দেখা দশ বছর’ শিরোনামে অনলাইন অনুষ্ঠান উদ্‌যাপন করা হল। এই আন্তর্জাতিক অনুষ্ঠানে যেমন এ রাজ্যের স্বনামধন্য কবি-সাহিত্যিক-শিল্পীরা অংশ নিয়েছিলেন, তেমনই বাংলাদেশ, ইতালি ও মার্কিন যুক্তরাষ্ট্র থেকেও কবিরা অংশ নেন। 
বিশদ

28th  August, 2020
একনজরে
 কথায় আছে জিরে থেকে হীরে সব জিনিসই এক ছাতার তলায় পাওয়া যায় ডিপার্টমেন্টাল স্টোরে। এবার মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার সেই পথে হেঁটেই এক জানালা পরিষেবা দেবে বাংলা সহায়ক কেন্দ্রের মাধ্যমে। ...

নিজস্ব প্রতিনিধি, জলপাইগুড়ি: মণ্ডপে মণ্ডপে গিয়ে নয়, এবার পুজো দেখা যাবে স্মার্ট মোবাইল ফোনেই। দরকার শুধু ইন্টারনেট সংযোগ। ভিড় এড়াতে জলপাইগুড়ি শহরের বেশ কয়েকটি বিগ বাজেটের বারোয়ারি পুজো কমিটি এবার এমনই সিদ্ধান্ত নিয়েছে।   ...

সংবাদদাতা, পূর্বস্থলী: পূর্বস্থলীর মুকশিমপাড়ায় হালদার বাড়ির সন্ধিপুজোর প্রাক্কালে এককালে কামান দাগা হতো। সেই শব্দ শুনে প্রজারা আসতেন জমিদার বাড়ির দুর্গাপুজো দেখতে। বর্তমানে পরিবারের সেই জমিদারি প্রথা আর নেই।  ...

‘কমলে কামিনী’ নন। দেবী দুর্গার বেশে স্বয়ং কমলা হ্যারিস। মহিষাসুররূপী ডোনাল্ড ট্রাম্পকে অস্ত্র দিয়ে বিঁধছেন তিনি। বাহনেও বৈচিত্র্য। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় সাফল্য ও হতাশা দুই-ই বর্তমান, নতুন প্রেমের সম্পর্ক গড়ে উঠবে। কর্মপ্রার্থীদের শুভ যোগ আছে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০৫: ত্রাফালগারের যুদ্ধে ভাইস অ্যাডমিরাল লর্ড নেলসনের নেতৃত্বে ব্রিটিশ নৌবাহিনীর কাছে পরাজিত হয় নেপোলিয়ানের বাহিনী
১৮৩৩: ডিনামাইট ও নোবেল পুরস্কারের প্রবর্তক সুইডিশ আলফ্রেড নোবেলের জন্ম
১৮৫৪: ক্রিমিয়ার যুদ্ধে পাঠানো হয় ফ্লোরেন্স নাইটেঙ্গলের নেতৃত্বে ৩৮ জন নার্সের একটি দল
১৯৩১: অভিনেতা শাম্মি কাপুরের জন্ম
১৯৪০: আর্নেস্ট হেমিংওয়ের প্রথম উপন্যাস ফর হুম দ্য বেল টোলস-এর প্রথম সংস্করণ প্রকাশিত হয়
১৯৪৩: সিঙ্গাপুরে আজাদ হিন্দ ফৌজ গঠন করলেন নেতাজি সুভাষচন্দ্র বসু
১৯৬৭: ভিয়েতনামের যুদ্ধের প্রতিবাদে আমেরিকার ওয়াশিংটনে এক লক্ষ মানুষের বিক্ষোভ হয়
২০১২: পরিচালক ও প্রযোজক যশ চোপড়ার মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৫৪ টাকা ৭৪.২৫ টাকা
পাউন্ড ৯৩.৪০ টাকা ৯৬.৭১ টাকা
ইউরো ৮৪.৮৭ টাকা ৮৮.০২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫১,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৯,১০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৯,৮৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬২,৬৪০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬২,৭৪০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ৪ কার্তিক, ১৪২৭, বুধবার, ২১ অক্টোবর ২০২০, পঞ্চমী ৮/৪২ দিবা ৯/৮। মূলানক্ষত্র ৪৮/৫৫ রাত্রি ১/১৩। সূর্যোদয় ৫/৩৯/২১, সূর্যাস্ত ৫/৩/১৭। অমৃতযোগ দিবা ৬/২৫ মধ্যে পুনঃ ৭/১০ গতে ৭/৫৬ মধ্যে পুনঃ ১০/১৩ গতে ১২/৩০ মধ্যে। রাত্রি ৫/৫৪ গতে ৬/৪৫ মধ্যে পুনঃ ৮/২৫ গতে ৩/৯ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/২৫ গতে ৭/১০ মধ্যে পুনঃ ১/১৫ গতে ৩/৩২ মধ্যে। বারবেলা ৮/৩০ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/২১ গতে ১২/৪৭ মধ্যে। কালরাত্রি ২/৩১ গতে ৪/৬ মধ্যে।
৪ কার্তিক, ১৪২৭, বুধবার, ২১ অক্টোবর ২০২০, পঞ্চমী দিবা ২/৪৫। জ্যেষ্ঠা নক্ষত্র দিবা ৮/২১। সূর্যোদয় ৫/৪০, সূর্যাস্ত ৫/৪। অমৃতযোগ দিবা ৬/৩৩ মধ্যে ও ৭/১৮ গতে ৮/২ মধ্যে ও ১০/১৪ গতে ১২/২৭ মধ্যে এবং রাত্রি ৫/৪৩ গতে ৬/৩৫ মধ্যে ও ৮/১৯ গতে ৩/১৪ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৩৩ গতে ৭/১৮ মধ্যে ও ১/১১ গতে ৩/২৩ মধ্যে। কালবেলা ৮/৩১ গতে ৯/৫৭ মধ্যে ও ১১/২২ গতে ১২/৪৮ মধ্যে। কালরাত্রি ২/৩১ গতে ৪/৬ মধ্যে।
 ৩ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
দুর্গাপুজো: রায় আংশিক পরিবর্তন করে পুনর্বিবেচনার আর্জি খারিজ 
পুজোর মণ্ডপ দর্শকশূন্য রাখার রায়ই বহাল রাখল কলকাতা হাইকোর্ট। বুধবার ...বিশদ

01:31:50 PM

করোনা: আপনার জেলার হাল কী, জানুন...
রাজ্যে নতুন করে আরও ৪,০২৯ জনের শরীরে মিলেছে করোনা ভাইরাস। ...বিশদ

01:26:13 PM

মালদহে দুটি লরির মুখোমুখি সংঘর্ষ, জখম ২ চালক
মালদহের গাজোল ব্লকের আহড়া মোড়ে ৩৪ নম্বর জাতীয় সড়কে দুটি ...বিশদ

01:14:56 PM

জয়নগরে মহিলা খুনের কিনারা, ধৃত ৩ 
জয়নগরে মহিলার দ্বিখণ্ডিত দেহ উদ্ধারের ঘটনার কিনারা করল পুলিস। ঘটনায় ...বিশদ

11:35:36 AM

ওড়িশায় একটি জালনোটের কারখানার হদিশ, গ্রেপ্তার ২
ওড়িশার নয়াগড়ে একটি বাড়িতে জালনোটের কারখানার হদিশ মিলল। বুধবার এই ...বিশদ

11:35:26 AM

 পাকিস্তানে একটি চারতলা বাড়িতে বিস্ফোরণে মৃত ৩, আহত ১৫
পাকিস্তানে একটি চারতলা বাড়িতে বিস্ফোরণ ঘটে ৩ জনের মৃত্যু হয়েছে।আহত ...বিশদ

11:18:31 AM