Bartaman Patrika
সিনেমা
 

 হারানো আড্ডাকে ফিরে দেখা

 
আড্ডা দিতে বাঙালির জুড়ি নেই। সময় পেলেই মনের মতো কারও সঙ্গে বসে পড়লেই হল। নেই বিষয়ের চিন্তা, নেই কোনও স্থান নির্বাচনের চাপ। কিন্তু আজকে ব্যস্ত জীবনস্রোতে সেই আড্ডা দিতেই কি ভুলে যাচ্ছে বাঙালি? ‘আড্ডা’ ছবিতে পরিচালক দেবায়ুষ চৌধুরী এই প্রশ্নই তুলেছেন।
চারটে ছোট ছোট গল্পকে কেন্দ্র করে ছবি এগিয়েছে। রূপকের মোড়কে সমাজ জীবনকে দেখার চেষ্টা করেছেন পরিচালক। স্বর্গ থেকে দুই অবতার এই সময়ের মানুষকে দেখতে মর্ত্যে নেমে আসেন— একজন সাদা ও অন্যজন কালোর প্রতীক। এই দু’জনের চোখ দিয়েই চারটে আড্ডার সঙ্গে পরিচিত হন দর্শক। প্রথম গল্পে কলেজের বন্ধুদের আড্ডার মধ্যে দিয়ে তাদের জীবনবোধের কথা জানা যায়। দ্বিতীয় গল্পে এক বর্ষীয়ান অধ্যাপকের আদর্শ সামনে আসে। তৃতীয় গল্পে পাওয়া যায় এক প্রবাসী ভারতীয় পরিচালকের গল্প। চতুর্থ গল্পে আড্ডার মধ্যে দিয়েই একজন স্ট্রাগলিং নায়িকা ও তাঁর স্বামীর প্রকৃত ছবি ফুটে ওঠে।
ছবির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সৌমিত্র চট্টোপাধ্যায়, সব্যসাচী চক্রবর্তী, সায়নী ঘোষ, ইন্দ্রাশিস রায়, সৌরভ দাস, প্রান্তিক বন্দ্যোপাধ্যায়, দীপাংশু আচার্য। বঙ্গজীবন থেকে আড্ডা কি সত্যিই হারিয়ে যেতে বসেছে? দেবায়ুষ বললেন,‘আসলে পড়াশোনা করতে যখন বিদেশে গিয়েছিলাম, তখন কলকাতার স্মৃতি মানেই ছিল পুজোর দিনগুলোর আড্ডা। আর বিদেশ থেকে ফিরে দেখলাম কলকাতা অনেকটাই বদলে গিয়েছে। মানুষ ব্যস্ত হয়ে পড়েছে। তবু এখনও আড্ডা আছে। সেটা হয়তো সোশ্যাল মিডিয়ায় জায়গা করে নিয়েছে। তাই আড্ডাকে ধরে রাখতে পারলে মনে হয় আমরাও ভালো থাকব।’
নিজস্ব প্রতিনিধি
 
 
13th  September, 2019
একান্নবর্তী পরিবার নিয়ে গল্প যদি সত্যি হয় 

প্রিয়ব্রত দত্ত: সকালবেলা দাদুর একতলার বৈঠকখানা জমজমাট। একই ফ্ল্যাটবাড়ির বিভিন্নতলা থেকে গুটিগুটি নেমে এসেছেন সব। ওঁরা সব দাদুরই সন্তান-সন্ততি। এক বাড়িতে থাকলেও ওঁদের হাঁড়ি আলাদা। বউ-বাচ্চা নিয়ে আলাদা ফ্ল্যাটে সংসার এক-একজনের। সহাবস্থান না থাকলেও লোক দেখানো সদ্ভাব আছে সকলের মধ্যে। প্রত্যেকের রুচি, চাহিদা ও ভাবনা ভিন্ন।  
বিশদ

24th  January, 2020
স্বচ্ছতা এবার সিনেমায় 

মানসী নাথ: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বপ্নের প্রকল্প স্বচ্ছ ভারত অভিযান এবার বাংলা সিনেমায় জায়গা করে নিল। নবীন পরিচালক জিৎ চক্রবর্তীর আগামী ছবি ‘স্বচ্ছ ভারত’। মহাত্মা গান্ধীর ক্লিন নেশনের ভাবনাকে আদর্শ করে ২০১৪ সালের ২ অক্টোবর গান্ধীজয়ন্তীতে প্রধানমন্ত্রী এই প্রকল্পের সূচনা করেছিলেন। 
বিশদ

24th  January, 2020
তানাজির প্রচারে 

বক্সঅফিসে ‘তানাজি’-র যাত্রা অব্যাহত। এখনও পর্যন্ত বক্স অফিসে এই ছবি ১০০ কোটি টাকারও বেশি ব্যবসা করে ফেলেছে। সুবেদার তানাজি মালুসারের চরিত্রে অজয় দেবগণ ও খলনায়ক উদয়ভানের চরিত্রে সইফ আলি খানের অভিনয় দর্শকের মনে ধরেছে।
বিশদ

17th  January, 2020
আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উত্সব শুরু রবিবার 

নবম কলকাতা আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উত্সব আগামী ১৯ জানুয়ারি রবিবার শুরু হচ্ছে। প্রায় ২৫০টি ছবি এই চলচ্চিত্র উত্সবে প্রদর্শিত হবে। ছবি দেখার জন্য মোট ১২০০ চলচ্চিত্রপ্রেমী বাচ্চাকে ডেলিগেট কার্ড দেওয়া হবে বলে জানিয়েছে রাজ্যের তথ্য ও সংস্কৃতি দপ্তর। এই বছর ছবিগুলো ভাগ করা হয়েছে দু’টি বিভাগে। 
বিশদ

17th  January, 2020
৪ বছর বাদে সলমন কবীর একসঙ্গে?

সলমন খান এই মুহূর্তে ঈদের ছবি ‘রাধে’র শ্যুটিং নিয়ে ব্যস্ত। ‘ওয়ান্টেড’, ‘দাবাং ৩’-এর পরে প্রভু দেবার সঙ্গে তাঁর তৃতীয় ছবি। যদিও সলমনের আগামী ছবি নিয়ে প্রচুর কানাঘুষো হয়েছিল। বেশ অনেকগুলো ছবির নাম উঠে এসেছিল।  
বিশদ

17th  January, 2020
সম্মানিত কবিতা কৃষ্ণমূর্তি 

প্রখ্যাত গায়িকা কবিতা কৃষ্ণমূর্তিকে ভারতীয় ধ্রুপদী সঙ্গীতে অবদানের জন্য ‘সর্বোত্তম সম্মান’ শীর্ষক জীবনকৃতী সম্মান প্রদান করল শ্যামসুন্দর জুয়েলার্স। অষ্টম বেহালা ক্লাসিক্যাল ফেস্টিভ্যালের সমাপ্তি অনুষ্ঠানে শিল্পীকে এই সম্মান জানানো হয়। 
বিশদ

17th  January, 2020
তিনটি নতুন ছবি নিয়ে আসছে নেটফ্লিক্স 

তিনটি ছবির কথা ঘোষণা করল নেটফ্লিক্স। তার সঙ্গে ‘ফ্রিডম’ ছবিতে কারা অভিনয় করতে চলেছেন, সেই বিষয়েও জানানো হল। তিনটি ছবিই আলাদা স্বাদের। তার মধ্যে রয়েছে ড্রামা, রহস্য এবং সাহিত্য সংকলন।  
বিশদ

17th  January, 2020
আমার ও অজয়ের প্রত্যাশাগুলো একই রকমের

 প্রায় ন’বছর পর আবার একসঙ্গে বড়পর্দায় কাজল ও অজয় দেবগণ।সৌজন্যে ‘তানাজি’। যা আজ,শুক্রবার মুক্তি পাচ্ছে। মুম্বইতে বসে কাজল তাঁর কেরিয়ারের প্রথম পিরিয়ড ছবি ও অজয়ের সঙ্গে সুখী দাম্পত্যের রহস্য ফাঁস করলেন আমাদের প্রতিনিধি শামা ভগতের সামনে।
বিশদ

10th  January, 2020
শুরু হল আর্ট হাউস এশিয়া ফিল্ম ফেস্টিভ্যাল

দক্ষিণ কলকাতার বসুশ্রী সিনেমায় শুরু হল চতুর্থ আর্ট হাউস এশিয়া চলচ্চিত্র উৎসব। আর্ট হাউস সিনেমা, ইন্ডিপেন্ডেন্ট ছবিকে আরও উৎসাহ দানের জন্য এই উৎসবের আয়োজন। দেশি-বিদেশি পূর্ণদৈর্ঘ্যের ও স্বল্পদৈর্ঘ্যের ছবি মিলিয়ে তিরিশের বেশি ছবি রয়েছে উৎসবে।
বিশদ

10th  January, 2020
অনীকের ছবির মুক্তি পিছল 

অনীক দত্ত পরিচালিত ‘বরুণবাবুর বন্ধু’ ছবিটির মুক্তি পিছিয়ে গেল। প্রথমে শোনা যাচ্ছিল, ছবিটি আগামী ১০ জানুয়ারি মুক্তি পাবে। কিন্তু এখন এই ছবি মুক্তির দিন বদলে করা হয়েছে ৭ ফেব্রুয়ারি। কিন্তু কেন পিছিয়ে গেল ছবি মুক্তির দিন? এই বিষয়ে বৃহস্পতিবার অনীকের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘এটা প্রযোজকের সিদ্ধান্ত। 
বিশদ

03rd  January, 2020
বাংলা সিনেমার মায়া কানন

মানসী নাথ: দাদাসাহেব ফালকের দেখানো পথে উদ্বুদ্ধ হয়ে একটা সময় কলকাতাতেও চলচ্চিত্র নির্মাণ শুরু হয়। ১৯১৯ সালের ৮ নভেম্বর মুক্তি পায় বিল্বমঙ্গল। সেই থেকেই বাংলা ছবির পথচলা শুরু বলা যেতে পারে। দেবকী বসু, প্রমথেশ বড়ুয়া, বিমল রায়, উমাশশী, কাননবালার হাত ধরে যে যাত্রা শুরু হয় আজ তা শতবর্ষ অতিক্রম করেছে। 
বিশদ

03rd  January, 2020
দুগ্গা দুগ্গা 

রোদ্দুর ও মমার্থ এবং রাজডাঙা নব উদয় সংঘের পৃষ্ঠপোষকতায় সম্প্রতি এক ব্যতিক্রমী ও ভিন্নধর্মী আলোকচিত্র প্রদর্শনী হল ইচ্ছেপূরণ প্রাঙ্গণে। সমাজের বিভিন্ন ক্ষেত্রে সুপ্রতিষ্ঠিত ও সম্মানীয় বহু বিশিষ্টজনের উপস্থিতি সমগ্র আয়োজনকে গৌরবান্বিত করে। 
বিশদ

27th  December, 2019
ছুটির সন্ধানে ঋতুপর্ণা-শাশ্বত

প্রিয়ব্রত দত্ত: দু’দেশে দুটো সংসার। কলকাতায় কাজের সংসার, সিঙ্গাপুরে ঘর-সংসার। সাইবার সভ্যতা সাত সাগরকে যতই মুঠোর মধ্যে আনুক, দুই প্রান্তের দুই সংসারের ভারসাম্য বজায় রাখা সত্যিই সবসময় সম্ভব হয় না অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্তর পক্ষে। 
বিশদ

27th  December, 2019
উত্তাল জোয়ার আর মনের টনিক 

এই প্রথম কলকাতায় দেবের নতুন ছবি ‘টনিক’ এর শ্যুটিং হল। মাঝ রাতে মাঝ গঙ্গায় একঝাঁক অভিনেতাদের মাঝে সেই শ্যুটিংয়ের সাক্ষী ছিলেন প্রিয়ব্রত দত্ত।  বিশদ

20th  December, 2019
একনজরে
মুম্বই, ২৪ জানুয়ারি (পিটিআই): বিধানসভা নির্বাচনের সময় মহারাষ্ট্রের অবিজেপি নেতাদের ফোন ট্যাপ করা হয়েছিল। সরকারি পরিকাঠামোর অপব্যবহার করে এই কাজ করেছিল তৎকালীন বিজেপি সরকার। বৃহস্পতিবার এমনই অভিযোগ করেছেন মহারাষ্ট্রের বর্তমান স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখ। এই কাণ্ডে তদন্তের নির্দেশও দেওয়া হয়েছে ইতিমধ্যে।  ...

জীবানন্দ বসু, কলকাতা: সংঘাতের আবহেই কি আগামীকাল রবিবার সাধারণতন্ত্র দিবসে রাজ্যপাল জগদীপ ধনকার ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মুখোমুখি হতে চলেছেন? সাংবিধানিক রীতি ও সৌজন্যের কারণেই কি তাঁদের দু’জনকে কাল পাশাপাশি দেখা যাবে? ...

সংবাদদাতা, পুরাতন মালদহ: দক্ষিণবঙ্গ থেকে ভোজ্য তেল নিয়ে এসে কালিয়াচকের ডাঙা এলাকায় একটি গোডাইনে মজুত করেছিল পাচারকারীরা। কিন্তু শেষরক্ষা হয়নি। তার কিছুক্ষণের মধ্যেই সেই তেল পাচারকারী লরির চালক ও খালাসিকে গ্রেপ্তার করে পুলিস।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উৎপাদন কম থাকায় দাম বাড়ছে হু হু করে। সেকারণেই কুমোরটুলিতে শোলার বদলে সরস্বতী প্রতিমার সাজে ব্যবহার বাড়ছে জরির অলঙ্কারের। মৃৎশিল্পীদের কথায়, প্রতিমা তৈরির সরঞ্জামের দাম লাফিয়ে বাড়ছে। এর মধ্যে যদি প্রতিমা শোলার অলঙ্কারে সাজাতে হয়, তাহলে ঢাকের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসাসূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর-স্বাস্থ্য নিয়ে সচেতন থাকা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় ভোটদাতা দিবস
১৮৫০: অভিনেতা অর্ধেন্দু শেখর মুস্তাফির জন্ম
১৮৫৬: সমাজসেবক ও লেখক অশ্বিনীকুমার দত্তের জন্ম
১৮৭৪: ইংরেজ লেখক সামারসেট মমের জন্ম  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫১ টাকা ৭২.২১ টাকা
পাউন্ড ৯১.৯৮ টাকা ৯৫.৩২ টাকা
ইউরো ৭৭.৩৮ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৭১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৬২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,২০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১০ মাঘ ১৪২৬, ২৫ জানুয়ারি ২০২০, শনিবার, প্রতিপদ ৫৫/২৪ রাত্রি ৪/৩২। শ্রবণা ৫৫/৩৩ রাত্রি ৪/৩৬। সূ উ ৬/২২/৭, অ ৫/১৫/৩১, অমৃতযোগ দিবা ১০/০ গতে ১২/৫৩ মধ্যে। রাত্রি ৭/৫২ গতে ১০/৩০ মধ্যে পুনঃ ১২/১৪ গতে ২/০ মধ্যে পুনঃ ২/৫২ গতে ৪/৩৭ মধ্যে। বারবেলা ৭/৪৩ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/৫৪ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৫৪ মধ্যে পুনঃ ৪/৪৪ গতে উদয়াবধি। 
১০ মাঘ ১৪২৬, ২৫ জানুয়ারি ২০২০, শনিবার, প্রতিপদ ৫২/৪৫/৪২ রাত্রি ৩/৩১/৩১। শ্রবণা ৫৪/৮/১ শেষরাত্রি ৪/৪/২৬। সূ উ ৬/২৫/১৪, অ ৫/১৪/৮, অমৃতযোগ দিবা ৯/৫৮ গতে ১২/৫৭ মধ্যে ও রাত্রি ৭/৫৮ গতে ১০/৩৩ মধ্যে ও ১২/১৬ গতে ১/৫৮ মধ্যে ও ২/৫০ গতে ৪/৩৩ মধ্যে। কালবেলা ৭/৪৬/২১ মধ্যে ও ৩/৫৪/২ গতে ৫/১৪/৮ মধ্যে, কালরাত্রি ৬/৫৪/১ মধ্যে ও ৪/৪৬/২০ গতে ৬/২৪/৫৫ মধ্যে। 
২৯ জমাদিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
আগামী ৫ ফেব্রুয়ারি ব্লকগুলিতে মানববন্ধন কর্মসূচি, জানালেন মুখ্যমন্ত্রী 
আজ সিএএ, এনআরসি ইস্যু নিয়ে দলীয় বৈঠক করলেন মুখ্যমন্ত্রী মমতা ...বিশদ

24-01-2020 - 06:32:00 PM

২২৬ পয়েন্ট উঠল সেনসেক্স 

24-01-2020 - 04:16:17 PM

প্রথম টি-২০: নিউজিল্যান্ডকে হারিয়ে ৬ উইকেটে ম্যাচ জিতল ভারত 

24-01-2020 - 03:48:28 PM

বিধাননগর পুরসভায় অভিযান বিজেপির
 

ডেঙ্গু রোধে খাল পরিষ্কার, বেআইনি পার্কিং বন্ধ সহ একাধিক দাবিতে ...বিশদ

24-01-2020 - 03:39:00 PM

প্রথম টি-২০: ভারত ১৫১/৪ (১৫ ওভার) 

24-01-2020 - 03:31:02 PM

প্রথম টি-২০: ভারত ১৪২/৩ (১৩ ওভার)
 

24-01-2020 - 03:20:26 PM