Bartaman Patrika
সিনেমা
 

লক্ষ্য যখন মঙ্গল

১৪ আগস্ট চাঁদের কক্ষপথে ঝাঁপ দেবে ভারতের চন্দ্রযান-২। তার ঠিক পরের দিন, অর্থাৎ স্বাধীনতা দিবসে মুক্তি পাবে অক্ষরকুমার অভিনীত জগন শক্তির ছবি ‘মিশন মঙ্গল।’
ইতিমধ্যেই সিনেপ্রেমীরা দেখে ফেলেছেন মিশন মঙ্গলের ট্রেলার। সেখানে স্পষ্টই বলা হয়েছে, সত্য ঘটনা অবলম্বনে এই ছবি তৈরি করা হয়েছে। দক্ষিণী পরিচালক জগনও এক সাক্ষাৎকারে জানিয়েছেন, তাঁকে এই ছবির বিষয়ে রসদ জুগিয়েছে খোদ ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)। জগনের বোনও ইসরোর বিজ্ঞানী। তাঁর কাছ থেকেও ইসরোর মঙ্গল মিশন সম্পর্কে অনেক তথ্য জোগাড় করেছেন জগন।
বছর ছয় আগের ঘটনা। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থায় তখন চরম ব্যস্ততা। বিজ্ঞানী-প্রযুক্তিবিদদের তখন নাওয়া-খাওয়ার সময় নেই। আমেরিকা, রাশিয়া ও ইউরোপের সঙ্গে একাসনে বসতে চলেছে ভারত। টেনশন তো থাকবেই। মঙ্গল গ্রহে অভিযান চালাতে চলেছে ইসরো। এই প্রকল্পের নাম ছিল ‘মঙ্গলায়ন’।
বিশ্বের বিভিন্ন দেশ মঙ্গল অভিযানে যা খরচ করছিল, তার চেয়ে নামমাত্র খরচে ভারত এই অভিযান করেছে। এমনকী, হলিউডের মঙ্গল নিয়ে বিখ্যাত ছবি ‘গ্র্যাভিটি’ বানাতে যা খরচ হয়েছে, মঙ্গলায়নের খরচ ছিল তার চেয়েও কম।
২০১৩ সালের ৫ নভেম্বর। মঙ্গলের উদ্দেশে রওনা দিল ভারতের প্রথম মহাকাশ যান। পৃথিবীর মায়া কাটিয়ে মঙ্গলের কক্ষপথে সেই যান রওনা দিল ২০১৪ সালের ২৪ সেপ্টম্বর। তাই ভারতীয় মহাকাশ গবেষণায় এই ২৪ সেপ্টেম্বর দিনটি আক্ষরিক অর্থেই রেড লেটার ডে। যে যানের মেয়াদ ছিল মাত্র ১৮০ দিন, ইসরোর সেই মহাকাশযানই চার বছরের বেশি সময় ধরে কাজ করে চলেছে। পাঠিয়ে চলেছে লাল গ্রহের একের পর এক তথ্য-ছবি। পৃথিবীর অন্য দেশের তুলনায় অনেক কম খরচেই ভারত মঙ্গলে যান পাঠাতে পেরেছে। এর পিছনে কিন্তু রয়েছে অনেক ক্যালকুলেশন। ইসরোর পরিকল্পনাই ছিল কম জ্বালানিতে রকেট ছোঁড়া। তার জন্য এমন একটা সময় দরকার ছিল, যখন রকেট সবচেয়ে কম দূরত্ব অতিক্রম করবে। মঙ্গল-পৃথিবী আর সূর্যের কৌণিক দূরত্বের একটা নির্দিষ্ট মাপঝোক করেই ইসরোর বিজ্ঞানীরা রকেট ছুঁড়েছিলেন। ২০১৩ সালের নভেম্বরের ওই সময় যদি রকেট ছোড়া না যেত, তবে মঙ্গলায়নের পরিকল্পনা প্রায় আড়াই বছর পিছিয়ে যেত।
ইসরোর এই মঙ্গলায়নে একটা বড় ভূমিকা ছিল মহিলা বিজ্ঞানীদের। ইসরোর মার্স অরবিটার মিশন বা ‘মম’-এর গুরুত্বপূর্ণ দায়িত্বে ছিলেন তাঁরা। যেমন ডেপুটি অপারেশন ডিরেক্টর রিতু কিরদাল ও নন্দিনী হরিনাথ, জিওস্যাট প্রোগ্রাম ডিরেক্টর অনুরাধা টি কে, প্রজেক্ট ম্যানেজার মৌমিতা দত্ত প্রমুখ। এছাড়াও মঙ্গলায়ন প্রজেক্টের বিভিন্ন ক্ষেত্রে কাজ করা ইসরোর বিশাল টিমে ছিলেন বহু মহিলা বিজ্ঞানী। মঙ্গলায়নের সফল উৎক্ষেপণের পর ওই মহিলা টিমের উচ্ছ্বাসের ছবি ভাইরাল হয়েছিল।
জগন ওই জায়গাটিকেই তাঁর ছবিতে ধরেছেন। একগুচ্ছ মহিলা বিজ্ঞানী, যাঁরা সংসারের কাজও করেন, আবার বিজ্ঞান সাধনায় মগ্ন। ছবিতে ওই মহিলা বিজ্ঞানীদের ব্যক্তিগত জীবনের ছোঁয়া যেমন থাকছে, তেমনি থাকছে মঙ্গলায়নের লড়াইও। ওই মহিলা বিজ্ঞানীদের ভূমিকায় থাকছেন বিদ্যা বালন (তারা সিন্ধে), সোনাক্ষী সিনহা (একা গান্ধী), তাপসী পান্নু (কৃতিকা আগরওয়াল), নিত্য মেনন (বর্ষা গৌড়), কীর্তি কুলহারি (নেহা সিদ্দিকী) প্রমুখ। অক্ষয়কুমার (রাকেশ ধাওয়ান) হলেন এই মিশনের প্রধান। বিদ্যা বালন হলেন প্রজেক্ট ডিরেক্টর। প্রপালশন কন্ট্রোলের দায়িত্বে থাকবেন সোনাক্ষী। তাপসীর দায়িত্বে নেভিগেশন ও কমিউনিকেশন। স্যাটেলাইট ডিজাইনার নিত্যা মেনন ও কীর্তি কুলহারি প্রোগ্রাম অটোনমির দায়িত্বে। দু’টি গুরুত্বপূর্ণ ভূমিকায় থাকছেন শরমন যোশি (পরমেশ্বর নাইডু) ও এইচ জি দত্তাত্রেয় (অনন্ত আয়ার)। শরমনের দায়িত্বে পে লোড আর দত্তাত্রেয়র হাতে স্ট্রাকচারাল ডিজাইন।
মঙ্গল অভিযানের ক্ষেত্রে ভারত হল চতুর্থ ও এশিয়ার প্রথম দেশ। তবে প্রথম অভিযানেই সাফল্য একমাত্র ভারতই পেয়েছে। এই অভিযানের দু’টো বড় দিক ছিল। প্রথমটি নামমাত্র খরচ, দ্বিতীয়টি কম শক্তিশালী পিএসএলভি রকেটে মহাকাশযান পাঠানো। কিন্তু মিশন মঙ্গল এই দু’টি ক্ষেত্রেই প্রকৃত সত্যর ধারে কাছে যায়নি। যেমন ট্রেলারে দেখা গিয়েছে, জিএসএলভি রকেট। এই রকেট ইসরো প্রথম ব্যবহার করেছে চন্দ্রযান-২ উৎক্ষেপণে। দ্বিতীয়ত, মিশন মঙ্গল বানাতে যা খরচ হয়েছে, তার চেয়ে কম খরচে ইসরো মঙ্গলায়ন অভিযান সফল করেছে। ইসরোর তখন খরচ হয়েছিল প্রায় ৪৫০ কোটি টাকা।
মহাকাশ গবেষণা নিয়ে হলিউডে অনেক ছবি হয়েছে। কিন্তু বলিউড সেখানে পিছিয়েই ছিল। ১৯৬৭ সালে মুক্তি পেয়েছিল দারা সিং অভিনীত ‘চাঁদ পর চড়াই’। কিন্তু সেই অর্থে মহাকাশ গবেষণা ও একটি মিশন সফল করার যাবতীয় খুঁটিনাটি কোনও ছবিতে দেখা যায়নি। সেই অর্থে মিশন মঙ্গল সত্যিই প্রথমসারিতে থাকবে। প্রথম দিকে অনেকেই মনে করেছিলেন ছবিতে অক্ষয়কুমারের তেমন ভূমিকা নেই। কিন্তু এখন বোঝা যাচ্ছে, অক্ষয়ই ছবির কেন্দ্রীয় চরিত্রে। ছবিতে বিদ্যা বালনের স্বামীর চরিত্রে দেখা যাবে সঞ্জয় কাপুরকে।
প্রীতম দাশগুপ্ত
09th  August, 2019
ডাক্তারদের লড়াইকে কুর্নিশ

করোনার আবির্ভাবের পর থেকে ‘ফ্রন্টলাইন ওয়ার্কাস’ হিসেবে সমাজে ডাক্তাদের অবদান নতুন করে মনে করিয়ে দেওয়ার প্রয়োজন নেই। এবারে সেই ডাক্তারদের পেশাগত লড়াই ও ব্যক্তিগত জীবনের প্রেক্ষাপটে তৈরি হচ্ছে নতুন একটি ছবি। নাম ‘ডাক্তার কাকু’।
বিশদ

08th  October, 2021
প্রভাসের স্পিরিট

দক্ষিণী সুপারস্টার প্রভাস তাঁর কেরিয়ারের ২৫তম ছবির ঘোষণা করলেন। ছবির নাম ‘স্পিরিট’। পরিচালক সন্দীপ রেড্ডি ভাঙ্গা। এই পরিচালকের বায়োডেটায় ইতিমধ্যেই তেলুগুতে ‘অর্জুন রেড্ডি’ ও  হিন্দিতে ‘কবীর সিং’-এর মতো হিট ছবি রয়েছে। বিশদ

08th  October, 2021
ঋতুপর্ণা এবার ফুলমতি

এবার গায়িকা হিসাবে আত্মপ্রকাশ ঘটল ঋতুপর্ণা সেনগুপ্তের।পুজোর ঠিক আগেই মুক্তি পেল তাঁর গাওয়া প্রথম গানের মিউজিক ভিডিও ফুলমতি।বাপি লাহিড়ীর সুরে এবং তাঁর সঙ্গে যুগলবন্দিতে গানটি গেয়েছেন ঋতুপর্ণা।এই গানটি দিয়েই বাপি  তাঁর সঙ্গীত জীবনের গোল্ডেন জুবিলি পালন করছেন। বিশদ

08th  October, 2021
ওজন বাড়ালেন

সাধারণত চরিত্রের প্রয়োজনে অভিনেতাদের ওজন কমাতে দেখা যায়। কিন্তু এবারে চরিত্রের প্রয়োজনে ওজন বাড়ালেন কার্তিক আরিয়ান। আর এক-দু কেজি নয়। রোমান্টিক থ্রিলার ‘ফ্রেডি’র ছবির জন্য নাকি তিনি চোদ্দো কেজি ওজন বাড়িয়েছেন। এর আগে খুবই কম সময়ের মধ্যে ‘ধামাকা’ ছবির শ্যুটিং শেষ করেছিলেন কার্তিক। বিশদ

08th  October, 2021
রেবতীর পরিচালনায় কাজল

রেবতীর পরিচালনায় অভিনয় করতে চলেছেন কাজল। ছবির নাম ‘দ্য লাস্ট হুররা’। সত্য ঘটনা অবলম্বনে ছবির গল্প তৈরি হয়েছে। সুজাতা নামের এক মায়ের গল্প বলা হবে এই ছবিতে। জটিল পরিস্থিতিতে হাসতে হাসতে সে সমস্যা সামলে নেয়। খুব শীঘ্রই এই ছবির শ্যুটিং শুরু হবে। 
বিশদ

08th  October, 2021
হাতে মায়ের ট্যাটু

বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়েছিলেন অভিনেত্রী জাহ্নবী কাপুর। সোশ্যাল মিডিয়ায় একাধিক ছবি পোস্ট করেছেন তিনি। তার মধ্যেই একটি ভিডিও রয়েছে। সেই ভিডিওতে দেখা যাচ্ছে, অভিনেত্রী তাঁর হাতে একটি ট্যাটু করিয়েছেন। সেই ট্যাটুতে যা লেখা রয়েছে, তাই দেখে নেটনাগরিকরা বেজায় খুশি।
বিশদ

08th  October, 2021
সম্মানিত ড্যানিয়েল

জেমস বন্ডের চরিত্রাভিনেতা ড্যানিয়েল ক্রেগের মুকুটে নতুন পালক যুক্ত হল। হলিউডের ‘ওয়াক অব ফেম’-এ তাঁর নামে একটি সোনালি তারা জায়গা করে নিল। ‘ওয়াক অব ফেম’-এ অতীতের জেমস বন্ড চরিত্রাভিনেতা রজার মুরের নামের পাশেই ড্যানিয়েলের নাম রাখা হয়েছে।
বিশদ

08th  October, 2021
অবশেষে একটা বৃত্ত সম্পূর্ণ হল
নো টাইম টু ডাই

একটা ছোট্ট তথ্য দিয়ে শুরু করি। জেমস বন্ড সিরিজের ২৫তম ছবি ‘নো টাইম টু ডাই’-এর মুক্তির আগে বন্ডের চরিত্রাভিনেতা ড্যানিয়েল ক্রেগের জার্নিকে কেন্দ্র করে একটা তথ্যচিত্র সকলের দৃষ্টি আকর্ষণ করে।
বিশদ

01st  October, 2021
এই সিরিজ নতুন
প্রজন্মকে অনুপ্রাণিত করবে

আজ ওটিটিতে মুক্তি পাচ্ছে লিয়েন্ডার পেজ ও মহেশ ভূপতির দ্বৈরথ নিয়ে তৈরি ডকু সিরিজ ‘ব্রেক পয়েন্ট’। মুম্বইতে টেনিসের এই দুই মহারথীকে একসঙ্গে পেলেন আমাদের প্রতিনিধি শামা ভগত।
বিশদ

01st  October, 2021
ডাবল রোলে

এই মুহূর্তে শাহরুখ খান দু’টি ছবি নিয়ে ব্যস্ত রয়েছেন। তার মধ্যে একটি হল সিদ্ধার্থ আনন্দ পরিচালিত ‘পাঠান’ এবং অন্যটি আটলির পরিচালনায় ‘জওয়ান’।
বিশদ

01st  October, 2021
বাজেয়াপ্ত গাড়ির
মালকিন করিনা!

প্রায় বছর খানেক আগে একটি বিলাসবহুল গাড়ি বাজেয়াপ্ত করেছিল কেরল পুলিস। মনসোন মাভুনকাল নামে এক বিক্রেতার কাছ থেকে ওই গাড়িটি সহ মোট ২০টি বিলাসবহুল গাড়ি বাজেয়াপ্ত করেছিল পুলিস।
বিশদ

01st  October, 2021
নতুন হিন্দি ছবিতে

এখন প্রায়ই মুম্বই যেতে হচ্ছে অভিনেত্রী সৌরসেনী মৈত্রকে। একটি নতুন ওটিটি প্ল্যাটফর্মের জন্য হিন্দি ছবিতে অভিনয় করছেন তিনি। ভিক্টর মুখোপাধ্যায় পরিচালিত এই ছবিতে সৌরসেনী ছাড়া আর কারা অভিনয় করছেন, সেই বিষয়ে এখনও কিছু জানা যায়নি।
বিশদ

01st  October, 2021
এবার ছবির বিষয় 
পোস্তার ভেঙে পড়া ব্রিজ

‘কলকাতা চলন্তিকা’ নামে নতুন একটি ছবির কাজে হাত দিতে চলেছেন পাভেল। সাধারণত সাম্প্রতিক ঘটনা যা মানুষের মনে প্রভাব ফেলে সেইরকম বিষয়কেই তাঁর ছবিতে তুলে ধরার চেষ্টা করেন তিনি।
বিশদ

01st  October, 2021
ফের ক্যামেরার পিছনে

ফের পরিচালকের আসনে অভিনেতা জয়জিৎ বন্দ্যোপাধ্যায়। তবে, ছবি বা টেলিফিল্ম নয়। এবার একটি মিউজিক ভিডিও পরিচালনা করেছেন তিনি। গানটির নাম ‘লিলি ডোন্ট বি সিলি’।
বিশদ

01st  October, 2021
একনজরে
কাল মঙ্গলবার তারা মায়ের আবির্ভাব তিথি। বহুকাল ধরে শুক্লা চতুর্দশী তিথিতে মায়ের আবির্ভাব তিথি পালিত হয়ে আসছে তারাপীঠে।  ...

রবিবার থেকে দুই মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলায় দ্বিতীয় পর্যায়ের দুয়ারে রেশন কর্মসূচি শুরু হল। এদিন তিন জেলায় মোট ১১৫২ জন এমআর ডিলার ওই কর্মসূচিতে অংশ ...

তরল মাদক পাচারের সময় সীমান্তের বাসিন্দা ও জওয়ানদের তাড়া খেয়ে পালাতে গিয়ে গুরুতরভাবে আহত হল ২ বাংলাদেশি পাচারকারী। সীমান্তরক্ষীরা তাদের উদ্ধার করে বসিরহাট সুপার স্পেশালিটি হাসপাতালে ভর্তি করে। ...

দশমীর রাতে বাড়ির সামনে নিষিদ্ধ শব্দবাজি ফাটানোর প্রতিবাদ করায় এক মহিলা আইনজীবী ও তাঁর বাবাকে স্থানীয় কয়েকজন যুবক বেধড়ক মারধর করে বলে অভিযোগ উঠেছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সময় মতো চিকিৎসায় ও যত্ন গ্রহণে দেহে রোগারোগ্য। মানসিক অস্থিরতা বৃদ্ধি কর্মে বাধার সৃষ্টি করতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৭১: কম্পিউটারের জনক চার্লস ব্যাবেজের মৃত্যু
১৯১৮: চিত্রশিল্পী পরিতোষ সেনের জন্ম
১৯৩১: গ্রামাফোনের আবিষ্কারক টমাস আলভা এডিসনের মৃত্যু
১৯৪০: টলিউড অভিনেতা পরাণ বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৫০: অভিনেতা ওমপুরীর জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৪৯ টাকা ৭৬.২১ টাকা
পাউন্ড ১০১.০৮ টাকা ১০৪.৬০ টাকা
ইউরো ৮৫.৬৩ টাকা ৮৮.৭৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
12th  October, 2021
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮,০০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৫,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৬,২৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৩,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৩,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
17th  October, 2021

দিন পঞ্জিকা

 ১ কার্তিক, ১৪২৮, সোমবার, ১৮ অক্টোবর ২০২১।  ত্রয়োদশী ৩১/১৫ সন্ধ্যা ৬/৮। পূর্বভাদ্রপদ নক্ষত্র ১২/৫৯ দিবা ১০/৫৯। সূর্যোদয় ৫/৩৭/৫৮, সূর্যাস্ত ৫/৫/৫২।  অমৃতযোগ দিবা ৭/১০ মধ্যে পুনঃ ৮/৪১ গতে ১০/৫৯ মধ্যে। রাত্রি ৭/৩৭ গতে ১০/৫৭ মধ্যে পুনঃ ২/১৮ গতে ৩/৭ মধ্যে। বারবেলা ৭/৪ গতে ৮/৩০ মধ্যে পুনঃ ২/১৩ গতে ৩/৩৯ মধ্যে। কালরাত্রি ৯/৪৭ গতে ১১/২২ মধ্যে। 
৩১ আশ্বিন, ১৪২৮, সোমবার, ১৮ অক্টোবর ২০২১। ত্রয়োদশী রাত্রি ৬/২৫। পূর্বভাদ্রপদ নক্ষত্র  দিবা ১২/১৮। সূর্যোদয় ৫/৩৯, সূর্যাস্ত ৫/৭। অমৃতযোগ দিবা ৭/১৭ মধ্যে ও ৮/৪৫ গতে ১০/৫৮ মধ্যে এবং রাত্রি ৭/২৮ গতে ১০/৫৪ মধ্যে ও ২/২১ গতে ৩/১৩ মধ্যে। কালবেলা ৭/৫ গতে ৮/৩১ মধ্যে ও ২/১৫ গতে ৩/৪১ মধ্যে। কালরাত্রি ৯/৪৯ গতে ১১/২৩ মধ্যে। 
১১  রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
মেমারিতে ঘর থেকে উদ্ধার যুবকের পচাগলা দেহ
বর্ধমানের মেমারির দক্ষিণপাড়া এলাকায় একটি বাড়ি থেকে যুবকের পচাগলা মৃতদেহ ...বিশদ

01:34:05 PM

কৃষক আন্দোলনকে সমর্থন করে কৃষ্ণনগরে চলছে রেল রোকো কর্মসূচি

01:27:39 PM

উঃ দিনাজপুরে গুলিবিদ্ধ হয়ে মৃত্যু বিজেপির যুব মোর্চার সহ-সভাপতির, অভিযুক্ত তৃণমূল
দুষ্কৃতীদের গুলিতে মৃত্যু হল উত্তর দিনাজপুর জেলা যুব মোর্চার সহ-সভাপতি ...বিশদ

11:41:00 AM

হিমাচলের লাহুলে ব্যাপক তুষারপাত

11:31:31 AM

খাপোলি সংলগ্ন পুনে-মুম্বই এক্সপ্রেসওয়েতে দুর্ঘটনা, মৃত ৩, জখম ৬

11:29:13 AM

দেশে কমছে দৈনিক করোনা  আক্রান্তের সংখ্যা
ভারতে ক্রমশ কমতে শুরু করেছে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা। গত ...বিশদ

11:26:57 AM