Bartaman Patrika
সিনেমা
 

 বছরের প্রথমার্ধের বলিউড

 দেখতে দেখতে বছরের অর্ধেক কেটে গেল। বলিউড থেকে নানা স্বাদের ছবি উপহার পেয়েছেন দর্শক। সেখানে যেমন মাল্টিস্টারার ছবি রয়েছে, তেমনই বিষয়ভিত্তিক ছবিও রয়েছে। থ্রিলার যেমন আছে, তেমনই আছে জাতীয়তাবোধের ছবি। ইদানীং কনটেন্ট বনাম তারকা— এই বিতর্ক বলিউড পেরিয়ে দেশের আঞ্চলিক ইন্ডাস্ট্রিকেও গ্রাস করেছে। কে এগিয়ে কে পিছিয়ে? গত ৬ মাসের হিন্দি ছবির বক্সঅফিসের দিকে তাকালে বিষয়টা পরিষ্কার হবে।

দেশাত্মবোধ
বছরের প্রথম ব্লকবাস্টার ছবি ছিল ভিকি কৌশল অভিনীত ‘উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক’ (১১ জানুয়ারি)। মুক্তির দিন ৮ কোটি টাকার ব্যবসা করলেও দেশাত্মবোধের আবেগ ও ভিকি কৌশলের অভিনয়ে ভেসেছে আসমুদ্রহিমাচল। ফলে ৪৫ কোটি টাকা খরচ করে তৈরি এই ছবি বক্সঅফিসে ব্যবসা করেছে ৩৪২ কোটি টাকা। অথচ এই একই সময়ে মুক্তি পাওয়া কঙ্গনা রানাওয়াতের ‘মণিকর্ণিকা: দ্য কুইন অব ঝাঁসি’ (২৫ জানুয়ারি) কিন্তু ঘরে তুলেছে মাত্র ১৩২ কোটি টাকা। একই কথা প্রযোজ্য ‘কেশরী’র (২১ মার্চ) ক্ষেত্রেও। অক্ষয়কুমার মানেই নতুন চমক। শিখ বীর যোদ্ধাদের গল্প কিন্তু মানুষের মনে সেইভাবে দাগ কাটেনি। যার ফলে শুধু স্টার ভ্যালুকে সম্বল করেই ছবির ব্যবসা ২০০ কোটি টাকায় থেমে গিয়েছে।

এক্সপেরিমেন্টই রাজা
‘উরি...’র পর সুপারহিট ছবি বলতে গেলে ‘গালি বয়’ (১৪ ফেব্রুয়ারি)। নতুন কনসেপ্টকে সম্বল করে আলিয়া ভাট ও রণবীর সিংয়ের ইমেজ ভাঙার প্রচেষ্টাকে সাদরে গ্রহণ করেছিলেন দর্শক। প্রথম দিনেই এই ছবি ঘরে তুলেছিল প্রায় ২০ কোটি টাকা। ৮৫ কোটি টাকা বাজেটের এই ছবির বক্সঅফিসে আয় ২৩৮ কোটি টাকা। স্বামীর প্রেমিকা প্রায় তার মেয়ের বয়সী। এই বিষয় নিয়ে অজয় দেবগণ, টাবু ও রকুলপ্রীত সিং অভিনীত নিউএজ রমকম ‘দে দে পেয়ার দে’র (১৭ মে) স্বাদ দর্শক চেটেপুটে নিয়েছেন। পরিচালক নতুন, ছবি নিয়ে বিন্দুমাত্র উৎসাহ ছিল না। তবু সহজ সরল গল্প এই ছবিকে হিট তকমা দিয়েছে। বক্সঅফিসে ১০ কোটি দিয়ে যে দৌড় শুরু হয় তা শেষ হয় ১৩৮ কোটিতে। একইভাবে ইন্দ্র কুমারের কমেডি ‘টোটাল ধামাল’ও (২২ ফেব্রুয়ারি) স্টারকাস্ট সম্বল করেই বক্স অফিসে জমিয়ে ব্যবসা করেছে (২২৮ কোটি টাকা)। কিন্তু নতুনত্ব থাকলেও ইমরান হাশমি অভিনীত ‘হোয়াই চিট ইন্ডিয়া’ (১৮ জানুয়ারি) ফ্লপ করেছে। দেশের বক্স অফিস থেকে উপার্জিত টাকার পরিমান মাত্র ৮ কোটি!

রোমান্সে অরুচি
প্রথম ছ মাসের ফলাফল দেখে বলাই যায় যে রোম্যান্টিক ছবি থেকে আম জনতা মুখ ফিরিয়েছেন। ‘লুকা ছুপি’ (১ মার্চ) বাজেটের দিক থেকে সফল ছবি। বলিউডের নতুন স্টার কার্তিক আরিয়ানের কাঁধে ভর করে ১২৫ কোটি টাকার ব্যবসা দিয়েছে এই ছবি। তেমনই আবার দর্শক ‘স্টুডেন্ট অব দ্য ইয়ার ২’ (১০ মে) বা সাম্প্রতিক ‘মালাল’ (৫ জুলাই) এর মতো টিনএজ রোমান্টিক ছবি দেখেননি। বোঝাই যাচ্ছে টাইগারের অ্যাকশন অবতার তাঁর রোম্যান্টিক অবতারের তুলনায় অনেক বেশি সেফ। করণ জোহর প্রযোজিত ছবিটি মাত্র ৯৭ কোটি টাকার ব্যবসা করেছে। অন্যদিকে জাভেদ জাফরির ছেলে মিজানের প্রথম ছবি ‘মালাল’ বক্স অফিসে মুখ থুবড়ে পড়েছে। শরমিন-মিজানের নতুন জুটি ভাঙিয়ে এই ছবি মাত্র ৩ কোটি টাকার ব্যবসা করেছে। সোনম কাপুর ও রাজকুমার রাও থাকা সত্বেও ‘এক লড়কি কো দেখা তো অ্যায়সা লগা’ দর্শকদের একদমই পছন্দ হয়নি। বক্স অফিসের মোট আয় মাত্র ৪৪ কোটি টাকা। তবে এখনও পর্যন্ত রোম্যান্টিক ঘরানায় বছরের সবথেকে বড় ফ্লপ বলা চলে ম্যাগনাম ওপাস ‘কলঙ্ক’কে (১৭ এপ্রিল)। তারকা, বাজেট, সেট, কস্টিউম— কোনও কিছু বাদ নেই। শুধু বাদ সেধেছে চিত্রনাট্য। তাই প্রথম দিন ২১ কোটি টাকার ব্যবসা করেও দেশের বক্সফিসে শেষপর্যন্ত ছবির ভাগ্যে জুটেছে মাত্র ৮০ কোটি টাকা!

দুর্বল বায়োপিকের আধিক্য
বায়োপিক এখন বলিউডে হট কেক। সেখানে বছরের প্রথমার্ধে সফল বায়োপিকের অভাব চোখে পড়েছে। একদিকে মনমোহন সিংয়ের জুতোয় পা গলালেও অনুপম খের অভিনীত ‘দ্য অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার’ (১১ মার্চ) ফ্লপ হয়েছে। একইভাবে লোকসভা ভোটের হাওয়া বিন্দুমাত্র সাহায্য করেনি প্রধানমন্ত্রী নরেন্দ মোদির বায়োপিক ‘পিএম নরেন্দ্র মোদি’কে। বিবেক ওবেরয় অভিনীত ছবিটি দেশের বক্স অফিসে সর্বসাকুল্যে ২৪ কোটি টাকার ব্যবসা করেছে। আবার নওয়াজউদ্দিন সিদ্দিকির মতো পোড়খাওয়া অভিনেতাও বাল থ্যাকারের বায়োপিক ‘ঠাকরে’কে (২৫ জানুয়ারি) মাঝ সমুদ্র থেকে টেনে তুলতে পারেননি। ছবি মাত্র ১৮ কোটি টাকার ব্যবসা করেছে।

পুরনো চাল ভাতে বাড়ে
সাহিত্য হোক বা সিনেমা, থ্রিলারের কোনও মার নেই। আর এই কথা বলিউডে আরও একবার প্রমাণ করল সুজয় ঘোষের ‘বদলা’ (৮ মার্চ)। স্বল্প বাজেটের ছবি তাও আবার রিমেক। কিন্তু বুদ্ধিদীপ্ত চিত্রনাট্যে অমিতাভ বচ্চন ও তাপসী পান্নুর অসাধারণ অভিনয় ছবিকে ১৩৮ কোটি টাকার ব্যবসা এনে দিয়েছে। একইভাবে বিবেক অগ্নিহোত্রীর ‘তাসখন্দ ফাইলস’ (১২ এপ্রিল) কিন্তু সমালোচকদের একাংশের পছন্দ হয়েছে। ছবির আয় যদিও মাত্র ১৭ কোটি টাকা। আবার ‘বদলা’ বক্সঅফিস কাঁপালেও দর্শক কিন্তু ‘রোমিও আকবর ওয়াল্টার’ (৫ এপ্রিল) বা ‘ইন্ডিয়াজ মোস্ট ওয়ান্টেড’ (২৪ মে) এর মতো থ্রিলার দেখেননি। জন আব্রাহামের ছবিটির আয় মাত্র ৫৪ কোটি এবং অর্জুন কাপুরের ছবির আয় ১৫ কোটি টাকা!

ভাইজান একাই একশো
সলমন খান মানেই কোনওরকম প্রশ্ন করা চলে না। ছবির বিষয় মধ্যমেধারই হোক বা চিত্রনাট্যের গলদ— ব্যবসায় ভাইজানের সম্বল তাঁর অগণিত ফ্যান। তাই ক্যাটরিনাকে সঙ্গে নিয়ে তাঁর ছবি ‘ভারত’ (৫ জুন) এই বছরের সেরা প্রথম দিনের আয়ের রেকর্ড করেছে। প্রথম দিনই ঘরে তুলেছে ৪২ কোটি টাকা! সলমনের আগের ছবি ‘রেস ৩’ (২৮ কোটি) বা ‘টিউবলাইট’ (২১ কোটি) এর তুলনায় যা অনেক বেশি। তবে সেই তুলনায় যত দিন এগিয়েছে ব্যবসার অনুপাত কিন্তু কমেছে। সলমন অবশ্য এসব নিয়ে বিন্দুমাত্র চিন্তিত নন। সব মিলিয়ে ছবির আয় ৩১৫ কোটি টাকা।

কবীর সিং জ্বর
এখনও পর্যন্ত বছরের সেরা ব্লকবাস্টার ‘কবীর সিং’। শাহিদ কাপুরের সেরা পারফরম্যান্স ও সেরা কালেকশন। মাল্টিপ্লেক্সের পাশাপাশি সিঙ্গল স্ক্রিনেও জমিয়ে ব্যবসা করেছে ‘অর্জুন রেড্ডি’র রিমেক। মূলত এই প্রজন্মের দর্শকদের আশীর্বাদ সম্বল করেই পিছনে ফেলে দিয়েছে তাবড় তাবড় ছবিকে। এখনও পর্যন্ত সেই অর্থের পরিমাণ ৩৫৫ কোটি টাকা!

কনটেন্টই সহায়
গত ছ মাসে বক্সঅফিসে বিষয়ভিত্তিক ছবিও যে রমরমিয়ে চলছে তার প্রমাণ ‘আর্টিকেল ফিফটিন’ (২৮ জুন) ও ‘সুপার থার্টি’ (১২ জুলাই)। একদিকে সহজ বাজি আয়ুষ্মান খুারানা তো অন্যদিকে ইমেজ ভাঙার চেষ্টায় হৃতিক রোশন। সমানাধিকার ও অস্পৃশ্যতার বিরুদ্ধে বার্তা এবং আয়ুষ্মানের তীক্ষ্ণ অভিনয়কে সম্বল করে অনুভব সিনহার ছবিটি এখনও পর্যন্ত প্রায় ৮৫ কোটি টাকার ব্যবসা করেছে। আনন্দ কুমারের বায়োপিক ‘সুপার থার্টি’কে বলা হচ্ছিল হৃতিকের কামব্যাক। বছরের অন্যতম সেরা ছবির দাবিদার এই ছবি এই প্রতিবেদন লেখা পর্যন্ত ১০০ কোটির ব্যবসা করেছে।
অভিনন্দন দত্ত                                     
 বক্সঅফিস তথ্য ইন্টারনেট থেকে সংগৃহীত
19th  July, 2019
একান্নবর্তী পরিবার নিয়ে গল্প যদি সত্যি হয় 

প্রিয়ব্রত দত্ত: সকালবেলা দাদুর একতলার বৈঠকখানা জমজমাট। একই ফ্ল্যাটবাড়ির বিভিন্নতলা থেকে গুটিগুটি নেমে এসেছেন সব। ওঁরা সব দাদুরই সন্তান-সন্ততি। এক বাড়িতে থাকলেও ওঁদের হাঁড়ি আলাদা। বউ-বাচ্চা নিয়ে আলাদা ফ্ল্যাটে সংসার এক-একজনের। সহাবস্থান না থাকলেও লোক দেখানো সদ্ভাব আছে সকলের মধ্যে। প্রত্যেকের রুচি, চাহিদা ও ভাবনা ভিন্ন।  
বিশদ

24th  January, 2020
স্বচ্ছতা এবার সিনেমায় 

মানসী নাথ: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বপ্নের প্রকল্প স্বচ্ছ ভারত অভিযান এবার বাংলা সিনেমায় জায়গা করে নিল। নবীন পরিচালক জিৎ চক্রবর্তীর আগামী ছবি ‘স্বচ্ছ ভারত’। মহাত্মা গান্ধীর ক্লিন নেশনের ভাবনাকে আদর্শ করে ২০১৪ সালের ২ অক্টোবর গান্ধীজয়ন্তীতে প্রধানমন্ত্রী এই প্রকল্পের সূচনা করেছিলেন। 
বিশদ

24th  January, 2020
তানাজির প্রচারে 

বক্সঅফিসে ‘তানাজি’-র যাত্রা অব্যাহত। এখনও পর্যন্ত বক্স অফিসে এই ছবি ১০০ কোটি টাকারও বেশি ব্যবসা করে ফেলেছে। সুবেদার তানাজি মালুসারের চরিত্রে অজয় দেবগণ ও খলনায়ক উদয়ভানের চরিত্রে সইফ আলি খানের অভিনয় দর্শকের মনে ধরেছে।
বিশদ

17th  January, 2020
আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উত্সব শুরু রবিবার 

নবম কলকাতা আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উত্সব আগামী ১৯ জানুয়ারি রবিবার শুরু হচ্ছে। প্রায় ২৫০টি ছবি এই চলচ্চিত্র উত্সবে প্রদর্শিত হবে। ছবি দেখার জন্য মোট ১২০০ চলচ্চিত্রপ্রেমী বাচ্চাকে ডেলিগেট কার্ড দেওয়া হবে বলে জানিয়েছে রাজ্যের তথ্য ও সংস্কৃতি দপ্তর। এই বছর ছবিগুলো ভাগ করা হয়েছে দু’টি বিভাগে। 
বিশদ

17th  January, 2020
৪ বছর বাদে সলমন কবীর একসঙ্গে?

সলমন খান এই মুহূর্তে ঈদের ছবি ‘রাধে’র শ্যুটিং নিয়ে ব্যস্ত। ‘ওয়ান্টেড’, ‘দাবাং ৩’-এর পরে প্রভু দেবার সঙ্গে তাঁর তৃতীয় ছবি। যদিও সলমনের আগামী ছবি নিয়ে প্রচুর কানাঘুষো হয়েছিল। বেশ অনেকগুলো ছবির নাম উঠে এসেছিল।  
বিশদ

17th  January, 2020
সম্মানিত কবিতা কৃষ্ণমূর্তি 

প্রখ্যাত গায়িকা কবিতা কৃষ্ণমূর্তিকে ভারতীয় ধ্রুপদী সঙ্গীতে অবদানের জন্য ‘সর্বোত্তম সম্মান’ শীর্ষক জীবনকৃতী সম্মান প্রদান করল শ্যামসুন্দর জুয়েলার্স। অষ্টম বেহালা ক্লাসিক্যাল ফেস্টিভ্যালের সমাপ্তি অনুষ্ঠানে শিল্পীকে এই সম্মান জানানো হয়। 
বিশদ

17th  January, 2020
তিনটি নতুন ছবি নিয়ে আসছে নেটফ্লিক্স 

তিনটি ছবির কথা ঘোষণা করল নেটফ্লিক্স। তার সঙ্গে ‘ফ্রিডম’ ছবিতে কারা অভিনয় করতে চলেছেন, সেই বিষয়েও জানানো হল। তিনটি ছবিই আলাদা স্বাদের। তার মধ্যে রয়েছে ড্রামা, রহস্য এবং সাহিত্য সংকলন।  
বিশদ

17th  January, 2020
আমার ও অজয়ের প্রত্যাশাগুলো একই রকমের

 প্রায় ন’বছর পর আবার একসঙ্গে বড়পর্দায় কাজল ও অজয় দেবগণ।সৌজন্যে ‘তানাজি’। যা আজ,শুক্রবার মুক্তি পাচ্ছে। মুম্বইতে বসে কাজল তাঁর কেরিয়ারের প্রথম পিরিয়ড ছবি ও অজয়ের সঙ্গে সুখী দাম্পত্যের রহস্য ফাঁস করলেন আমাদের প্রতিনিধি শামা ভগতের সামনে।
বিশদ

10th  January, 2020
শুরু হল আর্ট হাউস এশিয়া ফিল্ম ফেস্টিভ্যাল

দক্ষিণ কলকাতার বসুশ্রী সিনেমায় শুরু হল চতুর্থ আর্ট হাউস এশিয়া চলচ্চিত্র উৎসব। আর্ট হাউস সিনেমা, ইন্ডিপেন্ডেন্ট ছবিকে আরও উৎসাহ দানের জন্য এই উৎসবের আয়োজন। দেশি-বিদেশি পূর্ণদৈর্ঘ্যের ও স্বল্পদৈর্ঘ্যের ছবি মিলিয়ে তিরিশের বেশি ছবি রয়েছে উৎসবে।
বিশদ

10th  January, 2020
অনীকের ছবির মুক্তি পিছল 

অনীক দত্ত পরিচালিত ‘বরুণবাবুর বন্ধু’ ছবিটির মুক্তি পিছিয়ে গেল। প্রথমে শোনা যাচ্ছিল, ছবিটি আগামী ১০ জানুয়ারি মুক্তি পাবে। কিন্তু এখন এই ছবি মুক্তির দিন বদলে করা হয়েছে ৭ ফেব্রুয়ারি। কিন্তু কেন পিছিয়ে গেল ছবি মুক্তির দিন? এই বিষয়ে বৃহস্পতিবার অনীকের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘এটা প্রযোজকের সিদ্ধান্ত। 
বিশদ

03rd  January, 2020
বাংলা সিনেমার মায়া কানন

মানসী নাথ: দাদাসাহেব ফালকের দেখানো পথে উদ্বুদ্ধ হয়ে একটা সময় কলকাতাতেও চলচ্চিত্র নির্মাণ শুরু হয়। ১৯১৯ সালের ৮ নভেম্বর মুক্তি পায় বিল্বমঙ্গল। সেই থেকেই বাংলা ছবির পথচলা শুরু বলা যেতে পারে। দেবকী বসু, প্রমথেশ বড়ুয়া, বিমল রায়, উমাশশী, কাননবালার হাত ধরে যে যাত্রা শুরু হয় আজ তা শতবর্ষ অতিক্রম করেছে। 
বিশদ

03rd  January, 2020
দুগ্গা দুগ্গা 

রোদ্দুর ও মমার্থ এবং রাজডাঙা নব উদয় সংঘের পৃষ্ঠপোষকতায় সম্প্রতি এক ব্যতিক্রমী ও ভিন্নধর্মী আলোকচিত্র প্রদর্শনী হল ইচ্ছেপূরণ প্রাঙ্গণে। সমাজের বিভিন্ন ক্ষেত্রে সুপ্রতিষ্ঠিত ও সম্মানীয় বহু বিশিষ্টজনের উপস্থিতি সমগ্র আয়োজনকে গৌরবান্বিত করে। 
বিশদ

27th  December, 2019
ছুটির সন্ধানে ঋতুপর্ণা-শাশ্বত

প্রিয়ব্রত দত্ত: দু’দেশে দুটো সংসার। কলকাতায় কাজের সংসার, সিঙ্গাপুরে ঘর-সংসার। সাইবার সভ্যতা সাত সাগরকে যতই মুঠোর মধ্যে আনুক, দুই প্রান্তের দুই সংসারের ভারসাম্য বজায় রাখা সত্যিই সবসময় সম্ভব হয় না অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্তর পক্ষে। 
বিশদ

27th  December, 2019
উত্তাল জোয়ার আর মনের টনিক 

এই প্রথম কলকাতায় দেবের নতুন ছবি ‘টনিক’ এর শ্যুটিং হল। মাঝ রাতে মাঝ গঙ্গায় একঝাঁক অভিনেতাদের মাঝে সেই শ্যুটিংয়ের সাক্ষী ছিলেন প্রিয়ব্রত দত্ত।  বিশদ

20th  December, 2019
একনজরে
সংবাদদাতা, রামপুরহাট: নলহাটির পাথর শিল্পাঞ্চলে পাথর ভাঙার কলের বেল্টে জড়িয়ে মৃত্যু হল এক শ্রমিকের। পুলিস জানিয়েছে, মৃত শ্রমিকের নাম বিশ্বজিৎ সাহা(২২)। বাড়ি নলহাটি থানার সরেয়া গ্রামে। ...

হ্যামিলটন, ২৯ জানুয়ারি: সুপার ওভারে টিম সাউদির অন্তিম ডেলিভারি রোহিত শর্মার ব্যাটে লেগে গ্যালারিতে আছড়ে পড়ার মুহূর্ত বহুদিন ক্রিকেটপ্রেমীদের স্মৃতির মণিকোঠায় অম্লান হয়ে থাকবে। কে ...

 সায়ন্ত ভট্টাচার্য, কলকাতা: একটি বা দু’টি নয়, একাধিক অভিযোগ এসেছিল। কিন্তু সমস্যার সুরাহা হবে কীভাবে, তা নিয়ে আলোচনা চলছিল। এরপর গত শনিবার ‘টক টু মেয়র’-এ ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে শুভ ফল। উচ্চবিদ্যার ক্ষেত্রে মধ্যম ফল আশা করা যায়। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে কোনও শুভ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব কুষ্ঠ দিবস
১৯০৩- ইম্পিরিয়াল লাইব্রেরির উদ্বোধন করলেন লর্ড কার্জন
১৯৩৩ - জার্মানীর চ্যান্সেল হন এডলফ হিটলার
১৯৪৮- নাথুরাম গডসের গুলিতে নিহত মহাত্মা গান্ধী
১৯৪৮- ইম্পিরিয়াল লাইব্রেরির নামকরণ হল ন্যাশনাল লাইব্রেরি
১৯৮২ - ৪০০ লাইন দীর্ঘ ১ম কম্পিউটার ভাইরাস কোড এল্ক ক্লোনার লিখেন রিচার্ড স্ক্রেন্টা। এটি এ্যাপল কম্পিউটারের বুট প্রোগ্রাম ধ্বংস করে দেয়।
১৯৯৪ - পিটার লেকো সর্বকনিষ্ঠ গ্রাণ্ডমাস্টারের মর্যাদা পান।





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪২ টাকা ৭২.১২ টাকা
পাউন্ড ৯১.১৬ টাকা ৯৪.৪৪ টাকা
ইউরো ৭৭.০৪ টাকা ৭৯.৯৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,১৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,০৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,৬১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
29th  January, 2020

দিন পঞ্জিকা

১৫ মাঘ ১৪২৬, ৩০ জানুয়ারি ২০২০, বৃহস্পতিবার, (মাঘ শুক্লপক্ষ) পঞ্চমী ১৭/২৭ দিবা ১/২০। উত্তরভাদ্রপদ ২২/৯ দিবা ৩/১২। সূ উ ৬/২০/৪৫, অ ৫/১৮/৫৭, অমৃতযোগ রাত্রি ১/৮ গতে ৩/৪৪ মধ্যে। বারবেলা ২/৩৪ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৫০ গতে ১/২৮ মধ্যে। 
১৫ মাঘ ১৪২৬, ৩০ জানুয়ারি ২০২০, বৃহস্পতিবার, পঞ্চমী ১১/২১/৪ দিবা ১০/৫৫/৫৮। উত্তরভাদ্রপদ ১৭/৩১/৪৫ দিবা ১/২৪/১৪। সূ উ ৬/২৩/৩২, অ ৫/১৭/৫৭, অমৃতযোগ রাত্রি ১/৮ গতে ৩/৪ মধ্যে। কালবেলা ২/৩৪/২১ গতে ৩/৫৯/৯ মধ্যে। কালরাত্রি ১১/৫০/৪৪ গতে ১/২৮/৫৬ মধ্যে। 
৪ জমাদিয়স সানি  

ছবি সংবাদ

এই মুহূর্তে
তৃতীয় টি ২০: সুপার ওভারে নিউজিল্যান্ডকে হারাল ভারত 

29-01-2020 - 04:26:47 PM

২৩২ পয়েন্ট উঠল সেনসেক্স 

29-01-2020 - 04:20:36 PM

তৃতীয় টি ২০: সুপার ওভারে ভারতকে ১৮ রানের টার্গেট দিল নিউজিল্যান্ড

29-01-2020 - 04:16:55 PM

তৃতীয় টি ২০: ভারত-নিউজিল্যান্ড ম্যাচ টাই, এবার সুপার ওভার

29-01-2020 - 04:04:00 PM

খোঁজ মিলল বেআইনি ক্যাসিনোর, গ্রেপ্তার ৮
 

ভারত-ভুটান আন্তর্জাতিক সীমান্তের জয়গাঁ শহরে একটি বেআইনি ক্যাসিনোর হদিশ। ওই ...বিশদ

29-01-2020 - 04:00:25 PM

তৃতীয় টি ২০: নিউজিল্যান্ড ৯১/৩ (১২ ওভার) 

29-01-2020 - 03:24:14 PM