Bartaman Patrika
সিনেমা
 

 ফেলু মিত্তিরের মগজাস্ত্র মঞ্চ মাতাল
বোসপুকুরে ফেলুদা

এই প্রথম নয়, মঞ্চে আগেও মগজাস্ত্র প্রয়োগ করেছে ফেলুদা। মুগ্ধ বিস্ময়ে বুদ্ধির মার-প্যাঁচ উপভোগ করেছেন থিয়েটার প্রেমীরাও। সেই একই মুগ্ধতায় ফেলুদা অ্যাণ্ড কোং-এর মঞ্চায়ন ঘটাল নাট্যদল চাকদহ অন্য চুপকথা। সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষ উপলক্ষে তাঁর ‘বোসপুকুরে খুনখারাপি’ অবলম্বনে গিরিশ মঞ্চে ‘বোসপুকুরে ফেলুদা’ মঞ্চস্থ করল এই নাট্যসংস্থা। নির্দেশনায় বিদ্যুৎশঙ্কর বিশ্বাস। মূল গল্পের অনুসরণে নির্মেদ নাট্যরূপ দিয়েছেন নির্দেশক নিজেই। ভারত অপেরার পালাকার ইন্দ্রনারায়ণ আচার্যের খুনকে ঘিরে বোসপুকুরে ক্রমশ ঘনিয়ে ওঠে রহস্য। কে খুন করল ইন্দ্রনারায়ণকে? প্রতিপক্ষ বীণাপাণি অপেরার কেউ, না পরিবারের কোনও সদস্য? খুনি ভাড়াটে, না পুরনো শত্রু? জমে ওঠে নাটক। সত্যজিতের ‘বোসুপুকুরে খুনখারাপি’ পড়েননি এমন বাঙালির সংখ্যা খুবই কম। তাই গল্পের পরিণতি প্রায় সবার জানা। যেটা জানার, সেটা হল নিপুণ ও নিখুঁত মঞ্চায়নের বৃত্তান্ত। গল্পের পরিসর রজনী সেন রোড ও বোসুপুকুর। উপজীব্য বিষয়, যাত্রাদল ও সেই দুনিয়ার টানাপোড়েন। আর্থ-সামাজিক প্রেক্ষাপটও পরিচিত। যেহেতু মঞ্চ জগতের কিস্‌সা, তাই ‘বোসপুকুরে খুনখারাপি’ সবদিক দিয়ে মঞ্চপোযোগী গল্প। ‘অপ্সরা থিয়েটারের মামলা’য় একই মশলা মজুত থাকলেও, সেটির ইতিমধ্যেই মঞ্চায়ন হয়েছে। তাই ‘বোসপুকুরে খুনখারাপি’তেই আত্মনিয়োগ করেছে চাকদহ অন্য চুপকথা। 
নাট্যদলটি বুদ্ধিমত্তার পরিচয় দিয়েছে সত্যজিৎ সৃষ্ট ফেলুদা-সিগনেচার ব্যবহারের সম্মতি আদায় করে। ফলে মৌলিক আবহের (সিঞ্চন সরকার) সঙ্গে সেই অতি পরিচিত মিউজিকের মিশেল প্রেক্ষাগৃহে একটা চেনা পরিবেশ তৈরি করে। সেই আবহে ফেলুদা, তোপসে ও লালমোহনবাবুকে হাজির করে পরিচালক বাঙালির নস্টালজিয়াকে নাড়া দিয়েছেন। মঞ্চ সজ্জার বিন্যাসও চমকপ্রদ। সময়কে সেটের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ দক্ষতায় সেঁটে দিয়েছেন পরিচালক। অল্প আয়াসে রজনী সেন রোডের বৈঠকখানা বদলে গিয়েছে বোসপুকুরের আচার্য বাড়ির অন্দরমহলে। সেই দৃশ্যান্তরের সঙ্গে নাটকীয় পরিবেশকে আগলে রেখেছে অনবদ্য আলোর (মনোজ প্রসাদ) আঁকিবুকি। 
আসা যাক অভিনয় প্রসঙ্গে। লেটার মার্কস নিয়ে ফেলু মিত্তিরের জুতোয় পা গলিয়েছেন অতনু গঙ্গোপাধ্যায়। হাঁটা, চলা, কথা বলা, তাকানো, সিগারেট ধরানো, খুনের কিনারা—সবেতেই সত্যজিতের বর্ণনাকে অনুসরণ করেছেন তিনি। কাউকে নকল করার চেষ্টা করেননি। তাই উচ্চতায় ‘৬ ফিট’ না হওয়ার খামতিটুকু অসাধারণ অভিনয় গুণে উতরে যান। সেইসঙ্গে নিপুণ সঙ্গত করেছেন ‘লালমোহন গাঙ্গুলি’ পরিতোষ ঘোষ ও ‘তোপসে’ সুদীপ পাল। নিজের শরীর ও বাচনভঙ্গিকে দক্ষতার সঙ্গে কাজে লাগিয়েছেন পরিতোষ। বয়সে, ব্যবহারে, বিচক্ষণতায় পারফেক্ট সুদীপও। ইন্দ্রনারায়ণ চরিত্রটির  আত্মবিশ্বাস, আদর্শবোধ, কিছুটা আক্ষেপ ও কৃতকর্মের আত্মতৃপ্তি সাবলীলভাবে ফুটিয়ে তুলেছেন সমরেশ সাহা। স্বল্প পরিসরে মার্জিত অভিনয়ে নজর কাড়েন কল্লোল ঘোষ (দেবনারায়ণ), মানিক পাল (প্রদ্যুম্ন)। এছাড়াও বাকিদের অভিনয় নাটকটিকে টানটান করে রাখে শেষ পর্যন্ত। এক ঘণ্টা কুড়ি মিনিটের বিরতিহীন নাটকটির গতি খুব দ্রুত। অনায়াসে প্রযোজনার সময়সীমা বাড়ানো যেতে পারে। শেষ লগ্নে স্ফুলিঙ্গের মতো একটি চমক ছুঁড়ে দিয়েছেন পরিচালক। কী সেটা, জানতে প্রযোজনাটি দেখতে হবে। 
নিজস্ব প্রতিনিধি      
21st  January, 2022
ইতিহাস আশ্রয়ে প্রায় সার্থক নির্মাণ
 অপরাজিত

কান চলচ্চিত্র উৎসবে ‘পথের পদাবলী’ বেস্ট হিউম্যান ডকুমেন্টরি পুরস্কার পাওয়ার পরে অপরাজিত রায়কে (জিতু কমল) বলা হয়েছিল, ওয়েলকাম টু সেলিব্রিটিহুড।
বিশদ

20th  May, 2022
রিমেকে আনন্দ

‘বাবুমশাই, জিন্দেগি বড়ি হোনি চাহিয়ে...লম্বি নহি’— রাজেশ খান্নার মুখে ‘আনন্দ’ ছবির এই সংলাপ আজও সিনেপ্রেমী ভারতীয়র মুখে মুখে ফেরে।
বিশদ

20th  May, 2022
 হলিউড যাত্রা

নিজেকে আরও একবার ‘নবাগতা’ মনে হচ্ছে আলিয়া ভাটের। কারণ বৃহস্পতিবার থেকে তিনি তাঁর প্রথম হলিউড ছবির শ্যুটিং শুরু করলেন। ইনস্টাগ্রামে নিজের একটি ছবি পোস্ট করে রণবীর কাপুরের ঘরণী লিখেছেন, ‘আমার প্রথম হলিউড ছবির শ্যুটিংয়ে যাচ্ছি।
বিশদ

20th  May, 2022
গান্ধীর চরিত্রে

নতুন চ্যালেঞ্জের জন্য প্রস্তুত প্রতীক গান্ধী। ‘স্ক্যাম: ১৯৯২’ খ্যাত এই অভিনেতাকে এবারে মহাত্মা গান্ধীর চরিত্রে দেখা যাবে। ঐতিহাসিক রামচন্দ্র গুহর লেখা দুটো বইয়ের উপর ভিত্তি করে তৈরি হচ্ছে একটি ওয়েব সিরিজ।
বিশদ

20th  May, 2022
গিন্নির টানে

বিগত কয়েকদিন দার্জিলিং ও কালিম্পংয়ে চুটিয়ে একটি হিন্দি ওয়েব সিরিজের শ্যুটিংয়ে ব্যস্ত করিনা কাপুর খান। মা কে সঙ্গ দিচ্ছে ছোট ছেলে জাহাঙ্গির। এদিকে স্ত্রী ও পুত্রের জন্য মন কেমন সইফ আলি খানের।
বিশদ

20th  May, 2022
স্টার্টআপ শুরু করবেন যশ

ট্রেলার দেখে যতদূর বোঝা যাচ্ছে, ঈশান নতুন ব্যবসা শুরুর পরিকল্পনা করছেন। স্টার্টআপের থিম হচ্ছে একটি মোবাইল অ্যাপ। অ্যাপের নাম ‘চিনে বাদাম’।
বিশদ

20th  May, 2022
তদন্তে ইডি

বেআইনি আর্থিক লেনদেনের অভিযোগে শিল্পা শেট্টির স্বামী রাজ কুন্দ্রার বিরুদ্ধে তদন্ত শুরু করল ইডি (এনফোর্সমেন্ট ডিরেক্টরেট)। বৃহস্পতিবার এই কেন্দ্রীয় সংস্থা জানিয়েছে, রাজ ও তাঁর সহযোগীদের বিরুদ্ধে এফআইআর দায়ের করে তদন্ত শুরু করা হয়েছে।
বিশদ

20th  May, 2022
 সিনেমা হলে প্রাপ্তি

বুদ্ধদেব গুহর গল্প নিয়ে পরিচালক অনুরাগ পতি তৈরি করেছিলেন ‘প্রাপ্তি’। ছবিটি সদ্যসমাপ্ত ২৭তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সবে ভারতীয় ভাষার বিভাগে স্পেশাল জুরি পুরস্কার পেয়েছিল।
বিশদ

20th  May, 2022
হত্যাপুরীতে তোপসে আয়ুষ

বাঙালি পেতে চলেছে নতুন তোপসে। সত্যজিত্ রায়ের ‘হত্যাপুরী’ গল্পটি নিয়ে ছবি করছেন সন্দীপ রায়। সূত্রের খবর, এই ছবিতে তোপসের চরিত্রে অভিনয় করবেন আয়ুষ দাস। তিনি দীর্ঘদিন ইন্ডাস্ট্রিতে রয়েছেন। ‘মা’, ‘শ্রীময়ী’ ধারাবাহিকে অভিনয় করেছেন। সন্দীপ রায়ের ‘যেখানে ভূতের ভয়’ ছবিতেও ছিলেন। জিতের আগামী ছবি ‘চেঙ্গিজ’—এও রয়েছেন তিনি।   বিশদ

13th  May, 2022
আউটডোরে একটি গিটারও গিয়েছিল

 এতটাই মিউজিক্যাল ছবির অভিনেতা ও কলাকুশলীরা। শিলাদিত্য মৌলিকের ‘হৃদপিণ্ড’ মুক্তি পাওয়ার কথা ছিল ২০২০ সালে। মুক্তির আগে এল মহামারী। ছবির মুক্তি আর মহামারীর মাঝে খরস্রোতা নদীর মতো বয়ে চলল ‘মন কেমনের জন্মদিন’। বিশদ

13th  May, 2022
অভিনয়টা খারাপ করিনি,
বুঝলাম শ্যাম বেনেগালের প্রশংসায় 

আজ সত্যজিৎ রায়ের চরিত্রে পর্দায় আবির্ভাব তাঁর। মুক্তির আগে কতটা আত্মবিশ্বাসী জিতু কমল। শুনলেন সন্দীপ রায়চৌধুরী।   বিশদ

13th  May, 2022
পরিবারে নতুন সদস্য

ধাওয়ান পরিবারে নতুন সদস্যের আগমন হল। বরুণ ধাওয়ানের দাদা রোহিত দ্বিতীয়বার বাবা হলেন। সম্প্রতি তাঁর স্ত্রী জাহ্নবী পুত্র সন্তানের জন্ম দিয়েছেন।
বিশদ

06th  May, 2022
মাধবনের বিদেশযাত্রা

মাধবনের পরিচালনায় ‘রকেট্রি: দ্য নাম্বি এফেক্ট’ ছবিটি কান আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সবে ওয়ার্ল্ড প্রিমিয়ার বিভাগে দেখানো হবে। পরিচালক সোশ্যাল মিডিয়ায় এই খবর দিয়ে লিখেছেন, ‘যখন প্রথম ছবির কাজ শুরু করেছিলাম, ভাবতেই পারিনি এত দূর আসব।
বিশদ

06th  May, 2022
দুর্নীতির বিরুদ্ধে লড়াই

ক্রমশ এগিয়ে আসছে মিছিল। বাগনানের আন্তিলা সন্তোষপুর গ্রামের আরণ্যক রিসর্টের কোল ঘেঁষা প্রান্তরে তখন শুধু বাতাসের ফিসফিস। থমথমে পরিবেশ। শব্দহীন মিছিল কাছে আসতেই চোখে পড়ল একটা ব্যানার।
বিশদ

06th  May, 2022
একনজরে
ভোরের আলো ফোটার আগেই ঝুড়ি, গাঁইতি নিয়ে কয়লা কাটতে যাওয়াই নিয়তি হয়ে গিয়েছিল ঩শিল্পাঞ্চলের দরিদ্র মানুষের। অবৈধভাবে কয়লা কেটে রোজগার ভালো থাকলেও যে কোনও সময় ...

ফের বন্দুকবাজের হামলা আমেরিকায়। মঙ্গলবার সকালে টেক্সাসের উভালদে শহরের একটি প্রাথমিক স্কুলে এলোপাথাড়ি গুলি চালায় এক কিশোর। ঘটনায় নিহত কমপক্ষে ২১ জন। তাদের মধ্যে ১৯ ...

৫৫তম নকশালবাড়ি দিবস উপলক্ষে জঙ্গলমহলে সতর্কতা জারি করল রাজ্য গোয়েন্দা সংস্থা (আইবি)। মঙ্গলবার জারি করা ওই সতর্কবার্তায় বলা হয়েছে, সাম্প্রতিককালে জঙ্গলমহলে হিংসাত্মক ঘটনার নজির নেই। ...

বুধবার ভোরে জলপাইগুড়ি কোতোয়ালি থানার পুলিসের জালে ধরা পড়েছে দুই মাদক পাচারকারী। গোপন সূত্রে খবরের ভিত্তিতে, দিনবাজার চত্বর থেকে তাদের গ্রেপ্তার করে পুলিস। ধৃতদের নাম অনিল বাসফোর ও গোপাল দে। কোতোয়ালি থানার আইসি অর্ঘ্য সরকার বলেন, ধৃতদের কাছ থেকে উদ্ধার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

স্ত্রীর সূত্রে বিত্তলাভ যোগ আছে। ব্যবসায়িক বিনিয়োগ বৃদ্ধিতেও মনোমতো ফলের অভাব। মনে অস্থিরতা থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১২৯৩: জাপানে বিধ্বংসী ভূমিকম্পে মৃত্যু হয় ৩০ হাজার মানুষের
১৮৯৭: ব্রাম স্টোকারের উপন্যাস ড্রাকুলা প্রকাশিত হয়
১৯৪৫: মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিলাসরাও দেশমুখের জন্ম
১৯৪৯: মার্কিন কম্পিউটার প্রোগামিং বিশেষজ্ঞ ওয়ার্ড কানিংহামের জন্ম, তিনিই উইকিপিডিয়ার প্রথম সংস্করণ বের করেছিলেন
১৯৭৭: ইতালির ফুটবলার লুকা তোনির জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৬.৭০ টাকা ৭৮.৪৪ টাকা
পাউন্ড ৯৫.৪৯ টাকা ৯৮.৮৭ টাকা
ইউরো ৮১.৫৭ টাকা ৮৪.৬০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫১,৮৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৯,২০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৯,৯৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬২,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬২,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ জ্যৈষ্ঠ, ১৪২৯, বৃহস্পতিবার, ২৬ মে ২০২২। একাদশী ১৪/৫৫ দিবা ১০/৫৫। রেবতী নক্ষত্র ৪৯/১৫ রাত্রি ১২/৩৯। সূর্যোদয় ৪/৫৬/৪০, সূর্যাস্ত ৬/১০/২৬। অমৃতযোগ দিবা ৩/৩১ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫৩ গতে ৯/২ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৪ মধ্যে পুনঃ ৩/৩০ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ৫/৪৯ মধ্যে পুনঃ ৯/২১ গতে ১১/৭ মধ্যে। বারবেলা ২/৫১ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৩ গতে ১২/৫৪ মধ্যে।
১১ জ্যৈষ্ঠ, ১৪২৯, বৃহস্পতিবার, ২৬ মে ২০২২। একাদশী দিবা ১/৫। রেবতী নক্ষত্র রাত্রি ২/৩২। সূর্যোদয় ৪/৫৭, সূর্যাস্ত ৬/১২। অমৃতযোগ দিবা ৩/৪০ গতে ৬/১২ মধ্যে এবং রাত্রি ৭/২ গতে ৯/১০ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৬ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৬ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৪৮ মধ্যে ও ৯/২২ গতে ১১/১০ মধ্যে। কালবেলা ২/৫৩ গতে ৬/১২ মধ্যে। কালরাত্রি ১১/৩৪ গতে ১২/৫৫ মধ্যে। 
২৪ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: ১৪ রানে জিতল আরসিবি
 

25-05-2022 - 12:23:11 AM

আইপিএল: লখনউ ১৫৩-৩ (১৬ ওভার)
 

25-05-2022 - 11:51:43 PM

আইপিএল: লখনউ ৮৯-২ (১০ ওভার)
 

25-05-2022 - 11:17:05 PM

আইপিএল: লখনউ ৪৫-২ (৫ ওভার)
 

25-05-2022 - 10:48:59 PM

আইপিএল: লখনউকে ২০৮ রানের টার্গেট দিল আরসিবি
 

25-05-2022 - 10:07:23 PM

আইপিএল: আরসিবি ১২৩-৪ (১৫ ওভার)

 

25-05-2022 - 09:37:03 PM