Bartaman Patrika
সিনেমা
 

লক্ষ্য যখন মঙ্গল

১৪ আগস্ট চাঁদের কক্ষপথে ঝাঁপ দেবে ভারতের চন্দ্রযান-২। তার ঠিক পরের দিন, অর্থাৎ স্বাধীনতা দিবসে মুক্তি পাবে অক্ষরকুমার অভিনীত জগন শক্তির ছবি ‘মিশন মঙ্গল।’
ইতিমধ্যেই সিনেপ্রেমীরা দেখে ফেলেছেন মিশন মঙ্গলের ট্রেলার। সেখানে স্পষ্টই বলা হয়েছে, সত্য ঘটনা অবলম্বনে এই ছবি তৈরি করা হয়েছে। দক্ষিণী পরিচালক জগনও এক সাক্ষাৎকারে জানিয়েছেন, তাঁকে এই ছবির বিষয়ে রসদ জুগিয়েছে খোদ ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)। জগনের বোনও ইসরোর বিজ্ঞানী। তাঁর কাছ থেকেও ইসরোর মঙ্গল মিশন সম্পর্কে অনেক তথ্য জোগাড় করেছেন জগন।
বছর ছয় আগের ঘটনা। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থায় তখন চরম ব্যস্ততা। বিজ্ঞানী-প্রযুক্তিবিদদের তখন নাওয়া-খাওয়ার সময় নেই। আমেরিকা, রাশিয়া ও ইউরোপের সঙ্গে একাসনে বসতে চলেছে ভারত। টেনশন তো থাকবেই। মঙ্গল গ্রহে অভিযান চালাতে চলেছে ইসরো। এই প্রকল্পের নাম ছিল ‘মঙ্গলায়ন’।
বিশ্বের বিভিন্ন দেশ মঙ্গল অভিযানে যা খরচ করছিল, তার চেয়ে নামমাত্র খরচে ভারত এই অভিযান করেছে। এমনকী, হলিউডের মঙ্গল নিয়ে বিখ্যাত ছবি ‘গ্র্যাভিটি’ বানাতে যা খরচ হয়েছে, মঙ্গলায়নের খরচ ছিল তার চেয়েও কম।
২০১৩ সালের ৫ নভেম্বর। মঙ্গলের উদ্দেশে রওনা দিল ভারতের প্রথম মহাকাশ যান। পৃথিবীর মায়া কাটিয়ে মঙ্গলের কক্ষপথে সেই যান রওনা দিল ২০১৪ সালের ২৪ সেপ্টম্বর। তাই ভারতীয় মহাকাশ গবেষণায় এই ২৪ সেপ্টেম্বর দিনটি আক্ষরিক অর্থেই রেড লেটার ডে। যে যানের মেয়াদ ছিল মাত্র ১৮০ দিন, ইসরোর সেই মহাকাশযানই চার বছরের বেশি সময় ধরে কাজ করে চলেছে। পাঠিয়ে চলেছে লাল গ্রহের একের পর এক তথ্য-ছবি। পৃথিবীর অন্য দেশের তুলনায় অনেক কম খরচেই ভারত মঙ্গলে যান পাঠাতে পেরেছে। এর পিছনে কিন্তু রয়েছে অনেক ক্যালকুলেশন। ইসরোর পরিকল্পনাই ছিল কম জ্বালানিতে রকেট ছোঁড়া। তার জন্য এমন একটা সময় দরকার ছিল, যখন রকেট সবচেয়ে কম দূরত্ব অতিক্রম করবে। মঙ্গল-পৃথিবী আর সূর্যের কৌণিক দূরত্বের একটা নির্দিষ্ট মাপঝোক করেই ইসরোর বিজ্ঞানীরা রকেট ছুঁড়েছিলেন। ২০১৩ সালের নভেম্বরের ওই সময় যদি রকেট ছোড়া না যেত, তবে মঙ্গলায়নের পরিকল্পনা প্রায় আড়াই বছর পিছিয়ে যেত।
ইসরোর এই মঙ্গলায়নে একটা বড় ভূমিকা ছিল মহিলা বিজ্ঞানীদের। ইসরোর মার্স অরবিটার মিশন বা ‘মম’-এর গুরুত্বপূর্ণ দায়িত্বে ছিলেন তাঁরা। যেমন ডেপুটি অপারেশন ডিরেক্টর রিতু কিরদাল ও নন্দিনী হরিনাথ, জিওস্যাট প্রোগ্রাম ডিরেক্টর অনুরাধা টি কে, প্রজেক্ট ম্যানেজার মৌমিতা দত্ত প্রমুখ। এছাড়াও মঙ্গলায়ন প্রজেক্টের বিভিন্ন ক্ষেত্রে কাজ করা ইসরোর বিশাল টিমে ছিলেন বহু মহিলা বিজ্ঞানী। মঙ্গলায়নের সফল উৎক্ষেপণের পর ওই মহিলা টিমের উচ্ছ্বাসের ছবি ভাইরাল হয়েছিল।
জগন ওই জায়গাটিকেই তাঁর ছবিতে ধরেছেন। একগুচ্ছ মহিলা বিজ্ঞানী, যাঁরা সংসারের কাজও করেন, আবার বিজ্ঞান সাধনায় মগ্ন। ছবিতে ওই মহিলা বিজ্ঞানীদের ব্যক্তিগত জীবনের ছোঁয়া যেমন থাকছে, তেমনি থাকছে মঙ্গলায়নের লড়াইও। ওই মহিলা বিজ্ঞানীদের ভূমিকায় থাকছেন বিদ্যা বালন (তারা সিন্ধে), সোনাক্ষী সিনহা (একা গান্ধী), তাপসী পান্নু (কৃতিকা আগরওয়াল), নিত্য মেনন (বর্ষা গৌড়), কীর্তি কুলহারি (নেহা সিদ্দিকী) প্রমুখ। অক্ষয়কুমার (রাকেশ ধাওয়ান) হলেন এই মিশনের প্রধান। বিদ্যা বালন হলেন প্রজেক্ট ডিরেক্টর। প্রপালশন কন্ট্রোলের দায়িত্বে থাকবেন সোনাক্ষী। তাপসীর দায়িত্বে নেভিগেশন ও কমিউনিকেশন। স্যাটেলাইট ডিজাইনার নিত্যা মেনন ও কীর্তি কুলহারি প্রোগ্রাম অটোনমির দায়িত্বে। দু’টি গুরুত্বপূর্ণ ভূমিকায় থাকছেন শরমন যোশি (পরমেশ্বর নাইডু) ও এইচ জি দত্তাত্রেয় (অনন্ত আয়ার)। শরমনের দায়িত্বে পে লোড আর দত্তাত্রেয়র হাতে স্ট্রাকচারাল ডিজাইন।
মঙ্গল অভিযানের ক্ষেত্রে ভারত হল চতুর্থ ও এশিয়ার প্রথম দেশ। তবে প্রথম অভিযানেই সাফল্য একমাত্র ভারতই পেয়েছে। এই অভিযানের দু’টো বড় দিক ছিল। প্রথমটি নামমাত্র খরচ, দ্বিতীয়টি কম শক্তিশালী পিএসএলভি রকেটে মহাকাশযান পাঠানো। কিন্তু মিশন মঙ্গল এই দু’টি ক্ষেত্রেই প্রকৃত সত্যর ধারে কাছে যায়নি। যেমন ট্রেলারে দেখা গিয়েছে, জিএসএলভি রকেট। এই রকেট ইসরো প্রথম ব্যবহার করেছে চন্দ্রযান-২ উৎক্ষেপণে। দ্বিতীয়ত, মিশন মঙ্গল বানাতে যা খরচ হয়েছে, তার চেয়ে কম খরচে ইসরো মঙ্গলায়ন অভিযান সফল করেছে। ইসরোর তখন খরচ হয়েছিল প্রায় ৪৫০ কোটি টাকা।
মহাকাশ গবেষণা নিয়ে হলিউডে অনেক ছবি হয়েছে। কিন্তু বলিউড সেখানে পিছিয়েই ছিল। ১৯৬৭ সালে মুক্তি পেয়েছিল দারা সিং অভিনীত ‘চাঁদ পর চড়াই’। কিন্তু সেই অর্থে মহাকাশ গবেষণা ও একটি মিশন সফল করার যাবতীয় খুঁটিনাটি কোনও ছবিতে দেখা যায়নি। সেই অর্থে মিশন মঙ্গল সত্যিই প্রথমসারিতে থাকবে। প্রথম দিকে অনেকেই মনে করেছিলেন ছবিতে অক্ষয়কুমারের তেমন ভূমিকা নেই। কিন্তু এখন বোঝা যাচ্ছে, অক্ষয়ই ছবির কেন্দ্রীয় চরিত্রে। ছবিতে বিদ্যা বালনের স্বামীর চরিত্রে দেখা যাবে সঞ্জয় কাপুরকে।
প্রীতম দাশগুপ্ত
09th  August, 2019
বলিউডে সুপারস্টারের ধারণা
এখন বদলে গিয়েছে: প্রিয়দর্শন

বলিউডের প্রথম সুপারস্টার রাজেশ খান্না। তারপর একে একে অমিতাভ বচ্চন, শাহরুখ খান, সলমন খান, আমির খান, অক্ষয়কুমার বি-টাউন শাসন করেছেন।
বিশদ

23rd  July, 2021
হাইকোর্টের দ্বারস্থ

বম্বে হাইকোর্টের দ্বারস্থ হলেন অভিনেত্রী-প্রযোজক কঙ্গনা রানাওয়াত। গীতিকার-চিত্রনাট্যকার জাভেদ আখতার অভিনেত্রীর বিরুদ্ধে সিটি ম্যাজিস্ট্রেট আদালতে একটি মানহানির মামলা দায়ের করেছিলেন।
বিশদ

23rd  July, 2021
কলকাতায় ইয়ামি!

অনিরুদ্ধ রায়চৌধুরী পরিচালিত ‘লস্ট’ ছবির শ্যুটিংয়ের জন্য আজ, শুক্রবার কলকাতায় পা রাখতে চলেছেন বলিউডের অভিনেত্রী ইয়ামি গৌতম।
বিশদ

23rd  July, 2021
শেষের পথে বচ্চন পাণ্ডে

শ্যুটিংয়ের শেষ পর্যায়ে পৌঁছে গিয়েছে ‘বচ্চন পাণ্ডে’। ছবির মূল চরিত্রে অভিনয় করছেন অক্ষয়কুমার। এছাড়াও রয়েছেন কৃতী শ্যানন, আরশাদ ওয়ারসি ও রীতেশ দেশমুখ। মুম্বইয়ের আন্ধেরি অঞ্চলের একটি মাল্টিপ্লেক্সে শেষ পর্যায়ের শ্যুটিং হচ্ছে।
বিশদ

23rd  July, 2021
ধারাবাহিকে ফিরে মোটেও ভুল করিনি

আবার ছোটপর্দায় ফিরছেন শন বন্দ্যোপাধ্যায়। স্টার জলসার ‘মন ফাগুন’ ধারাবাহিকে সুপ্রিয়া দেবীর নাতিকে দেখা যাবে ঋষিরাজের চরিত্রে। কালিম্পং থেকে আউটডোর শ্যুটের মাঝেই ফোনে পাওয়া গেল তাঁকে। শনের সঙ্গে আড্ডায় ফোনের এপারে অভিনন্দন দত্ত।
বিশদ

23rd  July, 2021
খুদা হাফিজের অগ্নিপরীক্ষা

২০২০ সালে মুক্তিপ্রাপ্ত অ্যাকশন-থ্রিলার ‘খুদা হাফিজ’-এর সিক্যুয়েল ‘খুদা হাফিজ চ্যাপ্টার ২ অগ্নিপরীক্ষা’র শ্যুটিং শুরু করলেন অভিনেতা বিদ্যুত্ জামাল।
বিশদ

23rd  July, 2021
বাবা মেয়ের সম্পর্ক

আজকের সমাজ অত্যন্ত জটিল, তাই সম্পর্কের সমীকরণগুলো বদলাতে বিশেষ সময় লাগে না। সেখানে বাবা ও মেয়ের মধ্যে জটিল সম্পর্ক নিয়ে ছবি তৈরি করছেন পরিচালক রোহন ঘোষ। ছবির নাম ‘অপরাজিতা’।
বিশদ

23rd  July, 2021
বংশী চন্দ্রগুপ্তের চরিত্রে

সবকিছু ঠিক থাকলে আগামী সেপ্টেম্বর-অক্টোবর মাস থেকেই ‘অপরাজিত’ ছবির শ্যুটিং শুরু করবেন অনীক দত্ত। সত্যজিৎ রায়ের জন্ম শতবার্ষিকী উপলক্ষে এই ছবির ঘোষণা করেছিলেন পরিচালক।
বিশদ

23rd  July, 2021
ওয়েব সিরিজে এই প্রথম

এতদিন তাঁকে দর্শক বাংলা বাণিজ্যিক ছবিতে দেখেই অভ্যস্ত। কিন্তু এবার এই প্রথম ওয়েব সিরিজে অভিনয় করতে চলেছেন ওম। সুব্রত গুহ রায় পরিচালিত এই ওয়েব সিরিজের নাম ‘নিশাচর’।
বিশদ

23rd  July, 2021
করোনা আক্রান্ত

করোনা আক্রান্ত হলেন ছোটপর্দার জনপ্রিয় অভিনেত্রী জেনিফার উইনগেট। বৃহস্পতিবার তিনি সোশ্যাল মিডিয়ায় জানিয়েছেন, তাঁর কোভিড রিপোর্ট পজিটিভ এসেছে। তবে, কোনও রকম উপসর্গ নেই।
বিশদ

23rd  July, 2021
আগস্টে মুক্তি

আরও একটি হিন্দি ছবি রিলিজের জন্য ওটিটি প্ল্যাটফর্মকেই বেছে নেওয়া হল। কথা হচ্ছে, সিদ্ধার্থ মালহোত্রা অভিনীত ‘শেরশাহ’ ছবিটি নিয়ে। আগামী মাসে স্বাধীনতা দিবসের প্রাক্কালে মুক্তি পাবে ছবিটি।
বিশদ

16th  July, 2021
 পা মেলালেন

ছেলের ছবিতে ক্যামিও রোলে দেখা যাবে সুপারস্টার বাবাকে! কথা হচ্ছে মিঠুন চক্রবর্তীকে নিয়ে। ব্যাপারটা কী? রাজকুমার সন্তোষী পরিচালিত ‘ব্যাড বয়’ ছবিতে নায়ক ও নায়িকা যথাক্রমে নমশি চক্রবর্তী ও আমরিন কুরেশি।
বিশদ

16th  July, 2021
নতুন ছবিতে

সম্প্রতি ওটিটি প্ল্যাটফর্মের জন্য ‘আজিব দাস্তাঁ’-এর একটি গল্প পরিচালনা করেছিলেন বোমান ইরানির ছেলে কাওজ ইরানি। এবারে তিনি একটি ছবি পরিচালনা করতে চলেছেন।
বিশদ

16th  July, 2021
কালো মেয়ের
অধিকারের লড়াই

ত্বকের রং বদলানোর কসমেটিক্সের যতই বিরোধিতা হোক না কেন, নারী সৌন্দর্যের অন্যতম মাপকাঠি যে গৌর বর্ণ, তা যেন আজও অলিখিতভাবে সমাজ বিশ্বাস করে।
বিশদ

16th  July, 2021
একনজরে
করোনা পরিস্থিতিতে দু’বছরের বেশি সময় ধরে বন্ধ রয়েছে স্কুল। জ্বালানি তেলের দামও প্রতিনিয়ত বেড়েই চলেছে। এই পরিস্থিতিতে চরম সঙ্কটে পড়েছেন পুলকার মালিকরা। বাধ্য হয়ে কেজি ...

মন্ত্রী সাবিনা ইয়াসমিনের সই জাল করে চাকরির সুপারিশ! তা আবার করা হয়েছে তাঁরই বিধায়ক প্যাড ব্যবহার করে। সোমবার এমনই চাঞ্চল্যকর খবর ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়। ...

২০১৮ সালের ১৫ আগস্ট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘোষণা করেছিলেন মহাকাশে মানুষ পাঠাবে ভারত। লক্ষ্য ছিল ২০২২ সালের শেষের দিক। ...

মালদহে ২০১৭’র বন্যায় ঘরবাড়ি ক্ষতি হওয়া দুর্গতদের আর্থিক ত্রাণ দেয় সরকার। মালদহের হরিশচন্দ্রপুর-১ নম্বর ব্লকের বরুই পঞ্চায়েতে সেই ত্রাণ বণ্টনে বড়সড় দুর্নীতির অভিযোগ সামনে আসে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ঝগড়া এড়িয়ে চলা প্রয়োজন। শরীর-স্বাস্থ্য বিষয়ে অহেতুক চিন্তা করা নিষ্প্রয়োজন। আজ আশাহত হবেন না কোনও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৪: ব্রিটিশ বিজ্ঞানী জন ডালটনের মৃত্যু
১৯৫৫: অস্ট্রেলিার ক্রিকেটার অ্যালান বর্ডারের জন্ম
১৯৬০: শিবসেনা প্রধান উদ্ধব থ্যাকারের জন্ম
১৯৬৯: দক্ষিণ আফ্রিকার জন্টি রোডসের জন্ম
১৯৯২: অভিনেতা আমজাদ খানের মৃত্যু
১৯৯৬: আটলান্টা ওলিম্পিকস চলাকালীন সেন্ট্রাল ওলিম্পিক পার্কে বিস্ফোরণে হত ১ মহিলা, আহত ১১১
২০১৫: প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৬৭ টাকা ৭৫.৩৯ টাকা
পাউন্ড ১০০.৭১ টাকা ১০৪.২৩ টাকা
ইউরো ৮৬.১৯ টাকা ৮৯.৩৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬,২০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৬,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৭,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৭,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ শ্রাবণ, ১৪২৮, মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১। চতুর্থী ৫৩/১৮ রাত্রি ২/২৯। শতভিষা নক্ষত্র ১২/৪০ দিবা ১০/১৪। সূর্যোদয় ৫/৯/৩৯, সূর্যাস্ত ৬/১৬/৩১। অমৃতযোগ দিবা ৭/৪৬ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১/২ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৩/৩৯ গতে ৫/২৫ মধ্যে। রাত্রি ৭/১ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/২১ মধ্যে। পুনঃ ১/৩১ গতে ২/৫৮ মধ্যে। বারবেলা ৬/৪৮ গতে ৮/২৬ মধ্যে পুনঃ ১/২১ গতে ৩/০ মধ্যে। কালরাত্রি ৭/৩৮ গতে ৮/৫৯ মধ্যে। 
১০ শ্রাবণ, ১৪২৮, মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১। চতুর্থী শেষরাত্রি ৪/৩৩। শতভিষা নক্ষত্র দিবা ১২/৫৯। সূর্যোদয় ৫/৮, সূর্যাস্ত ৬/২০। অমৃতযোগ দিবা ৭/৫০ গতে ১০/২৪ মধ্যে ও ১২/৫৮ গতে ২/৪১ মধ্যে ও ৩/৩২ গতে ৫/১৫ মধ্যে এবং রাত্রি ৬/৫১ মধ্যে ও ৯/৫ গতে ১১/১৯ মধ্যে ও ১/৩৩ গতে ৩/২ মধ্যে। বারবেলা ৬/৪৭ গতে ৮/২৬ মধ্যে ও ১/২৩ গতে ৩/২ মধ্যে। কালরাত্রি ৭/৪১ গতে ৯/২ মধ্যে। 
১৬ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
হরিশ্চন্দ্রপুরে অনাস্থা আনাকে কেন্দ্র করে তৃণমূলের দুই গোষ্ঠীর মধ্যে গোলমাল 
হরিশ্চন্দ্রপুর-২ ব্লকের দৌলতনগর পঞ্চায়েতে অনাস্থা আনাকে কেন্দ্র করে তৃণমূলের দুই ...বিশদ

01:35:41 PM

খড়্গপুরের হিজলিতে বনদপ্তরের অফিসে ভাঙচুরের অভিযোগ 

01:34:13 PM

ভাটপাড়ায় শ্যুটআউট, যুব তৃণমূল নেতাকে লক্ষ্য করে গুলি
 

ফের ভাটপাড়ায় শ্যুটআউট। যুব তৃণমূল নেতা চন্দন দাসকে লক্ষ্য করে ...বিশদ

11:49:02 AM

বিয়ের মাস কয়েক বাদেই গৃহবধূর রহস্যমৃত্যু ঘোলায়
প্রেম করেই বিয়ে করেছিলেন। জীবন চলছিল স্বাভাবিক ছন্দেই। হঠাৎ ছন্দপতন। ...বিশদ

11:46:43 AM

খড়্গপুরে এটিএমের গাড়ি লক্ষ্য করে গুলি, চাঞ্চল্য 
খড়্গপুর শহরের গোলাবাজারে এটিএমের গাড়ি লক্ষ্য করে গুলি চালানোর অভিযোগ। ...বিশদ

11:43:00 AM

মহিলাদের বক্সিংয়ে জার্মানিকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ভারতের লভলিনা
মহিলা বক্সিংয়ের ৬৪-৬৯ কেজি বিভাগে জার্মানির নাদিন অ্যাপেৎজকে হারিয়ে কোয়ার্টার ...বিশদ

11:38:00 AM