Bartaman Patrika
নানারকম
 

লক্ষ্মী থেকে যশোদা

প্রগতি চিত্রমের প্রথম নিবেদন ‘যশোদা’। বিনয়কৃষ্ণ আচার্যর ‘কানাইয়ের মা’ গল্প অবলম্বনে তৈরি হয়েছে ছবিটি। ছবির চিত্রনাট্যকার ও পরিচালক শিশির সাহা। ‘যশোদা’ ছবিটির গল্পের মধ্যে লুকিয়ে আছে এক নারীর আজীবন যন্ত্রণার কথা। কিংবা এই যন্ত্রণা হয়তো তখনও তার কাছে যন্ত্রণা হিসেবে ধরা দেয়নি। তখনও হয়তো শৈশব তার বড় প্রিয়। লক্ষ্মী এমনই বছর তেরোর এক কিশোরী। ছোটবেলা থেকে সৎমায়ের অত্যাচার পেটের ভাত কেড়ে নেয়। ভাগ্য লক্ষ্মীকে এক শিশুর ‘মায়ের ভূমিকা’য় কাজ করার সুযোগ এনে দেয়। শিশু পরিচর্যার চাকরি করে পেট ভরাতে হয় তাকে। কিন্তু ছোট্ট শিশুর বায়নায় ক্রমেই কিশোরী লক্ষ্মী তার মায়ের ভূমিকা নেয়। সেই পরিবারটি কলকাতায় চলে গেলে লক্ষ্মী তার কাজ হারায়।
ওদিকে সৎমা লক্ষ্মীর বিয়ে দেওয়ার নাম করে তাকে রেখে দিয়েই অন্যত্র চলে যায়। উল্টে সেই বকাটে পাত্র লক্ষ্মীকে সন্তানসম্ভবা করে চম্পট দেয়। পরিস্থিতির চাপে গর্ভের সন্তান নষ্ট করতে হয় লক্ষ্মীকে। আবার ঘুরে ফিরে সেই বাচ্চা দেখভালের কাজ পায় সে। জীবন বোধহয় সবসময় এতটা নিষ্ঠুর নয়। লক্ষ্মীর জীবনেও ঠিক এই সময় একটা বদল আসে। গর্ভে ধারণ না করেও যশোদা যেমন মা হয়েছিলেন। তেমনই লক্ষ্মী যেন তার মাতৃত্বের আনন্দ ফিরে পায়।
ছবির সঙ্গীত পরিচালনা করেছেন কল্যাণ সেন বরাট এবং অভিনয় করেছেন সঙ্গীতা কুণ্ডু, শর্মিষ্ঠা নাগ, সুজাতা বসু প্রমুখ। ছবিটি আজ মুক্তি পাচ্ছে।
নিজস্ব প্রতিনিধি
10th  May, 2019
বর্ষবরণ উৎসব

বিধায়ক পরেশ পালের উদ্যোগে দুই বাংলার শিল্পী সমন্বয়ে বর্ষবরণ উৎসব অনুষ্ঠিত হল কাঁকুড়গাছিতে। মানস ডান্স সেন্টার পরিচালিত একটি নাচ দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। বিশদ

10th  May, 2019
বার্ষিক অনুষ্ঠান

 টাইনি টটস পার্কসার্কাস স্কুল শিক্ষা জগতে শিশুদের প্রথম পদক্ষেপটি দৃঢ় করতে সাহায্য করে চলেছে দীর্ঘদিন ধরে। বার্ষিক উৎসবে শিশুদের উদ্বোধনী সঙ্গীত ও নৃত্য মূলত ইংরেজি রাইমস ও গান দিয়ে শুরু হলেও তাদের অভিনয় ও নাচসমৃদ্ধ ‘হিংসুটে দৈত্য’ নাটক দেখে অবাক হতে হয়।
বিশদ

10th  May, 2019
সাংস্কৃতিক উৎসব

 ঠাকুর শ্রীশ্রীসমীর ব্রহ্মচারী বিশ্ব সেবাশ্রম সংঘের প্রাঙ্গণে অনুষ্ঠিত হল শ্রী সমীরেশ্বর উদ্ঘাটন সাংস্কৃতিক উৎসব। অনুষ্ঠানের সূচনা করেন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী। উপস্থিত ছিলেন বিশ্বসেবাশ্রম সংঘের প্রতিষ্ঠাতা ঠাকুর সমীর ব্রহ্মচারী, রাজ্যের মন্ত্রী সুজিত বসু, বিশ্ব সেবাশ্রম সংঘের সহ সভাপতি ধনপত রাম আগরওয়াল সহ অন্যান্যরা।
বিশদ

10th  May, 2019
লক্ষ্য রাখতে হবে রবীন্দ্রনাথের
দেওয়া সুর যেন অক্ষুণ্ণ থাকে

 সঙ্গীত জীবনে সুদীর্ঘ পঞ্চাশ বছর অতিক্রম করলেন রবীন্দ্রসঙ্গীতের অতুলনীয় শিক্ষক ও বিশিষ্ট শিল্পী আশিস ভট্টাচার্য। শিল্পী জীবনের দীর্ঘ অভিজ্ঞতা ভাগ করে নিলেন তিনি।
বিশদ

10th  May, 2019
মল্লিকা সেনগুপ্ত পুরস্কার

‘কথামানবী’র কলম থেমে গিয়েছে আট বছর হয়ে গেল। তবুও সাহিত্যের সংসারে বাঙ্ময় হয়ে আছেন মল্লিকা সেনগুপ্ত। তাঁর কবিতা, গদ্য ও ভাবনার প্রাসঙ্গিতা ছুঁয়ে আছে সাম্প্রতিক সময়কেও। প্রবলভাবে। আগামীর হতে তুলে দিয়ে গিয়েছেন যে অক্ষর, পঙক্তি, কমা.., তাই উচ্চারণ করে চলেছে প্রজন্ম।
বিশদ

03rd  May, 2019
 রানি ব্রজসুন্দরী মহিলা
সমিতি হীরক জয়ন্তী

১৯৪৪ সালে কলুটোলা রাজবাড়িতে ৫০ জন সদস্য নিয়ে রানি ব্রজসুন্দরী মহিলা সমিতি পথ চলা শুরু করে। কেবলমাত্র মহিলাবৃন্দের এই সমিতির ৭৫তম জন্মদিনে বিশেষ অনুষ্ঠান হয়ে গেল রাজবাড়ির অন্দরমহলে। যোগমায়া মল্লিকের প্রচেষ্টায় বিরজাসুন্দরী মল্লিক ও অমর্ত্যকুমারী মল্লিকের সহায়তায় এই সমিতি প্রতিষ্ঠিত হয়।
বিশদ

03rd  May, 2019
 বিশ্ব নৃত্য দিবসে বন্ধন

‘বিশ্ব নৃত্য দিবস’ উপলক্ষে সম্প্রতি কলামন্দিরে হয়ে গেল সাংস্কৃতিক অনুষ্ঠান ‘বন্ধন’। গান, নাচ এবং কবিতাপাঠের মধ্য দিয়ে অনুষ্ঠানের মূল ভাবধারা প্রবাহিত হল। প্রথম পর্বটি ছিল সমস্ত রকম শাস্ত্রীয় নৃত্যের যোগসন্ধিস্থল। সেখানে যেমন ওড়িশি নৃত্যের মঞ্চ উপস্থাপনা হল তেমনই ছিল ভারতনাট্যম এবং মণিপুরী নৃত্য।
বিশদ

03rd  May, 2019
 বৈশাখি আড্ডা

 সম্প্রতি উত্তর কলকাতায় শিল্পী বি কে পালের বাড়িতে বসেছিল বৈশাখি আড্ডার আসর। ছিলেন ক্যাকটাস ব্যান্ডের সিধু, আর জে রাজা সহ অন্যরা। অনুষ্ঠান পরিকল্পনায় বাচিক শিল্পী শৌভিক ভট্টাচার্য।
বিশদ

03rd  May, 2019
 ঐতিহাসিক সব্যসাচী ভট্টাচার্য স্মরণ

 এক আন্তরিক স্মরণ সন্ধ্যায় বিশিষ্ট ঐতিহাসিক ও লেখক সব্যসাচী ভট্টাচার্যের প্রতি শ্রদ্ধা নিবেদিত হল। ‘ক্যালকাটা কালচারাল সেন্টার’ ও ‘আশুতোষ মেমোরিয়াল ইনস্টিটিউট’ অনুষ্ঠানের যৌথ আয়োজক।
বিশদ

03rd  May, 2019
যাত্রাপথের আনন্দগান

‘তোমা বিনে অনাথ আমি অতি হে ’ - এই বলেই ‘দোসর ’ রবীন্দ্রনাথের উদ্দেশ্যে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করল গানে গানে। বাঙালির হৃদযন্ত্রে যে মানুষটি বাসা বেধেছেন তাঁকে আরও বেশি করে ঘরে ঘরে পৌঁছে দিতে ‘দোসর’ এর একসঙ্গে হওয়া। সম্প্রতি রবীন্দ্র ওকাকুরা ভবনে রবীন্দ্র স্মরণে অনুষ্ঠিত হল ‘যাত্রাপথের আনন্দগান ।’
বিশদ

03rd  May, 2019
 সুজয়প্রসাদের রবীন্দ্রসঙ্গীত

রবিবার সকাল মানেই বাবার সঙ্গে গাড়িতে চেপে গানের স্কুল যাওয়া। সুজয়প্রসাদ চট্টোপাধ্যায়ের স্মৃতিপটে ছোটবেলার এই দৃশ্য এখনও অমলিন। ইন্টার ডিসিপ্লিনারি শিল্পী সুজয়প্রসাদ গত বৃহস্পতিবার তাঁর বাবার মৃত্যুদিনেই চারটি রবীন্দ্রসঙ্গীত রেকর্ড করলেন। এই প্রথমবার তিনি গান রেকর্ড করে প্রকাশ করতে চলেছেন।
বিশদ

27th  April, 2019
  বর্ষবরণ উৎসব

 উত্তর কলকাতার ‘কালারস’ সব সময় রঙিন তার নিজের কাজের গুণে। মূলত সামাজিক কাজ-কর্ম যেমন দুঃস্থ মানুষের সেবা থেকে শুরু করে মেধাবী ছাত্র-ছাত্রীদের পড়া চালানোর জন্য নানা স্কলারশিপের জোগান দেওয়া—সব কিছুর উদ্যোগ নেয় এই দলটি।
বিশদ

26th  April, 2019
গোখলে মেমোরিয়ালের প্রভাতফেরি

 শতবর্ষের পথে কলকাতার অন্যতম অগ্রণী শিক্ষা প্রতিষ্ঠান গোখলে মেমোরিয়াল গার্লস স্কুল। ১৯২০ সালে শুরু হয় এই বিদ্যালয়ের পথচলা। স্কুলটি প্রতিষ্ঠাতা করেছিলেন দেশের নারীশিক্ষার অন্যতম পথিকৃৎ সরলা রায়।
বিশদ

26th  April, 2019
গীতাঞ্জলির গল্প

 বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের গীতাঞ্জলির নানা জানা-অজানা তথ্য নিয়ে ‘গীতাঞ্জলির গল্প’ সঙ্গীত আলেখ্যটি আইসিসিআর-এ নিবেদন করলেন সংস্কৃতিক সংস্থা ‘অভোগ’। সংকলন ও পরিচালনায় ছিলেন কাঞ্চনবরণ অধিকারী।
বিশদ

26th  April, 2019
একনজরে
 ব্রিস্টল, ১৫ মে: জাতীয় দলের জার্সিতেও আইপিএলের দুরন্ত ফর্ম বজায় রেখেছেন জনি বেয়ারস্টো। ব্রিস্টলে পাকিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ান ডে’তে তাঁর অনবদ্য সেঞ্চুরিতে ভর করে ...

বীরেশ্বর বেরা, কলকাতা: বালিগঞ্জ ফার্ন রোডের অভিজাত এলাকায় সাদা রঙের দোতলা বাড়ির বাসিন্দা মিতা চক্রবর্তী। এবার তিনি কলকাতা দক্ষিণ কেন্দ্রের কংগ্রেস প্রার্থী। প্রথমবার নির্বাচনে দাঁড়ালেও ...

 দেওঘর (ঝাড়খণ্ড) ও পালিগঞ্জ (বিহার), ১৫ মে (পিটিআই): বুধবার বিহার ও ঝাড়খণ্ডের জোড়া জনসভা থেকে বিরোধীদের তুলোধোনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ঝাড়খণ্ডের দেওঘরে তীব্র কটাক্ষ করলেন কংগ্রেসকে। প্রধানমন্ত্রীর দাবি, লোকসভা নির্বাচনে কংগ্রেসের পরাজয় নিশ্চিত। ...

  বিএনএ, বর্ধমান: স্ট্রংরুম পরিদর্শনে গিয়ে লোকসভা কেন্দ্রের প্রার্থীদের এজেন্টরা তার ধারেকাছে ঘেঁষতে পারবেন না। প্রার্থীদের এজেন্টরা পরিচয়পত্র নিয়ে নিয়মিত স্ট্রংরুম ভিজিটে যান। কিন্তু, নির্বাচন কমিশনের নির্দেশ, প্রেমিসেস থেকে বেশকিছুটা দূরে একটি ক্যাম্প তৈরি করতে হবে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপস্থিত বুদ্ধি ও সময়োচিত সিদ্ধান্তে শত্রুদমন ও কর্মে সাফল্য। ব্যবসায় গোলযোগ। প্রিয়জনের শরীর-স্বাস্থ্যে অবনতি। উচ্চশিক্ষায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩১: বঙ্গ নাট্যালয়ের প্রতিষ্ঠাতা যতীন্দ্রমোহন ঠাকুরের জন্ম
১৯৭০: টেনিস খেলোয়াড় গ্যাব্রিয়েলা সাবাতিনির জন্ম
১৯৭৫: প্রথম মহিলা হিসেবে এভারেস্ট জয় করলেন জুঙ্কো তাবেই
১৯৭৮: অ্যাথলিট সোমা বিশ্বাসের জন্ম





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৯ টাকা ৭১.১৮ টাকা
পাউন্ড ৮৯.১৯ টাকা ৯২.৪৬ টাকা
ইউরো ৭৭.৩৪ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ মে ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৮/৮ দিবা ৮/১৬। চিত্রা ৫৮/১০ রাত্রি ৪/১৬। সূ উ ৫/০/৮, অ ৬/৫/৪৪, অমৃতযোগ দিবা ৩/২৮ গতে অস্তাবধি। রাত্রি ৬/৪৯ গতে ৯/০ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে উদয়াবধি, বারবেলা ২/৪৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৩ গতে ১২/৫৫ মধ্যে।
১ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ মে ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৫/৩২/৪৭ দিবা ৭/১৩/২৬। চিত্রানক্ষত্র ৫৭/১১/১৩ রাত্রি ৩/৫২/৪৮, সূ উ ৫/০/১৯, অ ৬/৭/১৫, অমৃতযোগ দিবা ৩/৩৪ গতে ৬/৭ মধ্যে এবং রাত্রি ৬/৫৮ গতে ৯/৪ মধ্যে ও ১১/৫৬ গতে ২/৪ মধ্যে ও ৩/৩০ গতে ৫/০ মধ্যে, বারবেলা ৪/২৮/৫৩ গতে ৬/৭/১৫ মধ্যে, কালবেলা ২/৫০/৩১ গতে ৪/২৮/৫৩ মধ্যে, কালরাত্রি ১১/৩৩/৪৭ গতে ১২/৫৫/২৫ মধ্যে।
১০ রমজান
এই মুহূর্তে
ঝড়-বৃষ্টিতে তার ছিঁড়ে অন্ধকারে ডুবল জলপাইগুড়ি
জলপাইগুড়ি শহরের বিস্তীর্ন অংশ ডুবে রয়েছে অন্ধকারে। সন্ধ্যা থেকে ঝড়-বৃষ্টির ...বিশদ

08:10:08 PM

ডায়মন্ডহারবারের এসডিপিও এবং আমহার্স্ট স্ট্রিট থানার ওসিকে সরিয়ে দিল নির্বাচন কমিশন

07:27:00 PM

বিমান সংস্থার উপর চটলেন শ্রেয়া
বিমানে বাদ্যযন্ত্র নিয়ে যেতে বাধা দেওয়া হয় সঙ্গীতশিল্পী শ্রেয়া ঘোষালকে। ...বিশদ

06:21:47 PM

ভোটের দিন গরম বাড়বে
উত্তর বঙ্গের পাঁচ জেলায় বৃষ্টির সম্ভাবনা থাকলেও ভোটের দিন কিন্তু ...বিশদ

06:10:39 PM

এবার কমিশনের তোপের মুখে খোদ সিইও দপ্তরের আধিকারিকরাই
রাজনৈতিক দল ও রাজনৈতিক ব্যক্তিত্ব নয়। এবার নির্বাচন কমিশনের তোপের ...বিশদ

05:49:03 PM

সল্টলেকে ৪০ লক্ষ টাকা সহ ধৃত ১
রবিবার ভোট। ঠিক তার মুখে আজ বৃহস্পতিবার সল্টলেকের এফ ই ...বিশদ

05:39:55 PM