Bartaman Patrika
নানারকম
 

স্মরণে দেবদুলাল

দেবদুলাল বন্দ্যোপাধ্যায় স্মৃতি সংসদের চতুর্থ বার্ষিক অনুষ্ঠান সম্প্রতি হল বাংলা অ্যাকাডেমি সভাঘরে। আকাশবাণী কলকাতায় সংবাদপাঠক হিসাবে যোগদানের পরবর্তী সময়ে তিনি তাঁর পরিশীলিত বাচনভঙ্গি, দ্রুত ও সাবলীল উচ্চারণ ও উদাত্ত কণ্ঠের সম্মিলনে শ্রোতাদের শ্রবণ সুধা দান করে চলেন। বিশেষ করে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময়ে তাঁর সংবাদ পরিক্রমা শুনে দুই বাংলার মানুষ উদ্দীপ্ত হয়েছেন। ১৯৩৪ সালের ২৫ জুন জন্ম দেবদুলালবাবুর। নদীয়ার বর্ধিষ্ণু গ্রাম বেলপুকুর থেকে কলকাতায় আকাশবাণী ভবনে প্রবেশ। ১৯৭২ সালে ভারত সরকারের পদ্মশ্রী ও বাংলাদেশ সরকার রাষ্ট্রীয় সম্মান প্রদান করেন। আকাশবাণী ও দূরদর্শনের জনপ্রিয় সংবাদ পাঠিকা ছন্দা সেনকে ‘দেবদুলাল বন্দ্যোপাধ্যয় স্মৃতি সম্মান’ প্রদান করেন সংস্থার সভাপতি উপেন তরফদার। স্মারক বক্তৃতা প্রদান করেন ভবেশ দাস। অসাধারণ বক্তব্যে ‘সংবাদ মূলত ছবি’ স্মৃতিমেদুরতায় মর্মস্পর্শী হয়ে ওঠে। দ্বিতীয়ার্ধে কবিতাপাঠের আসর মাতিয়ে দেন কবি শক্তিপদ মুখোপাধ্যায়, হীরেন্দ্র মল্লিক, মিলনকান্তি ভট্টাচার্য, রুমা রায়চৌধুরী, পার্থপ্রতিম দত্ত, মেঘলা রায়, অনিরুদ্ধ চৌধুরী, অলোক বন্দ্যোপাধ্যায়, সাগর চট্টোপাধ্যায়, লিপি চক্রবর্তী, সিদ্ধার্থ মুখোপাধ্যায়, গায়ত্রী দাস, মানবেন্দ্র পাখিরা ও তরুণ পাল।
সুদেব চট্টোপাধ্যায়         
ছবি: ভাস্কর মুখোপাধ্যায়
09th  August, 2019
সলিল সন্ধ্যা 

পি সি চন্দ্র গার্ডেন ও সলিল চৌধুরী ফাউন্ডেশন অব মিউজিক নিবেদিত ‘সলিল সন্ধ্যা’ অনুষ্ঠিত হল টিউলিপ হলে। ‘আমি ঝড়ের কাছে রেখে গেলাম আমার ঠিকানা’ শীর্ষক সঙ্গীতানুষ্ঠানের প্রারম্ভে তথ্যচিত্র দেখানো হল ‘ধাপা থেকে টিউলিপ’— পি সি চন্দ্র গার্ডেনের জন্মবৃত্তান্ত। 
বিশদ

21st  February, 2020
মনোজ্ঞ উচ্চাঙ্গ সঙ্গীতানুষ্ঠান 

সম্প্রতি কলাশ্রীর ৩৬তম মনোজ্ঞ উচ্চাঙ্গসঙ্গীতের অনুষ্ঠান হয়ে গেল। অনুষ্ঠানের সূচনা হয় রমা মুখোপাধ্যায়ের কণ্ঠে রবীন্দ্রসঙ্গীত ও অতুলপ্রসাদের গান দিয়ে। 
বিশদ

21st  February, 2020
 চুনির ভ্যালেন্টোইন যখন নির্ভীক

 প্রিয়ব্রত দত্ত: জলা-জঙ্গল ডিঙিয়ে সত্য স্টুডিও-য় পৌঁছনোই রাম ঝক্কি। গুগলম্যাপও ফেল। লাফিয়ে, ধুলো মেখে স্টুডিও চত্বরে পা দিয়েই কেমন যেন সব গোলমাল হয়ে গেল। চুনি ভালেন্টাইন’স গিফট দিতে এসেছে নির্ভীককে। কী করে সম্ভব?
বিশদ

14th  February, 2020
  আন্তর্জাতিক বাঙালি সম্মেলন

 সম্প্রতি বাংলা ওয়ার্ল্ড ওয়াইড আয়োজিত প্রথম আন্তর্জাতিক বাঙালি সম্মেলন হয়ে গেল ইজেডসিসিতে। উপস্থিত ছিলেন দুই বাংলা ও দেশ-বিদেশের বহু বিশিষ্ট ব্যক্তিত্ব। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের টেলি যোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার, বন্ধন ব্যাঙ্কের চেয়ারম্যান চন্দ্রশেখর ঘোষ, প্রাক্তন রাজ্যপাল শ্যামল সেন প্রমুখ।
বিশদ

14th  February, 2020
ইয়ে শাম মস্তানি

সিনেমাপ্রেমীদের হৃদয়ে রয়েছে সাতের দশকের ‘কাটি পতঙ্গ’ ছবির সুপারহিট ‘ইয়ে শাম মস্তানি’ গানটি। তাই এই গানটিকেই অনুষ্ঠানের শিরোনাম হিসেবে বেছে নিয়ে সাতের দশক থেকে বর্তমান দশকের বেশ কিছু ফিল্মি হিট গানের ডালি নিয়ে অবন মহলে এক সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করেছিলেন নতুন প্রজন্মের গায়িকা অনুঋতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

14th  February, 2020
সঙ্গীতের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন 

বাংলা নাটক ডট কম আয়োজিত ভবা পাগলা স্মরণে বৈতানিক আখড়ায় অনুষ্ঠিত হয়ে গেল ‘পরমে পরম জানিয়া’ সঙ্গীতানুষ্ঠান। সিদ্ধপুরুষ ভবা পাগলার জীবন সম্বন্ধে বক্তব্য রাখেন তাঁরই নাতি সঞ্জয় চৌধুরী।  বিশদ

07th  February, 2020
বাসবদত্তা লাইভ 

বহু বছর বাদে কলকাতা শহরের বুকে একই শিল্পীর আবৃত্তি ও গানের এক মনোরম সন্ধ্যা সম্প্রতি বিড়লা অ্যাকাডেমিতে অনুষ্ঠিত হল। শিল্পী বাসবদত্তা মজুমদারের নাম অনুসারে অনুষ্ঠানটির নাম ছিল— ‘বাসবদত্তা লাইভ’ ।   বিশদ

07th  February, 2020
প্রাচীন কলাকেন্দ্রের সমাবর্তন 

সম্প্রতি উত্তম মঞ্চে চণ্ডীগড় প্রাচীন কলাকেন্দ্রের ৪৭তম বার্ষিক সমাবর্তন উদযাপনের তৃতীয় ও শেষ অধিবেশন পালিত হল। এই উপলক্ষে ১৬তম মদনলাল কোশর অ্যাওয়ার্ড প্রদান করা হল হিন্দুস্তানি শাস্ত্রীয় সঙ্গীতের দুই নক্ষত্র কণ্ঠসঙ্গীত শিল্পী পণ্ডিত দীননাথ মিশ্র ও তবলিয়া পণ্ডিত গোবিন্দ বসুকে।   বিশদ

07th  February, 2020
উচ্চাঙ্গ সঙ্গীতের আসর 

অন্যান্য বছরের মতো এবারও উচ্চাঙ্গ সঙ্গীতের আসর বসিয়েছিল বারাকপুর সঙ্গীত সভা। সঙ্গীতের এই বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয় সুকান্ত সদনে। প্রথম দিনে কণ্ঠসঙ্গীত শিল্পী ছিলেন জয়তীর্থ মুভান্ডি। সরোদে রাগসঙ্গীত পরিবেশন করেন তেজেন্দ্রনারায়ণ মজুমদার। একক তবলায় ছিলেন কুমার বসু।  
বিশদ

31st  January, 2020
গজল সন্ধ্যা 

উত্তম মঞ্চে সম্প্রতি অনুষ্ঠিত হল ‘সুরমায়ী শ্যাম’— গজল এবং ওল্ড মেলোডিজের একটি সন্ধ্যা। অমৃতা চট্টোপাধ্যায় এবং অলোক সেন পরিবেশন করলেন গজল। আয়োজন করেছিলেন কসমিক হারমোনি এবং শ্যাম সরকার। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সঙ্গীতশিল্পী শ্রাবণী সেন। তাঁর বক্তব্যে মুগ্ধ হন শ্রোতারা। 
বিশদ

31st  January, 2020
সাংস্কৃতিক সন্ধ্যা 

সম্প্রতি ‘আলাপ’ শীর্ষক এক সঙ্গীতানুষ্ঠান হলে গেল মধ্যমগ্রামের নজরুল শতবার্ষিকী সদনে। অনুষ্ঠানটি আয়োজন করে ‘ঘরানা’ এবং নিবেদনে ছিল শ্যামসুন্দর জুয়েলার্স। অনুষ্ঠানটির সূচনা হয় পণ্ডিত অলোক লাহিড়ীর হাত দিয়ে। সঙ্গে ছিলেন পরেশনাথ ভট্টাচার্য, বিক্রমাদিত্য ভাদুড়ি ও রূপক সাহা। 
বিশদ

31st  January, 2020
রুমা গুহঠাকুরতাকে শ্রদ্ধার্ঘ্য 

যাঁর কর্ম কীর্তিতে পরিণত হয়, মানুষ চিরকাল তাঁকেই মনে রাখে। ১৯৫৮ সালে সলিল চৌধুরী, সত্যজিৎ রায়, রুমা গুহঠাকুরতার হাত ধরে ‘ক্যালকাটা ইয়ুথ কয়্যারে’র জন্ম। সৃষ্টির পর বেশ কয়েক দশক কেটে গিয়েছে কিন্তু প্রতিষ্ঠানের জনপ্রিয়তায় এখনও ভাটা পড়েনি। রুমা গুহঠাকুরতা এমনই এক নাম। 
বিশদ

31st  January, 2020
সাবর্ণ সঙ্গীত সম্মেলন 

সাবর্ণ সঙ্গীত সম্মেলনের পঞ্চম বর্ষের অনুষ্ঠান হয়ে গেল বড়বাড়ির পুজোর দালানে। তিন দিন ধরে চলে এই অনুষ্ঠান। সাবর্ণ রায় চৌধুরী পরিবার নিবেদিত সম্মেলনের উদ্বোধনে প্রদীপ প্রজ্বলন করলেন সভাপতি শ্রীকুমার রায় চৌধুরী, স্তোত্রপাঠ ও ভজন গেয়ে অনুষ্ঠানের সূচনা করলেন শ্রীনা রায়।  
বিশদ

31st  January, 2020
মনে  গেঁথে যায় 

কাজলরেখা মিউজিক্যাল ফাউন্ডেশন প্রতি বছরের মতো এবারেও এক সঙ্গীত সন্ধ্যা আয়োজন করে। নজরুল মঞ্চে আয়োজিত এই অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ উস্তাদ জাকির হুসেনের তবলা লহরা। হারমোনিয়মে নাগমা রাখেন অজয় যোগলেকর। রূপক তালে শুরু করে উস্তাদজি উপজ অঙ্গে এক অসামান্য পেশকার পরিবেশন করেন। পরে কায়দা ও রেলা শোনান।
বিশদ

24th  January, 2020
একনজরে
বিএনএ, রায়গঞ্জ: শনিবার থেকে রায়গঞ্জের আব্দুলঘাটা ফরেস্টে হিমালয়ান মাউন্টেনিয়ারিং অ্যান্ড ট্রেকার্স অ্যাসোসিয়েশনের উদ্যোগে শিশুদের নিয়ে দু’দিনের প্রকৃতি পাঠ শিবির শুরু হয়েছে। রায়গঞ্জ, ইটাহার, কালিয়াগঞ্জ, হেমতাবাদ সহ বিভিন্ন এলাকা থেকে চার থেকে ১৪ বছর বয়সের ছেলেমেয়েদের নিয়ে এই শিবির শুরু হয়েছে। ...

ওয়েলিংটন, ২২ ফেব্রুয়ারি: অন্তিম সেশনে ইশান্ত-সামি-অশ্বিনরা যেভাবে লড়াইয়ে ফেরার ইঙ্গিত দিলেন, তা ভারতের পক্ষে খুবই ইতিবাচক। বাইশ গজে দারুণ জমে যাওয়া কেন উইলিয়ামসন ও রস ...

 ওয়াশিংটন, ২২ ফেব্রুয়ারি (পিটিআই): নিজের ভূখণ্ডে থাকা জঙ্গি ও চরমপন্থীদের বিরুদ্ধে অভিযানে নামলেই একমাত্র ভারতের সঙ্গে আলোচনায় বসতে পারবে পাকিস্তান। ডোনাল্ড ট্রাম্পের ভারত সফরের আগে সন্ত্রাস ইস্যুতে এভাবেই ইসলামাবাদের উপর চাপ বাড়াল আমেরিকা। ...

 অভিমন্যু মাহাত, বারাকপুর, বিএনএ: ‘আমি অনুতপ্ত। ওভারটেক করতে গিয়েই দুর্ঘটনা। আমি এই দুর্ঘটনা ভুলে যেতে চাই। আচ্ছা, ঋষভ এখন কেমন আছে?’ কল্যাণী মেডিক্যাল কলেজ হাসপাতালের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের মানসিক স্থিরতা রাখা দরকার। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। তবে নতুন বন্ধু লাভ হবে। সাবধানে পদক্ষেপ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ভাষা দিবস
১৮৪৮: কার্ল মার্ক্স প্রকাশ করেন কমিউনিস্ট ম্যানিফেস্টো
১৮৭৮ - মিরা আলফাসা ভারতের পণ্ডিচেরি অরবিন্দ আশ্রমের শ্রীমার জন্ম
১৮৯৪: ডাঃ শান্তিস্বরূপ ভাটনগরের জন্ম
১৯৩৭: অভিনেত্রী সাবিত্রী চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৫২: পূর্ব পাকিস্তানে (বর্তমান বাংলাদেশ) ভাষা আন্দোলনে প্রাণ দিলেন চারজন
১৯৬১: নোবেলজয়ী ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান বাঙালি অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৭০ - অস্ট্রেলীয় ক্রিকেটার মাইকেল স্লেটারের জন্ম
১৯৯১: অভিনেত্রী নূতনের মৃত্যু
১৯৯৩ - বিশিষ্ট শিশু সাহিত্যিক ও কবি অখিল নিয়োগীর (যিনি স্বপনবুড়ো ছদ্মনামে পরিচিত) মৃত্যু
২০১৩: হায়দরাবাদে জোড়া বোমা বিস্ফোরণে ১৭জনের মৃত্যু

১৭৩২: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম রাষ্ট্রপতি জর্জ ওয়াশিংটনের জন্ম
১৯০৬: অভিনেতা পাহাড়ি সান্যালের জন্ম
১৯৪৪: মহাত্মা গান্ধীর স্ত্রী কস্তুরবা গান্ধীর মৃত্যু
১৯৫৮: স্বাধীনতা সংগ্রামী আবুল কালাম আজাদের মৃত্যু
২০১৫: বাংলাদেশে নৌকাডুবি, মৃত ৭০

21st  February, 2020




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৯৪ টাকা ৭২.৬৫ টাকা
পাউন্ড ৯০.৯৮ টাকা ৯৪.৩০ টাকা
ইউরো ৭৬.০৫ টাকা ৭৯.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  February, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪৩,১৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪০,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪১,৫৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১০ ফাল্গুন ১৪২৬, ২৩ ফেব্রুয়ারি ২০২০, রবিবার, (মাঘ কৃষ্ণপক্ষ) অমাবস্যা ৩৭/১৭ রাত্রি ৯/২। ধনিষ্ঠা ১৮/৫৮ দিবা ১/৪৩। সূ উ ৬/৭/২৩, অ ৫/৩৩/৫, অমৃতযোগ দিবা ৬/৫৩ গতে ৯/৫৬ মধ্যে। রাত্রি ৭/১৩ গতে ৮/৫৪ মধ্যে। বারবেলা ১০/২৫ গতে ১/১৫ মধ্যে। কালরাত্রি ১/২৫ গতে ২/৫৮ মধ্যে। 
১০ ফাল্গুন ১৪২৬, ২৩ ফেব্রুয়ারি ২০২০, রবিবার, অমাবস্যা ৩৪/৪২/৪০ রাত্রি ৮/৩/৩৭। ধনিষ্ঠা ১৭/৩৭/৪৩ দিবা ১/১৩/৩৮। সূ উ ৬/১০/৩৩, অ ৫/৩১/৫৮। অমৃতযোগ দিবা ৬/৪০ গতে ৯/৪৮ মধ্যে এবং রাত্রি ৭/১৭ গতে ৮/৫৪ মধ্যে। কালবেলা ১১/৫১/১৬ গতে ১/১৬/২৬ মধ্যে। কালরাত্রি ১/২৬/৫ গতে ৩/০/৫৪ মধ্যে। 
২৮ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
ময়নাগুড়ির বালাসন এলাকায় চিতা বাঘের আতঙ্ক, ঘটনাস্থলে বনদপ্তরের কর্মীরা 

22-02-2020 - 02:10:59 PM

কোচবিহারে পথ দুর্ঘটনায় জখম ১০ 
কোচবিহারের বানেশ্বর শিব মন্দিরে শিবের মাথায় জল ঢেলে বাড়ি ফেরার ...বিশদ

22-02-2020 - 01:48:00 PM

জয়নগরে স্কুলের গেটে ট্রাকের ধাক্কায় জখম প্রহরী 

22-02-2020 - 01:02:00 PM

বারুইপুরে আত্মঘাতী কিশোরী 
বারুইপুরে গলায় দড়ি দিয়ে আত্মঘাতী কিশোরী। গতকাল সন্ধ্যায় ঘটনাটি ঘটে ...বিশদ

22-02-2020 - 01:01:00 PM

কৃষ্ণা বসুর মৃত্যুতে শোকপ্রকাশ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের 

22-02-2020 - 12:57:00 PM

উলুবেড়িয়ায় ৬ নম্বর জাতীয় সড়কে উল্টাল গ্যাস ট্যাঙ্কার, ব্যাহত যান চলাচল 

22-02-2020 - 12:39:00 PM