Bartaman Patrika
সিনেমা
 

বাংলার হলে ফিরল অপু

বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের ‘অপরাজিত’ উপন্যাসের শেষের বেশ কয়েকটি পাতা সত্যজিৎ রায়ের ছবিতে উঠে আসেনি। এই অংশটি নিয়ে বাংলার দিকপাল পরিচালকরাও ছবি তৈরি করেননি। ২৬তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সবে শুভ্রজিত্ মিত্রের ‘অভিযাত্রিক’ দেখানোর আগে এই ছবি প্রসঙ্গে এমন কথাই বলেছিলেন পরিচালক। এখান থেকেই বোধ হয় তারুণ্যের স্পর্ধার জন্ম হয়। শেষ পর্যন্ত অপু ও তার বছর ছয়েকের ছেলে কাজলের কী হয়েছিল, সেই নিয়েই আজ, শুক্রবার মুক্তি পেতে চলেছে শুভ্রজিতের ‘অভিযাত্রিক’। অভিনয় করেছেন অর্জুন চক্রবর্তী, দিতিপ্রিয়া রায়, শ্রীলেখা মিত্র, অর্পিতা চট্টোপাধ্যায় প্রমুখ।
ছবির অনেকটা অংশের শ্যুটিং হয়েছে বেনারসে। শ্যুটিংয়ের আগে সেখানে রেইকি করতে গিয়েছিলেন পরিচালক। তারপর দৃশ্য পরিকল্পনা করেছিলেন। কিন্তু শ্যুটিং করতে এসে মহা বিপত্তিতে পড়তে হয়েছিল তাঁকে। ‘রেইকি করতে গিয়ে গঙ্গার জলস্তর একরকম ছিল। ফের গিয়ে দেখলাম জল অকেখানি বেড়ে গিয়েছে। যখন শ্যুটিং করতে গেলাম তখন দেখি গঙ্গা একেবারে জলে টইটম্বুর। শ্যুটিংয়ের দিন সকালবেলা দেখি ওই অবস্থা।  সেখানে দাঁড়িয়েই সমস্ত পরিকল্পনা বদলাতে হল। খুব সমস্যায় পড়তে হয়েছিল,’ বলছিলেন শুভ্রজিৎ। 
বেশ কয়েকটি চলচ্চিত্র উত্সবে এই ছবি দেখানো হয়েছে। শুভ্রজিৎ বলছিলেন, ‘নন্দনের মতো জায়গায় যখন সমস্ত চলচ্চিত্রবোদ্ধা ছবিটা দেখে হাততালি দিয়ে উঠছিলেন, বেশ ভালো লাগছিল।’ তবে এখনও পর্যন্ত শুভ্রজিৎ যে ছবিগুলো তৈরি করেছেন, সেগুলোর একটিও বাণিজ্যিকভাবে সফল নয়। তার মধ্যে রয়েছে ‘চোরাবালি’। ‘অভিযাত্রিক’ নিয়ে চলচ্চিত্র মহলে কথাবার্তা হচ্ছে। তাহলে কি পরিচালকের ভাগ্যে শিকেয় ছিঁড়ল? ‘শুভ্রজিতের নতুন ভার্সন সামনে এল। আমার মধ্যে যে সম্ভাবনা রয়েছে, তার ৬০ শতাংশ অর্জন করতে পেরেছি বলতে পারেন। আগের ছবিগুলো ছিল ইন্ডাস্ট্রিতে টিকে থাকার লড়াই। এই ছবির মাধ্যমে নিজেকে প্রকাশ করতে পেরেছি,’ বলছিলেন পরিচালক।   
03rd  December, 2021
দুর্ঘটনায় প্রয়াত 

সামনেই মুক্তি পাওয়ার কথা ছিল তাঁর নতুন মার্ভেল সিরিজ ‘মুন নাইট’। কিন্তু সেটা আর দেখে যেতে পারলেন না ফরাসি অভিনেতা গ্যাসপার উল্লিয়েল।
বিশদ

21st  January, 2022
 ফেলু মিত্তিরের মগজাস্ত্র মঞ্চ মাতাল
বোসপুকুরে ফেলুদা

এই প্রথম নয়, মঞ্চে আগেও মগজাস্ত্র প্রয়োগ করেছে ফেলুদা। মুগ্ধ বিস্ময়ে বুদ্ধির মার-প্যাঁচ উপভোগ করেছেন থিয়েটার প্রেমীরাও। সেই একই মুগ্ধতায় ফেলুদা অ্যাণ্ড কোং-এর মঞ্চায়ন ঘটাল নাট্যদল চাকদহ অন্য চুপকথা।
বিশদ

21st  January, 2022
প্রান্তিক মানুষের চোখে সমাজ দর্পণ

ছবির নম ‘গু কাকু’! স্বাভাবিকভাবেই নাম শোনার পরেই ছবি নিয়ে কৌতূহল দানা বাঁধতে পারে। এটাই পরিচালক মণীশ বসুর প্রথম ছবির নাম।
বিশদ

21st  January, 2022
মক্কায় আলি

হলিউডের ‘কান্দাহার’ ছবির শ্যুটিং শেষ করলেন আলি ফজল। ইনস্টাগ্রামে একটি ভিডিও পোস্ট করে এই খবর জানিয়েছেন অভিনেতা। বিগত কয়েকদিন সৌদি আরবে এই ছবির শ্যুটিংয়ে ব্যস্ত ছিলেন তিনি।
  বিশদ

21st  January, 2022
প্রধানমন্ত্রীর সঙ্গে

দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করলেন বলিউড পরিচালক আশুতোষ গোয়ারিকর। সোশ্যাল মিডিয়ায় প্রধানমন্ত্রীর সঙ্গে তোলা ছবি পোস্ট করে ঘটনাটি প্রকাশ্যে এনেছেন ‘লগান’ খ্যাত পরিচালক।
বিশদ

21st  January, 2022
মাতৃহারা

প্রয়াত হলেন গায়ক শানের মা সোনালি মুখোপাধ্যায়। বুধবার রাতে ঘুমের মধ্যেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। ১৯৭০ থেকে ২০০০ সাল পর্যন্ত তিনি সঙ্গীত জগতের সঙ্গে যুক্ত ছিলেন।
বিশদ

21st  January, 2022
পরাধীন বাঙালির এক অনন্য লড়াই

সময়টা ১৯৩১ সাল। উত্তাল বাংলা। দেশমাতৃকাকে শৃঙ্খলমুক্ত করতে ঝাঁপিয়ে পড়েছে বাংলা মায়ের দামাল ছেলেরা। এই সময়েই মেদিনীপুর জেলের বন্দিরা নতুন জেল আধিকারিক আলফ্রেড পেটির অত্যাচারে অতিষ্ঠ।
বিশদ

21st  January, 2022
ফের খুনি ধরতে নামলেন চিরঞ্জিত

একের পর এক নৃশংস খুন। এই ধারাবাহিক নারকীয় হত্যাকাণ্ডের শিকার শহরের সদ্য যুবক-যুবতীরা। পরিস্থিতির গুরুত্ব বুঝে লালবাজার একটি বিশেষ তদন্তকারী দল গঠন করেছে, যার মাথায় আছেন এসিপি বিক্রম।
বিশদ

21st  January, 2022
সিক্যুয়েলের পরিকল্পনা

গত বছর নভেম্বরে ওটিটিতে মুক্তি পেয়েছিল অ্যাকশন থ্রিলার ‘রেড নোটিস’। বিশদ

14th  January, 2022
সম্পর্কে ইতি

হলিউড অভিনেতা জেসন মমোয়া ও তাঁর স্ত্রী লিজা বনেট বিবাহবিচ্ছেদের সিদ্ধান্ত নিলেন। সোশ্যাল মিডিয়ায় একটি বিবৃতি দিয়ে তাঁরা এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন। বিশদ

14th  January, 2022
ভালোবাসার গল্প

‘ভালোবাসা চিরকালীন’— এই কথাটিকেই আবারও প্রতিষ্ঠা করবে নবীন পরিচালক শান্তনু সিনহার তৃতীয় ছবি ‘অনুরাগ’। বিশদ

14th  January, 2022
বাগদান সারলেন

হলিউড অভিনেত্রী মেগান ফক্স ও র‌্যাপার মেশিনগান কেলি বাগদান সারলেন। ইনস্টাগ্রামে দু’জনের একটি ভিডিও পোস্ট করে খবরটি মেগান জানিয়েছেন। বিশদ

14th  January, 2022
জল্পনার অবসান

কিছুদিন ধরেই পাপারাত্জিরা অভিনেত্রী সুস্মিতা সেনের সঙ্গে একটি বাচ্চা ছেলেকে দেখছেন। অনেকে দাবি করছেন, একজন পুত্রসন্তান দত্তক নিয়েছেন এই প্রাক্তন বিশ্বসুন্দরী।  বিশদ

14th  January, 2022
শ্যুটিং শুরু

তামিল ছবি ‘কাইথি’র হিন্দি রিমেকে যে অজয় দেবগণ অভিনয় করবেন তা অভিনেতা নিজের মুখেই গত বছর স্বীকার করেছিলেন। অনুরাগীদের জন্য সুখবর, বৃহস্পতিবার এই ছবির শ্যুটিং শুরু করলেন তিনি। ছবির নাম ‘ভোলা’। বিশদ

14th  January, 2022
একনজরে
সারা রাজ্যের সঙ্গে পশ্চিম মেদিনীপুর  জেলাতেও এখন স্কুল পড়ুয়াদের টিকাকরণ চলছে। ...

সাধারণতন্ত্র দিবসের আগে বিস্ফোরক উদ্ধার হল পাঞ্জাবে। গুরুদাসপুর থানার দীনানগর এলাকা থেকে দু’কিলোগ্রাম আরডিএক্স উদ্ধার করেছে পুলিস। স্থানীয় এক পুলিসকর্তা জানান, শুক্রবার গোপন সূত্রে পাওয়া খবরের ভিত্তিতে অভিযান চালিয়ে বিস্ফোরক উদ্ধার করা হয়েছে। ...

জেলা ও মহাকুমা আদালতগুলিতে ভার্চুয়ালের  পাশাপাশি সশরীরে হাজির থেকে মামলার শুনানি শুরুর জন্য জোরালো দাবি জানাল রাজ্য বার কাউন্সিল। শুক্রবার কলকাতায় এক সাংবাদিক বৈঠকে ওই দাবি জানান কাউন্সিলের কর্তারা। ...

অবিলম্বে স্কুল-কলেজ খোলার দাবিতে এসইউসি’র ছাত্র সংগঠন এআইডিএসও’র পক্ষ থেকে দক্ষিণ ২৪ পরগনা জেলাজুড়ে শুক্রবার অবরোধের কর্মসূচি নেওয়া হয়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অযথা ঝামেলা ঝঞ্ঝাটে যাবেন না, ফেঁসে যেতে পারেন। কর্ম ও ব্যবসায় গতিমন্থরতা। খেলাধূলায় সাফল্য ও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৬৬: মুঘল সম্রাট শাহজাহানের মৃত্যু
১৮৯৭ - কবি, লেখক সঙ্গীতশিল্পী তথা সুরকার দিলীপকুমার রায়ের জন্ম
১৯০০ - টেলিপ্রিন্টার ও মাইক্রোফেনের উদ্ভাবক ডেভিট এ্যাডওয়ার্ড হিউজ।
১৯০১- রানি ভিক্টোরিয়ার মৃত্যু
১৯২৭ - প্রথমবারের মতো বেতারে ফুটবল খেলার ধারাবিবরণী প্রচার।
১৯৭২: অভিনেত্রী নম্রতা শিরোদকরের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৭১ টাকা ৭৫.৪৩ টাকা
পাউন্ড ৯৯.৬৬ টাকা ১০৩.১৫ টাকা
ইউরো ৮২.৯২ টাকা ৮৬.০৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯,২০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬,৭০০ টাকা
হলমার্ক গহনা(২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৫,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৫,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৮ মাঘ, ১৪২৮, শনিবার, ২২ জানুয়ারি ২০২২। চতুর্থী ৭/১১ দিবা ৯/১৫। পূর্ব্বফল্গুনী নক্ষত্র ১০/৩৯ দিবা ১০/৩৮। সূর্যোদয় ৬/২২/৩৬, সূর্যাস্ত ৫/১৩/১৫। অমৃতযোগ দিবা ১০/০ গতে ১২/৫২ মধ্যে। রাত্রি ৭/৫০ গতে ১০/২৯ মধ্যে পুনঃ ১২/১৪ গতে ২/০ মধ্যে পুনঃ ২/৫২ গতে ৪/৩৭। বারবেলা ৭/৪৪ মধ্যে পুনঃ ১/৯ গতে ২/৩১ মধ্যে। পুনঃ ৩/২ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৫২ মধ্যে পুনঃ ৪/৪৪ গতে উদয়াবধি।  
৮ মাঘ, ১৪২৮, শনিবার, ২২ জানুয়ারি ২০২২। চতুর্থী দিবা ৭/৪১। পূর্ব্বফল্গুনী নক্ষত্র দিবা ৯/৩৯। সূর্যোদয় ৬/২৬, সূর্যাস্ত ৫/১২। অমৃতযোগ দিবা ৯/৫৮ গতে ১২/৫৭ মধ্যে এবং রাত্রি ৭/৫৮ গতে ১০/৩৩ মধ্যে ও ১২/১৬ গতে ১/৫৮ মধ্যে ও ২/৫০ গতে ৪/৩৩ মধ্যে। কালবেলা ৭/৪৭ মধ্যে ও ১/১০ গতে ২/৩০ মধ্যে ও ৩/৫১ গতে ৫/১২ মধ্যে। কালরাত্রি ৬/৫১ মধ্যে ও ৪/৪৭ গতে ৬/২৬ মধ্যে। 
১৮ জমাদিয়স সানি।

ছবি সংবাদ

এই মুহূর্তে
গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা আক্রান্ত ৯ হাজারের বেশি,বাড়ল টেস্টের সংখ্যা
রাজ্যে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৯ ...বিশদ

08:33:00 PM

বিয়ের মণ্ডপে কনেকে চড় মারল বর, পাল্টা চড় কনেরও
অভিনব ঘটনার সাক্ষী থাকল তামিলনাড়ুর পানরুতি। সম্প্রতি এখানে একটি বিয়ের ...বিশদ

06:04:12 PM

ভয়াবহ আগুনে ভস্মীভূত ডোমজুড়ের থার্মোকল কারখানা
হাওড়া: ভরদুপুরে ভয়াবহ অগ্নিকাণ্ড হাওড়ায়। আজ, শনিবার দুপুর ১টা নাগাদ ...বিশদ

05:06:00 PM

রাজ্যকে এক হাজার কোটি টাকা ঋণ দিল বিশ্বব্যাঙ্ক
রাজ্যের বিভিন্ন সামাজিক প্রকল্পের সহযোগিতায় এবার এগিয়ে এল বিশ্বব্যাঙ্ক। মমতা ...বিশদ

04:23:16 PM

বঙ্গোপসাগরে ভূমিকম্প
ওড়িশা উপকূলের কাছে বঙ্গোপসাগরে ভূমিকম্প। শনিবার দুপুরে অনুভূত হয় এই ...বিশদ

03:34:22 PM

মুম্বইয়ের অগ্নিকাণ্ডে মৃতদের পরিবারকে ২ লক্ষ ও আহতদের ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ ঘোষণা করল কেন্দ্র সরকার

03:02:33 PM