Bartaman Patrika
নানারকম
 

 তিন পর্যায় রবি ঠাকুরের গান

পূজা, বর্ষা ও প্রেম তিনটি পর্যায়ে ভাগ করে রবি ঠাকুরের গান। আর তারই সঙ্গে কিছু গল্প, কিছু কথা, কিছু আলাপচারিতায় এক অসাধারণ সন্ধ্যা উপহার পেলাম আমরা। সম্প্রতি আইসিসিআরে অনুষ্ঠিত হল সার্ভিসেস ওভারসিজ কনসালটেন্সি নিবেদিত পরিপূর্ণ রবীন্দ্র ভাবনায় সাজানো এক অনুষ্ঠান ‘তোমায় গান শোনাব’।  বিশিষ্ট রবীন্দ্রসঙ্গীতশিল্পী অদিতি গুপ্তর সুযোগ্য শিষ্য শ্রী বসু এবং সুতীর্থ বেদজ্ঞ ছিলেন এই সন্ধ্যার প্রধান দুই কাণ্ডারী। কখনও একক, কখনও দ্বৈত সঙ্গীতে এদিনের অনুষ্ঠান ভরিয়ে তোলেন তাঁরা। প্রথম পর্যায়ে কবিগুরুর পূজা পর্যায়ের গান নির্বাচনেও ছিল বৈচিত্র্যের ছোঁওয়া। বিভিন্ন অনুষ্ঠানে ঘুরে ফিরে গাওয়া কিছু রবীন্দ্রসঙ্গীতের বাইরেও যে অফুরান সৃষ্টিভাণ্ডার, সেখান থেকে অশ্রুত অচেনা গানগুলিকেই এদিন অসামান্য দক্ষতায় তুলে ধরলেন তাঁরা। ভালো লাগে শ্রী’র কণ্ঠে ‘তোমার আমার এই বিরহের অন্তরালে’,‘আজি শ্রাবণ মেঘের আধেক দুয়ার’, ‘খেলার সাথী বিদায় দাও।’ ভালোলাগার মুগ্ধতা সুতীর্থের নিবেদনেও— ‘আজি নির্ভয় নিদ্রিত ভুবনে’, ‘যুগে যুগে বুঝি আষাঢ়’,‘আমার যেদিন ভেসে গেছে’।  ভালোলাগে দ্বৈত নিবেদনে ‘এমন দিনে তারে বলা যায়’। তবে সবচেয়ে দুরূহ কাজটি যা তাঁরা অনায়াসে সম্পন্ন করলেন, তা হল একই গান দুটি ভিন্ন তালে পরপর পরিবেশন। ‘সংসার তিমির মাঝে’ সুতীর্থর কণ্ঠে তেওড়া তালে গানটি শুনবার পরেই ত্রিতালে সেটি গেয়ে শোনান শ্রী। 
অন্যদিকে এদিনের অনুষ্ঠানে দর্শক আসনেও ছিল বহু নক্ষত্রের মেলা। অনুষ্ঠান শুরুতেই সঞ্চালক আরজে (রেডিও জকি) অগ্নির আমন্ত্রণে একে একে মঞ্চে উঠে এলেন প্রখ্যাত বাচিকশিল্পী জুটি জগন্নাথ বসু, ঊর্মিমালা বসু, চিত্রপরিচালক শিবপ্রসাদ মুখোপাধ্যায়, মীর প্রমুখ।  ছিলেন শিল্পী অদিতি গুপ্তও। দুই শিষ্যের আলাপচারিতায় এদিন তাঁর সম্পর্কেও জানা গেল অনেক তথ্য।  মুগ্ধ করল পারস্পরিক শ্রদ্ধা-স্নেহের এই অপূর্ব মেলবন্ধন। 
দর্শক আসন কানায় কানায় পূর্ণ।  সচরাচর এই সময় কলকাতার হলগুলির তুলনায় এ এক বিরল দৃশ্য।  বিস্ময় আরজে অগ্নির কথাতেও ‘শুধুমাত্র ভালো কিছু রবীন্দ্রসঙ্গীত শোনবার জন্যেই  আজও তবে এত মানুষ প্রতীক্ষায় থাকে!’ আসলে  রবীন্দ্রনাথ তো সেই সিংহাসনেই চিরকাল অধিষ্ঠিত থাকবেন, আমাদের মনের মণিকোঠায়।
জয়া মুস্তাফি
05th  July, 2019
স্বজন-এর উদ্যোগ 

বেহালা সরশুনার একদল স্বেচ্ছাসেবী মানুষকে নিয়ে গড়ে উঠেছে ‘স্বজন’। যাঁদের উদ্দেশ্য অসহায় মানুষের পাশে দাঁড়ানো, দুঃস্থ মানুষদের জন্য সাধ্যমত শিক্ষা এবং স্বাস্থ্য সুরক্ষার ব্যবস্থা করা। 
বিশদ

13th  December, 2019
কলকাতা অর্পণের মনোজ্ঞ অনুষ্ঠান 

গুটি গুটি পায়ে তাদের চল্লিশতম প্রয়াসের অনুষ্ঠান সম্পন্ন করল কলকাতা অর্পণ। গুণীজন সম্মাননা দেওয়া হল সুরনন্দন ভারতীর কর্ণধার রীতেশ চক্রবর্তীকে। বিপ্লব মণ্ডল তাঁকে সম্মান প্রদান করেন। শিল্পীদের মধ্যে মাঙ্গলিক পরিবেশনায় ছিলেন অনিতা পাল। ছিলেন বিশিষ্ট রবীন্দ্রসঙ্গীত শিল্পী জয়ন্তী সরেন। 
বিশদ

13th  December, 2019
হৃদয়ের আনন্দগান 

সম্প্রতি বাগেশ্রী মিউজিক অ্যাকাডেমি নিবেদিত ‘আনন্দ গান গা রে হৃদয়’ অনুষ্ঠিত হয় আইসিসিআর অডিটোরিয়ামে। ভিন্ন স্বাদের গানের সমারোহে সাজানো ছিল এই অনুষ্ঠান। বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য। অনুষ্ঠানটির প্রথমার্ধে পরিবেশিত হয় ‘নব পূর্ণ ধবল’,‘তোমার মোহন রূপে’ গান দু’টি।  
বিশদ

13th  December, 2019
কালারসের বাচিক সন্ধ্যা 

কালারস মূলত ফেসবুক গ্রুপ হলেও বর্তমানে এটি একটি রেজিস্টার্ড সংস্থা হিসেবে বিনোদন ও সমাজ সেবা দুটোই সমানভাবে করে চলেছে। সম্প্রতি বাংলা অ্যাকাডেমি সভাঘরে কালারসের নবজাত শাখা কালারস বাচিক তাদের প্রথম বাচিক সন্ধ্যা নিবেদেন করল।  
বিশদ

13th  December, 2019
 একুশে পা দিল সই

 কিছুদিন হল নবনীতা দেবসেন আমাদের ছেড়ে বিদায় নিয়েছেন। কিন্তু তাঁর তৈরি করে যাওয়া অনেক কিছুই আজও আমাদের আশ্রয়। অসাধারণ সাহিত্য ভাণ্ডারের জন্ম যেমন দিয়েছেন, তেমনই আজীবন কাল মেয়েদের কথা ভেবেছেন, মেয়েদের নিয়ে লিখেছেন এবং মেয়েদের কথা খুঁজে বেড়িয়েছেন পৃথিবীর নানা দেশে।
বিশদ

06th  December, 2019
 আমেরিকান সেন্টারের বর্ষযাপন

 সম্প্রতি এদেশে আমেরিকান সেন্টারের ২২৫তম বর্ষ উৎযাপন উপলক্ষে সেন্টারের লিঙ্কন রুম অডিটোরিয়ামে এক ভিন্নধর্মী বর্ণোজ্জ্বল সঙ্গীত সন্ধ্যার সাক্ষী হয়ে থাকলেন মুষ্টিমেয় শহরবাসী।
বিশদ

06th  December, 2019
 বঙ্গ প্রবাসী মিলাপ ২০১৯

 মানসী নাথ: বিগত দু’বছরের মতোই এবারও সংযুক্ত আরব আমিরশাহিতে অনুষ্ঠিত হচ্ছে বঙ্গ প্রবাসী মিলাপ ২০১৯। ৬ ও ৭ ডিসেম্বর উৎসবের দুদিন চারটি বাংলা ছবি দেখানো হবে। সঙ্গে থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান। প্রদর্শিত হবে ‘গুমনামি’, ‘সত্যান্বেষী ব্যোমকেশ’, ‘মিতিন মাসি’ ও ‘মুখোমুখি’। বিশদ

06th  December, 2019
 ব্যান্ড কার্নিভালে কবিতার উদযাপন

 সোহম কর: মঞ্চে উঠে বাংলা ভাষায় আবৃত্তি পরিবেশন করা বলতেই দর্শকদের চোখে একটা চিরাচরিত দৃশ্য ভেসে ওঠে। কিন্তু তার বাইরেও যে আলাদা একটা ক্ষেত্র রয়েছে, যেখানে দাঁড়িয়ে আবৃত্তিকে এক অন্য মাত্রা দেওয়া যায়, এই বিষয়টা বুঝেছিলেন শোভনসুন্দর বসু।
বিশদ

06th  December, 2019
সুবিজয়ার বার্তা 

  ভারতের মতো উন্নয়নশীল দেশে দারিদ্র্য মানুষের নিত্যসঙ্গী। অনাহারে বা অর্ধাহারে দিন কাটায় বহু ছেলেমেয়ে। তাদের কাছে পারফর্মিং আর্টের বিভিন্ন শাখায় প্রশিক্ষণ নেওয়াটা নিতান্তই বাতুলতা। বিশদ

29th  November, 2019
সুরেলা প্রভাত 

বিশ্বসঙ্গীত দিবস উপলক্ষে সুরেলা অ্যাকাডেমি অব ফাইন আর্টস-এর প্রভাতী সঙ্গীতানুষ্ঠান অনুষ্ঠিত হয়ে গেল শিশির মঞ্চে। অনুষ্ঠানের সূচনা অভিনবত্বের দাবি রেখে সকল শ্রোতা ও শিল্পীবৃন্দর সমবেত কণ্ঠে ‘আকাশ ভরা সূর্য তারা’ গান দিয়ে।  বিশদ

29th  November, 2019
রবি পরম্পরার নিবেদন 

ষোড়শ বর্ষে ‘রবি পরম্পরা’র নিবেদন ছিল ‘সব দিবি কে’ শীর্ষক এক সুন্দর অনুষ্ঠান। অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয় উত্তম মঞ্চে। রবীন্দ্রনাথের গানে ছয় ঋতুর আনাগোনায় কখনও আবাহন, তো কখনও বিসর্জনের সুর শোনা যায়।  বিশদ

29th  November, 2019
শতবর্ষে প্রতাপচন্দ্র চন্দ্র 

সম্প্রতি বিশিষ্ট শিক্ষাবিদ ও লেখক প্রতাপচন্দ্র চন্দ্রের শততম জন্মদিন উপলক্ষে আশুতোষ মেমোরিয়াল অডিটোরিয়ামে, ক্যালকাটা কালচারাল সেন্টার ও আশুতোষ মেমোরিয়াল ইনস্টিটিউটের যৌথ আয়োজনে তাঁর প্রতি শ্রদ্ধা নিবেদিত হল। 
বিশদ

22nd  November, 2019
সত্যিভূতের গল্প গ্রুপ 

বাঙালির কৌতূহলের কেন্দ্রপটে আছে অলৌকিক চর্চা। সেই সাবেক আমল থেকেই লেখালেখি ও গল্পকথার মাধ্যমে বাঙালি অন্তর মননে রচনা করে আসছে ‘ভূতুড়ে গল্প’। নানা যুগে বাঙালি লেখকদের হাতে নানারকম চারিত্রিক বৈশিষ্ট্যে সেজে উঠেছে তারা।  
বিশদ

22nd  November, 2019
সুরের মূর্ছনায় জওয়ানদের শ্রদ্ধা 

সম্প্রতি কলকাতায় এক শাস্ত্রীয় সঙ্গীতের আসরে জওয়ানদের শ্রদ্ধা জানানো হল। ভারতীয় সেনাদের উদ্দেশে আয়োজিত এই অনুষ্ঠানে শাস্ত্রীয় সঙ্গীত পরিবেশন করেন সঙ্গীতজগতের তিন পণ্ডিত— সন্তুরে ছিলেন তরুণ ভট্টাচার্য, মোহনবীণায় বিশ্বমোহন ভাট ও তবলায় প্রদ্যুৎ মুখোপাধ্যায়।  
বিশদ

22nd  November, 2019
একনজরে
সংবাদদাতা, কাঁথি: জমির রেকর্ড নিজের নামে না থাকায় চাষিদের অনেকেই বুলবুলের ক্ষতিপূরণ থেকে বঞ্চিত হচ্ছেন। এনিয়ে কৃষক মহলে তীব্র ক্ষোভ ছড়িয়েছে। এই পরিস্থিতিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়ে রাজ্যের কৃষিমন্ত্রীর কাছে চিঠি দিল পূর্ব মেদিনীপুর জেলা কৃষক সংগ্রাম পরিষদ।   ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: নাগরিকত্ব সংশোধনী আইনকে কেন্দ্র করে শনিবার রণক্ষেত্রের চেহারা নিল কোনা এক্সপ্রেসওয়ে। গড়ফার কাছে সকাল থেকে অবরোধের পর আগুন জ্বালিয়ে দেওয়া হল অন্তত ...

 শিলং, ১৪ ডিসেম্বর: সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে উত্তাল উত্তর-পূর্ব ভারত। আন্দোলন চলছে পশ্চিমবঙ্গ সহ বেশ কয়েকটি রাজ্যেও। এরমধ্যে নতুন বিতর্ক তৈরি করলেন মেঘালয়ের রাজ্যপাল তথাগত রায়। শুক্রবার ট্যুইটারে তাঁর বার্তা, আপনি যদি বিভেদকামী গণতন্ত্র না চান, তাহলে আপনার উত্তর কোরিয়া ...

 কল্যাণী থেকে নিজস্ব প্রতিনিধি: ট্রাউকে হারিয়ে ২২ ডিসেম্বর ডার্বি নিয়ে চিন্তাভাবনা শুরু করে দিলেন ইস্ট বেঙ্গল কোচ আলেজান্দ্রো। শনিবার কল্যাণী স্টেডিয়ামে ম্যাচের পর স্প্যানিশ কোচ বলেন, ‘এরপর আমরা সল্টলেক স্টেডিয়ামে খেলব। এই মাঠ আমার খুবই পছন্দের। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

পিতার স্বাস্থ্যহানী হতে পারে। আর্থিক ক্ষেত্রে প্রয়োজনীয় অর্থের অভাব হবে না। পঠন-পাঠনে পরিশ্রমী হলে সফলতা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক চা দিবস
১৮৭৭- টমাস এডিসন ফোনোগ্রাফের পেটেন্ট নিলেন,
১৯০৮- রামকৃষ্ণ মঠ ও মিশনের স্বামী রঙ্গনাথানন্দের জন্ম,
১৯৫০- সর্দার বল্লভভাই প্যাটেলের মৃত্যু,
১৯৭৬- ফুটবলার বাইচুং ভুটিয়ার জন্ম





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৯৩.৪৩ টাকা ৯৬.৮০ টাকা
ইউরো ৭৭.৪৪ টাকা ৮০.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  December, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৪৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৪৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭, ০৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪, ০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪, ১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ অগ্রহায়ণ ১৪২৬, ১৫ ডিসেম্বর ২০১৯, রবিবার, তৃতীয়া ২/৪৫ দিবা ৭/১৮ পরে চতুর্থী ৫৮/২৫ শেষরাত্রি ৫/৩৫। পুষ্যা ৫৪/৩০ রাত্রি ৪/১। সূ উ ৬/১২/৩৫, অ ৪/৫০/১৭, অমৃতযোগ দিবা ৬/৫৪ গতে ৯/১ মধ্যে পুনঃ ১১/৫২ গতে ২/৪২ মধ্যে। রাত্রি ৭/৩০ গতে ৯/১৭ মধ্যে পুনঃ ১১/৫৮ গতে ১/৪৪ মধ্যে পুনঃ ২/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ১০/১২ গতে ১২/৫১ মধ্যে, কালরাত্রি ১/১১ গতে ২/৫১ মধ্যে। 
২৮ অগ্রহায়ণ ১৪২৬, ১৫ ডিসেম্বর ২০১৯, রবিবার, তৃতীয়া ৫/৩৫/৫৭ দিবা ৮/২৮/৫০। পুনর্বসু ১/১৯/৩২ প্রাতঃ ৬/৪৬/১৬ পরে পুষ্যা ৫৮/৫৩/৩৭ শেষরাত্রি ৫/৪৭/৫৪, সূ উ ৬/১৪/২৭, অ ৪/৫০/২৪, অমৃতযোগ দিবা ৭/৪ গতে ৯/১১ মধ্যে ও ১২/১ গতে ২/৫১ মধ্যে এবং রাত্রি ৭/৩৯ গতে ৯/২৬ মধ্যে ও ১২/৭ গতে ১/৫৪ মধ্যে ও ২/৪৭ গতে ৬/১৫ মধ্যে, কালবেলা ১১/৩২/২৬ গতে ১২/৫১/৫৫ মধ্যে, কালরাত্রি ১/১১/৫৬ গতে ২/৫৩/২৬ মধ্যে। 
মোসলেম: ১৭ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বজবজ শাখার আক্রার কাছে রেল অবরোধ, পুলিসকে লক্ষ্য করে ছোঁড়া হল পাথর 
সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতায় এবার শিয়ালদহের বজবজ শাখার আক্রা এবং ...বিশদ

02:27:59 PM

প্রথম ওয়ান ডে: ভারত ৩৩/২ (১০ ওভার) 

02:23:55 PM

রাজ্যের ৫টি জেলায় বন্ধ ইন্টারনেট পরিষেবা 
গুজব আর উস্কানি ছড়ানো রুখতে পশ্চিমবঙ্গের পাঁচটি জেলায় ইন্টারনেট পরিষেবা ...বিশদ

02:22:25 PM

কোচবিহারের রানিরহাটে পথ দুর্ঘটনায় যুবকের মৃত্যু
 

রবিবার সকালে পথ দুর্ঘটনায় মৃত্যু হল এক যুবকের। আহত হয়েছেন ...বিশদ

01:57:24 PM

এনআরসি প্রতিবাদে মেদিনীপুরে শুভেন্দু অধিকারীর নেতৃত্বে শুরু হল মিছিল

01:48:00 PM

বারুইপুর, ডায়মন্ডহারবার, লক্ষ্মীকান্তপুর লাইনে বন্ধ ট্রেন চলাচল
দক্ষিণ ২৪ পরগনার মল্লিকপুরে এনআরসির প্রতিবাদে অবরোধ। রবিবার সকাল থেকেই ...বিশদ

01:47:00 PM