Bartaman Patrika
সিনেমা
 

লক্ষ্য যখন মঙ্গল

১৪ আগস্ট চাঁদের কক্ষপথে ঝাঁপ দেবে ভারতের চন্দ্রযান-২। তার ঠিক পরের দিন, অর্থাৎ স্বাধীনতা দিবসে মুক্তি পাবে অক্ষরকুমার অভিনীত জগন শক্তির ছবি ‘মিশন মঙ্গল।’
ইতিমধ্যেই সিনেপ্রেমীরা দেখে ফেলেছেন মিশন মঙ্গলের ট্রেলার। সেখানে স্পষ্টই বলা হয়েছে, সত্য ঘটনা অবলম্বনে এই ছবি তৈরি করা হয়েছে। দক্ষিণী পরিচালক জগনও এক সাক্ষাৎকারে জানিয়েছেন, তাঁকে এই ছবির বিষয়ে রসদ জুগিয়েছে খোদ ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)। জগনের বোনও ইসরোর বিজ্ঞানী। তাঁর কাছ থেকেও ইসরোর মঙ্গল মিশন সম্পর্কে অনেক তথ্য জোগাড় করেছেন জগন।
বছর ছয় আগের ঘটনা। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থায় তখন চরম ব্যস্ততা। বিজ্ঞানী-প্রযুক্তিবিদদের তখন নাওয়া-খাওয়ার সময় নেই। আমেরিকা, রাশিয়া ও ইউরোপের সঙ্গে একাসনে বসতে চলেছে ভারত। টেনশন তো থাকবেই। মঙ্গল গ্রহে অভিযান চালাতে চলেছে ইসরো। এই প্রকল্পের নাম ছিল ‘মঙ্গলায়ন’।
বিশ্বের বিভিন্ন দেশ মঙ্গল অভিযানে যা খরচ করছিল, তার চেয়ে নামমাত্র খরচে ভারত এই অভিযান করেছে। এমনকী, হলিউডের মঙ্গল নিয়ে বিখ্যাত ছবি ‘গ্র্যাভিটি’ বানাতে যা খরচ হয়েছে, মঙ্গলায়নের খরচ ছিল তার চেয়েও কম।
২০১৩ সালের ৫ নভেম্বর। মঙ্গলের উদ্দেশে রওনা দিল ভারতের প্রথম মহাকাশ যান। পৃথিবীর মায়া কাটিয়ে মঙ্গলের কক্ষপথে সেই যান রওনা দিল ২০১৪ সালের ২৪ সেপ্টম্বর। তাই ভারতীয় মহাকাশ গবেষণায় এই ২৪ সেপ্টেম্বর দিনটি আক্ষরিক অর্থেই রেড লেটার ডে। যে যানের মেয়াদ ছিল মাত্র ১৮০ দিন, ইসরোর সেই মহাকাশযানই চার বছরের বেশি সময় ধরে কাজ করে চলেছে। পাঠিয়ে চলেছে লাল গ্রহের একের পর এক তথ্য-ছবি। পৃথিবীর অন্য দেশের তুলনায় অনেক কম খরচেই ভারত মঙ্গলে যান পাঠাতে পেরেছে। এর পিছনে কিন্তু রয়েছে অনেক ক্যালকুলেশন। ইসরোর পরিকল্পনাই ছিল কম জ্বালানিতে রকেট ছোঁড়া। তার জন্য এমন একটা সময় দরকার ছিল, যখন রকেট সবচেয়ে কম দূরত্ব অতিক্রম করবে। মঙ্গল-পৃথিবী আর সূর্যের কৌণিক দূরত্বের একটা নির্দিষ্ট মাপঝোক করেই ইসরোর বিজ্ঞানীরা রকেট ছুঁড়েছিলেন। ২০১৩ সালের নভেম্বরের ওই সময় যদি রকেট ছোড়া না যেত, তবে মঙ্গলায়নের পরিকল্পনা প্রায় আড়াই বছর পিছিয়ে যেত।
ইসরোর এই মঙ্গলায়নে একটা বড় ভূমিকা ছিল মহিলা বিজ্ঞানীদের। ইসরোর মার্স অরবিটার মিশন বা ‘মম’-এর গুরুত্বপূর্ণ দায়িত্বে ছিলেন তাঁরা। যেমন ডেপুটি অপারেশন ডিরেক্টর রিতু কিরদাল ও নন্দিনী হরিনাথ, জিওস্যাট প্রোগ্রাম ডিরেক্টর অনুরাধা টি কে, প্রজেক্ট ম্যানেজার মৌমিতা দত্ত প্রমুখ। এছাড়াও মঙ্গলায়ন প্রজেক্টের বিভিন্ন ক্ষেত্রে কাজ করা ইসরোর বিশাল টিমে ছিলেন বহু মহিলা বিজ্ঞানী। মঙ্গলায়নের সফল উৎক্ষেপণের পর ওই মহিলা টিমের উচ্ছ্বাসের ছবি ভাইরাল হয়েছিল।
জগন ওই জায়গাটিকেই তাঁর ছবিতে ধরেছেন। একগুচ্ছ মহিলা বিজ্ঞানী, যাঁরা সংসারের কাজও করেন, আবার বিজ্ঞান সাধনায় মগ্ন। ছবিতে ওই মহিলা বিজ্ঞানীদের ব্যক্তিগত জীবনের ছোঁয়া যেমন থাকছে, তেমনি থাকছে মঙ্গলায়নের লড়াইও। ওই মহিলা বিজ্ঞানীদের ভূমিকায় থাকছেন বিদ্যা বালন (তারা সিন্ধে), সোনাক্ষী সিনহা (একা গান্ধী), তাপসী পান্নু (কৃতিকা আগরওয়াল), নিত্য মেনন (বর্ষা গৌড়), কীর্তি কুলহারি (নেহা সিদ্দিকী) প্রমুখ। অক্ষয়কুমার (রাকেশ ধাওয়ান) হলেন এই মিশনের প্রধান। বিদ্যা বালন হলেন প্রজেক্ট ডিরেক্টর। প্রপালশন কন্ট্রোলের দায়িত্বে থাকবেন সোনাক্ষী। তাপসীর দায়িত্বে নেভিগেশন ও কমিউনিকেশন। স্যাটেলাইট ডিজাইনার নিত্যা মেনন ও কীর্তি কুলহারি প্রোগ্রাম অটোনমির দায়িত্বে। দু’টি গুরুত্বপূর্ণ ভূমিকায় থাকছেন শরমন যোশি (পরমেশ্বর নাইডু) ও এইচ জি দত্তাত্রেয় (অনন্ত আয়ার)। শরমনের দায়িত্বে পে লোড আর দত্তাত্রেয়র হাতে স্ট্রাকচারাল ডিজাইন।
মঙ্গল অভিযানের ক্ষেত্রে ভারত হল চতুর্থ ও এশিয়ার প্রথম দেশ। তবে প্রথম অভিযানেই সাফল্য একমাত্র ভারতই পেয়েছে। এই অভিযানের দু’টো বড় দিক ছিল। প্রথমটি নামমাত্র খরচ, দ্বিতীয়টি কম শক্তিশালী পিএসএলভি রকেটে মহাকাশযান পাঠানো। কিন্তু মিশন মঙ্গল এই দু’টি ক্ষেত্রেই প্রকৃত সত্যর ধারে কাছে যায়নি। যেমন ট্রেলারে দেখা গিয়েছে, জিএসএলভি রকেট। এই রকেট ইসরো প্রথম ব্যবহার করেছে চন্দ্রযান-২ উৎক্ষেপণে। দ্বিতীয়ত, মিশন মঙ্গল বানাতে যা খরচ হয়েছে, তার চেয়ে কম খরচে ইসরো মঙ্গলায়ন অভিযান সফল করেছে। ইসরোর তখন খরচ হয়েছিল প্রায় ৪৫০ কোটি টাকা।
মহাকাশ গবেষণা নিয়ে হলিউডে অনেক ছবি হয়েছে। কিন্তু বলিউড সেখানে পিছিয়েই ছিল। ১৯৬৭ সালে মুক্তি পেয়েছিল দারা সিং অভিনীত ‘চাঁদ পর চড়াই’। কিন্তু সেই অর্থে মহাকাশ গবেষণা ও একটি মিশন সফল করার যাবতীয় খুঁটিনাটি কোনও ছবিতে দেখা যায়নি। সেই অর্থে মিশন মঙ্গল সত্যিই প্রথমসারিতে থাকবে। প্রথম দিকে অনেকেই মনে করেছিলেন ছবিতে অক্ষয়কুমারের তেমন ভূমিকা নেই। কিন্তু এখন বোঝা যাচ্ছে, অক্ষয়ই ছবির কেন্দ্রীয় চরিত্রে। ছবিতে বিদ্যা বালনের স্বামীর চরিত্রে দেখা যাবে সঞ্জয় কাপুরকে।
প্রীতম দাশগুপ্ত
09th  August, 2019
সমানাধিকারের দাবিতে

বাংলা ধারাবাহিকের মধ্যে দিয়ে ‘নারী স্বাধীনতা’র বার্তা দেওয়া নির্মাতাদের সহজ প্রয়াস। সেখানে থাকে স্বপ্ন দেখার অনুপ্রেরণা। জি বাংলার নতুন ধারাবাহিক ‘অপরাজিতা অপু’র প্রোমোতেও সেই স্বাদ মিলছে। নারীর বিচরণ অন্দরমহলে— এই প্রচলিত ধারণাই ভাঙতে বদ্ধপরিকর নির্মাতারা। 
বিশদ

27th  November, 2020
নতুন উদ্যোগ

বাচ্চাদের জন্য নিজস্ব জামাকাপড়ের ব্র্যান্ড নিয়ে এলেন অভিনেত্রী আলিয়া ভাট। ২ থেকে ১৪ বছরের বাচ্চাদের জন্য আলিয়ার এই ব্র্যান্ডের জামাকাপড় পাওয়া যাবে। ব্র্যান্ডের নাম রেখেছেন ‘ইদ-আ-মাম্মা’। আপাতত ছোট করেই শুরু করছেন তিনি। আগামী বছরের মধ্যেই অনলাইন শপিং অ্যাপগুলোতে এই ব্র্যান্ডের জামাকাপড় পাওয়া যাবে। বিশদ

27th  November, 2020
পারিবারিক ছবি

একখানা আদ্যোপান্ত পারিবারিক ছবি তৈরি হতে চলেছে। পারিবারিক ছবি বলতে, ছবির বিষয়বস্তু পারিবারিক নয়। ছবির কলাকুশলীরা প্রায় প্রত্যেকেই একই পরিবারের। সানি দেওল একটি ছবি প্রযোজনা এবং পরিচালনা করতে চলেছেন। সেই ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করবেন তাঁর ভাই ববি দেওল ও পুত্র করণ। বিশদ

27th  November, 2020
ছবিতে সাইবার ক্রাইম

যৌথ পরিবার, শিশু মনস্তত্ত্ব ও সাইবার অপরাধকে এক সূত্রে গেঁথে ছবি তৈরি করেছেন পরিচালক শঙ্কর রায়। ছবির নাম ‘রাজার কীর্তি’। দত্ত বাড়ির কর্তা রমেশচন্দ্র দত্ত ও তার স্ত্রী মায়ার তিন সন্তান। পারিবারিক সম্পত্তি নিয়ে সন্তানদের মধ্যে নিত্যদিন বিরোধ চলতেই থাকে। বিশদ

27th  November, 2020
মঞ্চে চারু মজুমদারের জীবনী
নামভূমিকায় দেবশঙ্কর

স্বাধীনতা উত্তর ভারতের অন্যতম বিতর্কিত রাজনৈতিক নেতা চারু মজুমদারের জীবনী অবলম্বনে তৈরি হতে চলেছে মঞ্চনাটক ‘চারুলীলা দ্রোহকালে’। আগামী বছর জানুয়ারি মাস থেকে পুরোদমে এই নাটকের রিহার্সাল শুরু হবে। চারু মজুমদারের ভূমিকায় অভিনয় করবেন দেবশঙ্কর হালদার। নাট্যটি প্রযোজনা করছে ‘প্রাচ্য’। পরিচালনায় বিপ্লব বন্দ্যোপাধ্যায়। নাটকটি লিখেছেন চন্দন সেন। বিশদ

27th  November, 2020
শেষ দৃশ্যটাই ভালো লাগে 
আশ্রম-২

তরুণ নায়ক হিসেবে ‘গুপ্ত’, ‘বরসাত’, ‘করিব’, ‘সোলজার’, ‘বাদল’, ‘বিচ্ছু’-র মতো ছবিগুলিতে নিজস্বতার ছাপ ফেলেছিলেন ববি দেওল। কিন্তু ওয়েব সিরিজ ‘আশ্রম’-এ তিনি সম্পূর্ণ অন্য ভূমিকায়। কাশীপুরওয়ালে বাবা নিরালার বেশে তিনি ভণ্ড ‘গডম্যান’। চলতি বছরের আগস্টে সিজন-১ রিলিজ করার পরই নভেম্বর মাসে মুক্তি পেল এই ওয়েব সিরিজের দ্বিতীয় পার্ট। কিন্তু প্রথম পার্টের মতো সাড়া জাগাতে ব্যর্থ দ্বিতীয় সিজন। 
বিশদ

20th  November, 2020
মানহানি 

আগাছার মতো গজিয়ে উঠছে ইউটিউবার। সেখান থেকেই জন্ম হচ্ছে একের পর এক ‘ফেক নিউজ’-এর। সুশান্ত সিং রাজপুতের মৃত্যু ঘিরে সোশ্যাল মিডিয়া জুড়ে নানা রকমের ভুয়ো খবর ঘুরপাক খেয়েছে। অনেক নামী মানুষকে কাঠগড়ায় দাঁড় করিয়েছেন এই ইউটিউবাররা।  
বিশদ

20th  November, 2020
ওটিটিতে বুদ্ধদেব দাশগুপ্তর ছবি 

প্রায় সাত বছর অপেক্ষার পর বুদ্ধদেব দাশগুপ্ত পরিচালিত ‘আনোয়ার কা আজব কিস্সা’ ছবিটি আজ, শুক্রবার থেকে ওটিটি প্ল্যাটফর্মে দেখা যাবে। ২০১৩ সালে বিএফআই লন্ডন ফিল্ম ফেস্টিভ্যালে ছবির প্রিমিয়ার হয়েছিল। দেশের মধ্যে কেরলের ফিল্ম ফেস্টিভ্যালে দেখানো হয়েছিল এই ছবি।  
বিশদ

20th  November, 2020
গৃহবন্দি 

আগামী ১৪ দিনের জন্য নিজেকে গৃহবন্দি রাখতে চলেছেন সলমন খান। অভিনেতার গাড়ির চালক এবং দুই সহকর্মী করোনা আক্রান্ত হওয়ার পরেই এমন সিদ্ধান্ত নিয়েছেন তিনি। তাঁর দুই সহকর্মী এই মুহূর্তে মুম্বইয়ের হাসপাতালে চিকিত্সাধীন।  
বিশদ

20th  November, 2020
উদ্বোধনী ছবি হতে পারে অপুর সংসার 

২৬তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আসর বসছে আগামী বছর জানুয়ারি মাসে। তার আগেই টলিউডে ইন্দ্রপতন— প্রয়াত হয়েছেন সৌমিত্র চট্টোপাধ্যায়। ফলে চলচ্চিত্র উৎসবের অনেকটা অংশই তাঁর কথা মাথায় রেখেই পরিকল্পনা করা হচ্ছে। আসন্ন উৎসবের চূড়ান্ত রূপরেখা তৈরি করতে বৃহস্পতিবার উৎসব কর্তৃপক্ষ নন্দনে একটি দীর্ঘ বৈঠক করেন। রাজ্যের মন্ত্রী অরূপ বিশ্বাস ও ইন্দ্রনীল সেন ছাড়া ওই বৈঠকে উপস্থিত ছিলেন চেয়ারম্যান রাজ চক্রবর্তী, পরিচালক হরনাথ চক্রবর্তী, অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়।
বিশদ

20th  November, 2020
আইনি জটিলতায় 

অমিতাভ বচ্চন অভিনীত ‘ঝুণ্ড’ ছবির মুক্তি নিয়ে ক্রমেই অনিশ্চয়তা ঘনীভূত হচ্ছে। প্রথমে কপিরাইট ইস্যুতে তেলেঙ্গানা হাইকোর্ট এই ছবির মুক্তির উপর স্থগিতাদেশ দেয়। বুধবার, দেশের সর্বোচ্চ আদালত তেলেঙ্গানা হাইকোর্টের রায়কেই সিলমোহর দিল।  
বিশদ

20th  November, 2020
রোষের মুখে 

নেটিজেনদের রোষানলে রণবীর সিং! কেন? সম্প্রতি রণবীর সিং অভিনীত একটি চিপসের বিজ্ঞাপনী ভিডিও বাজারে এসেছে। সেখানে রণবীরের পর্দার পরিবারের সদস্যরা তাঁকে ভবিষ্যৎ পরিকল্পনা সম্বন্ধে জিজ্ঞাসা করছেন। আর তার উত্তরে মহাকাশ বিজ্ঞানের কঠিন কঠিন শব্দ আওড়াতে শোনা যাচ্ছে ‘সিম্বা’কে।  
বিশদ

20th  November, 2020
ডকুসিরিজে সেরেনা 

খেলাধুলা ভালোবাসেন অথচ সেরেনা উইলিয়ামসকে চেনেন না, এ হতেই পারে না। ওপেন এরায় সেরেনাই হলেন একমাত্র মহিলা টেনিস খেলোয়াড় যাঁর ঝুলিতে ২৩টি গ্র্যান্ড স্লাম সিঙ্গলস খেতাব রয়েছে। টেনিস কিংবদন্তি মার্গারেট কোর্টের (গ্র্যান্ড স্লাম ২৪) পর মহিলাদের মধ্যে সেরেনাই হলেন সিঙ্গলসে সবথেকে বেশি গ্র্যান্ড স্লামের মালকিন।  
বিশদ

20th  November, 2020
লুডো
অধিক চরিত্রে ছবি নষ্ট

তিন বছর বাদে অনুরাগ বসুর ছবি! ‘লুডো’। নাম থেকেই আন্দাজ করা যায়— ছক্কা, পাঞ্জা,পুট সব মিলিয়ে জমমাট চিত্রনাট্য মজুদ। কেবল খেলার মধ্যেই এরা ক্রমাগত চরিত্র বদল করতে থাকে! প্রতিটি দানে, সিনেমার দৃশ্যগুলি লুডো বোর্ডের মতোই পরিবর্তিত হয়। ছবির শুরু থেকেই যে রোলার কোস্টারে দর্শককে  চাপিয়ে দেন পরিচালক, তার সঙ্গে ঘুরতে ঘুরতে এমন কোনও অনুভূতি বাকি থাকে না, যা জীবনে অনুপস্থিত। বিশদ

13th  November, 2020
একনজরে
নবম শিখ গুরু তেগবাহাদুরের ৪০০তম জন্মবার্ষিকী ধুমধাম সহকারে পালনের সিদ্ধান্ত নিয়েছে মোদি সরকার। বিভিন্ন কর্মসূচি শুরু হবে ৩১ জানুয়ারি। এগুলির সফল রূপায়ণের জন্য জাতীয় স্তরে ...

আগামী শুক্রবার সর্বদলীয় বৈঠকে করোনা পরিস্থিতি নিয়ে আলোচনা হলেও সংসদের শীতকালীন অধিবেশনের কোনও সম্ভাবনা নেই বলেই মনে করছে বিরোধীরা। প্রধানমন্ত্রীর সভাপতিত্বে ওই বৈঠকে হবে। বৈঠকে যোগ দিতে সংসদ বিষয়ক মন্ত্রকের উদ্যোগে সংসদীয় দলের নেতাদের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। ...

লক্ষ্মীবিলাস ব্যাঙ্কের (এলভিবি) গ্রাহকরা সম্পূর্ণ ব্যাঙ্কিং পরিষেবাই পাবেন। সোমবার ডিবিএস ব্যাঙ্কের পক্ষ থেকে একথা জানানো হয়েছে। সম্প্রতি ডিবিএস ব্যাঙ্কের সঙ্গে লক্ষ্মীবিলাস ব্যাঙ্কের সংযুক্তিকরণ ঘটানো হয়। এরপরেই আমানত নিয়ে এলভিবির গ্রাহকদের মধ্যে নানা সংশয় দেখা দেয়। ...

ওয়ান্ডা মেট্রোপলিটানোয় খেলা হলেও বায়ার্ন মিউনিখের বিরুদ্ধে আতলেতিকো মাদ্রিদকে এগিয়ে রাখা সম্ভব হচ্ছে না। কারণ, উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের চলতি মরশুমে জার্মান ক্লাবটি অনবদ্য ছন্দে রয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আত্মীয়স্বজন, বন্ধুবান্ধব সমাগমে আনন্দ বৃদ্ধি। চারুকলা শিল্পে উপার্জনের শুভ সূচনা। উচ্চশিক্ষায় সুযোগ। কর্মক্ষেত্রে অযথা হয়রানি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব এইডস দিবস
১৭৬১: মাদাম তুসো জাদুঘরের প্রতিষ্ঠাতা ম্যারি তুসোর জন্ম
১৯৩২:  ঔপন্যাসিক, কল্পবিজ্ঞান লেখক ও সম্পাদক অদ্রীশ বর্ধনের জন্ম
১৯৪১: দ্বিতীয় বিশ্বযুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্র আক্রমণে চূড়ান্ত অনুমোদন দিলেন জাপানের সম্রাট হিরোহিতো
১৯৫৪: সমাজকর্মী মেধা পাটেকরের জন্ম
১৯৬৩: ভারতের ১৬তম রাজ্য হিসাবে ঘোষিত হল নাগাল্যাণ্ড
১৯৬৫: প্রতিষ্ঠিত হল বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ)
১৯৭৪: স্বাধীনতা সংগ্রামী সুচেতা কৃপালিনীর মৃত্যু
১৯৮০: ক্রিকেটার মহম্মদ কাইফের জন্ম
১৯৯৭: বিহারের লক্ষ্মণপুর-বাথে অঞ্চলে ৬৩জন নিম্নবর্গীয়কে খুন করল রণবীর সেনা
১৯৯৯: গায়ক শান্তিদেব ঘোষের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.০০ টাকা ৭৪.৭১ টাকা
পাউন্ড ৯৭.০৯ টাকা ১০০.৪৮ টাকা
ইউরো ৮৬.৫১ টাকা ৮৯.৬৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
28th  November, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮,৯৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬,৪৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭,১৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫৯,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫৯,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৫ অগ্রহায়ণ, ১৪২৭, মঙ্গলবার, ১ ডিসেম্বর ২০২০, প্রতিপদ ২৭/১ অপঃ ৪/৫২। রোহিণী নক্ষত্র ৬/৩১ দিবা ৮/৩১। সূর্যোদয় ৬/৪/২, সূর্যাস্ত ৪/৪৭/২০। অমৃতযোগ দিবা ৬/৪৫ মধ্যে পুনঃ ৭/২৮ গতে ১১/৩ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৯/১২ গতে ১১/৫১ মধ্যে পুনঃ ১/৩৭ গতে ৩/২৪ মধ্যে পুনঃ ৫/৯ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ রাত্রি ৭/২৬ মধ্যে। বারবেলা ৭/২৪ গতে ৮/৪৪ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৬ মধ্যে। কালরাত্রি ৬/২৭ গতে ৮/৬ মধ্যে। 
১৫ অগ্রহায়ণ, ১৪২৭, মঙ্গলবার, ১ ডিসেম্বর ২০২০, প্রতিপদ দিবা ৩/৫৭। রোহিণী নক্ষত্র দিবা ৮/৩৯। সূর্যোদয় ৬/৫, সূর্যাস্ত ৪/৪৮। অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৭/৪২ গতে ১১/১৩ মধ্যে এবং রাত্রি ৭/৩২ গতে ৮/২৬ মধ্যে ও ৯/২০ গতে ১২/১ মধ্যে ও ১/৪৯ গতে ৩/৩৬ মধ্যে ও ৫/২৪ গতে ৬/৬ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৭/৩২ মধ্যে। বারবেলা ৭/২৬ গতে ৮/৪৬ মধ্যে ও ১২/৪৭ গতে ২/৭ মধ্যে। কালরাত্রি ৬/২৭ গতে ৮/৭ মধ্যে। 
১৫ রবিয়ল সানি।

ছবি সংবাদ

এই মুহূর্তে
৬৭ বছরের নীচে প্লাজমা প্রয়োগে ইতিবাচক ফল
রাজ্য স্বাস্থ্য দপ্তরের প্লাজমা থেরাপিতে যথেষ্ট ইতিবাচক ফল মিলেছে। সদ্য ...বিশদ

30-11-2020 - 09:58:34 PM

ডেঙ্গু রোধে নিকাশি নালাগুলি সংস্কারের নির্দেশ মুখ্যসচিবের
ডেঙ্গু ও ম্যালেরিয়া রোধে আজ সোমবার নবান্নে সেচ, পুর নগরোন্নয়ন ...বিশদ

30-11-2020 - 09:57:00 PM

রাজ্যে করোনা জয়ীর সংখ্যা ৪.৫০ লক্ষ ছাড়াল
বাংলায় দৈনিক করোনা সংক্রমণের গ্রাফ নিম্নমূখী।  গত ২৪ ঘণ্টায় রাজ্যে ...বিশদ

30-11-2020 - 09:21:04 PM

 কাশি বিশ্বনাথ মন্দিরে পুজো দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

30-11-2020 - 05:29:50 PM

সুতাহাটায় শিক্ষিকার গলা কাটা দেহ উদ্ধার 
সোমবার বিকেলে সুতাহাটার চৈতন্যপুরে এক অবসরপ্রাপ্ত শিক্ষিকার গলা কাটা দেহ ...বিশদ

30-11-2020 - 05:26:01 PM

জো বাইডেন সরকারে আরও এক ভারতীয় বংশোদ্ভূত 
আমেরিকার জো বাইডেন সরকারে অংশ নিতে চলেছেন আরও এক ভারতীয় ...বিশদ

30-11-2020 - 05:20:24 PM