Bartaman Patrika
নানারকম
 

গৌড়ীয় নৃত্য

সম্প্রতি আইসিসিআর-এ গৌড়ীয় নৃত্য অনুষ্ঠিত হল। বনানী চক্রবর্তীর শিষ্যা নীলাঞ্জনা অধিকারীর চণ্ডীবন্দনা দিয়ে অনুষ্ঠানের শুরু। তাঁর দ্বিতীয় নিবেদনে ছিল ‘পুতনা বধ’। পালা নৃত্য সহযোগে বালক কৃষ্ণর রাক্ষসবধ বৃত্তান্ত সুন্দরভাবে ফুটিয়ে তোলেন নীলাঞ্জনা। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট গৌড়ীয় নৃত্যশিল্পী মহুয়া মুখোপাধ্যায়। অন্যান্যদের মধ্যে ছিলেন কোহিনুর সেন বরাট, কলামণ্ডলম বেঙ্কট, ঊর্মিমালা ভৌমিক প্রমুখ।
01st  February, 2019
ওড়িশি নৃত্যোৎসব 

 কালের বিবর্তনে ওড়িশি নৃত্যশৈলী আজ ভরতনাট্যম, মণিপুরী, কত্থকের মতো উচ্চাঙ্গ নৃত্যের আসনে সগর্বে প্রতিষ্ঠিত। তার রূপকার ছিলেন পদ্মবিভূষণ গুরু কেলুচরণ মহাপাত্র। একে আরও জনপ্রিয় করার জন্য ‘সাংস্কৃতিকি’ সংস্থা দেশের বিভিন্ন প্রান্তে ওড়িশি নৃত্যোৎসবের আয়োজন করে। এটি আগে ভুবনেশ্বরে অনুষ্ঠিত হতো।
বিশদ

08th  February, 2019
মাটির সুরে গান

 লোক বিকাশ সংসদ ‘বাংলার শিকড়ের টান মাটির সুরে গান’ শীর্ষক এক অনুষ্ঠানের আয়োজন করেছিল শিশির মঞ্চে। অনুষ্ঠানের উদ্বোধক ছিলেন কবি সুবোধ সরকার। লেখক –সম্পাদক প্রশান্ত মাজি এবং অমল লাহাকে লোক বিকাশ সম্মাননা পুরস্কার দেওয়া হল। আবৃত্তি পরিবেশন করেন সুমনা মণ্ডল।
বিশদ

08th  February, 2019
মৌনমুখরের ৩৫ বছর

 মৌনমুখর সংস্থা গত পঁয়ত্রিশ বছর ধরে মূকাভিনয় চর্চা ও এই শিল্প মাধ্যমকে জনপ্রিয় করার কাজে ব্রতী রয়েছে। সম্প্রতি এই সংস্থার তরফে শিশির মঞ্চে আয়োজিত হয়েছিলে এক মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যার। শুরুতে সম্মান প্রদান করা হয় নাট্যজগতের উজ্জ্বল নক্ষত্র অরুণ মুখোপাধ্যায় ও সুরকার কল্যাণ সেন বরাটকে।
বিশদ

08th  February, 2019
এক নর্তক

সম্প্রতি জিডি বিড়লা সভাঘরে ‘নাদম’ নিবেদিত অনুষ্ঠানে ‘এক নর্তক’ পরিবেশিত হল। প্রথমে সংস্থার ছাত্রছাত্রীরা সুন্দর বন্দনা উপস্থাপন করেন। তবে, এদিনের মূল আকর্ষণ ছিল ‘এক নর্তক’ অর্থাৎ এক নৃত্যশিল্পীর জীবনযাত্রা। শিল্পী সন্দীপ মল্লিক ‘নাদ বন্দনা’র মাধ্যমে অসাধারণ ভাবে ফুটিয়ে তুললেন।
বিশদ

08th  February, 2019
সিডি, ভিসিডি 

সম্প্রতি মহুয়া বন্দ্যোপাধ্যায়ের নতুন ভক্তিগীতির অ্যালবাম ‘শোন পাষাণী শোন’ প্রকাশিত হল ক্রিয়েশন অডিও থেকে। অ্যালবামটি কোনও রিমেক ভক্তিগীতির সংকলন নয়। মহুয়া বরাবর নতুন বাংলা গান তৈরির চেষ্টায় ব্রতী। এ অ্যালবামও তার ব্যতিক্রম নয়। শিল্পীর এটি দ্বিতীয় ভক্তিগীতির অ্যালবাম।  
বিশদ

05th  February, 2019
 স্বরাঞ্জলি ২০১৮

 কিশোরী আমনকরজির স্মরণে ‘স্বরাঞ্জলি ২০১৮’ শীর্ষক উচ্চাঙ্গসঙ্গীতের প্রভাতী অনুষ্ঠান সম্প্রতি রবীন্দ্র সদনে অনুষ্ঠিত হল। অনুবিন্ধা সঙ্গীত আশ্রমের (চন্দননগর) কর্ণধার ও শিক্ষাগুরু পাপড়ি চক্রবর্তীর সৃষ্ট স্তোত্রবন্দনা দিয়ে এদিনের অনুষ্ঠান শুরু হয়।
বিশদ

01st  February, 2019
অরূপরতনের সন্ধানে

প্রতিমা চন্দ্র ফাউন্ডেশন ও ডাকঘরের যৌথ প্রয়াসে ‘অরূপরতনের সন্ধানে’ শীর্ষক রবীন্দ্রসঙ্গীতে প্রতিমা চন্দ্র পুরস্কারের তৃতীয় বর্ষের গ্রান্ড ফাইনাল হল আইসিসিআর-এ। ডাকঘর ও প্রতিমাচন্দ্র ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে গত বছরের বিজয়ী প্রতিযোগীদের নিয়ে একটি গানের অ্যালবামের উদ্বোধন করেন হৈমন্তী শুক্লা। 
বিশদ

01st  February, 2019
 ত্রিধারা উৎসব

 গত ২০ থেকে ২৭ জানুয়ারি পর্যন্ত হল ত্রিধারা উৎসব। খাবার, হস্তশিল্প, বিভিন্ন নামী পোশাক বিপণনের স্টল সহ যাবতীয় বিনোদনের ব্যবস্থা ছিল এখানে। বিশদ

01st  February, 2019
 স্মরণে অরুণ ভাদুড়ী

 সম্প্রতি শিশির মঞ্চে সুরসাধক আয়োজিত পণ্ডিত অরুণ ভাদুড়ীর স্মরসভা অনুষ্ঠিত হল। ‘হয়নি যাওয়ার বেলা’— অজয় চক্রবর্তীর এই বক্তব্য অর্থবহ হয়ে উঠল এদিনের স্মরণসভায়। ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের অজাতশত্রু, পরনিন্দা ও প্রচারবিমুখ এই গুণী শিল্পী ছিলেন মুর্শিদাবাদ জেলার অন্যতম ‘শ্রেষ্ঠ’ সুরেলা প্রতিনিধি।
বিশদ

01st  February, 2019
রবীন্দ্র মুগ্ধ সন্ধ্যায় সুর-ছন্দ

জোড়াসাঁকো ঠাকুরবাড়ির রথীন্দ্র মঞ্চে সুর ছন্দ নিবেদিত রবীন্দ্র মুগ্ধ সন্ধ্যা নিবেদিত হল গানে গানে ও কবিতায়। সমবেত সঙ্গীত দিয়ে অনুষ্ঠানের শুরু ‘সুরছন্দ’র ছাত্রছাত্রীরা সূচনা সঙ্গীতেই অনুষ্ঠানটির পরিবেশ তৈরি করে ফেলেন। রবীন্দ্রভারতী সোসাইটি গ্রুপ কবিতা কোলাজ ‘অনাদৃতা আশঙ্কিণী’ আবৃত্তি করে।
বিশদ

18th  January, 2019
পনেরোয় পা সুজয়প্রসাদের

বিশ্বের শিল্প-সাহিত্য-সংস্কৃতির সঙ্গে এদেশের শিল্প-সাহিত্য- সংস্কৃতিকে একত্রিত করে এক অভিনব আন্তঃসাংস্কৃতিক শিল্প মাধ্যম গড়ে তুলেছেন সুজয়প্রসাদ চট্টোপাধ্যায়। বিগত ১৫ বছর ধরে তাঁর এই অভিনব চিন্তাধারাকে বিভিন্ন কর্মকাণ্ডে নানাভাবে প্রকাশ করে চলেছেন। সম্প্রতি তাঁর এই কাজের ১৫ বছর উদ্‌যাপিত হল আইসিসিআর সভাঘরে।
বিশদ

18th  January, 2019
পঞ্চদশে অন্বেষণ

অন্বেষণ সংস্থার পঞ্চদশ বার্ষিক অনুষ্ঠান সম্প্রতি হল রবীন্দ্র সদনে। কেয়া ভাদুড়ির পরিচালনায় শুরুতে শাস্ত্রীয়নৃত্যে নানা বয়সের ছাত্র-ছাত্রী অংশ নেয়। পরে একে একে মঞ্চস্থ হয় গুরুবন্দনা, আলারিপু, গণেশ বন্দনা, তিল্লানা ইত্যাদি নৃত্য।
বিশদ

18th  January, 2019
বেহালা ক্লাসিক্যাল ফেস্টিভ্যাল

সম্প্রতি বেহালা ব্লাইন্ড স্কুলের মাঠে অনুষ্ঠিত হল চারদিনব্যাপী বেহালা উচ্চাঙ্গসঙ্গীত সম্মেলন। শ্যামসুন্দর কোম্পানি জুয়েলার্স ও বেহালা সাংস্কৃতিক সম্মিলনী আয়োজিত এই উৎসব এবার সাতে পা দিল।
বিশদ

18th  January, 2019
সাংস্কৃতিক সন্ধ্যা

 প্রভাত সঙ্গীত দিবসের ৩৬তম বার্ষিকী উপলক্ষে আনন্দমার্গ প্রচারক সংঘের সাংস্কৃতিক শাখা রেনেশাঁ আর্টিস্টস অ্যান্ড রাইটার্স অ্যাসোসিয়েশন সায়েন্স সিটি অডিটোরিয়ামে একটি আলোচনা সভা ও সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করে। ত্রিপুরার কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক ডঃ আদিত্য মহান্ত বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
বিশদ

11th  January, 2019
একনজরে
 বিশ্বজিৎ মাইতি, তমলুক, বিএনএ: টানা সাত বছর বর্ধমান জেলায় কেন্দ্রীয়ভাবে মাটি উৎসব করার পর এবার রাজ্যের প্রতিটি জেলায় মাটি উৎসব করার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। ...

  নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: পাথরপ্রতিমার দিগম্বরপুর গ্রাম পঞ্চায়েতের পঞ্চমবাজারের কাছে পথ দুর্ঘটনায় মোটরবাইক চালকসহ দু’জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন বিশ্বনাথ মাইতি নামে অপর একজন যুবক। মৃতদের নাম নীলকন্ঠ মাইতি (২৮), মনোরঞ্জন গুড়িয়া (৩৫)। মঙ্গলবার রাত সাড়ে দশটার সময় ...

বিএনএ, মালদহ: লোকসভা নির্বাচনের আগে দক্ষিণ মালদহে সাংগঠনিক সভা করে বেড়াচ্ছেন বর্ষীয়ান সংসদ সদস্য আবু হাসেম খান চৌধুরী(ডালু)। বৈঠকে সংগঠনের হালহকিকত বিস্তরিত যেমন জানছেন ওই ...

নয়াদিল্লি, ১৩ ফেব্রুয়ারি (পিটিআই): বহুকোটি টাকার অগুস্তা ওয়েস্টল্যান্ড চপার দুর্নীতিতে অভিযুক্ত ক্রিশ্চিয়ান মিচেলের জামিনের আবেদন নিয়ে শুনানি বুধবার স্থগিত রাখল আদালত। মামলার পরবর্তী শুনানি ১৬ ফেব্রুয়ারি।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বিভিন্ন দিক থেকে শুভ যোগাযোগ ঘটবে। ব্যবসায় যুক্ত হলে ভালোই হবে। প্রেম-প্রণয়ে নতুনত্ব আছে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

ভ্যালেন্টাইনস ডে
২৬৯: সেন্ট ভ্যালেন্টাইনের মৃত্যু
১৪৮৩: মুঘল সম্রাট বাবরের জন্ম
১৯৩৩: অভিনেত্রী মধুবালার জন্ম
১৯৫২ - সুষমা স্বরাজ, ভারতীয় আইনজীবী ও রাজনীতিবিদ
১৯৯০: ব্যাঙ্গলোরে ভারতীয় এয়ারলাইন্স ফ্লাইট ৬০৫ বিধ্বস্ত হয়ে ৯২ জন নিহত।
২০০৫ - ইউটিউব চালু হয়।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৮৯.৩৪ টাকা ৯২.৫৮ টাকা
ইউরো ৭৮.৫৩ টাকা ৮১.৫০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৬৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,১৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ ফাল্গুন ১৪২৫, ১৪ ফেব্রুয়ারি ২০১৯, বৃহস্পতিবার, নবমী ২১/৪৩ দিবা ২/৫৫। রোহিণী ৩৯/২৯ রাত্রি ১০/১। সূ উ ৬/১৩/২৩, অ ৫/২৮/২৭, অমৃতযোগ রাত্রি ১/৭ গতে ৩/৪১ মধ্যে। বারবেলা ২/৩৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৫১ গতে ১/২৬ মধ্যে।
১ ফাল্গুন ১৪২৫, ১৪ ফেব্রুয়ারি ২০১৯, বৃহস্পতিবার, নবমী ৯/৪২/২৯। রোহিণীনক্ষত্র সন্ধ্যা ৫/৩২/৩৩, সূ উ ৬/১৪/৪৯, অ ৫/২৬/৩৯, অমৃতযোগ রাত্রি ১/৮/৩ থেকে ৩/৪১/৪১ মধ্যে, বারবেলা ৪/২/৪০ থেকে ৫/২৬/৩৯ মধ্যে, কালবেলা ২/৩৮/৪১ থেকে ৪/২/৪০ মধ্যে, কালরাত্রি ১১/৫০/৪৪ থেকে ১/২৬/৪৬ মধ্যে।
৮ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: প্রেম-প্রণয়ে নতুনত্ব আছে। বৃষ: আর্থিক ক্ষেত্র শুভ। মিথুন: স্বামী-স্ত্রীর সম্পর্ক ভালো ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
ভ্যালেন্টাইনস ডে২৬৯: সেন্ট ভ্যালেন্টাইনের মৃত্যু১৪৮৩: মুঘল সম্রাট বাবরের জন্ম১৯৩৩: অভিনেত্রী ...বিশদ

07:03:20 PM

পুলওয়ামায় জঙ্গি হামলায় মৃতের সংখ্যা ৪০ ছাড়াল 

08:09:37 PM

পুলওয়ামা: সাংবাদিক সম্মেলন বাতিল প্রিয়াঙ্কার
পুলওয়ামায় বিস্ফোরণের ঘটনায় দুঃখপ্রকাশ করে আজ সাংবাদিক সম্মেলন বাতিল করলেন ...বিশদ

07:44:36 PM

রাজ্যের ৬৬জন জয়েন্ট বিডিওকে বদলির নির্দেশ রাজ্যপালের 

07:35:44 PM

পুলওয়ামা: মৃতের সংখ্যা বেড়ে ৩০ 

06:51:14 PM