Bartaman Patrika
সিনেমা
 

 সৎপথে থাকলে ভাত ডালের অভাব হবে না

 সঙ্গীত জীবনের ৪০ বছর পূর্ণ করলেন শিল্পী। সেই সঙ্গে তাঁর নেতৃত্বে থিয়েটার অ্যাকাডেমিও দেখতে দেখতে তিরিশ বছর পেরিয়ে গেল। নিজের কাজ, অনুষ্ঠান, আর্কাইভ নিয়ে ভাবনা সহ নানা বিষয় নিয়ে কথা বললেন দেবজিত্ বন্দ্যোপাধ্যায়।

 গত তিন দশক ধরে মঞ্চগানের প্রচার ও প্রসারের কাজ করছেন আপনি। নাট্যগবেষক দেবজিত্ বন্দ্যোপাধ্যায়কে অনেকভাবে পেয়েছি। কিন্তু সঙ্গীতশিল্পী দেবজিৎকে মঞ্চে এত কম পাওয়া যায় কেন?
 কম পাওয়া যায় না। যাঁরা শুনতে চান, তাঁরা পান। এখনকার দিনে সবটাই পলিটিক্যাল হয়ে গেছে। আমি পলিটিক্যাল হলেও,আমার সঙ্গীত পলিটিক্যাল নয়। আমি মানুষের জন্য গান গাই। একদল মানুষের জন্য গান গাই না। সেই জন্যই কেউ পছন্দ করেন, আবার কেউ করেন না।
 নিন্দুকেরা বলে যাঁরা আপনার গান শুনতে যান তাঁরা নাকি শ্রোতার থেকেও শুভাকাঙ্ক্ষী বেশি।
 শুভাকাঙ্ক্ষী না হলে শ্রোতা হবে কী করে! ব্যক্তিগতভাবে বলতে পারি, এরকম কথা শুনলে আমার জেদ আরও বেড়ে যায়। যখন শুরু করেছিলাম তখন কেউ জানত না থিয়েটারের গান কী? খায় না মাথায় দেয়? বহু লোক প্রশ্ন করতেন আপনি কোন দলে আছেন? আমি বলতাম কোনও দলে নেই। থিয়েটারের দাদারা বলতেন আমাদের উচ্ছ্বিষ্ট নিয়ে কাজ করে। গানের মানুষ‍রা বলতেন থিয়েটারের গান কোনওদিন সাবজেক্ট হবে না। কিন্তু এখন মঞ্চের গান, থিয়েটারের গান মঞ্চে, গবেষণায় প্রতিষ্ঠিত তথ্য। থিয়েটারের গান করতে গেলে একটু জ্ঞানবুদ্ধি লাগে। প্রসেনিয়াম থিয়েটারের ২২৫ বছরের পরম্পরার পু্রোটাই তুলে ধরার চেষ্টা করেছি। তাঁর চলন দেখানোর চেষ্টা করেছি। গান শিখছি। আগেকার দিনের থেকে এখনকার দিনের গান গাওয়ার জন্য সাঙ্গীতিক অর্থে নিজেকে শিক্ষিত করার চেষ্টা করেছি। শিক্ষিত হয়েছি বলব না। সুর জোগাড় করেছি, ছাপা স্বরলিপি জোগাড় করে পুরনো দিনের শিল্পীদের কাছ থেকে গান রেকর্ডিং করে রিভাইজ করতে গিয়ে ভাবতে হয়েছে কোন চরিত্রের গান এটা। কোন সংলাপের পরের গান। আমি তো হাসির গান কান্নায় আর কান্নার গান হাসির করতে পারব না। যারা এমনি গান করেন, তাদের এরকম কোনও দায়বদ্ধতা নেই।
 গবেষণামূলক কাজ করতে গিয়ে অসুবিধার সম্মুখীন হননি?
 ভারত তথা কলকাতায় বসবাস করি আর কাজ করতে গিয়ে অসুবিধায় প‍ড়ব না, সেটা কি কখনও হয়? আমাকে যারা বাড়ি থেকে বের করে দিয়েছিলেন আমি তাদের প্রতিও শ্রদ্ধাশীল। বের করে দিয়েছিলেন বলেই না জেদ বেড়ে গিয়েছিল। ছোটবেলা থেকেই আমি অসম্ভব দুষ্টু ও জেদি।
 মঞ্চ গান নিয়ে দেশবিদেশে অনেক অনুষ্ঠান করেছেন,বক্তৃতা দিয়েছেন। এমন কোনও অভিজ্ঞতা যা পাঠকদের সঙ্গে ভাগ করে নিতে চান।
 বহুদিন আগে ইংল্যান্ডে গিয়েছিলাম বিবিসিতে গান গাইতে। শিল্পী উপস্থিত থাকার জন্য  তৎকালীন বিবিসির ডিপার্টমেন্ট এক্সজিকিউটিভ ডিরেক্টর আমার কোট হাতে নিয়ে টানা আধঘণ্টা দাঁড়িয়ে থেকেছেন। শত অনুরোধ সত্ত্বেও বসেননি। আমরা সাহেবদের খারাপ বলি কিন্তু এটাও আমার শিক্ষণীয় মনে হয়েছে। এছাড়া আমেরিকায় যে মঞ্চে গান গাইতে গিয়েছি, সেখানে সম্মানিত হয়েছেন ওস্তাদ আলি আকবর খান সাহেব। আমি থিয়েটারের গান গাই শুনে আলিবাবা নাটকের গান শুনতে চেয়েছিলেন। উনিশ শতকে বাংলার মঞ্চে যখন আলিবাবা মঞ্চস্থ হয়, তখন সেই সব মিউজিশিয়ানের মধ্যে আলাউদ্দিন খান সাহেবও ছিলেন। তাঁর ডায়েরিতে আলিবাবার গানের নোটেশন ছিল বলেই শুনতে চান। আজও আমি কাজ করে চলেছি তাতে ইন্ধন দিয়েছে। বড় প্রাপ্তি বলতে পারেন।
 আর্কাইভ গড়েছেন মূলত পরবর্তী প্রজন্মের সঙ্গে পরিচয় ঘটানোর লক্ষ্যে। সেক্ষেত্রে কতটা সফল?
 কোনওরকম সরকারি সাহায্য ছাড়াই নিজেদের প্রচেষ্টায় গড়া হয়েছে। যেখানে বিভিন্ন ধারার গান,পত্রপত্রিকা, লাইভ রেকর্ডিং আছে। যার কোনও অস্তিত্ব নেই। থিয়েটারের গানকে একটা ধারা হিসেবে মানুষ মেনে নিয়েছে। লেখালেখি হচ্ছে। আমি নিজেও লিখছি। শুধু গান-বাজনা করে, সংসার প্রতিপালন করে এমন একটি অমুল্য সম্পদ গড়ে তুলতে সক্ষম হয়েছি, এটাই অনেক। ভবিষ্যতে কী হবে সেটা দেখা যাবে।
 ছাপা অক্ষরে অনেক বই ইতিমধ্যে লিখেছেন। নতুন কিছু...
 ৩৫-৩৬টা বই লিখে ফেলেছি। বাড়ি থেকে বেরিয়েছিলাম গায়ক হবার জন্য। লেখক হব ভাবিনি। বাংলা থিয়েটারের গান নিয়ে এশিয়াটিক সোসাইটি থেকে একটা বই বেরচ্ছে। যার সম্পাদনা করেছেন প্রয়াত সব্যসাচী ভট্টাচার্য। পুরো বঙ্গদেশ নিয়ে তিন ভল্যুমের কাজ চলছে। এটা পরম প্রাপ্তি।
 ২৪ আগস্ট শহরে আপনার একক অনুষ্ঠান...
 নাম দিয়েছি ‘আলোছায়া’। মঞ্চ মানেই তো আলো আর ছায়ার খেলা। মোমবাতির আলো হোক বা হ্যাজাক কিংবা বিদ্যুতের আলো। সেখানেই বিষয়ের পরিবর্তন হয়, চরিত্রের পরিবর্তন হয়। অনেকদিন পর একক অনুষ্ঠান করছি। আদি বিদ্যাসুন্দর থেকে বিশ শতক পর্যন্ত অর্থাৎ দুশো বছরের কোলাজ। উপস্থাপনায় ঋদ্ধি (স্ত্রী) থাকছে।
 কেরিয়ারের এই ৪০ বছরে কী কী শিখলেন?
 শিখলাম, সৎপথে থাকলে ভাত ডালের অভাব হয় না। শিখলাম, যদি সৎভাবে কোনও কাজকে ভালোবেসে থাকি, সে আমার কাঁধে হাত রাখবে। বিষয় হোক, ভাবনা হোক, ভালোবাসা আমি অনেক পেয়েছি। এমন অনেক মানুষের ভালোবাসা পেয়েছি, তাতে আমার প্রাপ্তির হার অন্যদের তুলনায় অনেক বেশি। থিয়েটারের গানের প্রশ্ন উঠলে একবার আমার কথা ভাববে। এটা অনেক মূল্যবান। শুধু এপার বাংলা নয়, রয়েছে ওপার বাংলার মঞ্চ গান। ওরা আমাদের সাদরে নিয়ে যায়। গতবছর আমার কাজের জন্য বাংলাদেশ থেকে মোহিত চৌধুরী সম্মানে সম্মানিত হয়েছি। এদেশে স্কলারশিপ, ফেলোশিপ পেয়েছি কিন্তু কাজের জন্য কোনও সম্মান পাইনি।
 তার জন্য ক্ষোভ
 কিছু নেই। এখন এমনভাবে সম্মান দেওয়া হয়, যা দেখে মাঝেমাঝে মনে ক্ষোভ জাগে।
 নাট্যগবেষক, সঙ্গীতশিল্পী না হলে কী হতেন?
 কিছুই হতাম না। পথে পথে ঘুরে বেড়াতাম।
 অপর্ণা তাঁতী
23rd  August, 2019
পানিপথকে ইতিহাস
বিকৃত বলতে পারবেন না

‘মহেঞ্জোদাড়ো’র পর আবার ছবি নিয়ে ফিরতে চলেছেন পরিচালক আশুতোষ গোয়াড়িকর। তাঁর পরিচালনায় আজ মুক্তি পাচ্ছে ‘পানিপথ’। ছবি মুক্তির আগে মুম্বইতে তাঁর সামনে প্রশ্ন রেখেছিলেন আমাদের প্রতিনিধি শামা ভগত। বিশদ

06th  December, 2019
 মাতৃরূপেণ

 অভিজিত্ রায়ের তৃতীয় স্বল্প দৈর্ঘের ছবি ‘মাতৃরূপেণ’। আমাদের সমাজে বেশিরভাগ ক্ষেত্রেই সন্তানের সুস্থ অস্তিত্ব যাপনের ক্ষেত্রে শুধুমাত্র পিতৃ পরিচয়ের ভূমিকাই গুরুত্বপূর্ণ। অথচ পিতার অনুপস্থিতিতে মা তার সবটুকু দিয়ে সন্তানকে রক্ষা করে। বিশদ

06th  December, 2019
সুন্দরবনের মানুষের পাশে স্টাফ 

কলকাতা থেকে মাত্র কয়েক ঘণ্টা দূরে পৃথিবীর বৃহত্তম ম্যানগ্রোভ অরণ্য সুন্দরবন। সুন্দর নাম হলেও, যাঁরা এই জঙ্গলের আশপাশে থাকেন তাঁদের জীবন কিন্তু মোটেই আনন্দদায়ক নয়। সুন্দরবনের বিভিন্ন দ্বীপে বসবাসকারী মানুষেরা জীবিকা সন্ধানে বেরিয়ে পড়েন ঘন জঙ্গলের উদ্দেশে।  বিশদ

29th  November, 2019
এখনও বেশিরভাগ বাজে ছবিই তৈরি হয় 

‘অনুরণন’, ‘ইতি মৃণালিনী’র পর আরও একবার বাংলায় কাজ করতে এলেন রজত কাপুর। এবার অবশ্য ছবি নয়। হইচইয়ের নতুন ওয়েবসিরিজ ‘শব্দজব্দ’তে মুখ্য ভূমিকায় রয়েছেন তিনি। শ্যুটিং শেষে এসভিএফের অফিসে সাক্ষাৎকার পর্বের শুরুতেই জানা গেল মানুষটি নাকি যেমন মুডি তেমনই স্বল্পভাষী। তবে বর্তমান বিনোদনের সঙ্গে তিনি মন খুলেই কথা বললেন। 
বিশদ

29th  November, 2019
ত্রিকোণ প্রেম নাকি প্রতিহিংসার মায়াজাল? 

শহরের নামকরা ব্যবসায়ী রাজদীপ দত্ত তার স্ত্রীকে হারিয়েছেন। তারপরেই নাটকীয়ভাবে সে তানিয়া নামক একটি টেলিভিশনের সঞ্চালিকার সঙ্গে প্রণয়ের সম্পর্কে জড়িয়ে পড়ে। তানিয়া টেলিভিশনে স্বাস্থ্য সচেতনা সংক্রান্ত অনুষ্ঠান সঞ্চালনা করে।  বিশদ

29th  November, 2019
স্বল্পদৈর্ঘ্যের থ্রিলার 

একটি পাহাড়ি গ্রামে বসবাস করে এক অল্প বয়সি দম্পতি। খুব সাধারণ তাদের জীবনচর্যা। হঠাৎই সব ওলটপালট হয়ে যায়। ওই দম্পতির হাতে খুন হয় তাদেরই এক বন্ধু। কেন এই খুন? শুধু এই প্রশ্ন নয় জড়িয়ে যায় আরও কিছু প্রশ্ন। ‘হঠাৎ’ খুনের ঘটনার পর প্ল্যানমাফিক সব তথ্য-প্রমাণ লোপাট হয়ে যায়।  
বিশদ

22nd  November, 2019
দেবাশিসের পুষ্পবীণা 

সনাতন সুরকে আগামী পৃথিবীর কাছে গ্রহণযোগ্য করে তোলার লক্ষ্যেই ‘পুষ্পবীণা’র উদ্ভাবন করলেন পণ্ডিত দেবাশিস ভট্টাচার্য। চতুরঙ্গী, আনন্দী ও গান্ধর্বী যন্ত্রগুলির থেকে একেবারে ভিন্ন দেবাশিস সৃষ্ট নতুন এই তারযন্ত্রটি। পুষ্পবীণা এই নামটির মধ্যেই লুকিয়ে আছে এটির আকারগত বৈশিষ্ট্য। 
বিশদ

22nd  November, 2019
হরি ঘোষের গোয়ালে
কে ওই রহস্যময়ী? 

প্রিয়ব্রত দত্ত: ঘটনাচক্রে হরিমোহন ঘোষের পূর্ব পুরুষরাও ছিলেন গোয়ালা। সময়ের স্রোতে গরু আর গোয়াল দুই-ই ভেসে গিয়েছে। সেইসঙ্গে পৈত্রিক বাড়ির পুরনো পলেস্তারার মতো খসে পড়েছে হরিমোহনের ‘মোহন’টাও। 
বিশদ

22nd  November, 2019
দু-তিন বছরের মধ্যে আমাকে
নিয়ে পাগলামো কমে যাবে

 অপর্ণা সেন পরিচালিত ‘ঘরে বাইরে আজ’ ছবিতে অনির্বাণ ভট্টাচার্য নিখিলেশের চরিত্রে অভিনয় করছেন। লোকে বলেন, চিন্তাশীল বাঙালির হৃদয় জুড়ে এখন তাঁর রাজত্ব চলছে। তবে তিনি মনে করেন, এসব দু’তিন বছরের বেশি টিকবে না। রাজনীতি, সমাজনীতি, থিয়েটার এবং তরুণ প্রজন্মের চিন্তাধারা থেকে শুরু করে বিয়ের পরিকল্পনা সবকিছু নিয়ে সোহম করের সামনে অকপট বাঙালির নতুন হার্টথ্রব অনির্বাণ।
বিশদ

15th  November, 2019
নেহালের ছবিতে জামাই হিরণ

বিশাখাপত্তনমে জ্যোতিরানি দেবীর একটি কোম্পানি রয়েছে। পুরো অফিসটি মহিলাদের দ্বারা পরিচালিত। সেখানেই কাজ করে দিয়া। জ্যোতিরানির মেয়ে প্রেমাবতীর ইচ্ছে, সে কোম্পানির আঞ্চলিক অধিকর্তা হিসেবে ইংল্যান্ড নিবাসী আদিত্য রায়কে নিযুক্ত করবে। আদি এই কোম্পানিতে আসার পরে দিয়ার প্রেমে পড়ে যায়। বিশদ

15th  November, 2019
বিশ্বনাথন আনন্দের সঙ্গে লড়াই করা রোহন এবার পরিচালনায় 

দাবার বোর্ড থেকে সরাসরি সিনেমার ফ্লোরে। তাও আবার মাত্র উনিশ বছর বয়সে। টালিগঞ্জ ফিল্ম ইন্ডাস্ট্রির ইতিহাসে এত কম বয়সে একটি পূর্ণ দৈর্ঘ্যের ছবি তৈরি করার নজির নেই। মিডিয়া সায়েন্সের ছাত্র রোহন সেন সাদাকালো ছক আঁকা চৌখুপিতে রাজা, মন্ত্রী, ঘোড়া, বোড়ে নিয়ে রীতিমত পাঙ্গা লড়েছেন বিশ্ব চ্যাম্পিয়ান দাবাড়ু বিশ্বনাথ আনন্দের সঙ্গে। তখন রোহন স্কুল ছাত্র। 
বিশদ

08th  November, 2019
মহানায়ক উত্তমকুমারও
যখন মানুষ

প্রিয়ব্রত দত্ত: তিনি উত্তমকুমারকে খুব কাছ থেকে দেখেছিলেন। ১৯৭২ থেকে ১৯৮০ সাল পর্যন্ত। সেই আট বছরে মহানায়কের প্রিয়পাত্রও হয়ে উঠেছিলেন প্রবীর রায়। এক অন্তরঙ্গ ঘনিষ্ঠতা তৈরি হয়েছিল দু’জনের মধ্যে। বয়সের পার্থক্য থাকলেও কাছাকাছি থাকার সুবাদে প্রবীরবাবুর উত্তম-অভিজ্ঞতা তাই আর পাঁচ জনের থেকে আলাদা। 
বিশদ

08th  November, 2019
পুনর্জন্ম ও অলৌকিক ঘটনা
সমৃদ্ধ রাজনন্দিনী

 মানসী নাথ: কিষানগঞ্জের নীল হাভেলি সম্বন্ধে লোকমুখে নানা অলৌকিক ঘটনা শোনা যায়। এই বাড়িতে নাকি আজও প্রেতাত্মার বসবাস। সেই ভুতুড়ে বাড়িতেই কলেজ এক্সকারশনে যাওয়ার সিদ্ধান্ত নেয় একদল কলেজ পড়ুয়া। 
বিশদ

01st  November, 2019
 কুড়ানি যখন কপিল শর্মার দুলহনিয়া

 প্রিয়ব্রত দত্ত: বেহালা থেকে বলিউড, পরিক্রমাটা সহজ ছিল না ‘পুজো নন্দিনী’ প্রিয়াঙ্কা মুখোপাধ্যায়ের। আচমকাই এসেছিলেন মডেলিংয়ের দুনিয়ায়। অনভিজ্ঞ প্রিয়াঙ্কা একদিন আবিষ্কার করেন তাঁকে ঘিরে রয়েছে সংবাদমাধ্যম। শুনতে চায় তাঁর কথা।
বিশদ

01st  November, 2019
একনজরে
 দোহা, ৭ ডিসেম্বর (এএফপি): আফগানিস্তানে শান্তি ফেরাতে তালিবানদের সঙ্গে ফের আলোচনা শুরু করল আমেরিকা। শনিবার, কাতারে দু’পক্ষের মধ্যে এক দফা আলোচনা হয়েছে বলে সূত্রের খবর। মাস তিনেক আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হঠাত্ করেই তালিবানদের সঙ্গে আলোচনা স্থগিত করে দিয়েছিলেন। ...

  মেলবোর্ন, ৭ ডিসেম্বর: বিপজ্জনক আচরণ করছিল পিচ। আর সেই কারণে খেলা বন্ধ হয়ে গেল ঐতিহ্যশালী মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে। ঘটনাটি ঘটেছে শনিবার। শেফিল্ড শিল্ডের ম্যাচে মুখোমুখি হয়েছিল ভিক্টোরিয়া এবং পশ্চিম অস্ট্রেলিয়া। টসে জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় ভিক্টোরিয়া। ...

সংবাদদাতা, ইসলামপুর: শনিবার দুপুরে চাকুলিয়া থানার শিকারপুরে পাটবোঝাই একটি চলন্ত ট্রাক্টরে হঠাৎ আগুন লেগে প্রায় তিন লক্ষ টাকার পাট ভস্মীভূত হয়। এই ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়িয়েছে। স্থানীয়রা জানিয়েছেন, চাকুলিয়া হাট থেকে এক ব্যবসায়ী পাট কিনে ট্রাক্টরে চাপিয়ে নিয়ে বিহারের কিষাণগঞ্জে ...

 বিএনএ, চুঁচুড়া: পুরসভার ওয়ার্ডের কাজের জন্যে বরাদ্দ হয়েছিল ২৮ জন শ্রমিক। কিন্তু, বাস্তবে অনুসন্ধান করে পাওয়া গেল ৪ জন! খোদ পুরসভার চেয়ারম্যানের উপস্থিতিতে এই পরিস্থিতি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

শরীর-স্বাস্থ্যের প্রতি নজর দেওয়া প্রয়োজন। কর্মক্ষেত্রে উন্নতির সম্ভাবনা। গুপ্ত শত্রুতার মোকাবিলায় সতর্কতা প্রয়োজন। উচ্চশিক্ষায় বিলম্বিত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩৫- অভিনেতা ধর্মেন্দ্রর জন্ম
১৯৭১- ভারত-পাকিস্তান যুদ্ধের সময় করাচি বন্দরে হানা দিল ভারতীয় নৌবাহিনী
১৯৭৪- গণভোটের মাধ্যমে গ্রিসে রাজতন্ত্রের অবসান
১৯৮০- নিউইয়র্কে এক মানসিক প্রতিবন্ধী ভক্তের হাতে খুন হলেন বিখ্যাত ব্রিটিশ পপ গায়ক জন লেনন
১৯৯১- রাশিয়া, বেলারুশ এবং ইউক্রেনের রাষ্ট্রনেতারা সোভিয়েত ইউনিয়ন ভেঙে দেওয়ার জন্য চুক্তিবদ্ধ হলেন এবং স্বাধীন রাষ্ট্রগুলিকে নিয়ে কমনওয়েলথ গঠন করলেন
২০০৯- বাগদাদে বোমা হামলায় নিহত ১২৭ এবং আহত ৪৪৮ জন





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯২.২০ টাকা ৯৫.৫৪ টাকা
ইউরো ৭৭.৭৫ টাকা ৮০.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
07th  December, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৩৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৪২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৯৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২১ অগ্রহায়ণ ১৪২৬, ৮ ডিসেম্বর ২০১৯, রবিবার, একাদশী ৫/৫৩ দিবা ৮/৩০। অশ্বিনী ৫৩/২৫ রাত্রি ৩/৩০। সূ উ ৬/৮/১৩, অ ৪/৪৮/১৭, অমৃতযোগ দিবা ৬/৫১ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১১/৪৯ মধ্যে পুনঃ ২/৪০ গতে ২/৪০ মধ্যে। রাত্রি ৭/২৮ গতে ৯/১৫ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ১/৪২ মধ্যে পুনঃ ২/৩৫ গতে উদয়াবধি, বারবেলা ১০/৮ গতে ১২/৪৮ মধ্যে, কালরাত্রি ১/৮ গতে ২/৪৮ মধ্যে।
২১ অগ্রহায়ণ ১৪২৬, ৮ ডিসেম্বর ২০১৯, রবিবার, একাদশী ৩/১৫/৫২ দিবা ৭/২৭/৫৯। অশ্বিনী ৫৩/১০/৩০ রাত্রি ৩/২৫/৫০, সূ উ ৬/৯/৩৮, অ ৪/৪৮/৪৮, অমৃতযোগ দিবা ৭/১ গতে ৯/৮ মধ্যে ও ১১/৫৬ গতে ২/৪৫ মধ্যে এবং রাত্রি ৭/৩৩ গতে ৯/২১ মধ্যে ও ১২/২ গতে ১/৫০ মধ্যে ও ২/৪৮ গতে ৬/১০ মধ্যে, কালবেলা ১১/২৯/১৪ গতে ১২/৪৯/৮ মধ্যে, কালরাত্রি ১/৯/২০ গতে ২/৪৯/২৭ মধ্যে।
১০ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
আলিপুরে ভেঙে পড়ল নির্মীয়মান বাড়ির একাংশ 
আলিপুর রোডে ভেঙে পড়ল নির্মীয়মাণ বহুতলের একাংশ। দুর্ঘটনায় এখনও পর্যন্ত ...বিশদ

07-12-2019 - 05:05:00 PM

মালদহে মহিলার রহস্যমৃত্যুর ঘটনার তদন্তে অতিরিক্ত পুলিস সুপারকে ঘেরাও করে বিক্ষোভ বিজেপির 

07-12-2019 - 03:51:00 PM

মালদা, বালুরঘাট, কোচবিহার বিমানবন্দর নবীকরণের উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার, জানালেন মুখ্যমন্ত্রী 
মালদা, বালুরঘাট, কোচবিহারের মতো অব্যবহৃত বিমানবন্দর ও বিমান স্ট্রিপগুলির নবীকরণের ...বিশদ

07-12-2019 - 03:34:00 PM

একনজরে গতকালের ম্যাচের রেকর্ডগুলি 
গতকাল হায়দরাবাদে প্রথম টি-২০ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দারুণ জয় ...বিশদ

07-12-2019 - 02:35:02 PM

বাটানগরে জলের পাইপের স্তূপে আগুন, ঘটনাস্থলে দমকল 
মহেশতলা পুরসভার ৩২ নম্বর ওয়ার্ডের বাটা রিভারসাইড প্রোজেক্ট সংলগ্ন এলাকায় ...বিশদ

07-12-2019 - 12:41:00 PM

বি গার্ডেন লেনে ব্যক্তির দেহ উদ্ধার 
হাওড়ার বি গার্ডেন লেনে এক ব্যক্তির দেহ উদ্ধার হল। মৃতের ...বিশদ

07-12-2019 - 12:16:18 PM