Bartaman Patrika
সিনেমা
 

লক্ষ্য যখন মঙ্গল

১৪ আগস্ট চাঁদের কক্ষপথে ঝাঁপ দেবে ভারতের চন্দ্রযান-২। তার ঠিক পরের দিন, অর্থাৎ স্বাধীনতা দিবসে মুক্তি পাবে অক্ষরকুমার অভিনীত জগন শক্তির ছবি ‘মিশন মঙ্গল।’
ইতিমধ্যেই সিনেপ্রেমীরা দেখে ফেলেছেন মিশন মঙ্গলের ট্রেলার। সেখানে স্পষ্টই বলা হয়েছে, সত্য ঘটনা অবলম্বনে এই ছবি তৈরি করা হয়েছে। দক্ষিণী পরিচালক জগনও এক সাক্ষাৎকারে জানিয়েছেন, তাঁকে এই ছবির বিষয়ে রসদ জুগিয়েছে খোদ ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)। জগনের বোনও ইসরোর বিজ্ঞানী। তাঁর কাছ থেকেও ইসরোর মঙ্গল মিশন সম্পর্কে অনেক তথ্য জোগাড় করেছেন জগন।
বছর ছয় আগের ঘটনা। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থায় তখন চরম ব্যস্ততা। বিজ্ঞানী-প্রযুক্তিবিদদের তখন নাওয়া-খাওয়ার সময় নেই। আমেরিকা, রাশিয়া ও ইউরোপের সঙ্গে একাসনে বসতে চলেছে ভারত। টেনশন তো থাকবেই। মঙ্গল গ্রহে অভিযান চালাতে চলেছে ইসরো। এই প্রকল্পের নাম ছিল ‘মঙ্গলায়ন’।
বিশ্বের বিভিন্ন দেশ মঙ্গল অভিযানে যা খরচ করছিল, তার চেয়ে নামমাত্র খরচে ভারত এই অভিযান করেছে। এমনকী, হলিউডের মঙ্গল নিয়ে বিখ্যাত ছবি ‘গ্র্যাভিটি’ বানাতে যা খরচ হয়েছে, মঙ্গলায়নের খরচ ছিল তার চেয়েও কম।
২০১৩ সালের ৫ নভেম্বর। মঙ্গলের উদ্দেশে রওনা দিল ভারতের প্রথম মহাকাশ যান। পৃথিবীর মায়া কাটিয়ে মঙ্গলের কক্ষপথে সেই যান রওনা দিল ২০১৪ সালের ২৪ সেপ্টম্বর। তাই ভারতীয় মহাকাশ গবেষণায় এই ২৪ সেপ্টেম্বর দিনটি আক্ষরিক অর্থেই রেড লেটার ডে। যে যানের মেয়াদ ছিল মাত্র ১৮০ দিন, ইসরোর সেই মহাকাশযানই চার বছরের বেশি সময় ধরে কাজ করে চলেছে। পাঠিয়ে চলেছে লাল গ্রহের একের পর এক তথ্য-ছবি। পৃথিবীর অন্য দেশের তুলনায় অনেক কম খরচেই ভারত মঙ্গলে যান পাঠাতে পেরেছে। এর পিছনে কিন্তু রয়েছে অনেক ক্যালকুলেশন। ইসরোর পরিকল্পনাই ছিল কম জ্বালানিতে রকেট ছোঁড়া। তার জন্য এমন একটা সময় দরকার ছিল, যখন রকেট সবচেয়ে কম দূরত্ব অতিক্রম করবে। মঙ্গল-পৃথিবী আর সূর্যের কৌণিক দূরত্বের একটা নির্দিষ্ট মাপঝোক করেই ইসরোর বিজ্ঞানীরা রকেট ছুঁড়েছিলেন। ২০১৩ সালের নভেম্বরের ওই সময় যদি রকেট ছোড়া না যেত, তবে মঙ্গলায়নের পরিকল্পনা প্রায় আড়াই বছর পিছিয়ে যেত।
ইসরোর এই মঙ্গলায়নে একটা বড় ভূমিকা ছিল মহিলা বিজ্ঞানীদের। ইসরোর মার্স অরবিটার মিশন বা ‘মম’-এর গুরুত্বপূর্ণ দায়িত্বে ছিলেন তাঁরা। যেমন ডেপুটি অপারেশন ডিরেক্টর রিতু কিরদাল ও নন্দিনী হরিনাথ, জিওস্যাট প্রোগ্রাম ডিরেক্টর অনুরাধা টি কে, প্রজেক্ট ম্যানেজার মৌমিতা দত্ত প্রমুখ। এছাড়াও মঙ্গলায়ন প্রজেক্টের বিভিন্ন ক্ষেত্রে কাজ করা ইসরোর বিশাল টিমে ছিলেন বহু মহিলা বিজ্ঞানী। মঙ্গলায়নের সফল উৎক্ষেপণের পর ওই মহিলা টিমের উচ্ছ্বাসের ছবি ভাইরাল হয়েছিল।
জগন ওই জায়গাটিকেই তাঁর ছবিতে ধরেছেন। একগুচ্ছ মহিলা বিজ্ঞানী, যাঁরা সংসারের কাজও করেন, আবার বিজ্ঞান সাধনায় মগ্ন। ছবিতে ওই মহিলা বিজ্ঞানীদের ব্যক্তিগত জীবনের ছোঁয়া যেমন থাকছে, তেমনি থাকছে মঙ্গলায়নের লড়াইও। ওই মহিলা বিজ্ঞানীদের ভূমিকায় থাকছেন বিদ্যা বালন (তারা সিন্ধে), সোনাক্ষী সিনহা (একা গান্ধী), তাপসী পান্নু (কৃতিকা আগরওয়াল), নিত্য মেনন (বর্ষা গৌড়), কীর্তি কুলহারি (নেহা সিদ্দিকী) প্রমুখ। অক্ষয়কুমার (রাকেশ ধাওয়ান) হলেন এই মিশনের প্রধান। বিদ্যা বালন হলেন প্রজেক্ট ডিরেক্টর। প্রপালশন কন্ট্রোলের দায়িত্বে থাকবেন সোনাক্ষী। তাপসীর দায়িত্বে নেভিগেশন ও কমিউনিকেশন। স্যাটেলাইট ডিজাইনার নিত্যা মেনন ও কীর্তি কুলহারি প্রোগ্রাম অটোনমির দায়িত্বে। দু’টি গুরুত্বপূর্ণ ভূমিকায় থাকছেন শরমন যোশি (পরমেশ্বর নাইডু) ও এইচ জি দত্তাত্রেয় (অনন্ত আয়ার)। শরমনের দায়িত্বে পে লোড আর দত্তাত্রেয়র হাতে স্ট্রাকচারাল ডিজাইন।
মঙ্গল অভিযানের ক্ষেত্রে ভারত হল চতুর্থ ও এশিয়ার প্রথম দেশ। তবে প্রথম অভিযানেই সাফল্য একমাত্র ভারতই পেয়েছে। এই অভিযানের দু’টো বড় দিক ছিল। প্রথমটি নামমাত্র খরচ, দ্বিতীয়টি কম শক্তিশালী পিএসএলভি রকেটে মহাকাশযান পাঠানো। কিন্তু মিশন মঙ্গল এই দু’টি ক্ষেত্রেই প্রকৃত সত্যর ধারে কাছে যায়নি। যেমন ট্রেলারে দেখা গিয়েছে, জিএসএলভি রকেট। এই রকেট ইসরো প্রথম ব্যবহার করেছে চন্দ্রযান-২ উৎক্ষেপণে। দ্বিতীয়ত, মিশন মঙ্গল বানাতে যা খরচ হয়েছে, তার চেয়ে কম খরচে ইসরো মঙ্গলায়ন অভিযান সফল করেছে। ইসরোর তখন খরচ হয়েছিল প্রায় ৪৫০ কোটি টাকা।
মহাকাশ গবেষণা নিয়ে হলিউডে অনেক ছবি হয়েছে। কিন্তু বলিউড সেখানে পিছিয়েই ছিল। ১৯৬৭ সালে মুক্তি পেয়েছিল দারা সিং অভিনীত ‘চাঁদ পর চড়াই’। কিন্তু সেই অর্থে মহাকাশ গবেষণা ও একটি মিশন সফল করার যাবতীয় খুঁটিনাটি কোনও ছবিতে দেখা যায়নি। সেই অর্থে মিশন মঙ্গল সত্যিই প্রথমসারিতে থাকবে। প্রথম দিকে অনেকেই মনে করেছিলেন ছবিতে অক্ষয়কুমারের তেমন ভূমিকা নেই। কিন্তু এখন বোঝা যাচ্ছে, অক্ষয়ই ছবির কেন্দ্রীয় চরিত্রে। ছবিতে বিদ্যা বালনের স্বামীর চরিত্রে দেখা যাবে সঞ্জয় কাপুরকে।
প্রীতম দাশগুপ্ত
09th  August, 2019
তানাজির প্রচারে 

বক্সঅফিসে ‘তানাজি’-র যাত্রা অব্যাহত। এখনও পর্যন্ত বক্স অফিসে এই ছবি ১০০ কোটি টাকারও বেশি ব্যবসা করে ফেলেছে। সুবেদার তানাজি মালুসারের চরিত্রে অজয় দেবগণ ও খলনায়ক উদয়ভানের চরিত্রে সইফ আলি খানের অভিনয় দর্শকের মনে ধরেছে।
বিশদ

17th  January, 2020
আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উত্সব শুরু রবিবার 

নবম কলকাতা আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উত্সব আগামী ১৯ জানুয়ারি রবিবার শুরু হচ্ছে। প্রায় ২৫০টি ছবি এই চলচ্চিত্র উত্সবে প্রদর্শিত হবে। ছবি দেখার জন্য মোট ১২০০ চলচ্চিত্রপ্রেমী বাচ্চাকে ডেলিগেট কার্ড দেওয়া হবে বলে জানিয়েছে রাজ্যের তথ্য ও সংস্কৃতি দপ্তর। এই বছর ছবিগুলো ভাগ করা হয়েছে দু’টি বিভাগে। 
বিশদ

17th  January, 2020
৪ বছর বাদে সলমন কবীর একসঙ্গে?

সলমন খান এই মুহূর্তে ঈদের ছবি ‘রাধে’র শ্যুটিং নিয়ে ব্যস্ত। ‘ওয়ান্টেড’, ‘দাবাং ৩’-এর পরে প্রভু দেবার সঙ্গে তাঁর তৃতীয় ছবি। যদিও সলমনের আগামী ছবি নিয়ে প্রচুর কানাঘুষো হয়েছিল। বেশ অনেকগুলো ছবির নাম উঠে এসেছিল।  
বিশদ

17th  January, 2020
সম্মানিত কবিতা কৃষ্ণমূর্তি 

প্রখ্যাত গায়িকা কবিতা কৃষ্ণমূর্তিকে ভারতীয় ধ্রুপদী সঙ্গীতে অবদানের জন্য ‘সর্বোত্তম সম্মান’ শীর্ষক জীবনকৃতী সম্মান প্রদান করল শ্যামসুন্দর জুয়েলার্স। অষ্টম বেহালা ক্লাসিক্যাল ফেস্টিভ্যালের সমাপ্তি অনুষ্ঠানে শিল্পীকে এই সম্মান জানানো হয়। 
বিশদ

17th  January, 2020
তিনটি নতুন ছবি নিয়ে আসছে নেটফ্লিক্স 

তিনটি ছবির কথা ঘোষণা করল নেটফ্লিক্স। তার সঙ্গে ‘ফ্রিডম’ ছবিতে কারা অভিনয় করতে চলেছেন, সেই বিষয়েও জানানো হল। তিনটি ছবিই আলাদা স্বাদের। তার মধ্যে রয়েছে ড্রামা, রহস্য এবং সাহিত্য সংকলন।  
বিশদ

17th  January, 2020
আমার ও অজয়ের প্রত্যাশাগুলো একই রকমের

 প্রায় ন’বছর পর আবার একসঙ্গে বড়পর্দায় কাজল ও অজয় দেবগণ।সৌজন্যে ‘তানাজি’। যা আজ,শুক্রবার মুক্তি পাচ্ছে। মুম্বইতে বসে কাজল তাঁর কেরিয়ারের প্রথম পিরিয়ড ছবি ও অজয়ের সঙ্গে সুখী দাম্পত্যের রহস্য ফাঁস করলেন আমাদের প্রতিনিধি শামা ভগতের সামনে।
বিশদ

10th  January, 2020
শুরু হল আর্ট হাউস এশিয়া ফিল্ম ফেস্টিভ্যাল

দক্ষিণ কলকাতার বসুশ্রী সিনেমায় শুরু হল চতুর্থ আর্ট হাউস এশিয়া চলচ্চিত্র উৎসব। আর্ট হাউস সিনেমা, ইন্ডিপেন্ডেন্ট ছবিকে আরও উৎসাহ দানের জন্য এই উৎসবের আয়োজন। দেশি-বিদেশি পূর্ণদৈর্ঘ্যের ও স্বল্পদৈর্ঘ্যের ছবি মিলিয়ে তিরিশের বেশি ছবি রয়েছে উৎসবে।
বিশদ

10th  January, 2020
অনীকের ছবির মুক্তি পিছল 

অনীক দত্ত পরিচালিত ‘বরুণবাবুর বন্ধু’ ছবিটির মুক্তি পিছিয়ে গেল। প্রথমে শোনা যাচ্ছিল, ছবিটি আগামী ১০ জানুয়ারি মুক্তি পাবে। কিন্তু এখন এই ছবি মুক্তির দিন বদলে করা হয়েছে ৭ ফেব্রুয়ারি। কিন্তু কেন পিছিয়ে গেল ছবি মুক্তির দিন? এই বিষয়ে বৃহস্পতিবার অনীকের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘এটা প্রযোজকের সিদ্ধান্ত। 
বিশদ

03rd  January, 2020
বাংলা সিনেমার মায়া কানন

মানসী নাথ: দাদাসাহেব ফালকের দেখানো পথে উদ্বুদ্ধ হয়ে একটা সময় কলকাতাতেও চলচ্চিত্র নির্মাণ শুরু হয়। ১৯১৯ সালের ৮ নভেম্বর মুক্তি পায় বিল্বমঙ্গল। সেই থেকেই বাংলা ছবির পথচলা শুরু বলা যেতে পারে। দেবকী বসু, প্রমথেশ বড়ুয়া, বিমল রায়, উমাশশী, কাননবালার হাত ধরে যে যাত্রা শুরু হয় আজ তা শতবর্ষ অতিক্রম করেছে। 
বিশদ

03rd  January, 2020
দুগ্গা দুগ্গা 

রোদ্দুর ও মমার্থ এবং রাজডাঙা নব উদয় সংঘের পৃষ্ঠপোষকতায় সম্প্রতি এক ব্যতিক্রমী ও ভিন্নধর্মী আলোকচিত্র প্রদর্শনী হল ইচ্ছেপূরণ প্রাঙ্গণে। সমাজের বিভিন্ন ক্ষেত্রে সুপ্রতিষ্ঠিত ও সম্মানীয় বহু বিশিষ্টজনের উপস্থিতি সমগ্র আয়োজনকে গৌরবান্বিত করে। 
বিশদ

27th  December, 2019
ছুটির সন্ধানে ঋতুপর্ণা-শাশ্বত

প্রিয়ব্রত দত্ত: দু’দেশে দুটো সংসার। কলকাতায় কাজের সংসার, সিঙ্গাপুরে ঘর-সংসার। সাইবার সভ্যতা সাত সাগরকে যতই মুঠোর মধ্যে আনুক, দুই প্রান্তের দুই সংসারের ভারসাম্য বজায় রাখা সত্যিই সবসময় সম্ভব হয় না অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্তর পক্ষে। 
বিশদ

27th  December, 2019
উত্তাল জোয়ার আর মনের টনিক 

এই প্রথম কলকাতায় দেবের নতুন ছবি ‘টনিক’ এর শ্যুটিং হল। মাঝ রাতে মাঝ গঙ্গায় একঝাঁক অভিনেতাদের মাঝে সেই শ্যুটিংয়ের সাক্ষী ছিলেন প্রিয়ব্রত দত্ত।  বিশদ

20th  December, 2019
সমাজটা বৃদ্ধাশ্রমে পরিণত হচ্ছে 

সেই ১৯৬৪ সালে জুটি বেঁধেছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায় ও মাধবী মুখোপাধ্যায়। সত্যজিতের ‘চারুলতা’য়। অমল-চারুলতার সেই জুটি অমলিন প্রায় পঞ্চান্ন বছর বছর পরে আজও। অনীক দত্তর নতুন ছবি ‘বরুণবাবুর বন্ধু’তেও সৌমিত্র-মাধবীর সেই নস্টালজিক ম্যাজিক রিয়ালিজিম। দক্ষিণ কলকাতার একটি স্টুডিওর প্রেক্ষাগৃহে তখন পাশপাশি  দু’জনে। 
বিশদ

13th  December, 2019
ছোট ছবির পক্ষে সওয়াল অনিলের 

কৌশানী মিত্র: সম্প্রতি শহরের একটি বিলাসবহুল হোটেল-প্রাঙ্গনে হয়ে গেল লার্জ শর্ট ফিল্মের অনুষ্ঠান। সেখানে উপস্থিত ছিলেন চিরসবুজ অভিনেতা অনিল কাপুর, পরিচালক এবং লেখক রাকেশ ওমপ্রকাশ মেহেরা, অভিনেতা বিনয় পাঠক, শীতল মেনন, পরিচালক বিজয় নাম্বিয়ার, গীতিকার নিরঞ্জন আইঙ্গার। এঁরা প্রত্যেকেই চলচ্চিত্র জগতের প্রসিদ্ধ নাম।  
বিশদ

13th  December, 2019
একনজরে
 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৭ জানুয়ারি: মেগা ডেটা ব্যাঙ্ক তৈরি করছে কেন্দ্র। কৃষক থেকে শ্রমিক। ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ী থেকে ক্ষুদ্র ঋণগ্রাহকের সংখ্যা। মোদি সরকার বিভিন্ন ...

ডার্বির ইতিহাসে প্রথম পাঁচ গোলদাতার মধ্যে একমাত্র বাঙালি তিনি। আট ও নয়ের দশকে তাঁকে ঘিরে আবর্তিত হত সমর্থকদের স্বপ্ন। দুই প্রান্ত থেকে ভেসে আসা বল ...

বাংলা নিউজ এজেন্সি: পুরসভার আসন সংরক্ষণের খসড়া তালিকা প্রকাশ হতেই উত্তরবঙ্গে বামপন্থী ও ডানপন্থী নেতাদের কপালে পড়েছে চিন্তার ভাঁজ। প্রশাসন সূত্রের খবর, আসন সংরক্ষণের খসড়া তালিকা অনুসারে উত্তরবঙ্গে ১৩টি পুরসভার প্রায় দু’ডজন নেতার ভাগ্য পুড়তে চলেছে।  ...

 ওয়াশিংটন, ১৭ জানুয়ারি: কথায় বলে, চোরা না শোনে ধর্মের কাহিনী’। পাকিস্তানের ক্ষেত্রে এই প্রবাদ যে কতটা লাগসই, ফের তার প্রমাণ মিলল। মার্কিন পারমাণবিক অস্ত্র এবং তা বহনে সক্ষম ক্ষেপণাস্ত্র তৈরির প্রযুক্তি চোরাচালানে আরও একবার নাম জড়াল পাকিস্তানের। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

উচ্চবিদ্যায় ভালো ফল হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে সুযোগ আসবে। কোনও প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু
১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম
১৯৯৬: রাজনীতিক ও অভিনেতা এন টি রামারাওয়ের মৃত্যু
২০০৩: কবি হরিবংশ রাই বচ্চনের মৃত্যু
২০১৮ – বিশিষ্ট বাঙালি সাংবাদিক ও কার্টুনিস্ট চন্ডী লাহিড়ীর মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৪৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৩৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৮,৯৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ মাঘ ১৪২৬, ১৮ জানুয়ারি ২০২০, শনিবার, নবমী ৫৪/৫ দিবা ৪/১। স্বাতী ৪৪/৪১ রাত্রি ১২/১৬। সূ উ ৬/২৩/৪, অ ৫/১০/৩৪, অমৃতযোগ দিবা ৯/৫৮ গতে ১২/৫০ মধ্যে। রাত্রি ৭/৪৮ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১২/১২ গতে ১/৫৮ মধ্যে পুনঃ ২/৫১ গতে ৪/৩৬ মধ্যে। বারবেলা ৭/৪৩ মধ্যে পুনঃ ১/৭ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/৪৮ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৪৯ মধ্যে পুনঃ ৪/৪৪ গতে উদয়াবধি। 
৩ মাঘ ১৪২৬, ১৮ জানুয়ারি ২০২০, শনিবার, অষ্টমী ৬/৩২/৩৮ দিবা ৯/২/৫৩। স্বাতী ৫২/৪১/৩১ রাত্রি ৩/৩০/২৬। সূ উ ৬/২৫/৫০, অ ৫/৯/৩২, অমৃতযোগ দিবা ১০/০ গতে ১২/৫৭ মধ্যে এবং রাত্রি ৭/৫৭ গতে ১০/৩৩ মধ্যে ও ১২/১৬ গতে ২/০ মধ্যে ও ২/৫২ গতে ৪/৩৬ মধ্যে। কালবেলা ৭/৪৬/১৯ মধ্যে ও ৩/৪৯/৪ গতে ৫/৯/৩২ মধ্যে, কালরাত্রি ৬/৪৯/৪ মধ্যে ও ৪/৪৬/১৮ গতে ৬/২৫/৫৫ মধ্যে। 
২২ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
পর্ণশ্রীতে মাথায় আঘাত করে লুঠ ৩ লক্ষ টাকা
দক্ষিণ কলকাতার পর্ণশ্রী এলাকায় মাথায় আঘাত করে লুঠ করা হল ...বিশদ

10:06:53 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, শনিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। ...বিশদ

10:05:09 AM

একঘণ্টা বিনি পয়সার ভোজ রসগোল্লা, ফুচকা
দমদমে শুরু হল ‘নালেঝোলে’ খাদ্যমেলা। দমদম রোডে ৪ নম্বর দাগা ...বিশদ

09:30:00 AM

রাতেই পার্ক সার্কাস ময়দানে আন্দোলনকারীদের পাশে পি চিদম্বরম
কোনওরকম রাজনৈতিক পতাকা ছাড়াই গভীর রাতে পাক সার্কাসের অবস্থান মঞ্চে ...বিশদ

09:27:00 AM

অবাক কাণ্ড বড়িশার স্কুলে
বড়িশার স্কুলে অবাক কাণ্ড। এক প্রধান শিক্ষক থাকতেই ফের সেখানে ...বিশদ

09:24:43 AM

দাবিদাওয়া নিয়ে মুখ্যমন্ত্রীকে চিঠি বিশ্ববিদ্যালয় অধ্যাপক সংগঠনের
ইউজিসি’র নয়া বেতনক্রম ঘোষণা হলেও সেই বকেয়া নিয়ে সরকার চুপ। ...বিশদ

09:16:38 AM