Bartaman Patrika
সিনেমা
 

মুম্বইয়ে জমজমাট বিশ্বজিৎ লাইভ

দিন কয়েক আগে অভিনেতা বিশ্বজিৎ চট্টোপাধ্যায়ের কাছে একটি ফোন কল এল। ফোনের ওপারে তাঁর একসময়ের নায়িকা সায়রা বানুর কণ্ঠস্বর। মাসখানেক আগেই নিজের জন্মদিনের হীরকজয়ন্তী পালন করেছেন হিন্দি ছবির এই দাপুটে অভিনেত্রী। তিনি বিশ্বজিতের একটি বিশেষ স্টেজ শো-এর ভিডিও চাওয়ার জন্য ফোনটা করেছিলেন। কী রয়েছে সেই ভিডিওতে?
সম্প্রতি আরবসাগরের তীরে এক জমজমাট স্টেজ শো অনুষ্ঠিত হয়ে গেল। অনুষ্ঠানটির পোশাকি নাম ছিল ‘বিশ্বজিৎ লাইভ’। বর্ষীয়ান এই অভিনেতা এই মাধ্যমে পৌঁছে গিয়েছিলেন তাঁর ফেলে আসা স্বর্ণযুগে। গেয়ে শোনালেন সাতটি গান। আজও বিশ্বজিতের সুরেলা কণ্ঠের জাদুতে অভিভূত শ্রোতারা।
বছরখানেক আগে ‘কুহেলি’, ‘বাবা তারকনাথ’-এর নায়ক নিজের কেরিয়ারের সুবর্ণজয়ন্তী পালন করেছিলেন এই শহর কলকাতাতে। সেবারও তাঁর কণ্ঠের জাদুতে বশীভূত হয়ে গিয়েছিলেন তিলোত্তমার শ্রোতারা। এবার পালা ছিল মুম্বইয়ের। মায়াবী নগরীর শ্রোতা-দর্শকরাও ‘বিশ সাল বাদ’-এর নায়কের পারফরম্যান্সে একইভাবে খুশি। হেমন্তকুমারের (মুখোপাধ্যায়) গাওয়া ‘ইয়ে আপনা দিল তো আওয়ারা’ বা ‘বেকরার কর কে হামে ইয়ু না যাইয়ে’ বিশ্বজিতের কণ্ঠে শুনে করতালি থামতে চায়নি প্রভাদেবীর রবীন্দ্র নাট্যমন্দির প্রেক্ষাগৃহের শ্রোতাদের। তাঁদের অনুরোধে আরও কিছুক্ষণ শো চালিয়ে যেতে হয়।
‘বিশ্বজিৎ লাইভ’ অনুষ্ঠানের এই সাফল্যে স্বভাবতই খুশি এই প্রবীণ অভিনেতা। তিনি বললেন, ‘ওই অনুষ্ঠানে যেমন সমঝদার শ্রোতারাও ছিলেন, তেমনই ছিলেন আম-আদমিরাও। দুই শ্রেণীর শ্রোতাদের মন ভরাতে পেরে আমি খুশি। স্বর্ণযুগের অনেকেই তো আর বেঁচে নেই, কিন্তু তাঁদের পরিবারের অনেকে এই শো-এ উপস্থিত থাকায় ভালো লাগল। বর্ষীয়ান আমিন সাহানি অসুস্থ শরীর নিয়েও প্রথম থেকে শেষ পর্যন্ত আমার শো উপস্থিত থাকায় আমি তাঁর কাছে কৃতজ্ঞ।’ মুম্বইয়ের এই শো-এ মহম্মদ রফি, নৌশাদ, মজরুহ সুলতানপুরী, সাকিল বদাউনি, রবি, অশোককুমারের পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।
সায়রা বানুর ফোনের রহস্যটা জানতে চাওয়ায় হেসে ফেললেন প্রবীণ এই অভিনেতা। বললেন, ‘এপ্রিল ফুল ছবিতে সায়রা আমার নায়িকা ছিল। ওই ছবিতে আমার লিপে রফি সাহাবের গাওয়া এপ্রিল ফুল বানায়া গানটি খুবই হিট করেছিল। সম্প্রতি সায়রার ৭৫তম জন্মদিন পালিত হয়েছে। শো-এর আগে মুম্বইয়ের এক সংবাদমাধ্যমে ইন্টারভিউতে বলেছিলাম, এই শো-এ এপ্রিল ফুল বানায়া গানটি গাইব। আর এটিই হবে সায়রাকে জন্মদিনে আমার তরফে উপহার। ওইদিন শো-এ গানটি গেয়েওছিলাম। আমার কণ্ঠে এপ্রিল ফুল বানায়া গানটি শোনার জন্য ভিডিও চেয়ে পাঠিয়েছে সায়রা।’ ২০২০ সালে সঙ্গীতশিল্পী হেমন্ত মুখোপাধ্যায়ের জন্মশতবর্ষ। এই উপলক্ষে পরের বছর একটি অনুষ্ঠান করার পরিকল্পনা রয়েছে বলেও জানালেন বিশ্বজিৎ।
অয়নকুমার দত্ত
06th  September, 2019
সমাজটা বৃদ্ধাশ্রমে পরিণত হচ্ছে 

সেই ১৯৬৪ সালে জুটি বেঁধেছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায় ও মাধবী মুখোপাধ্যায়। সত্যজিতের ‘চারুলতা’য়। অমল-চারুলতার সেই জুটি অমলিন প্রায় পঞ্চান্ন বছর বছর পরে আজও। অনীক দত্তর নতুন ছবি ‘বরুণবাবুর বন্ধু’তেও সৌমিত্র-মাধবীর সেই নস্টালজিক ম্যাজিক রিয়ালিজিম। দক্ষিণ কলকাতার একটি স্টুডিওর প্রেক্ষাগৃহে তখন পাশপাশি  দু’জনে। 
বিশদ

ছোট ছবির পক্ষে সওয়াল অনিলের 

কৌশানী মিত্র: সম্প্রতি শহরের একটি বিলাসবহুল হোটেল-প্রাঙ্গনে হয়ে গেল লার্জ শর্ট ফিল্মের অনুষ্ঠান। সেখানে উপস্থিত ছিলেন চিরসবুজ অভিনেতা অনিল কাপুর, পরিচালক এবং লেখক রাকেশ ওমপ্রকাশ মেহেরা, অভিনেতা বিনয় পাঠক, শীতল মেনন, পরিচালক বিজয় নাম্বিয়ার, গীতিকার নিরঞ্জন আইঙ্গার। এঁরা প্রত্যেকেই চলচ্চিত্র জগতের প্রসিদ্ধ নাম।  
বিশদ

পানিপথকে ইতিহাস
বিকৃত বলতে পারবেন না

‘মহেঞ্জোদাড়ো’র পর আবার ছবি নিয়ে ফিরতে চলেছেন পরিচালক আশুতোষ গোয়াড়িকর। তাঁর পরিচালনায় আজ মুক্তি পাচ্ছে ‘পানিপথ’। ছবি মুক্তির আগে মুম্বইতে তাঁর সামনে প্রশ্ন রেখেছিলেন আমাদের প্রতিনিধি শামা ভগত। বিশদ

06th  December, 2019
 মাতৃরূপেণ

 অভিজিত্ রায়ের তৃতীয় স্বল্প দৈর্ঘের ছবি ‘মাতৃরূপেণ’। আমাদের সমাজে বেশিরভাগ ক্ষেত্রেই সন্তানের সুস্থ অস্তিত্ব যাপনের ক্ষেত্রে শুধুমাত্র পিতৃ পরিচয়ের ভূমিকাই গুরুত্বপূর্ণ। অথচ পিতার অনুপস্থিতিতে মা তার সবটুকু দিয়ে সন্তানকে রক্ষা করে। বিশদ

06th  December, 2019
সুন্দরবনের মানুষের পাশে স্টাফ 

কলকাতা থেকে মাত্র কয়েক ঘণ্টা দূরে পৃথিবীর বৃহত্তম ম্যানগ্রোভ অরণ্য সুন্দরবন। সুন্দর নাম হলেও, যাঁরা এই জঙ্গলের আশপাশে থাকেন তাঁদের জীবন কিন্তু মোটেই আনন্দদায়ক নয়। সুন্দরবনের বিভিন্ন দ্বীপে বসবাসকারী মানুষেরা জীবিকা সন্ধানে বেরিয়ে পড়েন ঘন জঙ্গলের উদ্দেশে।  বিশদ

29th  November, 2019
এখনও বেশিরভাগ বাজে ছবিই তৈরি হয় 

‘অনুরণন’, ‘ইতি মৃণালিনী’র পর আরও একবার বাংলায় কাজ করতে এলেন রজত কাপুর। এবার অবশ্য ছবি নয়। হইচইয়ের নতুন ওয়েবসিরিজ ‘শব্দজব্দ’তে মুখ্য ভূমিকায় রয়েছেন তিনি। শ্যুটিং শেষে এসভিএফের অফিসে সাক্ষাৎকার পর্বের শুরুতেই জানা গেল মানুষটি নাকি যেমন মুডি তেমনই স্বল্পভাষী। তবে বর্তমান বিনোদনের সঙ্গে তিনি মন খুলেই কথা বললেন। 
বিশদ

29th  November, 2019
ত্রিকোণ প্রেম নাকি প্রতিহিংসার মায়াজাল? 

শহরের নামকরা ব্যবসায়ী রাজদীপ দত্ত তার স্ত্রীকে হারিয়েছেন। তারপরেই নাটকীয়ভাবে সে তানিয়া নামক একটি টেলিভিশনের সঞ্চালিকার সঙ্গে প্রণয়ের সম্পর্কে জড়িয়ে পড়ে। তানিয়া টেলিভিশনে স্বাস্থ্য সচেতনা সংক্রান্ত অনুষ্ঠান সঞ্চালনা করে।  বিশদ

29th  November, 2019
স্বল্পদৈর্ঘ্যের থ্রিলার 

একটি পাহাড়ি গ্রামে বসবাস করে এক অল্প বয়সি দম্পতি। খুব সাধারণ তাদের জীবনচর্যা। হঠাৎই সব ওলটপালট হয়ে যায়। ওই দম্পতির হাতে খুন হয় তাদেরই এক বন্ধু। কেন এই খুন? শুধু এই প্রশ্ন নয় জড়িয়ে যায় আরও কিছু প্রশ্ন। ‘হঠাৎ’ খুনের ঘটনার পর প্ল্যানমাফিক সব তথ্য-প্রমাণ লোপাট হয়ে যায়।  
বিশদ

22nd  November, 2019
দেবাশিসের পুষ্পবীণা 

সনাতন সুরকে আগামী পৃথিবীর কাছে গ্রহণযোগ্য করে তোলার লক্ষ্যেই ‘পুষ্পবীণা’র উদ্ভাবন করলেন পণ্ডিত দেবাশিস ভট্টাচার্য। চতুরঙ্গী, আনন্দী ও গান্ধর্বী যন্ত্রগুলির থেকে একেবারে ভিন্ন দেবাশিস সৃষ্ট নতুন এই তারযন্ত্রটি। পুষ্পবীণা এই নামটির মধ্যেই লুকিয়ে আছে এটির আকারগত বৈশিষ্ট্য। 
বিশদ

22nd  November, 2019
হরি ঘোষের গোয়ালে
কে ওই রহস্যময়ী? 

প্রিয়ব্রত দত্ত: ঘটনাচক্রে হরিমোহন ঘোষের পূর্ব পুরুষরাও ছিলেন গোয়ালা। সময়ের স্রোতে গরু আর গোয়াল দুই-ই ভেসে গিয়েছে। সেইসঙ্গে পৈত্রিক বাড়ির পুরনো পলেস্তারার মতো খসে পড়েছে হরিমোহনের ‘মোহন’টাও। 
বিশদ

22nd  November, 2019
দু-তিন বছরের মধ্যে আমাকে
নিয়ে পাগলামো কমে যাবে

 অপর্ণা সেন পরিচালিত ‘ঘরে বাইরে আজ’ ছবিতে অনির্বাণ ভট্টাচার্য নিখিলেশের চরিত্রে অভিনয় করছেন। লোকে বলেন, চিন্তাশীল বাঙালির হৃদয় জুড়ে এখন তাঁর রাজত্ব চলছে। তবে তিনি মনে করেন, এসব দু’তিন বছরের বেশি টিকবে না। রাজনীতি, সমাজনীতি, থিয়েটার এবং তরুণ প্রজন্মের চিন্তাধারা থেকে শুরু করে বিয়ের পরিকল্পনা সবকিছু নিয়ে সোহম করের সামনে অকপট বাঙালির নতুন হার্টথ্রব অনির্বাণ।
বিশদ

15th  November, 2019
নেহালের ছবিতে জামাই হিরণ

বিশাখাপত্তনমে জ্যোতিরানি দেবীর একটি কোম্পানি রয়েছে। পুরো অফিসটি মহিলাদের দ্বারা পরিচালিত। সেখানেই কাজ করে দিয়া। জ্যোতিরানির মেয়ে প্রেমাবতীর ইচ্ছে, সে কোম্পানির আঞ্চলিক অধিকর্তা হিসেবে ইংল্যান্ড নিবাসী আদিত্য রায়কে নিযুক্ত করবে। আদি এই কোম্পানিতে আসার পরে দিয়ার প্রেমে পড়ে যায়। বিশদ

15th  November, 2019
বিশ্বনাথন আনন্দের সঙ্গে লড়াই করা রোহন এবার পরিচালনায় 

দাবার বোর্ড থেকে সরাসরি সিনেমার ফ্লোরে। তাও আবার মাত্র উনিশ বছর বয়সে। টালিগঞ্জ ফিল্ম ইন্ডাস্ট্রির ইতিহাসে এত কম বয়সে একটি পূর্ণ দৈর্ঘ্যের ছবি তৈরি করার নজির নেই। মিডিয়া সায়েন্সের ছাত্র রোহন সেন সাদাকালো ছক আঁকা চৌখুপিতে রাজা, মন্ত্রী, ঘোড়া, বোড়ে নিয়ে রীতিমত পাঙ্গা লড়েছেন বিশ্ব চ্যাম্পিয়ান দাবাড়ু বিশ্বনাথ আনন্দের সঙ্গে। তখন রোহন স্কুল ছাত্র। 
বিশদ

08th  November, 2019
মহানায়ক উত্তমকুমারও
যখন মানুষ

প্রিয়ব্রত দত্ত: তিনি উত্তমকুমারকে খুব কাছ থেকে দেখেছিলেন। ১৯৭২ থেকে ১৯৮০ সাল পর্যন্ত। সেই আট বছরে মহানায়কের প্রিয়পাত্রও হয়ে উঠেছিলেন প্রবীর রায়। এক অন্তরঙ্গ ঘনিষ্ঠতা তৈরি হয়েছিল দু’জনের মধ্যে। বয়সের পার্থক্য থাকলেও কাছাকাছি থাকার সুবাদে প্রবীরবাবুর উত্তম-অভিজ্ঞতা তাই আর পাঁচ জনের থেকে আলাদা। 
বিশদ

08th  November, 2019
একনজরে
ওয়াশিংটন ও লাহোর, ১২ ডিসেম্বর (পিটিআই): হাফিজ সইদ নিয়ে পাকিস্তানের উপর চাপ বাড়াল আমেরিকা। জামাত-উদ-দাওয়া (জেইউডি) প্রধান সইদের দ্রুত বিচার নিশ্চিত করুক ইসলামাবাদ। ২০০৮ মুম্বই হামলার মূলচক্রীর সাজা নিয়ে পাকিস্তানকে এমনই নির্দেশ দিল আমেরিকা।  ...

সংবাদদাতা, কালীগঞ্জ: দৌড় প্রতিযোগিতায় জাতীয় ও আন্তর্জাতিক স্তরে অংশ নিয়ে কালীগঞ্জের মুখ উজ্জ্বল করতে চায় সুতপা মণ্ডল। পরিবারে অভাবকে হার মানিয়ে ইচ্ছা শক্তির জোরে আগামী দিনে দৌড় প্রতিযোগিতার বিভিন্ন খেলায় সফল হতে চায় লাখুরিয়া হাইস্কুলের একাদশ শ্রেণীর ওই ছাত্রী। বাবা ...

সংবাদদাতা, উলুবেড়িয়া: ডেঙ্গু প্রতিরোধের পাশাপাশি প্লাস্টিক বর্জন ও জল অপচয়ের বিরুদ্ধে এবার পথে নামল উলুবেড়িয়া পুরসভা। বৃহস্পতিবার এই উপলক্ষে পুরসভার তরফে জনসচেতনতা বৃদ্ধিতে এক পদযাত্রার আয়োজন করা হয়। পাশাপাশি পুরসভার ২২নং ওয়ার্ডটিও পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়।  ...

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১২ ডিসেম্বর: বজবজের ঘটনার পরিপ্রেক্ষিতে আজ দিল্লিতে জাতীয় নির্বাচন কমিশনের দ্বারস্থ হল বঙ্গ বিজেপি। এদিন দলের রাজ্য সভাপতি তথা মেদিনীপুরের সংসদ সদস্য দিলীপ ঘোষের নেতৃত্বে তিন সদস্যের এক প্রতিনিধি দল জাতীয় নির্বাচন কমিশনে যায়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

শারীরিক দিক থেকে খুব ভালো যাবে না। মনে একটা অজানা আশঙ্কার ভাব থাকবে। আর্থিক দিকটি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩০: রাইটার্সে অলিন্দ যুদ্ধের সেনানী বিনয় বসুর মৃত্যু
১৯৮৬: অভিনেত্রী স্মিতা পাতিলের মূত্যু
২০০১: ভারতের সংসদে জঙ্গি হামলা
২০০৩: তিকরিত থেকে গ্রেপ্তার হলেন সাদ্দাম হুসেন





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮৫ টাকা ৭১.৫৪ টাকা
পাউন্ড ৯১.৮৫ টাকা ৯৫.১৫ টাকা
ইউরো ৭৭.২৯ টাকা ৮০.২৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৩৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৯৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ অগ্রহায়ণ ১৪২৬, ১৩ ডিসেম্বর ২০১৯, শুক্রবার, প্রতিপদ ৯/২৪ দিবা ৯/৫৭। মৃগশিরা ০/১৮ দিবা ৬/১৮ পরে আর্দ্রা ৫৯/৯ শেষরাত্রি ৫/৫১। সূ উ ৬/১১/২, অ ৪/৪৯/৩৩, অমৃতযোগ দিবা ৬/৫৪ মধ্যে পুনঃ ৭/৩৬ গতে ৯/৪৪ মধ্যে পুনঃ ১১/৫২ গতে ২/৪২ মধ্যে পুনঃ ৩/২৫ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪৩ গতে ৯/১৭ মধ্যে পুনঃ ১১/৫৮ গতে ৩/৩২ মধ্যে পুনঃ ৪/২৫ গতে উদয়াবধি, বারবেলা ৮/৫০ গতে ১১/৩০ মধ্যে, কালরাত্রি ৮/৯ গতে ৯/৪৯ মধ্যে। 
২৬ অগ্রহায়ণ ১৪২৬, ১৩ ডিসেম্বর ২০১৯, শুক্রবার, প্রতিপদ ১০/৫৮/৫৭ দিবা ১০/৩৬/৩৮। মৃগশিরা ৩/১৮/৩৯ দিবা ৭/৩২/৩১, সূ উ ৬/১৩/৩, অ ৪/৪৯/৫৫, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে ও ৭/৪৬ গতে ৯/৫৩ মধ্যে ও ১২/০ গতে ২/৪৯ মধ্যে ও ৩/৩২ গতে ৪/৫০ মধ্যে এবং রাত্রি ৫/৫০ গতে ৯/২৫ মধ্যে ও ১২/৬ গতে ৩/৪০ মধ্যে ও ৪/৩৪ গতে ৬/১৪ মধ্যে, কালবেলা ১০/১১/৫৩ গতে ১১/৩১/২৯ মধ্যে, কালরাত্রি ৮/১০/৪২ গতে ৯/৫১/৫ মধ্যে। 
১৫ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
মধ্যপ্রদেশে একই মণ্ডপে দুই বোনকে বিয়ে করলেন যুবক
একই মণ্ডপে দুই বোনকে বিয়ে করলেন ৩৫ বছরের এক যুবক। ...বিশদ

09:15:03 AM

রামকৃষ্ণ মঠ-মিশনের প্রাক্তনী সম্মেলন বেলুড়ে অনুষ্ঠিত হবে
রামকৃষ্ণ মঠ ও মিশনের উদ্যোগে এই প্রথম প্রাক্তনী সম্মেলন হচ্ছে। ...বিশদ

09:06:20 AM

  আগামী সপ্তাহে ভারত-মার্কিন বৈঠক
আগামী ১৮ ডিসেম্বর ওয়াশিংটনে অনুষ্ঠিত হবে ভারত-আমেরিকার মধ্যে দ্বিতীয় দফার ...বিশদ

08:58:10 AM

নাগরিকত্ব সংশোধনী বিলে সই করলেন রাষ্ট্রপতি
লোকসভার পর রাজ্যসভাতেও পাশ হয়ে গিয়েছিল নাগরিকত্ব সংশোধনী বিল৷ ছিল ...বিশদ

08:48:00 AM

কাল রামলীলা ময়দানে কংগ্রেসের বিশাল সমাবেশ
হায়দরাবাদ থেকে উন্নাওয়ের ধর্ষণ কাণ্ড, নাগরিকত্ব সংশোধনী বিল থেকে অশান্ত ...বিশদ

08:45:39 AM

  ২৭-৩০ ডিসেম্বর নেতাজি ইন্ডোরে সমবায় মেলা
সমবায় সমিতিগুলিকে আরও উৎসাহিত করতে আগামী ২৭ ডিসেম্বর থেকে সমবায় ...বিশদ

08:45:00 AM