Bartaman Patrika
নানারকম
 

 ধারাবাহিকে বাপি

 বলিউড সঙ্গীত মহলের ‘ডিস্কো কিং’ বাপি লাহিড়ী এবার অন্য ভূমিকায়। সোনি চ্যানেলের ‘লেডিজ স্পেশাল’ ধারাবাহিকে তাঁকে একটি ক্যামিও চরিত্রে দেখা যাবে। কিন্তু গল্পের মধ্যে বাপির যোগসূত্র কীভাবে সম্ভব? নির্মাতাদের মতে খুবই সুন্দরভাবে চিত্রনাট্যে বাপিকে জায়গা দেওয়া হয়েছে।
শুরু থেকে গল্পের অন্যতম চরিত্র প্রার্থনা কাশ্যপকে (ছবি পাণ্ডে) গায়িকা হিসেবেই দেখানো হচ্ছে। অফিসে সহকর্মীরাও প্রার্থনার গানের গলার প্রশংসা করে। আগামী দিনে দেখা যাবে বাপি লাহিড়ী নতুন অ্যালবাম রেকর্ড করবেন। সেই জন্য তিনি উদীয়মান গায়িকার খোঁজ করছেন। ইতিমধ্যে দেখা যায় সোশ্যাল নেটওয়ার্কে প্রার্থনার একটি গানের ভাইরাল ভিডিও বাপির দৃষ্টি আকর্ষণ করে। গানের গলায় মুগ্ধ হয়ে প্রার্থনাকে তাঁর সঙ্গে একটা গান রেকর্ড করার অফার দেন বাপিদা। এই সুযোগ প্রার্থনার জীবন বদলে দেবে কি না তা ক্রমশ প্রকাশ্য। বাপি লাহিড়ীর কথায়,‘এই ধারাবাহিকে দৈনন্দিন জীবনে মানুষের লড়াইকেই তুলে ধরা হচ্ছে। ইন্ডাস্ট্রিতে এতগুলো বছর কাটানোর পর স্ট্রাগল বিষয়টা আমি ভালোই বুঝতে পারি। বাস্তবে ছবি পাণ্ডের গানের গলা মন্দ নয়। মনে হয়েছিল আমাদের একসঙ্গে দর্শক পছন্দ করবেন। তাই অফারটা পেয়ে এক কথায় রাজি হয়ে যাই।’
নিজস্ব প্রতিনিধি
15th  February, 2019
রসিয়ার সঙ্গীতসন্ধ্যা

সম্প্রতি কলকাতার জ্ঞানমঞ্চে সুরসাধক স্বর্গত দীপক চৌধুরীর দশম প্রয়াণ বার্ষিকী স্মরণে ‘রসিয়া’ এক উচ্চাঙ্গ সঙ্গীতসন্ধ্যা উপহার দিল। বহু বিশিষ্ট নাট্যব্যক্তিত্বের পরিচালনায় একাধিক দেশি ও বিদেশি নাটকে , ছায়াছবিতে, ধারাবাহিক , ব্যালেতে অভিনব এবং মনোমুগ্ধকর আবহ সঙ্গীত রচনা করেছেন দীপকবাবু।
বিশদ

15th  February, 2019
স্বরসম্রাট ফেস্টিভ্যাল

সপ্তম ‘স্বরসম্রাট ফেস্টিভ্যাল’ অনুষ্ঠিত হল নজরুল মঞ্চে। দুই দিন ব্যাপী এই উৎসবের শুরু দেবাশিস ভট্টাচার্যের গিটার বাদনে। চারুকেশি রাগে আলাপ ও জোড়ের পর মত্ততাল ও তিনতালে গৎ। শেষে চমৎকার মিশ্র মাণ্ড শোনান। তবলায় সঙ্গত করেন তন্ময় বসু।
বিশদ

15th  February, 2019
তুষারকান্তি নাগ স্মারক বক্তৃতা

সম্প্রতি পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি সভাঘরে টি. কে. নাগ ফাউন্ডেশন এবং নামসা'র (নিউ আলিপুর মাল্টিপারপাস স্কুল অ্যালামনি অ্যাসোসিয়েশন) যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হল ৬ষ্ঠ তুষারকান্তি নাগ স্মারক বক্তৃতা। ‘বাংলা মাধ্যম বিদ্যালয় ব্যবস্থার ইতিকথা’ শীর্ষক বিষয়ে বলেন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও প্রাবন্ধিক বিশ্বজিৎ রায়।
বিশদ

15th  February, 2019
ওড়িশি নৃত্যোৎসব 

 কালের বিবর্তনে ওড়িশি নৃত্যশৈলী আজ ভরতনাট্যম, মণিপুরী, কত্থকের মতো উচ্চাঙ্গ নৃত্যের আসনে সগর্বে প্রতিষ্ঠিত। তার রূপকার ছিলেন পদ্মবিভূষণ গুরু কেলুচরণ মহাপাত্র। একে আরও জনপ্রিয় করার জন্য ‘সাংস্কৃতিকি’ সংস্থা দেশের বিভিন্ন প্রান্তে ওড়িশি নৃত্যোৎসবের আয়োজন করে। এটি আগে ভুবনেশ্বরে অনুষ্ঠিত হতো।
বিশদ

08th  February, 2019
মাটির সুরে গান

 লোক বিকাশ সংসদ ‘বাংলার শিকড়ের টান মাটির সুরে গান’ শীর্ষক এক অনুষ্ঠানের আয়োজন করেছিল শিশির মঞ্চে। অনুষ্ঠানের উদ্বোধক ছিলেন কবি সুবোধ সরকার। লেখক –সম্পাদক প্রশান্ত মাজি এবং অমল লাহাকে লোক বিকাশ সম্মাননা পুরস্কার দেওয়া হল। আবৃত্তি পরিবেশন করেন সুমনা মণ্ডল।
বিশদ

08th  February, 2019
মৌনমুখরের ৩৫ বছর

 মৌনমুখর সংস্থা গত পঁয়ত্রিশ বছর ধরে মূকাভিনয় চর্চা ও এই শিল্প মাধ্যমকে জনপ্রিয় করার কাজে ব্রতী রয়েছে। সম্প্রতি এই সংস্থার তরফে শিশির মঞ্চে আয়োজিত হয়েছিলে এক মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যার। শুরুতে সম্মান প্রদান করা হয় নাট্যজগতের উজ্জ্বল নক্ষত্র অরুণ মুখোপাধ্যায় ও সুরকার কল্যাণ সেন বরাটকে।
বিশদ

08th  February, 2019
এক নর্তক

সম্প্রতি জিডি বিড়লা সভাঘরে ‘নাদম’ নিবেদিত অনুষ্ঠানে ‘এক নর্তক’ পরিবেশিত হল। প্রথমে সংস্থার ছাত্রছাত্রীরা সুন্দর বন্দনা উপস্থাপন করেন। তবে, এদিনের মূল আকর্ষণ ছিল ‘এক নর্তক’ অর্থাৎ এক নৃত্যশিল্পীর জীবনযাত্রা। শিল্পী সন্দীপ মল্লিক ‘নাদ বন্দনা’র মাধ্যমে অসাধারণ ভাবে ফুটিয়ে তুললেন।
বিশদ

08th  February, 2019
সিডি, ভিসিডি 

সম্প্রতি মহুয়া বন্দ্যোপাধ্যায়ের নতুন ভক্তিগীতির অ্যালবাম ‘শোন পাষাণী শোন’ প্রকাশিত হল ক্রিয়েশন অডিও থেকে। অ্যালবামটি কোনও রিমেক ভক্তিগীতির সংকলন নয়। মহুয়া বরাবর নতুন বাংলা গান তৈরির চেষ্টায় ব্রতী। এ অ্যালবামও তার ব্যতিক্রম নয়। শিল্পীর এটি দ্বিতীয় ভক্তিগীতির অ্যালবাম।  
বিশদ

05th  February, 2019
গৌড়ীয় নৃত্য

 সম্প্রতি আইসিসিআর-এ গৌড়ীয় নৃত্য অনুষ্ঠিত হল। বনানী চক্রবর্তীর শিষ্যা নীলাঞ্জনা অধিকারীর চণ্ডীবন্দনা দিয়ে অনুষ্ঠানের শুরু। তাঁর দ্বিতীয় নিবেদনে ছিল ‘পুতনা বধ’। পালা নৃত্য সহযোগে বালক কৃষ্ণর রাক্ষসবধ বৃত্তান্ত সুন্দরভাবে ফুটিয়ে তোলেন নীলাঞ্জনা।
বিশদ

01st  February, 2019
 স্বরাঞ্জলি ২০১৮

 কিশোরী আমনকরজির স্মরণে ‘স্বরাঞ্জলি ২০১৮’ শীর্ষক উচ্চাঙ্গসঙ্গীতের প্রভাতী অনুষ্ঠান সম্প্রতি রবীন্দ্র সদনে অনুষ্ঠিত হল। অনুবিন্ধা সঙ্গীত আশ্রমের (চন্দননগর) কর্ণধার ও শিক্ষাগুরু পাপড়ি চক্রবর্তীর সৃষ্ট স্তোত্রবন্দনা দিয়ে এদিনের অনুষ্ঠান শুরু হয়।
বিশদ

01st  February, 2019
অরূপরতনের সন্ধানে

প্রতিমা চন্দ্র ফাউন্ডেশন ও ডাকঘরের যৌথ প্রয়াসে ‘অরূপরতনের সন্ধানে’ শীর্ষক রবীন্দ্রসঙ্গীতে প্রতিমা চন্দ্র পুরস্কারের তৃতীয় বর্ষের গ্রান্ড ফাইনাল হল আইসিসিআর-এ। ডাকঘর ও প্রতিমাচন্দ্র ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে গত বছরের বিজয়ী প্রতিযোগীদের নিয়ে একটি গানের অ্যালবামের উদ্বোধন করেন হৈমন্তী শুক্লা। 
বিশদ

01st  February, 2019
 ত্রিধারা উৎসব

 গত ২০ থেকে ২৭ জানুয়ারি পর্যন্ত হল ত্রিধারা উৎসব। খাবার, হস্তশিল্প, বিভিন্ন নামী পোশাক বিপণনের স্টল সহ যাবতীয় বিনোদনের ব্যবস্থা ছিল এখানে। বিশদ

01st  February, 2019
 স্মরণে অরুণ ভাদুড়ী

 সম্প্রতি শিশির মঞ্চে সুরসাধক আয়োজিত পণ্ডিত অরুণ ভাদুড়ীর স্মরসভা অনুষ্ঠিত হল। ‘হয়নি যাওয়ার বেলা’— অজয় চক্রবর্তীর এই বক্তব্য অর্থবহ হয়ে উঠল এদিনের স্মরণসভায়। ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের অজাতশত্রু, পরনিন্দা ও প্রচারবিমুখ এই গুণী শিল্পী ছিলেন মুর্শিদাবাদ জেলার অন্যতম ‘শ্রেষ্ঠ’ সুরেলা প্রতিনিধি।
বিশদ

01st  February, 2019
রবীন্দ্র মুগ্ধ সন্ধ্যায় সুর-ছন্দ

জোড়াসাঁকো ঠাকুরবাড়ির রথীন্দ্র মঞ্চে সুর ছন্দ নিবেদিত রবীন্দ্র মুগ্ধ সন্ধ্যা নিবেদিত হল গানে গানে ও কবিতায়। সমবেত সঙ্গীত দিয়ে অনুষ্ঠানের শুরু ‘সুরছন্দ’র ছাত্রছাত্রীরা সূচনা সঙ্গীতেই অনুষ্ঠানটির পরিবেশ তৈরি করে ফেলেন। রবীন্দ্রভারতী সোসাইটি গ্রুপ কবিতা কোলাজ ‘অনাদৃতা আশঙ্কিণী’ আবৃত্তি করে।
বিশদ

18th  January, 2019
একনজরে
সুকান্ত বসু, কলকাতা: জেলে অসাধু উপায়ে মোবাইল এবং সিম কার্ডের অনুপ্রবেশ রুখতে এবার কারারক্ষীদেরই একটি বিশেষ টিমকে সংশোধনাগারের বাইরে তিনটি শিফটে নজরদারি চালানোর কাজে নিযুক্ত করা হয়েছে। কারা দপ্তর সূত্রের খবর, রাজ্যের প্রতিটি সংশোধনাগারে একই ব্যবস্থা চালু হয়েছে। প্রয়োজনে স্থানীয় ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 কানেস, ২৫ ফেব্রুয়ারি: গ্র্যান্ডমাস্টার অভিজিৎ গুপ্তা কানে ইন্টারন্যাশনাল ওপেন দাবায় চ্যাম্পিয়ন হলেন। সোমবার প্রতিযোগিতার ফাইনাল রাউন্ডে ইতালির পিয়ের লুইগি বাসোর সঙ্গে ড্র করেন অভিজিৎ। ...

 আবুজা, ২৫ ফেব্রুয়ারি (এএফপি): নাইজেরিয়ার রাষ্ট্রপতি ও সংসদ নির্বাচন চলাকালীন হিংসায় প্রাণ হারিয়েছেন কমপক্ষে ৩৯ জন। সোমবার এমনই দাবি করল নির্বাচন পর্যবেক্ষণকারী সামাজিক সংগঠন, ‘দ্য সিচ্যুয়েশন রুম’। এর অধীনে ৭০টিও বেশি সংস্থা কাজ করে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শিক্ষার জন্য দূরে কোথাও যেতে পারেন। প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বিবাহের কথাবার্তাও পাকা হতে পারে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম
১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম
১৯৩৬: চিত্র পরিচালক মনমোহন দেশাইয়ের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৯ টাকা ৭১.৮৯ টাকা
পাউন্ড ৯১.২৫ টাকা ৯৪.৫৪ টাকা
ইউরো ৭৯.১৪ টাকা ৮২.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৮৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,১৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৬৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ ফাল্গুন ১৪২৫, ২৬ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, অষ্টমী ৫৮/১০ শেষ রাত্রি ৫/২১। অনুরাধা নক্ষত্র ৪২/২৬ রাত্রি ১১/৩। সূ উ ৬/৪/৫০, অ ৫/৩৪/৪০, অমৃতযোগ দিবা ৮/২২ গতে ১০/৪২ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে পুনঃ ৩/১৫ গতে ৪/৪৭ মধ্যে। রাত্রি ৬/২৩ মধ্যে পুনঃ ৮/৫৪ গতে ১১/২৫ মধ্যে পুনঃ ১/৫৫ গতে ৩/৩৫ মধ্যে, বারবেলা ৭/৩২ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১/১৬ গতে ২/৪২ মধ্যে, কালরাত্রি ৭/৮ গতে ৮/৪২ মধ্যে।
১৩ ফাল্গুন ১৪২৫, ২৬ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১০/১৪/২৯। অনুরাধানক্ষত্র রাত্রি ৩/৫৪/২৩, সূ উ ৬/৬/৫, অ ৫/৩৩/১, অমৃতযোগ দিবা ৮/২৩/৫৮ থেকে ১০/৪০/৫১ মধ্যে ও ১২/৫৪/১৫ থেকে ২/২৯/৫০ মধ্যে ও ৩/১৫/৩৮ থেকে ৪/৪৭/১ মধ্যে এবং রাত্রি ৬/২৩/১৩ মধ্যে ও ৮/৫৩/৫০ থেকে ১১/২৪/২৭ মধ্যে ও ১/৪৫/৪ থেকে ৩/৩৫/২৮ মধ্যে, বারবেলা ৭/৩১/৫৭ থেকে ৮/৫৭/৪৯ মধ্যে, কালবেলা ১/১৫/২৫ থেকে ২/৪১/১৭ মধ্যে, কালরাত্রি ৭/৭/৯ থেকে ৮/৪১/১৭ মধ্যে। 
২০ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বৃষ: মামলা-মোকদ্দমায় জয় লাভ। মিথুন: বয়স্ক ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিন  
১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম১৯৩৬: ...বিশদ

07:03:20 PM

ফের সংঘর্ষ বিরতি লঙ্ঘন পাকিস্তানের  
আজ বিকাল ৫.৩০টা নাগাদ জম্মু ও কাশ্মীরের নৌসেরা, কৃষ্ণঘাঁটি ও ...বিশদ

06:26:29 PM

উচ্চ মাধ্যমিকের প্রথম দিনেই মোবাইল সহ ধরা পড়ল ৫ জন, বাতিল রেজিস্ট্রেশন 

05:04:13 PM

২৪০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:51:20 PM

যে কোনও পরিস্থিতির জন্য সেনা এবং দেশবাসীকে তৈরি থাকতে বললেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান  

03:45:06 PM