Bartaman Patrika
সিনেমা
 

 হারানো আড্ডাকে ফিরে দেখা

 
আড্ডা দিতে বাঙালির জুড়ি নেই। সময় পেলেই মনের মতো কারও সঙ্গে বসে পড়লেই হল। নেই বিষয়ের চিন্তা, নেই কোনও স্থান নির্বাচনের চাপ। কিন্তু আজকে ব্যস্ত জীবনস্রোতে সেই আড্ডা দিতেই কি ভুলে যাচ্ছে বাঙালি? ‘আড্ডা’ ছবিতে পরিচালক দেবায়ুষ চৌধুরী এই প্রশ্নই তুলেছেন।
চারটে ছোট ছোট গল্পকে কেন্দ্র করে ছবি এগিয়েছে। রূপকের মোড়কে সমাজ জীবনকে দেখার চেষ্টা করেছেন পরিচালক। স্বর্গ থেকে দুই অবতার এই সময়ের মানুষকে দেখতে মর্ত্যে নেমে আসেন— একজন সাদা ও অন্যজন কালোর প্রতীক। এই দু’জনের চোখ দিয়েই চারটে আড্ডার সঙ্গে পরিচিত হন দর্শক। প্রথম গল্পে কলেজের বন্ধুদের আড্ডার মধ্যে দিয়ে তাদের জীবনবোধের কথা জানা যায়। দ্বিতীয় গল্পে এক বর্ষীয়ান অধ্যাপকের আদর্শ সামনে আসে। তৃতীয় গল্পে পাওয়া যায় এক প্রবাসী ভারতীয় পরিচালকের গল্প। চতুর্থ গল্পে আড্ডার মধ্যে দিয়েই একজন স্ট্রাগলিং নায়িকা ও তাঁর স্বামীর প্রকৃত ছবি ফুটে ওঠে।
ছবির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সৌমিত্র চট্টোপাধ্যায়, সব্যসাচী চক্রবর্তী, সায়নী ঘোষ, ইন্দ্রাশিস রায়, সৌরভ দাস, প্রান্তিক বন্দ্যোপাধ্যায়, দীপাংশু আচার্য। বঙ্গজীবন থেকে আড্ডা কি সত্যিই হারিয়ে যেতে বসেছে? দেবায়ুষ বললেন,‘আসলে পড়াশোনা করতে যখন বিদেশে গিয়েছিলাম, তখন কলকাতার স্মৃতি মানেই ছিল পুজোর দিনগুলোর আড্ডা। আর বিদেশ থেকে ফিরে দেখলাম কলকাতা অনেকটাই বদলে গিয়েছে। মানুষ ব্যস্ত হয়ে পড়েছে। তবু এখনও আড্ডা আছে। সেটা হয়তো সোশ্যাল মিডিয়ায় জায়গা করে নিয়েছে। তাই আড্ডাকে ধরে রাখতে পারলে মনে হয় আমরাও ভালো থাকব।’
নিজস্ব প্রতিনিধি
 
 
13th  September, 2019
রাকেশ শর্মার বায়োপিকে ফারহান? 

বিগত দু’বছর ধরে মহাকাশচারী রাকেশ শর্মার বায়োপিক নিয়ে বলিউডে আলোচনা চলছে। বারবার এই ছবি নিয়ে কথা এগলেও শেষপর্যন্ত কোনও সিদ্ধান্তে আসতে পারছিলেন না নির্মাতারা। কিন্তু এবারে মনে হচ্ছে, শেষপর্যন্ত ‘সারে জাহাঁ সে আচ্ছা’ শীর্ষক এই ছবির অভিনেতা নির্বাচন সেরে ফেলা সম্ভব হয়েছে। বলিউডে কান পাতলে শোনা যাচ্ছে যে, রাকেশের চরিত্রে হয়তো অভিনয় করবেন ফারহান আখতার।পরিচালক মহেশ মাথাই ছবিটি পরিচালনা করবেন।
বিশদ

31st  July, 2020
অসম-বিহারের পাশে বিরুষ্কা 

লকডাউনের সময় তাঁরা পিএম কেয়ারসে নিজেদের সাধ্যমতো অর্থ সাহায্য করেছেন। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলেও অর্থ সাহায্য করেছেন। এবার অসম এবং বিহারের বন্যা কবলিত এলাকাগুলির মানুষের পাশে দাঁড়ালেন বিরাট কোহলি এবং অনুষ্কা শর্মা।   বিশদ

31st  July, 2020
উৎসবে অঞ্জন-সৃজিত 

করোনা আতঙ্কের মধ্যেও বাংলা ছবির জন্য রয়েছে কিছু আনন্দের খবর। যার কৃতিত্বের অনেকটাই দুই পরিচালকের— সৃজিত মুখোপাধ্যায় এবং অঞ্জন দত্তের।   বিশদ

31st  July, 2020
সাহায্যের হাত টাইগারের 

লকডাউনের শুরু থেকেই ছোটখাট শিল্পীরা আর্থিক দিক থেকে খুবই কঠিন পরিস্থিতির মধ্যে পড়েছেন। আগের মতো শ্যুটিং হচ্ছে না। কল শো বন্ধ। ফলে দৈনিক চুক্তিভিত্তিক বলিউডের নৃত্যশিল্পীদের দেওয়ালে পিঠ ঠেকে গিয়েছে।   বিশদ

31st  July, 2020
মাফিয়া
রহস্যের জাল বুনতে ব্যর্থ

শৌণক সুর: আনলক-৩-তেও দেখা যাচ্ছে প্রেক্ষাগৃহ বন্ধ। অতএব দর্শকদের ভরসা রাখতে হচ্ছেই ওটিটি প্ল্যাটফর্মের উপর। সম্প্রতি জি-ফাইভে রিলিজ করেছে ‘মাফিয়া’। ‘লালবাজার’-এর মতো রহস্য-রোমাঞ্চের এই ওয়েব সিরিজেও রয়েছেন বেশ কয়েকজন বাঙালি অভিনেতা। গল্পের শুরুতে দেখা যায় রিইউনিয়নে বেশ কয়েকজন বন্ধু মধুবনের জঙ্গলের একটি গেস্ট হাউসে যাচ্ছে।
বিশদ

31st  July, 2020
প্রয়াত পরিচালক রানা সেন 

পরিচালক রানা সেন প্রয়াত। বৃহস্পতিবার কাকভোরে হঠাৎই অসুস্থতা বোধ করেন তিনি। তড়িঘড়ি হাসপাতালে নিয়ে যাওয়ার পথেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন রানা। মেগা সিরিয়াল, টেলিফিল্মের পাশাপাশি ফিচার ফিল্মও পরিচালনার কাজে যুক্ত থেকেছেন তিনি। 
বিশদ

24th  July, 2020
এক সন্ধ্যায় উদ্বিগ্ন মায়ের ফোন 

বিশ্বজোড়া করোনা আতঙ্কে ভারতে বসে থাকা মায়ের মন উতলা হয়ে উঠছে। ছেলে একেই আমেরিকা নিবাসী। তার উপর ভাইরোলজিস্ট। দিন রাত ল্যাবে বসে মানব সভ্যতাকে রক্ষা করার জন্য ভ্যাকসিন তৈরির চেষ্টায় মত্ত। মহামারীর থাবায় বিপর্যস্ত আমেরিকার খবর শুনে মায়ের মন মানতে চায় না।  
বিশদ

24th  July, 2020
সাংহাইয়ে বাংলা ছবির প্রিমিয়ার 

স্বস্তিনাথ শাস্ত্রী: করোনার আতঙ্কে যখন দেশের সমস্ত সিনেমা হল বন্ধ, বিগ বাজেটের হিন্দি ছবিগুলি ওটিটি রিলিজের দিকে ঝুঁকছে, তখনই সাংহাইয়ে প্রিমিয়ার হতে চলেছে একটি বাংলা ছবির। আগামী ২৫ জুলাই থেকে শুরু হবে সাংহাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। ফিয়াপ স্বীকৃত বিশ্বের প্রথম ১২টি চলচ্চিত্র উৎসবের অন্যতম এটি। 
বিশদ

24th  July, 2020
হৃতিকের চার চরিত্র নিয়ে গুজব 

অনেকে নিশ্চয়ই ইতিমধ্যে বেশ উত্তেজিত হয়েছেন এই খবর শুনে যে, ‘কৃশ ৪’ ছবিতে নাকি হৃতিক রোশন চারটি চরিত্রে অভিনয় করছেন। তাহলে জানিয়ে রাখা দরকার, এই খবর ডাহা মিথ্যে। কারণ স্বয়ং পরিচালক রাকেশ রোশনই এমনটা দাবি করেছেন। তিনি স্পষ্ট বলেছেন, ‘কৃশ ৪ নিয়ে আরও অনেক গুজবের মতোই এটি আরও একটি গুজব। 
বিশদ

24th  July, 2020
নির্মলার করোনা রিপোর্ট নেগেটিভ 

এখন অনেকটাই ভালো আছেন বিশিষ্ট সঙ্গীত শিল্পী নির্মলা মিশ্র। তাঁর কোভিড টেস্ট করা হয়েছিল। তবে, আশার কথা সেই রিপোর্ট নেগেটিভ এসেছে। এছাড়াও চিকিৎসায় সাড়া দিচ্ছেন এই বর্ষীয়ান সঙ্গীতশিল্পী। রক্তে অক্সিজেন লেভেলও অনেকটা বেড়েছে বলে হাসপাতাল সূত্রে জানা গিয়েছে।  বিশদ

24th  July, 2020
নতুন ওটিটি প্ল্যাটফর্মে
বাংলা ওয়েব সিরিজ

বাঙালি দর্শকদের বিনোদনের দৈনন্দিন ডোজে সঙ্গী হতে আসছে নতুন ওটিটি প্ল্যাটফর্ম ‘ডিজিপ্লেক্স’। প্ল্যাটফর্মটি আগামী বছর যাত্রা শুরু করবে। দর্শকদের জন্য তারা নিয়ে আসছে একটি নতুন ওয়েব সিরিজ। নাম ‘লস্ট’। অতিপ্রাকৃত ঘরানার এই ওয়েব সিরিজে অভিনয় করবেন শান্তিলাল মুখোপাধ্যায়, অনিন্দ্য পুলক বন্দ্যোপাধ্যায়, ইন্দ্রাশিস রায়, পৌলোমী দাস, ঋষভ বসু, হুসেন শবনম, হিয়া চক্রবর্তী ও রুদ্রাশিস মজুমদার।
বিশদ

24th  July, 2020
বলিউডের স্বজনপোষণ ভাবায় না বাংলার দিব্যেন্দুকে 

কলকাতা থেকে এনএসডি। তারপর মুম্বইয়ে মীরা নায়ার, বিশাল ভরদ্বাজ, অনুরাগ কাশ্যপের পরিচালনায় কাজ করেছেন। ইদানীং ‘সেক্রেড গেমস’, ‘দিল্লি ক্রাইম’, ‘ক্রিমিনাল জাস্টিস’-এর মতো ওয়েব সিরিজে কাজ করার পর ‘মাফিয়া’ শব্দটার সঙ্গে যেন নিজেকে সমার্থক করে নিয়েছেন তিনি। সম্প্রতি তাঁর আরও একটি ওয়েব সিরিজ ‘আনদেখি’ মুক্তি পেয়েছে। মুম্বই থেকে টেলিফোনে সোহম করের সঙ্গে কথা বললেন অভিনেতা দিব্যেন্দু ভট্টাচার্য। 
বিশদ

24th  July, 2020
নেটফ্লিক্সে একগুচ্ছ কনটেন্ট 

লকডাউনের ফলে বিনোদন জগতের প্রাণভোমরা এখন বিভিন্ন ডিজিটাল প্ল্যাটফর্ম। একটা নয়, দুটো নয়, একসঙ্গে ১৭টা নতুন অরিজিনাল কনটেন্টের ঘোষণা করে তাক লাগাল নেটফ্লিক্স। যার মধ্যে ছটি নতুন ছবি ও বেশকিছু ওয়েব সিরিজও রয়েছে। তাহলে কী কী চমক নিয়ে আসছে এই ওটিটি প্ল্যাটফর্ম?
বিশদ

17th  July, 2020
সুপারম্যান দেব 

কবিতা নিয়ে আলোচনা করছিলেন দু’জন। তাঁদের মধ্যে একজন সাংসদ-অভিনেতা দেব এবং অন্যজন রুক্মিণী মৈত্র। না, কোনও সূত্রের খবর নয়। সোশ্যাল মিডিয়াতে নিজেই খবরটা জানিয়েছেন রুক্মিণী। তারপরেই ৫ মিনিটের মধ্যে রুক্মিণীকে একটি কবিতা লিখে পাঠিয়েছিলেন দেব।  
বিশদ

17th  July, 2020
একনজরে
অযোধ্যার রেশ এসে পড়ল রাজারহাটের নারায়ণপুরে। রামপুজোর প্রস্তুতি ঘিরে অশান্তির ঘটনায় উত্তপ্ত হয়ে উঠল এলাকা। ...

অধিনায়ক হিসেবে দল পরিচালনার ক্ষেত্রে অদ্ভুত এক তত্ত্ব মেনে চলেন রোহিত শর্মা। ‘হিটম্যান’ জানিয়েছেন, নেতৃত্বভার কাঁধে থাকলে ড্রেসিং রুমে নিজেকেই সবচেয়ে কম গুরুত্বপূর্ণ সদস্য বলে ...

 বাড়িতে বসে কাজ করলে আইটি কর্মচারীদের পেট চলবে। কিন্তু, স্টল বন্ধ রাখলে আমরা খাব কী! সল্টলেক সেক্টর ফাইভের এক ফুড স্টলের মালিক অনন্ত জানা আক্ষেপের ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে, সেগুলির কয়েকটির বাজার বন্ধকালীন দর। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে বাধার মধ্য দিয়ে অগ্রসর হতে হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ যোগ। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

হিরোশিমা দিবস
১৮৬৫ - চার্লি চ্যাপলিনের মা তথা ইংরেজ অভিনেত্রী, গায়িকা ও নৃত্যশিল্পী হান্নাহ চ্যাপলিনের জন্ম
১৮৮১- পেনিসিলিনের আবিষ্কারক ফ্লেমিংয়ের জন্ম
১৯০৫- দেশবন্ধু চিত্তরঞ্জন দাস প্রকাশ করলেন বন্দে মাতরম পত্রিকা
১৯০৬ - বিপিনচন্দ্র পালের সম্পাদনায় বন্দে মাতরম্ (সংবাদপত্র) প্রথম প্রকাশিত হয়।
১৯১৪ - কলকাতা থেকে দৈনিক বসুমতী প্রথম প্রকাশিত হয়।
১৯২৫ - বিশিষ্ট স্বাধীনতা সংগ্রামী স্যার সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৪৫-হিরোশিমায় পরমাণু বোমা ফেলল আমেরিকা



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.১৪ টাকা ৭৫.৮৬ টাকা
পাউন্ড ৯৬.৪৬ টাকা ৯৯.৮৭ টাকা
ইউরো ৮৭.০৪ টাকা ৯০.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৪,৬৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫১,৮৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫২,৬৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৫,০৮০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৫,১৮০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
05th  August, 2020

দিন পঞ্জিকা

২১ শ্রাবণ ১৪২৭, বৃহস্পতিবার, ৬ আগস্ট ২০২০, তৃতীয়া ৪৭/৩৪ রাত্রি ১২/১৫। শতভিষানক্ষত্র ১৫/১১ দিবা ১১/১৮। সূর্যোদয় ৫/১৩/৪৮, সূর্যাস্ত ৬/১১/৬। অমৃতযোগ দিবা ১২/৪৮ গতে ৩/১ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৫৭ মধ্যে পুনঃ ১০/২৪ গতে ১২/৫৯ মধ্যে। বারবেলা ২/৫৭ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪২ গতে ১/৫ মধ্যে।
২১ শ্রাবণ ১৪২৭, বৃহস্পতিবার, ৬ আগস্ট ২০২০, তৃতীয়া রাত্রি ১১/২। শতভিষানক্ষত্র দিবা ১১/২১। সূর্যোদয় ৫/১৩, সূর্যাস্ত ৬/১৪। অমৃতযোগ রাত্রি ১২/৪৭ গতে ৩/৩ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/০ মধ্যে ও ১০/২৩ গতে ১২/৫৫ মধ্যে। কালবেলা ২/৫৯ গতে ৬/১৪ মধ্যে। কালরাত্রি ১১/৪৩ গতে ১/৬ মধ্যে।
১৫ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
কর্ণাটকে একদিনে করোনা আক্রান্ত ৫,৬১৯ 
কর্ণাটকে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৬১৯ ...বিশদ

05-08-2020 - 08:48:12 PM

২৪ ঘণ্টায় রাজ্যে করোনায় মৃত ৬১ জন
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ২,৮১৬ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

05-08-2020 - 08:48:08 PM

মহারাষ্ট্রে একদিনে করোনা আক্রান্ত ১০,৩০৯ 
মহারাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ১০ হাজার ৩০৯ ...বিশদ

05-08-2020 - 08:35:32 PM

নয়াদিল্লিতে আজ করোনায় আক্রান্ত আরও ১০৭৬  
নয়াদিল্লিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ১০৭৬ জন করোনা ...বিশদ

05-08-2020 - 07:03:13 PM

করোনা:কেরলে নতুন করে আক্রান্ত আরও ১১৯৫ 
কেরলে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ১১৯৫ জনের শরীরে ...বিশদ

05-08-2020 - 06:56:34 PM

করোনা: কোন কোন দেশ বেশি আক্রান্ত? 
করোনায় আক্রান্তের বিচারে তালিকায় শীর্ষে রয়েছে আমেরিকা। এদেশে করোনায় আক্রান্ত ...বিশদ

05-08-2020 - 03:36:02 PM