Bartaman Patrika
নানারকম
 

অন্য মিউজিক্যাল আড্ডা

অনুষ্ঠানটা ছিল ছবির মিউজিক লঞ্চের। কিন্তু প্রথামাফিক সেই ইভেন্ট হল না। বদলে সেদিন উইন্ডোজের অফিসের রুফটপে মুখার্জিদার বউয়ের কলাকুশলীরা যা করলেন তাকে নিছক আড্ডা বলাও ঠিক নয়। বলা যায় মিউজিক্যাল আড্ডা। এই আড্ডায় ছবির পরিচালক থেকে অভিনেতা, গায়ক সকলকে পাওয়া গেল ভিন্ন মেজাজে। পরিচালক পৃথা চক্রবর্তী অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্ব সামলালেন। অনুষ্ঠান শুরু হল ছবির খুদে সদস্য অ্যাডোলিনার গান দিয়ে। সামনে পুজো না হলেও তার গলায় ‘আয় রে ছুটে আয় পুজোর গন্ধ এসেছে’ শুনতে মন্দ লাগল না। পৃথার আবদারে ছবির কাহিনীকার সম্রাজ্ঞী কবিতা পাঠ করলেন। এরপরই সকলকে চমকে দিয়ে ছবির অন্যতম অভিনেত্রী অপরাজিতা আঢ্য নিজেকে ‘অসুর’ সম্বোধন করেও গেয়ে উঠলেন ‘তুমি যাকে ভালোবাসো।’ দর্শকাসনে তখন হাততালির বন্যা। অনুষ্ঠান দেখতে হাজির ছিলেন উইন্ডোজের আর এক ছবি ‘রসগোল্লা’র নায়িকা অবন্তিকা। পৃথার অনুরোধে অবন্তিকাকে পাওয়া গেল বাচিক শিল্পী রূপে। পূর্ণেন্দু পত্রীর কবিতা শোনালেন। মুখার্জিদার বউ ছবিটা যাকে ছাড়া অসম্পূর্ণ সেই মুখার্জিদা ওরফে বিশ্বনাথ বসু এরপর মঞ্চের দখল নিলেন। বললেন,‘শাশুড়ি বউমার সমস্যা চিরকালীন। তবে এই ছবি সমস্যার পাশাপাশি সমাধানের কথাও বলে।’ বিশ্বনাথ মঞ্চে থাকবেন আর গান হবে না তাও কি হয়? স্বভাবসিদ্ধ ভঙ্গিতেই ‘শিং নেই তবু’গেয়ে আসর জমালেন তিনি। পৃথা একসময় গায়িকা হওয়ার স্বপ্ন নিয়ে কলকাতায় এসেছিলেন। তাঁর সেই স্বপ্ন তিনি যে চাইলেই পূরণ করতে পারেন তা বোঝা গেল তাঁর গাওয়া রবীন্দ্রসঙ্গীত ‘সখী ভাবনা কাহারে বলে’তে। ছবির সুরকার ইন্দ্রদীপ দাশগুপ্ত। গান গেয়েছেন ইমন, শোভন, ঈশান। এরপর তাঁরাও একে একে মঞ্চে এসে ছবিতে তাঁদের গাওয়া গানগুলি শোনালেন। ছবিতে চারটি গান রয়েছে। মুখার্জিদার বউদের ছাড়া অনুষ্ঠান অসম্পূর্ণ। তাই পৃথার সঙ্গে মঞ্চে হাজির হলেন ছবির দুই মুখার্জিগিন্নি- কনীনিকা বন্দ্যোপাধ্যায় ও অনসূয়া মজুমদার। শুধু তাই নয় পরিচালককে সঙ্গে নিয়ে দুই গিন্নি গেয়ে উঠলেন ‘ভালোবাসি ভালোবাসি’। অনুষ্ঠানের একেবারে শেষে সুরকার যখন গান ধরলেন তখন ষোলোকলা পূর্ণ হল। ইন্দ্রদীপ শোনালেন জগজিৎ সিংয়ের গজল ‘গরজ বরষ’। এক সন্ধ্যায় এতজন পরিচিত মানুষের অজানা প্রতিভার প্রকাশ দেখতে বেশ লাগল। ছবির এহেন ভিন্ন আঙ্গিকের প্রোমোশনের জন্য উইন্ডোজের প্রশংসা প্রাপ্য।
মানসী নাথ                 
ছবি: দীপেশ মুখোপাধ্যায়
 এক দশক পরে

   মধুস্বরার কর্ণধার উজ্জ্বল বন্দ্যোপাধ্যায় ও মানস পাল এই দুই নবীন ছাত্রের আয়োজনে সম্প্রতি ‘এক দশক পরে’ সঙ্গীত আসরে পাওয়া গেল অর্ঘ্য সেনকে। বেশ কয়েকটি রবীন্দ্রসঙ্গীতের মধ্যে ‘পুরানো জানিয়া চেয়ো না আমারে’ , ‘যে ছিল আমার স্বপনচারিনী’, দ্বিজেন্দ্রগীতির মধ্যে ‘ওই মহাসিন্ধুর ওপার হতে’, অতুলপ্রসাদের গানের মধ্যে ‘পাগলা মনটারে তুই বাঁধ’, শ্রোতাদের ফিরিয়ে নিয়ে যায় বিগত যুগে।
বিশদ

 ধনঞ্জয় স্মরণ

প্রবাদপ্রতীম সঙ্গীতশিল্পী ধনঞ্জয় ভট্টাচার্যের ৯৭তম জন্মতিথি পালিত হল শিশির মঞ্চে ধনঞ্জয় গিতিমন্দিরের নিবেদনে। উদ্বোধনী অনুষ্ঠানে কল্যাণ সেন বরাট, প্রতাপ রায়, ডঃ কাঞ্চন কুমার চট্টোপাধ্যায়, চৈতালি বিশ্বাস (পৌরমাতা, হাওড়া) উপস্থিত ছিলেন।
বিশদ

উদকের সঙ্গীতসন্ধ্যা

সম্প্রতি জ্ঞানমঞ্চে উদক পারফর্মিং আর্টস নিবেদিত মার্গম পরিবেশিত হল। ‘মার্গম’ অর্থাৎ পথ। আমাদের দেশের স্বর্ণালি ঐতিহ্যকে পরম্পরায় এগিয়ে নিয়ে যাওয়ার পথের সন্ধান দিতে চেয়েছে সংস্থা এই অনুষ্ঠানের মাধ্যমে। রাজীব সাহা এবং মৌমিতা চট্টোপাধ্যায়ের নির্দেশনায় এক অপূর্ব শাস্ত্রীয় শিল্পের মেলবন্ধনের সাক্ষী রইলেন উপস্থিত দর্শক।
বিশদ

উচ্চাঙ্গ সঙ্গীতের আসর

 সম্প্রতি গ্যালারি গোল্ডে অ্যাকাডেমি অব ক্রিয়েটিভ আর্টসের পরিচালনায় তিনদিন ব্যাপী আলোকচিত্র প্রদর্শনী ও তার সঙ্গে উচ্চাঙ্গ সঙ্গীতের আসর হয়ে গেল। ‘ফুলে–ফুলে’ শীর্ষক এই প্রদর্শনীতে তরুণ আলোকচিত্রশিল্পী সোমনাথ সরকার মোট ৫১টি ফুলের ডালি সাজিয়েছিলেন।
বিশদ

 শর্ট ফিল্ম উৎসব

 বরানগর শুধুমাত্র রাজনীতি সচেতন অঞ্চলই নয়, সংস্কৃতির প্রাণকেন্দ্রও বটে! ‘স্প্লেন্ডিড’ আয়োজিত শর্ট ফিল্ম উৎসবে বরানগর রবীন্দ্রভবন মঞ্চে দাঁড়িয়ে এ কথা বলেন অভিনেত্রী শ্রীলা মজুমদার। উৎসবে ২৬টি স্বল্পদৈঘ্যের ছবি প্রদর্শিত হয়। এই রাজ্যের বিভিন্ন জেলা থেকে ছবি আসে।
বিশদ

সৃষ্টিনগরের বার্ষিক অনুষ্ঠান

 সৃষ্টিনগরের দ্বিতীয় বার্ষিক অনুষ্ঠান হল শিশির মঞ্চে। বিভিন্ন কবিতার কোলাজে সুসজ্জিত অনুষ্ঠানে ‘অন্তর মন’, ‘গগনে গগনে নব নব বেশে রবি’, ‘ছড়ার ছন্দে আবোল তাবোল’— কবিতার কোলাজগুলি নৈপুণ্যের সঙ্গে পরিবেশন করে সংস্থার ছাত্রছাত্রীরা।
বিশদ

01st  March, 2019
প্রাণের মানুষ

সম্প্রতি উৎসব মঞ্চে অনুষ্ঠিত হল বাগেশ্রীর ২৬ বছর উপলক্ষে ‘প্রাণের মানুষ’ শীর্ষক মনোজ্ঞ রবীন্দ্রসঙ্গীতের আসর। সুমন পান্থী, ভাস্বতী দত্ত, দেবশ্রী বিশ্বাসের রবীন্দ্রসঙ্গীত দিয়ে সাজানো ছিল অনুষ্ঠান। সম্মেলক গানে আসর মাতিয়ে দেয় বাগেশ্রী, রবিকিরণ, আরাত্রিক ও মুক্তধারা শিল্পী গোষ্ঠী। বাগেশ্রীর তরফে সংবর্ধিত হল বিশিষ্ট গুণীজন পণ্ডিত স্বপন শিব।
বিশদ

01st  March, 2019
রঙের আকাশে নীলাঞ্জনা

নিখুঁত পরিকল্পনা আর দক্ষ পরিচালনায় সোহিনী ও রুদ্রব্রত সম্প্রতি এক সুন্দর সাংস্কৃতিক সন্ধ্যা উপহার দিলেন। ‘রঙের আকাশে নীলাঞ্জনা’ শীর্ষক এই অনুষ্ঠানের আয়োজক রামধনু। রবীন্দ্র সদনের মঞ্চে তখন সত্যিই সাত রঙের সমারোহ। 
বিশদ

01st  March, 2019
আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন

‘যাত্রাপথে কালো বেড়াল গেলে আত্মীয় আসে/ সেদিন বাড়িতে ঈশ্বর এসেছিলেন/ আমরা মোমবাতির আলোয় দেখেছি তার মুখ’ – কবি কেতকীপ্রসাদ রায়ের একটি কবিতার শেষ কটি লাইন। এরকম আরও অনেক কবিতা এবং অনেক কবির স্বপ্নের বুননের সাক্ষী রইল শিশির মঞ্চ। সম্প্রতি দু’দিন ধরে এখানে আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন অনুষ্ঠিত হল।
বিশদ

01st  March, 2019
তিন সাহিত্যিকের স্মরণ সভা

সম্প্রতি বাংলার তিন বিশিষ্ট কবি ও লেখক নীরেন্দ্রনাথ চক্রবর্তী, দিব্যেন্দু পালিত ও অতীন বন্দ্যোপাধ্যায় প্রয়াত হয়েছেন। কলেজ স্ট্রিটের প্রকাশকদের পক্ষ থেকে গত ২৮ জানুয়ারি মহাবোধি সোসাইটি হলে এক ভাবগম্ভীর অনুষ্ঠানে প্রয়াত লেখকদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করা হল। অনুষ্ঠানে সাহিত্যিক অমর মিত্র, অতীন বন্দ্যোপাধ্যায়ের পুত্র শুভাশিস বন্দ্যোপাধ্যায় ও পুত্রবধূ কৃষ্ণা বন্দ্যোপাধ্যায় প্রয়াত সাহিত্যকদের নানা ব্যক্তিগত ঘটনার কথা আলোচনা করেন। নীরেনবাবু , অতীনবাবু এবং দিব্যেন্দুবাবু তিনজনেই দীর্ঘদিন ধরে বাংলা সাহিত্যে তাঁদের উজ্জ্বল স্বাক্ষর রেখে গিয়েছেন। এদিনের অনুষ্ঠানে সেসব কথাও বিভিন্ন বক্তার কথায় উঠে আসছিল। সমগ্র অনুষ্ঠান পরিচালনায় ছিলেন অনিল আচার্য।
পল্লব মিত্র
বিশদ

01st  March, 2019
 ধারাবাহিকে বাপি

বলিউড সঙ্গীত মহলের ‘ডিস্কো কিং’ বাপি লাহিড়ী এবার অন্য ভূমিকায়। সোনি চ্যানেলের ‘লেডিজ স্পেশাল’ ধারাবাহিকে তাঁকে একটি ক্যামিও চরিত্রে দেখা যাবে। কিন্তু গল্পের মধ্যে বাপির যোগসূত্র কীভাবে সম্ভব? নির্মাতাদের মতে খুবই সুন্দরভাবে চিত্রনাট্যে বাপিকে জায়গা দেওয়া হয়েছে।
বিশদ

15th  February, 2019
রসিয়ার সঙ্গীতসন্ধ্যা

সম্প্রতি কলকাতার জ্ঞানমঞ্চে সুরসাধক স্বর্গত দীপক চৌধুরীর দশম প্রয়াণ বার্ষিকী স্মরণে ‘রসিয়া’ এক উচ্চাঙ্গ সঙ্গীতসন্ধ্যা উপহার দিল। বহু বিশিষ্ট নাট্যব্যক্তিত্বের পরিচালনায় একাধিক দেশি ও বিদেশি নাটকে , ছায়াছবিতে, ধারাবাহিক , ব্যালেতে অভিনব এবং মনোমুগ্ধকর আবহ সঙ্গীত রচনা করেছেন দীপকবাবু।
বিশদ

15th  February, 2019
স্বরসম্রাট ফেস্টিভ্যাল

সপ্তম ‘স্বরসম্রাট ফেস্টিভ্যাল’ অনুষ্ঠিত হল নজরুল মঞ্চে। দুই দিন ব্যাপী এই উৎসবের শুরু দেবাশিস ভট্টাচার্যের গিটার বাদনে। চারুকেশি রাগে আলাপ ও জোড়ের পর মত্ততাল ও তিনতালে গৎ। শেষে চমৎকার মিশ্র মাণ্ড শোনান। তবলায় সঙ্গত করেন তন্ময় বসু।
বিশদ

15th  February, 2019
তুষারকান্তি নাগ স্মারক বক্তৃতা

সম্প্রতি পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি সভাঘরে টি. কে. নাগ ফাউন্ডেশন এবং নামসা'র (নিউ আলিপুর মাল্টিপারপাস স্কুল অ্যালামনি অ্যাসোসিয়েশন) যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হল ৬ষ্ঠ তুষারকান্তি নাগ স্মারক বক্তৃতা। ‘বাংলা মাধ্যম বিদ্যালয় ব্যবস্থার ইতিকথা’ শীর্ষক বিষয়ে বলেন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও প্রাবন্ধিক বিশ্বজিৎ রায়।
বিশদ

15th  February, 2019
একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাইকোর্টের নির্দেশ সত্ত্বেও প্রায় তিন বছরে কয়েকটি চিঠির হাতের লেখা সম্পর্কে রিপোর্ট দেয়নি সিআইডি। অথচ, সেইসব চিঠিতে টাকা চেয়ে হুমকি ছাড়াও বিচারবিভাগ সম্পর্কে মারাত্মক অসম্মানজনক মন্তব্য রয়েছে। ...

  সংবাদদাতা, বুদবুদ: বুদবুদে শান্তিনিকেতনের আদলে বসন্ত উৎসব ঘিরে প্রস্তুতি তুঙ্গে। বুদবুদের মহাকালী উচ্চ বিদ্যালয়ের মাঠে এই উৎসব এবার দ্বিতীয় বর্ষে পদার্পণ করছে। শান্তিনিকেতনকে বাদ দিয়ে বাঙালির বসন্ত উৎসব কার্যত অসম্পূর্ণ। তাই দোল উৎসবে শান্তিনিকেতন যেতে মুখিয়ে থাকেন অনেকেই। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের জুট মিলগুলির শ্রমিকদের নতুন বেতন চুক্তি বুধবার বেশি রাতে শ্রম দপ্তরে স্বাক্ষরিত হয়েছে। তবে সিটু সহ সাতটি শ্রমিক সংগঠন জানিয়েছে, আজ শুক্রবার জুট মিলগুলিতে প্রতীকী ধর্মঘট থেকে তারা সরে আসছে না। ...

  সংবাদদাতা, নকশালবাড়ি: শিলিগুড়ি মহকুমার নকশালবাড়ি ব্লকের প্রায় লক্ষাধিক বাসিন্দা আজও ডিজিটাল রেশন কার্ড পাননি। তিন বছর আগে তাঁরা খাদ্য দপ্তরে এই কার্ডের জন্য আবেদন করেছেন। কিন্তু সেই কার্ড না পাওয়ায় লোকসভা ভোটের আগে বাসিন্দাদের মধ্যে নতুন করে ক্ষোভ ছড়িয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৬৪ – জিজিয়া কর তুলে দেন মুঘল সম্রাট আকবর
১৮৯২ – লিভারপুল ফুটবল ক্লাব প্রতিষ্ঠিত হয়।
১৮৭২ - ভারতীয় সাক্ষ্য আইন প্রবর্তন।
১৯০৪ - স্বনামধন্য বাঙালি কবি ও লেখক অন্নদাশঙ্কর রায়ের জন্ম
১৯৩৪: রাজনীতিক কাঁসিরামের জন্ম
১৯৩৭ - পৃথিবীর প্রথম ব্লাডব্যাংক চালু হয় শিকাগোতে
১৯৩৯ - বাঙালি ভ্রমণ কাহিনী, রম্যরচনা ও উপন্যাস লেখক জলধর সেনের মৃত্যু
১৯৭৬: অভিনেতা অভয় দেওলের জন্ম
১৯৭৭: অভিনেতা যিশু সেনগুপ্তের জন্ম
১৯৮৩: সঙ্গীতশিল্পী হানি সিংয়ের জন্ম
১৯৮৫ – প্রথম ইন্টারনেট ডোমেইন নাম নিবন্ধিত হয়। (symbolics.com)





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৭০ টাকা ৭০.৩৯ টাকা
পাউন্ড ৯০.৬৮ টাকা ৯৩.৯৭ টাকা
ইউরো ৭৭.২৯ টাকা ৮০.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৫২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৩২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী ৪৯/৪৭ রাত্রি ১/৪৫। আর্দ্রা ৫৪/৪৫ রাত্রি ৩/৪৪। সূ উ ৫/৪৯/৫৫, অ ৫/৪১/৫৩, অমৃতযোগ দিবা ৭/২৩ মধ্যে পুনঃ ৮/১২ গতে ১০/৩৪ মধ্যে পুনঃ ১২/৫৬ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/৭ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৯ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ৩/২২ গতে ৪/১১ মধ্যে, বারবেলা ৮/৪৮ গতে ১১/৪৬ মধ্যে, কালরাত্রি ৮/৪৩ গতে ১০/১৫ মধ্যে।
৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী রাত্রি ৯/০/৫০। আর্দ্রানক্ষত্র রাত্রি ১১/৩২/৪৫, সূ উ ৫/৫০/২৮, অ ৫/৪০/৪৯, অমৃতযোগ দিবা ৭/২৫/১১ মধ্যে ও ৮/১২/৩২ থেকে ১০/৩৪/৩৬ মধ্যে ও ১২/৫৬/৫১ থেকে ২/৩১/২৪ মধ্যে ও ৪/৬/৬ থেকে ৫/৪০/৪৯ মধ্যে এবং রাত্রি ৭/১৮/৬ থেকে ৮/৫৫/২৩ মধ্যে ও ৩/২৪/৩২ থেকে ৪/১৩/১১ মধ্যে, বারবেলা ৮/৪৩/৩ থেকে ১০/১৬/৫১ মধ্যে, কালবেলা ১০/১৬/৫১ থেকে ১১/৪৫/৩৯ মধ্যে, কালরাত্রি ৮/৪৩/১৪ থেকে ১০/১৪/২৬ মধ্যে।
 ৭ রজব
এই মুহূর্তে
দাসপুরে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে বাস 
টোটোকে বাঁচাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে পড়ে গেল কনেযাত্রীবোঝাই বাস। ...বিশদ

07:55:31 PM

২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামেরা 
১৭টি আসন ছেড়ে ২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামফ্রন্ট। ...বিশদ

06:51:12 PM

আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির সম্ভাবনা 
আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে ...বিশদ

05:01:43 PM

২৬৯ পয়েন্ট উঠল সেনসেক্স

04:02:07 PM

নিউজিল্যান্ডের মসজিদে হামলার ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৪৯ 

02:22:06 PM

মাদারিহাটে গাড়িতে ধাক্কা মারল ট্রাক, জখম ১০ 

01:36:00 PM