Bartaman Patrika
নানারকম
 

 ভ্রূণ-এর প্রথম মিউজিক ভিডিও

 
সম্প্রতি কলকাতার আশুতোষ ভবনে ‘ভ্রূণ’ ব্যান্ডের প্রথম মিউজিক ভিডিও ‘মৃত্যু’-র গ্র্যান্ড প্রিমিয়ার হল। গানটি ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে ‘ফ্লাইংকালারস’- এর অফিসিয়াল ইউটিউব চ্যানেল থেকে। এদিন শুধু মিউজিক লঞ্চ ছিল না, ছিল ছোটখাট একটি বিদগ্ধ আলোচনা সভাও। উপস্থিত ছিলেন জাদুসম্রাট  পি সি সরকার (জুনিয়র), প্রাক্তন ভারতীয় ফুটবলার নিমাই গোস্বামী, সঙ্গীতশিল্পী  তিমির বিশ্বাস, চলচ্চিত্র পরিচালক দেবাশিস সেনশর্মা, গীতিকার অমিতাভ ভট্টাচার্য প্রমুখ। এদিন আলোচনার বিষয় ছিল ‘মিউজিকের প্রচারে মিউজিক ভিডিও ঠিক কতটা জরুরি’। এরপর প্রকাশিত মিউজিক ভিডিওর বিষয়বস্তু ছিল ‘লিঙ্গ নিরপেক্ষতা’। একটি শিশুকে ভ্রূণাবস্থায় মেরে ফেলা হয় যদি জানা যায় সে কন্যা। আর যারা বাইরে পুরুষ অথচ ভিতরে নারী তাদের কী হয়? উত্তর আছে এই মিউজিক ভিডিও তে। এখানে নৃত্যে সঙ্গত দিয়েছে ‘কলাপি’ ডান্স গ্রুপ। তবে ভ্রূণ-এর এখন সবে বড় হওয়ার বয়স, তাই এই কাজ শেষ নয়। এরপর আরও কাজ বাকি। তাই এখানে যেটুকু সামান্য ভুলভ্রান্তি তা সহজেই তারা পরের প্রোডাকশনে ঠিক করে নেবে বলেই আশা করা যায়।
কৌশানী মিত্র
ছবি: ভাস্কর মুখোপাধ্যায়
23rd  August, 2019
ভিটের টানে

‘মহীন এখন ও বন্ধুরা’র নতুন গানের অ্যালবাম ‘ভিটের টানে’। শ্রীনিবাস মিউজিক নিবেদিত এই অ্যালবামে রয়েছে দুটি গান— ‘ওরা থাকে ওধারে’ ও ‘ভিটের টানে’। দলের সদস্যদের লেখা ও সুর করা গান দু’টি গেয়েছেন তাপস বাপি দাস ও সুমন মিকি চট্টোপাধ্যায়। বিশদ

17th  September, 2021
বয়স্ক শিল্পী-কলাকুশলীদের আর্থিক অনুদান

একটা সময় অভিনেতা ভিক্টর বন্দ্যোপাধ্যায়ের ডানহাত বলা হতো প্রোডাকশন অ্যাসিস্ট্যান্ট কার্তিকচন্দ্র মণ্ডলকে। পরিচালক উৎপলেন্দু চক্রবর্তীর তিনটি ছবি দেখানো হয়েছিল বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। ঋত্বিক ঘটকের ‘অযান্ত্রিক’ ছবিতে সহকারী সম্পাদকের কাজ করেছিলেন বৈদ্যনাথ মিশ্র।
বিশদ

17th  September, 2021
তোমায় পড়েছে মনে

হল কনসার্টের ক্ষেত্রে দীর্ঘতম রেট্রো মিউজিকের অনুষ্ঠানের মধ্যে অন্যতম ‘তোমায় পড়েছে মনে’। এবছর সপ্তম মরশুম উপস্থাপনা হল থিজম ইভেন্টসের ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেলে।
বিশদ

10th  September, 2021
বর্ষা উৎসব

রজতজয়ন্তী বর্ষে তড়িৎ সরকার ব্যালে ট্রুপ আয়োজন করেছিল ‘আন্তর্জাতিক বর্ষা উৎসব’। এক মাস ব্যাপী এই অনুষ্ঠানে দেশ-বিদেশের ৮৫ জন শিল্পী অংশ নেন।
বিশদ

10th  September, 2021
প্রশংসনীয় উদ্যোগ

মহামারীর কঠিন সময়ে মানুষের মনে ঐক্যের বীজ বপন করার উদ্যোগ নিল ‘গ্রামোফোন রেকর্ডস’ ও ‘ভিউ মিউজিক’। কলকাতার একঝাঁক শিল্পীকে নিয়ে তারা তৈরি করেছে একটি নতুন গান— ‘যেই আয়নায় দেখছ মুখ’।
বিশদ

10th  September, 2021
৭৫জন শিল্পী সমন্বয়ে জনগণমন

স্বাধীনতার ৭৫ বছরে ৭৫ জন বিশিষ্ট শিল্পীকে নিয়ে শ্রুতিবৃত্ত-র নিবেদনে রবীন্দ্রনাথ ঠাকুরের জনগণমন-এর পূর্ণাঙ্গ গানটি প্রকাশ করার উদ্যোগ নিয়েছেন শুভদীপ চক্রবর্তী ও চিরন্তন বন্দ্যোপাধ্যায়।
বিশদ

03rd  September, 2021
নিরাময়ে নাট্যজন

কোভিড ১৯-এর ধাক্কায় মানুষের জীবন জীবিকা আজ বিপন্ন। বিষয়টা আরও প্রকট হয় বাংলা নাটকের সঙ্গে যুক্ত হাজার হাজার মানুষের বর্তমান অবস্থা বিবেচনায় আনলে।
বিশদ

03rd  September, 2021
নারীশক্তির জয়গান 

আজকের সমাজে নারীর মর্যাদার কথাই উঠে আসবে পরিচালক শুভেন্দু দাসের নতুন ছবি ‘ওম্যান পাওয়ার’-এ। আনুষ্ঠানিক ঘোষণার পাশাপাশি প্রকাশিত হল ছবির পোস্টার।
বিশদ

03rd  September, 2021
তারেই খুঁজে বেড়াই

সম্প্রতি বাইশে শ্রাবণ উপলক্ষে কবি-স্মরণে ‘সৃজন’ আয়োজন করেছিল তিনদিন ব্যাপী ভার্চুয়াল অনুষ্ঠান ‘তারেই খুঁজে বেড়াই’। প্রথম দিনের বিষয় ছিল ভারতীয় রাগসঙ্গীত ও রবীন্দ্রনাথ।
বিশদ

03rd  September, 2021
অপরাজিত সত্যজিৎ
 

সত্যজিৎ রায়ের ‘পথের পাঁচালি’ মুক্তি পেয়েছিল ১৯৫৫ সালের ২৬ আগস্ট। বরেণ্য এই চলচ্চিত্রকারের জন্মশতবর্ষ পূর্তিতে সেই দিনটিকে স্মরণে রেখে বৃহস্পতিবার কল্যাণী বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে উপাচার্য অধ্যাপক মানসকুমার সান্যালের সহযোগিতায় প্রকাশিত হয়েছে ‘অপরাজিত সত্যজিৎ’ নামে একটি গ্রন্থ।
বিশদ

27th  August, 2021
ধন্য ধন্য একান্ন

সম্প্রতি আকাশবাণী কলকাতা কেন্দ্রের যুববাণী বিভাগ ৫১ বছরে পা দিল। ১৯৬৯ সালের ৩১ জুলাই  দিল্লিতে তদানীন্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী ‘যুববাণী’র উদ্বোধন করেন।
বিশদ

27th  August, 2021
ভারতবিধাতা

 
বাচিকশিল্পী শোভনসুন্দর বসুর ভাবনায় রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ভারতবিধাতা’ কবিতাটি মিউজিক সহযোগে আবৃত্তি করা হল। এই প্রথম বাংলা কবিতায় মিউজিক অ্যারেঞ্জ করলেন বিক্রম ঘোষ।  বিশদ

27th  August, 2021
যাত্রার জয়গান 

সম্প্রতি এক ঝাঁক যাত্রাপালার মহরত হল। শ্রীচৈতন্য অপেরার তরফে ছিল ‘কান্না ভেজা মায়ের আঁচল’। এই পালাটির নির্দেশক রুমা দাশগুপ্ত। রত্নদীপ অপেরার সামাজিক পালা ‘আইপিএস দামিনী’।
বিশদ

27th  August, 2021
নজরুলের গানে স্বাধীনতা দিবস উদ্‌যাপন

স্বাধীনতার হীরকজয়ন্তীতে সঙ্গীতশিল্পী নূপুর কাজির নতুন ভিডিও অ্যালবাম ‘চল চল চল’ প্রকাশিত হল। এই অ্যালবামে কাজি নজরুল ইসলামের ‘ঊর্ধ্ব গগনে বাজে মাদল’ গানটি গেয়েছেন তিনি।
বিশদ

20th  August, 2021
একনজরে
চিটফান্ড মামলার শুনানি নিয়মিতভাবে পর্যবেক্ষণ করার জন্য একজন নোডাল অফিসার নিয়োগের নির্দেশ দিল আদালত। মঙ্গলবার এজলাসে হাজির রাজ্যের ডিরেক্টর জেনারেল অব পুলিসকে এই নির্দেশ দেয় কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দলের নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ।  ...

পুজোর আগে‌ই রামপুরহাট শহরের বাসিন্দাদের করোনা ভ্যাকসিন দেবে পুরসভা। ইতিমধ্যেই শহরের বেশিরভাগ বাসিন্দা‌ই ভ্যাকসিন পেয়ে গিয়েছেন বলে পুরসভার দাবি। অথচ বাস্তবে দেখা যাচ্ছে, শহরের বহু মানুষ এখনও ভ্যাকসিন পাননি।   ...

উত্তর দিনাজপুর জেলায় দুয়ারে সরকার ক্যাম্পে সুবিধা পেয়েছেন ৭২ হাজার শ্রমিক। নানা কারণে দেড় বছর ধরে শ্রমিকদের পিএফের পাশবুক আপডেট করা বন্ধ ছিল। এবার দুয়ারে ...

দীপাবলির আগেও কি আদৌ মিলবে কর্মচারী প্রভিডেন্ট ফান্ডের (ইপিএফ) সুদ? জমা পড়বে গ্রাহকদের অ্যাকাউন্টে। সংশয়ে ইপিএফ গ্রাহকদেরই একটি বড় অংশ। কবে নাগাদ গ্রাহকদের অ্যাকাউন্টে ইপিএফ সুদ জমা পড়বে, তা নিয়ে কোনও উচ্চবাচ্যই করছে না শ্রমমন্ত্রকের আওতাধীন কর্মচারী ভবিষ্যনিধি সংগঠন (ইপিএফও)। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মে শুভ অগ্রগতি। ব্যবসায়ে বিনিয়োগের পরিকল্পনা। পেট ও গলায় সংক্রমণে ভোগান্তি হতে পারে। গৃহের সংস্করণ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 বিশ্ব গাড়িমুক্ত দিবস
১৫৩৯: পাঞ্জাবের শহর কর্তারপুরে প্রয়াত গুরু নানক
১৫৯৯: লন্ডনে ফাউন্ডার্স হলে ২৪ জন ব্যবসায়ী ভারতে ব্যবসা করার সিদ্ধান্ত নেন। এভাবেই ইস্ট ইন্ডিয়া কোম্পানি গড়ে উঠে
১৭৯১: ইংরেজ বিজ্ঞানী মাইকেল ফ্যারাডের জন্ম
১৮৮৮: ন্যাশনাল জিওগ্রাফিক ম্যাগাজিন প্রথম প্রকাশিত
১৯১৫:  নদিয়া পৌরসভার নামকরণ বদল করে করা হয় নবদ্বীপ পৌরসভা
১৯৩৯: প্রথম এভারেস্ট জয়ী মহিলা জুনকো তাবেইয়ের জন্ম
১৯৬২:  নিউজিল্যাণ্ডের প্রাক্তন ক্রিকেটার তথা ধারাভাষ্যকার মার্টিন ক্রোর জন্ম
১৯৬৫: শেষ হল ভারত-পাকিস্তান যুদ্ধ। রাষ্ট্রসংঘের আহ্বানে সাড়া দিয়ে দু’দেশ যুদ্ধ বিরতি ঘোষণা করল
১৯৭০: লেখক শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৮০: ইরান আক্রমণ করল ইরাক
১৯৯১: মারাঠি ও হিন্দি চলচ্চিত্রের কিংবদন্তি অভিনেত্রী পদ্মশ্রী দুর্গা খোটের মৃত্যু
১৯৯৫: নাগারকোভিল স্কুলে বোমা ফেলল শ্রীলঙ্কার বায়ুসেনা। মৃত্যু হয় ৩৪টি শিশুর। যাদের মধ্যে বেশিরভাগই তামিল
২০১১: ক্রিকেটার মনসুর আলি খান পতৌদির মৃত্যু
২০১১: অভিনেতা বিভু ভট্টাচার্যের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৭৯ টাকা ৭৪.৫০ টাকা
পাউন্ড ৯৮.৯৬ টাকা ১০২.৪০ টাকা
ইউরো ৮৪.৮৪ টাকা ৮৭.৯৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৭,০৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৪,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৫,৩৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬০,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬০,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ আশ্বিন ১৪২৮, বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১। প্রতিপদ ০/৫৯ প্রাতঃ ৫/৫২। রেবতী নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৫/২৮/৫০, সূর্যাস্ত ৫/৩০/১০। অমৃতযোগ দিবা ৬/১৬ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৭/৫৩ মধ্যে পুনঃ ১০/১৮ গতে ১২/৪২ মধ্যে। রাত্রি ৬/১৯ গতে ৭/৭ মধ্যে পুনঃ ৮/৫৩ গতে ৩/৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/১৬ গতে ৭/৪ মধ্যে পুনঃ ১/৩০ গতে ৩/৫৫ মধ্যে। রাববেলা ৮/২৯ গতে ৯/৫৯ মধ্যে পুনঃ ১১/৩০ গতে ১/০ মধ্যে। কালরাত্রি ২/২৯ গতে ৩/৫৯ মধ্যে।
৫ আশ্বিন ১৪২৮, বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১। দ্বিতীয়া অহোরাত্র। উত্তরভাদ্রপদ নক্ষত্র প্রাতঃ ৫/৪৫। সূর্যোদয় ৫/২৮, সূর্যাস্ত ৫/৩২।  অমৃতযোগ দিবা ৬/২১ মধ্যে ও ৭/৮ গতে ৭/৫৪ মধ্যে ও ১০/১৪ গতে ১২/৩৩ মধ্যে এবং রাত্রি ৬/১ গতে ৬/৫১ মধ্যে ও ৮/৩০ গতে ৩/৬ মধ্যে। মাহেন্দ্রযোগ  দিবা ৬/২১ গতে ৭/৮ মধ্যে ও ১/১৯ গতে ৩/৩৯ মধ্যে। কালবেলা ৮/২৯ গতে ১০/০ মধ্যে ও ১১/৩০ গতে ১২/২ মধ্যে। কালরাত্রি ২/২৯ গতে  ৩/৫৯ মধ্যে।
১৪ শফর।

ছবি সংবাদ

এই মুহূর্তে
করোনায় মৃতের পরিবারকে আর্থিক সাহায্য করুক রাজ্য, সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র
রাজ্যকে করোনায় মৃত্যু ব্যক্তির পরিবারকে আর্থিক ক্ষতিপূরণ দিতে হবে বলে ...বিশদ

06:54:05 PM

ভোট প্রচারে কী বললেন মমতা
ভবানীপুরে উপনির্বাচনের প্রচার মঞ্চে ফের বিজেপিকে দেশ থেকে তাড়ানোর ডাক ...বিশদ

05:59:13 PM

গত ২৪ ঘণ্টায় দিল্লিতে করোনা আক্রান্ত ৩০ জন

04:33:02 PM

করোনা আক্রান্ত ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রী মার্সেলো কুইরোগা

04:27:37 PM

এখনও জলমগ্ন কলকাতার সুকিয়া স্ট্রিট

04:11:03 PM

৭৮ পয়েন্ট পড়ল সেনসেক্স

04:02:20 PM