Bartaman Patrika
নানারকম
 

স্মরণে দেবদুলাল

দেবদুলাল বন্দ্যোপাধ্যায় স্মৃতি সংসদের চতুর্থ বার্ষিক অনুষ্ঠান সম্প্রতি হল বাংলা অ্যাকাডেমি সভাঘরে। আকাশবাণী কলকাতায় সংবাদপাঠক হিসাবে যোগদানের পরবর্তী সময়ে তিনি তাঁর পরিশীলিত বাচনভঙ্গি, দ্রুত ও সাবলীল উচ্চারণ ও উদাত্ত কণ্ঠের সম্মিলনে শ্রোতাদের শ্রবণ সুধা দান করে চলেন। বিশেষ করে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময়ে তাঁর সংবাদ পরিক্রমা শুনে দুই বাংলার মানুষ উদ্দীপ্ত হয়েছেন। ১৯৩৪ সালের ২৫ জুন জন্ম দেবদুলালবাবুর। নদীয়ার বর্ধিষ্ণু গ্রাম বেলপুকুর থেকে কলকাতায় আকাশবাণী ভবনে প্রবেশ। ১৯৭২ সালে ভারত সরকারের পদ্মশ্রী ও বাংলাদেশ সরকার রাষ্ট্রীয় সম্মান প্রদান করেন। আকাশবাণী ও দূরদর্শনের জনপ্রিয় সংবাদ পাঠিকা ছন্দা সেনকে ‘দেবদুলাল বন্দ্যোপাধ্যয় স্মৃতি সম্মান’ প্রদান করেন সংস্থার সভাপতি উপেন তরফদার। স্মারক বক্তৃতা প্রদান করেন ভবেশ দাস। অসাধারণ বক্তব্যে ‘সংবাদ মূলত ছবি’ স্মৃতিমেদুরতায় মর্মস্পর্শী হয়ে ওঠে। দ্বিতীয়ার্ধে কবিতাপাঠের আসর মাতিয়ে দেন কবি শক্তিপদ মুখোপাধ্যায়, হীরেন্দ্র মল্লিক, মিলনকান্তি ভট্টাচার্য, রুমা রায়চৌধুরী, পার্থপ্রতিম দত্ত, মেঘলা রায়, অনিরুদ্ধ চৌধুরী, অলোক বন্দ্যোপাধ্যায়, সাগর চট্টোপাধ্যায়, লিপি চক্রবর্তী, সিদ্ধার্থ মুখোপাধ্যায়, গায়ত্রী দাস, মানবেন্দ্র পাখিরা ও তরুণ পাল।
সুদেব চট্টোপাধ্যায়         
ছবি: ভাস্কর মুখোপাধ্যায়
09th  August, 2019
নানা রকম 

নামসার পুনর্মিলন উৎসব
ফেলে আসা কৈশোরের ইস্কুল বেলায় ফিরে যেতে বোধহয় প্রত্যেকেই ভালোবাসেন। স্কুলের সহপাঠীদের সঙ্গে খুনসুটি, খেলা, আড্ডা, অভিমান-এসবই জীবনের পরম পাওয়া।  
বিশদ

17th  January, 2020
সময়ের ইস্তেহার পাঠ করলেন শ্রীজাত

রাতের দিল্লির হোস্টেলে তখন হয়তো ছাত্রছাত্রীরা একসঙ্গে বসে গান শুনছিলেন। হয়তো রাতের খাবারের তোড়জোড় চলছিল। হয়তো বা আন্দোলনের গতিবিধি নিয়ে চূড়ান্ত বাকবিতণ্ডা চলছিল। একটা লোহার রড কোথা থেকে যে অন্ধকার নামিয়ে নিয়ে আসতে চলেছে, তার খবর মনে হয় কেউ জানত না।
বিশদ

10th  January, 2020
 আবৃত্তি উৎসব

কথাসরিৎ-এর ত্রয়োদশ আবৃত্তি উৎসবের উদ্বোধনে তিনিই মধ্যমনি। তিনি প্রদীপ ঘোষ। প্রদীপ প্রজ্জ্বলন করে উৎসবের সূচনা করলেন বরেণ্য বাচিক শিল্পী। নিজেও পাঠ করলেন বেশ কিছু কবিতা। তিনদিনব্যাপী উৎসবের সুরটা বেঁধে দিয়ে গেলেন। কথাসরিতের প্রাণপুরুষ রবিন ভট্টাচার্যের উদ্যোগে প্রতি দু’বছর অন্তর আবৃত্তি উৎসবের আসর বসে।
বিশদ

10th  January, 2020
 এক সন্ধ্যায় একগুচ্ছ গান

অনিলকুমার সেন মেমোরিয়াল ট্রাস্টের সাংস্কৃতিক শাখা ‘দিশা’র সাংস্কৃতিক অনুষ্ঠান হল। ‘এক সন্ধ্যায় একগুচ্ছ গান’ শীর্ষক অনুষ্ঠানটি সাজানো হয়েছিল রবীন্দ্রসঙ্গীত ও সলিল চৌধুরীর গানে। ভারতনাট্যম দিয়ে অনুষ্ঠানের সূচনা। অংশগ্রহণে দিশার ছাত্রছাত্রীরা। বিশদ

10th  January, 2020
স্মরণে
তপন গোস্বামী

 ভবানীপুর সঙ্গীত সম্মিলনীর ব্যবস্থাপনায় পণ্ডিত গৌর গোস্বামী মেমোরিয়াল কমিটি আয়োজিত তপন গোস্বামীর স্মরণ অনুষ্ঠান সম্প্রতি হয়ে গেল সম্মিলনীর সভাঘরে। স্বাগত ভাষণ দেন পণ্ডিত সুদীপ চট্টোপাধ্যায়। বিশদ

10th  January, 2020
আমি অন্য দেশ

 সম্প্রতি শীতের এক সন্ধ্যায় মনোরম উষ্ণতায় সায়েন্স সিটির মিনি অডিটোরিয়াম ভরে উঠল সুদূর আমেরিকার বস্টন শহর থেকে আগত চারজন প্রবাসী শিল্পীর সমবেত সঙ্গীত পরিবেশনের মাধ্যমে।
বিশদ

10th  January, 2020
উদয়শঙ্করের জন্মদিবস পালন 

ভারতের সংস্কৃতি, সঙ্গীত ও নৃত্যের ধারাকে সমগ্র বিশ্বের দরবারে যিনি প্রথমে পৌঁছে দেওয়ার ব্রতে একনিষ্ঠ ছিলেন সেই মহান শিল্পী, মহান স্রস্টা পণ্ডিত উদয়শঙ্করের ১১৯তম জন্মদিবস পালিত হল ‘উদয়ন’-এ।  
বিশদ

03rd  January, 2020
রবিন মজুমদার স্মরণে মঞ্চে কবি 

রবিন মজুমদার। বাংলা সিনেমার নতুন গায়ক-নায়ক রূপে যাঁকে বেছে নিয়েছিলেন বাংলা চলচ্চিত্র জগতের আর এক দিকপাল প্রমথেশ বড়ুয়া। দেবকী কুমার বসু পরিচালিত তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের বিখ্যাত উপন্যাস ‘কবি’ ছায়াছবিতে রবিন মজুমদারের অভিনয় আজও স্মরণীয়। 
বিশদ

03rd  January, 2020
সুরের ঝর্ণাধারা 

নিবেদনের মাধুর্য আর ভাবনার স্বকীয়তাকে পাথেয় করে পথচলা শুরু করেছে ‘মধুস্বরা’। সাংস্কৃতিক জগতের নবীন শিল্পী ফকিরচাঁদ কলেজের সঙ্গীত বিভাগের প্রধান উজ্জ্বল বন্দ্যোপাধ্যায় ও মানস পালের সহযোগিতায়। 
বিশদ

03rd  January, 2020
মহৎ উদ্যোগ 

ভারত সেবাশ্রম সংঘের বাজিতপুর শাখার আদিবাসী ও তফসিলি কল্যাণ কেন্দ্রের সপ্তাহব্যাপী বার্ষিক অনুষ্ঠান সম্প্রতি হয়ে গেল। অনুষ্ঠানের শেষ দিনে উক্ত শাখা এবং স্বেচ্ছাসেবী সংস্থা, ঠাকুরপুকুর মনবিতানের উদ্যোগে নির্মিত একটি শিশু উদ্যান ও লাইব্রেরি, প্রণব শিশু উদ্যান ও প্রণব গ্রন্থাগারের দ্বারোদ্ঘাটন করা হয়। 
বিশদ

03rd  January, 2020
ষোড়শে অন্বেষণ 

ছোট্ট ছোট্ট পায়ে চলতে চলতে ষোড়শ বর্ষে পৌঁছে গেল ‘অন্বেষণ’। সম্প্রতি হাওড়া শরৎ সদনে অনুষ্ঠিত হল ষোড়শ বর্ষের সাংস্কৃতিক অনুষ্ঠান। কেয়া ভাদুড়ীর পরিচালনায় সংস্থার শিক্ষার্থীরা ভরতনাট্যমে গণপতি বন্দনায় অনুষ্ঠানের শুরু।  
বিশদ

27th  December, 2019
বর্ষযাপন 

সম্প্রতি শিশির মঞ্চে ‘ধৈবত’ সংস্থা ৪০তম বর্ষে এক রবীন্দ্রসঙ্গীত সম্মেলনের আয়োজন করেছিল। আনুষ্ঠানিক সূচনা করেন দক্ষিণীর কর্ণধার সুদেব গুহ ঠাকুরতা। বিশুদ্ধ রবীন্দ্রচর্চার পরিসরটির সঠিক বিস্তার, সংরক্ষণ ও এগিয়ে নিয়ে যাওয়ার গুরুদায়িত্ব সঙ্গতভাবেই নবীন প্রজন্মের শিল্পীর কাঁধে।  
বিশদ

27th  December, 2019
সঙ্গীতজীবনের ৫০ বছরে আশিস 

সঙ্গীতগুরু আশিস ভট্টাচার্যের বয়স পঁচাত্তর বছর। আর তাঁর সঙ্গীত জীবনের পঞ্চাশ বছর পূর্তি উপলক্ষে শিল্পীর একক রবীন্দ্রসঙ্গীতের অনুষ্ঠান হয়ে গেল জি ডি বিড়লা প্রেক্ষাগৃহে।  
বিশদ

27th  December, 2019
দমদম সঙ্গীতমেলা 

রাজ্যের মন্ত্রী ব্রাত্য বসুর উদ্যোগে দক্ষিণ দমদম পুরসভার পারিষদ প্রবীর পালের আহ্বানে সেন্ট মেরিস স্কুলের মাঠে হয়ে গেল দমদম সঙ্গীত মেলা— ২০১৯। প্রদীপ প্রজ্জ্বলনের পর উদ্বোধনী সঙ্গীত ও নৃত্যের মাধ্যমে সুবিশাল নয়নমনোহর ও আলোকজ্জ্বল মঞ্চ মাতালেন ইন্দোশ্রী ডান্স অ্যাকাডেমি। 
বিশদ

27th  December, 2019
একনজরে
নয়াদিল্লি, ২১ জানুয়ারি: আগামী শুক্রবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজ শুরু করছে ভারত। গ্লেন টার্নার-রিচার্ড হ্যাডলিদের দেশে পাঁচটি টি-২০, তিনটি একদিনের ম্যাচ এবং দু’টি টেস্ট খেলবে বিরাট ...

 সংবাদদাতা, উলুবেড়িয়া: ‘দলের লোকেরা দাদাকে মেরেছে, শিবু ফোন করে দাদাকে ডেকে নিয়ে গিয়ে পরিকল্পনা করে খুন করেছে।’ মঙ্গলবার সকালে এই দাবি করলেন বাগনানের বাইনানের তৃণমূলের ...

 রাষ্ট্রসঙ্ঘ, ২১ জানুয়ারি (পিটিআই): শুধু ভারত নয়, বেকারত্ব বাড়ছে গোটা বিশ্বেই। এদেশে বেকারত্বের হার বৃদ্ধির অভিযোগকে মান্যতা দেয়নি কেন্দ্রীয় সরকার। কিন্তু বিশ্বে বেকারদের সংখ্যা যে ...

 নয়াদিল্লি, ২১ জানুয়ারি (পিটিআই): শিরোমণি অকালি দল সরে গেলেও দিল্লি বিধানসভা নির্বাচনে বিজেপির সঙ্গে জোট বেঁধেছে জেডিইউ। সোমবারই সেই ঘোষণা হয়েছে। সংশোধিত নাগরিকত্ব আইন, এনআরসি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মরতদের সহকর্মীদের সঙ্গে সম্পর্ক ভালো থাকবে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা ও ব্যবহারে সংযত থাকা দরকার। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৬৬: মুঘল সম্রাট শাহজাহানের মৃত্যু
১৯০০ - টেলিপ্রিন্টার ও মাইক্রোফেনের উদ্ভাবক ডেভিট এ্যাডওয়ার্ড হিউজ।
১৯০১: রানি ভিক্টোরিয়ার মৃত্যু
১৯২৭ - প্রথমবারের মতো বেতারে ফুটবল খেলার ধারাবিবরণী প্রচার।
১৯৭২: অভিনেত্রী নম্রতা শিরোদকরের জন্ম





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৬ টাকা ৭২.০৬ টাকা
পাউন্ড ৯০.৯৮ টাকা ৯৪.২৫ টাকা
ইউরো ৭৭.৫৪ টাকা ৮০.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৪৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ মাঘ ১৪২৬, ২২ জানুয়ারি ২০২০, বুধবার, ত্রয়োদশী ৪৮/৩৬ রাত্রি ১/৪৯। মূলা ৪৪/৫৩ রাত্রি ১২/২০। সূ উ ৬/২২/৩৮, অ ৫/১৩/২৬, অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ১০/০ গতে ১১/২৬ মধ্যে পুনঃ ৩/২ গতে ৪/২৮ মধ্যে। রাত্রি ৬/৫ গতে ৮/৪৩ মধ্যে পুনঃ ২/০ গতে উদয়াবধি। বারবেলা ৯/৫ গতে ১০/২৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ১/৯ মধ্যে। কালরাত্রি ৩/৬ গতে ৪/৪৪ মধ্যে।
৭ মাঘ ১৪২৬, ২২ জানুয়ারি ২০২০, বুধবার, ত্রয়োদশী ৮৯/২৭/৪৪ রাত্রী ২/১৩/৯। মূলা ৪৬/৪২/৪৪ রাত্রি ১/৭/৯। সূ উ ৬/২৬/৩, অ ৫/১১/৩৯, অমৃতযোগ দিবা ৭/৪৭ মধ্যে ও ১০/০ গতে ৪/৩৯ মধ্যে এবং রাত্রি ৬/১৫ গতে ৮/৫০ মধ্যে ও ২/০ গতে ৬/২৬ মধ্যে। কালবেলা ৯/৭/২৭ গতে ১০/২৮/৯ মধ্যে, কালরাত্রি ৩/৭/২৭ গতে ৪/৪৬/৪৫ মধ্যে।
 ২৬ জমাদিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাস্তা সম্প্রসারণের জন্য জবরদখল উচ্ছেদ, গায়ে আগুন লাগালেন মহিলা 
রাস্তা সম্প্রসারণের জন্য জবর দখল উচ্ছেদের চেষ্টা পুলিস ও প্রশাসনের। ...বিশদ

04:27:00 PM

কলকাতা বইমেলার জন্য শুরু হল অ্যাপ, রয়েছে স্টল খুঁজে পাওয়ার সুবিধাও 

04:13:45 PM

কৃষ্ণনগরে এনআরসি বিরোধিতায় শুরু হল মিছিল, রয়েছেন রাজীব বন্দ্যেপাধ্যায় এবং মহুয়া মৈত্র 

04:02:00 PM

২০৮ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:58:42 PM

ইটাহারে ৩৪ নম্বর জাতীয় সড়ক অবরোধ 
ইটাহারের জয়হাট চেকপোষ্টে আদিবাসীদের জমি দখলের প্রতিবাদে পথ অবরোধ চলছে ...বিশদ

03:48:00 PM

বাংলায় ডিটেনশন ক্যাম্প করতে দেব না: মমতা 

03:43:31 PM