Bartaman Patrika
সিনেমা
 

লক্ষ্য যখন মঙ্গল

১৪ আগস্ট চাঁদের কক্ষপথে ঝাঁপ দেবে ভারতের চন্দ্রযান-২। তার ঠিক পরের দিন, অর্থাৎ স্বাধীনতা দিবসে মুক্তি পাবে অক্ষরকুমার অভিনীত জগন শক্তির ছবি ‘মিশন মঙ্গল।’
ইতিমধ্যেই সিনেপ্রেমীরা দেখে ফেলেছেন মিশন মঙ্গলের ট্রেলার। সেখানে স্পষ্টই বলা হয়েছে, সত্য ঘটনা অবলম্বনে এই ছবি তৈরি করা হয়েছে। দক্ষিণী পরিচালক জগনও এক সাক্ষাৎকারে জানিয়েছেন, তাঁকে এই ছবির বিষয়ে রসদ জুগিয়েছে খোদ ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)। জগনের বোনও ইসরোর বিজ্ঞানী। তাঁর কাছ থেকেও ইসরোর মঙ্গল মিশন সম্পর্কে অনেক তথ্য জোগাড় করেছেন জগন।
বছর ছয় আগের ঘটনা। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থায় তখন চরম ব্যস্ততা। বিজ্ঞানী-প্রযুক্তিবিদদের তখন নাওয়া-খাওয়ার সময় নেই। আমেরিকা, রাশিয়া ও ইউরোপের সঙ্গে একাসনে বসতে চলেছে ভারত। টেনশন তো থাকবেই। মঙ্গল গ্রহে অভিযান চালাতে চলেছে ইসরো। এই প্রকল্পের নাম ছিল ‘মঙ্গলায়ন’।
বিশ্বের বিভিন্ন দেশ মঙ্গল অভিযানে যা খরচ করছিল, তার চেয়ে নামমাত্র খরচে ভারত এই অভিযান করেছে। এমনকী, হলিউডের মঙ্গল নিয়ে বিখ্যাত ছবি ‘গ্র্যাভিটি’ বানাতে যা খরচ হয়েছে, মঙ্গলায়নের খরচ ছিল তার চেয়েও কম।
২০১৩ সালের ৫ নভেম্বর। মঙ্গলের উদ্দেশে রওনা দিল ভারতের প্রথম মহাকাশ যান। পৃথিবীর মায়া কাটিয়ে মঙ্গলের কক্ষপথে সেই যান রওনা দিল ২০১৪ সালের ২৪ সেপ্টম্বর। তাই ভারতীয় মহাকাশ গবেষণায় এই ২৪ সেপ্টেম্বর দিনটি আক্ষরিক অর্থেই রেড লেটার ডে। যে যানের মেয়াদ ছিল মাত্র ১৮০ দিন, ইসরোর সেই মহাকাশযানই চার বছরের বেশি সময় ধরে কাজ করে চলেছে। পাঠিয়ে চলেছে লাল গ্রহের একের পর এক তথ্য-ছবি। পৃথিবীর অন্য দেশের তুলনায় অনেক কম খরচেই ভারত মঙ্গলে যান পাঠাতে পেরেছে। এর পিছনে কিন্তু রয়েছে অনেক ক্যালকুলেশন। ইসরোর পরিকল্পনাই ছিল কম জ্বালানিতে রকেট ছোঁড়া। তার জন্য এমন একটা সময় দরকার ছিল, যখন রকেট সবচেয়ে কম দূরত্ব অতিক্রম করবে। মঙ্গল-পৃথিবী আর সূর্যের কৌণিক দূরত্বের একটা নির্দিষ্ট মাপঝোক করেই ইসরোর বিজ্ঞানীরা রকেট ছুঁড়েছিলেন। ২০১৩ সালের নভেম্বরের ওই সময় যদি রকেট ছোড়া না যেত, তবে মঙ্গলায়নের পরিকল্পনা প্রায় আড়াই বছর পিছিয়ে যেত।
ইসরোর এই মঙ্গলায়নে একটা বড় ভূমিকা ছিল মহিলা বিজ্ঞানীদের। ইসরোর মার্স অরবিটার মিশন বা ‘মম’-এর গুরুত্বপূর্ণ দায়িত্বে ছিলেন তাঁরা। যেমন ডেপুটি অপারেশন ডিরেক্টর রিতু কিরদাল ও নন্দিনী হরিনাথ, জিওস্যাট প্রোগ্রাম ডিরেক্টর অনুরাধা টি কে, প্রজেক্ট ম্যানেজার মৌমিতা দত্ত প্রমুখ। এছাড়াও মঙ্গলায়ন প্রজেক্টের বিভিন্ন ক্ষেত্রে কাজ করা ইসরোর বিশাল টিমে ছিলেন বহু মহিলা বিজ্ঞানী। মঙ্গলায়নের সফল উৎক্ষেপণের পর ওই মহিলা টিমের উচ্ছ্বাসের ছবি ভাইরাল হয়েছিল।
জগন ওই জায়গাটিকেই তাঁর ছবিতে ধরেছেন। একগুচ্ছ মহিলা বিজ্ঞানী, যাঁরা সংসারের কাজও করেন, আবার বিজ্ঞান সাধনায় মগ্ন। ছবিতে ওই মহিলা বিজ্ঞানীদের ব্যক্তিগত জীবনের ছোঁয়া যেমন থাকছে, তেমনি থাকছে মঙ্গলায়নের লড়াইও। ওই মহিলা বিজ্ঞানীদের ভূমিকায় থাকছেন বিদ্যা বালন (তারা সিন্ধে), সোনাক্ষী সিনহা (একা গান্ধী), তাপসী পান্নু (কৃতিকা আগরওয়াল), নিত্য মেনন (বর্ষা গৌড়), কীর্তি কুলহারি (নেহা সিদ্দিকী) প্রমুখ। অক্ষয়কুমার (রাকেশ ধাওয়ান) হলেন এই মিশনের প্রধান। বিদ্যা বালন হলেন প্রজেক্ট ডিরেক্টর। প্রপালশন কন্ট্রোলের দায়িত্বে থাকবেন সোনাক্ষী। তাপসীর দায়িত্বে নেভিগেশন ও কমিউনিকেশন। স্যাটেলাইট ডিজাইনার নিত্যা মেনন ও কীর্তি কুলহারি প্রোগ্রাম অটোনমির দায়িত্বে। দু’টি গুরুত্বপূর্ণ ভূমিকায় থাকছেন শরমন যোশি (পরমেশ্বর নাইডু) ও এইচ জি দত্তাত্রেয় (অনন্ত আয়ার)। শরমনের দায়িত্বে পে লোড আর দত্তাত্রেয়র হাতে স্ট্রাকচারাল ডিজাইন।
মঙ্গল অভিযানের ক্ষেত্রে ভারত হল চতুর্থ ও এশিয়ার প্রথম দেশ। তবে প্রথম অভিযানেই সাফল্য একমাত্র ভারতই পেয়েছে। এই অভিযানের দু’টো বড় দিক ছিল। প্রথমটি নামমাত্র খরচ, দ্বিতীয়টি কম শক্তিশালী পিএসএলভি রকেটে মহাকাশযান পাঠানো। কিন্তু মিশন মঙ্গল এই দু’টি ক্ষেত্রেই প্রকৃত সত্যর ধারে কাছে যায়নি। যেমন ট্রেলারে দেখা গিয়েছে, জিএসএলভি রকেট। এই রকেট ইসরো প্রথম ব্যবহার করেছে চন্দ্রযান-২ উৎক্ষেপণে। দ্বিতীয়ত, মিশন মঙ্গল বানাতে যা খরচ হয়েছে, তার চেয়ে কম খরচে ইসরো মঙ্গলায়ন অভিযান সফল করেছে। ইসরোর তখন খরচ হয়েছিল প্রায় ৪৫০ কোটি টাকা।
মহাকাশ গবেষণা নিয়ে হলিউডে অনেক ছবি হয়েছে। কিন্তু বলিউড সেখানে পিছিয়েই ছিল। ১৯৬৭ সালে মুক্তি পেয়েছিল দারা সিং অভিনীত ‘চাঁদ পর চড়াই’। কিন্তু সেই অর্থে মহাকাশ গবেষণা ও একটি মিশন সফল করার যাবতীয় খুঁটিনাটি কোনও ছবিতে দেখা যায়নি। সেই অর্থে মিশন মঙ্গল সত্যিই প্রথমসারিতে থাকবে। প্রথম দিকে অনেকেই মনে করেছিলেন ছবিতে অক্ষয়কুমারের তেমন ভূমিকা নেই। কিন্তু এখন বোঝা যাচ্ছে, অক্ষয়ই ছবির কেন্দ্রীয় চরিত্রে। ছবিতে বিদ্যা বালনের স্বামীর চরিত্রে দেখা যাবে সঞ্জয় কাপুরকে।
প্রীতম দাশগুপ্ত
09th  August, 2019
মা হতে চলেছেন শ্রেয়া 

মা হতে চলেছেন সঙ্গীতশিল্পী শ্রেয়া ঘোষাল। বৃহস্পতিবার সকালে শ্রেয়া নিজেই সোশ্যাল মিডিয়ায় নিজের বেবি বাম্পের ছবি দিয়ে এই খবর জানিয়েছেন। অনুরাগীদের শুভেচ্ছাবার্তায় এই মুহূর্তে ভেসে যাচ্ছেন গায়িকা। তিনি লিখেছেন, ‘বেবি শ্রেয়াদিত্য আসতে চলেছে। 
বিশদ

05th  March, 2021
বিজেপিতে যোগ নয় 

মাত্র কয়েকদিন আগে তৃণমূলে যোগ দিয়েছিলেন অভিনেত্রী কৌশানী মুখোপাধ্যায়। কৌশানীর সঙ্গে টলিপাড়ার আরও এক অভিনেতা বনি সেনগুপ্তর প্রেমের সম্পর্কের কথা কারও অজানা নয়। তৃণমূলের কয়েকটি প্রচার সভাতেও ইতিমধ্যে কৌশানীকে বক্তব্য রাখতে দেখা গিয়েছে।  
বিশদ

05th  March, 2021
প্রযোজনায় রিচা-আলি 

বলিউডে বিকল্প কেরিয়ার বেছে নেওয়ার ঢল নেমেছে। যদিও পুরোপুরি বিকল্প বলা যায় না। কারণ, অভিনয় ও প্রযোজনা—এই দুই পেশা একে অপরের পরিপূরক। কিছুদিন আগে আলিয়া ভাট নিজের প্রযোজনা সংস্থার পত্তন করেছিলেন। এবার সেই তালিকায় যুক্ত হল রিচা চাড্ডা ও আলি ফজলের নাম।  
বিশদ

05th  March, 2021
মা হলেন 

মা হলেন বলিউডের গায়িকা হর্ষদীপ কউর। পুত্র সন্তানের জন্ম দিলেন তিনি। বুধবার স্বামী মনকিত সিংয়ের সঙ্গে নিজের একটি ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে এই খবর সকলকে জানিয়েছেন হর্ষদীপ। 
বিশদ

05th  March, 2021
পর্দায় স্ট্যাম্প পেপার কেলেঙ্কারি 

ওটিটি প্ল্যাটফর্মে জনপ্রিয়তা অর্জন করেছিল ‘স্ক্যাম ১৯৯২: দ্য হর্ষদ মেহতা’ সিরিজটি। এবার এই সিরিজের দ্বিতীয় সিজন ঘোষণা করল প্রযোজনা সংস্থা অ্যাপ্লজ এন্টারটেনমেন্ট। ২০০৩ সালের স্ট্যাম্প পেপার কেলেঙ্কারি এবার পর্দায় তুলে ধরা হবে। 
বিশদ

05th  March, 2021
মহামারীর আতঙ্ক কাটিয়ে
ডোভার লেন সঙ্গীতানুষ্ঠান 

পণ্ডিত যশরাজ স্মরণে ‘ডোভার লেন মিউজিক কনফারেন্স’-এর ৬৯তম বার্ষিক অধিবেশন সম্প্রতি কলকাতার নজরুল মঞ্চে অনুষ্ঠিত হল। কোভিড পরিস্থিতিতে এই প্রথম রাতভর চলল না এই ঐতিহ্যবাহী সঙ্গীতানুষ্ঠান। চার দিন ব্যাপী এই অনুষ্ঠানের প্রথম দিনে বিশিষ্ট সাহিত্যিক অমিত চৌধুরী কণ্ঠসঙ্গীত শুনে হতাশ হতে হয়েছে।  
বিশদ

26th  February, 2021
কল্পনির্ঝর চলচ্চিত্র উৎসব 

সম্প্রতি আইসিসিআর-এ অনুষ্ঠিত হল পাঁচ দিন ব্যাপী অষ্টাদশ কল্পনির্ঝর আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্যের চলচ্চিত্র উৎসব। কোভিড পরিস্থিতিতে সবরকম বিধিনিষেধ ও সতর্কতা অবলম্বন করেই অনুষ্ঠিত হল উৎসব। এই চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করেন পাওলি দাম। 
বিশদ

26th  February, 2021
বাংলাদেশের ছবিতে? 

বাংলাদেশের শাপলা মিডিয়ার প্রযোজনায় একটি ছবিতে অভিনয় করতে চলছেন প্রসেনজিত্? ছবির নাম ‘বাবাই’। পরিচালনা করছেন ওপার বাংলার পরিচালক শামিম আহমেদ রনি। সূত্রের খবর, প্রসেনজিতের অভিনয়ের ব্যাপারে কথাবার্তা বেশ খানিকটা এগিয়েছে।  
বিশদ

26th  February, 2021
বাস্তবের বাবা-ছেলে পর্দায় 

ছেলে অভিনেতা। বাবারও প্যাশন থিয়েটার। এবারে এই বাবা-ছেলে জুটিকেই বড়পর্দায় প্রথমবার নিয়ে আসছেন পরিচালক কিংশুক সরখেল। থাকছেন অভিনেতা সৌরভ দাস ও তাঁর বাবা সমর দাস। রিয়েল লাইফের মতোই রিল লাইফেও তাঁরা পিতা-পুত্র।  
বিশদ

26th  February, 2021
লাল পতাকায় হাওয়া তুলতে
পথে টলিউডের একাংশ 

এবার ভোটের মরশুমে রাজনীতিতে যোগদানে অন্যমাত্রা যোগ করেছে টলিউড। প্রায় প্রতিদিনই খবরের শিরোনামে উঠে আসছেন অভিনেতা-অভিনেত্রীরা। এতদিন তৃণমূল আর বিজেপিতে অভিনেতাদের আনোগোনা নিয়ে খবর হয়ে এসেছে। এই যাত্রায় পিছিয়ে নেই বামেরাও। 
বিশদ

26th  February, 2021
এবার ধারাবাহিকের
হাতিয়ার সোশ্যাল মিডিয়া 

শেষ হচ্ছে স্টার জলসার ‘প্রথমা কাদম্বিনী’। এই মেগায় বাঙাল ভাষায় সংলাপ বলতে রীতিমতো অভ্যস্ত হয়ে গিয়েছিলেন পর্দার দ্বারকানাথ গঙ্গোপাধ্যায় ওরফে হানি বাফনা। এবার তাঁকে দেখা যাবে চ্যানেলের নতুন ধারাবাহিক ‘গ্রামের রানি বীণাপাণি’তে এক ব্যবসায়ীর চরিত্রে। 
বিশদ

26th  February, 2021
অঙ্কুশের হাতেই জাদুদণ্ড

স্টেজে দাঁড়িয়ে ইন্দ্রজিৎ। গায়ে ম্যাজিশিয়ানের পোশাক। সিটে বসা দর্শক রুদ্ধশ্বাস দৃষ্টিতে তার দিকে তাকিয়ে। এমন সময় মন্ত্র উচ্চারিত হল ম্যাজিশিয়ানের মুখ থেকে। ‘সোনার কাঠি, রুপোর কাঠি, জিয়ন কাঠি এক..আওয়াজ পেলেই উঠবে জেগে খাঁচার ভিতর জ্যাক’। বিশদ

19th  February, 2021
মুখ দেখাদেখি বন্ধ

করণ জোহর ও কার্তিক আরিয়ানের মধ্যেও নাকি মুখ দেখাদেখি বন্ধ হয়ে গিয়েছে। কেন? করণের প্রযোজনায় প্রথমবার কার্তিক ‘দোস্তানা ২’ ছবিতে নায়কের চরিত্রে অভিনয় করছিলেন। প্রথম শিডিউলের শ্যুটিংও শেষ হয়ে গিয়েছিল। কিন্তু তারপর এমন কী হল? বিশদ

19th  February, 2021
সম্মানিত আর মাধবন

কোলাপুরের ডি ওয়াই পাতিল এডুকেশন সোসাইটির নবম সমাবর্তন অনুষ্ঠানে ডিলিট পেলেন অভিনেতা আর মাধবন। শিল্প ও সিনেমায় অসামান্য অবদানের জন্য তাঁকে এই সম্মান প্রদান করা হয়। বিশদ

19th  February, 2021
একনজরে
বিধানসভা নির্বাচনের মুখে মোদি সরকারের বিরুদ্ধে লাগাতার অবস্থান চালিয়ে যাওয়া সর্বভারতীয় কৃষক সংগঠনগুলির নেতাদের আসন্ন রাজ্য সফর ঘিরে তৈরি হয়েছে জটিলতা। জাতীয় স্তরে মোদিবিরোধী কর্মসূচিতে ...

মধ্যপ্রদেশে এক বিজেপির বিধায়কের জন্মদিনে সংঘর্ষকে কেন্দ্র করে দু’জনের মৃত্যু হয়েছে। শুক্রবার রাতে এই চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে বানওয়ার গ্রামে। দামোর এসপি হেমন্ত চৌহান জানিয়েছেন, বিজেপির বিধায়ক ধর্মেন্দ্র সিং লোধির জন্মদিনের অনুষ্ঠানে আমন্ত্রিতদের মধ্যে পাথর ও লাঠি নিয়ে সংঘাতের জেরেই এই ...

দেশের মধ্যে ধান উৎপাদনে পশ্চিমবঙ্গ প্রথম স্থানে রয়েছে বহু বছর ধরে। কিন্তু কেন্দ্রীয় সরকারের পুলে চাষিদের কাছ থেকে ধান কেনার নিরিখে এবারও দেশের মধ্যে শেষের ...

ডাকসাইটে তৃণমূল কংগ্রেস নেতা প্রার্থী হতেই ইংলিশবাজারে ভোটের লড়াই জমজমাট হয়ে উঠেছে। শুক্রবারই দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ইংলিশবাজারে তাঁর নাম প্রার্থী হিসেবে ঘোষণা করার পরই সময় ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শত্রুরা পরাভূত হবে। কর্মে পরিবর্তনের সম্ভাবনা। স্থাবর ও অস্থাবর সম্পদের জন্য ব্যয় বৃদ্ধির যোগ আছে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

খ্রীষ্ঠপূর্ব ৩২২: গ্রিক দার্শনিক অ্যারিস্টটলের মৃত্যু
১৯৩৪: ক্রিকেটার নরি কন্ট্রাক্টরের জন্ম
১৯৫৫: অভিনেতা অনুপম খেরের জন্ম
১৯৬১: স্বাধীনতা সংগ্রামী গোবিন্দবল্লভ পন্থের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.২৯ টাকা ৭৪.০০ টাকা
পাউন্ড ৯৯.৫১ টাকা ১০৩.০১ টাকা
ইউরো ৮৫.৫৯ টাকা ৮৮.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৫, ৪০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৩, ১০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৩, ৭৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬, ০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬, ১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ ফাল্গুন ১৪২৭, রবিবার, ৭ মার্চ ২০২১। নবমী ২৭/৭ অপরাহ্ন ৪/৪৮। মূলা নক্ষত্র ৩৭/৩৬ রাত্রি ৮/৫৯। সূর্যোদয় ৫/৫৬/৪৮, সূর্যাস্ত ৫/৩৮/৫৯। অমৃতযোগ দিবা ৬/৩ গতে ৯/৫০ মধ্যে। রাত্রি ৭/১৭ গতে ৮/৫৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ১/৪৪ মধ্যে রাত্রি ৬/২৮ গতে ৭/১৭ মধ্যে পুনঃ ১২/১২ গতে ৩/২৮ মধ্যে। বারবেলা ১০/২১ গতে ১/১৫ মধ্যে। কালরাত্রি ১/২০ গতে ২/৫৩ মধ্যে।  
২২ ফাল্গুন ১৪২৭, রবিবার, ৭ মার্চ ২০২১। নবমী রাত্রি ৭/২৪। মূলা নক্ষত্র রাত্রি ১১/৩১। সূর্যোদয় ৫/৫৯, সূর্যাস্ত ৫/৩৮। অমৃতযোগ দিবা ৬/২৭ গতে ৯/৪১ মধ্যে এবং রাত্রি ৭/২০ গতে ৮/৫৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/২৭ মধ্যে ও ১২/৫৪ গতে ১/৪২ মধ্যে এবং রাত্রি ৬/৩২ গতে ৭/২০ মধ্যে ও ১২/৫ গতে ৩/১০ মধ্যে। কালবেলা ১০/২১ গতে ১/১৬ মধ্যে। কালরাত্রি ১/২১ গতে ২/৫৪ মধ্যে।  
২২ রজব। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইএসএল: ম্যাচ ড্র, নর্থইস্ট ১ - মোহন বাগান ১ 

06-03-2021 - 09:33:39 PM

আইএসএল: নর্থইস্ট ০ - মোহন বাগান ১ (হাফটাইম) 

06-03-2021 - 08:26:20 PM

আইএসএল: নর্থইস্ট ০ - মোহন বাগান ১ (৩৪ মিনিট) 

06-03-2021 - 08:12:47 PM

পটাশপুরে বিজেপি প্রার্থী অম্বুজ মোহান্তি 

06-03-2021 - 07:58:00 PM

রঘুনাথপুরে বিজেপি প্রার্থী বিবেকানন্দ বাউরি 

06-03-2021 - 07:58:00 PM

পারায় বিজেপি প্রার্থী নদিয়ারচাঁদ বাউরি

06-03-2021 - 07:58:00 PM