Bartaman Patrika
সিনেমা
 

লক্ষ্য যখন মঙ্গল

১৪ আগস্ট চাঁদের কক্ষপথে ঝাঁপ দেবে ভারতের চন্দ্রযান-২। তার ঠিক পরের দিন, অর্থাৎ স্বাধীনতা দিবসে মুক্তি পাবে অক্ষরকুমার অভিনীত জগন শক্তির ছবি ‘মিশন মঙ্গল।’
ইতিমধ্যেই সিনেপ্রেমীরা দেখে ফেলেছেন মিশন মঙ্গলের ট্রেলার। সেখানে স্পষ্টই বলা হয়েছে, সত্য ঘটনা অবলম্বনে এই ছবি তৈরি করা হয়েছে। দক্ষিণী পরিচালক জগনও এক সাক্ষাৎকারে জানিয়েছেন, তাঁকে এই ছবির বিষয়ে রসদ জুগিয়েছে খোদ ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)। জগনের বোনও ইসরোর বিজ্ঞানী। তাঁর কাছ থেকেও ইসরোর মঙ্গল মিশন সম্পর্কে অনেক তথ্য জোগাড় করেছেন জগন।
বছর ছয় আগের ঘটনা। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থায় তখন চরম ব্যস্ততা। বিজ্ঞানী-প্রযুক্তিবিদদের তখন নাওয়া-খাওয়ার সময় নেই। আমেরিকা, রাশিয়া ও ইউরোপের সঙ্গে একাসনে বসতে চলেছে ভারত। টেনশন তো থাকবেই। মঙ্গল গ্রহে অভিযান চালাতে চলেছে ইসরো। এই প্রকল্পের নাম ছিল ‘মঙ্গলায়ন’।
বিশ্বের বিভিন্ন দেশ মঙ্গল অভিযানে যা খরচ করছিল, তার চেয়ে নামমাত্র খরচে ভারত এই অভিযান করেছে। এমনকী, হলিউডের মঙ্গল নিয়ে বিখ্যাত ছবি ‘গ্র্যাভিটি’ বানাতে যা খরচ হয়েছে, মঙ্গলায়নের খরচ ছিল তার চেয়েও কম।
২০১৩ সালের ৫ নভেম্বর। মঙ্গলের উদ্দেশে রওনা দিল ভারতের প্রথম মহাকাশ যান। পৃথিবীর মায়া কাটিয়ে মঙ্গলের কক্ষপথে সেই যান রওনা দিল ২০১৪ সালের ২৪ সেপ্টম্বর। তাই ভারতীয় মহাকাশ গবেষণায় এই ২৪ সেপ্টেম্বর দিনটি আক্ষরিক অর্থেই রেড লেটার ডে। যে যানের মেয়াদ ছিল মাত্র ১৮০ দিন, ইসরোর সেই মহাকাশযানই চার বছরের বেশি সময় ধরে কাজ করে চলেছে। পাঠিয়ে চলেছে লাল গ্রহের একের পর এক তথ্য-ছবি। পৃথিবীর অন্য দেশের তুলনায় অনেক কম খরচেই ভারত মঙ্গলে যান পাঠাতে পেরেছে। এর পিছনে কিন্তু রয়েছে অনেক ক্যালকুলেশন। ইসরোর পরিকল্পনাই ছিল কম জ্বালানিতে রকেট ছোঁড়া। তার জন্য এমন একটা সময় দরকার ছিল, যখন রকেট সবচেয়ে কম দূরত্ব অতিক্রম করবে। মঙ্গল-পৃথিবী আর সূর্যের কৌণিক দূরত্বের একটা নির্দিষ্ট মাপঝোক করেই ইসরোর বিজ্ঞানীরা রকেট ছুঁড়েছিলেন। ২০১৩ সালের নভেম্বরের ওই সময় যদি রকেট ছোড়া না যেত, তবে মঙ্গলায়নের পরিকল্পনা প্রায় আড়াই বছর পিছিয়ে যেত।
ইসরোর এই মঙ্গলায়নে একটা বড় ভূমিকা ছিল মহিলা বিজ্ঞানীদের। ইসরোর মার্স অরবিটার মিশন বা ‘মম’-এর গুরুত্বপূর্ণ দায়িত্বে ছিলেন তাঁরা। যেমন ডেপুটি অপারেশন ডিরেক্টর রিতু কিরদাল ও নন্দিনী হরিনাথ, জিওস্যাট প্রোগ্রাম ডিরেক্টর অনুরাধা টি কে, প্রজেক্ট ম্যানেজার মৌমিতা দত্ত প্রমুখ। এছাড়াও মঙ্গলায়ন প্রজেক্টের বিভিন্ন ক্ষেত্রে কাজ করা ইসরোর বিশাল টিমে ছিলেন বহু মহিলা বিজ্ঞানী। মঙ্গলায়নের সফল উৎক্ষেপণের পর ওই মহিলা টিমের উচ্ছ্বাসের ছবি ভাইরাল হয়েছিল।
জগন ওই জায়গাটিকেই তাঁর ছবিতে ধরেছেন। একগুচ্ছ মহিলা বিজ্ঞানী, যাঁরা সংসারের কাজও করেন, আবার বিজ্ঞান সাধনায় মগ্ন। ছবিতে ওই মহিলা বিজ্ঞানীদের ব্যক্তিগত জীবনের ছোঁয়া যেমন থাকছে, তেমনি থাকছে মঙ্গলায়নের লড়াইও। ওই মহিলা বিজ্ঞানীদের ভূমিকায় থাকছেন বিদ্যা বালন (তারা সিন্ধে), সোনাক্ষী সিনহা (একা গান্ধী), তাপসী পান্নু (কৃতিকা আগরওয়াল), নিত্য মেনন (বর্ষা গৌড়), কীর্তি কুলহারি (নেহা সিদ্দিকী) প্রমুখ। অক্ষয়কুমার (রাকেশ ধাওয়ান) হলেন এই মিশনের প্রধান। বিদ্যা বালন হলেন প্রজেক্ট ডিরেক্টর। প্রপালশন কন্ট্রোলের দায়িত্বে থাকবেন সোনাক্ষী। তাপসীর দায়িত্বে নেভিগেশন ও কমিউনিকেশন। স্যাটেলাইট ডিজাইনার নিত্যা মেনন ও কীর্তি কুলহারি প্রোগ্রাম অটোনমির দায়িত্বে। দু’টি গুরুত্বপূর্ণ ভূমিকায় থাকছেন শরমন যোশি (পরমেশ্বর নাইডু) ও এইচ জি দত্তাত্রেয় (অনন্ত আয়ার)। শরমনের দায়িত্বে পে লোড আর দত্তাত্রেয়র হাতে স্ট্রাকচারাল ডিজাইন।
মঙ্গল অভিযানের ক্ষেত্রে ভারত হল চতুর্থ ও এশিয়ার প্রথম দেশ। তবে প্রথম অভিযানেই সাফল্য একমাত্র ভারতই পেয়েছে। এই অভিযানের দু’টো বড় দিক ছিল। প্রথমটি নামমাত্র খরচ, দ্বিতীয়টি কম শক্তিশালী পিএসএলভি রকেটে মহাকাশযান পাঠানো। কিন্তু মিশন মঙ্গল এই দু’টি ক্ষেত্রেই প্রকৃত সত্যর ধারে কাছে যায়নি। যেমন ট্রেলারে দেখা গিয়েছে, জিএসএলভি রকেট। এই রকেট ইসরো প্রথম ব্যবহার করেছে চন্দ্রযান-২ উৎক্ষেপণে। দ্বিতীয়ত, মিশন মঙ্গল বানাতে যা খরচ হয়েছে, তার চেয়ে কম খরচে ইসরো মঙ্গলায়ন অভিযান সফল করেছে। ইসরোর তখন খরচ হয়েছিল প্রায় ৪৫০ কোটি টাকা।
মহাকাশ গবেষণা নিয়ে হলিউডে অনেক ছবি হয়েছে। কিন্তু বলিউড সেখানে পিছিয়েই ছিল। ১৯৬৭ সালে মুক্তি পেয়েছিল দারা সিং অভিনীত ‘চাঁদ পর চড়াই’। কিন্তু সেই অর্থে মহাকাশ গবেষণা ও একটি মিশন সফল করার যাবতীয় খুঁটিনাটি কোনও ছবিতে দেখা যায়নি। সেই অর্থে মিশন মঙ্গল সত্যিই প্রথমসারিতে থাকবে। প্রথম দিকে অনেকেই মনে করেছিলেন ছবিতে অক্ষয়কুমারের তেমন ভূমিকা নেই। কিন্তু এখন বোঝা যাচ্ছে, অক্ষয়ই ছবির কেন্দ্রীয় চরিত্রে। ছবিতে বিদ্যা বালনের স্বামীর চরিত্রে দেখা যাবে সঞ্জয় কাপুরকে।
প্রীতম দাশগুপ্ত
09th  August, 2019
সমাজটা বৃদ্ধাশ্রমে পরিণত হচ্ছে 

সেই ১৯৬৪ সালে জুটি বেঁধেছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায় ও মাধবী মুখোপাধ্যায়। সত্যজিতের ‘চারুলতা’য়। অমল-চারুলতার সেই জুটি অমলিন প্রায় পঞ্চান্ন বছর বছর পরে আজও। অনীক দত্তর নতুন ছবি ‘বরুণবাবুর বন্ধু’তেও সৌমিত্র-মাধবীর সেই নস্টালজিক ম্যাজিক রিয়ালিজিম। দক্ষিণ কলকাতার একটি স্টুডিওর প্রেক্ষাগৃহে তখন পাশপাশি  দু’জনে। 
বিশদ

13th  December, 2019
ছোট ছবির পক্ষে সওয়াল অনিলের 

কৌশানী মিত্র: সম্প্রতি শহরের একটি বিলাসবহুল হোটেল-প্রাঙ্গনে হয়ে গেল লার্জ শর্ট ফিল্মের অনুষ্ঠান। সেখানে উপস্থিত ছিলেন চিরসবুজ অভিনেতা অনিল কাপুর, পরিচালক এবং লেখক রাকেশ ওমপ্রকাশ মেহেরা, অভিনেতা বিনয় পাঠক, শীতল মেনন, পরিচালক বিজয় নাম্বিয়ার, গীতিকার নিরঞ্জন আইঙ্গার। এঁরা প্রত্যেকেই চলচ্চিত্র জগতের প্রসিদ্ধ নাম।  
বিশদ

13th  December, 2019
পানিপথকে ইতিহাস
বিকৃত বলতে পারবেন না

‘মহেঞ্জোদাড়ো’র পর আবার ছবি নিয়ে ফিরতে চলেছেন পরিচালক আশুতোষ গোয়াড়িকর। তাঁর পরিচালনায় আজ মুক্তি পাচ্ছে ‘পানিপথ’। ছবি মুক্তির আগে মুম্বইতে তাঁর সামনে প্রশ্ন রেখেছিলেন আমাদের প্রতিনিধি শামা ভগত। বিশদ

06th  December, 2019
 মাতৃরূপেণ

 অভিজিত্ রায়ের তৃতীয় স্বল্প দৈর্ঘের ছবি ‘মাতৃরূপেণ’। আমাদের সমাজে বেশিরভাগ ক্ষেত্রেই সন্তানের সুস্থ অস্তিত্ব যাপনের ক্ষেত্রে শুধুমাত্র পিতৃ পরিচয়ের ভূমিকাই গুরুত্বপূর্ণ। অথচ পিতার অনুপস্থিতিতে মা তার সবটুকু দিয়ে সন্তানকে রক্ষা করে। বিশদ

06th  December, 2019
সুন্দরবনের মানুষের পাশে স্টাফ 

কলকাতা থেকে মাত্র কয়েক ঘণ্টা দূরে পৃথিবীর বৃহত্তম ম্যানগ্রোভ অরণ্য সুন্দরবন। সুন্দর নাম হলেও, যাঁরা এই জঙ্গলের আশপাশে থাকেন তাঁদের জীবন কিন্তু মোটেই আনন্দদায়ক নয়। সুন্দরবনের বিভিন্ন দ্বীপে বসবাসকারী মানুষেরা জীবিকা সন্ধানে বেরিয়ে পড়েন ঘন জঙ্গলের উদ্দেশে।  বিশদ

29th  November, 2019
এখনও বেশিরভাগ বাজে ছবিই তৈরি হয় 

‘অনুরণন’, ‘ইতি মৃণালিনী’র পর আরও একবার বাংলায় কাজ করতে এলেন রজত কাপুর। এবার অবশ্য ছবি নয়। হইচইয়ের নতুন ওয়েবসিরিজ ‘শব্দজব্দ’তে মুখ্য ভূমিকায় রয়েছেন তিনি। শ্যুটিং শেষে এসভিএফের অফিসে সাক্ষাৎকার পর্বের শুরুতেই জানা গেল মানুষটি নাকি যেমন মুডি তেমনই স্বল্পভাষী। তবে বর্তমান বিনোদনের সঙ্গে তিনি মন খুলেই কথা বললেন। 
বিশদ

29th  November, 2019
ত্রিকোণ প্রেম নাকি প্রতিহিংসার মায়াজাল? 

শহরের নামকরা ব্যবসায়ী রাজদীপ দত্ত তার স্ত্রীকে হারিয়েছেন। তারপরেই নাটকীয়ভাবে সে তানিয়া নামক একটি টেলিভিশনের সঞ্চালিকার সঙ্গে প্রণয়ের সম্পর্কে জড়িয়ে পড়ে। তানিয়া টেলিভিশনে স্বাস্থ্য সচেতনা সংক্রান্ত অনুষ্ঠান সঞ্চালনা করে।  বিশদ

29th  November, 2019
স্বল্পদৈর্ঘ্যের থ্রিলার 

একটি পাহাড়ি গ্রামে বসবাস করে এক অল্প বয়সি দম্পতি। খুব সাধারণ তাদের জীবনচর্যা। হঠাৎই সব ওলটপালট হয়ে যায়। ওই দম্পতির হাতে খুন হয় তাদেরই এক বন্ধু। কেন এই খুন? শুধু এই প্রশ্ন নয় জড়িয়ে যায় আরও কিছু প্রশ্ন। ‘হঠাৎ’ খুনের ঘটনার পর প্ল্যানমাফিক সব তথ্য-প্রমাণ লোপাট হয়ে যায়।  
বিশদ

22nd  November, 2019
দেবাশিসের পুষ্পবীণা 

সনাতন সুরকে আগামী পৃথিবীর কাছে গ্রহণযোগ্য করে তোলার লক্ষ্যেই ‘পুষ্পবীণা’র উদ্ভাবন করলেন পণ্ডিত দেবাশিস ভট্টাচার্য। চতুরঙ্গী, আনন্দী ও গান্ধর্বী যন্ত্রগুলির থেকে একেবারে ভিন্ন দেবাশিস সৃষ্ট নতুন এই তারযন্ত্রটি। পুষ্পবীণা এই নামটির মধ্যেই লুকিয়ে আছে এটির আকারগত বৈশিষ্ট্য। 
বিশদ

22nd  November, 2019
হরি ঘোষের গোয়ালে
কে ওই রহস্যময়ী? 

প্রিয়ব্রত দত্ত: ঘটনাচক্রে হরিমোহন ঘোষের পূর্ব পুরুষরাও ছিলেন গোয়ালা। সময়ের স্রোতে গরু আর গোয়াল দুই-ই ভেসে গিয়েছে। সেইসঙ্গে পৈত্রিক বাড়ির পুরনো পলেস্তারার মতো খসে পড়েছে হরিমোহনের ‘মোহন’টাও। 
বিশদ

22nd  November, 2019
দু-তিন বছরের মধ্যে আমাকে
নিয়ে পাগলামো কমে যাবে

 অপর্ণা সেন পরিচালিত ‘ঘরে বাইরে আজ’ ছবিতে অনির্বাণ ভট্টাচার্য নিখিলেশের চরিত্রে অভিনয় করছেন। লোকে বলেন, চিন্তাশীল বাঙালির হৃদয় জুড়ে এখন তাঁর রাজত্ব চলছে। তবে তিনি মনে করেন, এসব দু’তিন বছরের বেশি টিকবে না। রাজনীতি, সমাজনীতি, থিয়েটার এবং তরুণ প্রজন্মের চিন্তাধারা থেকে শুরু করে বিয়ের পরিকল্পনা সবকিছু নিয়ে সোহম করের সামনে অকপট বাঙালির নতুন হার্টথ্রব অনির্বাণ।
বিশদ

15th  November, 2019
নেহালের ছবিতে জামাই হিরণ

বিশাখাপত্তনমে জ্যোতিরানি দেবীর একটি কোম্পানি রয়েছে। পুরো অফিসটি মহিলাদের দ্বারা পরিচালিত। সেখানেই কাজ করে দিয়া। জ্যোতিরানির মেয়ে প্রেমাবতীর ইচ্ছে, সে কোম্পানির আঞ্চলিক অধিকর্তা হিসেবে ইংল্যান্ড নিবাসী আদিত্য রায়কে নিযুক্ত করবে। আদি এই কোম্পানিতে আসার পরে দিয়ার প্রেমে পড়ে যায়। বিশদ

15th  November, 2019
বিশ্বনাথন আনন্দের সঙ্গে লড়াই করা রোহন এবার পরিচালনায় 

দাবার বোর্ড থেকে সরাসরি সিনেমার ফ্লোরে। তাও আবার মাত্র উনিশ বছর বয়সে। টালিগঞ্জ ফিল্ম ইন্ডাস্ট্রির ইতিহাসে এত কম বয়সে একটি পূর্ণ দৈর্ঘ্যের ছবি তৈরি করার নজির নেই। মিডিয়া সায়েন্সের ছাত্র রোহন সেন সাদাকালো ছক আঁকা চৌখুপিতে রাজা, মন্ত্রী, ঘোড়া, বোড়ে নিয়ে রীতিমত পাঙ্গা লড়েছেন বিশ্ব চ্যাম্পিয়ান দাবাড়ু বিশ্বনাথ আনন্দের সঙ্গে। তখন রোহন স্কুল ছাত্র। 
বিশদ

08th  November, 2019
মহানায়ক উত্তমকুমারও
যখন মানুষ

প্রিয়ব্রত দত্ত: তিনি উত্তমকুমারকে খুব কাছ থেকে দেখেছিলেন। ১৯৭২ থেকে ১৯৮০ সাল পর্যন্ত। সেই আট বছরে মহানায়কের প্রিয়পাত্রও হয়ে উঠেছিলেন প্রবীর রায়। এক অন্তরঙ্গ ঘনিষ্ঠতা তৈরি হয়েছিল দু’জনের মধ্যে। বয়সের পার্থক্য থাকলেও কাছাকাছি থাকার সুবাদে প্রবীরবাবুর উত্তম-অভিজ্ঞতা তাই আর পাঁচ জনের থেকে আলাদা। 
বিশদ

08th  November, 2019
একনজরে
বদাউন, ১৫ ডিসেম্বর: ধুমধাম করে গত সোমবার বিয়ের পর্ব সম্পন্ন হয়েছিল। আর শুক্রবার ভোররাতে টাকা, গয়না নিয়ে শ্বশুরবাড়ি থেকে চম্পট দিল নববধূ। তাঁর সঙ্গে পলাতক বিয়ের মধ্যস্থতাকারী ব্যক্তিও। চাঞ্চল্যকর এই ঘটনাটি উত্তরপ্রদেশের।   ...

নাগরিকত্ব আইন-২০১৯। যা নিয়ে এই মুহূর্তে দেশসহ গোটা রাজ্য উত্তাল। রাজনৈতিক কাদা ছোঁড়াছুঁড়ি তো সব সময়ই শোনা যায়। কিন্তু, কী ভাবছেন সমাজের বিভিন্ন স্তরের মানুষ! সরাসরি তাঁদের মুখেই শোনা যাক। আজ হুগলি জেলার প্রতিক্রিয়া।  ...

সংবাদদাতা, শান্তিনিকেতন: লাভপুরের কাজিপাড়া গ্রামে প্রধানমন্ত্রী আবাস যোজনার বাড়ি তৈরির জন্য পুরনো বাড়ি ভেঙে ফেলা হচ্ছিল। সেই বাড়ির দেওয়াল চাপা পড়ে মৃত্যু হল ছোট ছেলের। মৃতের নাম রোজ শেখ(৮)।   ...

সংবাদদাতা, ইসলামপুর: নাগরিক সংশোধনী আইন ও জাতীয় নাগরিক পঞ্জির বিরোধিতা নিয়ে কর্মসূচিতেও ইসলামপুর তৃণমূল কংগ্রেসের গোষ্ঠী কোন্দল প্রকাশ্যে এল ইসলামপুরে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

বাড়তি অর্থ পাওয়ার যোগ আছে। পদোন্নতির পাশাপাশি কর্মস্থান পরিবর্তন হতে পারে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষ পক্ষে থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৭০: জার্মান সুরকার লুদভিগ ভ্যান বেটোভেনের জন্ম
১৯১৭: কল্পবিজ্ঞান লেখক আর্থার সি ক্লার্কের জন্ম
১৯২১: হুগলি নদীর নীচ দিয়ে টানেল তৈরির কাজ শুরু করল সিইএসসি
১৯৭১: বাংলাদেশে ভারতীয় বাহিনীর কাছে পাক সেনার আত্মসমর্পণ। জন্ম স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের
২০১২: দিল্লির গণধর্ষণের ঘটনায় উত্তাল দেশ 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৯৩.৪৩ টাকা ৯৬.৮০ টাকা
ইউরো ৭৭.৪৪ টাকা ৮০.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  December, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৪৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৪৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭, ০৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪, ০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪, ১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
15th  December, 2019

দিন পঞ্জিকা

২৯ অগ্রহায়ণ ১৪২৬, ১৬ ডিসেম্বর ২০১৯, সোমবার, পঞ্চমী ৫৩/৩৭ দিবা ৩/৪০। অশ্লেষা ৫১/২৫ রাত্রি ২/৪৭। সূ উ ৬/১৩/১০, অ ৪/৫০/৪০, অমৃতযোগ দিবা ৭/৩৮ মধ্যে পুনঃ ৯/৩ গতে ১১/১১ মধ্যে। রাত্রি ৭/৩১ গতে ১১/৫ মধ্যে পুনঃ ২/৪০ গতে ৩/৩৩ মধ্যে, বারবেলা ৭/৩২ গতে ৮/৫২ মধ্যে পুনঃ ২/১১ গতে ৩/৩১ মধ্যে, কালরাত্রি ৯/৫১ গতে ১১/৩১ মধ্যে। 
২৯ অগ্রহায়ণ ১৪২৬, ১৬ ডিসেম্বর ২০১৯, সোমবার, চতুর্থী ১/২৭/৫৩ প্রাতঃ ৬/৫০/১৯ পরে পঞ্চমী ৫৬/৩৮/৫ শেষরাত্রি ৪/৫৪/২৪। অশ্লেষা ৫৫/৪৫/৩৮ শেষরাত্রি ৪/৩৩/২৫, সূ উ ৬/১৫/১০, অ ৪/৫০/৪০, অমৃতযোগ দিবা ৭/৪৬ মধ্যে ৯/১১ গতে ১১/১৮ মধ্যে এবং রাত্রি ৭/৩৮ গতে ১১/১২ মধ্যে ও ২/৪৭ গতে ৩/৪০ মধ্যে, কালবেলা ৭/৩৪/৩৬ গতে ৮/৫৪/২ মধ্যে, কালরাত্রি ৯/৫২/২১ গতে ১১/৩২/৫৫ মধ্যে। 
১৮ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
১২০৪১ আপ হাওড়া-নিউ জলপাইগুড়ি জংশন শতাব্দী এক্সপ্রেস আজ বাতিল থাকবে 

08:53:56 AM

নির্ভয়ার দোষীদের ফাঁসি দিতে চাই, রক্ত দিয়ে চিঠি লিখে আমিত শাহকে আবেদন শ্যুটারের 
দিল্লিতে নির্ভয়াকাণ্ডের পর কেটে গিয়েছে সাতটি বছর। দোষীদের মৃত্যুদণ্ডের সাজা ...বিশদ

08:45:00 AM

আজ থেকে প্রতিবাদ মিছিল শুরু মমতার 
সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতায় এবার সরাসরি জনতার দরবারে পৌঁছে যেতে ...বিশদ

08:35:03 AM

ইতিহাসে আজকের দিনে 
১৭৭০: জার্মান সুরকার লুদভিগ ভ্যান বেটোভেনের জন্ম১৯১৭: কল্পবিজ্ঞান লেখক আর্থার ...বিশদ

08:27:28 AM

আজকের রাশিফল 
মেষ: বাড়তি অর্থ পাওয়ার যোগ আছে। বৃষ: সন্তানের কর্ম ও বিবাহ ক্ষেত্রে ...বিশদ

08:21:07 AM

প্রথম একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ৮ উইকেটে জিতল 

15-12-2019 - 09:55:39 PM