Bartaman Patrika
সিনেমা
 

আশা করছি কলকাতায়
সঙ্গীতপিপাসু অনেককে পাব

 প্রসিদ্ধ কর্ণাটকী শাস্ত্রীয় সঙ্গীতশিল্পী, লেখক ও সমাজকর্মী টি এম কৃষ্ণার কলকাতায় প্রথম একক অনুষ্ঠান আগামী ২৫ আগস্ট কলামন্দিরে। তার  আগে নিজের অনুষ্ঠান ছাড়াও বিবিধ বিষয় নিয়ে কথা বললেন আমাদের প্রতিনিধি অমিত চক্রবর্তীর সঙ্গে।

 কলকাতায় প্রথম একক অনুষ্ঠান নিয়ে আপনার অনুভূতি কীরকম ?
 কলকাতায় কর্ণাটকী শাস্ত্রীয় সঙ্গীতের অনুষ্ঠান এখনও চার দেওয়ালের মধ্যে মুষ্টিমেয় দক্ষিণ ভারতীয় মহলেই সীমাবদ্ধ। সেই সীমাবদ্ধতা ভেঙে, সেখানে কলকাতার মতো বাঙালি অধ্যুষিত শহরে পূর্ণদৈর্ঘ্যের অনুষ্ঠান করতে মুখিয়ে আছি। আশা করি কলকাতার বেশ কিছু সঙ্গীতপিপাসু শ্রোতা  আসবেন। আমার মনে হয়, আমাদের মতো দেশে যেখানে অঞ্চলগত,    ভাষাগত, শিল্পগত, সর্বোপরি সামাজিক বিধি-নিষেধের অদৃশ্য বাঁধন আমাদের  সীমাবদ্ধ করে রেখেছে, সেখানে এ ধরনের অনুষ্ঠান আরও বেশি  করে  করা উচিত। সময়সাপেক্ষ হলেও আমাদের চেষ্টা চালিয়ে যেতে হবে। তবেই দেশ হিসেবে আমরা এগিয়ে যাব।
 আপনার ছেলেবেলা কেমন ছিল? সঙ্গীতের প্রতি আগ্রহ বা সঙ্গীতকে জীবিকা করবেন ছোটবেলায় ভেবেছিলেন?
 অর্থনীতিবিদ হওয়ার ইচ্ছে ছিল। কলেজের দ্বিতীয় বর্ষে পড়ার সময় আমি  প্রত্যক্ষভাবে  ইয়ুথ অ্যাসোসিয়েশন ফর ক্লাসিক্যাল মিউজিক (YACM)-এর সংস্পর্শে আসি, যারা তৎকালীন শাস্ত্রীয় রাগের রচনা, সীমাবদ্ধতা নিয়ে রাস্তায় নেমে সরব হয়েছিল। আমার জীবনবোধে তখনই বদল আসে। তাদের এই বিপ্লবের সুফল আজকের বহু প্রথম সারির কর্ণাটকী সঙ্গীতশিল্পীকে প্রতিষ্ঠা  দিয়েছে। বহু বিধিনিষেধ সত্ত্বেও  কর্ণাটকী সঙ্গীতের প্রসারের ক্ষেত্রে তরুণ প্রজন্মের যোগদান হিন্দুস্থানি সঙ্গীতের থেকে এগিয়ে, যার সিংহভাগ কৃতিত্ব এই সংস্থার।
 কলকাতায় আপনার সফরসূচি কী রকম? 
 আজ শুক্রবার স্বনামধন্য পরিবেশকর্মী  নিত্যানন্দ জয়রামন এবং প্রফেসর অম্লান দাশগুপ্তের সঙ্গে যাদবপুরে বিশ্ববিদ্যালয়ে ছাত্র-ছাত্রীদের সঙ্গে  এক প্রশ্নোত্তর পর্বে অংশ নেব। পরদিন অর্থাৎ শনিবার হিন্দুস্তান পার্কে বিশিষ্ট শিল্পী তথা চিন্তাবিদ অমর কানোয়ার ও শুদ্ধব্রত সেনগুপ্তের সঙ্গে এক আলোচনাসভায় অংশগ্রহণ করব, যার মূল বিষয় ‘শিল্প ও ভিন্নমত’। ওদিনই  সন্ধ্যায় আমরা কলকাতার শ্রোতাদের কাছে কর্ণাটকী সঙ্গীতের ভিন্ন আঙ্গিকের রূপায়ণের দিকগুলি আলোকপাত করব। রবিবার কলামন্দিরে আমার অনুষ্ঠান। 
 কর্ণাটকী সঙ্গীত মূলত অধ্যাত্মবাদের উপর আধারিত। সামাজিক অসঙ্গতি  আপনি সেই সঙ্গীতের দ্বারা কীভাবে প্রকাশ করবেন?
 অধ্যাত্মবাদ মানে যদি আত্মসচেতনতা হয়, তাহলে এই অসঙ্গতি ব্যক্ত হবেই। কিন্তু যদি এর মানে নিজেকে মিথ্যে উন্নততর ভাবা হয়, তাহলে সেটা ঠকানো। 
 বিগত প্রায় এক দশক ধরে বহুবার আপনি বিতর্কের  সম্মুখীন হয়েছেন। আপনার সঙ্গীতের আঙ্গিক, বিন্যাস, বিষয় ও পরিবেশনের কারণে, এমনকী  বর্তমান কেন্দ্রীয় সরকারও কিছু জায়গায় বিধিনিষেধ আরোপ করেছে... 
 একজন শিল্পীর সামাজিক দায়িত্ব হল তার চারপাশে ঘটে যাওয়া যে কোনও অনিয়ম সম্বন্ধে আপত্তি জানান। সেক্ষেত্রে এই ঘটনা ঘটবেই। আমার সৌভাগ্য যে আমি এই সব সামলাতে অভ্যস্ত। আমাদের অবশ্যই ভাবা উচিত এবং আমি সবসময় ভাবি সেই সকল প্রান্তিক নিপীড়িত শিল্পীদের কথা,  যাঁদের কথা শোনার কেউ নেই। যাঁরা ধর্ম আর জাতপাতের বলি। সরকার  সেখানে নিশ্চুপ।
 আপনি কি মনে করেন বিভিন্ন প্রকার সঙ্গীতের সঙ্গে মেলবন্ধনের জন্য   কর্ণাটকী শাস্ত্রীয় সঙ্গীতের আরও এগিয়ে আশা উচিত? 
 আমি মনে করি সকলপ্রকার সঙ্গীতের কোনওরকম কৃত্রিম সামাজিক বন্ধনে আবদ্ধ না থেকে  ভালো করে শোনা দরকার। আর এটাও সঠিক সময় যুগলবন্দির নামে তথাকথিত এই সাঙ্গীতিক কথোপকথন নামক চমক বন্ধ করা।
 বর্তমানে আমরা পরিবেশগত এবং আর্থ-সামাজিক নানা অবক্ষয়ের মধ্যে দিয়ে চলেছি। একজন সমাজকর্মী এবং লেখক হিসেবে আপনি কীভাবে এর মোকাবিলা করতে চান ?
 আমরা অস্তিত্বের সংকটের মধ্যে দিয়ে চলেছি, যা আমাদের চোখের  সামনে দিয়ে ঘটে চলেছে। আমরা বুঝতে পারছি না, এটা কতটা ভয়ঙ্কর। সমাজে  পরিবর্তন বা পরিবেশ রক্ষা তখনই সম্ভব, যখন আমরা নিজেরা সচেতন হব। আমাদের জীবনযাত্রার মানের পরিবর্তন করব, সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠায়  নিজেরা সচেষ্ট হব। 
 আপনার আগামী  সঙ্গীতানুষ্ঠানের জন্য অনেক শুভেচ্ছা রইল।
 ধন্যবাদ। 
23rd  August, 2019
পানিপথকে ইতিহাস
বিকৃত বলতে পারবেন না

‘মহেঞ্জোদাড়ো’র পর আবার ছবি নিয়ে ফিরতে চলেছেন পরিচালক আশুতোষ গোয়াড়িকর। তাঁর পরিচালনায় আজ মুক্তি পাচ্ছে ‘পানিপথ’। ছবি মুক্তির আগে মুম্বইতে তাঁর সামনে প্রশ্ন রেখেছিলেন আমাদের প্রতিনিধি শামা ভগত। বিশদ

06th  December, 2019
 মাতৃরূপেণ

 অভিজিত্ রায়ের তৃতীয় স্বল্প দৈর্ঘের ছবি ‘মাতৃরূপেণ’। আমাদের সমাজে বেশিরভাগ ক্ষেত্রেই সন্তানের সুস্থ অস্তিত্ব যাপনের ক্ষেত্রে শুধুমাত্র পিতৃ পরিচয়ের ভূমিকাই গুরুত্বপূর্ণ। অথচ পিতার অনুপস্থিতিতে মা তার সবটুকু দিয়ে সন্তানকে রক্ষা করে। বিশদ

06th  December, 2019
সুন্দরবনের মানুষের পাশে স্টাফ 

কলকাতা থেকে মাত্র কয়েক ঘণ্টা দূরে পৃথিবীর বৃহত্তম ম্যানগ্রোভ অরণ্য সুন্দরবন। সুন্দর নাম হলেও, যাঁরা এই জঙ্গলের আশপাশে থাকেন তাঁদের জীবন কিন্তু মোটেই আনন্দদায়ক নয়। সুন্দরবনের বিভিন্ন দ্বীপে বসবাসকারী মানুষেরা জীবিকা সন্ধানে বেরিয়ে পড়েন ঘন জঙ্গলের উদ্দেশে।  বিশদ

29th  November, 2019
এখনও বেশিরভাগ বাজে ছবিই তৈরি হয় 

‘অনুরণন’, ‘ইতি মৃণালিনী’র পর আরও একবার বাংলায় কাজ করতে এলেন রজত কাপুর। এবার অবশ্য ছবি নয়। হইচইয়ের নতুন ওয়েবসিরিজ ‘শব্দজব্দ’তে মুখ্য ভূমিকায় রয়েছেন তিনি। শ্যুটিং শেষে এসভিএফের অফিসে সাক্ষাৎকার পর্বের শুরুতেই জানা গেল মানুষটি নাকি যেমন মুডি তেমনই স্বল্পভাষী। তবে বর্তমান বিনোদনের সঙ্গে তিনি মন খুলেই কথা বললেন। 
বিশদ

29th  November, 2019
ত্রিকোণ প্রেম নাকি প্রতিহিংসার মায়াজাল? 

শহরের নামকরা ব্যবসায়ী রাজদীপ দত্ত তার স্ত্রীকে হারিয়েছেন। তারপরেই নাটকীয়ভাবে সে তানিয়া নামক একটি টেলিভিশনের সঞ্চালিকার সঙ্গে প্রণয়ের সম্পর্কে জড়িয়ে পড়ে। তানিয়া টেলিভিশনে স্বাস্থ্য সচেতনা সংক্রান্ত অনুষ্ঠান সঞ্চালনা করে।  বিশদ

29th  November, 2019
স্বল্পদৈর্ঘ্যের থ্রিলার 

একটি পাহাড়ি গ্রামে বসবাস করে এক অল্প বয়সি দম্পতি। খুব সাধারণ তাদের জীবনচর্যা। হঠাৎই সব ওলটপালট হয়ে যায়। ওই দম্পতির হাতে খুন হয় তাদেরই এক বন্ধু। কেন এই খুন? শুধু এই প্রশ্ন নয় জড়িয়ে যায় আরও কিছু প্রশ্ন। ‘হঠাৎ’ খুনের ঘটনার পর প্ল্যানমাফিক সব তথ্য-প্রমাণ লোপাট হয়ে যায়।  
বিশদ

22nd  November, 2019
দেবাশিসের পুষ্পবীণা 

সনাতন সুরকে আগামী পৃথিবীর কাছে গ্রহণযোগ্য করে তোলার লক্ষ্যেই ‘পুষ্পবীণা’র উদ্ভাবন করলেন পণ্ডিত দেবাশিস ভট্টাচার্য। চতুরঙ্গী, আনন্দী ও গান্ধর্বী যন্ত্রগুলির থেকে একেবারে ভিন্ন দেবাশিস সৃষ্ট নতুন এই তারযন্ত্রটি। পুষ্পবীণা এই নামটির মধ্যেই লুকিয়ে আছে এটির আকারগত বৈশিষ্ট্য। 
বিশদ

22nd  November, 2019
হরি ঘোষের গোয়ালে
কে ওই রহস্যময়ী? 

প্রিয়ব্রত দত্ত: ঘটনাচক্রে হরিমোহন ঘোষের পূর্ব পুরুষরাও ছিলেন গোয়ালা। সময়ের স্রোতে গরু আর গোয়াল দুই-ই ভেসে গিয়েছে। সেইসঙ্গে পৈত্রিক বাড়ির পুরনো পলেস্তারার মতো খসে পড়েছে হরিমোহনের ‘মোহন’টাও। 
বিশদ

22nd  November, 2019
দু-তিন বছরের মধ্যে আমাকে
নিয়ে পাগলামো কমে যাবে

 অপর্ণা সেন পরিচালিত ‘ঘরে বাইরে আজ’ ছবিতে অনির্বাণ ভট্টাচার্য নিখিলেশের চরিত্রে অভিনয় করছেন। লোকে বলেন, চিন্তাশীল বাঙালির হৃদয় জুড়ে এখন তাঁর রাজত্ব চলছে। তবে তিনি মনে করেন, এসব দু’তিন বছরের বেশি টিকবে না। রাজনীতি, সমাজনীতি, থিয়েটার এবং তরুণ প্রজন্মের চিন্তাধারা থেকে শুরু করে বিয়ের পরিকল্পনা সবকিছু নিয়ে সোহম করের সামনে অকপট বাঙালির নতুন হার্টথ্রব অনির্বাণ।
বিশদ

15th  November, 2019
নেহালের ছবিতে জামাই হিরণ

বিশাখাপত্তনমে জ্যোতিরানি দেবীর একটি কোম্পানি রয়েছে। পুরো অফিসটি মহিলাদের দ্বারা পরিচালিত। সেখানেই কাজ করে দিয়া। জ্যোতিরানির মেয়ে প্রেমাবতীর ইচ্ছে, সে কোম্পানির আঞ্চলিক অধিকর্তা হিসেবে ইংল্যান্ড নিবাসী আদিত্য রায়কে নিযুক্ত করবে। আদি এই কোম্পানিতে আসার পরে দিয়ার প্রেমে পড়ে যায়। বিশদ

15th  November, 2019
বিশ্বনাথন আনন্দের সঙ্গে লড়াই করা রোহন এবার পরিচালনায় 

দাবার বোর্ড থেকে সরাসরি সিনেমার ফ্লোরে। তাও আবার মাত্র উনিশ বছর বয়সে। টালিগঞ্জ ফিল্ম ইন্ডাস্ট্রির ইতিহাসে এত কম বয়সে একটি পূর্ণ দৈর্ঘ্যের ছবি তৈরি করার নজির নেই। মিডিয়া সায়েন্সের ছাত্র রোহন সেন সাদাকালো ছক আঁকা চৌখুপিতে রাজা, মন্ত্রী, ঘোড়া, বোড়ে নিয়ে রীতিমত পাঙ্গা লড়েছেন বিশ্ব চ্যাম্পিয়ান দাবাড়ু বিশ্বনাথ আনন্দের সঙ্গে। তখন রোহন স্কুল ছাত্র। 
বিশদ

08th  November, 2019
মহানায়ক উত্তমকুমারও
যখন মানুষ

প্রিয়ব্রত দত্ত: তিনি উত্তমকুমারকে খুব কাছ থেকে দেখেছিলেন। ১৯৭২ থেকে ১৯৮০ সাল পর্যন্ত। সেই আট বছরে মহানায়কের প্রিয়পাত্রও হয়ে উঠেছিলেন প্রবীর রায়। এক অন্তরঙ্গ ঘনিষ্ঠতা তৈরি হয়েছিল দু’জনের মধ্যে। বয়সের পার্থক্য থাকলেও কাছাকাছি থাকার সুবাদে প্রবীরবাবুর উত্তম-অভিজ্ঞতা তাই আর পাঁচ জনের থেকে আলাদা। 
বিশদ

08th  November, 2019
পুনর্জন্ম ও অলৌকিক ঘটনা
সমৃদ্ধ রাজনন্দিনী

 মানসী নাথ: কিষানগঞ্জের নীল হাভেলি সম্বন্ধে লোকমুখে নানা অলৌকিক ঘটনা শোনা যায়। এই বাড়িতে নাকি আজও প্রেতাত্মার বসবাস। সেই ভুতুড়ে বাড়িতেই কলেজ এক্সকারশনে যাওয়ার সিদ্ধান্ত নেয় একদল কলেজ পড়ুয়া। 
বিশদ

01st  November, 2019
 কুড়ানি যখন কপিল শর্মার দুলহনিয়া

 প্রিয়ব্রত দত্ত: বেহালা থেকে বলিউড, পরিক্রমাটা সহজ ছিল না ‘পুজো নন্দিনী’ প্রিয়াঙ্কা মুখোপাধ্যায়ের। আচমকাই এসেছিলেন মডেলিংয়ের দুনিয়ায়। অনভিজ্ঞ প্রিয়াঙ্কা একদিন আবিষ্কার করেন তাঁকে ঘিরে রয়েছে সংবাদমাধ্যম। শুনতে চায় তাঁর কথা।
বিশদ

01st  November, 2019
একনজরে
অমিত চৌধুরী, হরিপাল: হরিপাল থানার কৈকালা গ্রাম পঞ্চায়েতের বলদবাঁধ গ্রামে প্রতিবছর শীতের সময় ভিড় করে পরিযায়ী পাখি। বিদেশি পাখির আগমনকে ঘিরে একসময় এলাকায় পিকনিকের আসর বসলেও স্থানীয় মানুষ উদ্যোগ নিয়ে পাখিদের নিশ্চিন্তে অস্থায়ী ঠিকানায় বাস করতে বন্ধ করে দিয়েছেন পিকনিক। ...

তিরুবনন্তপুরম, ৯ ডিসেম্বর: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে বিরাট কোহলি নিজের ব্যাটিং পজিশন ছেড়ে দিয়েছিলেন শিবম দুবেকে। তিন নম্বরে ব্যাট করার সুযোগটা দারুণভাবে কাজে ...

সংবাদদাতা, রামপুরহাট: অজ্ঞাতপরিচয় এক সাধুর মৃত্যু হল রামপুরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালে। রবিবার রাতে তারাপীঠের শ্মশান থেকে অসুস্থ ওই সাধুকে উদ্ধার করে রামপুরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে আসে তারাপীঠ থানার পুলিস। সেখানে চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, ১০ ডিসেম্বর থেকে নিজেদের মার্জিনাল কস্ট অব ফান্ডস বেসড লেন্ডিং রেট বা এমসিএলআর কমাল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই)। এক প্রেস বিবৃতিতে তারা একথা জানিয়ে বলেছে, আগে তাদের বার্ষিক এমসিএলআর ছিল আট শতাংশ। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় মানসিক অস্থিরতা থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মানবাধিকার দিবস,
১৮৭০- ঐতিহাসিক যদুনাথ সরকারের জন্ম,
১৮৮৮- শহিদ প্রফুল্ল চাকীর জন্ম,
২০০১- অভিনেতা অশোককুমারের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৪ টাকা ৭২.১৪ টাকা
পাউন্ড ৯২.০৭ টাকা ৯৫.৩৭ টাকা
ইউরো ৭৭.৩৪ টাকা ৮০.২৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ অগ্রহায়ণ ১৪২৬, ১০ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ১১/২৬ দিবা ১০/৪৪। কৃত্তিকা ৫৯/২৯ শেষ রাত্রি ৫/৫৭। সূ উ ৬/৯/৩১, অ ৪/৪৮/৪৩, অমৃতযোগ দিবা ৬/৫২ মধ্যে পুনঃ ৭/৩৫ গতে ১১/৮ মধ্যে। রাত্রি ৭/২৯ গতে ৮/২২ মধ্যে পুনঃ ৯/১৬ গতে ১১/৫৬ মধ্যে পুনঃ ১/৪৩ গতে ৩/৩০ মধ্যে পুনঃ ৫/১৭ গতে উদয়াবধি, বারবেলা ৭/২৮ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ১২/৪৮ গতে ২/৮ মধ্যে, কালরাত্রি ৬/২৮ গতে ৮/৮ মধ্যে। 
২৩ অগ্রহায়ণ ১৪২৬, ১০ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ১০/২/৪৮ দিবা ১০/১২/৫। কৃত্তিকা ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৬/১০/৫৮, অ ৪/৪৯/১৩, অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ৭/৪৫ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/৩৫ গতে ৮/২৯ মধ্যে ও ৯/২৩ গতে ১২/৪ মধ্যে ও ১/৫২ গতে ৩/৩৯ মধ্যে ও ৫/২৭ গতে ৬/১২ মধ্যে, কালবেলা ১২/৪৯/৫৩ গতে ২/৯/৩৯ মধ্যে, কালরাত্রি ৬/২৯/২৬ গতে ৮/৯/৩৯ মধ্যে।
 
মোসলেম: ১২ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
২৪৮ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:02:02 PM

আইলিগ: ইস্ট বেঙ্গল ৪-১ গোলে হারাল নেরোকাকে 

04:01:36 PM

২৫০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:36:09 PM

গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে রেজিস্ট্রারকে হেনস্তার অভিযোগ 
গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বিপ্লব গিরিকে হেনস্তার অভিযোগ উঠল। আজ, মঙ্গলবার ...বিশদ

03:30:27 PM

দক্ষিণদাঁড়িতে আগ্নেয়াস্ত্র সহ ধৃত ৩ দুষ্কৃতী

03:30:00 PM

আজ থেকে ৬ দিন বন্ধ মোবাইল নম্বর পোর্টেবিলিটি পরিষেবা 
আজ, মঙ্গলবার থেকে আগামী রবিবার পর্যন্ত দেশজুড়ে বন্ধ থাকবে মোবাইল ...বিশদ

03:22:06 PM