Bartaman Patrika
নানারকম
 

পঞ্চদশে অন্বেষণ

অন্বেষণ সংস্থার পঞ্চদশ বার্ষিক অনুষ্ঠান সম্প্রতি হল রবীন্দ্র সদনে। কেয়া ভাদুড়ির পরিচালনায় শুরুতে শাস্ত্রীয়নৃত্যে নানা বয়সের ছাত্র-ছাত্রী অংশ নেয়। পরে একে একে মঞ্চস্থ হয় গুরুবন্দনা, আলারিপু, গণেশ বন্দনা, তিল্লানা ইত্যাদি নৃত্য। এরপর রবীন্দ্র, নজরুল, স্বর্ণযুগের আধুনিক গান ও কবিতার সংকলনে ‘আমরা নূতন যৌবনের দূত’ নৃত্যালেখ্যটি মনোগ্রাহী হয়। সৃজনশীল নৃত্য কর্মশালার কৃতীদের নিয়ে আয়োজিত নাচটিও ছিল উপভোগ্য। অনুষ্ঠানের শেষ আকর্ষণ ছিল রবীন্দ্রনাথের বর্ষার গানের ওপর আধারিত ‘মন মোর মেঘের সঙ্গী’ নৃত্যালেখ্য। সংস্থার পরিণত শিক্ষার্থীদের নৃত্য উপস্থাপনা এক অন্যমাত্রা আনে। সঞ্চালনায় রাজীব চন্দ্র ও তনুশ্রী রায়।
জয়ন্ত চট্টোপাধ্যায়
18th  January, 2019
ওড়িশি নৃত্যোৎসব 

 কালের বিবর্তনে ওড়িশি নৃত্যশৈলী আজ ভরতনাট্যম, মণিপুরী, কত্থকের মতো উচ্চাঙ্গ নৃত্যের আসনে সগর্বে প্রতিষ্ঠিত। তার রূপকার ছিলেন পদ্মবিভূষণ গুরু কেলুচরণ মহাপাত্র। একে আরও জনপ্রিয় করার জন্য ‘সাংস্কৃতিকি’ সংস্থা দেশের বিভিন্ন প্রান্তে ওড়িশি নৃত্যোৎসবের আয়োজন করে। এটি আগে ভুবনেশ্বরে অনুষ্ঠিত হতো।
বিশদ

08th  February, 2019
মাটির সুরে গান

 লোক বিকাশ সংসদ ‘বাংলার শিকড়ের টান মাটির সুরে গান’ শীর্ষক এক অনুষ্ঠানের আয়োজন করেছিল শিশির মঞ্চে। অনুষ্ঠানের উদ্বোধক ছিলেন কবি সুবোধ সরকার। লেখক –সম্পাদক প্রশান্ত মাজি এবং অমল লাহাকে লোক বিকাশ সম্মাননা পুরস্কার দেওয়া হল। আবৃত্তি পরিবেশন করেন সুমনা মণ্ডল।
বিশদ

08th  February, 2019
মৌনমুখরের ৩৫ বছর

 মৌনমুখর সংস্থা গত পঁয়ত্রিশ বছর ধরে মূকাভিনয় চর্চা ও এই শিল্প মাধ্যমকে জনপ্রিয় করার কাজে ব্রতী রয়েছে। সম্প্রতি এই সংস্থার তরফে শিশির মঞ্চে আয়োজিত হয়েছিলে এক মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যার। শুরুতে সম্মান প্রদান করা হয় নাট্যজগতের উজ্জ্বল নক্ষত্র অরুণ মুখোপাধ্যায় ও সুরকার কল্যাণ সেন বরাটকে।
বিশদ

08th  February, 2019
এক নর্তক

সম্প্রতি জিডি বিড়লা সভাঘরে ‘নাদম’ নিবেদিত অনুষ্ঠানে ‘এক নর্তক’ পরিবেশিত হল। প্রথমে সংস্থার ছাত্রছাত্রীরা সুন্দর বন্দনা উপস্থাপন করেন। তবে, এদিনের মূল আকর্ষণ ছিল ‘এক নর্তক’ অর্থাৎ এক নৃত্যশিল্পীর জীবনযাত্রা। শিল্পী সন্দীপ মল্লিক ‘নাদ বন্দনা’র মাধ্যমে অসাধারণ ভাবে ফুটিয়ে তুললেন।
বিশদ

08th  February, 2019
সিডি, ভিসিডি 

সম্প্রতি মহুয়া বন্দ্যোপাধ্যায়ের নতুন ভক্তিগীতির অ্যালবাম ‘শোন পাষাণী শোন’ প্রকাশিত হল ক্রিয়েশন অডিও থেকে। অ্যালবামটি কোনও রিমেক ভক্তিগীতির সংকলন নয়। মহুয়া বরাবর নতুন বাংলা গান তৈরির চেষ্টায় ব্রতী। এ অ্যালবামও তার ব্যতিক্রম নয়। শিল্পীর এটি দ্বিতীয় ভক্তিগীতির অ্যালবাম।  
বিশদ

05th  February, 2019
গৌড়ীয় নৃত্য

 সম্প্রতি আইসিসিআর-এ গৌড়ীয় নৃত্য অনুষ্ঠিত হল। বনানী চক্রবর্তীর শিষ্যা নীলাঞ্জনা অধিকারীর চণ্ডীবন্দনা দিয়ে অনুষ্ঠানের শুরু। তাঁর দ্বিতীয় নিবেদনে ছিল ‘পুতনা বধ’। পালা নৃত্য সহযোগে বালক কৃষ্ণর রাক্ষসবধ বৃত্তান্ত সুন্দরভাবে ফুটিয়ে তোলেন নীলাঞ্জনা।
বিশদ

01st  February, 2019
 স্বরাঞ্জলি ২০১৮

 কিশোরী আমনকরজির স্মরণে ‘স্বরাঞ্জলি ২০১৮’ শীর্ষক উচ্চাঙ্গসঙ্গীতের প্রভাতী অনুষ্ঠান সম্প্রতি রবীন্দ্র সদনে অনুষ্ঠিত হল। অনুবিন্ধা সঙ্গীত আশ্রমের (চন্দননগর) কর্ণধার ও শিক্ষাগুরু পাপড়ি চক্রবর্তীর সৃষ্ট স্তোত্রবন্দনা দিয়ে এদিনের অনুষ্ঠান শুরু হয়।
বিশদ

01st  February, 2019
অরূপরতনের সন্ধানে

প্রতিমা চন্দ্র ফাউন্ডেশন ও ডাকঘরের যৌথ প্রয়াসে ‘অরূপরতনের সন্ধানে’ শীর্ষক রবীন্দ্রসঙ্গীতে প্রতিমা চন্দ্র পুরস্কারের তৃতীয় বর্ষের গ্রান্ড ফাইনাল হল আইসিসিআর-এ। ডাকঘর ও প্রতিমাচন্দ্র ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে গত বছরের বিজয়ী প্রতিযোগীদের নিয়ে একটি গানের অ্যালবামের উদ্বোধন করেন হৈমন্তী শুক্লা। 
বিশদ

01st  February, 2019
 ত্রিধারা উৎসব

 গত ২০ থেকে ২৭ জানুয়ারি পর্যন্ত হল ত্রিধারা উৎসব। খাবার, হস্তশিল্প, বিভিন্ন নামী পোশাক বিপণনের স্টল সহ যাবতীয় বিনোদনের ব্যবস্থা ছিল এখানে। বিশদ

01st  February, 2019
 স্মরণে অরুণ ভাদুড়ী

 সম্প্রতি শিশির মঞ্চে সুরসাধক আয়োজিত পণ্ডিত অরুণ ভাদুড়ীর স্মরসভা অনুষ্ঠিত হল। ‘হয়নি যাওয়ার বেলা’— অজয় চক্রবর্তীর এই বক্তব্য অর্থবহ হয়ে উঠল এদিনের স্মরণসভায়। ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের অজাতশত্রু, পরনিন্দা ও প্রচারবিমুখ এই গুণী শিল্পী ছিলেন মুর্শিদাবাদ জেলার অন্যতম ‘শ্রেষ্ঠ’ সুরেলা প্রতিনিধি।
বিশদ

01st  February, 2019
রবীন্দ্র মুগ্ধ সন্ধ্যায় সুর-ছন্দ

জোড়াসাঁকো ঠাকুরবাড়ির রথীন্দ্র মঞ্চে সুর ছন্দ নিবেদিত রবীন্দ্র মুগ্ধ সন্ধ্যা নিবেদিত হল গানে গানে ও কবিতায়। সমবেত সঙ্গীত দিয়ে অনুষ্ঠানের শুরু ‘সুরছন্দ’র ছাত্রছাত্রীরা সূচনা সঙ্গীতেই অনুষ্ঠানটির পরিবেশ তৈরি করে ফেলেন। রবীন্দ্রভারতী সোসাইটি গ্রুপ কবিতা কোলাজ ‘অনাদৃতা আশঙ্কিণী’ আবৃত্তি করে।
বিশদ

18th  January, 2019
পনেরোয় পা সুজয়প্রসাদের

বিশ্বের শিল্প-সাহিত্য-সংস্কৃতির সঙ্গে এদেশের শিল্প-সাহিত্য- সংস্কৃতিকে একত্রিত করে এক অভিনব আন্তঃসাংস্কৃতিক শিল্প মাধ্যম গড়ে তুলেছেন সুজয়প্রসাদ চট্টোপাধ্যায়। বিগত ১৫ বছর ধরে তাঁর এই অভিনব চিন্তাধারাকে বিভিন্ন কর্মকাণ্ডে নানাভাবে প্রকাশ করে চলেছেন। সম্প্রতি তাঁর এই কাজের ১৫ বছর উদ্‌যাপিত হল আইসিসিআর সভাঘরে।
বিশদ

18th  January, 2019
বেহালা ক্লাসিক্যাল ফেস্টিভ্যাল

সম্প্রতি বেহালা ব্লাইন্ড স্কুলের মাঠে অনুষ্ঠিত হল চারদিনব্যাপী বেহালা উচ্চাঙ্গসঙ্গীত সম্মেলন। শ্যামসুন্দর কোম্পানি জুয়েলার্স ও বেহালা সাংস্কৃতিক সম্মিলনী আয়োজিত এই উৎসব এবার সাতে পা দিল।
বিশদ

18th  January, 2019
সাংস্কৃতিক সন্ধ্যা

 প্রভাত সঙ্গীত দিবসের ৩৬তম বার্ষিকী উপলক্ষে আনন্দমার্গ প্রচারক সংঘের সাংস্কৃতিক শাখা রেনেশাঁ আর্টিস্টস অ্যান্ড রাইটার্স অ্যাসোসিয়েশন সায়েন্স সিটি অডিটোরিয়ামে একটি আলোচনা সভা ও সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করে। ত্রিপুরার কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক ডঃ আদিত্য মহান্ত বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
বিশদ

11th  January, 2019
একনজরে
  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আই লিগে মোহন বাগানের চ্যাম্পিয়ন হওয়ার আর কোনও সম্ভাবনাই নেই। তবে খেতাব নির্ধারণে মোহন বাগান বড় ভূমিকা নিতে পারে। চেন্নাই সিটি এফসি সোমবার ড্র করেছে। তাদের খেলা বাকি শিলং লাজং (১৮ ফেব্রুয়ারি),মোহন বাগান (২৪ ফেব্রুয়ারি), চার্চিল ...

 লখনউ, ১১ ফেব্রুয়ারি (পিটিআই): জাতীয় স্বার্থ ও জাতীয় নিরাপত্তা ‘চৌকিদারে’র জন্যই উপেক্ষিত হচ্ছে। রাফাল ইস্যুতে সোমবার প্রধানমন্ত্রীকে এভাবেই নিশানা করলেন বসপা সুপ্রিমো মায়াবতী। এক সর্বভারতীয় দৈনিকের রিপোর্টে ফ্রান্সের সঙ্গে প্রতিরক্ষা মন্ত্রকের রাফাল চুক্তিতে প্রধানমন্ত্রীর দপ্তরের হস্তক্ষেপের বিষয়টি প্রকাশ্যে এসেছে। ...

 বেজিং, ১১ ফেব্রুয়ারি (এএফপি): চীন এবং আমেরিকার বাণিজ্য বিরোধ না মিটলে বিশ্বজুড়ে অর্থনৈতিক ঝড় বয়ে যাবে বলে রবিবারই সতর্ক করেছে আন্তর্জাতিক অর্থভাণ্ডার (আইএমএফ)। এরপরেই চীনের সঙ্গে বাণিজ্য নিয়ে আলোচনা শুরু করল আমেরিকা। ...

সংবাদদাতা, মালবাজার: তিস্তা নদী থেকে অবৈধভাবে বালি পাথর তোলার ফলে বিপন্ন বন্যপ্রাণ। পরিবেশ প্রেমীদের দাবি, বন্যপ্রাণ রক্ষার স্বার্থে দ্রুত তিস্তা নদী থেকে বালি পাথর তোলা বন্ধ করতে হবে। যদিও প্রশাসন দ্রুত পরিস্থিতি খতিয়ে দেখে পদক্ষেপের আশ্বাস দিয়েছে। প্রসঙ্গত, ডুয়ার্সের তিস্তা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

বিদ্যার জন্য স্থান পরিবর্তন হতে পারে। গবেষণামূলক কাজে সাফল্য আসবে। কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ডারউইন দিবস
১৮০৯: বিজ্ঞানী চার্লস ডারউইনের জন্ম
১৮০৯: আব্রাহাম লিংকনের জন্ম
১৮৭১: ভারতবন্ধু দীনবন্ধু অ্যান্ড্রুজের জন্ম
১৯১৯: কবি সুভাষ মুখোপাধ্যায়ের জন্ম
১৯২০: অভিনেতা প্রাণের জন্ম
১৯৬১ - বাঙালি সাহিত্যিক এবং বিশিষ্ট আইনজীবী অতুলচন্দ্র গুপ্তর মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৪ টাকা ৭২.১৪ টাকা
পাউন্ড ৯০.৫২ টাকা ৯৩.৭৮ টাকা
ইউরো ৭৯.২৫ টাকা ৮২.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৭৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,২৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ মাঘ ১৪২৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ২৪/১১, দিবা ৩/৫৫। ভরণী ৩৯/৫০ রাত্রি ১০/১১। সূ উ ৬/১৪/৩৬, অ ৫/২৭/১৮, অমৃতযোগ দিবা, ৮/২৯ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/১২ গতে ৪/৪২ মধ্যে। রাত্রি ৬/১৮ মধ্যে পুনঃ ৮/৫১ গতে ১১/২৫  মধ্যে পুনঃ ১/৫৮ গতে ৩/৪২  মধ্যে। বারবেলা ৭/৩৮ গতে ৯/২  মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৩৯, মধ্যে, কালরাত্রি ৭/৩ গতে ৮/৩৯ মধ্যে।
২৮ মাঘ ১৪২৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১১/১৩/৪৭। ভরণীনক্ষত্র সন্ধ্যা ৫/৫৫/২৩, সূ উ ৬/১৬/১, অ ৫/২৫/৩৪, অমৃতযোগ দিবা ৮/২৯/৫৬ থেকে ১০/৪৩/৫০ মধ্যে ও ১২/৫৭/৪৫ থেকে ২/২৭/১ মধ্যে ও ৩/১১/৩৯ থেকে ৪/৪০/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/১৬/৫৬ মধ্যে ও ৮/৫১/১ থেকে ১১/২৫/৭ মধ্যে ও ১/৫৯/১২ থেকে ৩/৪১/৫৬ মধ্যে, বারবেলা ৭/৩৯/৪৩ থেকে ৯/৩/২৪ মধ্যে, কালবেলা ১/১৪/২৯ থেকে ২/৩৮/১১ মধ্যে, কালরাত্রি ৭/১/৫২ থেকে ৮/৩৮/১১ মধ্যে।
৬ জমাদিয়স সানি
এই মুহূর্তে
চ্যানেল বাছাই: সময় বাড়ল ৩১ মার্চ পর্যন্ত
নতুন নিয়মে চ্যানেল বাছাইয়ের প্রক্রিয়া যাঁদের সম্পূর্ণ হয়নি, সেই দর্শকদের ...বিশদ

10:15:02 PM

পোখরানের কাছে ভেঙে পড়ল বায়ুসেনার প্রশিক্ষণ প্রদানকারী মিগ-২৭ বিমান, অক্ষত পাইলট 

07:30:55 PM

নিউ টাউনে নাবালকের বিরুদ্ধে মাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ
নাবালক ছেলের বিরুদ্ধে মাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ উঠল। গতকাল ...বিশদ

04:49:00 PM

বিজেপি অগণতান্ত্রিক দল: মমতা 
এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ে যাওয়ার পথে উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টির ...বিশদ

04:34:14 PM

২৪১ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:53:39 PM

প্রয়াত ইংল্যান্ডের কিংবদন্তী গোলকিপার গর্ডন ব্যাঙ্কস 

03:51:00 PM