Bartaman Patrika
সিনেমা
 

আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উত্সব শুরু রবিবার 

নবম কলকাতা আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উত্সব আগামী ১৯ জানুয়ারি রবিবার শুরু হচ্ছে। প্রায় ২৫০টি ছবি এই চলচ্চিত্র উত্সবে প্রদর্শিত হবে। ছবি দেখার জন্য মোট ১২০০ চলচ্চিত্রপ্রেমী বাচ্চাকে ডেলিগেট কার্ড দেওয়া হবে বলে জানিয়েছে রাজ্যের তথ্য ও সংস্কৃতি দপ্তর। এই বছর ছবিগুলো ভাগ করা হয়েছে দু’টি বিভাগে। প্রথম বিভাগে প্রদর্শিত ছবিগুলো সমস্ত বয়সিদের জন্য। দ্বিতীয় বিভাগের ছবিগুলো ১৪ বছর এবং তার বেশি বয়সিদের জন্য।
৬৬তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারের মঞ্চে সেরা উর্দু ছবি নির্বাচিত হয়েছিল ‘হামিদ’। উত্সবের উদ্বোধনী ছবি এটিই। এই ছবির শিশুশিল্পী তালহা আরশাদ রেশি চলচ্চিত্র উত্সব উদ্বোধন করবে। এছাড়াও ছবির পরিচালক আইজাজ খান, হাঙ্গেরির পরিচালক লেইলা জরদি উপস্থিত থাকবেন। এছাড়াও থাকবেন পরিচালক সন্দীপ রায় ও রাজ্য সরকারের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীরা।
আট দিনের এই চলচ্চিত্র উত্সবে ছবি দেখানো হবে রবীন্দ্রসদন, শিশির মঞ্চ, রবীন্দ্র-ওকাকুরা ভবন, চলচ্চিত্র শতবর্ষ ভবন, অহীন্দ্র মঞ্চ, রবীন্দ্র তীর্থ এবং স্টার থিয়েটারে। এছাড়া নন্দনের তিনটি প্রেক্ষাগৃহ তো থাকবেই। উত্সব চলবে আগামী ২৬ জানুয়ারি পর্যন্ত।
ছবি: ভাস্কর মুখোপাধ্যায় 
17th  January, 2020
ফের সোনমকে আক্রমণ 

 আরও একবার সোশ্যাল মিডিয়ায় কুরুচিকর মন্তব্যের শিকার হলেন সোনম কাপুর। এবার শুধু তাঁকে আক্রমণ করা হয়নি, তাঁর স্বামীর উদ্দেশেও ভেসে এসেছে কুরুচিকর মন্তব্য। সোনম কিন্তু এই ধরনের মেসেজ প্রেরকদের মাঝেমধ্যেই উত্তর দিয়ে থাকেন। এবারও তার অন্যথা হয়নি।  
বিশদ

পথিকৃতের নতুন ছবি 

পথিকৃৎ বসু নতুন ছবি তৈরির কাজে হাত দিলেন। তবে এই ছবি জি বাংলা অরিজিনালস হিসেবেই তৈরি হবে বলে জানা যাচ্ছে। ছবির নাম ‘দাদুর কীর্তি’। মুখ্য চরিত্রে রয়েছেন ওম এবং আয়ুষী তালুকদার। চলতি সপ্তাহেই ছবির লুকসেটের কাজ শেষ হয়েছে। পথিকৃতের শেষ ছবি ছিল ‘কে তুমি নন্দিনী’।  
বিশদ

প্রতিযোগিতায় গুলদস্তা 

 লকডাউনের জেরে অর্জুন দত্ত পরিচালিত ‘গুলদস্তা’ ছবিটির মুক্তি স্থগিত হয়ে যায়। সিনেমা হল আবার কবে খুলবে, এই প্রশ্নের সদুত্তর এখনও অধরা। তার আগে বিভিন্ন চলচ্চিত্র উত্সব পরিক্রমার জন্য প্রস্তুত এই ছবি। অষ্টম ইন্দো-জার্মান ফিল্ম উইক ২০২০-র প্রতিযোগিতা বিভাগে মনোনীত হয়েছে গুলদস্তা।  
বিশদ

দেবীপক্ষের শুভেচ্ছায় বলিউড 

সূচনা হল দেবী পক্ষের। যদিও এবার পুজো একমাস পরে, তবু পিতৃপক্ষের অবসান হয়ে মায়ের অপেক্ষায় দিন গুনতে শুরু করেছেন মর্তবাসী। বাদ যাচ্ছেন না মেগাস্টার অমিতাভ বচ্চনও। মহালয়ার সকালে তিনি দেবী দুর্গার একটি ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে লিখেছেন, ‘শুভ মহালয়া। মা আসছেন।’ এই মুহূর্তে ‘কৌন বনেগা ক্রোড়পতি’র শ্যুটিংয়ে ব্যস্ত রয়েছেন বিগ বি। শ্যুটিং সেটের রকমফের ছবি তিনি প্রায়ই সোশ্যাল মিডিয়ায় ভক্তদের জন্য পোস্ট করছেন।
বিশদ

এগতে পারে অভয়ের সিরিজের মুক্তি 

দেশাত্মবোধক ছবি চিরকালই দর্শক একটু বেশিই পছন্দ করেন। সম্প্রতি ‘উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক’-এর তুমুল সাফল্যের পর প্রযোজক-পরিচালকদের এই ঘরানার ছবি বা ওয়েব সিরিজ তৈরির প্রতি আকর্ষণ আরও বেড়েছে। ১৯৬২ সালের ইন্দো-চীন যুদ্ধ নিয়ে তৈরি হচ্ছে ওয়েব সিরিজ ।  
বিশদ

ছক ভাঙা ছবিতে
অপরাজিতা 

ওজন বেশি। তাও আবার মহিলা। পথ চলতে গেলে হয়তো কখনও ভেসে আসে ‘মোটা’ এমনকী ‘আলুর বস্তা’ গোছের শব্দবন্ধ। একটু রেখেঢেকে কেউ হয়তো বলেন ‘আর একটু রোগা হলে ভালো হতো।’ কিন্তু কে ঠিক করে দিল যে, মোটা হওয়া খারাপ বা তন্বী শরীরই মহিলাদের একমাত্র কাম্য। ‘বডি শেমিং’ বিষয়ক এরকমই কিছু প্রাসঙ্গিক প্রশ্ন তুলবে পরিচালক অরিত্র মুখোপাধ্যায়ের নতুন ছবি ‘ফাটাফাটি’। প্রযোজনায় শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায়ের সংস্থা উইন্ডোজ।
বিশদ

গোলশূন্য দৃষ্টিনন্দন ফুটবল
টিকিটাকা 

ডার্বি জ্বরে কাঁপছে গোটা শহর। মুখোমুখি ময়দানের চিরশত্রু সবুজ-মেরুন আর লাল-হলুদ। এবারের উত্তেজনার পারদ খানিকটা বাড়িয়ে দিয়েছে ‘খেলেছি (এমোনা এনাবুলু)। কোন ক্লাবের হয়ে খেলবে সেনেগালের এই ছেলে? এই প্রশ্নের উত্তর খুঁজছে গোটা ময়দান। এমন সময় তিনি এলেন, দেখলেন তারপর জয় করলেন কিনা, সেটা জানার জন্য পরমব্রত চট্টোপাধ্যায় পরিচালিত ‘টিকিটাকা’ ছবিটি জি ফাইভ ওটিটি প্ল্যাটফর্মে দেখে নিতে পারেন। যাকে ঘিরে গল্প বেঁধেছেন পরিচালক
বিশদ

 প্রযোজকের আসনে?

বেশ কিছুদিন ধরেই আবার ইন্ডাস্ট্রিতে ফেরার জন্য তত্পর হয়ে উঠেছেন অভিনেত্রী করিশ্মা কাপুর। এবারে তিনি একেবারে নতুন ভূমিকায়। কিছুদিন আগেই একতা কাপুরের ‘মেন্টালহুড’ নামক ওয়েব সিরিজে তাঁকে মুখ্য চরিত্রে অভিনয় করতে দেখা গিয়েছিল। শোনা যাচ্ছে, এবার তিনি নাকি প্রযোজকের আসনে বসতে চলেছেন।
বিশদ

11th  September, 2020
 নতুন হেয়ারকাটে দীপিকা

 শকুন বাত্রার আগামী ছবির শ্যুটিংয়ের কাজ শুরু করতে আজ, শুক্রবার গোয়া চলে যাচ্ছেন দীপিকা পাড়ুকোন। ছবিতে দীপিকা ছাড়াও রয়েছেন অনন্যা পাণ্ডে ও সিদ্ধান্ত চতুর্বেদী। গোয়া যাওয়ার আগে মুম্বইয়ে কিছু বিজ্ঞাপনের কাজ সারলেন দীপিকা। আরও একটি কাজ সেরেছেন ‘ছপাক’ ছবির এই অভিনেত্রী।
বিশদ

11th  September, 2020
চেয়ারম্যান পরেশ

 ন্যাশনাল স্কুল অব ড্রামার চেয়ারম্যান নিযুক্ত হলেন অভিনেতা পরেশ রাওয়াল। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বর্ষীয়ান এই অভিনেতাকে এই বিশেষ দায়িত্ব প্রদান করেছেন। ন্যাশনাল স্কুল অব ড্রামার ট্যুইটার হ্যান্ডেলে এই খবর প্রকাশ করা হয়েছে। বিশদ

11th  September, 2020
 পরিচালকের আসনে

 দু’দশকের কেরিয়ারে একাধিক মনের রাখার মতো চরিত্র দর্শকদের উপহার দিয়েছেন শেফালি শাহ। বিশদ

11th  September, 2020
ভৌতিক সিরিজে

 বহুকাল ধরে বন্ধ হয়ে পড়ে রয়েছে ‘রাজমহল’ নামে একটি ফোটো স্টুডিও। সেই স্টুডিওর ব্যাপারেই নানারকমের তথ্য এসে পৌঁছয় পাঁচ তরুণ-তরুণীর হাতে। কী এমন তথ্য? বিশদ

11th  September, 2020
 মুক্তির আগেই বিতর্ক

 মুক্তির আগেই বিতর্কের কালো মেঘ মকবুল খান পরিচালিত ‘খালি পিলি’ ছবির আকাশে। ছবিটিতে অভিনয় করেছেন ঈশান খট্টর ও অনন্যা পাণ্ডে। আগামী ২ অক্টোবর ছবিটি একটি ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পেতে চলেছে।
বিশদ

11th  September, 2020
 ওটিটিতে ব্রহ্মদৈত্য

আরও একটি বাংলা ছবি ওটিটিতে মুক্তি পেতে চলেছে। অভিরূপ ঘোষ পরিচালিত ‘ব্রহ্মদৈত্য’ ছবিটি আজ, ১১ সেপ্টেম্বর থেকে একটি বাংলা ওটিটি প্ল্যাটফর্মে দেখা যাবে। পরিচালক বলছিলেন, ‘আগের বছরই ছবিটি তৈরি সম্পূর্ণ হয়েছিল।
বিশদ

11th  September, 2020
একনজরে
প্যারিস: মার্সেই ডিফেন্ডার আলভারো গঞ্জালেসের মাথায় চড় মারায় দায়ে লাল কার্ড দেখেছিলেন নেইমার। এবার ফরাসি ফুটবল সংস্থার পক্ষ থেকে তাঁকে দু’ম্যাচ নির্বাসিত করা হল।  ...

ইসলামাবাদ (পিটিআই): জম্মু-কাশ্মীর ও লাদাখের পুরো অঞ্চল ভারতের অবিচ্ছেদ্য অংশ। এর আওতায় রয়েছে গিলগিট ও বালটিস্তানের এলাকাও। পাকিস্তানকে একথা স্পষ্ট ভাষায় জানিয়ে দিয়েছে ভারত।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অস্ত্রশস্ত্র নিয়ে রেলে ডাকাতির উদ্দেশ্যে জড়ো হয়ে গ্রেপ্তার হওয়া, গত ২০১৯ সালের এরকম চারটি মামলায় সাক্ষ্য-প্রমাণ সহ একাধিক অসঙ্গতির কারণে ২৩ জন অভিযুক্তকে বেকসুর খালাস দিল আদালত।   ...

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: সামগ্রিকভাবেই কর আদায় কমে যাওয়ায় কেন্দ্রীয় সরকার আর লোকসানের পথে হাঁটতে রাজি নয়। তাই অর্থনীতিকে চাঙ্গা করার জন্য বিভিন্ন পণ্যে জিএসটি হার কমানোর সম্ভাবনা কম। আশা করা হয়েছিল, অটোমোবাইল সেক্টরে জিএসটি কমতে চলেছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর ভালো যাবে না। সাংসারিক কলহ বৃদ্ধি। প্রেমে সফলতা। শত্রুর সঙ্গে সন্তোষজনক সমঝোতা। সন্তানের সাফল্যে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক সফটওয়্যার স্বাধীনতা দিবস
১৫০২ - কোস্টারিকা আবিষ্কার করেন ক্রিস্টোফার কলম্বাস
১৮৯৯- সাহিত্যিক ও চিন্তাবিদ রাজনারায়ণ বসুর মৃত্যু
১৯৫০- অভিনেত্রী শাবানা আজমির জন্ম
১৯৭৬- ব্রাজিলের ফুটবলার রোনাল্ডোর জন্ম
২০০৬- ফুটবলার সুদীপ চট্টোপাধ্যায়ের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৮৯ টাকা ৭৪.৬০ টাকা
পাউন্ড ৯৩.৫৫ টাকা ৯৬.৯১ টাকা
ইউরো ৮৫.১০ টাকা ৮৮.২১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫২,৫২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৯,৮৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫০,৫৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬,৭৪০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬,৮৪০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
17th  September, 2020

দিন পঞ্জিকা

২ আশ্বিন ১৪২৭, শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০২০, প্রতিপদ ১৮/২৮ দিবা ১২/৫১। উত্তরফাল্গুনী নক্ষত্র ৩/৫০ দিবা ৭/০ পরে হস্তানক্ষত্র ৫৬/৩৮, রাত্রি ৪/৭। সূর্যোদয় ৫/২৭/৪২, সূর্যাস্ত ৫/৩৩/৫৬। অমৃতযোগ দিবা ৬/১৫ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ৩/৯ মধ্যে পুনঃ ৩/৫৮ গতে অস্তাবধি। রাত্রি ৬/২২ গতে ৯/৩২ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৩/৫২ গতে উদয়াবধি। বারবেলা ৮/২৯ গতে ১১/৩১ মধ্যে। কালরাত্রি ৮/৩২ গতে ১০/১ মধ্যে। শুক্রযোগ ৩৫/৩৬ রাত্রি ৭/৪২।  
১ আশ্বিন ১৪২৭, শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০২০, প্রতিপদ দিবা ২/৫১। উত্তরফাল্গুনী নক্ষত্র দিবা ৯/৩১। সূর্যোদয় ৫/২৭, সূর্যাস্ত ৫/৩৬। অমৃতযোগ দিবা ৬/২০ মধ্যে ও ৭/৭ গতে ৯/২৭ মধ্যে ও ১১/৪৮ গতে ২/৫৬ মধ্যে ও ৩/৪৩ গতে ৫/৩৬ মধ্যে এবং রাত্রি ৬/৬ গতে ৯/২২ মধ্যে ও ১১/৪৯ গতে ৩/৬ মধ্যে ও ৩/৫৫ গতে ৫/২৭ মধ্যে। বারবেলা ৮/২৯ গতে ১১/৩২ মধ্যে। কালরাত্রি ৮/৩৪ গতে ১০/৩ মধ্যে। শুক্রযোগ রাত্রি ১১/৪৭। 
২৯ মহরম। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
প্লে স্টোর থেকে পেটিএম অ্যাপ সরাল গুগল 
দেশের অন্যতম জনপ্রিয় ই-ওয়ালেট অ্যাপ পেটিএমকে প্লে স্টোর থেকে সরিয়ে ...বিশদ

03:30:36 PM

বারুইপুরে পরিত্যক্ত বাড়ি থেকে মানুষের হাড়গোড় উদ্ধার 
পরিত্যক্ত বাড়ি থেকে মানুষের শরীরের হাড়গোড় উদ্ধার হওয়াকে কেন্দ্র করে ...বিশদ

03:19:26 PM

২৩ সেপ্টেম্বর থেকে রাজ্যে খুলছে পার্ক, চিড়িয়াখানা 
আনলক প্রক্রিয়ায় এবার রাজ্যে খুলতে চলেছে পার্ক, চিড়িয়াখানা, ইকো পার্ক। ...বিশদ

03:11:04 PM

করোনা: আপনার জেলার হাল কী, জানুন...  
রাজ্যে নতুন করে আরও ৩,১৯৭ জনের শরীরে মিলেছে করোনা ভাইরাস। ...বিশদ

03:02:52 PM

২২০ পয়েন্ট পড়ল সেনসেক্স

03:02:40 PM

পাঁশকুড়ায় টাইমবোমা উদ্ধারের ঘটনায় মূল অভিযুক্ত গ্রেপ্তার 
পাঁশকুড়ায় টাইমবোমা রাখার ঘটনায় মূল অভিযুক্তকে গ্রেপ্তার করল পুলিস। ধৃতের ...বিশদ

01:23:59 PM